মাঠে ময়দানে

4


বাংলাদেশ ক্রিকেট লিগের উদ্বোধন
ক্রীড়া প্রতিবেদক
ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক প্রথম শ্রেণির ক্রিকেট টুর্নামেন্ট বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল) এর উদ্বোধন হয়েছে গতকাল শুক্রবার। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সকালে বেলুন উড়িয়ে টুর্নামেন্টের উদ্বোধন করা হয়।
মিরপুরে মুখোমুখি নাজমুল হোসেন শান্তর নেতৃত্বাধীন ওয়ালটন সেন্ট্রাল জোন ও মুমিনুল হকের ইসলামী ব্যাংক ইস্ট জোন। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বিসিবি নর্থ জোনের মুখোমুখি হয়েছে বিসিবি সাউথ জোন। টস জিতে সাউথ জোনকে ব্যাটিংয়ে পাঠিয়েছে নর্থ জোন। জাতীয় দলের প্রায় সবাই খেলছেন এবারের বিসিএলে। আগামী মাসের শুরুতে পাকিস্তানের বিপে টেস্টের প্রস্তুতি হিসেবে দেখা হচ্ছে বিসিএলকে। ডাবল লিগের পরিবর্তে এবারের বিসিএল হচ্ছে সিঙ্গেল লিগ পদ্ধতিতে। ফাইনালের আগে প্রতিটি দল তিনটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। পয়েন্ট তালিকার শীর্ষ দুই খেলবে ফাইনাল।


আবারো সুপার ওভারে হারল নিউজিল্যান্ড
ক্রীড়া প্রতিবেদক
মাত্র তিনদিনের মধ্যে দুটি সুপার ওভার উপভোগ করল ক্রিকেটপ্রেমীরা। বুধবার ভারতের বিপে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচটি সুপার ওভারে হেরেছিল নিউজিল্যান্ড। গতকাল শুক্রবার চতুর্থ ম্যাচটিও সুপার ওভারে গড়ায়। আবারও পরাজিত দল নিউজিল্যান্ড।
ওয়েলিংটনে ভারত প্রথমে ব্যাট করতে নেমে ৮ উইকেট হারিয়ে ১৬৫ রান সংগ্রহ করে। জবাবে নিউজিল্যান্ডও ২০ ওভারে ১৬৫ রান করে। তাতে টানা দ্বিতীয়বারের মতো সুপার ওভারে গড়ায় ম্যাচ। এবার নিউজিল্যান্ড সুপার ওভারে প্রথম ব্যাট করে ৬ বলে ১ উইকেট হারিয়ে ১৩ রান সংগ্রহ করে। জবাবে ভারত ১ বল হাতে রেখেই ছুঁয়ে ফেলে টার্গেট।
ভারত আজ রোহিত শর্মাকে ছাড়াই খেলতে নামে। ইনিংসের গোড়াপত্তন করতে আসেন লোকেশ রাহুল ও সঞ্জু স্যামসন। ১৪ রানে স্যামসন ফিরে গেলেও ছোট ছোট জুটিতে এগিয়ে যায় ভারত। ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৬৫ রান সংগ্রহ করে। ব্যাট হাতে ভারতের মানিষ পান্ডে ৩৬ বলে ৩ চারে অপরাজিত ৫০ রান করেন। ৩৯ রান করেন লোকেশ রাহুল। শার্দুল ঠাকুরের ব্যাট থেকে আসে ২০টি রান।
১৬৬ রানের জয়ের ল্েয ব্যাট করতে নেমে ২২ রানেই প্রথম উইকেট হারায় নিউজিল্যান্ড। এরপর কলিন মানরো ও টিম শেইফার্ট দ্বিতীয় উইকেটে ৭৪ ও শেইফার্ট-রস টেলর চতুর্থ উইকেটে ৬২ রানের জুটি গড়ে দলকে জয়ের বন্দরে নিয়ে যাচ্ছিলেন। শেষ ওভারে জয়ের জন্য নিউজিল্যান্ডের প্রয়োজন ছিল ৭ রান। শার্দুল ঠাকুরের করা শেষ ওভারে ৪ উইকেট হারিয়ে ৬ রান নিতে পারে। তাতে আবার সুপার ওভারে গড়ায় ম্যাচ। ব্যাট হাতে নিউজিল্যান্ডের মানরো ৬ চার ও ৩ ছক্কায় ৬৪ রান করেন। শেইফার্ট ৩৯ বলে ৪ চার ও ৩ ছক্কায় ৫৭ রান করে শেষ ওভারে আউট হন। রস টেলর ১৮ বলে ২ চারে করেন ২৪ রান। বাকিদের কেউ দুই অঙ্কের কোটা ছুঁতে পারেনি। বল হাতে ভারতের শার্দুল ঠাকুর ২টি উইকেট নেন। ১টি করে উইকেট নেন জাসপ্রিত বুমরাহ ও যুজবেন্দ্র চাহাল। ম্যাচসেরাও নির্বাচিত হন শার্দুল।

