এশিয়া কাপ খেলতে নেপালে হুইলচেয়ার ক্রিকেট দল

0
12

ক্রীড়া প্রতিবেদক
প্রথমবারের মতো বড় পরিসরে বসছে হুইলচেয়ার ক্রিকেটের আসর। নেপালের কাঠমান্ডুতে ৪দেশের অংশগ্রহণে প্রথমবারের মতো হুইলচেয়ার এশিয়া কাপ টুর্নামেন্ট। যেখানে গতকাল মঙ্গবার সকালে কাঠমান্ডুর উদ্দেশ্যে রওনা দিয়েছে বাংলাদেশ হুইল চেয়ার ক্রিকেট দল। সকাল দশটায় বাংলাদেশ বিমানের ফ্লাইটে দেশ ছাড়ে মোহাম্মদ মহসিনের নেতৃত্বাধীন ১৫ সদস্যের বাংলাদেশ হুইলচেয়ার ক্রিকেট দল। প্রায় দেড় ঘণ্টার যাত্রা শেষে বেলা সাড়ে ১১টার দিকে কাঠমান্ডুতে গিয়ে পৌঁছান তারা।
বাংলাদেশ ছাড়াও ৪ জাতি এ টুর্নামেন্টের বাকি তিন দল ভারত, পাকিস্তান এবং স্বাগতিক নেপাল। এশিয়া কাপের প্রথম আসরটি মাঠে গড়াবে আজ বুধবার থেকে। উদ্বোধনী ম্যাচে লড়বে স্বাগতিক নেপাল এবং ভারত। একইদিন আসরের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়।
লিগপর্বে বাংলাদেশের পরের দুই ম্যাচ ১৬ এবং ১৭ মে। দ্বিতীয় ম্যাচে স্বাগতিক নেপালের বিপক্ষে ১৬মে সকাল ৯টায় এবং শেষ ম্যাচে ১৭মে দুপুর ২টায় ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। ১৮ মে লিগপর্বের সেরা দুই দলকে নিয়ে হবে ফাইনাল ম্যাচ।
এশিয়া কাপে বাংলাদেশ হুইল চেয়ার স্কোয়াড : মোহাম্মদ মহসিন (অধিনায়ক), নূর নাহিয়ান (সহ-অধিনায়ক), মোহাম্মদ মিঠু, লিটন মৃধা, সাজ্জাদ হোসেন, আহাদুল ইসলাম, খন্দকার মইনউদ্দিন আহমেদ, মোহাম্মদ আসিফ হোসেন অপু, মোহাম্মদ রিপন উদ্দিন, মোহাম্মদ রাজন হোসেন, মোহাম্মদ মহিদুল ইসলাম, মোহাম্মদ মোরশেদ আলম, মোহাম্মদ রামিম শেখ, জাবেদ আহমেদ ও স্বপন দেওয়ান।

রোহিত-ধোনির চোখ এবার বিশ্বকাপে

স্পোর্টস ডেস্ক
চেন্নাই এক্সপ্রেস থামাল মুম্বাই ইন্ডিয়ানস। এক টুর্নামেন্টে চারবার! গ্রুপ পর্বে দুটি ম্যাচের পর প্রথম কোয়ালিফায়ারে চেন্নাইকে হারিয়েছে রোহিত শর্মার দল। হারাল ফাইনালেও। মুম্বাইয়ের ১৪৯ রান তাড়া করতে নেমে চেন্নাই থামে ১৪৮-এ। রুদ্ধশ্বাস ১ রানে জয়ের অন্যতম নায়ক শেষ ওভার করা লাসিথ মালিঙ্গা। ৬ বলে চেন্নাইয়ের দরকার ছিল ৯। চতুর্থ বলে শেন ওয়াটসন রান আউট হলে আশা জাগে মুম্বাইয়ের। পঞ্চম বলে শার্দূল ঠাকুর নেন ২। শেষ বলে লাগত আরো ২। কিন্তু মালিঙ্গার স্লোয়ারে এলবিডাব্লিউ শার্দূল। ১ রানের দমবন্ধ করা জয় মুম্বাইয়ের।

