আবারও ইউরোপ চ্যাম্পিয়ন রোনালদোর পর্তুগাল

0
16

ক্রীড়া প্রতিবেদক
তিন বছর আগে ফ্রান্সকে হারিয়ে ইউরোপ সেরার মুকুট জিতেছিল ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। সেবার ম্যাচ শুরুর পরই ইনজুরিতে পড়ে মাঠ ছাড়তে হয়েছিল রোনালদোকে। পরে ডাগ আউটে দাঁড়িয়ে কোচের ভূমিকা পালন করে দলকে জিতিয়েছিলেন তিনি। এবার পুরোটা সময়জুড়েই থাকলেন মাঠে। উপহার দিলেন অসাধারণ এক ম্যাচ।
পোর্তোর এস্টাডিও দো দ্রাগাওয়ে অনুষ্ঠিত সেই অসাধারণ ম্যাচে বার্নার্ডো সিলভার পাস থেকে ৬০ মিনিটে দুর্দান্ত গোলটি করলেন গনকালো গুয়েদেস। এই একমাত্র গোলেই নেদারল্যান্ডসকে হারিয়ে শেষ পর্যন্ত প্রথমবার আয়োজিত উয়েফা নেশন্স লিগের শিরোপা জিতে নিলো রোনালদোর পর্তুগাল। ইউরো চ্যাম্পিয়নশিপের বাইরেও ইউরোপের দেশগুলোকে নিয়ে প্রথমবারের মত আয়োজন করা হলো উয়েফা নেশন্স লিগ। গত কয়েকমাস ধরে চলা এই লিগের অবশেষে পরিসমাপ্তি ঘটলো পর্তুগাল এবং নেদারল্যান্ডস ফাইনালের মধ্য দিয়ে। গত ইউরো এবং বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি নেদারল্যান্ডস। সেই ব্যর্থতা থেকে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিচ্ছে ডাচরা। যার প্রতিফলন উয়েফা নেশন্স কাপের ফাইনালে খেলা।
আক্রমণ আর পাল্টা আক্রমণে পূর্ণ ছিল ম্যাচটি। কিন্তু ৬০ মিনিটে ওলন্দাজদের বিপক্ষে অসাধারণ একটি গোল আদায় করে নেয় পর্তুগিজরা। অ্যাটাকিং হাফ থেকে বল নিয়ে এগিয়ে যান বার্নার্ডো সিলভা। বক্সের মধ্যে গিয়ে নিজে চেষ্টা করেন শট নেয়ার। কিন্তু ডাচ ডিফেন্ডারদের কারণে শট নেয়ারই চেষ্টা করেননি। তবে অসাধারণ একটি নাটমেগ উপহার দিলেন তিনি। ব্যাকহিলের আলতো ছোঁয়ায় বলটা ঠেলে দিলেন কিছুটা পেছনে। সেই বলটি পেয়ে যান ২২ বছর বয়সী গনকালো গুয়েদেস। বক্সের একেবারে ওপর থেকে ডান পায়ের জোরালো এবং লম্বা এক শট নেন তিনি। সেই বলটিই ডাচ গোলরক্ষক জেসপার সিলেসেনের হাত ফসকে চলে যায় পোস্টের ভেতরে। অথচ, ম্যাচের পরিসংখ্যান কিন্তু পর্তুগিজদের হয়ে কথা বলছে না। মাত্র ৪৩ ভাগ বল পজেশন ছিল পর্তুগালের। ৫৭ ভাগ ছিল ডাচদের দখলে। তবে, গোলে শট নিয়েছে বেশি পর্তুগালই। ১৮টি। এরমধ্যে অন টার্গেটই ছিল ৭টি। বিপরীতে নেদারল্যান্ডস শট নিয়েছে কেবল ৪টি। যার মধ্যে অনটার্গেট শট ছিল মাত্র ১টি। শেষ পর্যন্ত ট্রফি ভাগ্যটা পর্তুগালেরই থাকলো। ৩ বছর আগে ফ্রান্সকেও ১-০ গোলে হারিয়ে প্রথমবারেরমত ইউরো চ্যাম্পিয়নশিপ জিতেছিল পর্তুগিজরা। যদিও ইউরো চ্যাম্পিয়নশিপের তুলনায় উয়েফা নেশন্স কাপের গুরুত্ব খুব বেশি নয়। তবুও লিগ পদ্ধতিতে এটা একটি মহাদেশীয় টুর্নামেন্ট তো! যার প্রথম শিরোপাটা উঠলো ৫বারের বিশ্বসেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোর হাতে।

