মাঠে ময়দানের খবর

11
Spread the love

ইতিহাস গড়ে যুব বিশ্বকাপের ফাইনালে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

প্রথমবারের মতো যুব ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে উঠে গেল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। গতকাল বৃহস্পতিবার পচেসস্ট্রমে নিউজিল্যান্ড যুবদলকে ৬ উইকেটে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে টিম টাইগার। দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়েছেন মাহমুদুল হাসান জয়। আগামী ৯ ফেব্রুয়ারি ফাইনালে তারা মুখোমুখি হবে শক্তিশালী ভারতের। প্রতিবেশি দেশটি চিরশত্রু পাকিস্তানকে হারিয়ে ফাইনালে উঠেছিল।

২১১ রান তাড়া করতে নেমে বাংলাদেশ দেখেশুনে শুরু করেছিল। কিউই পেসারদের তোপে ৩২ রানেই ২ উইকেট হারায় টাইগাররা। দুই ওপেনার তানজিদ ৩ রানে এবং পারভেজ ১৪ রান করে প্যাভিলিয়নে ফিরেন। এরপর তৃতীয় উইকেটে মাহমুদুল হাসান জয় আর তৌহিদ হৃদয় ৬৮ রানের জুটি গড়ে দলকে এগিয়ে দেন। ৪০ রান করে তৌহিদ আউট হলে ভাঙে এই জুটি। অন্যদিকে জয় তুলে নেন হাফ সেঞ্চুরি। তার সঙ্গে যোগ দেন শাহাদত হোসেন। এই জুটিতেই জয়ের পথে হাঁটতে থাকে টাইগাররা। ১২৫ বলে তিন অংকে পৌঁছে যান মাহমুদুল। চাপের মুখে ব্যাট হাতে নেমে এই অনন্য সেঞ্চুরি করার পরেই বলে কট অ্যান্ড বোল্ড হয়ে যান তিনি। দল তখন জয় থেকে ১১ রান দূরে। মাহমুদুলের ইনিংসে ছিল ১৩টি বাউন্ডারি। শেষে তৌহিদ হৃদয় আর শাহাদত হোসেন দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন। ইনিংসের তখনও ৫ ওভার ৫ বল বাকি।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২১১ রান তোলে কিউইরা। ফিল্ডিংয়ে নেমেই কিউইদের চেপে ধরেছিল টাইগার যুবারা। দলীয় ৫ রানেই শামিম হাসানের বলে ক্যাচ তুলে দেন রেইস মারিউ (১)। এরপর রকিবুল হাসানের শিকার ওজে হোয়াইট (১৮)। ফার্গুস লেমান ২৪ রান করে শামিমের দ্বিতীয় শিকারে পরিণত হলে ৫৯ রানে ৩ উইকেট হারায় কিউইরা। অধিনায়ক জেসি টাসকফকে (১০) ফেরত পাঠান হাসান মুরাদ। এরপর পঞ্চম উইকেটে প্রতিরোধ গড়েন নিকোলাস লিডস্টোন (৪৪) এবং বি হুইলার ৬৭ রানের জুটি গড়ে বিপদ সামাল দেন। নিকোলাসকে ফিরিয়ে এই জুটি ভাঙেন শরিফুল। হুইলার হাফ সেঞ্চুরি করলেও উইকেটকিপার সানডি ফিরেন মাত্র ১ রান করে। ১৪২ রানে ৬ উইকেট হারায় নিউজিল্যান্ড। শরিফুলের দ্বিতীয় শিকার কার্ক (৭)। এই পেসারের তৃতীয় শিকার জো ফিল্ড (১২)। ৮৩ বলে ৭৫ রানের অপরজিত ইনিংস খেলেন হুইলার। ৩ উইকেট নিয়েছেন বাংলাদেশের শরিফুল।

বিজয় দিবস কাবাডিতে সেরা নৌবাহিনী ও পুলিশ

ক্রীড়া প্রতিবেদক

বিজয় দিবস কাবাডির পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ নৌবাহিনী এবং নারী বিভাগে বাংলাদেশ পুলিশ। গতকাল বৃহস্পতিবার পল্টন ময়দান সংলগ্ন শহীদ তাজউদ্দিন ইনডোর স্টেডিয়ামে ছেলেদের ফাইনালে নৌবাহিনী ৪১-১৯ পয়েন্টে হারিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশকে। মেয়েদের ফাইনালে পুলিশ ৪২-২৬ পয়েন্টে জিতেছে মেঘনা কাবাডি কাবের বিপ।ে