এ নিয়ে রেকর্ড চতুর্থ আইপিএল জিতল মুম্বাই। দ্বিতীয় সর্বোচ্চ তিন শিরোপা চেন্নাইয়ের। শিরোপায় চুমু এঁকে অধিনায়ক রোহিত শর্মার চোখ এখন বিশ্বকাপে, ‘একজন অধিনায়ক ততটা ভালো যতটা তাঁর দল ভালো। বুমরাহ, মালিঙ্গা, চাহাররা দুর্দান্ত বোলিং করেছে। কয়েকটি ক্যাচ পড়লেও মাথা ঠাণ্ডা রেখেছি আমরা। শিরোপা জয়ের কৃতিত্ব দলের সবার। বিশ্বকাপের আগে আইপিএল বড় একটা দিক জানিয়ে গেল। কে, কোথায়, কী অবস্থানে আছি জেনে গেছি এখন। বিশ্বকাপে ভালো করতে প্রত্যয়ী আমরা সবাই।’

হার্দিক পাণ্ডে ব্যাট হাতে করেছেন ৪০২ রান। বোলিংয়ে দরকারের সময় জ্বলে উঠে শিকার ১৪ উইকেট। এই অলরাউন্ডারের এমন পারফরম্যান্স বিশ্বকাপে চাইবেন বিরাট কোহলি। নিজেকে নিংড়ে খেলতে তাঁর অঙ্গীকার, ‘আরো একটি আইপিএল জিতে ভীষণ খুশি। সামনে বিশ্বকাপ। এবার সেই শিরোপার স্বাদ পেতে চাই। দল আমার বিস্ফোরক ব্যাটিং আর নিয়ন্ত্রিত বোলিং প্রত্যাশা করছে। আমি চাইব সেটা পূরণ করতে।’

বিশ্বকাপের ঠিক আগে শ্রীলঙ্কার নেতৃত্ব হারিয়েছেন লাসিথ মালিঙ্গা। এমন অভিমানে অবসরের গুজব রটে তাঁকে ঘিরে। আইপিএল জেতা মালিঙ্গা সব ভুলে এখন মনোযোগী বিশ্বকাপ নিয়ে, ‘স্লোয়ারটা আমার অস্ত্র। এ জন্য শেষ বলে উইকেট নিতে সেটা ব্যবহার করেছি। এখন লক্ষ্য বিশ্বকাপটা ভালো খেলা।’ চেন্নাই অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির এটাই শেষ বিশ্বকাপ। শেষ আইপিএলও কি? শিরোপাটা এত কাছের তবু এত দূরের হয়ে থাকা ধোনি আপাতত ডুবে বিশ্বকাপ ভাবনায়, ‘সামনে বিশ্বকাপ, এটাই আমার কাছে সবার আগে। আগামী বছরের পরিকল্পনা এখন করা সম্ভব নয়। এর পরও আশা করছি আগামীবার থাকব আইপিএলে।’

৬৯২ রান করে এবারের আইপিএলে কমলা টুপি জিতেছেন ডেভিড ওয়ার্নার। ২৬ উইকেট পাওয়া ইমরান তাহিরের মাথায় বেগুনি টুপি। সেরা ইনিংস জনি বেয়ারস্টোর ১১৪। মুম্বাইয়ের আলজারি জোসেফের ১২ রানে ৬ উইকেট পেয়েছে সেরা বোলিং ইনিংসের স্বীকৃতি। ৩৬৯ পয়েন্ট নিয়ে মোস্ট ভ্যালুয়েবল খেলোয়াড় কলকাতা নাইট রাইডার্সের আন্দ্রে রাসেল। মুম্বাইয়ের কোন খেলোয়াড় সেরা ব্যাটসম্যান বা বোলার না হলেও কোচ মাহেলা জয়াবর্ধনের আক্ষেপ নেই,‘ আমরা শিরোপা জিতেছি, আর কি চাই?’
সূত্র: পিটিআই

