বিশ্বকাপ ফুটবলের বাঁছাই পর্বে বাংলাদেশ

0
18

ক্রীড়া প্রতিবেদক
গত শুক্রবার লাওসের মাঠে জিতেছিল বাংলাদেশ। বিশ্বকাপের প্রাক বাছাইয়ে ১-০ গোলে এগিয়ে থেকে গতকাল মঙ্গলবার ঢাকায় ফিরতি ম্যাচে মুখোমুখি হয় তারা। এই ম্যাচ গোলশূন্য ড্র করেও কাতার বিশ্বকাপের বাঁছাই নিশ্চিত করলো বাংলাদেশ ।
বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে একাদশে দুটি বদল নিয়ে মাঠে নামে বাংলাদেশ। দুই ফরোয়ার্ড মতিন মিয়া ও আরিফুর রহমানের জায়গায় আসেন মামুনুল ইসলাম ও রবিউল হাসান। ম্যাচের শুরু থেকে স্বাগতিকরা একটু দেখেশুনে খেলার চেষ্টা করেছে। লাওস তেমন কোনও পরীক্ষায় ফেলতে পারেনি বাংলাদেশের গোলরক্ষককে। বরং লাল-সবুজরা আক্রমণে উঠে অনেক গোলের সুযোগ পেয়েছে। কিন্তু ফরোয়ার্ডদের ব্যর্থতায় সেগুলো কাজে লাগাতে পারেনি দল। ১৬ মিনিটে মিডফিল্ডার মাশুক মিয়ার জনির পাসে বক্সে ঢুকে নাবীব নেওয়াজ জীবনের গড়ানো শট গোলকিপারের হাতে জমা পড়ে। তবে ২৪ মিনিটে লাওস বলার মতো একটি সুযোগ পায়। ডিফেন্ডার ইয়াছিনের ব্যাক পাস থেকে বিপদে পড়তে পারতো বাংলাদেশ। লাওসের ফরোয়ার্ড ভান্নাসনের দোয়াংমাইতি বলের নাগাল পাওয়ার আগেই গোলকিপার আশরাফুল ইসলাম রানা বিপদমুক্ত করেন। লাওসের গোলমুখের সামনে বারবার ব্যর্থ হয়েছে বাংলাদেশ
এরপরে জীবন একাই তিনটি সুযোগ নষ্ট করেন। বিরতির পর জীবন আবারও সুযোগ নষ্ট করেন। ৫৩ মিনিটে বদলি ফরোয়ার্ড ইব্রাহিমের ক্রসে জীবনের হেড গোলকিপারের হাতে জমা পড়লে হতাশ হয় দল। ৭৮ মিনিটে জীবনের ক্রসে বদলি ফরোয়ার্ড মাহবুবুর রহমান সুফিল গোলমুখে প্লেসিং করতে ব্যর্থ হলে স্টেডিয়ামে উপস্থিত প্রায় হাজার দশেক সমর্থকদের অপেক্ষার প্রহর বাড়ে। লাওস মাঝেমধ্যে আক্রমণে উঠলেও বলার মতো তেমন সুযাগ পায়নি শেষ অর্ধে। ৮৮ মিনিটে বাংলাদেশের শেষ প্রচেষ্টা ব্যর্থ হয়। বদলি নামা সোহেল রানার ক্রসে ইব্রাহিমের হেডে ক্রসবারের উপর দিয়ে বল চলে যায়। শেষ পর্যন্ত গোলশূন্য ড্রতেই ম্যাচ শেষ হয়েছে। বিশ্বকাপের বাছাই পর্বে ৪০টি দল আট গ্রুপে ভাগ হয়ে খেলবে। প্রতি গ্রুপে থাকবে পাঁচটি দল। রাউন্ড রবিন পদ্ধতিতে হোম অ্যান্ড অ্যাওয়ে ম্যাচে মুখোমুখি হবে দলগুলো। গ্রুপ চ্যাম্পিয়ন এবং সেরা চার রানার্স-আপ বাছাই পর্বের পরবর্তী ধাপে খেলার সুযোগ পাবে।
বাংলাদেশ দল : আশরাফুল ইসলাম রানা, রহমত মিয়া, ইয়াছিন খান, টুটুল হোসেন বাদশা, জামাল ভূঁইয়া, মামুনুল ইসলাম, নাবীব নেওয়াজ জীবন, বিশ্বনাথ ঘোষ, মাশুক মিয়া জনি (মাহবুবুর রহমান সুফিল), বিপলু আহমেদ (মোহাম্মদ ইব্রাহিম) ও রবিউল হাসান (সোহেল রানা)।