এর আগে সকালে সেমিফাইনালে নৌ বাহিনী ২৪-১৮ পয়েন্টে বিমান বাহিনীকে ও বর্ডার গার্ড বাংলাদেশ ৩২-২৮ পয়েন্টে পুলিশকে হারায়। পুরুষ বিভাগে নৌবাহিনীর তুহিন টুর্নামেন্ট সেরা, আরদুজ্জামান ফাইনালসেরা ও নাসির সেরাক্যাচার এবং বর্ডার গার্ডের জাকির সেরা রেইডার নির্বাচিত হয়েছেন। নারী বিভাগে পুলিশের হাফিজা টুর্নামেন্টসেরা, বৃষ্টি সেরা রেইডার ও শারমিন সেরা ক্যাচার এবং মেঘনা কাবাডি কাবের মেয়েভী চাকমা ফাইনালসেরা হয়েছেন।

ফাইনাল শেষে বিজয়ীদের পুরস্কৃত করেন ফেডারেশনের যুগ্ম সম্পাদক ও বাংলাদেশ পুলিশের অতিরিক্ত ডিআইজি (ডেভেলপমেন্ট) গাজী মো. মোজাম্মেল হক। উপস্থিত ছিলেন কুমিল্লা-১ আসনের সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভূঁইয়া।

বাংলাদেশ-পাকিস্তান টেস্ট আজ

ক্রীড়া প্রতিবেদক

আজ শুক্রবার দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে নামবে বাংলাদেশ-পাকিস্তান। এটি টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের তৃতীয় ম্যাচ। গত বছর ভারতের বিপে খেলা দুই ম্যাচেই ইনিংস ব্যবধানে হেরেছিল তারা।

সব মিলিয়ে ২০১৯ সালে হার পাঁচ ম্যাচের পাঁচটিতেই। এর মধ্যে দেশের বাইরে খেলা চার টেস্টেই রয়েছে ইনিংস ব্যবধানে হারের লজ্জা। কেবলমাত্র চট্টগ্রামে বৃষ্টির ‘আর্শিবাদে’র পরও ২২৪ রানে হেরেছিল আফগানিস্তানের কাছে। টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ এখনও জয়ের মুখ দেখেনি। আজ শুরু হতে যাওয়া রাওয়ালপিন্ডি টেস্টে কি পারবে হারের বৃত্ত ভাঙতে।

এশিয়া একাদশে খেলবেন বাংলাদেশের চার ক্রিকেটার

ক্রীড়া প্রতিবেদক

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপল্েয আয়োজিত ‘মুজিববর্ষে’ থাকছে খেলাধুলার নানা আয়োজন। এর মধ্যে অন্যতম আকর্ষণ এশিয়া একাদশ ও বিশ্ব একাদশের মধ্যে টি-টোয়েন্টি সিরিজ। টি-টোয়েন্টি এই সিরিজটি হবে চলতি বছরের মার্চে। ২১ ও ২২ মার্চ মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচ দুটি হওয়ার কথা রয়েছে।

বিশ্ব একাদশ দলে দেখা যাবে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দণি আফ্রিকার খেলোয়াড়দের। এশিয়া একাদশ সাজানো হবে বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা আর আফগানিস্তানের ক্রিকেটারদের নিয়ে। পাকিস্তান সুপার লিগের (পিএসএল) কারণে মুজিববর্ষের এই টি-টোয়েন্টি সিরিজটিতে অংশ নিতে পারছেন না পাকিস্তানের ক্রিকেটাররা। তবে ভারতের বিরাট কোহলি, রোহিত শর্মা, মহেন্দ্র সিং ধোনির মতো বড় তারকারা আসবেন বলেই আশা করা হচ্ছে।

আর বাংলাদেশ থেকে এশিয়া একাদশের হয়ে প্রতিনিধিত্ব করবেন চারজন ক্রিকেটার। তামিম ইকবাল, মুশফিকুর রহীম আর মাহমুদউল্লাহ রিয়াদ থাকবেন এটা মোটামুটি নিশ্চিত। একাদশে বাংলাদেশের বোলার থাকবেন একজন, তবে তিনি কে হবেন সেটি এখনও নিশ্চিত হয়নি। বিসিবি পরিচালক ইসমাইল হায়দার মল্লিক জানিয়েছেন এমন তথ্য।

