সকল আঞ্চলিক সংবাদ

0
48

নড়াইলে জেলা পরিষদ চেয়ারম্যানসহ ৯ জনের দÐ
যশোর অফিস
ইজারা সংক্রান্ত দুর্নীতির মামলায় নড়াইল জেলা পরিষদের বর্তমান চেয়ারম্যানসহ ৯ জনকে ৬ লাখ ৬৭ হাজার ১২০ টাকা জরিমানা করেছেন আদালত। একই সঙ্গে আদালত চলাকালীন আসামিদের কাঠগড়ায় দাঁড় করিয়ে রাখার সাজাও দেওয়া হয়। গতকাল মঙ্গলবার দুপুরে যশোর জজ কোর্টের বিশেষ আদালতের বিচারক শেখ ফারুক হোসেন এ রায় দেন।

মামলার আসামিরা হলেন- জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, নড়াইল পৌরসভার সাবেক কাউন্সিলর খন্দকার আল মুনসুর বিল্লাহ, কাউন্সিলর শরফুল আলম লিটু, কাউন্সিলর সৈয়দ মুশফিকুর রহমান বাচ্চু, কাউন্সিলর কাজল লতা, সহকারী প্রকৌশলী আজিজুর রহমান, ইজারাদার এইচ এম পলাশ, রুবেল মোল্লা ও তৌফিকুর রহমান।
মামলার বিবরণে জানা যায়, পৌরসভার একটি বাসস্ট্যান্ড ইজারায় অনিয়মের অভিযোগে ১০ জনকে আসামি করে ২০০৮ সালের ৮ আগস্ট নড়াইল সদর থানায় দুর্নীতি দমন কমশিন (দুদক) মামলা দায়ের করেন। ওই মামলায় ২০১৭ সালে আসামিদের বিভিন্ন মেয়াদে সাজা হয়। পরে আসামিরা সাজার বিরুদ্ধে আপিল করেন।
বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের যশোর কোর্ট পরিদর্শক কৃষ্ণপদ বিশ্বাস বলেন, মামলার আসামি নড়াইল জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাসসহ ৯ জনকে আদালত চলাকালীন সাজা দেওয়া হয়েছে এবং ৬ লাখ ৬৭ হাজার ১২০ টাকা জরিমানা করা হয়েছে।এ মামলায় ১০ জন আসামির মধ্যে একজন আগেই মারা গেছেন।

যশোরে ট্রেনে কাটা পড়ে পুলিশ পরিদর্শক নিহত
যশোর অফিস
যশোরে ট্রেনে কাটা পড়ে সেলিম হোসেন (৫৫) নামে এক পুলিশ পরিদর্শকের নিহত হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুর সোয়া ১২টার দিকে শহরতলীর মুড়লি রেলক্রসিংয়ে এ দুর্ঘটনা ঘটে। নিহত সেলিম হোসেন যশোর পুলিশ লাইনে আর্মস ব্রাঞ্চে কর্মরত ছিলেন।
যশোর জিআরপি পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপ-পরিদর্শক (এসআই) তারিকুল ইসলাম স্থানীয় প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বলেন, মুড়লি মোড় রেলক্রসিংয়ের কাছে সেলিম হোসেন দাঁড়িয়ে ছিলেন। এ সময় খুলনাগামী ‘সাগরদাড়ি’ ট্রেনের ধাক্কায় তিনি লাইনে পড়ে যান। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। পরে মরদেহ উদ্ধার করে ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।
যশোর কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অপূর্ব হাসান বলেন, সেলিম হোসেন কী কারণে রেলক্রসিংয়ে দাঁড়িয়েছিলেন এবং কীভাবে কাটা পড়ে নিহত হলেন সেটা নিশ্চিত হতে পারিনি, এ ব্যাপারে পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

শালিখায় দু’পক্ষের সংঘর্ষে নিহত ১, আহত ১৫
মাগুরা প্রতিনিধি
মাগুরার শালিখা উপজেলার বৈখোলা গ্রামে পহেলা বৈশাখে পিকনিকের অনুষ্ঠানে উচ্চ শব্দে গান বাজানোকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে গুরুতর জখম হয়ে আবু নাসের (৪৫) নামে এক ব্যক্তি এলাকায় মারা গেছেন। এ ঘটনায় উভয় পক্ষের অন্তত ১৫ জন আহত হয়েছেন। গতকাল মঙ্গলবার দুপুরে ৩টার দিকে ঢাকায় নেওয়ার পথে অবস্থায় ওই ব্যক্তি মারা যান। আহতদের মধ্যে শুকুর আলী (২৭), ইকবাল (২৫), হামিদ (৪৭), আবু তালেব (৫০), ইকলাস (৪৫), বাবর (৪০), হেকমত (৩২), খায়রুল (৩২), একরাম (২৬) ও আলী হোসেনকে (৩০) মাগুরা সদর হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।
শালিখা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তরীকুল ইসলাম বলেন, গত সোমবার রাতে বৈখোলা গ্রামে নববর্ষ উপলক্ষে পিকনিকের আয়োজন করা হয়। সেখানে উচ্চ শব্দে গান বাজানো নিয়ে রাজু আহম্মদ নামে এক ব্যক্তির সঙ্গে কথা কাটাকাটি হয় ওই গ্রামের আলীবর্দি মÐল, আলী হোসেনসহ আরও অনেকের। এ ঘটনায় উত্তেজনা ছড়িয়ে পড়লে পরদিন সকালে রাজু আহম্মদ ও আলীবর্দি সমর্থিত দু’গ্রæপে সংঘর্ষ হয়। এসময় আবু নাসেরসহ ১৬ জন আহত হন।
ওসি আরও বলেন, আহতদের মধ্যে গুরুতর জখম নাসেরকে প্রথমে মাগুরা সদর হাসপাতালে পরে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তার অবস্থার অবনতি হলে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেওয়ার পথে দুপুর ৩টার দিকে তিনি মারা যান।

মাগুরার অতিরিক্ত পুলিশ সুপার তারিকুল ইসলাম বলেন, আবারও সহিংসতা এড়াতে ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

শৈলকুপায় নদী থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার
ঝিনাইদহ প্রতিনিধি
ঝিনাইদহের শৈলকুপায় অজ্ঞাত ব্যক্তির ভাসমান লাশ উদ্ধার করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিকালে উপজেলার কুমার নদের নাগিরাট ঘাট এলাকা থেকে পুলিশ তার লাশ উদ্ধার করে। নিহত ব্যক্তির চোখ দিয়ে রক্তক্ষরণ হচ্ছিল।

শৈলকুপা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী আয়ুবুর রহমান জানান, পুলিশ খবর পেয়ে বিকালে নদী থেকে উদ্ধার অজ্ঞাত লাশটি উদ্ধার করেছে। লাশের পরনে ধুতি ও সাদা শার্ট রয়েছে। নিহত ব্যক্তির বয়স আনুমানিক ৫০ বছর।
প্রাথমিকভাবে পুলিশ ধারণা করছে- কেউ হয়তো কোনো স্থানে হত্যা করে লাশ নদী পানিতে ফেলে গেছে। তবে লাশের পরিচয় মেলানোর জন্য চেষ্টা করা হচ্ছে।

কাশিয়ানীতে সড়ক দুর্ঘটনায় নারী নিহত
গোপালগঞ্জ প্রতিনিধি
গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার তিলছাড়া এলাকায় সড়ক দুর্ঘটনায় শামসুন্নাহার বেগম (৫৫) নামে এক নারী নিহত এবং চারজন আহত হয়েছেন। গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে ঢাকা-খুলনা মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। শামসুন্নাহারের বাড়ি ফরিদপুরের সালথা উপজেলায়।
কাশিয়ানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আজিজুর রহমান জানান, শামসুন্নাহার তার স্বামী মো. আকরাম আলী শেখ ও অন্যদের সঙ্গে একটি প্রাইভেটকারে করে কাশিয়ানীর রামদিয়া বাজার এলাকায় যাচ্ছিলেন। পথে তিলছাড়া এলাকায় পৌঁছালে সামনের চাকা ফেঁটে চালক নিয়ন্ত্রণ হারালে প্রাইভেটকারটির রাস্তার পাশে গাছের সঙ্গে ধাক্কা লাগে। এতে ঘটনাস্থলেই ওই নারী নিহত ও অপর চারজন আহত হন। আহতদের উদ্ধার করে কাশিয়ানী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে বলেও জানান তিনি।

চুয়াডাঙ্গায় মাটি চাপা পড়ে ২ শ্রমিক নিহত
চুয়াডাঙ্গা প্রতিনিধি
চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলায় ইটভাটার মাটিচাপা পড়ে দুই শ্রমিক নিহত ও এক শ্রমিক আহত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ৯টার দিকে উপজেলার জয়রামপুর গ্রামে মেসার্স শেখ ব্রিকসে এ ঘটনা ঘটে। নিহত বাবু হোসেন (৩৫) দামুড়হুদা উপজেলার নতুন বাস্তপুর গ্রামের ইউনুস আলীর ছেলে ও আব্দুল হান্নান (৫০) দামুড়হুদা উপজেলার কেশবপুর গ্রামের কালাচাঁদ মÐলের ছেলে।
দামুড়হুদা থানার এসআই মেজবাহুর রহমান জানান, ইটভাটায় মাটি কাটার কাজ করার সময় মাটি ধসে পড়ে তিন শ্রমিক আহত হন। তাদের উদ্ধার করে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে নেওয়া হলে সেখানে চিকিৎসকেরা দুইজনকে মৃত ঘোষণা করেন। আহত একজনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে এবং লাশ ময়নাতদন্তের জন্য হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে বলে জানান এসআই।

কাউখালীতে হত্যা মামলায় যুবকের মৃত্যুদÐ
পিরোজপুর প্রতিনিধি
পিরোজপুরের কাউখালীর কচুয়াকাঠী গ্রামে খসরু হাওলাদারকে হত্যার দায়ে লিমন (৩৬) নামের এক আসামিকে আদালত মৃত্যুদÐ দিয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে পিরোজপুরের জেলা ও দায়রা জজ মো. আব্দুল মান্নান এ আদেশ দেন। মৃত্যুদÐপ্রাপ্ত লিমন উপজেলার কচুয়াকাঠি গ্রামের রুহুল আমিন শেখের ছেলে। পিরোজপুর জেলা ও দায়রা জজ আদালতের পিপি খান মো. আলাউদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।
আদালত সূত্র জানায়, ২০০৭ সালের ২৯ ডিসেম্বর বিকেলে সদর ইউনিয়নের কচুয়াকাঠি গ্রামে লিমনদের বাড়ির উঠানে ক্রিকেট খেলাকে কেন্দ্র করে মো. খসরু হাওলাদারের (৩৮) সঙ্গে প্রতিবেশী লিমনের কথাকাটাকাটি হয়। এ ঘটনায় লিমন ক্ষিপ্ত হয়ে খসরুর ঘরে ঢুকে ধারালো অস্ত্র নিয়ে এলোপাতাড়িভাবে কুপিয়ে জখম করে। আহত অবস্থায় স্থানীয়রা খসরুকে উদ্ধার করে কাউখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এ ঘটনায় ওই দিন নিহত খসরুর ছোট ভাই রিপন হোসেন হাওলাদার বাদী হয়ে কাউখালী থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

পিরোজপুরে সতিনের ছুড়ে মারা গরম পানিতে ঝলসে গেল গৃহবধূর শরীর
পিরোজপুর প্রতিনিধি
পিরোজপুরের স্বরূপকাঠিতে সতিনের ছুড়ে মারা গরম পানিতে ঝলসে গেছে হোসনেয়ারা বেগম (৪৭) নামের গৃহবধূর শরীর। গত সোমবার রাতে সুটিয়াকাঠি গ্রামের আবদুল হালিম খানের দ্বিতীয় স্ত্রী হোসনেয়ারা বেগমের ওপর গরম পানি ছুড়ে মারে সতিন ও তার সন্তানরা। আশঙ্কাজনক অবস্থায় হোসনেয়ারাকে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
চিকিৎসাধীন হোসনেয়ারা জানান, সে সুটিয়াকাঠি গ্রামের আবদুল হালিম খানের দ্বিতীয় স্ত্রী। সোমবার সন্ধ্যায় মাগরিবের নামাজ আদায় শেষে হোসনেয়ারা সোফায় বসে বিশ্রাম নিচ্ছিলেন। এ সময় তার সতিন বেবি বেগম, সতিনের মেজ ছেলে বেল্লাল, সেজ ছেলে রমজান ও বড় ছেলে রুহুলের স্ত্রী আইরিন বেগম তাকে মারধর করে শরীরে গরম পানি ঢেলে দিয়ে ঘরের দরজা আটকে দেয়। তারপর সতিন ও তার সহযোগীরা ঘরের দরজা আটকে বিকট শব্দে সাউন্ডবক্সে চালিয়ে রাখে। একপর্যায়ে প্রতিবেশীরা হোসনেয়ারার আর্তচিৎকার শুনে ছুটে এসে তাকে উদ্ধার করে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ডা. আসাদুজ্জামান জানান, হোসনেয়ারার শরীরের ৩০ শতাংশ পুড়ে গেছে।

খুলনা জেলা কারাগারসহ বিভিন্ন জেলায় দুদকের অভিযান
স্টাফ রিপোর্টার
অনিয়ম ও দুর্নীতির অভিযোগে খুলনা জেলা কারাগার, গাজীপুরে মাধ্যমিক শিক্ষা অফিস, কুমিল্লায় প্রধান পোস্ট অফিস, হবিগঞ্জে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর, টাঙ্গাইলে উপ-স্বাস্থ্যকেন্দ্র, মাগুরায় সদর সাব-রেজিস্ট্রি অফিস, সুনামগঞ্জ ও পঞ্চগড়ে আঞ্চলিক পাসপোর্ট অফিসে পৃথক অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) অভিযোগ পাওয়ার পর প্রধান কার্যালয়ের নির্দেশে মঙ্গলবার এ অভিযান চালানো হয়।ৎ
দুদক সূত্র জানায়, খুলনা জেলা কারাগারে অভিযানের সময় ১০০-৩০০ টাকার বিনিময়ে কয়েদিদের সঙ্গে স্বজনদের সাক্ষাৎ করিয়ে দেয়ার অভিযোগের সত্যতা পায়। এ বিষয়টি জেলার জান্নাতুল ফরহাদকে জানালে তিনি দায়িত্বরত তিন কনস্টেবলকে তাৎক্ষণিকভাবে বদলি করেন।
এদিকে সুস্থ কয়েদিদের মেডিকেলে ওয়ার্ডে উৎকোচের বিনিময়ে বদলি করে দেয়ার অভিযোগের পরিপ্রেক্ষিতে দুদক টিম জানতে পারে, ওই কারাগারে কোনো মেডিকেল অফিসার নেই। একজন ফার্মাসিস্ট প্রাথমিকভাবে রোগীদের ওয়ার্ডে বদলির সুপারিশ করেন, পরবর্তীতে রেসিডেন্ট মেডিকেল অফিসারের প্রত্যয়ন সাপেক্ষে মেডিকেলে ওয়ার্ডে বদলি কার্যকর হয়।
গাজীপুরে মাধ্যমিক শিক্ষা অভিযান: গাজীপুরে মাধ্যমিক শিক্ষকদের এমপিওভুক্তি, টাইমস্কেল ও নিয়োগ প্রক্রিয়ায় বিভিন্ন কর্মকাÐের ক্ষেত্রে ঘুষ লেনদেনের অভিযোগে দুদক প্রধান কার্যালয় থেকে একটি এনফোর্সমেন্ট টিম গাজীপুরের মাধ্যমিক শিক্ষা অফিসে অভিযান চালায়।
টিম জানতে পারে, শিক্ষকদের নানাবিধ কার্যক্রমে বিভিন্ন উপজেলা শিক্ষা অফিসে ঘুষ লেনদেনের অভিযোগ রয়েছে। বিষয়টি দুদক টিম জেলা শিক্ষা অফিসারকে অবহিত করলে তিনি সব উপজেলা শিক্ষা অফিসারের সঙ্গে একটি সমন্বয় সভা আয়োজনের সিদ্ধান্ত নেন এবং যেকোনো কার্যক্রম ঘুষ-লেনদেন ব্যতিরেকে হবে এরূপ একটি অফিস আদেশ জারি করার উদ্যোগ নেন।
কুমিল্লা পোস্ট অফিসে অভিযান: কুমিল্লা প্রধান পোস্ট অফিসে সঞ্চয়পত্র ক্রয় এবং সুদ উত্তোলনের ক্ষেত্রে ঘুষ লেনদেনের অভিযোগে অভিযান চালায় দুদক। অভিযোগের বিষয়ে সহকারী পোস্ট-মাস্টার জেনারেল সিদ্দিক আলীকে সতর্ক করা হয়। এ ছাড়া, ডেপুটি পোস্ট-মাস্টার জেনারেলকে এ অভিযোগের বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।
হবিগঞ্জ মাদক নিয়ন্ত্রণ অধিদফতরে অভিযান: মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর, হবিগঞ্জ কার্যালয়ে বিভিন্ন লাইসেন্স প্রদানের ক্ষেত্রে ঘুষ লেনদেনের অভিযোগে অভিযান চালায় দুদক টিম। টিম ওই কার্যালয়ে বিভিন্ন লাইসেন্স প্রদানের রেজিস্টার হালনাগাদের সুপারিশ করে।
ঘাটাইল উপস্বাস্থ্যকেন্দ্রে অভিযান: টাঙ্গাইলের ঘাটাইলে পাকুটিয়া উপ-স্বাস্থ্যকেন্দ্রের সরকারি জায়গায় নামমাত্র মূল্যে দোকান নিয়ে দীর্ঘকাল দখলে রেখে অবৈধভাবে ভাড়া দেয়ার অভিযোগ অনুসন্ধানে গতকাল (সোমবার) টাঙ্গাইল জেলা কার্যালয় হতে একটি অভিযান পরিচালনা করা হয়। স্বাস্থ্যকেন্দ্রের এলাকায় ২১টি দোকান ২০০৪ সালে সিভিল সার্জন অফিস থেকে বরাদ্দ দেয়া হয়, যার ভাড়া ছিল নামমাত্র (১৫০-৩০০ টাকা)। কিন্তু অদ্যবধি ভাড়ার হার পরিবর্তন করা হয়নি। দুদক টিম সরেজমিন অভিযানে উদঘাটন করে, কিছু দোকান মালিক ২০০৪ সালে ভাড়া গ্রহণ করে যথানিয়মে ব্যবসা পরিচালনা করে আসছে, কিন্তু কিছু মালিক ওই দোকানসমূহ ২০০০-৩০০০ টাকায় ভাড়া দিয়ে মধ্যস্বত্বভোগী হিসেবে অনৈতিক উপার্জন করছে। এ অনিয়মের বিষয়ে টিম কমিশনে বিস্তারিত প্রতিবেদন উপস্থাপন করবে।
মাগুরা সদর সাব-রেজিস্ট্রি অফিসে অভিযান: মাগুরা সদর সাব-রেজিস্ট্রি অফিসে দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখতে জেলা প্রশাসক, মাগুরা, সুনামগঞ্জ বিআরটিএ অফিসে অনিয়মের অভিযোগ খতিয়ে দেখতে জেলা প্রশাসক, সুনামগঞ্জ এবং পঞ্চগড় আঞ্চলিক পাসপোর্ট অফিসে দালালদের তৎপরতার অভিযোগ খতিয়ে দেখতে জেলা প্রশাসক, পঞ্চগড়কে অনুরোধ করে দুদক এনফোর্সমেন্ট ইউনিট। অভিযোগসমূহ সম্পর্কে সংশ্লিষ্ট জেলা প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে।

