ক্ষুধার্ত পাটকল শ্রমিকদের পাশে দাঁড়াচ্ছে খুলনার বিভিন্ন নাগরিক সংগঠন

0
10

# শনিবারে শ্রমিকদের আন্দোলনে সংহতি প্রকাশ করে মানববন্ধন
স্টাফ রিপোর্টার
ক্ষুধার্ত পাটকল শ্রমিকদের পাশে দাঁড়ানোর পরিকল্পনা নিয়েছে খুলনার বিভিন্ন নাগরিক সংগঠন। তারই ধারাবাহিকতায় আগামী শনিবার সকালে তারা শ্রমিকদের আন্দোলনে সংহতি প্রকাশ করে নগরীতে মানববন্ধন করবে। এছাড়া অসহায় শ্রমিকদের সন্তানদের শিক্ষা সহায়তা দেয়ারও পরিকল্পনা হাতে নিয়েছে। গতকাল সকালে খালিশপুর প্লাটিনাম গেটস্থ বেসরকারি সামাজিক সংগঠন একুশের আলোর কার্যালয়ে নাগরিক ও শ্রমিক নেতাদের মত বিনিময় সভায় এসব কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সুশাসনের জন্য নাগরিক সুজনের নেতৃত্বে বিভিন্ন নাগরিক সংগঠন এ সভায় অংশ নেন। সভায় সভাপতিত্ব করেন সুজন মহানগর কমিটির সভাপতি ভাষাসৈনিক আলহাজ্ব লোকমান হাকিম। সভায় বক্তৃতা করেন সুজনের জেলা সম্পাদক এড. কুদরত ই খুদা, বিভাগীয় সমন্বয়কারী মাসুদুর রহমান রঞ্জু, প্লাটিনাম মিল শ্রমিক নেতা খলিলুর রহমান, নাগরিক নেতা এড. জাহাঙ্গীর হোসেন, কাজী জাবেদ খালিদ জয়, সুজন খালিশপুর থানা কমিটির সম্পাদক খলিলুর রহমান সুমন, ছায়াবৃক্ষের প্রধান নির্বাহী মাহবুব আলম বাদশা, একুশের আলো খুলনার নির্বাহী প্রধান মাহবুবুল হক, দৈনিক তথ্যের বার্তা সম্পাদক নুর হোসেন জনি, সময়ের খবরের স্টাফ রিপোর্টার মোহাম্মদ মিলন,শ্রমিক নেতা আব্দুল কুদ্দুস প্রমূখ।
সভায় পাটকল শ্রমিকদের দাবি দাওয়া বাস্তবায়নের স্বপক্ষে সুজনসহ অন্যান্য নাগরিক সংগঠনের ব্যানারে শনিবার সকাল সাড়ে ৯টায় নগরীর পিকচার প্যালেস মোড়ে মানববন্ধন করার সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়া যে কোন দিন শ্রমিকদের সাথে আন্দোলনে সংহতি প্রকাশ করে রাজপথের ইফতারে অংশ গ্রহণ করা। পাটকল শ্রমিক পরিবারের সন্তানরা যাতে লেখা পড়া বন্ধ না হয় এ জন্য শিক্ষা সহায়তা দেয়ার সিদ্ধান্ত হয়। সভায় নাগরিক নেতারা শ্রমিকদের মানবেতর জীবন যাপন সম্পর্কে অবগত হন। সভায় নাগরিক নেতারা যে যার সাধ্য মত আর্থিক সহায়তা দিয়ে ক্ষুধার্ত শ্রমিকের পাশে থাকার আহবান জানানো হয়।
উল্লেখ্য, বকেয়া মজুরিসহ ৯ দফা দাবিতে বিজেএমসি নিয়ন্ত্রিত পাটকল শ্রমিকরা দীর্ঘ দিন ধরে আন্দোলন করে আসছে। বকেয়া মজুরি না পেয়ে শ্রমিকরা মানবেতর জীবন যাপন করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here