ওয়ার্ল্ড আর্চারিতে স্পেন ও রাশিয়াকে হারিয়েছে বাংলাদেশ
ক্রীড়া প্রতিবেদক
নেদারল্যান্ডসে চলমান ওয়ার্ল্ড আর্চারি চ্যাম্পিয়নশিপের স্পেন ও রাশিয়াকে হারিয়েছে বাংলাদেশ। গতকাল মঙ্গলবার রিকার্ভ পুরুষ দলগতভাবে ইলিমিনেশন রাউন্ডের ১/১২ খেলায় বাংলাদেশ (মো. রুমান সানা, মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল ও মোহাম্মদ তামিমুল ইসলাম) ৫-৩ সেট পয়েন্টের ব্যবধানে স্পেনকে পরাজিত করে ১/৮ রাউন্ডের খেলায় উন্নীত হয়েছে। ১/৮ খেলায় বাংলাদেশ কোরিয়ার সাথে প্রতিদ্ব›িদ্বতা করবে।
এদিকে রিকার্ভ মিশ্র দলগত ইভেন্টে গতকাল বাংলাদেশ (মো. রুমান সানা ও বিউটি রায়) ১৩১১ স্কোর করে ২৩তম স্থান অর্জন করে। ইলিমিনেশন রাউন্ডের ১/১২ খেলায় বাংলাদেশ ৫-৩ সেট পয়েন্টের ব্যবধানে রাশিয়াকে পরাজিত করে ১/৮ খেলায় উন্নীত হয়। ১/৮ খেলায় বাংলাদেশ জাপানের সাথে প্রতিদ্ব›িদ্বতা করবে। এদিকে রিকার্ভ পুরুষ এককে ১/৪৮ খেলায় বাংলাদেশের মো. রুমান সানা ৭-১ সেট পয়েন্টের ব্যবধানে সুইজারল্যান্ডের রুফার থোমাসকে পরাজিত করে ১/২৪ খেলায় উন্নীত হন। ১/২৪ খেলায় মো. রুমান সানা ৬-২ সেট পয়েন্টের ব্যবধানে মেক্সিকোর আলবারাদো সানতিন এঞ্জেল ডেভিডকে পরাজিত করে ১/১৬ খেলায় উন্নীত হন। ১/১৬ খেলায় মো. রুমান সানা অস্ট্রেলিয়ার তিয়াক রিয়ান এর সাথে প্রতিদ্ব›িদ্বতা করবেন। মোহাম্মদ তামিমুল ইসলাম ৬-২ সেট পয়েন্টের ব্যবধানে নেদারল্যান্ডের উইজলার স্টিভ এর নিকট এবং মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল ৬-২ সেট পয়েন্টের ব্যবধানে গ্রেট ব্রিটেনের ওয়াইজ আলেকজান্ডার এর নিকট পরাজিত হন।
রিকার্ভ মহিলা এককে ইলিমিনেশন রাউন্ডের ১/৪৮ খেলায় বাংলাদেশের বিউটি রায় ৬-৫ সেট পয়েন্টের ব্যবধানে গ্রেট ব্রিটেনের ফোলকার্ড নাওমি এর নিকট পরাজিত হন (৫-৫ সেট পয়েন্টে ড্র হলে পরে ১টি করে তীর ছুড়ে ১০-৯ স্কোরে পরাজিত হন)।

