মাঠে ময়দানের খবর

6
Spread the love

মালদ্বীপের মাজিয়ার সঙ্গে আবাহনীর ড্র
ক্রীড়া প্রতিবেদক
মালদ্বীপের কাব মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশনের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে আবাহনী লিমিটেড। স্বাগতিকদের হয়ে গোল করেছেন মেলসন ও সানডে। এই ড্রয়ে এএফসি কাপে নিজেদের অজেয় যাত্রা ধরে রেখেছে দলটি।
এএফসি কাপের প্রিলিমিনারি রাউন্ডের প্লে-অফের দ্বিতীয় রাউন্ডের প্রথম লেগে গতকাল বুধবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে খেলার শুরু থেকেই সমানতালে খেলতে থাকে দুই দলই। অবশ্য দুই দলই শুরুর দিকে সুযোগ পেয়েও গোলের সুযোগ নষ্ট করে। খেলার ৪২তম মিনিটে ঠিকই এগিয়ে যায় মাজিয়া। মালদ্বীপের কাবটির এগিয়ে যাওয়ার গোলটিতে ছিল ভাগ্যের ছোঁয়া । ইব্রাহীমের ক্রসে মাজিয়ার কর্নেলিয়াস এজেকিয়েল হেড করার ঠিক আগে বাঁক খেয়ে গোললাইন পেরিয়ে যায়। বিরতির ঠিক আগে মেলসন আলভেসের গোলে সমতায় ফেরে আকাশী-নীল শিবির। রায়হানের ক্রস বুক দিয়ে নামিয়ে দারুণ ভলিতে বল জালে জড়িয়ে দেন এই ব্রাজিলিয়ান ডিফেন্ডার।
বিরতির পর একাধিক গোলের সুযোগ পায় আবাহনী। কিন্তু দূর্বল আক্রমণে গোল পায়নি। এরই মাঝে ৬৫তম মিনিটে আবার লিড নেয় মাজিয়া। এবার গোলরক শহীদুলের ফিস্ট করার পর ফিরতি শটে গোল করেন কর্নেলিয়াস। ৭৯ মিনিটে বেলফোর্টের পাস থেকে বল পেয়ে প্লেসিং শটে আবাহনীকে সমতায় ফেরান সানডে চিজোবা। এরপর আর কোনো গোলের দেখা পায়নি দুই দলই।
এই ড্রয়ে গ্রুপ পর্বের প্লে-অফ রাউন্ডে খেলা কঠিন হয়ে গেল আবাহনীর। আগামী ১২ ফেব্রুয়ারি মাজিয়ার মাঠে ফিরতি লেগে জয় কিংবা ৩-৩ ড্র না করতে পারলে প্লে-অফে যাওয়া হবে না মারিও লোমেসের দল।

৩৪৭ রান করেও হারল ভারত
ক্রীড়া প্রতিবেদক
পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ভারতের কাছে স্রেফ উড়ে গেছে নিউজিল্যান্ড। ঘরের মাঠে হোয়াইটওয়াশ হয়েছে তারা। তবে ওয়ানডেতে দারুণ সূচনা করেছে। প্রথম ওয়ানডেতে ভারতের ছুড়ে দেওয়া ৩৪৭ রান ১১ বল ও ৪ উইকেট হাতে রেখে ছুঁয়ে ফেলেছে কিউইরা।
২০০৭ সালে হ্যামিল্টনে অস্ট্রেলিয়ার বিপে ৩৪৭ রান তাড়া করে জিতেছিল নিউজিল্যান্ড। ২০২০ সালে ভারতের বিপে ৩৪৮ রান তাড়া করে জিতলো কিউইরা।
৩৪৮ রান তাড়া করতে নেমে মার্টিন গাপটিল ও হেনরি নিকোলস উদ্বোধনী জুটিতে ৮৫ রান তোলেন। সবচেয়ে বড় জুটিটি গড়েন টেলর ও অধিনায়ক টম লাথাম। চতুর্থ উইকেটে ১৩৮ রানের জুটি গড়ে ফিরেন লাথাম। ৪৮ বলে ৮টি চার ও ২ ছক্কায় ৬৯ রানের ক্যামিও ইনিংস খেলে যান তিনি।
তার আগে ভারতের ৩৪৭ রানের ইনিংসে সেঞ্চুরি করেন শ্রেয়াস আয়ার। তিনি ১০৭ বল খেলে ১১টি চার ও ১ ছক্কায় ১০৩ রান করেন। চতুর্থ উইকেট জুটিতে লোকেশ রাহুল ও শ্রেয়াস আয়ার ১৩৬ রান তোলেন। রাহুল ৬৪ বলে ৩ চার ও ৬ ছক্কায় ৮৮ রানে অপরাজিত থাকেন। তার সঙ্গে ১৫ বলে ২৬ রানে অপরাজিত থাকেন কেদার যাদব। বল হাতে নিউজিল্যান্ডের টিম সাউদি ২টি উইকেট নেন। ম্যাচসেরা নির্বাচিত হন টেলর।