মারিয়া-সানজিদাদের মেডেল সনদ পুড়িয়ে দিল দুর্বৃত্তরা
ক্রীড়া প্রতিবেদক
বাংলাদেশ নারী ফুটবলারদের মাঝে আলোচিত কলসিন্দুরের ফুটবল কন্যা মারিয়া মান্দা, সানজিদা, মার্জিয়া, তহুরাদের শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে পরিচিত ময়মনসিংহের ধোবাউড়া উপজেলার কলসিন্দুর উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের অফিস কক্ষে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। গতকাল মঙ্গলবার ভোরে দুর্বৃত্তরা এ ঘটনা ঘটিয়েছে বলে ধারণা করা হচ্ছে।
আগুনে বিদ্যালয়ের শিক্ষকদের সনদপত্র, মেয়েদের খেলার সনদপত্র, মেডেল, রেজুলেশন বই, কারিগরি শাখার কাগজপত্রসহ প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ অনেক কাগজ পুড়ে গেছে বলে স্কুল কর্তৃপক্ষ জানায়। এছাড়াও একটি পেনড্রাইভ নিয়ে যায় দূর্বৃত্তরা।
স্কুলের শিক্ষক ও স্থানীয়রা জানান, গতকাল মঙ্গলবার ভোরে বিদ্যালয়ের শিক্ষক উজ্জল বিশেষ ক্লাসের জন্য স্কুলে গিয়ে দেখেন অফিস কক্ষে আগুন জ্বলছে। পরে বিষয়টি জানাজানি হলে স্কুলের অন্য শিক্ষকরাও উপস্থিত হন। খবর পেয়ে ধোবাউড়া উপজেলা নির্বাহী অফিসার রাফিকুজ্জামান, থানার অফিসার ইনচার্জ আলী আহাম্মদ মোল্লা ঘটনাস্থল পরিদর্শন করেন।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রতন মিয়া জানান, পরীক্ষার্থীদের প্রবেশপত্র নিয়ে কেলেঙ্কারির দায়ে একজন শিক্ষককে বরখাস্ত করা হয়েছিল, এছাড়া বিদ্যালয়ে তেমন কোন সমস্যা নেই। অফিস কক্ষে আগুন দিলেও বিদ্যালয়ের প্রধান গেইটে তালা লাগানো ছিল। দেয়াল টপকে অফিস কক্ষে প্রবেশ করে দুর্বৃত্তরা আগুন দিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

আয়ারল্যান্ড ও বাংলাদেশ শেষ ম্যাচ ম্যাচ আজ
ক্রীড়া প্রতিবেদক
সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে ত্রিদেশীয় সিরিজে দু’দুবার হারিয়ে বেশ চাঙা বাংলাদেশের ক্রিকেট সেনারা। তবে স্বাগতিক আয়ারল্যান্ডকে এখনো পরখ করা হয়নি লাল-সবুজ দলের। গত বৃহস্পতিবার বৃষ্টি বাধায় বাংলাদেশ ও আয়াল্যান্ডের মধ্যকার ম্যাচটি ভেস্তে যায়, ফলে দুই দল দুটি করে পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে।
আজ বুধবার সিরিজের শেষ ম্যাচে দুই দল মুখোমুখি হচ্ছে। বাংলাদেশ সময় বিকাল পৌনে ৪টায় ডাবলিনের ক্যাসল অ্যাভিনিউতে খেলা শুরু হবে। উভয় দলের জন্য ম্যাচটি কেবলই নিয়ম রক্ষার। গত সোমবার ওয়েস্ট ইন্ডিজকে ৫উইকেটে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই ১০পয়েন্ট নিয়ে ফাইনাল নিশ্চিত করে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজও আয়ারল্যান্ডকে দু’দুবার হারিয়ে ফাইনাল নিশ্চিত করে।