বিসিএলে প্রথম সেঞ্চুরি ফজলে রাব্বীর
ক্রীড়া প্রতিবেদক
প্রথম শ্রেণির ক্রিকেট যেখানে শেষ করেছিলেন, আবার সেখান থেকেই যেন শুরু করলেন ফজলে মাহমুদ রাব্বী। টানা দুই ম্যাচে করলেন সেঞ্চুরি। গতকাল শুক্রবার শুরু হওয়া বিসিএলে প্রথম ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করেছেন রাব্বী। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বিসিবি সাউথ জোনের হয়ে বিসিবি নর্থ জোনের বিপে তিন অঙ্ক স্পর্শ করেন বাঁহাতি ব্যাটসম্যান।
ফরম্যাট বদল হতেই আবার স্বরূপে ফিরলেন রাব্বী। ইনিংসের প্রথম বলেই শাহরিয়ার নাফীসের বিদায়ের পর উইকেটে এসেছিলেন। একটা পর্যায়ে তার দল ৭০ রানে হারিয়ে ফেলে ৩ উইকেট। চতুর্থ উইকেটে মাহমুদউল্লাহকে নিয়ে প্রতিরোধ গড়েন রাব্বী। মাহমুদউল্লাহ ৬৯ বলে ৩১ করে ফিরলে ভাঙে ৭১ রানের জুটি। রাব্বী ততণে পেয়ে যান ফিফটি, ৮১ বলে। পরের ৫৮ বলে স্পর্শ করেন তিন অঙ্ক।

৬ বলে শফিউলের ৪ উইকেট
ক্রীড়া প্রতিবেদক
গতকাল শুক্রবার থেকে মাঠে গড়িয়েছে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বাংলাদেশ ক্রিকেট লিগ তথা বিসিএল। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম রাউন্ডের ম্যাচে মুখোমুখি হয়েছে সাউথ জোন ও নর্থ জোন।
সাউথ জোন প্রথমে ব্যাট করতে নেমে ২৬২ রানে অলআউট হয়। বিকেলে নর্থ জোন তাদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই ৪ উইকেট হারায়। ৪টি উইকেটই নিয়েছেন নর্থ জোনের পেসার শফিউল ইসলাম। ইনিংসের প্রথম বলেই লিটন কুমার দাস শফিউলের বলের লাইন মিস করেন। বল তার প্যাডে আঘাত হানে। পরের বলে জুনায়েদ সিদ্দিকী ২টি রান নেন। তৃতীয় বলে বোল্ড হয়ে যান তিনি। চতুর্থ বলে বোল্ড হয়ে যান নতুন ব্যাটসম্যান মিজানুর রহমান। পঞ্চম বলে ২রান নেন নতুন ব্যাটসম্যান নাঈম ইসলাম। ষষ্ঠ বলে তাকেও বোল্ড করেন শফিউল। ৬ বলে ৪ রান দিয়ে প্রথম ওভারেই ৪ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখান জাতীয় দলের এই পেসার।