বাংলাদেশের যুবাদের ফাইনালে ওঠার লড়াই আজ
ক্রীড়া প্রতিবেদক
দ্বিতীয়বারেরমত যুব বিশ্বকাপের সেমিফাইনাল খেলছে বাংলাদেশ। এর আগে ঘরের মাঠে তুমুল ফেবারিট হওয়ার পরও সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে স্বপ্ন ভেঙে গিয়েছিল মেহেদী হাসান মিরাজদের। এবার আকবর আলির নেতৃত্বে আবারও সেমিফাইনালে বাংলাদেশ।
আজ বৃহস্পতিবারের সেমিফাইনাল জিতে ফাইনালে পৌঁছাতে বাংলাদেশ সময় দুপুর ২টায় পচেফস্ট্রমে শুরু হবে বাংলাদেশ-নিউজিল্যান্ড ফাইনালে ওঠার লড়াই। এরপরই জানা যাবে, স্বপ্নটা পূরণ হচ্ছে কি না।

নগরীতে বঙ্গবন্ধু জাতীয় স্কুল হকি প্রতিযোগিতার উদ্বোধন কাল
ক্রীড়া প্রতিবেদক
বঙ্গবন্ধু জাতীয় স্কুল হকি প্রতিযোগিতা- ২০২০ খুলনা ভেন্যুর খেলার শুভ উদ্বোধন হবে কাল শুক্রবার। বাংলাদেশ হকি ফেডারেশনের ফেডারেশনের ব্যবস্থাপনায় ও খুলনা জেলা ক্রীড়া সংস্থার সহযোগিতায় খুলনা জেলা ষ্টেডিয়াম মাঠে বিকাল ৩টায় এ শুভ উদ্বোধন অনুষ্ঠিত হবে।
উক্ত অনুষ্ঠান আয়োজন উপলক্ষ্যে আজ বৃহস্পতিবার দুপুর ১২টায় খুলনা জেলা ষ্টেডিয়াম ভবনে সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়েছে। সাংবাদিক সম্মেলনে সাংবাদিকসহ সংশ্লিষ্ঠ সকলকে যথা সময়ে উপস্থিত থেকে অংশগ্রহনের জন্য অনুরোধ জানানো হয়েছে।

খুলনা জেলা ফুটবল দলকে ফুটবল খেলোয়াড় কল্যাণ সমিতির অভিনন্দন
ক্রীড়া প্রতিবেদক
বঙ্গবন্ধু জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশীপের বুড়িগঙ্গা জোনে খুলনা জেলা ফুটবল দল চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করায় দলের খেলোয়াড়, কোচ ও কর্মকর্তাদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন খুলনা জেলা ফুটবল খেলোয়াড় কল্যাণ সমিতির নেতৃবৃন্দ।
নেতৃবৃন্দরা হলেন সভাপতি মো. আব্দুস ছালাম ঢালী, সিনিয়র সহ-সভাপতি মো. হানিফ শেখ, সহ-সভাপতি মোসাব্বির মোশের্দ চঞ্চল, তরিকুল ইসলাম বাবু, মো. বাবর আলি, লুৎফর রহমান নয়ন, প্রাণতোষ দাস ও প্রশান্ত কুমার, সাধারণ সম্পাদক মিনা মামুনুর রহমান মামুন, যুগ্ম-সাধারণ সম্পাদক মো. ইমরোজ চৌধুরী, সহ-সাধারণ সম্পাদক কবির হোসেন, আশিকুল ইসলাম জুয়েল, মো. খালিদ সাইফুল্লাহ, আমিনুল ইসলাম রিপন ও লিটন পাল। সাংগঠনিক সম্পাদক শেখ আশরাফ হোসেন, ক্রীড়া সম্পাদক মো. মহসীন, কোষাধ্য মো. কামাল হোসেন ও মো. আসাদুজ্জামান মুরাদসহ কার্যনির্বাহী পরিষদ ও সমিতির সকল সদস্যবৃন্দ।