বাংলাদেশ-আফগানিস্তান বিশ্বকাপ বাছাই ম্যাচ সিলেটে

ক্রীড়া প্রতিবেদক

মাহিউদ্দিন আহমেদ সেলিম উল্লসিত। টেলিফোনের অন্যপ্রান্ত থেকে বাফুফের সদস্য এবং সিলেট জেলা ক্রীড়া সংস্থার এই সাধারণ সম্পাদক বলছিলেন, ‘সিলেট ভাগ্যবান। এখানে হবে বিশ্বকাপ ফুটবলের বাছাইপর্বের ম্যাচ।’

আগামী ২৬ মার্চ আফগানিস্তানের বিরুদ্ধে বাংলাদেশের হোম ম্যাচটি হওয়ার কথা ছিল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। ওই ম্যাচটি এখন সিলেটে আয়োজন করবে বাফুফে। কারণ, ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে জাতীয় অনুষ্ঠান হবে বঙ্গবন্ধু স্টেডিয়ামে।

অস্ট্রেলিয়ায় বসছে তারার মেলা

ক্রীড়া প্রতিবেদক

দাবানলে তিগ্রস্তদের তহবিল সংগ্রহের জন্য এক প্রীতি ম্যাচের আয়োজন করছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। ম্যাচে সাবেক তারকা ক্রিকেটারদের হাট বসাবে এমন প্রতিশ্রুতি ছিল সিএ কর্তৃপরে। সে পদেেপ সফল তারা। এবার ম্যাচটির দিনণ ও ভেন্যু নিশ্চিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

দাবানলের তহবিল সংগ্রহ করার জন্য আয়োজিত ম্যাচটিতে দুই দলের অধিনায়ক হিসেবে নির্বাচিত করা হয়েছিল রিকি পন্টিং ও শেন ওয়ার্নকে। তবে খেলতে পারবেন না ওয়ার্নি। কারণ, একদিন খেলার সময় পিছিয়ে দেয় কর্তৃপ। শুরুতে জানানো হয়েছিল ৮ ফেব্রুয়ারি হবে ম্যাচটি। তবে সুরতি মাঠ পাওয়ার জন্য একদিন পেছানো হয় সময়সীমা। ৯ ফেব্রুয়ারি মেলবোর্নের জাংশন ওভালে হবে ম্যাচটি।

৫ গোলের থ্রিলারে টটেনহামের জয়

ক্রীড়া প্রতিবেদক

গত ২৫ জানুয়ারি সাউদাম্পটনের মাঠে ১-১ গোলে ড্র হলে আবার মুখোমুখি হতে হয় স্পারদের। লন্ডনেও দুই দলের হাড্ডাহাড্ডি লড়াই চলেছে। তবে দণি কোরিয়ান তারকার ৮৮ মিনিটের গোল গড়ে দেয় ম্যাচের পার্থক্য।

স্বাগতিকরা এগিয়ে গেলেও সাউদাম্পটন ঘুরে দাঁড়ায়। টটেনহাম কোচ মরিনিয়োর মতে, সাউদাম্পটনই সেরা পারফর্ম করেছে, ‘সত্যি কথা বলি, আমি মনে করি সেরা দলটি হেরে গেলো। কিন্তু আমার দল সেরাটা নিংড়ে দিয়েছে। তাই আমার দলেরও জয় প্রাপ্য, কিন্তু সেরা দল হেরে গেছে।’ আগামী মার্চে টটেনহাম কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে লিগ প্রতিপ নরউইচ সিটির।

সৌরভ গাঙ্গুলিকে পেছনে ফেললেন কোহলি

ক্রীড়া প্রতিবেদক

ভারতের অধিনায়ক বিরাট কোহলিকে বর্তমান সময়ের সেরা ক্রিকেটার বলা হয়। যিনি ইতোমধ্যে ওয়ানডেতে প্রায় ১২ হাজারের মতো রান করেছেন।