হন্ডুরাসের জালে ব্রাজিলের গোল উৎসব
ক্রীড়া প্রতিবেদক
একদিন আগে ইউরো বাছাইয়ে গোল উৎসব করেছে রাশিয়া। সান মারিনোকে তারা উড়িয়ে দিয়েছে ৯-০ গোলে। পরের দিন ব্রাজিলের কল্যাণে আরও একবার গোল উৎসব দেখার সুযোগ পেলো ফুটবল বিশ্ব। প্রীতি ম্যাচে হন্ডুরাসকে ৭-০ গোলে উড়িয়ে দিয়েছে সেলেসাওরা। একই সঙ্গে ২০১২ সালের পর এত বড় ব্যবধানে জেতার নজির গড়লো ব্রাজিল।
কোপায় ৮বারের জয়ী ব্রাজিল স্বাগতিক হিসেবে ৪বারই জিতেছে আগের সবগুলো আসরে। এবারের আসরে ধাক্কা হয়ে এসেছে প্রাণভোমরা নেইমারের ইনজুরিতে ছিটকে যাওয়া। সবশেষ প্রীতি ম্যাচে ব্রাজিল দেখিয়ে দিয়েছে কোনও অংশে ধার কমেনি ব্রাজিলের আক্রমণে!
হন্ডুরাসের বিপক্ষে ব্রাজিলের আক্রমণ খেই হারায়নি একটুও। যার প্রমাণ মেলে ম্যাচের ৬ মিনিটেই। শুরুতে দলকে এগিয়ে নেন গাব্রিয়েল জেসুস। মিলিত আক্রমণের ফসলে একের পর আক্রমণে গোল তুলে নেয় ব্রাজিল। তারই ধারায় ১৩ মিনিটে ব্যবধান বাড়ান থিয়াগো সিলভা। এই অর্ধে আরও একবার জাল কাঁপিয়ে ম্যাচে নিজেদের আধিপত্যটা পুরোপুরি প্রতিষ্ঠা করে ফেলে ব্রাজিল। ৩৭ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন কৌতিনিয়ো। পরের অর্ধে আরও ধারালো আক্রমণে গিয়ে চারবার জাল কাঁপিয়ে বড় জয় নিশ্চিত করে ব্রাজিল। শুরুতে আবারও জেসুস জাল কাঁপিয়ে জোড়া গোল তুলে নেন। পরে বাকি গোলগুলো করেন কাম্পোস, ফিরমিনো ও রিচার্লিসন। কোপায় ব্রাজিলের প্রথম ম্যাচ ১৫জুন। ‘এ’ গ্রুপে তাদের প্রতিপক্ষ বলিভিয়া।

বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ আজ
ক্রীড়া প্রতিবেদক
চলমান আইসিসি ক্রিকেট বিশ্বকাপের দ্বাদশ আসরে নিজেদের চতুর্থ ম্যাচে আজ মঙ্গলবার শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। জয় দিয়ে আসর শুররু করলেও টানা দুই ম্যাচে হারের পর এই ম্যাচে দুই পয়েন্ট অর্জন করে নিতে উন্মুখ হয়ে আছে টাইগাররা।
তবে আশঙ্কার খবর এই ম্যাচকে সামনে রেখে চোখ রাঙাচ্ছে বৃষ্টি। এর আগে যে ভেন্যুতে শ্রীলঙ্কা ও পাকিস্তানের মধ্যকার যে হাই ভোল্টেজ ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে, সেই ব্রিস্টলেই বাংলাদেশ ও শ্রীলঙ্কার মুখোমুখি হওয়ার কথা রয়েছে। কিন্তু বৃষ্টির কারণে মাঠে বল গড়ান নিয়েই রয়েছে শঙ্কা।