জেলা-উপজেলায় জাতীয় সেবা সপ্তাহ শুরু
খুলনাঞ্চল ডেস্ক
“স্বাস্থ্য সেবা অধিকার শেখ হাসিনার অঙ্গিকার” এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে গতকাল মঙ্গলবার খুলনার জেলা উপজেলায় জাতীয় সেবা সপ্তাহ শুরু হয়েছে।
রূপসা ঃ জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ ২০১৯ এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ১৬ এপ্রিল সকাল সাড়ে ১০ টায় বিটিভির মাধ্যমে সরাসরি অনুষ্ঠানটি সম্প্রচার করা হয়। এ উপলক্ষে রূপসা উপজেলা প্রশাসনের উদ্যোগে অনুষ্ঠানটি জনসম্মূখে তুলে ধরার জন্য উপজেলা পরিষদ মিলনায়তনে মাল্ডিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে উপস্থাপন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল উদ্দীন বাদশা, উপজেলা নির্বাহী অফিসার মো. ইলিয়াছুর রহমান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রফিকুল ইসলাম গাজী, আবাসিক মেডিকেল অফিসার ডা. তারেক উর রহমান, ডা. স ম গোলাম আযম, ডা. জেসমিন সুলতানা, ডা. মোস্তফা মাহদী আল হোসাইন, ডা. গাজী হাবিবুল্লাহ, ডা. জাভেদ, ডা. অপূর্ব কুমার বিশ^াস, ডা. মুজাহিদুর রহমান, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তাহিরা খাতুন, যুব উন্নয়ন কর্মকর্তা মো. আবু বকর মোল্লা, জেলা আওয়ামীলীগ নেতা আ. মজিদ ফকির, সাংবাদিক কৃষ্ণ গোপাল সেন, খান আ. জব্বার শিবলী, চিত্ত রঞ্জন সেন প্রমুখ।
বটিয়াঘাটা ঃ জাতীয় সেবা সপ্তাহ ২০১৯ উপলক্ষ্যে গতকাল মঙ্গলবার বেলা ১১ টায় বটিয়াঘাটা স্বাস্থ্য অধিদপ্তরের আয়োজনে স্থানীয় পরিষদ সম্মেলন কক্ষে স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ রাম চন্দ্র সাহার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আশরাফুল আলম খান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আহমেদ জিয়াউর রহমান, ভাইস চেয়ারম্যান নিতাই গাইন, সহকারি কমিশনার (ভূমি) মোঃ দেলোয়ার হোসেন। অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা প্রেসক্লাবের সভাপতি প্রতাপ ঘোষ, সাধারণ সম্পাদক ইন্দ্রজিৎ টিকাদার, আর,এমও ডাঃ বাপ্পি রায়, ডাঃ আবু হোসেন, ডাঃ আবুবক্কর সিদ্দিক, স্বাস্থ্য পরিদর্শক মোঃ মোস্তাফা আকুঞ্জী, রামপদ মন্ডল, সেনেটারী ইনসপেক্টর এস,ডি নাসিরউদ্দীন, স্বাস্থ্য পরিদর্শক নৃপেন্দ্র নাথ বিশ্বাস, সাংবাদিক মহিদুল ইসলাম শাহীন, স্বাস্থ্য কর্মী অঞ্জলী টিকাদার প্রমূখ।
তালা ঃ তালায় ১৬-২০ তারিখ পর্যন্ত বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ১৬এপ্রিল মংগলবার সকালে জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ -২০১৯ উদ্বোধন করা হয়েছে ।
জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ -২০১৯ উপলক্ষ্যে সকালে বর্ণাঢ্য একটি র‌্যালী তালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হতে বের হয়ে তালা উপশহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। র‌্যালী শেষে জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ -২০১৯ এর উদ্বোধন করা হয়। পরবর্তীতে তালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে এক আলোচনা সভার আয়োজন করা হয়। তালা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার মোঃ কুদরত-ই-খোদার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তালা উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরীন,তালা হাসপাতালের স্বাস্থ্য পরিদর্শক মীর মহাসীন হোসেন এর পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তালা উপজেলা সদ্য নির্বাচিত ভাইচ চেয়ারম্যান সরদার মশিয়ার রহমান, উপজেলা মহিলা ভাইচ চেয়ারম্যান মুর্শিদা পারভীন পাপড়ী, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা মোড়ল আব্দুর রশিদ, সার্সের পরিচালক ইমান আলী, ডাক্তার রাজীব সরদার, সাংবাদিক এস এম নজরুল ইসলাম, ছাত্রলীগের সভাপতি শেখ সাদী, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার মোঃ আমিনুল ইসলাম, ডাক্তার রওশন দায়েমী, প্রধান হিসাব রক্ষক মোঃ হাফিজুর রহমান, সাংবাদিকগন,সেনেটারী ইন্সেপেক্টর আশরাফুল ইসলাম, হাসপাতালের সকল ডাক্তার, নার্স মাহমুদা আক্তারসহ সকল নার্স, সকল স্বাস্থ্যসহকারীসহ হাসপাতালের সকল কর্মকর্তা কর্মচারীপ্রমুখ উপস্থিত ছিলেন। উল্লেখ্য যে, এ বৎসর প্রথম বারের মত এ সেবা সপ্তাহ পালিত হচ্ছে।
এ দিবসে তালা হাসপাতালের মেডিকেল অফিসার রওশন দায়েমী বলেন,আমরা সব সময় স্বাস্থ্য সেবা দিতে চায় । কিন্ত অনেকেই চায়না এই হাসপাতালে নতুন কোন ডাক্তার আসুক। আমাদেরকে হুমকি দেয়া হচ্ছে বাহিরে গেলে মেরে ফেলা হবে । আমরা নিরবিচ্ছন্ন সেবা দিবো । সাথে সাথে আমাদের নিরাপত্তার বিষয়টির ব্যাপারে সবাইকে খেয়াল রাখতে হবে।
হাসপাতালের প্রধান স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার মোঃ কুদরত-ই-খোদা বলেন,বর্তমানে তালা হাসপাতালে সেবার মান আগের তুলনায় অনেক ভাল । আমরা সব সময় চেষ্টা করছি সকলকে সেবা দেওয়ার জন্য। তালা উপজেলায় ৪লক্ষ মানুষের চিকিৎসার জন্য এ হাসপাতালে ৩৪ জন ডাক্তারের বিপরীদে আছে মাত্র ৪ জন ডাক্তার। যাহা দ্বারা পরিপূর্ণভাবে চিকিৎসা সেবা দেয়া কষ্টকর। তাহাছাড়া কোন পরিস্কার পরিছন্ন কর্মী না থাকায় প্রতিনিয়ত খুবইয় সমাস্যার সন্মুখিন হতে হচ্ছে।
এ বিষয়ে প্রধান অতিথি নির্বাহী অফিসার সাজিয়া আফরীন বলেন,আজকেই শুধু স্বাস্থ্য সেবা নিলে হবে না । রুটিন মাফিক স্বাস্থ্য পরীক্ষা করতে হবে।
ঝিনাইদহ ঃ ঝিনাইদহে ৫ দিন ব্যাপী স্বাস্থ্যসেবা সপ্তাহের উদ্বোধন করা হয়েছে।
মঙ্গলবার সকালে সারাদেশের সাথে ঝিনাইদহেও ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ সপ্তাহের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্বাস্থ্যসেবা সপ্তাহ উদ্বোধন প্রদর্শণ করা হয়। এসময় ঝিনাইদহ-মাগুরা মহিলা সংরক্ষিত আসনের সংসদ সদস্য খালেদা খানম, জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, পুলিশ সুপার মো: হাসানুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার মিলু মিয়া বিশ্বাস, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র সাইদুল করিম মিন্টু, সিভিল সার্জন ডা: সেলিনা বেগম, সদর হাসাপাতালের তত্বাবধায়ক ডা: আইয়ুব আলীসহ জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। মঙ্গলবার থেকে শুরু হওয়া স্বাস্থ্যসেবা শেষ হবে আগামী ২০ এপ্রিল।
দেবহাটা ঃ দেবহাটায় জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ-২০১৯’র উদ্বোধন করা হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের আশাশুনি এপির ইনহেল্ডার প্রকল্পের সহযোগীতায় “স্বাস্থ্য সেবা অধিকার, শেখ হাসিনার অঙ্গীকার” এই শ্লোগানকে সামনে রেখে মঙ্গলবার সকাল ১১ টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মিলনায়তনে এই উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আব্দুল লতিফ। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন নবনির্বাচিত মহিলা ভাইস চেয়ারম্যান জি.এম স্পর্শ, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ বদরুজ্জামান, মেডিকেল অফিসার ডাঃ অনন্যা রানী. ডেন্টাল সার্জন ডাঃ মোহাম্মদ আবু হুসাইন, মেডিকেল অফিসার ডাঃ বিপ্লব মন্ডল, মেডিকেল অফিসার ডাঃ জাহিদ হাসান খাঁন, মেডিকেল অফিসার শেখ তানভির হোসেন, দেবহাটা থানার সেকেন্ড অফিসার এসআই মুনিরুল ইসলাম, সখিপুর ইউনিয়নর আঃলীগের সভাপতি সরদার আমজাদ হোসেন, উপজেলা শিক্ষা কর্মকর্তা প্রনব কুমার মল্লিক, দেবহাটা প্রেসক্লাবের সভাপতি আব্দুর রব লিটু, সাধারন সম্পাদক আর.কে.বাপ্পা, কোষাধ্যক্ষ কে.এম রেজাউল করিম প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন স্বাস্থ্য পরিদর্শক আজিজুল হক।

ঝিনাইদহে অর্ধ-শতাধিক হাইড্রোলিক হর্ন জব্দ
ঝিনাইদহ প্রতিনিধি
ঝিনাইদহে শব্দ দূষণের জন্য সবচেয়ে দায়ী গাড়ির হাইড্রোলিক হর্ণ অপসারণ করেছে ট্রাফিক বিভাগ। মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত ঝিনাইদহ-যশোর মহাসড়কের চুটলিয়া নামক স্থানে অভিযান চালিয়ে অর্ধ-শতাধিক হর্ণ জব্দ করা হয়।
ঝিনাইদহ জেলা ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর সালাহউদ্দিন জানান, শব্দ ও পরিবেশ দূষণ থেকে ঝিনাইদহ শহরকে মুক্ত করার জন্য নিয়মিত অভিযানের অংশ হিসেবে সকালে অভিযান চালানো হয়। এসময় ট্রাক, পিকআপ, বাস ও থ্রিহুইলার থেকে এসব হাইড্রোলিক হর্ন খুলে নেওয়া হয়। তবে, চালকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়নি। এসময় ফিটনেস বিহীন যানবাহনের মামলা দেওয়া হয়। অভিযানে ট্রাফিক ইন্সপেক্টর কাজী হাসানুজ্জামান, মাজহারুল ইসলাম, গৌরাঙ্গ পাল, সার্জেন্ট নুরুজ্জামান ও এটিএসআই আসাদ উপস্থিত ছিলেন।

পোল্ট্রি সমিতির প্রচার সম্পাদকের ভাইয়ের মৃত্যুতে শোক
খবর বিজ্ঞপ্তি
খুলনা পোল্ট্রি ফিশ ফিড শিল্প মালিক সমিতির নবনির্বাচিত কমিটির প্রচার সম্পাদক শেখ আব্দুল হালিমের মেঝ ভাই নগরীর ছোট বয়রাস্থ মসজিদ বাড়ি লেনের মরহুম শেখ আব্দুল খালেকের পুত্র সরকারি পিএমজি নূরজাহান প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক শেখ আবু সেলিম (৭১) গত ১৪ এপ্রিল রাতে দীর্ঘদিন চিকিৎসাধীন থাকাবস্থায় নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহে …রাজেউন)। মৃত্যুকালে চিরকুমার এই শিক্ষক চার ভাই, পাঁচ বোনসহ আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। মরহুমের ১৫ এপ্রিল জোহর বাদ মসজিদ বাড়ি জামে মসজিদ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়ে গোয়ালখালী কবরখানায় দাফন করা হয়। তাঁর মৃত্যুতে গভীর শোক ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা ও রুহের মাগফেরাত কামনা করে বিবৃতি দিয়েছেনÑপোল্ট্রি সমিতির নবনির্বাচিত সভাপতি আলহাজ্ব মাওলানা ইব্রাহিম ফয়জুল্লাহ, মহাসচিব প্রাণিপ্রেমী এস এম সোহরাব হোসেন, সিনিয়র সহ-সভাপতি মোঃ ইকবাল, সহ-সভাপতি সৈয়দ বেলাল হোসেন, প্রফুল্ল কুমার রায়, মোঃ ইলিয়াস চৌধুরী, গোলাম সরোয়ার পিণ্টু, শেখ রেজানুল ইসলাম, মোঃ আলমগীর খান, মোঃ তরিকুল ইসরাম, সম্পাদকমÐলীর সদস্য আলহাজ্ব শেখ হেমায়েত উদ্দিন, মোঃ জাফর, কোষাধ্যক্ষ আলহাজ্ব মোঃ মামুনুর রহমান, যুগ্ন মহাসচিব আলহাজ্ব মোঃ আরিফুর রহমান বাবু, এস এম হাফিজুর রহমান লিপু, তপন পাল, সাংগঠনিক সম্পাদক তালুকদার মোঃ হেলালুজ্জামান. সহ-সাংগঠনিক সম্পাদক জাহিদুল ইসলাম আজাদ মুন্না, মহিলা সম্পাদক এড. শাহরিয়া মোর্শেদা আহমেদ শম্পা, দপ্তর সম্পাদক মোঃ শামসুর রহমান বাবুল, সঞ্চয় ও সমাজকল্যাণ সম্পাদক মোঃ মোজাম্মেল হক, ক্রীড়া সম্পাদক হারুন রশীদ শেখ, নির্বাহী সদস্য শাহ জাফর মাহমুদ মেহেতো, মোঃ সালাহ উদ্দিন, মোঃ ইনসান আলী, শ্যামল বিশ্বাস, মোঃ আব্দুল আহাদ, মাহাবুর রহমান মিঠু, শেখ আইনুল হক, মোঃ ওবায়দুল হক, মোঃ আইয়ুব আলী মোল্লা, মোঃ ইমরান আকন, মোঃ শামীম আজাদ, মোঃ মুকিতুর রহমান, মাহবুব আলম মেহেদী, মোঃ রাসেল আলম, মোঃ সিরাজ প্রমুখ।

রংপুর নন্দনকানন শিউলি সংঘ পূজা উদযাপন পরিষদের বাসন্তী পূজায় সাংস্কৃতিক অনুষ্ঠান
খবর বিজ্ঞপ্তি
রংপুর নন্দনকানন শিউলি সংঘ পূজা উদযাপন পরিষদের উদ্যোগে রংপুর নন্দনকানন সর্বজনীন পূজা মন্দির প্রাঙ্গণে ২০তম বাসন্তীপূজার দশমীর পরদিন ১৫ এপ্রিল সোমবার সাংস্কৃতিক বিচিত্রানুষ্ঠানের আয়োজন করা হয়। সমগ্র অনুষ্ঠানের সার্বিক তত্ত¡াবধানে ছিলেন ১২নং রংপুর ইউপি চেয়ারম্যান ও আওয়ামীলীগ সভাপতি বাবু রামপ্রসাদ জোদ্দার এবং আড়ংঘাটা থানা অফিসার ইনচার্জ জনাব কাজী রেজাউল করিম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পূজা উদযাপন কমিটির সভাপতি পরেশ বাড়ই এবং পারিচালনা করেন সাধারণ সম্পাদক অজয় বাড়ই। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত খুলনা ফুটবল ফেডারেশনের কর্মকর্তা, বিশিষ্ট সমাজসেবক শেখ জামিল আক্তার লেনিন। আলোকিত অতিথি ছিলেন অনুষ্ঠানের মধ্যমণি, খুলনা নাগরিক আন্দোলনের যুগ্ম মহাসচিব ডাঃ মোঃ ওহিদুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন সাবেক ফুটবলার স্বপন কুমার মÐল। এছাড়াও উপস্থিত ছিলেনÑমোঃ রাসেল শেখ, আব্দুল্লাহ আল মামুন, ইউসুফ শেখ, পূজা উদযাপন কমিটির উপদেষ্টা নির্মল কান্তি জোদ্দার, সদস্য সচিব রথীন বাড়ইসহ পূজা কমিটির সদস্যবৃন্দ ও ভক্তবৃন্দ। উল্লেখ্য পূজা প্রারম্ভে ১১ এপ্রিল ভাগবত আলোচনা ও ভক্তিগীতাঞ্জলি, ১২ এপ্রিল ড. সন্দীপক মল্লিকের উপস্থাপনায় এবং উপ-সহকারী কৃষি কর্মকর্তা বাবু রবীন্দ্রনাথ মল্লিকের সঞ্চালনায় সাংস্কৃতিক বিচিত্রা, ১৩ এপ্রিল কনসার্ট এবং ১৪ এপ্রিল বাসন্তী মেলা ও রাত্রে ধর্মীয় যাত্রাপালা ল²ী-নারায়ণ অনুষ্ঠিত।

আড়ংঘাটা ইউনিয়নে দ্রæত সময়ে গ্রাম আদালতের শতভাগ মামলা নিষ্পত্তি
খানজাহান আলী থানা প্রতিনিধি
খুলনা জেলার দিঘলিয়া উপজেলার ৫নং আড়ংঘাটা ইউনিয়নের গ্রাম আদালত ইউনিয়ন বাসীর আস্তা অর্জন করতে সক্ষম হয়েছে। গ্রাম আদালত ইউনিয়নের সাধারণ জনগনের মাঝে ব্যাপোক সাড়া জাগিয়েছে। ইউনিয়নের বিভিন্ন গ্রামের ছোট-খাটো অপরাধ স্থানীয় পর্যায়ে পরিষদ কর্তৃক গঠিত গ্রাম আদালতের শালিসি প্যানেল শুনানী শেষে অল্প সময়ে কাংখিত বিচার পাওয়ায় গ্রাম অঞ্চলের সাধারণ মানুষেল কাছে জনপ্রিয় হয়ে উঠায় ইউনিয়ন বাসী এখন ইউনিয়ন পরিষদের গ্রাম আদালতের দিকে ঝুকছে হচ্ছে।
বাংলাদেশ সরকার, ইউরোপিয়ান ইউনিয়ন এবং ইউ.এন.ডিপি এর আর্থিক ও কারিগরি সহায়তায় ওয়েভ ফাউন্ডেশনের সহযোগিতায় পরিচালিত হচ্ছে বাংলাদেশের গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্প। সরকারের গ্রেজেট অনুযায়ী ২০১৭ সালের মার্চ মাসে দেশের ইউনিয়ন গুলোতে গ্রাম আদালতের কার্যক্রম শুরু হয়। ইউনিয়ন বাসিদের লঘু অপরাধ ইউনিয়নের অভ্যান্তরে স্থাপিত গ্রাম আদালতে জনপ্রতিনিধিসহ বিভিন্ন পর্যায়ের গন্যমান্য ব্যক্তিবর্গের এবং উভয় পক্ষের সিলেকশনকৃত প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত এই গ্রাম আদালতের ফলে দেশের আদালত গুলোতে কিছু টা হলেও চাপ কমছে।
সংশ্লিষ্ট সুত্রে জানাগেছে, শুরু থেকে গত মার্চ মাস পর্যন্ত আড়ংঘাটা থানা গ্রাম আদালতে মোট ৬৪টি মামলা নথিভুক্ত হয়েছে এর মধ্যে বাস্তবায়ন হয়েছে ৪৫টি মামলা, নারী আবেদনকারী মামলার সংখ্যা ২৫টি এবং বিচারিক প্যানেলে নারী সদস্য সংখ্যা ৫৬জন। এই আদালতের মাধ্যমে মোট জমি উদ্ধার হয়েছে ১৪.৬৯শতক যার আনুমানিক মূল্য প্রায় দুই লক্ষ নয় হাজার টাকা। ফৌজদারী ও দেওয়ানী মামলা থেকে মোট ক্ষতিপুরণ আদায় হয়েছে ১৬ লক্ষ ৪৮হাজার ২শত।
এ বিষয়ে আড়ংঘাটা ইউনিয়নের চেয়ারম্যান মফিজুর রহমান জিবলু বলেন, সরকারের গ্রেজেটভুক্ত গ্রাম আদালতের সুফল ইতোমধ্যে জনহগণ ভোগ করতে শুরু করেছে। স্থানীয় পর্যায়ে গ্রাম আদালতের মাধ্যমে মামলা নিষ্পত্তি হওয়ায় গ্রামের সাধারণ অসহায় এবং দরিদ্র মানুষ আথির্ক ভাবে যেমন শা¯্রয় হচ্ছে তেমনি আদালতের উপর থেকে কিছুটা হলেও চাপ কমছে।এলাকার শান্তি শৃংখলা বজায় রাখতে গ্রাম আদালত বিশেষ ভুমিকা রাখছে।