মধ্যাঞ্চল ২১৩ : তাইজুলের ৫ উইকেট
ক্রীড়া প্রতিবেদক
আগামী ৪ ফেব্রুয়ারি ফের পাকিস্তান সফরে যাবে বাংলাদেশ জাতীয় দল। এবার স্বাগতিকদের বিপে টেস্ট সিরিজ। ৫ দিনের ম্যাচের প্রস্তুতি হিসেবেই বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল) ম্যাচ খেলতে নেমেছে তারকা ক্রিকেটাররা। এই লড়াইয়ে বল হাতে দাপট দেখালেন স্পিনার তাইজুল ইসলাম।
তার ঘূর্ণি বলের যাদুতে কোণঠাসা মধ্যাঞ্চল। বিসিএলের নতুন আসরের প্রথম দিনে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে পূর্বাঞ্চলের বিপে ২১৩ রানে অলআউট মধ্যাঞ্চল। ফিফটি করেছেন সাইফ হাসান। যদিও অর্ধশতক তুলতেই ৫ ঘন্টা সময় লেগেছে তার। তাইজুল ৫৮ রানে নেন ৫ উইকেটে। প্রথম শ্রেণির ক্রিকেটে এনিয়ে এই বাঁহাতি স্পিনার ৫ উইকেটের শিকার করলেন ২২বার। তবে চরম ধৈর্য্যরে পরীা দিয়ে গেলেন সাইফ। তার ব্যাটে ৫৮ রান এসেছে ২১৪ বলে। খেলেন ৩৩৩ মিনিট। ইনিংসে ছিল ৫টি চার ও ২ ছক্কা।

বিসিএলের মাঝেই ঘোষিত হবে ১৪ জনের টেস্ট দল
ক্রীড়া প্রতিবেদক
টি-টোয়েন্টি সিরিজ শেষে এবার টেস্ট সিরিজ খেলতে পাকিস্তান যাওয়ার পালা। তবে টেস্ট সিরিজের দুই ম্যাচ আবার হবে দুই ভাগে। প্রথম ভাগে একটিমাত্র টেস্ট, পরের পর্বে সমানসংখ্যক টেস্টের সঙ্গে একটি ওয়ানডেও থাকবে। সে পর্ব হবে এপ্রিলে।
আর মাত্র এক সপ্তাহ পর প্রথম টেস্ট হবে রাওয়ালপিন্ডিতে। সে ল্েয ৪ ফেব্রুয়ারি রাতে আবার পাকিমস্তান যাবে বাংলাদেশ জাতীয় দল। টি-টোয়েন্টি সিরিজের আগে তিনদিনের ছোট্ট অনুশীলন ক্যাম্প হলেও, টেস্টের আগে আর তা থাকছে না। বিসিএল খেলেই টেস্টের জন্য নিজেদের প্রস্তুত করবেন তামিম, মুমিনুল, রিয়াদরা।