চেন্নাইন ও আবাহনীর লড়াই আজ
ক্রীড়া প্রতিবেদক
তপু বর্মনকে আগেই হারিয়েছিল আবাহনী। তারপর ইনজুরির মিছিলে যোগ হয় টুটুল হোসেন বাদশা ও আতিকুল ইসলাম ফাহাদ। দলের নতুন সদস্য ব্রাজিলিয়ান ওয়েলিংটনেরও মাঠে নামা অনিশ্চিত। আবাহনীর পর্তুগিজ কোচ মারিও লেমসের কপালে তাই দুশ্চিন্তার ভাঁজ। তিন ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপে দ্বিতীয় স্থানে থাকা দলটির চ্যালেঞ্জ এখন টিকে থাকার। এএফসি কাপের নকআউট পর্বে ওঠার সম্ভাবনা বাঁচিয়ে রাখতে চেন্নাইন এফসির বিরুদ্ধে ফিরতি ম্যাচে জিততেই হবে আবাহনীকে।
আজ বুধবার সন্ধ্যা ৭টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হতে যাওয়া ম্যাচটি তাই আবাহনীর জন্য বড় এক চ্যালেঞ্জ। যার সঙ্গে যোগ হয়েছে দলের গুরুত্বপূর্ণ কয়েকজন খেলোয়াড়ের ইনজুরি। আগের ম্যাচে আবাহনীকে হারিয়ে গ্রুপ শীর্ষে থাকা ভারতের দলটি বেশ উজ্জীবিত। তবে আবাহনীকে কঠিন প্রতিপক্ষ উল্লেখ করে চেন্নাইন এফসির কোচ জন গ্রেগরি বলেছেন, গ্রুপ পর্বের শেষ তিনটি ম্যাচ আমরা আহমেদাবাদে খেলেছি। তিনটি ম্যাচই খুব কঠিন ছিল। তবে তিন ম্যাচই অপরাজিত থেকেছি। ঢাকার এ ম্যাচটি আমাদের খুবই কঠিন।

আজ পাকিস্তানকে হোয়াইটওয়াশের মিশন কিশোরদের
ক্রীড়া প্রতিবেদক
সফরকারী পাকিস্তান অনুর্ধ্ব-১৬ দলের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ এক ম্যাচ হাতে রেখে এরই মধ্যে নিজেদের করে নিয়েছে বাংলাদেশ অনুর্ধ্ব-১৬ ক্রিকেট দল।
এবার সফরকারীদের হোয়াইটওয়াশ করার পালা। সফরকারীদের হোয়াইটওয়াশ করার মিশনে আজ বুধবার মাঠে নামবে বাংলাদেশ কিশোররা। অপরদিকে সিরিজ হারলেও পুরো সিরিজ থেকে অন্তত একটি শান্ত¦নার জয় চায় পাকিস্তান কিশোররা। এ লক্ষ্যে নগরীর শেখ আবু নাসের স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সকাল ৯টায়।

প্রথম বিভাগ ক্রিকেটে ইয়ং জনতা ক্রীড়া চক্রের জয়
ক্রীড়া প্রতিবেদক
খুলনা প্রথম বিভাগ ক্রিকেট লিগে জয় পেয়েছে ইয়ং জনতা ক্রীড়া চক্র । গতকাল মঙ্গলবার সকাল ৯টায় খুলনা জেলা ষ্টেডিয়াম মাঠে অনুষ্ঠিত এ ম্যাচে তারা ১৬৪রানের বড় ব্যবধানে হারিয়েছে ন্যাশনাল ওয়েলফেয়ার এসোসিয়েশনকে।
টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে ইয়ং জনতা ক্রীড়া চক্র নির্ধারীত ৫০ওভারে ৬উইকেট হারিয়ে ২৬৮রান সংগ্রহ করে। দলের শাহজালাল সবোর্চ্চ ৬৪রান করেন। এছাড়া গোলাম রাব্বি ৪৯, নোমান ৪৭, জহিরুল ৩৭ ও মোজাম্মেল ৩৫ রান করেন। ২৬৯রানের বড় টার্গেটে ব্যাট করতে নেমে ২৭দশমিক ৫ওভারে মাত্র ১০৪রানে গুটিয়ে যায় ন্যাশনাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের ইনিংস। দলের শামীম ২৪ ও আহাদ ২৩ রানে করেন। ইয়ং জনতার সিরাজুল একাই নেন ৫টি উইকেট। ৩উইকেট পায় নির্জন। খেলায় আম্পায়ার সাজিদুল হক শামীম ও গিয়াস উদ্দিন বাবু। স্কোরার ছিলেন ফরিদ আহমেদ। আজ বুধবার সকাল ৯টায় জেলা ষ্টেডিয়ামে প্রিমিয়ার বিভাগ ক্রিকেটে মুখোমুখি হবে মোহামেডান স্পোটিং ক্লাব ও বয়রা তরুন সংঘ।