পাইকগাছায় সম্মিলিত পোনা ব্যবসায়ী সমিতির প্রতিবাদ সভা
পাইকগাছা প্রতিনিধি
পাইকগাছা পৌরসভা কর্তৃক পোনা ব্যবসায়ীদের উপর অবৈধ টোল ধার্য্য করার প্রতিবাদে সম্মিলিত পোনা ব্যবসায়ী সমিতির উদ্যোগে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে পৌর সদরস্থ রয়্যাল ফিস ট্রেডিং এর কার্যালয়ে সমিতির সভাপতি গোলাম কিবরিয়া রিপনের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন, পোনা ব্যবসায়ী আলহাজ্ব মাহাবুবুর রহমান,সাজ্জাত আলী সরদার, জিএম ইকরামুল ইসলাম, রেজাউল করিম, মনিরুজ্জামান মনি, মিজানুর রহমান, হেমেশ চন্দ্র মন্ডল, শেখ আব্দুল আজিজ, শিবপদ মন্ডল, শেখ শহিদ হোসেন বাবুল, আক্তার হোসেন, শামিম হোসেন, ফারুক হোসেন, বাবু রাম মন্ডল, রজব আলী গাজী, নাজমুল ইসলাম ফিরোজ, জিএম মাসুদ আলী, সুভাষ সানা মহিম, নুরুজ্জামান, অলোকেশ ঢালী, কবির হোসেন ও ইলিয়াস হোসেন।
উল্লেখ্য, পৌরসভা কর্তৃক তথাকথিত পোনা মার্কেটের নামে হাট বাজার ইজারা দিয়ে পোনা ব্যবসায়ীদের উপর অবৈধ টোল আদায় বন্ধে ব্যবসায়ী সমিতি জেলা প্রশাসক বরাবর আবেদন করে। সর্বশেষ প্রতিবাদ সভার মাধ্যমে পোনা ব্যবসায়ীরা অবৈধ টোল ধার্য্য প্রত্যাহারের দাবী জানান।

সাতক্ষীরায় ফেন্সিডিলসহ যুবক আটক
সাতক্ষীরা প্রতিনিধি
সাতক্ষীরার তালায় ৫০ বোতল ফেন্সিডিলসহ এক যুবককে আটক করেছে র‌্যাব-৬ সাতক্ষীরা। আটককৃত যুবকের নাম মোঃ মাহফুজুর রহমান (৩৫)। সে উপজেলার খলিলনগর গ্রামের শুকুর আলী গাজীর ছেলে।
সোমবার রাত সাড়ে ১১টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৬ অভিযান চালিয়ে খলিলনগর ঘোড়া বটতলা নামক এলাকা থেকে তাকে আটক করে। আটককৃতকে থানায় হস্তন্তর করা হয়েছে বলে জানান, র‌্যাব-৬ সাতক্ষীরা ডিএডি মোঃ জামান।
তালা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মেহেদী রাসেল বিষয়টি নিশ্চিত করেছেন। এঘটনায় তালা থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনে একটি মামলা হয়েছে।

সাগরদাঁড়ি দলিত জনগোষ্ঠীর সভা
কেশবপুর প্রতিনিধি
কেশবপুরের সাগরদাঁড়ি ইউনিয়ন পরিষদে সেচ্ছাসেবী সংগঠন দলিত ও একশনএইড বাংলাদেশের সহযোগীতায় ইউপি স্ট্যাডিং কমিটিতে দলিত জনগোষ্টির অর্ন্তভূক্তি শীর্ষক এক আলোচনা মঙ্গলবার সকাল পরিষদের হলরুমে অনুষ্ঠিত হয়েছে। দলিত সংস্থার প্রকল্প ব্যবস্থাপক উজ্জ্বল মন্ডলের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইউপি চেয়ারম্যান কাজী মোস্তফিজুল ইসলাম মুক্ত। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইউপি সদস্য ছবুর শেখ ও জালাল উদ্দিন। উপস্থিত ছিলেন স্পন্সরশীপ অফিসার হান্না সরকার, এ্যাক্উান্টাস অফিসার প্রশান্ত দাস, সিডিও দুলাল কুমার দাশ সহায়িকা আরতি নাগ, রেক্সোনা খাতুন প্রমুখ।

কেশবপুরে আস্থা পল্লী উন্নয়ন সমবায় সমিতির সাধারণ সভা
কেশবপুর প্রতিনিধি
কেশবপুরে আস্থা পল্লী উন্নয়ন সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতির ৩য় বার্ষিক সাধারণ সভা গতকাল দুপুরে শহরের অনন্ত স্মৃতি সড়কের সাহাপাড়াস্থ সমিতির অফিস কক্ষে অনুষ্ঠিত হয়েছে। সমিতির সভাপতি আবু সালেহ মূসার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক উত্তম কুমার সাহার পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা সমবায় অফিসার নজরুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেশবপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি সাঈদুর রহমান সাঈদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সমিতির সাবেক সভাপতি সুব্রত সিংহ, সদস্য জাহাতাপ হোসেন, সদস্য তারক গাইন, সদস্য সিরাজুল ইসলাম প্রমুখ।

ফকিরহাটের বেতাগা ও মাগুরাঘোনা ইউনিয়ন পারস্পারিক শিখন কর্মশালা
ফকিরহাট প্রতিনিধি
টেকসই উন্নয়ন অভিষ্ট (এসডিজি) অর্জন, জন অংশীদারিত্বে স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে খুলনার ডুমুরিয়া উপজেলার ৬নং মাগুরাঘোনা ইউনিয়ন পরিষদ এবং বাগেরহাটের ফকিরহাট উপজেলাধীন ১নং বেতাগা ইউনিয়ন পরিষদের মধ্যকার পারস্পারিক শিখন কর্মশালা গতকাল মঙ্গলবার দুপুর ১২টায় বেতাগা ইউনিয়ন পরিষদ চত্ত¡রে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ফকিরহাট উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান ও উপজেলা আ,লীগের সভাপতি এবং সাবেক বেতাগা ইউপি ৫ম বারের নির্বাচিত চেয়ারম্যান স্বপন দাশ। (ভারপ্রাপ্ত) চেয়ারম্যান মোঃ ইউনুস আলী শেখ এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বাগেরহাট এলজিএসপি-৩ ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর শ্যামল কুমার রায়। অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন মাগুরাঘোনা ইউপি চেয়ারম্যান শেখ আবুল হোসেন। সিআইজি ফোরামের সধারন সম্পাদক শিক্ষক নাজমুল হুদার সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মাগুরাঘোনা ইউপি সচিব মোঃ আবু হানিফ, সদর ইউনিয়ন পরিষদের সচিব সিদ্ধার্থ শংকর ব্যানাজী, মহিলা ইউপি সদস্য পারভীন আক্তার, মঞ্জুয়ারা বেগম, ইউপি সদস্য মোঃ ইদ্রিস গাজী, বেতাগা ইউপ সদস্য জামাল উদ্দিন ফকির, মোসাঃ রাফেজা বেগম প্রমূখ। এসময় মাগুরাঘোনা ইউপি সদস্য আঃ আলিম শেখ, মোঃ ইব্রাহিম হোসেন, মোঃ মাজেদুল ইসলাম, মোঃ মুনসুর আলী শেখ, মোঃ মাহবুর রহমান, মোঃ আলমগীর কবির, ফতেমা বেগম, বেতাগা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি দুলাল চন্দ্র দাশ, প্রধান শিক্ষক নিখিল চন্দ্র দাশ, প্রদ্যুৎ কুমার দাশ সহ বিভিন্ন স্ট্যাডিং কমিটির সভাপতি সদস্য গনমাধ্যমকর্মী ও স্থানীয় গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

ঝিনাইদহে শিক্ষার্থীদের মাঝে বিনামুল্যে স্কুল ড্রেস বিতরণ
ঝিনাইদ প্রতিনিধি
ঝিনাইদহ পৌর মডেল স্কুল এন্ড কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও শিক্ষার্থীদের মাঝে বিনামুল্যে স্কুল ড্রেস বিতরণ করা হয়েছে। মঙ্গলবার সকালে এ উপলক্ষে শহরের ডা: কে আহম্মেদ পৌর কমিউনিটি সেন্টারে আলোচনা সভার আয়োজন করা হয়।
ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক, পৌরসভার মেয়র ও স্কুলের প্রতিষ্ঠাতা সভাপতি সাইদুল করিম মিন্টুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পুলিশ সুপার মো: হাসানুজ্জামান।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলাম, পৌর মেয়রের সহধর্মীনি আর্মিজা শিরিন আক্তার এ্যামী, পৌরসভার প্যানেল মেয়র আব্দুল মতলেব মিয়া, পৌরসভার সচিব মুস্তাক আহমেদ। অনুষ্ঠানে আলোচনা সভা শেষে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার ও ৯০ জন শিক্ষার্থীর মাঝে বিনামুল্যে স্কুল ড্রেস বিতরণ করা হয়েছে।

ঝিনাইদহে ডাচ বাংলা ব্যাংকের বুথ উদ্বোধন
ঝিনাইদহ প্রতিনিধি
ঝিনাইদহ জেলা প্রশাসকের কার্য়ালয় এলাকায় লেনদেনের সুবিধা দিতে ডাচ বাংলা ব্যাংকের একটি বুথ উদ্বোধন করেছেন।
মঙ্গলবার সকালে জেলা প্রশাসক সরোজ কুমার নাথ বুথটি উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ঝিনাইদহের স্থানীয় সরকারের উপ-পরিচালক সাইফুর রহমান খান, জেলা পরিষদের সচিব রেজাই রাফিন সরকার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ছাদেকুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আরিফ-উজ-জামান, এনডিসি খাইরুল ইসলাম, নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু সালেহ মোহাম্মদ হাসনাত, ডাচবাংলা ব্যাংক লিমিটেডের হেড অব অল্টারনেটিভ ডেলিভারি চ্যানেল ও ভিশন এর মশিউর রহমান, ঝিনাইদহ শাখার ব্যাবস্থাপক মাহবুব আলী মূধাসহ ব্যাংকের কর্মরত অন্যান্য সদস্যরা। এসময় বক্তারা বলেন, এখানে ডাচ বাংলা ব্যাংকের বুথ টি খুবই প্রয়োজন ছিল। আমি খুবই আনন্দিত যে এখানে এমন একটি বুথ স্থাপন করা হলো। এ বুথ উদ্বোধনের মাধ্যমে আমাদের ও জনসাধারনের দীর্ঘ দিনের প্রত্যাশা পূরণ হলো। ২৪ ঘন্টাব্যাপি এ বুথ থেকে ডেভিট কার্ড দিয়ে নগদ টাকা উত্তোলনের সুবিধাসহ অন্যান্য আধুনিক সুবিধা রয়েছে।

কালীগঞ্জে শিক্ষাসহ নানা উপকরণ বিতরণ
ঝিনাইদহ প্রতিনিধি
ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলা পরিষদের উদ্যোগে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১৫ জন গরীব মেধাবী শিক্ষার্থীকে বাইসাইকেল, ৬০টি শিক্ষা প্রতিষ্ঠানে ৩’শ বেঞ্চ, অসহায় নারীদের কর্মসংস্থানের জন্য ১০ টি সেলাই মেশিন ও জলাতঙ্ক রোগ প্রতিরোধে উপজেলা হাসপাতালকে প্রতিষেধক ভ্যাকসিন বিতরন করা হয়েছে। সরকারের এডিবির অর্থায়নে মঙ্গলবার সকাল সাড়ে ১১ টায় কালীগঞ্জ উপজেলা পরিষদ চত্বর থেকে এগুলো বিতরন করা হয়।
এ মালামাল বিতরনী অনুষ্ঠানে কালীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর সিদ্দিক ঠান্ডু, উপজেলা নির্বাহী অফিসার সুবর্ণা রানী সাহা, ভাইস চেয়ারম্যান শিবলী নোমানী, প্রকৌশলী সানাউল হক,প্রকল্প বাস্তবায়ণ কর্মকর্তা আব্দুল্লাহ আল মাসুম, ডাঃ অরুন কুমার, ইউ.পি চেয়ারম্যান নাসির চৌধুরী, নজরুল ইসলাম ছানা, সোনার বাংলা ফাউন্ডেশনের পরিচালক শিবুপদ বিশ্বাসসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, নারীকর্মি ও বিভিন্ন পেশাজীবিরা উপস্থিত ছিলেন।

শরণখোলায় আদালতের নির্দেশ উপেক্ষা করে শিক্ষকের সম্পত্তি দখলের চেষ্টা
শরণখোলা প্রতিনিধি
বাগেরহাটের শরণখোলায় আদালতের নির্দেশ উপেক্ষা করে এক স্কুল শিক্ষকের সম্পত্তি¡ জবর দখলের চেষ্টা চালিয়েছে প্রতিপক্ষরা। ঘটনাটি ঘটেছে ১৫ এপ্রিল (সোমবার) গভীর রাতে উপজেলার রতিয়া রাজাপুর গ্রামে। ওই সময় দু-গ্রæপের সংঘর্ষে ৩ গৃহবধু আহত হয়েছেন। খবর পেয়ে শরণখোলা থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতিতি নিয়ন্ত্রনে আনে। পাশাপাশি আহতদের (মঙ্গলবার) সকালে শরণখোলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।
রতিয়া রাজাপুর গ্রামের বাসিন্দা ও রায়েন্দা সরকারী পাইলট হ্ইা স্কুলের সহকারী শিক্ষক আঃ হালিম অভিযোগ করে বলেন, তিনি ২০০৪ সালে স্থানীয় বাসিন্দা আঃ হাকিম, আঃ জলিল ও শহিদুল ইসলামের নিকট থেকে ২ নং রাজাপুর মৌজার ৬৪৯ নং খতিয়ানের ২২৯৫, ২২৯৬ দাগের ৬.৭৫ একর সম্পত্তি কবলা সুত্রে ক্রয় করে শান্তিপূর্ন ভাবে ভোগ দখল করে আসছেন। কিন্তু তার প্রতিবেশী শাহ আলমের স্ত্রী শাহিনুর পারভীন ২০১৩ সালে উক্ত মালিকদের নিকট থেকে কিছু সম্পত্তি ক্রয় করেন। সেই সম্পত্তি সম্পূর্ন বুঝে না পাওয়ায় তার ভোগ দখলীয় প্রায় ৮ লাখ টাকার সম্পত্তি জবর দখলের জন্য স্থানীয় মটর সাইকেল চালক সরোয়ার আকনের নেতৃত্বে পারভীন সহ একটি কু-চক্রী মহল ষড়যন্ত্র শুরু করেন। এ ঘটনায় আঃ হালিম বাদী হয়ে চলতি বছরে ৩ মার্চ বাগেরহাট আদালতে একটি মামলা দায়ের করেন। আদালত শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য সম্প্রতি ওই স্থানে (১৪৪ ধারা) নিষেধাজ্ঞা জারী করেন। কিন্তু সোমবার গভীর রাতে পারভীন ও সরোয়ার সহ ১০/১২ জনের একটি ভাড়াটিয়া যুবকের দল হালিমের উক্ত সম্পত্তিতে থাকা নির্মানাধীন দোকান ঘর ভাংচুর শুরু করেন। এ সময় তার পরিবারের লোকজন বাঁধা দিলে দু-পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ শুরু হয়। এতে হালিমের বোন রেহানা বেগম (৩০) ও হেলেনা বেগম (২৮) এবং শাহিনুর পারভীন (৩৫) আহত হন। খরব পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। এ ব্যাপারে বিক্রয়কৃত সম্পত্তির পূর্বের মালিকরা সহ স্থানীয় ইউপি সদস্য ও গ্রামবাসীদের অনেকে বলেন, হালিম বৈধভাবে তার ক্রয়কৃত জমিতে দীর্ঘদিন ধরে বসবাস করে আসছেন। উক্ত জমিতে পারভীনের কোন অংশ নেই। কাগজপত্র না বুঝে প্রতিপক্ষরা হালিমের সম্পত্তি জবর দখল করতে চাইছেন। এছাড়া বিষয়টি আদালত, থানা পুলিশ এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে অভিযোগ আকারে বিচারাধীন রয়েছে। তবে শাহিনুর পারভীন দাবী করেন, তিনি কোন দল বল নিয়ে কারও কোন ঘর ভাংচুর করেননি। হালিম গভীর রাতে বিবাদমান ওই সম্পত্তিতে দোকান ঘর নির্মান কাজ শুরু করলে তিনি বাঁধা দেন মাত্র। এতে হালিম ও তার সহযোগীরা ক্ষিপ্ত হয়ে তাকে ব্যাপক মারপিট করেছেন। পরে পুলিশের হস্তক্ষেপে তিনি প্রানে রক্ষা পেয়েছেন। এ ব্যাপারে শরণখোলা থানার অফিসার ইনচার্জ (ওসি) দিলীপ কুমার সরকার জানান, বিষয়টি তিনি শুনেছেন এবং তদন্ত সাপেক্ষে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

বাগেরহাটে নুসরাত হত্যার প্রতিবাদে ছাত্র ইউনিয়নের বিক্ষোভ
বাগেরহাট প্রতিনিধি
বাগেরহাটে নুসরাত হত্যার বিচারের দাবীতে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন বিক্ষোভ পালন করেছে। দুপুরে বাগেরহাট জেলা সংসদ এই বিক্ষোভ কর্মসূচী পালন করে। নুসরাত হত্যার বিচারের দাবীতে নববর্ষের এই আনন্দের দিনে সব কিছু ভুলে বাংেলাদেশ ছাত্র ইউনিয়ন বাগেরহাট জেলা সংসদের নেতারা রামÍায় কালো পতাকা ও প্লাকার্ড নিয়ে বিক্ষোভ মিছিল করে কেন্দ্রিয় শহীদ মিনারে প্রতিবাদ সভায় মিলিত হয় । এই প্রতিবাদ ও বিক্ষোভ কর্মসুচীতে একাত্মতা প্রকাশ করেন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বাংলাদেশ যুব ইউনিয়নসহ বিভিন্ন স্কুল-কলেজ থেকে আনন্দ-উৎসব যোগ দিতে আসা শিক্ষার্থীরাও বিক্ষোভে অংশ নেয়। নুসরাত হত্যার বিচার দ্রæত সম্পন্ন ও দোষীদের সর্বোচ্চ শাস্তি প্রদানসহ সারাদেশে ঘটে যাওয়া তনু, আফসানা, সাগরিকা, ইতি চাকমা, রূপা, নুসরাত, খাদিজা ধর্ষণ-নিপীড়ন-হত্যারও বিচার চাওয়া হয়।

বটিয়াঘাটায় প্রশিক্ষণ কর্মসূচি
বটিয়াঘাটা প্রতিনিধি
তথ্য অধিকার আইন ২০০৯ এর আলোকে এক জন অবহিতকরন সভা ও প্রশিক্ষণ কর্মসূচি গতকাল মঙ্গলবার সকাল ৯ টায় স্থানীয় পরিষদ অডিটরিয়মে বটিয়াঘাটা উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা আহমেদ জিয়াউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। তথ্য কমিশনের উপ-পরিচালক মোঃ সিরাজুল ইসলাম খান এর সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায় রিসোর্স পার্সন ছিলেন তথ্য কমিশনের সাবেক সচিব (অবঃ অতিঃ সচিব )মহিবুল হোসেন। অন্যানের মধ্য উপস্থিত ছিলেন সহকারি কমিশনার (ভূমি) মোঃ দোলোয়ার হোসেন, ভাইস চেয়ারম্যান নিতাই গাইন,কৃষি কর্মকর্তা মোঃ রবিউল ইসলাম, প্রাণি সম্পদ কর্মকর্তা বঙ্কিম চন্দ্র হালদার, সিনিঃ মৎস্য কর্মর্কতা মোঃ মনিরুল মামুন,স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ রাম চন্দ্র সাহা, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হাবিবুর রহমান, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নারায়ন চন্দ্র মন্ডল,মহিলা বিষয়ক কর্মকর্তা বিপাশা দেবু তনু, পল্লি উন্নয়ন কর্মকতা সরদার রফিকুল ইসলাম, পরিসংখ্যান কর্মকর্তা গৌতম কুমার বিশ্বাস, উপজেলা প্রেসক্লাবের সভাপতি প্রতাপ ঘোষ, সাধারণ সম্পাদক ইন্দ্রজিৎ টিকাদার, ইউ,পি চেয়ারম্যান মনোরঞ্জন মন্ডল, গোলাম হাসান,ইসমাইল হোসেন বাবু, অধ্যক্ষ নির্মলেন্দু বিশ্বাস, প্রধান শিক্ষক কাঞ্জিলাল মল্লিক, তপন বিশ্বাস, অনিল কুমার মন্ডল,আনন্দ মোহন বিশ্বাস, প্রবীর ঘোষ, পঙ্কজ বৈরাগী , গণেশ মন্ডল, মোঃ সাহেব আলী, সাংবাদিক মোঃ মনিরুজ্জামান, সাংবাদিক আহসান কবীর, মহিদুল ইসলাম শাহীন, বিপ্রদাস রায়, এড. প্রশান্ত বিশ্বাস, শাহীন বিশ্বাস, পরিতোষ রায়,বুদ্ধদেব মন্ডল, তরিকুল ইসলাম,হিরামন মন্ডল সাগর, বজলুর রহমান,শাওন হাওলাদার, গাজী মোঃ তরিকুল প্রমুখ।