ফাইনালে জোকোভিচের প্রতিপ থিয়েম
ক্রীড়া প্রতিবেদক
ফাইনালের প্রতিপ পেয়ে গেলেন নোভাক জোকোভিচ। অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা ধরে রাখার ম্যাচে সার্বিয়ান এ সুপারস্টার লড়বেন অস্ট্রিয়ার ডোমিক থিয়েমের বিপ।ে
শেষ চারের জমজমাট লড়াইয়ে ২৬ বছরের থিয়েম ৩-৬, ৬-৪, ৭-৬ (৭-৩) ও ৭-৬ (৭-৪) গেমে হারান জার্মানির আলেক্সান্ডার জভেরেভকে। হাড্ডাহাড্ডি লড়াই শেষে এবারই প্রথম মেলবোর্নের ফাইনালে নাম লেখালেন থিয়েম।
কাল রবিবারের ফাইনালে প্রতিপ থিয়েম হলেও শিরোপা জয়ের দৌড়ে ফেভারিট কিন্তু বর্তমান চ্যাম্পিয়ন জোকোভিচই। কোনো অঘটন না ঘটলে টুর্নামেন্টে শিরোপা জয়ের রেকর্ড আটে বাড়িয়ে নিতে প্রস্তুত ১৬ গ্র্যান্ড স্ল্যামের মালিক। পরিসংখ্যানে এগিয়ে জোকোভিচ। ৩২ বছরের এ মেগাস্টার বছরের প্রথম গ্র্যান্ড টুর্নামেন্টের গত ১০ আসরের হেরেছেন মাত্র তিনটি ম্যাচ।
গোপালগঞ্জে সোহান হাফ ম্যারাথন
ক্রীড়া প্রতিবেদক
“সু-স্বাস্থ্য করব অর্জন-মাদক করব বর্জন”-এ শ্লোগানকে ধারণ করে গোপালগঞ্জে সোহান হাফ ম্যারাথন অনুষ্ঠিত হয়েছে। এই প্রতিযোগিতার আয়োজন করে সোয়ান গ্রুপ। গতকাল শুক্রবার সকাল সাড়ে ছয়টায় গোপালগঞ্জ সদর উপজেলার মাঝিগাতী দশপল্লী এন কে উচ্চ বিদ্যালয় প্রাঙ্গন থেকে দৌড় শুরু হয়। প্রতিযোগীরা বৌলতলী বাজার ঘুরে আবার একই স্থানে গিয়ে শেষ করে।
ঢাকা, চট্রগ্রাম, সিলেট, গাজীপুর জেলাসহ দেশের বিভিন্ন জেলার ১১৪ জনসহ মোট ৩০৯ জন প্রতিযোগী এই ম্যারাথনে অংশ নেন। প্রতিযোগীয় ২১জন নারী প্রতিযোগীও অংশগ্রহণ করেন। হাফ ম্যারাথনে ছেলেদের মধ্যে ২১ কিলোমিটার পথ ১ ঘণ্টা ২০ মিনিটে অতিক্রম করে প্রথম হন ঢাকার ধামরাইয়ের মোঃ ইমন হোসেন। দ্বিতীয় স্থান অর্জন করেন গোপালগঞ্জের জালালাবাদ গ্রামের জামিল শেখ। আর তৃতীয় স্থান অর্জন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এম মাহফুজুল হক। নারীদের মধ্যে ২১ কিলোমিটার পথ ২ ঘন্টা ১১ মিনিটে অতিক্রম করে প্রথম স্থান অর্জন করেন সাদিয়া ইসলাম মোনা। আর হামিদা আক্তার জরা দ্বিতীয় ও রেশমা নাহার রতœা তৃতীয় স্থান অর্জন করেন।

পাকিস্তানে টেস্ট খেলতে চান আশরাফুল
ক্রীড়া প্রতিবেদক
অনেক জল্পনা কল্পনা শেষে পাকিস্তানে গিয়ে তাদের মাটিতে টি-টোয়েন্টি সিরিজ খেলে এসেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। আগামী ৭ ফেব্রুয়ারি শুরু হবে প্রথম টেস্ট ম্যাচে।
এদিকে ঘরের মাঠে শুরু হয়েছে লংগার ভার্সনের ঘরোয়া লিগ বাংলাদেশ ক্রিকেট লিগ বিসিএল। আর এই টুর্নামেন্টে ভালো খেলেই পাকিস্তান সফরে যেতে চান আশরাফুল নিজেই। এই ব্যাপারে তিনি বলেন, ’আসলে আমি এই কয়েকদিন পরিশ্রম করেছি। এই কয়েকদিন আমি শুধু মাছ-সবজি খেয়েছি। চেষ্টা করেছি নিজেকে ফিট রাখার জন্য। তবে যদি টেস্ট দলে চান্স পাই, তাহলে পাকিস্তানে যেতে আপত্তিও নেই।’

বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশন
সনৎ বাবলা সভাপতি : সুদীপ্ত আহমদ সম্পাদক
ক্রীড়া প্রতিবেদক
বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশনের (বিএসপিএ) দ্বিবার্ষিক সাধারণ সভায় সর্বমোট ১৯টি পদে ১৯জন প্রার্থী থাকায় সবাইকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করে নির্বাচন কমিশন। প্রধান নির্বাচন কমিশনার ছিলেন সংগঠনের আজীবন সদস্য বিমান ভট্টাচার্য। কমিশনার ছিলেন সদস্য মোফাখখারুল ইসলাম দিলখোশ, ইয়াহিয়া মুন্না ও মোস্তাক আহমেদ খান।
সভাপতি নির্বাচিত হন সনৎ বাবলা এবং সাধারণ সম্পাদক পুণ:নির্বাচিত হন সুদীপ্ত আহমদ আনন্দ। কমিটি অন্যান্য সদস্যবৃন্দরা হলেন সহ-সভাপতি পরাগ আরমান ও মো. সাহাবউদ্দিন সাহাব, যুগ্ম সম্পাদক মাহবুব সরকার ও মো. সামন হোসেন, অর্থ সম্পাদক রাহেনুর ইসলাম, সাংগঠনিক সম্পাদক মো. কবিররুল ইসলাম, দফতর সম্পাদক রেদওয়ান সুলতান শুয়েব, কার্যনির্বাহী সদস্য খায়রুল ইসলাম শাহীন, তালহা বিন নজরুল, কাজী শহীদুল আলম, রাকীবুর রহমান, মিঞা রফিকুল ইসলাম, রাশিদা আফজালুন নেসা, মিথুন আশরাফ, জিয়াউদ্দিন সাইমুম, শফিউল মুজনাবীন খান ও মাহমুদুন্নবী চঞ্চল।