কানাডার আলবার্টা মহিলা দাবায় বাংলাদেশের শাবানা রানার্সআপ
ক্রীড়া প্রতিবেদক
কানাডার আলবার্টার রাজধানী এডমন্টন শহরে ‘আলবার্টা মহিলা দাবা চ্যাম্পিয়নশিপ ২০১৯’ অনুষ্ঠিত হয়েছে। এতে ক্যালগারি, রেডডিয়ার, লেডুক এবং এডমন্টনের খেলোয়াড়রা অংশগ্রহণ করেন। পাঁচ রাউন্ডের এই টুর্নামেন্ট রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হয়।
এই টুর্নামেন্টে লেডুকের আগ্নেজকা মাত্রাস সাড়ে চার পয়েন্ট পেয়ে চ্যাম্পিয়ন হয়েছেন। রার্নাস আপ হয়েছেন বাংলাদেশের সৈয়দা শাবানা পারভীন। তিনি সাড়ে তিন পয়েন্ট পেয়ে এই গৌরব অর্জন করেন। শাবানা পারভীন ২০১৪তে আলবার্টা মহিলা দাবায় চ্যাম্পিয়ন হন। এছাড়া তিনি বাংলাদেশ জাতীয় মহিলা দাবাতে ১৯৮৯, ১৯৯৩, ১৯৯৫, ২০০২ এবং ২০০৩ সহ পাঁচবার চ্যাম্পিয়ন হন। চারবার রার্নাস আপের ট্রফিও অর্জন করেন। তিনি বাংলাদেশের হয়ে বিশ্ব দাবা অলিম্পিয়াড ১৯৮৮ গ্রীস, ১৯৯২ ফিলিপিন, ১৯৯৪ ও ১৯৯৮ রাশিয়া, ২০০২ স্লোভেনিয়া, ২০০৪ স্পেন এবং ২০০৮ জার্মানে অনুষ্ঠিত আসরে অংশ নেন।

আবারো হেরেছে আলভি-মাসফিয়া
ক্রীড়া প্রতিবেদক
উজবেকিস্তানের তাসখন্দে ৫মে থেকে শুরু হয়েছে আইটিএফ এশিয়ান অনুর্ধ্ব-১৪ ডেভেলপমেন্ট চ্যাম্পিয়নশিপ-২০১৯ : ডিভিশন-১’ টেনিস প্রতিযোগিতা। যা চলবে ১৮মে পর্যন্ত। এই প্রতিযোগিতায় অংশ নিয়েছে চার সদস্যের বাংলাদেশ দল।
গতকাল মঙ্গলবার মাঠে নেমেছিল বাংলাদেশের মাহাদী হাসান আলভিও মাসফিয়া আফরিন। তবে কেউ-ই জয় পায়নি। ছেলেদের এককে আলভি৫-৭, ৪-৬ ব্যবধানেকাজাখস্তানের ম্যাক্স মাতুতেনকোর কাছে হেরে যায়। আর মেয়েদের এককে বাংলাদেশের মাসফিয়া ০-৬, ১-৬ ব্যবধানে হেরে যায় ইরানের দোরসা সি হেরাগির কাছে।