রামপাল প্রেসক্লাবের সহ-সভাপতির পিতার ইন্তেকাল
রামপাল প্রতিনিধি
রামপাল প্রেসক্লাবের সহ-সভাপতি মোঃ খৈয়াম হোসেন খিজিরের পিতা সেখ মোঃ আফজাল হোসেনব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে গতকাল রাত ১০ দিকে চিকিৎসাধীন অবস্থায় খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন(ইন্না লিল্লাহে—রাজেউন)। মৃতুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর। তিনি স্ত্রী, দুই পুত্র ও দুই কন্যা সহ অসংখ্য গুনাগ্রহী রেখেযান। কর্মজীবনে তিনি রামপাল পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সভাপতি, রামপাল মডেল প্রাথমিক বিদ্যালযের ১৮ বছরের সভাপতি, রামপাল সদর জামে মসজিদের মুতাওয়াল্লি ও বিশিষ্ট ব্যবসায়ী ছিলেন। তার মৃত্যুর সংবাদ পেয়ে বন-পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী হাবিবুন নাহার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের শান্তনা দিতে তার রামপালের বাসভবনে ছুটে আসেন এবং তাদের সাথে বেশ কিছু সময় অতিবাহিত করেন। অপরদিকে রমাপাল বনিক সমিতি তার প্রতি সম্মান প্রদর্শন করে আড়াই ঘন্টা দোকান বন্ধ রাখে। দুপুর ২টায় হাজী এনায়েত উল্লাহ মাদ্রাসায় তার প্রথম জানাজা এবং দুপুর ৩টায় ঝনঝনিয়া মাদ্রাসায় তার দ্বিতীয় জানাযা অনুষ্ঠিত হয়। জানাজায় উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান সেখ মোয়াজ্জেম হোসেন, সাবেক উপজেলা চেয়ারম্যান সেখ আঃ জলিল, ভাইচ চেয়ারম্যান নূরুল হক লিপন, সাবেক অধ্যক্ষ মোঃ মজনুর রহমান, অধ্যক্ষ (অবঃ) মোতাহার রহমান, অধ্যক্ষ আঃ কাদের, প্রেসক্লাবের সাধারন সম্পাদক মোঃ সাইফুল আলম বকতিয়ার, শ্রমিকলীগের সাধারন সম্পাদক মোঃ রবিউল ইসলাম, স্বেচ্ছা সেবক লীগের সভাপতি সরদার বোরহান উদ্দিন, সাধারন সম্পাদক এ্যাড. চয়ন মন্ডল, ছাত্রলীগের সভাপতি মোঃ হাফিজুর রহমান, সাধারন সম্পাদক শেখ সাদি, প্রেক্লাবের সদস্যবৃন্দ, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দসহ এলাকার বিভিন্ন শ্রেনি পেশার মানুষ জানাজায় অংশ গ্রহন করেন। পরে মরহুমের লাশ পারিবারিক কবর স্থান ঝনঝনিয়ায় দাফন করা হয়।

দক্ষিণ শিরোমণি বিলডাকাতিয়ায় ঘুড়ি উড়ান প্রতিযোগিতা
খানজাহান আলী থানা প্রতিনিধি
বাংলা নববর্ষ উপলক্ষে ১লা বৈশাখ উপলক্ষে দক্ষিণ শিরোমণি বিলডাকাতিয়ায় অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘুড়ি উড়ান প্রতিযোগিতা ও ঘুড়ি উৎসব। দক্ষিণ শিরোমণি এলাকাবাসীর আয়োজনে প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খানজাহান আলী থানা আ’লীগের সভাপতি শেখ আবিদ হোসেন এবং বিকালে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খানজাহান আলী থানা আ’লীগের সাধারণ সম্পাদক ও যোগিপোল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ আনিসুর রহমান। সাবেক মেম্বর শেখ কওছার আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ৩৪নং ওয়ার্ড আ’লীগের সভাপতি মোঃ ইকবাল শেখ, খান লিয়াকত আলী, মেম্বর শেখ আব্দুস সালাম, যোগিপোল ইউপি চেয়ারম্যান শাহ আমিরুল ইসলাম, কাষ্টমস কর্মকর্তা মোঃ রুহুল আমিন, ৩৩নং ওয়ার্ড আ’লীগ নেতা বেগ খালিদ হোসেন, বিশিষ্ট সমাজসেবক শামীম শেখ, সজিব রাকিবুল ইসলাম। মোঃ হাবিবুর রহমানের সার্বিক পরিচালনায় বক্তৃতা অনুষ্ঠানে করেন, মোঃ মাহফুজ শেখ, মোঃ তুহিন, সুজন শেখ, মোঃ আবুল কালাম, মোঃ মুনজুর খান, খান হুমাউন, শরিফুল, ইমামুল, চঞ্চল, ইসলাম শেখ, মোঃ আকিজ, হাবিব, মোঃ আকবার,হৃদয়, মোঃ কায়সেদ প্রমুখ। প্রতিযোগিতায় অর্ধশতার্ধীক ঘুড়ি অংশ নিয়ে দশজনকে আকর্ষণীয় পুরষ্কার প্রদান করা হয়।

পহেলা বৈশাখের অনুষ্ঠানে ইভটিজিংকে কেন্দ্র করে দফায় দফায় সংঘর্ষ: আহত তিন
খানজাহান আলী থানা প্রতিনিধি
গিলাতলার চির সবুজ সংঘের পহেলা বৈশাখের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় ইভটিজিংকে কেন্দ্র করে কয়েক দফায় সংষর্ঘে গিলাতলার তিন জন আহতের ঘটনায় গতকাল দক্ষিণ গিলাতলা এলাকাবাসীর উদ্যোগে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।
বিকাল ৫টায় গফফার ফুড মোড়ে মোঃ আলম হোসেনের সভাপতিত্বে প্রতিবাদ সভায় বক্তৃতা করেন, আটরা গিলাতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ মনিরুল ইসলাম, খানজাহান আলী থানার অফিসার্স ইনচার্জ মোঃ শফিকুল ইসলাম. মহানগর সড়ক পরিবহন শ্রমিকলীগের যুগ্ন সম্পাদক ও জেলা শ্রমিকলীগের ক্রীড়া ও সাংষ্কৃতিক সম্পাদক রাজা হোসেন, চির সবুজ সংঘের সভাপতি মোঃ মনিরুল ইসলাম, ভ্যান চালক শ্রমিক নেতা মোঃ রফিক, মনিরুল ইসলাম, ইজিবাইক শ্রমিক নেতা আনছার আলী সহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ ।
প্রতিবাদ সভায় গিলাতলাবাসী তাদের বক্তৃতায় গিলাতলা দক্ষিণ পাড়ার শাহিনুর রহমানের পুত্র বিএল কলেজের ছাত্র ইসমাইল হোসেন(২৩)কে নামাজরত অবস্থায় মসজিদের মধ্যে গিয়ে হামলা চালিয়ে গুরুতর আহত করায় তিব্র নিন্দা এবং এই ঘটনায় আহতদের প্রত্যেককে ক্ষতিপুরণ সহ হামলার সাথে জড়িতদের দ্রæত গ্রেফতারের দাবী জানান।
এদিকে হামলার ঘটনায় খানজাহান আলী থানা পুলিশ তিনজনকে গ্রেফতার করছে। এ রির্পোট লেখা পর্যন্ত পুলিশের অভিযান অব্যাহত ছিলো।

নৌযান শ্রমিকদের লাগাতার কর্মবিরতি অব্যাহত
মোংলা বন্দরে পণ্য বোঝাই-খালাস ও পরিবহন বন্ধ
মোংলা প্রতিনিধি
১১ দফা দাবিতে সোমবার দিবাগত রাত ১২টা ১মিনিটে শুরু হওয়া নৌযান (কার্গো, কোস্টার) শ্রমিকদের লাগাতার কর্মবিরতি অব্যাহত রয়েছে। কর্মবিরতি পালন নিয়ে কোন ধরণের বিভ্রান্ত না হয়ে দাবি আদায়ের এ কর্মসূচি সফলের লক্ষ্যে সকল শ্রমিককে একাত্মভাবে কাজ করার আহবাণ জানিয়েছেন নৌযান শ্রমিক নেতৃবৃন্দ। এদিকে নৌযান শ্রমিকদের কর্মবিরতির ফলে মধ্যরাত থেকে মোংলা বন্দরে পণ্য বোঝাই-খালাস ও পরিবহণ কাজ বন্ধ হয়ে গেছে। এতে ভোগান্তি ও ক্ষতির মুখে পড়েছে ব্যবসায়ীরা।
বাংলাদেশ লঞ্চ লেবার এ্যাসোসিয়েশন’র মোংলা শাখার সাধারণ সম্পাদক মো: আনোয়ার হোসেন চৌধুরী ও বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়ন’র মোংলা শাখার সাধারণ সম্পাদক মো: মামুন হাওলাদার বাচ্চু জানান, ১১ দফা দাবিতে সোমবার দিবাগত রাত ১২টা ১মিনিট থেকে নৌযান শ্রমিকেরা কর্মবিরতি পালন করছে। কর্মবিরতির ফলে মোংলা বন্দরের পশুর চ্যানেল ও মোংলা নদীতে পণ্য বোঝাই ও খালি কার্গো-কোস্টার জাহাজগুলো অলস সময় পার করছে। নৌযান শ্রমিকদের কর্মবিরতিতে মোংলা বন্দরে অবস্থানরত বিদেশী বাণিজ্যিক জাহাজের পণ্য বোঝাই-খালাস ও পরিবহণ কাজ মধ্যরাত থেকে বন্ধ রয়েছে। ফলে মোংলা বন্দরের সাথে নদী পথে দেশের বিভিন্ন নৌ বন্দরের যোগাযোগও বিচ্ছিন্ন হয়ে পড়েছে। আর এতে বড় ধরণের ক্ষতির সম্মুখীন হয়ে পড়েছে মোংলা বন্দরের আমদানী-রপ্তানীকারকেরা। কর্মবিরতির ফলে নৌযান চলাচল সম্পূর্ণ বন্ধ থাকায় বিদেশী জাহাজ মালিক ও বন্দর ব্যবহারকারীরা মোটা অংকের আর্থিক ক্ষতির সম্মুখীন হয়ে পড়েছেন বলে জানিয়েছেন বাংলাদেশ শিপিং এজেন্ট এ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ক্যাপ্টেন মো:রফিকুল ইসলাম।
বাল্কহেডসহ সকল নৌযান ও নৌপথে সন্ত্রাস, চাঁদাবাজী ও ডাকাতি বন্ধ, ২০১৬ সালের ঘোষিত বেতন স্কেলের পূর্ণ বাস্তবায়ন, ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিং পাস প্রদাণ ও হয়রানী বন্ধ, নদীর নাব্যতা রক্ষা, নদীতে প্রয়োজনীয় মার্কা, বয়া ও বাতি স্থাপনসহ ১১ দফা দাবিতে সোমবার দিবাগত রাত ১২টা ১মিনিট থেকে মোংলা বন্দরসহ সারাদেশে নৌযান চলাচল বন্ধ রেখে কর্মবিরতি পালন শুরু করেছে নৌযান শ্রমিকেরা। সারাদেশের প্রায় ২০ হাজার নৌযানের ২ লাখ শ্রমিক এ কর্মবিরতি পালন করছে বলে জানিয়েছেন বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম পটল। তিনি বলেন, নৌযান শ্রমিকদের আন্দোলন বিভ্রান্ত ও বিভক্ত করার অপচেষ্টা চলছে। অনির্দিষ্টকালের এ কর্মবিরতি অব্যাহত রাখার জন্য তিনি শ্রমিকদের উদ্দেশ্যে বলেন, কেউ কোন ধরণের অপপ্রচারে কান দিবেন না।

খুলনা জেলা কারাগারে দুদকের অভিযান
স্টাফ রিপোর্টার
তিন অভিযোগের ভিত্তিতে দুর্নীতি দমন কমিশন (দুদক) খুলনা জেলা কারাগারে অভিযান চালিয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে খুলনা জেলা কারাগারে এ অভিযান চালায় দুদক। এসময় দুদক দুটি অভিযোগের সত্যতা পেয়েছে ।
দুদকের খুলনা আঞ্চলিক কার্যালয়ের উপ-সহকারী পরিচালক নীলকমল পাল বলেন, দর্শনার্থীদের নিকট থেকে ১০০ টাকা থেকে ৩০০ টাকা আদায়, কয়েদী বা হাজতিদের নিম্নমানের খাবার সরবরাহ ও অসুস্থদের তিন হাজার থেকে পাঁচ হাজার টাকার বিনিময়ে মেডিক্যাল ওয়ার্ডে রাখার অভিযোগের ভিত্তিতে জেলা কারাগারে অভিযান চালানো হয়। কারাবিধি অনুযায়ী কয়েদী বা হাজতিদের খাবার সরবরার করা হয়। এ কারণে নিম্নমানের খাবার সরবরারের কোন সত্যতা পাওয়া যায়নি। তবে বাকি দুটি অভিযোগের প্রমাণ মিলেছে।
তিনি বলেন, কারাগারের অভ্যন্তরের মেডিক্যাল ওয়ার্ডে কোনো চিকিৎসক নেই। মেডিকেল অফিসার ছাড়াই মেডিক্যাল ওয়ার্ডে রোগী ভর্তি করা হয়। কিসের ভিত্তিতে করা হয় এ বিষয়ে সংশ্লিষ্টদের কোনো ব্যাখা নেই। যেসব অভিযোগের সত্যতা পাওয়া গেছে সে বিষয়ে কারারক্ষীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের জন্য কারা কর্তৃপক্ষকে জানানো হয়েছে।
অভিযানে উপস্থিত ছিলেন দুদকের উপ-সহকারী পরিচালক ফয়সাল কাদের, পরিদর্শক শ্যামলচন্দ্র সেন। তবে এই বিষয়ে জেল সুপার কামরুল ইসলাম কোনো কথা বলেননি। এদিকে, দুদকের অভিযানের ফলে দুর্নীতিগ্রস্ত কারারক্ষী ও পুলিশের মাঝে আতঙ্ক ছড়িয়ে যায়।

কেসিসির পৌরকর আদায় মেলা শুরু লক্ষ্যমাত্রা ৮৩ কোটি টাকা
স্টাফ রিপোর্টার
খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) পক্ষকাল ব্যাপী পৌরকর আদায় মেলা গতকাল মঙ্গলবার থেকে শুরু হয়েছে। এ বছর ৮৩ কোটি টাকা আদায়ের লক্ষমাত্রা নির্ধারণ করে কেসিসি মাঠে নেমেছে।
কেসিসি চত্বরে সকালে ১৬ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত চলমান এই মেলার উদ্বোধন করেন খুলনা সিটি মেয়র তালুকাদর আব্দুল খালেক। উদ্বোধনী বক্তৃতায় মেয়র বলেন, বাংলাদেশের বাজেট এখন স্বনির্ভরশীল। সারাদেশের মতো খুলনাতেও ব্যাপক উন্নয়ন কর্মকান্ড পরিচালিত হচ্ছে। এসকল উন্নয়ন কাজ সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য নগরবাসীদের এগিয়ে আসতে হবে। সময়মত পৌরকর পরিশোধ না করলে উন্নয়ন কর্মকান্ড ও নাগরিক সেবাসমূহ ব্যাহত হয়।
মেয়র সময়মতো পৌরকর পরিশোধ করে নগরের উন্নয়ন কর্মকান্ডে সম্পৃক্ত হওয়ার জন্য নগরবাসীর প্রতি আহŸান জানান। এসময় তিনি মেলা চলাকালীন পৌরকর পরিশোধকারীদের জন্য ১৫ শতাংশ সারচার্জ মওকুফের ঘোষণা দেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্যানেল মেয়র আলী আকবর টিপু, কাউন্সিলর ইমাম হাসান চৌধুরী ময়না, আবুল কালাম আজাদ বিকু, মোহম্মদ আলী, গোলাম মাওলা সানু ও কেসিসি’র সচিব মোঃ আজমুল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কেসিসি’র প্রধান রাজস্ব কর্মকর্তা মোঃ আব্দুর রহমান।

অবারিত করতে হবে তথ্য প্রদানের ক্ষেত্র : প্রধান তথ্য কমিশনার
তথ্য বিবরণী
তথ্য প্রদানের ক্ষেত্র অবারিত করতে হবে। তথ্যই শক্তি। প্রান্তিকজনের তথ্য প্রাপ্তি নিশ্চিত করতে তথ্য অধিকার আইন করা হয়েছে। তথ্যের প্রবাহ অবাধ করতে সকল প্রতিষ্ঠানের ওয়েবসাইট নির্মাণ ও নিয়মিত হালনাগাদ বাধ্যতামূলক করা হয়েছে।
প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ খুলনা জেলা প্রশাসনের আয়োজনে তথ্য অধিকার আইন- ২০০৯ এর ওপর আয়োজিত এক মতবিনিময় সভায় গতকাল মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
খুলনা বিভাগ তথ্য পুরস্কার অর্জন করায় সবাইকে অভিনন্দন জানিয়ে প্রধান তথ্য কমিশনার আরও বলেন, সরকার স্বপ্রণোদিত হয়ে তার নির্বাচনী ইশতেহার অনুসারে তথ্য অধিকার আইন প্রণয়ন করে। সরকারের ভিশন ২০২১ ও ২০৪১, পঞ্চবার্ষিকী পরিকল্পনা, সামাজিক নিরাপত্তা কর্মসূচির মূল লক্ষ্য তৃণমূলের অবহেলিত মানুষের উন্নয়ন। এসডিজির মূল কথাই হলো সবাইকে উন্নয়নের ¯্রােতধারায় অন্তর্ভূক্ত করা। অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করা তথ্য কমিশনের একার পক্ষে সম্ভব নয়। তথ্যপ্রযুক্তির বিকাশ, টেলিভিশন চ্যানেল, ইন্টারনেটের ফোর-জি এর যুগে ১৫ কোটি মানুষ মোবাইল ও আট কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। তথ্য ছড়িয়ে যাচ্ছে সব দিকে। সংবিধান অনুযায়ী দেশের সকল ক্ষমতার মালিক জনগণ। জনগণের চিন্তা, বিবেক ও বাক-স্বাধীনতা নিশ্চিতের অংশই হলো তথ্য অধিকার আইন। যা দেশের ১৬ কোটি মানুষের জন্য। প্রধান তথ্য কমিশনার সরকারি দপ্তরের কর্মকর্তাদের জনগণের কাছে গিয়ে এ বিষয়ে সবাইকে অবহিত করার অনুরোধ জানান।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, সাবেক সচিব মুুুহিবুল হোসাইন, অতিরিক্ত পুলিশ কমিশনার সরদার রকিবুল ইসলাম, স্বাস্থ্য বিভাগের পরিচালক ডাঃ রাশেদা সুলতানা, পরিবার পরিকল্পনা বিভাগের পরিচালক শরিফুল ইসলাম, সিভিল সার্জন ডাঃ এএসএম আব্দুর রাজ্জাক ও খুলনার পুলিশ সুপার এসএম শফিউল্লাহ। খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত জানান অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নিশ্চিন্ত কুমার পোদ্দার। অনুষ্ঠানে বিভাগীয় ও জেলা পর্যায়ের সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা ও সুশীল সামাজের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।
অনুষ্ঠানের মুক্ত আলোচনায় অংশগ্রহণকারীরা তথ্য অধিকার আইনের ব্যাপক প্রচারনার দাবি জানান।
এদিকে ফুলতলা প্রতিনিধি জানান, বাংলাদেশ তথ্য কমিশন এর প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ বলেছেন, মানুষের মৌলিক অধিকারের মধ্যে তথ্য অধিকার অন্যতম। তাই তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে হবে। সব ধরনের তথ্য জানার অধিকার জনগনের রয়েছে। সকল ধরনের তথ্য জনগনের কাছে পৌছাতে পারলে সমাজে জবাবদিহিতা বাড়বে এবং দুর্নীতি অনেকাংশে হ্রাস পাবে।
মঙ্গলবার দুপুরে খুলনার ফুলতলা উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। উপজেলা প্রশাসন ও তথ্য কমিশন আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউএনও পারভীন সুলতানা। বিশেষ অতিথি ছিলেন তথ্য কমিশনের উপ-সচিব গোলাম কবির, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) গোলাম মঈনুদ্দিন হাসান, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব শেখ আকরাম হোসেন। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ আব্দুল মজিদ, প্রাণী সম্পদ কর্মকর্তা স্বপন কুমার রায়, ওসি মোঃ মনিরুল ইসলাম, কবির হোসেন, ইউপি চেয়ারম্যান শেখ মনিরুল ইসলাম, শরীফ মোহাম্মদ ভুইয়া শিপলু, মাওঃ সাইফুল হাসান খান, শেখ আবুল বাশার প্রমুখ। এর পূর্বে উপজেলা পরিষদ চত্বরে তথ্য অধিকার আইন সংক্রান্ত জনঅবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।