মেসি জাদুতে কোপার শেষ আটে বার্সা
ক্রীড়া প্রতিবেদক
লিওনেল মেসির জাদুকরী পারফরম্যান্সে লেগানেসকে ৫-০ গোলে উড়িয়ে দিয়ে কোপা দেল রের কোয়ার্টার ফাইনালে উঠেছে বার্সেলোনা। ন্যু ক্যাম্পে বৃহস্পতিবার রাতে বার্সার বড় জয়ে মেসি করেছেন জোড়া গোল। একটি করে গোল করেছেন আঁতোয়ান গ্রিজমান, কেমন্ট লংলে ও আর্থার।
ঘরের মাঠে ম্যাচের চতুর্থ মিনিটেই বার্সাকে এগিয়ে দেন গ্রিজমান। ২৭ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন লংলে। বাকি তিনটি গোল হয়েছে দ্বিতীয়ার্ধে। ৫৯ মিনিটে নিজের প্রথম গোলে স্কোরলাইন ৩-০ করে ফেলেন মেসি। মাঝমাঠ থেকে ইভান রাকিটিচের লম্বা করে বাড়ান বল ধরে এগিয়ে গিয়ে বক্সে ঢুকে পড়েন মেসি। সেখান থেকে আর্জেন্টাইন ফরোয়ার্ডের নেওয়া শট প্রতিপরে এক খেলোয়াড়ের পায়ে লেগে জালে জড়ায়। ৭৭ মিনিটে ব্যবধান আরও বাড়ান আর্থার। আর ৮৯ মিনিটে লেগানেসের জালে পঞ্চম পেরেকটি ঠুকে দেন মেসি। রাকিটিচের বাড়ানো বল ধরে গোলরককে কাটিয়ে জালে পাঠান গত বছরের ফিফা বর্ষসেরা খেলোয়াড়।

বার্সার জার্সিতে মেসির ৫০০তম জয়ের রেকর্ড
ক্রীড়া প্রতিবেদক
মেসি আর রেকর্ড যেন হাত ধরাধরি করে চলে। এবারও তার ব্যতিক্রম হয়নি। লেগানেসের বিপে বিশাল জয় পেয়েছে বার্সেলোনা, যা কাতালান জায়ান্টদের হয়ে মেসির ৫০০তম জয়। এমন রেকর্ড স্প্যানিশ ফুটবলেই প্রথম।
বৃহস্পতিবার দিনগত রাতে ঘরের মাঠে ক্যাম্প ন্যুয়ে লেগানেসকে ৫-০ গোলে হারিয়ে কোপা দেল রে’র শেষ আটে পা রেখেছে বার্সেলোনা। ম্যাচে জোড়া গোলের সঙ্গে একটি অ্যাসিস্টও করেছেন মেসি। এই জয় দিয়েই নতুন মাইলফলক গড়লেন তিনি। যা ছোঁয়ার ভাগ্য হয়নি অন্য কারো। কাতালান জায়ান্টদের ইতিহাসে ৫০০তম জয় পাওয়া প্রথম খেলোয়াড় মেসি।