ইংল্যান্ডের বিপক্ষে ইমাম-উলের রেকর্ড রানের ইনিংস
ক্রীড়া প্রতিবেদক
ইংল্যান্ডের মাটিতে এর আগে পাকিস্তানের কোনো ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ ১৩৮ রান করেছিলেন। সেটা অবশ্য পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয়টিতেই করেছিলেন ফখর জামান। তিনি ১৯৯৯ সালে করা ইজাজ আহমেদের ১৩৭ রানের রেকর্ড ভেঙে ১৩৮ করেছিলেন। এবার তার রেকর্ডটি ভেঙে দিয়েছেন উদ্বোধনী ব্যাটসম্যান ইমাম-উল-হক।
ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ইমাম ১৫১ রানের অনবদ্য ইনিংস খেলেছেন। যা ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ ব্যাক্তিগত রানের ইনিংস। অবশ্য এটা ইমাম-উলের ক্যারিয়ার সেরা ইনিংসও। এর আগে ওয়ানডেতে তার ক্যারিয়ার সেরা ইনিংস ছিল ১২৮ রানের। যা গেল বছর জুলাইতে তিনি জিম্বাবুয়ের বিপক্ষে করেছিলেন।
গতকাল মঙ্গলবার ৪৩তম ওভারে ক্রিস ওকসে প্রথমে বাউন্ডারি হাঁকিয়ে ও পরে এক রান নিয়ে ফখর জামানের ইনিংসকে পেছনে ফেলেন ইমাম। ৪৫.২ ওভারের মাথায় দলীয় ৩১০ রানে তিনি স্যাম কুরানের বলে সরাসরি বোল্ড হয়ে যান। যাওয়ার আগে ১৩১ বল খেলে ১৬টি চার ও ১ ছক্কায় ১৫১ রান করে যান। তার এই রানে ভর করে ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩৫৮ রান সংগ্রহ করেছে পাকিস্তান।

বিশ্ব রেকর্ড গড়লেন পাকিস্তানের সানা মীর
ক্রীড়া প্রতিবেদক
আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপের অন্তর্গত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় একদিনের ম্যাচ একটি উইকেট শিকার করেন পাকিস্তানের নারী অফস্পিনার সানা মীর। আর এই উইকেট শিকার করার মাধ্যমে বিশ্ব রেকর্ড গড়েন তিনি। নারীদের ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক উইকেট নেওয়া স্পিনারে পরিণত হন মীর।
উইলোমুর পার্কে দ. আফ্রিকা ইনিংসের ৪৯তম ওভারে প্রতিপক্ষ ক্যাপ্টেন সুন লাসের মূল্যবান উইকেট তুলে নেন মীর। এটি তার ওয়ানডে ক্যারিয়ারের ১৪৭তম উইকেট। এই নিরিখে তিনি এককভাবে নারীদের ওয়ানডে ক্রিকেটের তৃতীয় সর্বোচ্চ উইকেটশিকারির মুকুট মাথায় পরেন। তবে উল্লেখযোগ্য বিষয় হলো, আর কোনো নারী স্পিনারই তার থেকে বেশি উইকেট নিতে পারেননি। নারীদের ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেটের মালকিন হলেন ভারতীয় পেসার ঝুলন গোস্বামী। তিনি এখন পর্যন্ত ১৭৭টি একদিনের ম্যাচে ২১৮টি উইকেট নিয়েছেন। ১০৯টি ম্যাচে ১৮০টি উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন অজি পেসার ফিৎজপ্যাট্রিক। মীর ১১৮টি ম্যাচে ১৪৭ উইকেট নিয়ে তিন নম্বরে উঠে আসেন।

চ্যাম্পিয়ন হয়েও ‘চ্যাম্পিয়ন্স লিগ’ খেলতে পারবে না ম্যান সিটি
ক্রীড়া প্রতিবেদক
টানা দ্বিতীয়বারের মতো ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপা জিতে রীতিমতো উড়ছে ম্যানচেস্টার সিটি। তবে তাদের মাটিতে নামিয়ে আনার ব্যবস্থাই যেনো করছে উয়েফা! ইংলিশ সংবাদমাধ্যমে জোর গুঞ্জন ‘আর্থিক অসঙ্গতি’র কারণে বড়সড় নিষেধাজ্ঞার মুখোমুখি হতে যাচ্ছে ইংলিশ ক্লাবটি।
উয়েফার তদন্তকারী কর্মকর্তা ভেস লেতের্মের তত্ত¡াবধানে আগামী কয়েকদিনের মধ্যেই ইউরোপিয়ান ফুটবলের গভর্নিং কাউন্সিলে ম্যানচেস্টার সিটির আর্থিক লেনদেনের হিসেবের রিপোর্ট পেশ করা হবে। এরই মধ্যে তারা ইঙ্গিত দিয়ে রেখেছে রিপোর্টের ভিত্তিতে ম্যান সিটির বিরুদ্ধে শক্ত পদক্ষেপ নেয়ার আবেদন করবে তারা। এমনকি সেটি হতে পারে ইংল্যান্ডের অন্যতম সেরা ক্লাবটিকে প্রিমিয়ার লিগ থেকে এক মৌসুমের জন্য নিষিদ্ধ করে দেয়া। আর এমনটা হলে প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন হয়েও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের পরবর্তী মৌসুমে খেলতে পারবে না পেপ গার্দিওলার দল। সেক্ষেত্রে কপাল খুলে যেতে পারে পঞ্চম স্থানে থেকে প্রিমিয়ার লিগ শেষ করা আর্সেনালের।