আইনশৃঙ্খলা কমিটির সভা
ভেজাল খাদ্য মনিটরিং করার উপর গুরুত্বারোপ
তথ্য বিবরণী
খুলনা জেলা আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভা গতকাল মঙ্গলবার খুলনা জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে তার সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়।
সভায় মাদক নিমূর্লে টাস্কফোর্সের নিয়মিত অভিযান অব্যাহত থাকবে বলে সিদ্ধান্ত হয়। এছাড়া আসন্ন রমজান মাসে কৃত্রিম সংকট তৈরী করে কেউ যেন ভোগ্যপণ্যের মূল্যবৃদ্ধি করতে না পারে এবং ভেজাল খাদ্য বাজারজাত করতে না পারে সেজন্য নিয়মিত বাজার মনিটরিং করা হবে। সভায় আরো সিদ্ধান্ত হয়, কেউ হেলমেট ছাড়া মটর সাইকেল চালাতে পারবেনা এবং দুই জনের অধিক ব্যক্তি এক মোটর সাইকেলে চড়তে পারবেনা। এ সময় সভাপতি জানান, আগামী ঈদের আগেই পাটকল শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়া তিনি ভূমি রেজিস্ট্রি অফিসসমূহ ডিজিটালাইজেশনের আওতায় আনারও ঘোষণা দেন।
সভায় পুলিশ সুপার এসএম শফিউল্লাহ, বিভিন্ন উপজেলার চেয়ারম্যান, ইউএনও সহ কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।
সভায় জানানো হয় খুলনা জেলার নয়টি উপজেলায় গত মার্চ মাসে ডাকাতি দুইটি, চুরি চারটি, খুন তিনটি, অস্ত্র আইন চারটি, ছিনতাই ছয়টি, নারী ও শিশু নির্যাতন ১২টি, মাদকদ্রব্য ১০৭টি এবং অন্যান্য ৫৭টিসহ মোট ১৯৫টি মামলা দায়ের হয়েছে। গত ফেব্রæয়ারি মাসে এ সংখ্যা ছিল ২২১টি।
মহানগরীর আটটি থানায় মার্চ মাসে রাহাজানি একটি, চুরি নয়টি, খুন দুইটি, অস্ত্র আইন তিনটি, দ্রæত বিচার একটি, ধর্ষণ তিনটি, নারী ও শিশু নির্যাতন ১২টি, মাদকদ্রব্য ২২২টি এবং অন্যান্য আইনে ৩২টি সহ মোট ২৮৫টি মামলা দায়ের হয়েছে। গত ফেব্রæয়ারি মাসে এ সংখ্যা ছিল ২৬৫টি।

খুলনায় স্বাস্থ্যসেবা সপ্তাহের উদ্বোধন
স্টাফ রিপোর্টার
জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠান গতকাল মঙ্গলবার দুপুরে খুলনা জেনারেল হাসপাতাল প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। খুলনা সিভিল সার্জন দপ্তরের আয়োজনে এ উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা স্বাস্থ্য বিভাগের পরিচালক ডাঃ রাশেদা সুলতানা, পরিবার পরিকল্পনা বিভাগের পরিচালক শরিফুল ইসলাম, সিভিল সার্জন ডাঃ এএসএম আব্দুর রাজ্জাক ও খুলনার পুলিশ সুপার এসএম শফিউল্লাহ।
এর আগে সকালে খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে বাংলাদেশ টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহের উদ্বোধন অনুষ্ঠান বড় পর্দায় প্রদর্শন করা হয়।

কুয়েট ইউআরপি বিভাগ
শিক্ষার্থীদের নবীন বরণ ও বিদায় সংবর্ধনা
খবর বিজ্ঞপ্তি
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) আরবান এন্ড রিজিওনাল প্লানিং (ইউআরপি) বিভাগের ২০১৪ ব্যাচের শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ও ২০১৮ ব্যাচের শিক্ষার্থীদের নবীন বরণ গতকাল মঙ্গলবার বিকাল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন। ইউআরপি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোঃ মোস্তফা সারোয়ার এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড. কাজী হামিদুল বারী ও পরিচালক (ছাত্র কল্যাণ) প্রফেসর ড. শিবেন্দ্র শেখর শিকদার। অনুষ্ঠানে বিদায়ী ও নবীন শিক্ষার্থীসহ বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা বক্তৃতা করে। অতিথিবৃন্দ নবীন শিক্ষার্থীদের ফুল ও উপহার দিয়ে বরণ করে নেন এবং বিদায়ী নবীন প্রকৌশলীদের বিভাগের পক্ষ থেকে স্মারক ক্রেস্ট হস্তান্তর করেন।

কুয়েটে এনার্জি ইঞ্জিনিয়ারিং বিষয়ে ওয়ার্কশপ
খবর বিজ্ঞপ্তি
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) ‘ইন্ডাস্ট্রিয়াল অটোমেশন ফর এনার্জি ইঞ্জিনিয়ারিং’ শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের এনার্জি সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (ইএসই) বিভাগের আয়োজনে কুয়েট এনার্জি এন্ড অটোমেশন ক্লাবের সহযোগিতায় ওয়ার্কশপটি মঙ্গলবার বেলা ৩টায় টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন। ওয়ার্কশপে ইএসই বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোহাম্মদ আরিফুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা ওয়াসা’র ম্যানেজিং ডিরেক্টর প্রকৌশলী মোঃ আব্দুল্লাহ পিইঞ্জ এবং স্বাগত বক্তৃতা করেন ইএসই বিভাগের সহকারী অধ্যাপক নিবিড় মন্ডল।
টেকনিক্যাল সেশনে ‘প্রেজেন্টেশন অন ইমপর্টেন্স অফ ইন্ডাস্ট্রিয়াল অটোমেশন ফর এনার্জি ইঞ্জিনিয়ারিং’ শীর্ষক প্রেজেন্টেশন প্রদান করেন কুয়েটের ইএসই বিভাগের সহকারী অধ্যাপক মোঃ শামীম হোসেন এবং ‘ওভারভিউ অফ অটোমেশন সিস্টেম, পিএলসি, এইচএমআই, এসসিএডিএ, ইন্সট্রুমেন্টেশন’ ও ‘ডেমো কিট প্রেজেন্টেশন; ডেমো কিট এক্সাম্পেল প্রোগ্রাম; রিয়েল লাইফ অটোমেশন প্রোগ্রামঃ পাম্প হাউজ অটোমেশন’ শীর্ষক প্রেজেন্টেশন প্রদান করেন রিভিরি পাওয়ার এন্ড অটোমেশন ইঞ্জিনিয়ারিং লিমিটেডের ডাইরেক্টর প্রকৌশলী আব্দুর রহমান।

‘প্রান্তিক জনগোষ্ঠীর জীবন মান উন্নয়ন’ প্রকল্পের কর্মশালা

খবর বিজ্ঞপ্তি
খুলনা সিটি করপোরেশনের তত্ত¡াবধানে পরিচালিত ‘প্রান্তিক জনগোষ্ঠীর জীবন মান উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের কমিউনিটি ফ্যাসিলিটেটরদের (স্বেচ্ছাসেবী কর্মী) দিনব্যাপী অবহিতকরণ কর্মশালা গতকাল মঙ্গলবার নগর ভবনের জিআইজেড মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন।
উদ্বোধনকালে সিটি মেয়র বলেন, খুলনা মহানগরীর দরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের লক্ষ্যে প্রান্তিক জনগোষ্ঠীর জীবন মান উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। ইতোপূর্বে আমরা দরিদ্র মানুষের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে ইতিবাচক পরিবর্তন আনতে সক্ষম হয়েছি। সেই ধারাবাহিকতায় নগর দরিদ্রদের অর্থনৈতিক ও সামাজিক অবস্থার উন্নয়নে নবউদ্যমে কাজ শুরু করেছি। সংশ্লিষ্ট সকলে আন্তরিকতার সাথে কাজ করলে মহানগরী এলাকায় দারিদ্র বিমোচন সম্ভব হবে। প্রকল্পের উদ্দেশ্য যাতে সফল হয় সে জন্য তিনি কমিউনিটি ফ্যাসিলিটেটরদের সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের নির্দেশ দেন।
কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন প্রকল্পের টাউন ম্যানেজার মোস্তফা মিয়া এবং সঞ্চালনা করেন প্রকল্পের সদস্য সচিব ও কেসিসি’র চীফ প্লানিং অফিসার আবির উল জব্বার। দুই ধাপে অনুষ্ঠিত এ কর্মশালার ১ম দিনে ৫০ জন কমিউনিটি ফ্যাসিলিটেটর অংশগ্রহণ করেন।

ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন উপলক্ষে খুবির কর্মসূচি
খবর বিজ্ঞপ্তি
আজ ১৭ এপ্রিল, ঐতিহাসিক মুজিব নগর দিবস। এ উপলক্ষে খুলনা বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে দিনটি যথাযোগ্য মর্যাদায় পালনে গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে বিকেল ৪টায় সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে আলোচনা সভা। উক্ত আলোচনা সভায় মুখ্য আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

নুসরাত হত্যাকান্ডের ঘটনা যেন এ সমাজে আর না ঘটে : খুবি উপাচার্য
খবর বিজ্ঞপ্তি
গতকাল মঙ্গলবার সকাল ১১টায় খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের হাদী চত্ত¡রে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির উদ্যোগে সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরতের শ্লীলতাহানী ও তাঁকে পুড়িয়ে বর্বরভাবে হত্যার প্রতিবাদে এবং হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোঃ সারওয়ার জাহানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মানবন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।
তিনি বলেন, ফেনীর সোনাগাজীর ঘটনায় অভিভাবক হিসেবে আমাদের লজ্জায় মাথা হেট হয়ে যায়। বাংলাদেশের মানুষ সাধারণত ধর্মীয় অনুভ‚তিশীল এবং বিশেষ করে ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যাপারে একধরনের আবেগ-অনুভূতি তাদের কাজ করে। তারা এখানে অনেকটা ধর্মীয়পরিবেশে শিক্ষালাভের প্রত্যাশা করেই মেয়ে সন্তানদের সেখানে পাঠায়। কিন্তু বেশ কিছুদিন ধরে মাদ্রাসার মতো ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানসহ বাসসহ বিভিন্ন স্থানে শ্লীলতাহানি, হত্যার যেসব ঘটনা ঘটছে তাতে আমরা উদ্বিগ্ন। আমাদের মনে রাখতে হবে সমাজ তথা দেশের উন্নয়নের জন্য নারী ও পুরুষের সম্মিলিত ভ‚মিকা অগ্রগতির ক্ষেত্রে অত্যন্ত ইতিবাচক ভ‚মিকা পালন করে। তাই শিক্ষাপ্রতিষ্ঠান, কর্মস্থল ও পরিবারে নারীর নিরাপত্তা না থাকলে উন্নয়ন ও অগ্রগতি ব্যাহত হবে। তিনি আরও বলেন মঙ্গল শোভাযাত্রার ব্যাপারে যারা নেতিবাচক দৃষ্টিভঙ্গি তুলে ধরে অথচ নুসরাত হত্যান্ডের ব্যাপারে তাদের কোনো বিবৃতি, প্রতিবাদ লক্ষ্যণীয় নয়। এখানেই বোঝা যায় তারা কী ধরনের সমাজ কায়েম করতে চায়। উপাচার্য বলেন সোনাগাজীর ওই মাদ্রাসার অধ্যক্ষ যার নাম মুখে নিতে ঘৃণা করে তার দৃষ্টান্তমূলক শাস্তি চাই। একই সাথে আমরা এই হত্যাকান্ডের সাথে সম্পৃক্ত সবার এবং অন্যান্য ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তি চাই যাতে আর কেউ এ ধরনের ঘটনা ঘটাবার সাহস না পায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নুসরাতের চিকিৎসা থেকে শুরু করে এবং তাঁর হত্যাকারীদের আটকসহ এ ব্যাপারে এ পর্যন্ত যে দৃঢ় ভ‚মিকা নিয়েছেন তার জন্য আন্তরিক ধন্যবাদ জানান। এসময় মানববন্ধনে আরও বক্তব্য রাখেন আরও বক্তব্য রাখেন সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মোসাম্মৎ তাছলিমা খাতুন, প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী, প্রফেসর ড. সরদার শফিকুল ইসলাম, প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা। মানবন্ধনটি পরিচালনা করেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর মোঃ শরীফ হাসান লিমন। মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা অংশ নেন।

খুবিতে নবীন শিক্ষকদের তিনদিনব্যাপী প্রশিক্ষণ উদ্বোধন
খবর বিজ্ঞপ্তি
খুলনা বিশ্ববিদ্যালয়ের সেন্টার অব এক্সিলেন্স ইন টিচিং এন্ড লার্নিং (সিইটিএল) এর উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষকদের শিখন ও শিক্ষাদান পদ্ধতির ওপর তিনদিনের এক প্রশিক্ষণ কোর্স গতকাল মঙ্গলবার তিনটায় উদ্বোধন করা হয়। প্রধান অতিথি হিসেবে উক্ত প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিইটিএল এর পরিচালক প্রফেসর ড. ফিরোজ আহমদ। এসময় উপ-পরিচালক ড. জগদ্বীশ চন্দ্র জোয়ারদার উপস্থিত ছিলেন। বিশ্ববিদ্যালয়ের নবীন এবং মধ্যম পর্যায়ের ৪১জন শিক্ষক তিনদিনব্যাপী এই প্রশিক্ষণে অংশ নিচ্ছেন।

খুবি থেকে ফকিরহাটের কাটাখালি পর্যন্ত নতুন রুটে বাসসার্ভিস উদ্বোধন
খবর বিজ্ঞপ্তি
খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের যাতায়াতের সুবিধার জন্য বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে ফকিরহাটের কাটাখালি পর্যন্ত নতুন রুটে বাসসার্ভিস চালু করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে এই বাসসার্ভিসের উদ্বোধন করেন। তিনি আশা করেন এর ফলে বিশ্ববিদ্যালয়ের অদূরবর্তী এলাকা থেকে শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের যাতায়াত সুবিধা হবে। অনেকই বাড়ি থেকে যাতায়াত করতে পারবেন। এসময় বিভিন্ন স্কুলের ডিন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), ডিসিপ্লিন প্রধান, বিভাগীয় প্রধানসহ পরিবহন পুলের পরিচালক প্রফেসর ড. মোঃ জুলফিকার হোসেনসহ পুলের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। উল্লেখ্য, এর আগে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে ডুমুরিয়া উপজেলা পর্যন্ত অনুরূপ একটি বাস সার্ভিস চালু করা হয়। নতুন চালুকৃত এই বাসটি সকাল আটটায় ক্যাম্পাস থেকে ছেড়ে কাটাখালি পৌঁছাবে এবং সেখান থেকে সাড়ে আটটায় ছেড়ে ৯টার মধ্যেই ক্যাম্পাসে পৌঁছাবে। আবার বিকেল ৫টা ১০মিনিটে ক্যাম্পাস থেকে ছেড়ে যাবে। এই বাস সার্ভিস চালু করায় সংশ্লিষ্ট এলাকার শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা উপাচার্যকে আন্তরিক ধন্যবাদ জানান। পরবর্তীতে ফুলতলা পর্যন্ত নতুন রুট সংযুক্ত হবে বলে আশা করা হচ্ছে।

সুস্থ, সবল জাতি ছাড়া উন্নত দেশ গঠন সম্ভব নয় : এমপি বাবু
পাইকগাছা প্রতিনিধি
খুলনা-৬ পাইকগাছা-কয়রার সংসদ সদস্য আলহাজ্ব আক্তারুজ্জামান বাবু বলেছেন, স্বাস্থ্য মানুষের মৌলিক অধিকার। যা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংবিধানে অন্তর্ভূক্ত করে দেশের জনগণের স্বাস্থ্য সেবার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, সুস্থ, সবল জাতি ছাড়া উন্নত সুখী সমৃদ্ধিশালী দেশ গঠন সম্ভব নয়। এ জন্য বর্তমান সরকার স্বাস্থ্য খাতকে অধিক গুরুত্ব দিয়েছেন। শেখ হাসিনার নেতৃত্বে সরকার ইতোমধ্যে স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টিনীতিমালা প্রণয়ন করেছে। ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক পুনরায় চালু করার মাধ্যমে স্বাস্থ্যসেবা মানুষের দৌড় গোড়ায় পৌছে দিয়েছেন। উপজেলা পর্যায়ের হাসপাতাল গুলোতে বিনামূল্যে ২৯ প্রকার ঔষধ সরবরাহ করা হচ্ছে। মায়েদের জন্য ব্যবস্থা করা হয়েছে মাতৃকালীন ভাতা। অনলাইনেও এখন মানুষ স্বাস্থ্যসেবা পাচ্ছে। ফলে অনেকাংশে কমে এসেছে মাতৃ ও শিশু মৃত্যু হার। বেড়েছে গড় আয়ু। এমডিজি অর্জন করায় পেয়েছে আন্তর্জাতিক পুরস্কার। এমপি বাবু আরো বলেন, মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বর্তমান সরকার বদ্ধপরিকর। সরকারের পাশাপাশি সেবার মান বৃদ্ধির লক্ষে সবাইকে এগিয়ে আসা উচিত। সেবার নামে অনেক ক্ষেত্রে অনিয়মও হয়ে থাকে। সিজারিয়ানের নামে গরীব ও অসহায় মানুষদের কাছ থেকে নেওয়া হয় মোটা অংকের টাকা। তিনি উপস্থিত স্বাস্থ্য বিভাগে কর্মরতদের উদ্দেশ্যে বলেন, শুধু সেবা সপ্তাহে নয়, মানুষের সারা জীবনের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষে কাজ করুন। মনে করেন, হাসপাতালে আমি কিংবা আমার মা-বাবা, ভাই-বোন অথবা সন্তান চিকিৎসা নিতে এসেছে। প্রত্যেকটি মানুষের সেবা নিশ্চিত করুন। হাসপাতালের খাবারের মান ও পরিস্কার পরিচ্ছন্নতা বজায় রাখুন। তিনি নতুন নতুন রোগ সংক্রমক, প্রতিরোধ ও চিকিৎসা ব্যয় কমাতে সংশ্লিষ্টদের প্রতি আহŸান জানান। তিনি মঙ্গলবার সকালে পাইকগাছা উপজেলা পরিষদ মিলনায়তনে জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ সব কথা বলেন। উপজেলা নির্বাহী অফিসার জুলিয়া সুকায়নার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান গাজী মোহাম্মদ আলী, ভাইস চেয়ারম্যান শিয়াব উদ্দীন ফিরোজ বুলু, উপজেলা স্বাস্থ্য ও প প কর্মকর্তা, এসএম মারুফ হাসান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার শেখ শাহাদাৎ হোসেন বাচ্চু, আওয়ামী লীগনেতা আনোয়ার ইকবাল মন্টু। বক্তব্য রাখেন, মেডিকেল অফিসার ডাঃ সুজন কুমার সরকার, ডাঃ নজরুল ইসলাম, ডাঃ সাফিকুল ইসলাম, ডাঃ ইমতিয়াজ আহম্মেদ, পৌর সচিব লিয়াকত হোসেন, পাইকগাছা প্রেসক্লাবের সহ-সভাপতি মোঃ আব্দুল আজিজ, সাধারণ সম্পাদক এম মোসলেম উদ্দীন আহম্মেদ, যুবলীগনেতা এমএম আজিজুল হাকিম, শেখ জিয়াদুল ইসলাম, খায়রুল আলম, শিকদার আবু হানিফ সোহেল, ইঞ্জিনিয়ার মারুফ বিল্লাহ, ছাত্র লীগনেতা পার্থ প্রতীম চক্রবর্তী ও কবির উদ্দীন সরদার। অনুষ্ঠানের শুরুতেই ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী কর্তৃক ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠান স¤প্রচার করা হয়।