সাতীরার ফুটবলার মাসুরার পরিবারকে জমি দিলেন ডিসি
ক্রীড়া প্রতিবেদক
জাতীয় মহিলা ফুটবল দলের খেলোয়াড় মাসুরা পারভীনের পরিবারকে জমি দিলেন সাতীরার জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল। গতকাল বুধবার নিজ কার্যালয়ে মাসুরা পারভীনের বাবা রজব আলীর হাতে জমির কবুলিয়ত হস্তান্তর করেন জেলা প্রশাসক।
জেলা প্রশাসক জানান, মাসুরা পারভীন জাতীয় মহিলা ফুটবল দলের হয়ে দেশের জন্য অসামান্য অবদান রাখছে। কিন্তু তাদের থাকার জায়গাই নেই। তাই জেলা প্রশাসনের প থেকে শহরতলীর বিনেরপোতা মৌজায় মাসুরার পরিবারকে ৮ শতক খাস জমি বন্দোবস্ত দেওয়া হয়েছে।

ঢাকায় এসে গেছেন মেসির সাবেক সতীর্থ
ক্রীড়া প্রতিবেদক
ঢাকা বিমানবন্দরে নেমেই বসুন্ধরা কিংসের জার্সি গায়ে জড়িয়ে নিয়েছেন বার্কোস। তবে তার সেই ঝাঁকড়া চুল উধাও! সেখানে সংবাদমাধ্যমকে উচ্ছ্বসিত কন্ঠে বলেছেন, ‘বাংলাদেশে খেলতে পারাটা আমার জন্য আনন্দের। এখানে আশা করছি ভালো অভিজ্ঞতা হবে।’
ঢাকায় আসার আগে ইন্টারনেট ঘেঁটে বাংলাদেশ সম্পর্কে খোঁজ-খবর নেওয়ার চেষ্টা করেছেন বার্কোস। বসুন্ধরা সম্পর্কেও খবর নিয়েছেন তিনি। খোঁজ-খবর নিয়ে তিনি খুশি, ‘ ‘এখানে আসার আগে ইন্টারনেটে দেখেছি। বসুন্ধরা নতুন কাব। কলিনদ্রেস বিশ্বকাপে খেলেছে। তার সঙ্গে খেলবে। ভালোই হবে।’ লিওনেল মেসির সঙ্গে খেলার অভিজ্ঞতাও ভাগাভাগি করলেন আর্জেন্টিনা জাতীয় দলে মেসির সাবেক সতীর্থ, ‘মেসির সঙ্গে খেলার অভিজ্ঞতা হয়েছে। এটা আসলেই অন্যরকম বিষয়। সে অনেক ভালো খেলোয়াড়।’
বসুন্ধরা কিংসের লিগ শিরোপা অুন্ন রাখার মিশনের কথা জানিয়ে দিলেন বার্কোস,‘বসুন্ধরা বর্তমান চ্যাম্পিয়ন। তাদের শিরোপা ধরে রাখতে হবে। এছাড়া আন্তর্জাতিক অঙ্গনেও সাফল্য পেতে চাই।’