নতুন ভূমিকায় আমলা
ক্রীড়া প্রতিবেদক
২০১৭ সালের চ্যাম্পিয়নদের সঙ্গে আমলার যোগ দেওয়ার খবর টুইটারে নিশ্চিত করেছেন ফ্র্যাঞ্চাইজি মালিক জাভেদ আফ্রিদি, ‘হাশিম আমলা একজন লিজেন্ডারি ব্যাটসম্যান এবং বিশ্ব ক্রিকেটের একটি বড় নাম। জালমি পরিবারে তাকে স্বাগত জানায়। তার উপস্থিতি শুধু জালমির ডাগআউটকে সমৃদ্ধ করবে না, উদীয়মান ক্রিকেটারদের অভিজ্ঞতার ভান্ডারে যোগ হবে অনুপ্রেরণাদায়ক মুহূর্ত।’
আমলা যোগ দিচ্ছেন ওয়েস্ট ইন্ডিজের ড্যারেন স্যামির সঙ্গে। গত বছরের অধিনায়ক এবার পরামর্শকের ভূমিকায়। ব্যাকরুম স্টাফ হিসেবে আরও আছেন প্রধান কোচ মোহাম্মদ আকরাম, ম্যানেজার আরশাদ খান ও স্পিন বোলিং কোচ সাকলায়েন মুশতাক। প্রথমবার পিএসএলের সব ম্যাচই হবে পাকিস্তানে। আগামী ২০ ফেব্রুয়ারি জমকালো উদ্বোধনী অনুষ্ঠান দিয়ে উঠবে এ প্রতিযোগিতার পর্দা।

এবার পাকিস্তান সফরে যাচ্ছে দণি আফ্রিকা
ক্রীড়া প্রতিবেদক
পাকিস্তানে নিয়মিত আন্তর্জাতিক ক্রিকেট ফেরানোর সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে দেশটির ক্রিকেট বোর্ড। শ্রীলংকা পর কয়েক দফা আলোচনা করে বাংলাদেশকে পাকিস্তানে সিরিজ খেলানোয় রাজী করিয়েছে তারা। এবার পাকিস্তানে সফরে যাওয়ার চিন্তা করছে দণি আফ্রিকাও।
তিন ম্যাচের টি-২০ খেলতে মার্চের শেষে পাকিস্তান যেতে পারে তারা। আর পাকিস্তান সফরের বিষয়টি মাথায় রেখে নিরাপত্তা বিশ্লেষক দলও পাকিস্তানে পাঠানোর চিন্তা করছে দণি আফ্রিকা। আগামী মার্চে ভারতের বিপে ওয়ানডে সিরিজ খেলবে দণি আফ্রিকা। ওই সফর শেষে সংপ্তি সফরে দণি আফ্রিকা পাকিস্তান সফরে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

কোহলির ওপর চটেছে ভারতীয় বোর্ড
ক্রীড়া প্রতিবেদক
‘তিন মোড়ল’ প্রথা বিলুপ্ত হলেও এর রেশ রয়ে গেছে ক্রিকেটবিশ্বে। এখনও ক্রিকেটের তিন মোড়ল ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ডই সবচেয়ে বেশি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে। বিশেষ করে ভারতীয় ক্রিকেট সবচেয়ে বেশি ব্যস্ত।
এর প্রভাব পড়ছে ক্রিকেটারদের ওপর। ব্যস্ত সূচির কারণে তাদের বিশ্রামটাও ঠিকঠাক হচ্ছে না। আজ এখানে তো কাল ওখানে লেগেই আছে। এসব নিয়েই কিছুদিন আগে ােভ প্রকাশ করেছিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তার সেই বক্তব্যে নাখোশ হয়েছেন বিসিসিআই পরিচালক ডায়ানা এডুলজি।
কোহলির এই মন্তব্য নিয়ে এবার ডায়ানা এলডুজি বলেছেন, ‘আমি বিরাটের অভিযোগ শুনে বিস্মিত। হয়তো সে বেশি ক্রিকেট খেলতে খেলতে ভুলে গেছে যে, এই সূচিতে সে নিজে সম্মতি দিয়েছিল। আমরা খেলোয়াড়দের জোর করিনি। ওরা আগেই জানত নিউজিল্যান্ডে মাত্র তিন দিন আগে পৌঁছাবে। এটা প্রস্তাবেই লেখা ছিল। খেলোয়াড়েরা সম্মতি দেওয়ার পরই এই সূচি পাশ করা হয়েছে। আমরা খেলোয়াড়দের জিজ্ঞেস করেছিলাম কিছু বদলাতে চায় কি না। খেলোয়াড় ও কোচরা রাজি হওয়ার পরই শুধু আমরা এফটিপি পাশ করি। এখন এসব বলার মানে কী।