নবনিযুক্ত ডিআইজি’র সাথে মানবাধিকার কমিশনের শুভেচ্ছা ও স্মারকলিপি
খবর বিজ্ঞপ্তি
খুলনার নবনিযুক্ত ডিআইজি ড: খ: মহিদউদ্দিন, বি পি এম (বার)-কে বাংলাদেশ মানবাধিকার কমিশনের খুলনা বিভাগের নেতৃবৃন্দ অদ্য ফুলের শুভেচ্ছা ও স্মারকলিপি প্রদান করেছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেনÑকাউন্সিলর শেখ আমেনা হালিম বেবী, মোঃ নাসির উদ্দিন খান, এ্যাড. সৈয়দ এরশাদ আলী. এ্যাড. রামকৃষ্ণ বিশ্বাস, এ্যাড. সুনিল কুমার দাস, এ্যাড. কাজী আমিনুল ইসলাম, এ্যাড. পলাশী মজুমদার, এ্যাড. দীনবন্ধু ঢালী, এ্যাড. শেখ মিজানুর রহমান, অধ্যাপক আব্দুর রশীদ, অধ্যাপক মোঃ তাকদিরুল গনি, আব্দুর রহমান, মোঃ হাবিবুর রহমান মিজি, ক্যাপ্টেন (অবঃ) আতিয়ার রহমান, উপাধ্যক্ষ আশিষ কুমার সিনহা, নূরজাহান রুমি, মোঃ আউয়ুব আলী মোল্যা, মোঃ সাইফুল ইসলাম বাবুল, গাজী মোঃ ইলিয়াস, এম এ মান্নান বাবুল, মোঃ আখতারুজ্জামান, মোঃ কামরুল ইসলাম, মনোয়ারা বেগম, শিরিনা পরভীন, লাবলী ইয়াসমিন, মোঃ মোশাররফ হোসেন প্রমুখ। মনবাধিকার কমিশনের পক্ষ থেকে স্মারকলিপিতে উল্লেখ করেন, বাগেরহাট জেলার রামপাল থানাধীন ঝালবাড়ী গ্রামের ভিক্টিম হালিমার জীবন ও তার অনাগত সন্তানের জীবন যাহাতে বাদী মোঃ জবেদ আলী কাজী ওরফে কবীর কাজী অসৎ উদ্দেশ্যে নষ্ট না করতে পারে সেজন্য খুলনা রেঞ্জের সম্মানীত ডি আই জি মহোদয়ের সদয় হস্তক্ষেপ কামনা করা হয়।

করোনেশনের ছাত্রী সাদিয়ার দু’টি কিডনী নষ্ট, সাহায্যের আবেদন
স্টাফ রিপোর্টার
দুটি কিডনীই নষ্ট হয়ে গেছে মেধাবী স্কুল ছাত্রী সাদিয়া সুলতানার। এখন প্রতি সপ্তাহে তাকে ডায়ালেসিস করতে হচ্ছে। এই চিকিৎসা প্রচুর ব্যয় সাপেক্ষ। দ্রæত কিডনী প্রতিস্থাপন করতে না পারলে তাকে বাঁচানো সম্ভব নয় বলে জানিয়েছেন চিকিৎসকরা।
খুলনার সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রী সাদিয়া। সে ২০১৬ সালে পিএসসি পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছে। কিন্তু এখন আর স্কুলে যেতে পারে না সাদিয়া। দিন দিন সে আরও বেশি অসুস্থ হয়ে পড়ছে।
সাদিয়ার ক্লাস টিচার সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের সহকারী শিক্ষক সাহিদা পারভীন বলেন, সাদিয়ার দুইটি কিডনী নষ্ট হয়ে যাওয়ায় স্কুলে আসতে পারে না। এ বছর দুই একদিন স্কুলে এসেছে। আমরা স্কুলের একটি ফান্ড গঠন করে সাদিয়ার চিকিৎসায় সাহায্য করার চেষ্টা করছি।
সাদিয়া বলে, এত দিন বাবা-মা তাদের সব টাকা পয়সা দিয়ে চিকিৎসা করিয়েছে। এখন আর পারছে না। যে কারণে আমার চিকিৎসা বন্ধ। দেশে কোটি কোটি মানুষ থাকতে আমি কি বিনা চিকিৎসায় টাকার অভাবে মারা যাবো এই বলে কান্নায় ভেঙ্গে পরে সাদিয়া।
সাদিয়ার বাবা সামান্য ক্ষুদ্র ব্যবসায়ী ও মা গৃহিনী। সংসারের সর্বস্ব খুইয়ে একমাত্র মেয়েকে সুস্থ্য করতে ভারতে চিকিৎসার জন্য গিয়েছিলেন। অর্থাভাবে মেয়ের চিকিৎসা না করেই দেশে ফিরে আসেন। এখন ধীরে ধীরে মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে সাদিয়া। সবকিছু হারিয়ে অসহায় পিতা-মাতার চোঁখের সামনে মেয়ের মৃত্যু দেখা ছাড়া আর যেন কিছুই করার নেই তাদের। সাদিয়ার বাবা মেজবাহ উদ্দিন শিকারী। খুলনা সদর থানার পূর্ব বানিয়া খামার এলাকার লোহার গেট মাদ্রাসার দক্ষিণ পাশ দিয়ে কাষ্টম গলির কেয়া ভবনের বাসিন্দা।
তিনি বলেন, আমি ১ নং কাস্টম ঘাটে সামান্য একটি ব্যবসা করি। এতদিন আমার সাধ্যমত সাদিয়াকে চিকিৎসা করিয়েছি। তার দুইটি কিডনী নষ্ট হয়ে গেছে এবং বিশেষজ্ঞ ডাক্তার বলেছেন আমার মেয়ের একটি কিডনী জরুরী ভিত্তিতে প্রতিস্থাপন করতে হবে। মেয়ের চিকিৎসা করানোর জন্য প্রয়োজনীয় অর্থ ব্যয় করে আমি ও আমার পরিবার নিঃস্ব প্রায়। এই মুহুর্তে আমার পক্ষে মেয়ের কিডনী প্রতিস্থাপন করা একেবারেই অসম্ভব। তাই আমি সমাজের বিত্তবানদের নিকট মেয়ের জন্য সহযোগীতা প্রার্থনা করছি। যাতে আমি আমার মেয়ের কিডনী প্রতিস্থাপন করাতে পারি।
সাদিয়ার বাবা বলেন, ৮-৯ মাস আগে হঠ্যাৎ অসুস্থ হয়ে পরে সাদিয়া। পরে খুলনার আবু নাসের বিশেষায়িত হাসপাতালের মেডিসিন ও কিডনী রোগ বিশেষজ্ঞ মুহাম্মদ আর্শাদ-উল-আজীমকে দেখালে পরীক্ষা নিরিক্ষা করার পর তিনি জানান সাদিয়ার দুইটি কিডনীই নষ্ট হয়ে গেছে।
আর্থিক সাহায্যের টাকা পাঠানোর ঠিকানাঃ একাউন্ট নাম: মেজবাহ উদ্দিন শিকারী, সঞ্চয়ী হিসাব নম্বর: ৩৪১৯৭৩২৪ সোনালী ব্যাংক, কর্পোরেট শাখা, খুলনা। যোগাযোগ করার জন্য : মোবাইল নং: ০১৭২৬-৮৮৫৫১৭ (বাবা)। বিকাশ নং: ০১৭৩২-৬১৮৮০১ (মা নাসরিন নাহার)।

এনইবিটি খুলনাতে সামার সেমিস্টারের এ্যাডমিশন ফেয়ার
খবর বিজ্ঞপ্তি
নর্দান ইউনিভার্সিটি অব বিজনেজ এন্ড টেকনোলজি খুলনাতে সামার সেমিষ্টারের এ্যাডমিশন ফেয়ার শুরু হয়েছে। মঙ্গলবার ১৬ই এপ্রিল দুপুর ১২টা থেকে শুরু হওয়া এ ফেয়ার চলবে ২৫ শে এপ্রিল পর্যন্ত। সরকারি ছুটির দিন সহ সপ্তাহে ৭দিন এ ফেয়ার চলবে এবং বিশ্ববিদ্যালয়ের এ্যাডমিশন অফিস খোলা থাকবে। এ্যাডমিশন ফেয়ার উদ্বোধন করেন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর মো: আব্দুল মাতিন, এ সময় আরও উপস্থিত ছিলেন, ব্যবসা প্রশাসন বিভাগের প্রধান ও পরীক্ষা নিয়ন্ত্রক এস এম মনিরুল ইসলাম সহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা বৃন্দ।
ফেয়ার চলাকালীন সময় টিউশন ফির উপর অতিরিক্ত ১০% ছাড় সহ ভর্তি ফির উপর ৬০% ছাড় থাকবে। উলে¬খ্য এনইবিটি খুলনা এস এস সি ও এইচ এস সি সমমান পরীক্ষার্থীদের রেজাল্ট এর উপর মেধাবী শিক্ষার্থীদের ১০০% পযন্ত ছাড় দিয়ে থাকে।
বর্তমানে বিশ্ববিদ্যালয়ের ¯¥াতক পর্যায়ে বিবিএ, ইংরেজী, সি.এস.ই, ই.ই.ই, সিভিল, আর্কিটেকচার, গনযোগাযোগ ও সাংবাদিকতা এবং অর্থনীতি বিষয়ে অর্নাস কোর্স চালু আছে। এছাড়া স্মাতকোত্তর পর্যায়ে এম.বি.এ (রেগুলার ও এক্সিকিউটিভ), এম.এ (ইংরেজী)ও এম.এস.এস (অর্থনীতি) কোর্স চালু আছে।

মোড়েলগঞ্জ ফুটবল প্রতিযোগিতার ফাইনাল
মোড়েলগঞ্জ প্রতিনিধি
বাংলা নববর্ষ ১৪২৬ উপলক্ষে বাগেরহাটের মোড়েলগঞ্জের নিশানবাড়িয়া ইউনিয়নের গুয়াতলায় সোমবার বিকেলে এক ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
এ ফুটবল প্রতিযোগিতায় অংশ গ্রহন করেন বিবাহিত ও অবিবাহিত দল। খেলায় দ্বিতীয় অর্ধে বিবাহিত দল ১-০ গোলে চ্যাম্পিয়ন হয়েছে। খেলা শেষে প্রধান অতিথি হিসেবে পুরস্কার বিতরণ করেন নিশানবাড়িয়া ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক চেয়ারম্যান আব্দুর রহিম বাচ্চু, ইউনিয়নের ইউপি সদস্যগন সহ এলাকার সুধিবৃন্দ

রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যবসায়ীদের সাথে মতবিনিময়
তথ্য বিবরণী
আসন্ন রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণসহ রমজানের পবিত্রতা রক্ষায় ব্যবসায়ী ও সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে এক মতবিনিময় সভা গতকাল মঙ্গলবার বিকেলে খুলনার জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশেনের মেয়র তালুকদার আব্দুল খালেক।
অনুষ্ঠানে প্রধান অতিথি সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, রমজান মাসে পণ্যের মূল্য বৃদ্ধির কোন যুক্তি নেই। প্রধানমন্ত্রী বাজার নিয়ন্ত্রণের জন্য জেলা প্রশাসকদের দায়িত্ব দিয়েছেন। বাজার নিয়ন্ত্রণে সমন্বিত মনিটরিং এর বিশেষ প্রয়োজন। ব্যবসায়ীদের বিবেকবান ব্যক্তির মত আচরণ করতে হবে। অন্য দেশে ধর্মীয় উৎসবের সময় পণ্যের মূল্য কমানো হয়। কিন্তু বাংলাদেশে বৃদ্ধি পায়। ধর্মীয় কার্যক্রম, রোজা পালনে কারো যেন কষ্ট না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। চাঁদাবাজির ফলে দ্রব্যের মূল্য বৃদ্ধি পায়। এটা বন্ধ করতে হবে। কাঁচা বাজারে পণ্য ও মাছের মূল্য নিয়ন্ত্রণে থাকতে হবে। টিসিবি যথেষ্ট পণ্য মজুদ করেছে যা রমজান মাসে বিক্রি করার পরিকল্পনা রয়েছে। মেয়াদ উর্ত্তীণ খেজুরসহ অন্যান্য পণ্য সামগ্রী যেন বাজারে না আসে সে ব্যবস্থা গ্রহণ করা একান্ত প্রয়োজন।
সভায় বাজারের দৃশ্যমান স্থানে পণ্যের মূল্য তালিকা প্রদর্শনের নিদের্শনা বাস্তবায়নের ওপর জোর দেয়া হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, খুলনার পুলিশ সুপার এস এম শফিউল্লাহ ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমান। অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা, ব্যবসায়ী নেতৃবৃন্দ ও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

খুলনায় ভূমি সেবা সপ্তাহে ৮১ লাখ টাকা কর আদায়
স্টাফ রিপোর্টার
খুলনা জেলা প্রশাসন আয়োজিত ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলায় মোট ৮১ লাখ টাকা ভূমি উন্নয়ন কর আদায় হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেলে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আয়োজিত ভূমি সেবা সপ্তাহের সমাপনী অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া বলেন, সরকার ভূমি সেবাকে জনগণের দোরগোড়ায় নিয়ে যেতে চায়। এজন্য প্রথমবারের মতো দেশব্যাপী এই ভূমি সেবা সপ্তাহ আয়োজন করেছে। পাশাপাশি ভূমি ব্যবস্থাপনায় আধুনিকায়নের মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে কাজ করছে সরকার। ভূমি অফিসে সেবা গ্রহীতা যেন হয়রানির শিকার না হয়, মানুষ যেন ভূমি অফিসে আসতে স্বাচ্ছন্দ্যবোধ করে সেদিকে সজাগ দৃষ্টি রাখার জন্য তিনি ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশ দেন।
পরে তিনি সেরা করদাতা, সেরা কর আদারকারীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।
জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সমাপনী অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মোঃ ইকবাল হোসেন এবং অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সারোয়ার আহমেদ সালেহীন উপস্থিত ছিলেন।
সপ্তাহব্যাপী এই মেলায় নয়টি উপজেলা ভূমি অফিস এবং ৩৪টি তহসিল অফিস অংশগ্রহণ করে।

আশাশুনিতে অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার
আশাশুনি প্রতিনিধি
আশাশুনি উপজেলার শ্রীউলায় অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার করেছে আশাশুনি থানা পুলিশ। মঙ্গলবার সকাল ৬ টা ৪৫ মিনিটের দিকে দক্ষিণ শ্রীউলা গ্রামের আকবরের ¯øুইস গেট নামক স্থানের সন্নিকটে পানিতে ভাসতে থাকা অবস্থায় স্থানীয়রা দেখতে পেয়ে থানা পুলিশকে খবর দিলে এ অজ্ঞাত ব্যক্তির দেহ উদ্ধার করা হয়।
স্থানীয়রা জানান, মানসিক ভারসম্যহীন আনুমানিক ৫৫ বছর বয়সী অজ্ঞাত ব্যক্তিটি বেশ কিছু দিন ধরে এই এলাকায় অবস্থান করে আসছিলেন। আশাশুনি থানার অফিসার ইনচার্জ (ওসি) বিপ্লব কুমার নাথ জানান, খবর পেয়ে আশাশুনি থানা পুলিশ দেহ উদ্ধার করে ময়না তদন্তের জন্য সাতক্ষীরা সদর হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত সঠিক পরিচয় মেলেনি।

বাগেরহাটে সাদপন্থীর হামলায় মসজিদের ইমাম আহত
বাগেরহাট প্রতিনিধি
বাগেরহাটের কচুয়ায় সন্ত্রাসী হামলায় কচুয়া দাখিল মাদ্রাসা জামে মসজিদের ইমাম ও খতিব ক্বারী মো.আশিকুর রহমান (৪৬) আহত হয়েছেন। আহত ইমামকে কচুয়া হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে। মঙ্গলবার রাত ১০টার দিকে উপজেলা সদরের উপজেলা পরিষদ (কোর্ট মসজিদ) জামে মসজিদের পাশে এ হামলার ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শী ও আহত ইমাম জানান, মঙ্গলবার রাত ৯টার দিকে তার বাড়ীতে গিয়ে একদল সন্ত্রাসী তাকে খুজে না পেয়ে তার মুঠোফোনে ফোন দিয়ে কচুয়া বাজারের জিরো পয়েন্টে জরুরী কথার অজুহাতে দেখা করার জন্য আসতে বলে। সেখানে পৌছালে কৌশলে মোটর সাইকেলে করে সেলিম (৪৫),উজ্বল (৩৫),রুমান (৩৬),শাকিল (২৫) তাকে উপজেলা পরিষদ জামে মসজিদের পাশের অন্ধকারে নিয়ে কিলঘুষি,লাথীসহ বেধড়ক মারপিট চালায়। হামলাকারীরা উচ্ছৃংখল ও কথিত সাদপন্থী বলে জানান আহতের পরিবার। এদিকে ইমামের উপরে এ হামলার ঘটনায় ফুসে উঠেছে আলেম সমাজ। তারা এ হামলার সুষ্ঠু বিচার না হলে আন্দোলনের হুমকি দেন। কচুয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো.শফিকুর রহমান বলেন, এবিষয়ে একটি অভিযোগ পেয়েছি, তদন্ত পূর্বক আইনগত ব্যবস্থা নেয়া হবে।

আনসার মহাপরিচালক খুলনায় আসছেন
খবর বিজ্ঞপ্তি
মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদ, এনডিসি, পিএসসি, জি মহাপরিচালক বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী ৩ দিনের সাংগঠনিক সফরে খুলনা রেঞ্জ পরিদর্শনে আসছেন। তিনি ১৬ এপ্রিল আনসার ও ভিডিপি কার্যালয়, যশোর পরিদর্শন এবং কর্মকর্তাদের সাথে মতবিনিময় করবেন। ১৭ এপ্রিল মুজিবনগর দিবসে রাষ্ট্রীয় অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। ১৮ এপ্রিল আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী খুলনা রেঞ্জ কার্যালয়ের সম্মেলন কক্ষে আনসার ফ্লাওয়ার মিলের বোর্ড অব ডাইরেক্টরস্ এর ৫৬তম সভায় সভাপতিত্ব করবেন এবং জেলা কমান্ড্যান্ট ও ব্যাটালিয়ন অধিনায়কদের মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। পরে তিনি ৯ আনসার ব্যাটালিয়ন, ইলাইপুর, রূপসা, খুলনা পরিদর্শন করবেন এবং ব্যাটালিয়ন আনসারদের দরবার নিবেন। খুলনা রেঞ্জে কার্যক্রমশেষে তিনি গোপালগঞ্জের উদ্দেশে খুলনা ত্যাগ করবেন।