আজকের খেলা
পাকিস্তান-অস্ট্রেলিয়া বিকেল সাড়ে ৩টা

বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ পরিত্যক্ত
ক্রীড়া প্রতিবেদক
বাংলাদেশের সমর্থকরা এই ম্যাচটার দিকে তাকিয়ে ছিলেন। সা¤প্রতিক পরিসংখ্যান বলছে, শ্রীলঙ্কার থেকে বাংলাদেশ শক্তিমত্তায় বেশ এগিয়ে। এই ম্যাচটিতে তাই পূর্ণ ২পয়েন্ট পাওয়ার আশায় ছিলেন টাইগার ভক্ত-সমর্থকরা।
সেই আশায় জল ঢেলে দিল বৃষ্টি। ব্রিস্টলে দিনভর বৃষ্টির প্রকোপে মাঠ প্রস্তুত করা যায়নি। দুই দফা মাঠ পরিদর্শন করেও ইতিবাচক কিছু জানাতে পারেননি আম্পায়াররা। অবশেষে ঘোষণা এলো ম্যাচ পরিত্যক্ত হওয়ারই। স্থানীয় বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করেছেন আম্পায়াররা।

পাকিস্তান-অস্ট্রেলিয়া লড়াই আজ
ক্রীড়া প্রতিবেদক
বিশ্বকাপে হট ফেভারিট ইংল্যান্ডকে হারিয়ে যেন হাওয়ায় উড়ছে পাকিস্তান। এবার তাদের সামনে অস্ট্রেলিয়া। বর্তমান চ্যাম্পিয়নদের বিরুদ্ধে আজ বুধবার লড়াই করতে পাকিস্তান শিবিরে বইছে উত্তেজনা। বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় ইংল্যান্ডের টাউনটনে ম্যাচটি অনুষ্ঠিত হবে।
পাক অধিনায়ক সরফরাজ আহমেদ বললেন, ট্রেন্টব্রিজে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে হারটা ছিলো নিছক দুর্ঘটনা। আর নয়, বিশ্বকাপে এগিয়ে যাওয়ার মন্ত্র নিয়েই খেলে যাবে পাকিস্তান। তিনি বলেন, ইংল্যান্ডকে হারিয়েছি, আজ অস্ট্রেলিয়াকেও হারাবো।
এদিকে অস্ট্রেলিয়া অধিনায়ক বলেছেন, পাকিস্তানকে আমরা সব সময়ই শক্ত প্রতিপক্ষ মনে করি। শুধু উপমহাদেশে নয়, ক্রিকেট বিশ্বে শক্তিশালী দলগুলোর একটি পাকিস্তান। বিগত বিশ্বকাপে তাদের সঙ্গে আমাদের লড়াই হয়েছে, এবারও হবে এবং আমরা এ লড়াইয়ে জিতবো বলেই মনে করি।

ডিসি সাহেবের বলি খেলা ২১ ও ২২ জুন
ক্রীড়া প্রতিবেদক
কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে ২১জুন শুরু হতে যাচ্ছে ‘ওয়ালটন ডিসি সাহেবের বলি খেলা-২০১৯ ও মেলা’ এর ৬৪তম আসর। কক্সবাজারস্থ বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে দুইদিন ব্যাপী বলি খেলা চলবে ২২ জুন পর্যন্ত।
ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় ১৪ ও ১৫ জুন কক্সবাজারের রুহুল আমিন স্টেডিয়ামে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ডিসি সাহেবের বলি খেলা ও বৈশাখী মেলা। সূচি পরিবর্তিত হয়ে ২১ ও ২২ জুন হবে বলি খেলা। বলি খেলা দুদিন হলেও মেলা চলবে চারদিন ব্যাপী। এবারের এই প্রতিযোগিতায় দেশি-বিদেশি স্বনামধন্য ও খ্যাতিমান বলিরা অংশ নিবেন।