বাংলাদেশ-লাওসের লড়াই আজ
ক্রীড়া প্রতিবেদক
জিতে উৎসবে গা ভাসায়নি বাংলাদেশ, হেরে হতাশায় ডোবেনি লাওস। কারণ খেলা এখনো শেষ হয়নি। ১৮০ মিনিটের লড়াইয়ের ৯০ মিনিট হয়েছে লাওসের ভিয়েনতিয়ানে, বাকি ৯০ মিনিট ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে।
কাতার-২০২২ বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ টিকে থাকবে নাকি লাওস-তার ফয়সালা হবে আজ মঙ্গলবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। সন্ধ্যা ৭টায় ফিরতি ম্যাচে মুখোমুখি হবে দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ দুটি। ফিরতি ম্যাচে মাঠে নামার আগে মানসিকভাবে একটু এগিয়ে থাকবে বাংলাদেশ, গানিতিকভাবেও। লাওসের মাঠে তাদের ১-০ গোলে হারিয়েছে বাংলাদেশ। প্রতিপক্ষের ঘরে জয় বড় অ্যাডভান্টেজ। এবার ঘরের মাঠে খেলা। সেটাও অ্যাডভান্টেজ। কিন্তু খেলাটা ফুটবল বলেই কোনো কিছু নিশ্চিত নয়। তাই তো বাংলাদেশ কোচ জেমি ডে ফিরতি ম্যাচের শেষ বাঁশি না বাজা পর্যন্ত অপেক্ষায় থাকবেন।

স্কুল ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ১৫জুন
ক্রীড়া প্রতিবেদক
নারায়ণগঞ্জের ফতুল্লায় খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে আগামী ১৫জুন অনুষ্ঠিত হতে যাচ্ছে স্কুল ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।
১৫জুন সকাল ৯টায় খেলা শুরু হবে। পরে ম্যাচশেষে দুপুর হবে পুরস্কার বিতরণী অনুষ্ঠান। ম্যাচটি মাঠে বসে সরাসরি উপভোগ করতে পারবেন যেকেউ। ক্যামব্রিয়ান স্পোর্টস ইনস্টিটিউটের তত্ত¡াবধায়নে গত ১৬মার্চ শুরু হয় বিএসবি ফাউন্ডেশন স্কুল ক্রিকেট টুর্নামেন্ট-২০১৯, যেখানে ১৬টি গ্রুপে অংশ নেয় দেশের ৬৪টি দল।