রূপসায় চাকরীতে বহালের দাবিতে শ্রমিকদের আন্দোলন
রূপসা প্রতিনিধি
কোন প্রকার পূর্ব ঘোষণা বা নোটিশ ছাড়া পূর্ব রূপসাস্থ খুলনা প্রিন্টিং এ্যান্ড প্যাকেজিং কোম্পানীর ৩১ জন শ্রমিককে ছাঁটাই করার প্রতিবাদে গত ১৬ এপ্রিল সকালে শ্রমিকরা উক্ত কোম্পানীর সামনে আন্দোলনের ডাক দেয়। এ সময় তারা কোম্পানীর কাজ বন্ধ করে দেয়। তারা পুনরায় চাকরীতে বহাল হওয়ার জন্য আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়। পরে কোম্পানীর ডিএমডি মো. হাবিবুর রহমান ঘটনাস্থলে এসে তাদের চলতি মাসের বেতন প্রদান করায় এবং পরবর্তীতে তাদেরকে কোম্পানীতে নিয়োগের আশ^াস দিলে তারা আন্দোলন প্রত্যাহার করে। শ্রমিকরা জানান তাদের দাবি না মানা হলে আগামী ১ মে তারা আবারো আন্দোলনে নামবেন।

স্বাধীনতা শিক্ষক পরিষদের কার্যনির্বাহী পর্ষদ গঠন
খবর বিজ্ঞপ্তি
গত ১৫ এপ্রিল বিকেল ৫টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের কবি জীবনানন্দ দাশ একাডেমিক ভবনে অনুষ্ঠিত একটি সাধারণ সভায়, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী খুলনা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের সংগঠন ‘স্বাধীনতা শিক্ষক পরিষদের’ (স্বাশিপ) একটি পূর্ণাঙ্গ কার্যনির্বাহী পর্ষদ গঠিত হয়। ১৩ সদস্য বিশিষ্ট এই পর্ষদের সভাপতি : মোহা. সাদিকুল আমিন (সহযোগী অধ্যাপক, সয়েল ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিন), সহ. সভাপতি : রুমানা রহমান (সহকারী অধ্যাপক, ইংরেজি ডিসিপ্লিন), সাধারণ সম্পাদক : মো. নূরুজ্জামান (সহযোগী অধ্যাপক, ইংরেজি ডিসিপ্লিন), যুগ্ম-সাধারণ সম্পাদক : ইমরান কামাল (সহকারী অধ্যাপক, বাংলা ডিসিপ্লিন), সাংগঠনিক সম্পাদক : আবুল ফজল (সহকারী অধ্যাপক, বাংলা ডিসিপ্লিন), কোষাধ্যক্ষ : শাকিলা আলম (প্রভাষক, বাংলা ডিসিপ্লিন), শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদক : হামালনা নিজাম (সহকারী অধ্যাপক, ইংরেজি ডিসিপ্লিন), সংস্কৃতি বিষয়ক সম্পাদক : আয়শা রহমান আশা (প্রভাষক, ইংরেজি ডিসিপ্লিন), পাঁচ জন সদস্য যথাক্রমে : হৈমন্তী শুক্লা কাবেরী (প্রভাষক, ইতিহাস ও সভ্যতা ডিসিপ্লিন), বিপ্লব রায় (সহকারী অধ্যাপক, বাংলা ডিসিপ্লিন), নাহিদ আফরোজ (সহকারী অধ্যাপক, ইংরেজি ডিসিপ্লিন), অন্তরা বিশ্বাস (প্রভাষক, বাংলা ডিসিপ্লিন) এবং মৌমিতা রায় (সহকারী অধ্যাপক, বাংলা ডিসিপ্লিন)। বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্রে উল্লিখিত বাংলাদেশের স্বাধীনতার প্রধান তিন স্তম্ভ ‘সাম্য’, ‘মানবিক মর্যাদা’ এবং ‘সামাজিক সুশাসনের’ দর্শনকে ধারণ করে এই দর্শনকে সর্বোতভাবে প্রতিষ্ঠার সবরকম লড়াইয়ে সক্রিয় অংশগ্রহণের জন্য এই পর্ষদ বদ্ধপরিকর।

ফলোআপঃ কপিলমুনিতে মাদ্রাসা ছাত্রী ধর্ষণ প্রচেষ্টা ঘটনা
বেরিয়ে আসছে শহিদুলের অজানা কাহিনী
কপিলমুনি প্রতিনিধি
কপিলমুনিতে মাদ্রাসা ছাত্রী ধর্ষণ প্রচেষ্টা ঘটনায় থানায় মামলা দায়ের ও আসামী গ্রেফতার হওয়ায় স্বস্তি মিলেছে ভ‚ক্তভোগী পরিবারের মাঝে। স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন এলাকাবাসীও। এদিকে সরেজমিনে ঘটনাস্থলে গেলে এলাকাবাসী একে একে মুখ খুলতে থাকে ঘটে যাওয়া বেশ কয়েকটি ঘটনার বিষয়ে, ফলে বেরিয়ে আসতে থাকে নারী লোভী লম্পট শহিদুলের অজানা কাহিনী।
ভ‚ক্তভোগী পরিবারের অভিযোগ ও এলাকাবাসী সূত্রে জানাযায়, কপিলমুনির নাছিরপুর গ্রামের দিন মজুরের কন্যা ও মাদরাসার ৩য় শ্রেণীর ছাত্রী (৯) রবিবার দুপুর ২টার দিকে বাড়ীর সামনের রাস্তায় খেলা করছিল। এসময় প্রতিবেশী হক সরদারের পুত্র শহিদুল সরদার (৪৫) তাকে ফুল দেওয়ার কথা বলে তার বাড়ীতে ডেকে নেয়। এরপর বাড়ীতে কেউ না থাকায় তার মুখ চেপে ধরে ঘরের ভিতরে নিয়ে যায় এবং তাকে মুখ বেঁধে ধর্ষনের জন্য জবরদোস্তী করতে থাকে। শিশু কন্যার শরীরের বিভিন্ন স্থানে কামড় দেয়। এদিকে কিশোরী কন্যার মা তাকে খোঁজাখুঁজি করতে থাকে। কোথাও না পাওয়ায় তাকে ডাকতে ডাকতে শহিদুলের বাড়ীর ভিতরে যাওয়া মাত্রই তার মায়ের উপস্থিতি টের পেয়ে কিশোরী কন্যাকে ছেড়ে দিয়ে শহিদুল পালিয়ে যায়। এসময় তার মা ঘরের ভিতরে গিয়ে অসুস্থ্য অবস্থায় মেয়েকে উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দেয়।
এলাকাবাসী জানান, বহুবিবাহের নায়ক শহিদুল পেশায় কাঠমিস্ত্রি। প্রথমত সে কাশিমনগর গ্রামের এক মহিলাকে বিবাহ করে। এরপর পারিবারিক কলহের জেরে সে তাকে ছেড়ে চলে যায়। বর্তমানে হরিদাশকাটী গ্রামে বিয়ে করেছে, তার দুটি ছেলে সন্তান রয়েছে।
নির্যাতিতার ভাবী জোহরা আক্তার বলেন, কয়েক বছর খানেক আগে কাঠমিস্ত্রি শহিদুল শিশু কন্যাটিকে আমাদের ঘরের ভিতরে নিয়ে একই ধরণের শ্লীতাহানী ঘটায়। কিন্তু লোকলজ্জার ভয়ে বিষয়টি তখন প্রকাশ করা হয়নি। আজও সে একই ঘটনা ঘটিয়ে তার সারা শরীরে ক্ষতবিক্ষত করেছে।

বাইতুল হামদ্ জামে মসজিদে সরকারি অনুদান হস্তান্তর
খানজাহান আলী থানা প্রতিনিধি
শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয়ের ক্যাম্পাস্থ বাইতুল হামদ্ জামে মসজিদের উন্নয়নে সরকারি টিআর এর বরাদ্ধকৃত অনুদানের অর্থ গতকাল বিকালে টিটি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শেখ মোঃ রেজাউল করিমের কাছে হস্থান্তর করে যোগিপোল ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান মোঃ আরিফ হোসেন।
আনুষ্ঠানিক ভাবে অধ্যক্ষের দপ্তরে মসজিদ উন্নয়নে সরকারি বরাদ্ধকৃত নগদ চল্লিশ হাজার টাকা অধ্যক্ষ প্রফেসর ড. শেখ মোঃ রেজাউল করিম এবং বাইতুল হামদ্ জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মাওঃ রায়হান উদ্দিনের কাছে হস্থান্তর করেন ওয়ার্ডের মেম্বও মোঃ আরিফ হোসেন। এ সময় উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ইসহাক মোল্যা, আ’লীগ নেতা নুরল ইসলাম ঢালী, প্রতিষ্ঠানের কম্পিউটার অপারেশন সুপারভাইজার মোঃ মইনুল হক, মোঃ আলম ফকির সহ গন্যমান্য ব্যক্তিবর্গ।

দৌলতপুর থানা পুলিশ উদ্ধার করলো অভাগী গোলাপজানের ছয়টি গরু
খানজাহান আলী থানা প্রতিনিধি
নগরীর খানজাহান আলী থানাধীন বন্ধকৃত এ্যাযাক্রা শ্রমিক কলোনীর অভাগী গোলাপজান বিবির চুরি যাওয়া ৬টি গরু দৌলতপুরের থানা পুলিশ উদ্ধার করেছে।
জানাগেছে, এ্যাযাক্রা কলোনীর বিধবা অভাগী দরিদ্র গোলাপজান বিবির ৬টি গরু সকালে ্কেডিএ আবাসিকের মাঠ থেকে চুরি যায়। বিকালে পৌনে ৪টায় দৌলতপুর থানাধীন পালপাড়ার মিহির স্মৃতি সংসদের সামনের রোড দিয়ে জনৈক ব্যক্তি গরু গুলো নিয়ে যাওয়ার সময় দৌলতপুর থানার টহলরত পুলিশ সন্দেহ হলে তাকে চ্যালেঞ্জ করলে গরু গুলো ফেলে সে দৌড়ে পালিয়ে যায়। পরে গরু গুলো উদ্ধার করে দৌলতপুর থানায় নিয়ে আসে। দৌলতপুর থানার অফিসার্স ইনচার্জ কাজী মোস্তাক আহম্মেদ বেতার যন্ত্রের মাধ্যমে নিকটবর্তী বিভিন্ন স্থানে ম্যাসেজ পাঠালে গোলাপজান বিবি খানজাহান আলী থানার মাধ্যমে জানতে পেরে খানজাহান আলী থানার অফিসার্স ইনচার্জ মোঃ শফিকুল ইসলামের মাধ্যমে দুই থানার মধ্যস্থতায় অভাগী দরিদ্র গোলাপজান বিবি তার গরু গতকাল মঙ্গলবার বিকাল সাড়ে ৩টায় ফেরৎ পায়। চুরির সাথে জড়িত চোরকে গ্রেফতারের অভিযান চলছে বলে থানা পুলিশ জানিয়েছেন।

গোপাল চাঁদ বারুণী মেলা শুরু
লাখো ভক্তের পদচারনায় মুখরিত মোড়েলগঞ্জ
এম পলাশ শরীফ, মোড়েলগঞ্জ
বাগেরহাটের মোড়েলগঞ্জে মঙ্গলবার থেকে শুরু হয়েছে ৯৭তম গোপাল চাঁদ বারুণী মেলা। গতকাল বুধবার মদন ত্রয়োদশী তিথিতে অনুষ্ঠিত হবে বারুণী ¯œান। দেশের অভ্যান্তরীন ৪শ’টি দলসহ পার্শ্ববর্তী ভারত, নেপাল, ভ‚টান থেকে লক্ষাধীক ভক্ত ইহজাগতীক পাপ মোচন ও পারামার্থিভ কল্যান লাভের জন্য স্নানে অংশ নেবেন। তিনদিন স্থায়ী হবে এ মেলা।
বন ও পরিবেশ মন্ত্রনালয়ের উপমন্ত্রী হাবিবুন্নাহার, খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, স্থানীয় এমপি ডা. মোজাম্মেল হোসেনসহ অনেকে জনপ্রতিনিধি এবারের মেলা পরিদর্শনে যাবেন বলে বর্তমান গদিনশিন মতুয়া চার্য সাগর সাধু ঠাকুর জানিয়েছেন। বাগেরহাট জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামরুজ্জামান মঙ্গলবার মেলাস্থল পরিদর্শন করেছেন।
গোপাল সাধুর এ ধামে এ পর্যন্ত ৪ পুরুষ গত হয়েছেন। বর্তমান গদিনশীন তরুণ সেবাইত সাগর সাধু ঠাকুর বলেন, শ্রীশ্রী হরিচাঁদ ঠাকুরের ২০৮তম জন্ম স্মরণে বাংলা ১৩২৮ সাল থেকে এখানে মতুয়া ভক্তদের সমাগম ঘটছে যা এখন ‘গোপাল সাধুর’ মেলা নামে পরিচিত।
প্রায়াত গোপাল সাধুর বসতবাড়িসহ ২৪ বিঘার বাগানবাড়িতে বসবে এ মেলা। দিঘীতে ¯œান করবে ভক্তরা। মেলা ও স্নান নিয়ন্ত্রনের জন্য থানা পুলিশ, আনছার ভিডিপি ও স্থানীয় ৩০০ স্বেচ্ছাসেবক কাজ করছেন।
শ্রীশ্রী হরিচাঁদ ঠাকুর বাংলা ১২১৮ সালে বৈশাখী পূর্ণিমায় সোমবার গোপালগঞ্জের ওড়াকান্দিতে জন্ম গ্রহন করেন। ধর্মীয় মতাদর্শে হরিচাঁদ ঠাকুর ওড়াকান্দি থেকে বঙ্গভারত উপমহাদেশে শোসন, নিস্পেশন বিরোধী আন্দোলন শুরু করেন। এরই ধারাবাহিকতায় বিভিন্ন অঞ্চলে ভক্ত অনুসারী তৈরী হয় তার। যারা এখন মতুয়া সমম্প্রদায় নামে পরিচিত।
মতুয়া ভক্তরা প্রতি বছর মধুকৃষ্ণা পূর্ণিমার ত্রয়োদশী তিথিতে ওড়াকান্দিতে হরিচাঁদ ঠাকুরের জন্মোৎসব পালন করেন। যা এখন বারুণী স্নান ও মহামেলা নামে পরিচিত। ওড়াকান্দি মেলার ১৫দিন পরে ঠাকুরের দোয়ালীয়া বাড়ি গোপাল চাঁদের লীলা নিকেতন মোরেলগঞ্জের লক্ষীখালীতে প্রতি বছর অনুষ্ঠিত হয় বারুণী স্নান।গোপাল সাধুর এ মেলা সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুষ্ঠান হলেও বিভিন্ন ধর্মের মানুষ এখানে জমায়েত হন।
এদিকে শ্রী শ্রী গোপালচাদ সাধু ঠাকুরের বারুনী ¯œান উপলক্ষে মেলায় আগত মতুয়া ভক্তবৃন্দ মঙ্গলবার সকাল থেকে গভীর রাত পর্যন্ত ডাংকা কাস, নিশান সহকারে যাত্রীপথে শত শত মতুয়া ভক্তের নারী পুরুষের দল সমবেত হয় মোরেলগঞ্জ শ্রী শ্রী হরিগুরুচাদ মন্দিরে। সেখানে ভক্তদের হরিনামে মুখরিত হয়ে ওঠে মন্দির প্রাঙ্গন। ভক্তদের যেনো এক মিলন মেলা। আগত ভক্তদের মাঝে বিতরণ করা হয় প্রসাদ। এসময় ভক্তদেরকে বরন করে নেয় মন্দির কমিটির নেতৃবৃন্দ। মতুয়া চার্য রবিন্দ্রনাথ হালদার, সুবদেব হালদার, প্রভাষক সুষেন কুমার ঢালী, উপেন্দ্রনাথ বিশ্বাস, রতন কুমার সমাদ্দার ও মন্দিরের পুরোহিত মাষ্টার পংকজ চন্দ্র হালদার ও সেবাহিত শিব সজল ঢালী প্রমুখ।

বাগেরহাটে মধুমতি পাওয়ার প্ল্যান্ট থেকে বিদ্যুৎ সরবরাহ শুরু
বাগেরহাট প্রতিনিধি
বাগেরহাটের মোল্লাহাট উপজেলার মধুমতি ১০০ মেগাওয়াট হেভি ফুয়েল অয়েল (এইচএফও) পাওয়ার প্ল্যান্ট থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে। সোমবার দুপুর থেকে এ প্লান্টের ১০৫ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে বলে এ প্রতিনিধিকে নিশ্চিত করেছেন প্রকল্প পরিচালক প্রকৌশলী মো. তানবীর রহমান। ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা মেটাতে নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেডের আওতায় জেলার মোল্লাহাট উপজেলার মধুমতি নদীর তীরে (মধুমতি ১০০ মেগাওয়াট এইচএফও) বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কাজ শুরু করে। নির্দিষ্ট সময়ের মধ্যে গত ১০ মাসে প্রকল্পের কাজ শেষ হয়ে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ শুরু করতে পেরে সন্তুষ্ট সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ২০১৮ সালের ২৮ জানুয়ারি প্রকল্পটি নির্মাণের জন্য বাগেরহাট জেলা প্রশাসন কর্তৃক মোল্লাহাট উপজেলার মধুমতি নদী সংলগ্ন এলাকায় ১৬ একর জমি বরাদ্দ দেওয়া হয়। ভূমি উন্নয়ন শেষে একই বছরের ১০ মে কনস্ট্রাকশন কাজ শুরু হয়। এ প্রকল্পের ব্যয় ধরা হয় ৮০০ কোটি টাকা। ১০ মাসে এ প্রকল্পের নির্মাণ কাজ শেষ করতে সক্ষম হয় চায়না ঠিকাদার কোম্পানি সিএনসি। এসময়ের মধ্যে জাতীয় গ্রিডে সঞ্চালনের জন্য গোপালগঞ্জ গ্রিডের সাব-স্টেশন পর্যন্ত ১৬ কিলোমিটার ১৩২ কেভি সঞ্চালন লাইন নির্মাণ করা হয়েছে। প্রকল্প পরিচালক প্রকৌশলী মো. তানবীর রহমান বলেন, জমি অধিগ্রহণের পরেই বালুভরাট ও ভূমি উন্নয়ন কাজ শুরু করা হয়। পরে সবার অক্লান্ত পরিশ্রমে সফলভাবে পাওয়ার প্ল্যান্টটি নির্মাণ করতে সক্ষম হয়েছি। এ বছরের ১০ মার্চ থেকে পরীক্ষামূলকভাবে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সঞ্চালন শুরু হয়েছে। সোমবার থেকে আনুষ্ঠানিকভাবে শুরু করা হয়েছে বিদ্যুৎ সরবরাহ। দেশের বিদ্যুৎ খাতের উন্নয়নে সহযোগী হিসেবে প্ল্যান্টের ১০৫ মেগাওয়াট বিদ্যুৎ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ফুলতলায় বর্ষবরণ অনুষ্ঠানে জেলা আ’লীগ সভাপতি শেখ হারুন
খবর বিজ্ঞপ্তি
ফুলতলা উপজেলার জামিরা ইউনিয়নের ছাতিয়ানী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গনে বাংলা বর্ষবরণ, ক্রীড়া প্রতিযোগিতা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ১৪২৬ এর প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন খুলনা জেলা আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ।
মোঃ আলম খানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বাংলা নববর্ষ আমাদের বাঙ্গালী জাতির ঐতিয্যকে বিশ^দরবারে তুলে ধরে। বাংলাদেশের সকল ধর্মের মানুষ আনন্দের সাথে এ উৎসব পালন করে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন খুলনা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বি এম এ সালাম, জেলা আওয়ামী লীগের সিনিয়র সাংগঠনিক সম্পাদক মোঃ কামরুজ্জামান জামাল। এসময় অনাণ্যের মধ্যে উপস্থিত ছিলেন সরদার শাহাবুদ্দিন জিপ্পি, সরদার জাকির হোসেন, জামিল খান, মোল্যা শাহাদাত হোসেন, রেজাউল ইসলাম রেজা, চৌধুরী আরিফ বিল্লাহ্, শওকাত আলী আকুঞ্জী, শাহিদা ইসলাম নয়ন, শাপলা সুলতানা লিলি, মোঃ সাহি, শেখ শফিকুল ইসলাম, মোঃ আব্দুল হক, মোঃ মুদাচ্ছের বিশ^াস, মোঃ জাফর ইকবাল, মোঃ আহাদ আলী, বিপুল সরদার, আঃ জব্বার, সুমন মোল্যা প্রমুখ।