পরিত্যক্ত ম্যাচের রেকর্ড গড়লো ইংল্যান্ড বিশ্বকাপ
ক্রীড়া প্রতিবেদক
বিশ্বকাপের এবারের আসরে বৃষ্টি যেন পিছুই ছাড়ছে না। গত দুদিনে আকাশের এই দুরবস্থার কারণেই হয়নি কোনো ম্যাচের ফলাফল। বৃষ্টি যেন এবারের বিশ্বকাপে সব মাত্রাকেই ছাড়িয়ে গেছে। এখন পর্যন্ত বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে তিনটি ম্যাচ, যা কিনা একটি রেকর্ড। বৃষ্টির কারণে এর আগে কোনো বিশ্বকাপে এতগুলো ম্যাচ পরিত্যক্ত হয়নি। এর আগে ১৯৯২ ও ২০০৩ আসরে বৃষ্টিতে সমান দুটি করে ম্যাচ পরিত্যক্ত হয়েছিল।
১৯৯২ সালের আসরে ভারত-শ্রীলঙ্কার ম্যাচটি প্রথম পরিত্যক্ত হয়। বৃষ্টি শেষ হওয়ার পর সেবার হেলিকপ্টার আনা হয় মাঠ শুকানোর জন্য। কিন্তু কোনো মতেই আর খেলা মাঠে গড়ানো যায়নি। দ্বিতীয় পরিত্যক্ত ম্যাচটি হলো ইংল্যান্ড-পাকিস্তানের। প্রথম ইনিংসের খেলা ঠিক মতো শেষ হলেও দ্বিতীয় ইনিংসে ৮ ওভার হওয়ার পরই নামে বৃষ্টি। ফলে বাকি খেলা আর মাঠে গড়ায়নি। বিশ্বকাপের এবারের আসরটিও সেবারের মতো রাউন্ড রবিন পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে। ২০০৩ বিশ্বকাপে বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজের খেলাটি প্রথম পরিত্যক্ত হয়। প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজ ব্যাট করতে পারলেও বাংলাদেশ ব্যাটিং করার আট ওভারের পর নামে বৃষ্টি। ওই বিশ্বকাপে পরিত্যক্ত হওয়া পরের ম্যাচটি হলো পাকিস্তান-জিম্বাবুয়ের। সেদিন ম্যাচ শুরু হওয়ার আগে থেকেই বৃষ্টি নামতে থাকে। পরে কার্টেল ওভারে খেলা ৩৮ ওভারে নেমে এলেও প্রথম ইনিংসের ১৪তম ওভারে বৃষ্টি নামার পর আর খেলা শুরু করা যায়নি। আর এবারের বিশ্বকাপে পরিত্যক্ত হওয়া ম্যাচ গুলো হলো- পাকিস্তান-শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকা এবং বাংলাদেশ-শ্রীলঙ্কা।

ভুটানকে গুঁড়িয়ে সবার আগে দ্বিতীয় পর্বে গুয়াম
ক্রীড়া প্রতিবেদক
নিজেদের মাঠে গুয়ামকে ১-০ গোলে হারিয়ে কাতার-২০২২ বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে ওঠার আশা জাগালেও ভুটানের সে আশা ধূলিস্যাত হয়েছে ফিরতি ম্যাচে। গতকাল মঙ্গলবার গুয়াম নিজেদের মাঠে ৫-০ গোলে গুঁড়িয়ে দিয়েছে দক্ষিণ এশিয়ার দেশটিকে। দুই ম্যাচ মিলে ৫-১ ব্যবধানে জিতে গুয়াম সবার আগে জায়গা করে নিলো বাছাইয়ের দ্বিতীয় পর্বে।
ভুটানকে গুঁড়িয়ে দেয়া ম্যাচে একাই চার গোল করেছেন গুয়ামের ফরোয়ার্ড জ্যাসন রায়ান। অন্য গোলটি করেছেন জ্যামাইকান বংশোদ্ভূত মিডফিল্ডার শ্যান আন্দ্রে ম্যালকম। বিশ্বকাপ এশিয়া অঞ্চলের বাছাইয়ের প্রথম পর্বে অংশ নেয়া ১২দেশের মধ্যে ৬টি উঠবে দ্বিতীয় রাউন্ডে। যে রাউন্ডে সরাসরি খেলবে র‌্যাংকিংয়ে ১ থেকে ৩৪ এর মধ্যে থাকা দেশগুলো। ৪০দেশ ৮ গ্রুপে ভাগ হয়ে অংশ নেবে দ্বিতীয় রাউন্ডে। গত রাশিয়া বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ র‌্যাংকিয়ে এগিয়ে থাকার সুবাদে সরাসরি দ্বিতীয় রাউন্ডে খেলেছিল।