বুধবার হ্যামিলটনে নিউজিল্যান্ডের বিপে প্রথম ওয়ানডেতে মাঠে নেমে তিনি ৫১ রান করেন, যা ওয়ানডেতে তার ১০১তম পঞ্চাশোর্ধ্ব রান। এই রান করার মধ্য দিয়ে তিনি ছাড়িয়ে গেছেন ভারতের প্রাক্তন অধিনায়ক ও বর্তমান বিসিসিআইয়ের সভাপতি সৌরভ গাঙ্গুলিকে। ভারতের ওয়ানডে অধিনায়ক হিসেবে গাঙ্গুলি করেছিলেন ৫০৮২ রান। ৫১ রান করে তাকে ছাড়িয়ে কোহলির রান হয়েছে ৫১২৩। ভারতের অধিনায়কদের মধ্যে এই তালিকায় শীর্ষে আছেন মাহেন্দ্র সিং ধোনি। তিনি ৬৬৪১ রান করেছেন। দ্বিতীয় স্থানে আছেন মোহাম্মদ আজহারউদ্দিন (৫২৩৯)।

টানা তিন ম্যাচে জরিমানার কবলে কোহলি ও ভারতীয় দল

ক্রীড়া প্রতিবেদক

নিউজিল্যান্ডের বিপে টি-টোয়েন্টি সিরিজের শেষ দুই ম্যাচের পর এবার ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেও শাস্তির মুখে পড়েছে অধিনায়ক বিরাট কোহলি এবং ভারত। হ্যামিল্টনে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে স্লো-ওভার রেটের দায়ে ভারতকে ম্যাচ ফির ৮০ শতাংশ জরিমানা করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

প্রথম ওয়ানডেতে নির্দিষ্ট সময়ে ৪ ওভার কম বোলিং করেছেন ভারতীয় বোলাররা। তাই বিরাট কোহলি বাহিনীকে জরিমানা করা হয়েছে। মাঠের দুই অনফিল্ড-আম্পায়ার, থার্ড আম্পায়ার এবং চতুর্থ আম্পায়ের অভিযোগের ভিত্তিতে ম্যাচ রেফারি ক্রিস ব্রড এই শাস্তি নির্ধারণ করেন। ভারতীয় অধিনায়ক শাস্তি মেনে নিলে আনুষ্ঠানিক কোনো শুনানির প্রয়োজন পড়েনি।

এবার ৬ বলে ৬ ছক্কা মারলেন বাঙালি ক্রিকেটার

ক্রীড়া প্রতিবেদক

ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল (সিএবি) কাব ক্রিকেটে এক ওভারে ৬ ছক্কা হাঁকানোর রেকর্ড গড়লেন দীপাঞ্জন মুখোপাধ্যায়। মাত্র ২ রানের জন্য ডাবল সেঞ্চুরি হাতছাড়া করেছেন তিনি। তবে রেকর্ড গড়তে পেরে খুশি এ ব্যাটসম্যান।

মঙ্গলবার কলকাতার হাইকোর্ট মাঠে গুরুত্বপূর্ণ ম্যাচে মোহামেডান স্পোর্টিংয়ের মুখোমুখি হয় নেতাজি সুভাষ ইনস্টিটিউট। শেষ দলটির হয়ে এ রেকর্ড গড়েন দীপাঞ্জন। ব্যাটিং ইনিংসের ৪৩তম ওভারে নজিরটি গড়েন তিনি। বোলার মোহাম্মদ নাসিমের ১ ওভারে ৬টি ছক্কা মারেন ডানহাতি ব্যাটসম্যান। শেষ পর্যন্ত ১৯৮ রান করে আউট হন দীপাঞ্জন।

বদলে যাচ্ছে আইপিএলের সময়সূচি

ক্রীড়া প্রতিবেদক

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৩তম আসর আগামী ২৯ মার্চ শুরু হওয়ার কথা ছিল। তবে সে সিদ্ধান্ত থেকে সরে আসতে যাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) । যদিও এটি এখনো প্রস্তাবনার মধ্যে রয়েছে।

গত জানুয়ারিতে আইপিএলের এক বোর্ড সভা শেষে বিসিসিআইয়ের সভাপতি সৌরভ গাঙ্গুলি বলেন, ‘এবারের আইপিএল শুরু হবে ২৯ মার্চ। আর মুম্বাইয়ের ওয়াংখেড়েতে ফাইনাল হবে ২৪ মে। এর আগে আইপিএল অল স্টারদের নিয়ে এক টুর্নামেন্ট আয়োজন করা হবে।’ তবে আইপিএলের এ সময় থেকে সরে যেতে চাচ্ছে বিসিসিআই। মূলত, এ সময় আইপিএল হলে এপ্রিলের প্রথম সপ্তাহের পর আর বাইরের খেলোয়াড় ঠিকমতো পাওয়া যাবে না। এজন্য আইসিসিতে ভারতীয়দের রিপ্রেজেন্টেটিভ কথা বলে দেখবে। এরপরে চূড়ান্ত সময়সূচী জানানো হবে।