২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বে আফ্রিকার ছয় দল
ক্রীড়া প্রতিবেদক
আসন্ন ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাছাই পর্ব শুরু হতে যাচ্ছে চলতি মাসে। এই টুর্নামেন্টে অংশ নিবে আফ্রিকা মহাদেশের মোট ছয়টি দল। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপে সুযোগ পাওয়ার লক্ষ্যে লড়াই করবে উগান্ডা, বতসওয়ানা, ঘানা, কেনিয়া, নামিবিয়া এবং নাইজেরিয়া এই ছয় দল।
এই দলগুলো ১৯মে থেকে ২৪মে পর্যন্ত রাউন্ড রবিন লিগের ভিত্তিতে টুর্নামেন্টটিতে অংশ নিবে। যেখানে প্রতিটি দল একবার করে নিজেদের মুখোমুখি হবে। সবমিলিয়ে মোট ১৫টি ম্যাচ খেলার পর শীর্ষে থাকা দুটি দল সুযোগ পাবে টি-টোয়েন্টি বিশ্বকাপের কোয়ালিফায়ারে খেলার। আফ্রিকা কোয়ালিফায়ার দলগুলো আগামী ১১ই অক্টোবর থেকে ৩নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিতব্য গেøাবাল কোয়ালিফায়ারে অংশ নিবে পাপুয়া নিউগিনি, আরব আমিরাত, হংকং, নেদারল্যান্ডস, ওমান, স্কটল্যান্ড এবং জিম্বাবুয়ের সাথে। তবে আয়োজক দেশ হওয়ায় সরাসরি কোয়ালিফাই করার সুযোগ পাচ্ছে আরব আমিরাত। গত মার্চে ইস্ট এশিয়া প্যাসিফিকের (ইএপি) ফাইনাল পার করে কোয়ালিফাই করেছে পাপুয়া নিউগিনি।

জয় দিয়ে ক্লে-কোর্ট অভিযান শুরু করলেন সেরেনা
ক্রীড়া প্রতিবেদক
একতরফা জয় দিয়ে ক্লে-কোর্ট অভিযান শুরু করলেন সেরেনা উইলিয়ামস। ইতালিয়ান ওপেনের প্রথম রাউন্ডে পরিচিত ছন্দে ধরা দেন ২৩টি গ্র্যান্ড ¯ø্য্যাম জয়ী সেরেনা। সুইডিশ কোয়ালিফায়ার রেবেকা পিটারসনকে একেবারে উড়িয়ে দেন মার্কিন তারকা।
গত মার্চে মায়ামি ওপেনে পিটারসনকে হারাতে তিন সেটের লড়াই চালাতে হয়েছিল সেরেনাকে। ইতালিয়ান ওপেনে ৬-৪, ৬-২ স্ট্রেট সেটে রেবেকাকে বিধ্বস্ত করেন উইলিয়ামস। যদিও ম্যাচের শুরুটা মনে রাখের মতো হয়নি সেরেনার। একসময় ১-৩ গেমে প্রথম সেটে পিছিয়ে ছিলেন তিনি। তার পর অবশ্য ছন্দ ফিরে পান তিনি৷ প্রথম সেটে আর একটি মাত্র গেম জেতার সুযোগ দেন প্রতিপক্ষকে। দ্বিতীয় সেটে রেবেকা কার্যত কোনও রকম প্রতিরোধ গড়তেই পারেননি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here