সুইডেনকে উড়িয়ে দিলো স্পেন
ক্রীড়া প্রতিবেদক
একদিন আগেই শেষ হলো উয়েফা নেশন্স কাপের প্রথম আসর। যেখানে নেদারল্যান্ডসকে ১-০ গোলে হারিয়ে প্রথম শিরোপা জিতে নিয়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। তবে একদিন পর যেটা হলো সেটা সত্যিকারের ইউরো লড়াই। যদিও এটা বাছাই পর্ব। আগামী বছরের ইউরো চ্যাম্পিয়নশিপে কারা খেলবে, এই বাছাই পর্ব থেকেই চূড়ান্ত হবে সেই ১৬টি দল।
ইউরো বাঁছাই সোমবার রাতে মাদ্রিদের এস্টাডিও সান্তিয়াগো বার্নাব্যুতে সুইডেনকে স্বাগত জানিয়েছিল স্বাগতিক স্পেন। তবে মাঠের খেলায় ঠিকই সুইডিশদের বিধ্বস্ত করে ছেড়েছে স্প্যানিশরা। ইউরো বাছাইয়ের এই ম্যাচে সুইডেনকে ৩-০ গোলে হারিয়েছে স্পেন। সে সঙ্গে ‘এফ’ গ্রুপে ৪ ম্যাচ থেকে ১২ পয়েন্ট নিয়ে নিরঙ্কুশভাবে শীর্ষে অবস্থান করছে স্প্যানিশরা।

পগবাকে পেতে সব করবে রিয়াল
ক্রীড়া প্রতিবেদক
ইডেন হ্যাজার্ড ও লুকা জোভিচের মতো তারকাদের ইতিমধ্যেই দলে যুক্ত করে নিয়েছে রিয়াল মাদ্রিদ। ফারল্যান্ড মেন্ডির চুক্তিও এক প্রকার নিশ্চিত। এবার নতুন মৌসুম শুরুর আগে সময়ের সেরা আরেক তারকা ফুটবলার পল পগবার দিকে নজর রিয়ালের।
সময়ের সেরা কোচ জিদানকে সুখী রাখতে যে কোনো কিছুই করতে প্রস্তুত রিয়াল। তবে পগবার মতো মিডফিল্ডারকে দলে ভেড়ানোটা সহজ হবে না তাদের। ফরাসি এ তারকাকে ১৫০ মিলিয়ন ইউরোর নিচে ছাড়তে চাইবে না ওল্ড ট্রাফোর্ডের ক্লাবটি। মাঝমাঠে ক্রিস্টিয়ান এরিকসন ও ডন্নি ফন ডি বিকের মতো বিকল্প খেলোয়াড়রা রয়েছেন। তবে জিদানের আবদার মেটাতে ২৬ বছর বয়সি পগবাকেই চড়া মূল্যে দলে নিতে পারে মাদ্রিদের ক্লাবররর‌্য

জাপানকে রুখে দিল আর্জেন্টিনা
ক্রীড়া প্রতিবেদক
নারী বিশ্বকাপে ‘ডি’ গ্রুপের ম্যাচে সোমবার রাতে মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা ও জাপান। এই ম্যাচে টানা তৃতীয়বারের মতো ফাইনালে ওঠার মিশনে থাকা জাপানকে জিততে দেয়নি আর্জেন্টিনার মেয়েরা।
যদিও ম্যাচের দুই তৃতীয়াংশ বলের দখল ছিল জাপানের মেয়েদের কাছে। কিন্তু আর্জেন্টিনার দুই সেন্টার ব্যাক অগাস্টিনা বারোসো ও আলদানা কমেতির দুর্দান্ত পারফরম্যান্সে জালের নাগাল পায়নি জাপান। ড্রয়ের ফলে এই প্রথম বিশ্বকাপের ম্যাচে হার এড়ালো আর্জেন্টিনার মেয়েরা। আগের দুই বিশ্বকাপে ছয় ম্যাচে মাঠে নেমে ছয়টিতেই হেরেছিল তারা। আগের দুই বিশ্বকাপে গ্রুপ পর্বে পয়েন্ট টেবিলের তলানিতে থেকে বিদায় নিয়েছিল। এবার তারা অন্তত ১ পয়েন্ট সংগ্রহ করেছে।