অস্ট্রেলিয়া পাঠানো হচ্ছে সাদমান ও মৃত্যুঞ্জয়কে
ক্রীড়া প্রতিবেদক
বঙ্গবন্ধু বিপিএল শেষ হতে না হতেই ইনজুরিতে পড়েন মুশফিকুর রহীম ও ইমরুল কায়েস। বাংলাদেশ ক্রিকেট লীগের (বিসিএল) প্রথম রাউন্ডে খেলা হয়নি দু’জনের। তবে গতকাল বুধবার ফিটনেস পরীা দিয়ে উতরে গেছেন এ দুই ক্রিকেটার।
তবে শঙ্কা এখন জাতীয় দলের তরুণ তারকা সাদমান ইসলাম অনিককে নিয়ে। পাকিস্তানের বিপে সিরিজের প্রথম টেস্ট থেকে তিনি ছিটকে পড়েছেন। উন্নত চিকিৎসার জন্য সাদমানকে অস্ট্রেলিয়া পাঠনোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তার সঙ্গে পাঠানো হচ্ছে অনূর্ধ্ব-১৯ দলের উদীয়মান ক্রিকেটার মৃত্যুঞ্জয় চৌধুরীকেও। কাঁধের ইনজুরিতে দণি আফ্রিকা যুব বিশ্বকাপ থেকে ছিটকে দেশে ফিরেছেন তিনি।

বাজে পারফরম্যান্স করলে বেতন কেটে নেবে বিসিবি
ক্রীড়া প্রতিবেদক
ক্রিকেটের প্রতি খেলোয়াড়ের নিবেদন বাড়াতে নতুন উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। প্রতি ম্যাচের জন্য নির্ধারণ করা হয়েছে পয়েন্ট পদ্ধতি। যার যত বেশি পয়েন্ট, তার বেতন হবে তত বেশি। আর বাজে পারফরম্যান্স করলে বেতন কমবে। যেমন সর্বশেষ চুক্তিতে মোস্তাফিজুর রহমানের মাসিক বেতন ছিল ৩লাখ টাকা। ইদানিং খারাপ খেলায় ৫০ হাজার কমে যাচ্ছে তার স্যালারি।
২০১৭’র আগে অনুষ্ঠিত প্রতিটি টেস্টের ৮ পয়েন্ট এবং ২০১৮ ও ২০১৯ সালে অনুষ্ঠিত টেস্টের জন্য নির্ধারণ হয়েছে ১০ পয়েন্ট। ২০১৭ পর্যন্ত প্রতিটি ওয়ানডে আর টি-টোয়েন্টি ম্যাচের জন্য যথাক্রমে ৪ ও ৩ পয়েন্ট যুক্ত হবে। এই হিসাবে সর্বোচ্চ পয়েন্টধারী ক্রিকেটার মুশফিকুর রহীম। টেস্টে ৫৭৪ ও সংপ্তি ফরম্যাটে ১১৭২ পয়েন্ট তার। ফলে বেতনও সবচেয়ে বেশি মুশফিকের। তিনি পাবেন মাসে ৬.২ লাখ টাকা। তামিম ইকবাল ও মাহমুদুল্লাহ রিয়াদের মাসিক বেতন ৬ লাখ। সর্বশেষ চুক্তিতে তিনজনেরই মাসিক বেতন ছিল ৪ লাখ করে। অন্যদিকে, মুমিনুল হক, লিটন দাস, মেহেদী হাসান এবং রুবেল হোসেনের মাসিক বেতন হবে ৩ লাখ টাকা। তাইজুল ইসলাম-মোস্তাফিজুর রহমান পাবেন আড়াই লাখ, ইমরুল কায়েস ও মোহাম্মদ মিঠুনের সম্ভাব্য স্যালারি হতে পারে পৌনে দুই লাখ।