ফরাসি ওপেনের দ্বাদশ শিরোপা নাদালের
ক্রীড়া প্রতিবেদক
প্যারিসের রোঁলা গারোঁয় রবিবার ফাইনালে নাদালের বিপক্ষে দ্বিতীয় সেট জিতে ঘুরে দাঁড়ানোর যা একটু ইঙ্গিত দিয়েছিলেন টিম। কিন্তু পরের দুই সেটে উড়ে যান সেমি-ফাইনালে বর্তমান বিশ্বসেরা নোভাক জোকোভিচকে হারিয়ে আসা এই অস্ট্রিয়ান। ৬-৩, ৫-৭, ৬-১, ৬-১ গেমে জিতে ট্রফিতে চুমু আঁকেন ‘ক্লে কোর্টের রাজা’।
গতবার ফাইনালে টিমকে হারিয়েছিলেন সরাসরি সেটে। ফরাসি ওপেনে শিরোপা জয়ের রেকর্ডটাকে আরও উঁচুতে নিলেন স্প্যানিশ তারকা। ২০০৫ সালে রোঁলা গারোঁয় অভিষেকের পর দ্বাদশ শিরোপা জিতলেন তিনি। অস্ট্রেলিয়ান ওপেনের ১১টি শিরোপা জেতা মার্গারেট কোর্টকে ছাড়িয়ে প্রথম খেলোয়াড় হিসেবে এক গ্র্যান্ড ¯ø্য্যাম শিরোপা ১২ বার জিতলেন নাদাল। সেমি-ফাইনালে সুইজারল্যান্ডের কিংবদন্তি রজার ফেদেরারকে হারিয়ে আসা ৩৩ বছর বয়সী নাদালের সব মিলিয়ে গ্র্যান্ড ¯ø্য্যাম শিরোপা হলো ১৮টি।
ট্রফি হাতে নেওয়ার পর উচ্ছ¡সিত নাদাল বলেন, কী অর্জন করেছি এবং কেমন অনুভব করছি, সেটা আমি ব্যাখ্যা করতে পারছি না। এটা একটা স্বপ্ন। ২০০৫ সালে প্রথম খেলতে নেমে কখনই ভাবিনি ২০১৯ সালেও আমি এখানে থাকব। এটা অবিশ্বাস্য একটা মুহূর্ত এবং আমার জন্য খুবই বিশেষ কিছু।

বৃষ্টিতে ভেসে গেল ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকা ম্যাচ
ক্রীড়া প্রতিবেদক
বৃষ্টিকে আশীর্বাদ ভাবতে পারে প্রোটিয়ারা! ম্যাচ পরিত্যক্ত হয়ে যাওয়ার কারণেই তো এবারের বিশ্বকাপে প্রথম পয়েন্টের দেখা পেল দক্ষিণ আফ্রিকা। ক্যারিবিয়ানদের সঙ্গে ১ পয়েন্ট ভাগাভাগি করে নিয়েছে তারা।
সাউদাম্পটনে টস হেরে ব্যাটিংয়ে নামা দক্ষিণ আফ্রিকা ৭.৩ ওভারেই হারিয়ে বসেছিল ২ উইকেট। শেলডন কট্রেলের তোপে হাশিম আমলা (৬) ও এইডেন মারক্রামকে (৫) হারিয়ে স্কোরে জমা করেছিল তারা ২৯ রান। কট্রেল ৪ ওভারে ১৮ রান দিয়ে পেয়েছে দুটো উইকেটই। ক্যারিবিয়ান পেসারের ঝড় স্থায়ী হতে দেয়নি বেসরিক বৃষ্টি। ম্যাচের অষ্টম ওভারে বাগড়া দেওয়ার পর থেমে থেমে হয়েছে বৃষ্টি। কয়েক দফা ম্যাচ পরিদর্শনের পর বাংলাদেশ সময় সোয়া ৯টায় পরিত্যক্ত ঘোষণা করা হয় খেলা।

ধাওয়ানের তিনে তিন
ক্রীড়া প্রতিবেদক
অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের ৩৬ রানের জয়ে সবচেয়ে বড় অবদান ধাওয়ানের। ১০৯ বলে ১৬ চারে খেলেন ১১৭ রানের ইনিংস। অস্ট্রেলিয়ার বিপক্ষে এটি তার চতুর্থ সেঞ্চুরি, ওয়ানডেতে সপ্তদশ। ওয়ানডেতে নবমবারের মতো ম্যাচ সেরার পুরস্কার জিতলেন ধাওয়ান।
বিশ্বকাপে টানা দুই আসরে সেঞ্চুরি পেলেন ধাওয়ান। গত আসরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৩৭ রানের ইনিংসের জন্য বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচ সেরার পুরস্কার জিতেছিলেন ধাওয়ান। পরে আয়ারল্যান্ডের বিপক্ষে ১০০ রানের ইনিংসের জন্যও জেতেন এই পুরস্কার।