আর্চারের আইপিএল শেষ করে দিলো চোট

ক্রীড়া প্রতিবেদক

আইপিএলে আর্চার খেলছেন রাজস্থান রয়্যালসের হয়ে। তার ছিটকে যাওয়ায় শ্রীলঙ্কা সফরে রাখা হচ্ছে বদলি একজনকে। ল্যাঙ্কাশায়ারে খেলা সাকিব মাহমুদকে রাখা হয়েছে স্কোয়াডে।

আর্চারের চোটের বিস্তারিত তুলে ইসিবি জানিয়েছে, ‘শ্রীলঙ্কা সফর ও আইপিএল থেকে ছিটকে গেছেন আর্চার। আর্চারের চোট আক্রান্ত স্থানের স্ক্যান হয়েছে গতকাল। সেখানে নিচু মাত্রার স্ট্রেস ফ্র্যাকচার পাওয়া গেছে। এই মুহূর্তে তাকে পুনর্বাসন প্রক্রিয়ার মধ্য দিয়েই যেতে হবে।’ জানা গেছে, তিন মাসের জন্য মাঠের বাইরে থাকবেন আর্চার। দীর্ঘদিন তার বাইরে থাকা দলের জন্য বড় দুঃসংবাদই। আশা করা হচ্ছে, জুনে গ্রীষ্মকালীন ক্যাম্পেইনে তিনি ফিরতে পারবেন। তখন ওয়েস্ট ইন্ডিজের বিপে তিন ম্যাচের টেস্ট সিরিজ আছে ইংল্যান্ডের।

‘যুদ্ধ’ শেষে শান্তি ফিরছে বার্সায়

ক্রীড়া প্রতিবেদক

ব্রাসেলসে ইউরোপিয়ান ইউনিয়নের একটি ইভেন্ট থেকে আগেভাগে চলে আসেন বার্তোমেউ। প্রায় দুই ঘণ্টার সভা করেন আবিদাল ও প্রধান নির্বাহী অস্কার গ্রাউর সঙ্গে। তিনবার মেসির সঙ্গে ফোনেও কথা হয় কাব প্রধানের। এখানেই এই অধ্যায়ের সমাপ্তি টেনে মাঠের লড়াইয়ে ফিরতে চান মেসি।

একই চাওয়া আবিদাল ও গ্রাউয়ের। কাবের ভালোর জন্য তারাও এ নিয়ে আর কথা বলতে চান না। তাতে মেসির সাবেক সতীর্থ আবিদালের চাকরি টিকেই থাকছে। বার্সা কোচ কিকে সেতিয়েন বিষয়টি নিয়ে খেলোয়াড়দের সঙ্গে কথা বলেছেন। অনুশীলনেও মেসির হাসিখুশি মুখ দেখেছেন। তাতে সবই স্বাভাবিক মনে হয়েছে তার।

মেসিকে কেনার অপোয় ম্যানসিটি

ক্রীড়া প্রতিবেদক

কাব কর্তৃপ বনাম মেসি লড়াইয়ে আপাতত ছেদ পড়েছে। তবে বার্সেলোনার বর্তমান পরিস্থিতি গভীর মনোযোগের সঙ্গে ল্য করছে ম্যানচেস্টার সিটি। কারণ, মেসিকে এমন রাগান্বিত আগে কখনোই দেখা যায়নি। ফলে তার ক্যাম্প ন্যু ছাড়ার সম্ভাবনাও তৈরি হয়েছে। আর এই সুযোগটা কাজে লাগানোর অপোয় আছে ইংলিশ জায়ান্টরা।

বার্সার সঙ্গে মেসির নতুন যে চুক্তি স্বার করতে যাচ্ছেন, সেখানে নাকি রিলিজ কজ রাখার সম্ভাবনা আছে। অর্থাৎ, মৌসুমের শেষে চাইলে বার্সা ছাড়তে পারবেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। আর এমনটা হলে তাকে দলে পেতে সবরকম চেষ্টা চালিয়ে যাবে সিটি।