বিশ্ব চ্যম্পিয়নদের মাটিতে নামাল দ.আফ্রিকা
ক্রীড়া প্রতিবেদক
বিশ্বকাপ জয়ের পর প্রথম ওয়ানডে খেলতে নেমে হারের তিক্ত স্বাদ পেল ইংল্যান্ড। মঙ্গলবার দণি আফ্রিকা ৭ উইকেটে হারিয়েছে ইংল্যান্ডকে। এ জয়ে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে এগিয়ে গেল প্রোটিয়ারা।
লর্ডসে গত বছর বিশ্বকাপের মুকুট জিতেছিল ইংল্যান্ড। দীর্ঘদিনের আপে দূর করেন স্ট্রোকস, রুট, বাটলাররা। ওই জয়ের পর সাদা পোশাকে নিয়মিত মাঠে নামলেও তাদের দেখা যাচ্ছিল না সীমিত পরিসরে। দীর্ঘদিন পর ওয়ানডে খেলতে নেমে বিশ্ব চ্যাম্পিয়নরা পেল হারের দেখা। এউয়ন মরগ্যানের দল ব্যাট-বলে কোনো বিভাগেই পারেনি ভালো করতে। কেপ টাউনে আগে ব্যাটিং করে ইংল্যান্ড ৮ উইকেটে ২৫৮ রান তোলে। জবাবে ১৪ বল আগে ৭ উইকেট হাতে রেখে জয়ের বন্দরে নোঙর ফেলে স্বাগতিকরা। সফরকারীদের হারাতে সেঞ্চুরি পেয়েছেন ডি কক। প্রোটিয়া অধিনায়ক ১০৭ রানের নজরকাড়া ইনিংস উপহার দিয়েছেন। তবে মাত্র ২ রানের আেেপ পুড়েছেন তেম্বা বাভুমা। ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডে সেঞ্চুরি পাননি ডানহাতি ব্যাটসম্যান। ৯৮ রানে আউট হন ক্রিস জর্ডানের বলে। কাল শুক্রবার ডারবানে সিরিজের দ্বিতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে।

কোহলিদের আরও বড় জরিমানা
ক্রীড়া প্রতিবেদক
গতকাল বুধবার হ্যামিল্টনের প্রথম ওয়ানডেতে ৩৪৭ রান করেও হেরেছে ভারত। হারের ধাক্কার সঙ্গে গুনতে হয়েছে জরিমানা। ফিল্ডিংয়ে নির্ধারিত সময়ে ৪ওভার কম ছিল ভারতের। এজন্য ম্যাচ রেফারি ক্রিস ব্রড ভারতের একাদশে থাকা প্রত্যেক খেলোয়াড়কে শাস্তি দিয়েছেন।
আইসিসি আচরণবিধির ২.২২ ধারা অনুযায়ী স্লো ওভার রেটে প্রত্যেক ওভারের জন্য ম্যাচ ফির ২০ শতাংশ কাটা যাবে। সেই হিসাবে ভারতের ৪ওভার কম থাকায় গুনতে হয়েছে ৮০ শতাংশ জরিমানা।

শীর্ষস্থান আরও মজবুত করেছে পিএসজি
ক্রীড়া প্রতিবেদক
লিগ ওয়ানে শিরোপা জয়ের পথে আরও এক ধাপ এগিয়েছে প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। নঁতেকে ২-১ গোলে হারিয়েছে ফরাসি চ্যাম্পিয়নরা।
শেষ ৬ ম্যাচে স্কোরশিটে নাম তুলতে পারেননি মাউরি ইকার্দি। আর্জেন্টাইন স্ট্রাইকার সেই খরা কাটিয়েছেন প্রথমার্ধে। ২৯ মিনিটে পিএসজিকে এগিয়ে নিয়েছেন। তবে গোলটি হয়েছে অ্যাঙ্গেল ডি মারিয়ার কল্যাণে! তার নেওয়া শটই ইকার্দির গায়ে লেগে জড়িয়েছে জালে।
দ্বিতীয়ার্ধের ৫৭ মিনিটে দ্বিতীয় গোলটি করেন থিলো খেরা। ৬৮ মিনিটে অবশ্য মসেস সিমোন নঁতের হয়ে একটি গোল শোধ দিয়েছেন। আগের ম্যাচে মঁপেলিয়েরের বিপে বদলি হওয়ায় ুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছিলেন এমবাপ্পে। এই ম্যাচে ফরাসি তারকা ইকার্দির সঙ্গেই মাঠে নেমেছিলেন। চোট আক্রান্ত হওয়ায় নেইমার এই ম্যাচে ছিলেন না।