ক্রিকেটকে বিদায় বললেন যুবরাজ
ক্রীড়া প্রতিবেদক
ভারতকে ২০১১ বিশ্বকাপ জেতাতে ব্যাটে-বলে মুখ্য ভূমিকা ছিলো যুবরাজ সিংয়ের। ক্যান্সারে রোগভোগের পর সুস্থ হয়ে ফিরলেও সেই বিধ্বংসী রূপটা আর ধরে রাখতে পারেননি। ২০১৭ সালের জুনে ভারতের হয়ে সবশেষ ওয়ানডে খেলা বামহাতি এই ব্যাটসম্যান অবশেষে বিদায় বলে দিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটকে। একই সঙ্গে বিদায় বলেছেন আইপিএলকেও।
যুবরাজের ক্যারিয়ারে সবচেয়ে বড় অর্জন ভারতের ২০১১ বিশ্বকাপ জয়ে অনন্য ভূমিকা। দলকে চ্যাম্পিয়ন করাতে একচ্ছত্র আধিপত্য ছিলো পুরো টুর্নামেন্টে। ৩৭ বছর বয়সী এই ক্রিকেটার সেই আসরে ব্যাট হাতে ৪টি হাফ সেঞ্চুরির সঙ্গে একটি সেঞ্চুরি হাঁকিয়েছেন। বল হাতেও ছিলেন ভীষণ কার্যকরী। নিয়েছেন ১৫উইকেট। ব্যাট-বলে অনন্য ভূমিকার জন্যে সেবার টুর্নামেন্ট সেরাও হন যুবরাজ। ৪০টি টেস্টের পাশাপাশি যুবরাজ সিং ওয়ানডে খেলেছেন ৩০৪টি। ওয়ানডেতে রয়েছে ৮ হাজার ৭০১ রান। ১৪টি সেঞ্চুরির পাশাপাশি রয়েছে ৫২টি হাফসেঞ্চুরি। আবার ৫৮টি টি-টোয়েন্টিতে সংগ্রহ ১ হাজার ১৭৭ রান। তাতে রয়েছে ৮টি হাফসেঞ্চুরি।

কার্ল হুপারকে ছাড়িয়ে গেলেন গেইল
ক্রীড়া প্রতিবেদক
ক্রিকেট বিশ্বে সর্বোচ্চ ছক্কা হাকানোর রেকর্ডটি ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটীয় দানব ক্রিজ গেইলের। ব্যাট হাতে অনেক রেকর্ডই তার নামের পাশে। তবে নতুন করে ফিল্ডিংয়েও রেকর্ড গড়লেন এই ব্যাটসম্যান।
সাউদাম্পটনের রোজ বোলে গতকাল সোমবার মুখোমুখি হয় ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। টস হেরে ব্যাট করে প্রোটিয়ারা। ইনিংসের তৃতীয় ওভারে সাজঘরে ফেরে হাশিম আমলা। বাঁহাতি পেসার শেলডল কটরেলে বলে ¯িøপে দাঁড়িয়ে আমলাকে বিদায় জানানোর ক্যাচটি ধরেছেন গেইল। আর এর মাধ্যমেই ছাড়িয়ে গেছেন সাবেক ক্যারিবীয় কিংবদন্তি কার্ল হুপারকে। এ ম্যাচের আগে ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে ওয়ানডে ক্রিকেটে সমান ১২০টি করে ক্যাচ ছিলো কার্ল হুপার ও গেইলের। আমলার ক্যাচ ধরে হুপারকে পেছনে ঠেলে দিয়েছেন গেইল। তবে হুপারের চেয়ে অনেক বেশি ম্যাচ খেলতে হয়েছে গেইলকে। ২২৭ ম্যাচের ২২৫ ইনিংসেই ১২০টি ক্যাচ ধরেছিলেন হুপার। অন্যদিকে ২৮৯তম ম্যাচের ২৮৩তম ইনিংসে এসে ১২১ নম্বর ক্যাচটি ধরলেন গেইল। এছাড়া বিশ্ব একাদশের হয়েও ওয়ানডে ক্রিকেটে ১টি ক্যাচ রয়েছে গেইলের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here