চোটের কারণে দল থেকে ছিটকে গেলেন ধাওয়ান
ক্রীড়া প্রতিবেদক
গত রবিবার শক্তিশালী দল অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ের নায়ক ভারতীয় দলের অন্যতম ওপেনিং ব্যাটসম্যান শিখর ধাওয়ান চোটের কারণে দল থেকে ছিটকে গেছেন। অজিদের বিপক্ষে ম্যাচে ব্যাট করার সময় চোট পান ধাওয়ান। অস্ট্রেলিয়ার পেসার নাথান কোল্টার নাইলের লাফিয়ে ওঠা বল আঘাত করে তার বাঁ হাতের বুড়ো আঙুলে। চোটের কারণে ঐ ম্যাচে ফিল্ডিং করতেও নামেননি।
এবার জানা গেল, এই চোট ধাওয়ানকে লম্বা সময় খেলা থেকেও দূরে রাখবে। অন্তত ৩ সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে এই তারকা ক্রিকেটারকে। ৩ সপ্তাহ মাঠের বাইরে থাকতে হলে ধাওয়ান খেলতে পারবেন না নিউজিল্যান্ড, পাকিস্তান, আফগানিস্তান, উইন্ডিজ ও ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচগুলোতে। এই পাঁচটি ম্যাচে ধাওয়ানের বিকল্প নিয়েই মাঠে নামতে হবে ভারতকে। বলের আঘাতে ধাওয়ানের বাঁ হাতের বুড়ো আঙুলে চিড় ধরা পড়েছে, যা সেরে ওঠাও সময়সাপেক্ষ ব্যাপার। রোহিত শর্মার সাথে ব্যাটিং উদ্বোধনীতে আগামী পাঁচ ম্যাচে দেখা যেতে পারে লোকেশ রাহুলকে। মিডল অর্ডারে সুযোগ পেতে পারেন দীনেশ কার্তিক অথবা বিজয় শঙ্কর।

পাকিস্তানে গিয়ে খেলতে চান ফিঞ্চ
ক্রীড়া প্রতিবেদক
পাকিস্তানে ক্রিকেট খেলার অভিজ্ঞতা নাকি ‘দারুণ’, অনন্তত অস্ট্রেলীয় অধিনায়ক ফিঞ্চ এমনটাই শুনেছেন। ক্রিকেটের প্রতি পাকিস্তানের সমর্থকদের আবেগ ও ভালোবাসার কারণেই দেশটিতে খেলতে যেতে চান ফিঞ্চ।
পাকিস্তানে যখন আন্তর্জাতিক ক্রিকেট নিষিদ্ধ ঘোষণা করা হলো, অস্ট্রেলিয়ার জার্সি গায়ে অ্যারন ফিঞ্চের তখনো অভিষেকই হয়নি। পাকিস্তানের মাটিতেও তাই কখনো খেলা হয়নি তাঁর। তবে ফিঞ্চ বলেছেন, পাকিস্তানে গিয়ে খেলতে চান এবার। ওয়ানডে ক্যারিয়ারে পাকিস্তানের বিপক্ষে মাত্র একটিই ম্যাচ খেলেছেন ফিঞ্চ, সেটিও দেশের মাটিতে। একমাত্র ম্যাচে অবশ্য খুব ভালো করতে পারেননি, আউট হয়েছিলেন মাত্র ২রান করেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here