লিভারপুলকে জেতালো কিশোর একাদশ
ক্রীড়া প্রতিবেদক
তাদের প্রসঙ্গ এজন্যই এলো, এফএ কাপে সিনিয়রদের বাদ দিয়েই বেশিরভাগ কম বয়সী কিশোরদের নিয়ে একাদশ সাজিয়েছিল লিভারপুল! যেটি এবারই প্রথম হয়েছে! অথচ শ্রেসবেরির বিপে আগের ম্যাচটি ড্র হওয়াতেই পুনরায় মাঠে নামতে হয়েছিল রেডদের। তাতে জয় নিয়ে পঞ্চম রাউন্ড নিশ্চিত করেছে রেডরা। তবে ভাগ্যের ছোঁয়াতে জয়টা এসেছে ১-০ গোলে।
ভাগ্যের ছোঁয়া বলতেই হচ্ছে, বেশির সদস্যই ছিলেন কিশোর বয়সী। তাই শ্রেসবেরির মতো অভিজ্ঞ দলের বিপে ফলটা ভিন্ন কিছুই হতে পারতো। গত ম্যাচেও তারা তরুণদের নিয়ে সফল হতে পারেনি। ১১টি পরিবর্তন এনে সেই ম্যাচে ২ গোলে এগিয়েও লিভারপুল ম্যাচটি ড্র করে ২-২ গোলে। দলটি প্রথম ৩০ মিনিটে ছিল দুর্দান্ত খেলেই সবাইকে চমকে দিয়েছে। যদিও ৪৫ মিনিটে কোনও দল জালে বল পাঠাতে পারেনি। শ্রেসবেরিও গোলের দেখা পেয়েছিল। কিন্তু রিভিউতে অফসাইডের ফাঁদে বাতিল হয়েছে সেই গোল। ৭৫ মিনিটে সেই শ্রেসবেরিই আত্মঘাতী গোলে এগিয়ে দেয় লিভারপুলকে। একটি লং বল ভুলে নিজেদের জালে পাঠিয়ে দেন শন উইলিয়ামস। এই জয়ে অ্যানফিল্ডে ৪০ ম্যাচে অপরাজিত থাকলো লিভারপুল। শেষ ষোলোতে চেলসির মুখোমুখি হবে তারা।

মেসি-আবিদাল বাকযুদ্ধে অস্বস্তিতে বার্সেলোনা
ক্রীড়া প্রতিবেদক
কিছুদিন আগে আরনেস্তো ভালভার্দেকে ছাঁটাই করে কিকে সেতিয়েনের কাঁধে কোচের দায়িত্ব তুলে দিয়েছে বার্সেলোনা। আর এ নিয়ে বার্সার স্পোর্টিং ডিরেক্টর এরিক আবিদল বলেন ‘ভালভার্দের অধীনে বেশকিছু খেলোয়াড় সুখী ছিল না। তারা মাঠে সেরাটা দেয়নি।
যদিও কোচের সঙ্গে ড্রেসিংরুমের সম্পর্ক বরাবরই ভালো ছিল। কিন্তু সাবেক খেলোয়াড় হিসেবে আমি অন্য কিছুর গন্ধ পেয়েছি। আর নিজের যা করণীয় কাবকে বলেছি। কাব সিদ্ধান্ত নিয়েছে।’
সাবেক সতীর্থ আবিদালের মন্তব্য ভালো লাগেনি মেসির। আবিদালকে ইনস্টাগ্রামে চ্যালেঞ্জই ছুঁড়ে দিয়েছেন আর্জেন্টাইন তারকা। তিনি বলেন, ‘এসব নিয়ে কথা বলতে সত্যিই ভালো লাগে না। তবে সবাইকে নিজেদের কাজের ও সিদ্ধান্তের দায়-দায়িত্ব নিতে হয়। মাঠে যা ঘটে তার দায় খেলোয়াড়দের। আর খেলোয়াড়দের প্রসঙ্গ যখন এসেছে, তখন তাদের নাম বলতে হবে। নাম না বললে আমাদের সবাইকে কলঙ্কিত করা হয় এবং এমন বিষয়ে মন্তব্য করা হয় যা সত্যি নয়।’