ঐতিহাসিক মুজিবনগর দিবসে
কেইউজে’র কর্মসূচি
খবর বিজ্ঞপ্তি
আজ বুধবার ঐতিহাসিক মুজিবনগর দিবস। দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ১০টায় খুলনা সাংবাদিক ইউনিয়ন (কেইউজে)’র উদ্যোগে ইউনিয়নের কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
উক্ত সভায় সকল সদস্যকে উপস্থিত থাকতে অনুরোধ করেছেন ইউনিয়নের সভাপতি মোঃ মুন্সি মাহবুব আলম সোহাগ ও সাধারণ সম্পাদক মোঃ সাঈয়েদুজ্জামান সম্রাট।

মণিরামপুরে নকলের অভিযোগ
মাদরাসা কেন্দ্র বাতিল, সচিবসহ আট কক্ষ পরিদর্শককে অব্যহতি
মণিরামপুর (যশোর) প্রতিনিধি
যশোরের মণিরামপুরে আলিম পরীক্ষা কেন্দ্রে নকল ও চরম অব্যবস্থাপনার অভিযোগে নেংগুড়াহাট ফািজল মাদরাসা কেন্দ্র বাতিল ঘোষণা করেছেন উপজেলা প্রশাসন। একই সাথে ওই কেন্দ্রের কেন্দ্র সচিব আব্দুল ওহাবসহ ছয় কক্ষ পরিদর্শককে দায়িত্ব থেকে অব্যহতি প্রদান করা হয়েছে। এদিকে একই অভিযোগে মণিরামপুর ফাজিল মাদরাসা কেন্দ্রের দুই শিক্ষককে দায়িত্ব থেকে অব্যহতি দেওয়া হয়েছে। মঙ্গলবার অনুষ্ঠিত আলিম ইংরেজি প্রথমপত্র পরীক্ষায় শিক্ষার্থীদের নকলে সহযোগিতা করার অভিযোগে সন্ধ্যায় এসব সিদ্ধান্ত নেন ইউএনও আহসান উল্লাহ শরিফী। অব্যহতি দেওয়া শিক্ষকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য মাদরাসা বোর্ডকে সুপারিশও করেছেন তিনি।
বহিস্কৃৃত কক্ষ পরিদর্শকরা হলেন, মণিরামপুর মহিলা আলিম মাদরাসার শিক্ষক নূরুল ইসলাম, ধলিগাতি-সুন্দলপুর আলিম মাদরাসার শিক্ষক ফিরোজা বেগম, লাউড়ী-রামনগর কামিল মাদরাসার শিক্ষক ইকবাল হোসেন, বাহিরঘরিয়া গোপালপুর মাদরাসার শিক্ষক তাজাম্মুল হক, শ্রীপুর আদর্শ মহিলা মাদরাসার শিক্ষক মনিরুল ইসলাম, মণিরামপুর ফাজিল মাদরাসার শিক্ষক ওবায়দুল্লাহ, ঝাঁপা আলিম মাদ্রাসার আরবি প্রভাষক আক্তারুজ্জামান এবং হাজরাকাটি আলিম মাদ্রাসার আরবি প্রভাষক মতিউর রহমান।
নকলমুক্ত পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য মণিরামপুর প্রশাসন চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা গ্রহণের জন্য উপজেলার নয়টি পরীক্ষা কেন্দ্রে সিসি ক্যামেরা স্থাপন করেন। এরইমধ্যে মঙ্গলবার উপজেলার নেংগুড়াহাট ফাজিল মাদরাসা পরীক্ষা কেন্দ্রে আলিম ইংরেজি প্রথম পত্রের পরীক্ষা চলাকালে স্থানীয় প্রশাসন ওই কেন্দ্রে গন-হারে নকলের অভিযোগ পান। অভিযোগের ভিত্তিতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাইয়েমা হাসান ওই কেন্দ্রে গেলে সত্যতা মেলে। এসময় তিনি আলামত হিসেবে ভিডিও ফুটেজ সংগ্রহ করেন। এর পরপরই ওই কেন্দ্রে যান ইউএনও আহসান উল্লাহ শরিফী। পরে তিনি অফিসে ফিরে সন্ধ্যায় অভিযুক্ত শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থ্যা গ্রহণ করেন।
মণিরামপুর উপজেলা নির্বাহী অফিসের সহকারী সন্তস কুমার বলেন, নেংগুড়াহাট মাদরাসা কেন্দ্রে অধ্যক্ষ আব্দুল ওহাবের পরিবর্তে উপজেলা পল্লী জীবিকায়ন প্রকল্প কর্মকর্তা আব্দুস সবুর সরদারকে কেন্দ্র সচিবের দায়িত্ব দেওয়া হয়েছে। ওই কেন্দ্রের অবশিষ্ট পরীক্ষাগুলো রাজগঞ্জ ডিগ্রি কলেজ কেন্দ্রে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আর নেংগুড়াহাট কেন্দ্রের ছয় কক্ষ পরিদর্শকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য মাদরাসা শিক্ষা বোর্ডে সুপারিশ করেছেন ইউএনও।
প্রসঙ্গত, নেংগুড়াহাট ফাজিল মাদরাসা কেন্দ্রে তিনটি কক্ষে ছয়জন কক্ষ পরিদর্শকের অধীনে ৯৯ জন পরীক্ষার্থী ইংরেজি প্রথম পত্রের পরীক্ষায় অংশ নিয়েছিলো।

খালিশপুর থানা আ’লীগের পরিচিতি সভা

গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৭টায় নবগঠিত খালিশপুর থানা আওয়ামী লীগের পুর্নাঙ্গ কমিটির পরিচিতি সভা খালিশপুর শ্রমিক ময়দান ভবনে অনুষ্ঠিত হয়। থানা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব একেএম সানাউল্লাহ নান্নু এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মহানগর সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব মোঃ আশরাফুল ইসলাম। সভা পরিচালনা করেন থানা সাধারণ সম্পাদক আলহাজ্ব মনিরুল ইসলাম বাসার। সভায় খালিশপুর থানা কমিটির নেতৃবৃন্দ, উপদেষ্টামন্ডলী এবং থানার অর্ন্তগত ৯টি ওয়ার্ডের সভাপতি সাধারন সম্পাদকবৃন্দ উপস্থিত ছিলেন।
সভায় বক্তারা আসন্ন পবিত্র রমজান মাসের পবিত্রতা রক্ষার জন্য সকলের প্রতি আহবান জানান ও দ্রব্যমুল্য সাধারন মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখার জন্য ব্যবসায়ীদের প্রতিও আহবান জানান।

দাকোপে টর্নেডোর আঘাতে ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ
দাকোপ (খুলনা) প্রতিনিধি
দাকোপের সুতারখালী ইউনিয়নের গুনারী কালিবাড়ি ও তিলডাঙ্গা ইউনিয়নের কামনিবাসীয়া এলাকায় আকর্ষিক টর্নেডোর আঘাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ১‘শ জন অতি দরিদ্রদের মাঝে ত্রান সামগ্রী বিতরন করা হয়েছে।
গতকাল মঙ্গলবার বেলা ১২টায় কামনিবাসীয়া সোনার বাংলা কলেজ সংলগ্ন এলাকায় খুলনা-১ আসনের সাবেক সাংসদ ননী গোপাল মÐলের সভাপতিত্বে অনুষ্ঠিত ত্রান সামগ্রী বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন বাগেরহাট রাম কৃষ্ণ আশ্রম ও মিশনের শ্রীমৎ স্বামী কালীকেশানন্দজী মহারাজ। বিশেষ অতিথির বক্তৃতা করেন নব নির্বাচিত উপজেলা পরিষদ চেয়ারম্যান মুনসুর আলী খান, আ’লীগ নেতা অসিত বরণ সাহা, সাবেক ইউপি চেয়ারম্যান গাজী জালাল উদ্দিন, পোদ্দারগঞ্জ রাম কৃষ্ণ সেবাশ্রমের সাধারণ সম্পাদক পরিতোষ সরদার। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন যুবলীগ নেতা আফজাল হোসেন খান, নীল কমল সরদার, কমলেশ বাছাড়, সাইফুল ইসলাম, ইউপি সদস্য নিমাই মÐল, সুপ্রভাত মÐল, আ’লীগ নেতা ভবেন্দ্রনাথ মÐলসহ আরও অনেকে। সভা শেষে উপজেলার পোদ্দারগঞ্জ বাজারস্থ রাম কৃষ্ণ সেবাশ্রমের উদ্যোগে ও বাগেরহাট রাম কৃষ্ণ আশ্রম ও মিশনের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী গুরুসেবানন্দজী মহারাজের অর্থায়নে ১০ কেজি চাল, শাড়ি, লুঙ্গি এবং খুলনা-১ আসনের সাবেক সংসদ সদস্য ননী গোপাল মÐলের ব্যক্তিগত পক্ষ থেকে ত্রিপল, হাঁড়ি বিতরণ করা হয়।

ট্রাফিক পক্ষ শুরু
সড়কে নৈরাজ্য বন্ধে কেএমপির ১২ কর্মসূচি
স্টাফ রিপোর্টার
সড়ককে নৈরাজ্য বন্ধ ও জনসাধারণকে ট্রাফিক আইন মেনে চলতে উদ্বুদ্ধকরণে ফের দেশব্যাপী পালিত হচ্ছে ‘ট্রাফিক পক্ষ’। ট্রাফিক ব্যবস্থাপনাকে আরও গতিশীল করার লক্ষ্যে খুলনা মেট্রোপলিটন পুলিশের (কেএমপি) ট্রাফিক বিভাগের উদ্যোগে ১২টি কর্মসূচি ঘোষণা করা হয়েছে।
কর্মসূচিগুলো হলো- ব্যাটারিচালিত রিকশাকে স্বরূপে ফিরিয়ে আনা, বয়রা মহিলা কলেজ মোড় থেকে জোড়া গেট-শিববাড়ি-ডাকবাংলো হয়ে নূর অপটিকস মোড় পর্যন্ত রাস্তা ইজিবাইক/রিকশামুক্ত করা, রাস্তায় লেন মেনে গাড়ি চলাচল নিশ্চিত করা, ফুটপাথ দখলমুক্ত করা, নির্দিষ্ট পার্কিং এলাকা নির্ধারণ করা, ফিটনেস ও রুটপারমিট বিহীন গাড়ি যাতে চলাচল না করতে পারে তা শতভাগ নিশ্চিত করা, ড্রাইভারের লাইসেন্স ও গাড়ির রেজিস্ট্রেশন নিশ্চিত করা, মহাসড়কে ইজিবাইক, থ্রি-হুইলার, ভটভটি, লেগুনা ও অযান্ত্রিক যান বন্ধ করা, নিরাপদ সড়ক ব্যবস্থাপনার জন্য গার্লস গাইড, রোভার স্কাউট, রেড ক্রিসেন্ট ও কমিউনিটি পুলিশিং এর সদস্যদের সম্পৃক্ত করা, মসজিদ এ জুমার নামাজের আগে ট্রাফিক আইন মানার ব্যাপারে মুসলি­দের সচেতন করা, পরিবহন মালিক ও শ্রমিকদের যথাযথ আইন মেনে গাড়ি চালাতে উদ্বুদ্ধ করা ও বিভিন্ন সামাজিক সংগঠনের সঙ্গে মতবিনিময় সভা করা।
গতকাল মঙ্গলবার ট্রাফিক পক্ষ-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কর্মসূচির ঘোষণা করেন খুলনা মেট্রোপলিটন পুলিশের নবাগত পুলিশ কমিশনার খন্দকার লুৎফুল কবির পিপিএম।
এর আগে পুলিশ কমিশনারের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি মহানগরীর সোনাডাঙ্গা মডেল থানাধীন বাইতুন নূর জামে মসজিদ চত্বর থেকে শুরু হয়ে খুলনা-যশোর মহাসড়ক হয়ে শিববাড়ি মোড় পাবলিক হলের সামনে এসে শেষ হয়।
র‌্যালিতে উপস্থিত ছিলেন ডিসি (সদর) এস এম ফজলুর রহমান; ডিসি (উত্তর) মোল­া জাহাঙ্গীর হোসেন; ডিসি (দক্ষিণ) মোহাম্মদ এহ্সান শাহ্; ডিসি (ট্রাফিক) সাইফুল হক; এডিসি (দক্ষিণ) এমএম শাকিলুজ্জামান, (পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত); এডিসি (ট্রাফিক) কামরুল ইসলাম, (পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত); এডিসি (আরসিডি) শেখ মনিরুজ্জামান মিঠু (পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত); কেএমপির অন্যান্য কর্মকর্তা, কমিউনিটি পুলিশিংয়ের সদস্যরা।
র‌্যালি শেষে খুলনা মহানগরীর সোনাডাঙ্গা মডেল থানাধীন শিববাড়ি মোড় পাবলিক হলের সামনে ট্রাফিকপক্ষ-২০১৯ এর উদ্বোধন ঘোষণা করেন কেএমপি পুলিশ কমিশনার খন্দকার লুৎফুল কবির পিপিএম।
ট্রাফিকপক্ষ-২০১৯ এর কার্যক্রম আগামী ৩০ এপ্রিল ২০১৯ পর্যন্ত চলবে।

খুলনা জেলা কারাগারে দুদকের অভিযান
অনিয়মের প্রমান মিলেছে : অভিযুক্ত ৩জন কারারক্ষীকে প্রত্যাহার
স্টাফ রিপোর্টার
খুলনা জেলা কারাগারে দুর্নীতি দমন কমিশন (দুদক)’র ঝটিকা অভিযানে নানা দুর্নীতি ও অনিয়মের প্রমান মিলেছে। এসকল অনিয়ম ও দুর্নীতির সাথে জড়িত থাকার অভিযোগে ৩জন কারারক্ষীকে প্রত্যাহার করা হয়েছে। পাশাপাশি তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহনের প্রক্রিয়া চলছে বলেও জানা গেছে।
গতকাল মঙ্গলবার দুপুর থেকে টানা তিনঘন্টা খুলনা জেলা কারারাগারে দুদক’র সমন্বিত খুলনা জেলা কার্যালয়ের উপ-পরিচালক নাজমুল হাসানের নেতৃত্বে ঝটিকা অভিযান চালানো হয়। এসময় কারাগারের বিভিন্ন বিষয় নিয়ে অনুসন্ধান করে দুদকের ৪সদস্য বিশিষ্ট অভিযানিক দল। প্রত্যাহার হওয়া অভিযুক্ত কারারক্ষীরা হলেন মো. শামীম হাসান, হুমায়ুন কবির ও মাহাবুবুর রহমান।
অভিযানে দুদকের উপ-সহাকরি পরিচালক মো. ফয়সাল কাদের, শ্যামল চন্দ্র সেন ও বিজন কুমার রায় উপস্থিত ছিলেন। এছাড়া জেল সুপার মো. কামরুল ইসলাম ও জেলার জান্নাতুল ফেরদাউস অভিযানকালে উপস্থিত ছিলেন। এরপর বিকেলে দুদক টিম খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের প্রিজন সেলে অভিযান চালায়।
উপ-পরিচালক নাজমুল হাসান জানান, গতকাল মঙ্গলবার দুপুর সাড়ে ১২টা থেকে প্রায় তিনঘন্টার ঝটিকা অভিযানে দর্শনার্থীদের নিকট থেকে অবৈধভাবে অর্থ আদায়ের প্রমান মিলেছে। এসময় এই বিভাগে কর্মরত ৩ কারারক্ষীকে বরখাস্ত করে বিভাগীয় ব্যবস্থা গ্রহনের সুপারিশ করা হয়েছে। এছাড়া কারাগারের অন্য অভিযোগের বিষয়েও তদন্ত চলছে।
দুদক’র সমন্বিত খুলনা জেলা কার্যালয়ের উপ-সহকারী পরিচালক নীল কমল পাল বলেন, অভিযানে দর্শনার্থীদের নিকট থেকে ১০০ টাকায় সাধারণভাবে ও ৩০০ টাকায় বিশেষভাবে কয়েদীদের সাথে সাক্ষাতের প্রমান মিলেছে। প্রকৃতপক্ষে কয়েদীদের সাথে সাক্ষাতে কোন অর্থের প্রয়োজন হয় না। অভিযানকালে টাকা আদায়ের রশিদ উদ্ধার করা হয়েছে। তিনি আরো বলেন, কায়েদি বা হাজতিদের নিম্নমানের খাবার সরবরাহ ও সুস্থদের ৩হাজার থেকে ৫হাজার টাকার বিনিময়ে মেডিকেল ওয়ার্ডে রাখার অভিযোগের ভিত্তিতে জেলা কারাগারে অভিযান চালানো হয়েছে। কারা বিধি অনুযায়ী কায়েদি বা হাজতিদের খাবার সরবরাহ করা হয়। এ কারণে নিম্নমানের খাবার সরবরাহের কোনো সত্যতা পাওয়া যায়নি। তবে বাকি দুটি অভিযোগের প্রমাণ মিলেছে।’ তিনি বলেন, কারাগারের অভ্যন্তরের মেডিকেল ওয়ার্ডে কোনো চিকিৎসক নেই। মেডিকেল অফিসার ছাড়াই মেডিকেল ওয়ার্ডে রোগী ভর্তি করা হয়। কিসের ভিত্তিতে করা হয় এ বিষয়ে সংশ্লিষ্টদের কোনো ব্যাখা পাওয়া যায়নি।

জেল সুপার মো. কামরুল ইসলাম দুদকের ঝটিকা অভিযানে সত্যতা স্বীকার করে বলেন, অভিযানের বিষয়ে আমি আগে থেকে কিছু জানতাম না। একটি মিটিংয়ে বাইরে ছিলাম, খবর পেয়ে এসেছি। অভিযানের কারন হিসেবে তিনি বলেন, তারা কারাগারের বিভিন্ন বিষয়ে অনুসন্ধান করছেন।
জেলার জান্নাতুল ফরহাদ জানান, অভিযুক্ত তিনজন কারারক্ষীকে প্রত্যাহার করা হয়েছে। তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহনের প্রক্রিয়া চলছে বেলও জানান তিনি।

জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কার্যালয়ের অভিযানে মাদকসহ গ্রেফতার ৩
স্টাফ রিপোর্টার
জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কার্যালয় নগরীর খালিশপুর, লবনচরা ও সদর থানা এলাকায় অভিযান চালিয়ে ৭০ গ্রাম গাঁজা ও ৬৬ পিস ইয়বাসহ ৩জনকে আটক করেছে। গতকাল মঙ্গলবার সকাল ও বিকেলে দিকে গোপন সংবাদের ভিত্তিতে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতার মাদক বিক্রেতারা হলেন নগরীর খালিশপুর ১৫/১০ উত্তর কাশিপুর রিক্তা বেগমের বাড়ির ভাড়াটিয়া লেদু মিয়ার স্ত্রী পারভীন বেগম (৪০), উত্তর কাশিপুর ১৫/১০ রেল রোডের
গোলাম রসুলের ছেলে মো. আনিসুর রহমান (৩৮) ও টুটপাড়া মোজাহিদ পাড়ার কামরুলের এর বাড়ির ভড়াটিয়া মো. আশিকুর রহমান (১৮)। সে সাতক্ষীরা জেলার শ্যামনগর থানার শংকরকাঠি গ্রামের মো. মিজানুর রহমানের ছেলে।
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর খুলনার উপ-পরিচালক মো. রাশেদুজ্জামান এর তত্বাবধানে ‘খ’ সার্কেলের পরিদর্শক মো. সাইফুর রহমান রানা এর নেতৃত্বে গতকাল মঙ্গলবার সকাল ৯টা ও বিকেল ৫টায় নগরীর খালিশপুর, লবনচরা ও খুলনা সদর থানা এলাকায় অভিযান পরিচালিত হয়। এসময় ৭০গ্রাম গাঁজা ও ৬৬ পিস ইয়বাসহ তিনজনকে আটক করা হয়। তাদের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হয় সংশ্লিষ্ট থানয়। এদের প্রত্যেকের বিরুদ্ধে একাধিক মাদক মামলা রয়েছে।

বিআইডবিøউটিএ সিবিএ’র প্রস্তুতিমূলক সভা
স্টাফ রিপোর্টার
মুজিবনগর দিবস উপলক্ষে বিআইডবিøউটিএ শ্রমিক কর্মচারী ইউনিয়ন (সিবিএ)’র প্রস্তুতি মূলক সভা অনুষ্ঠিত হয়। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় টার্মিনাল ভবনস্থ ইউনিয়ন কার্যালয় এর আয়োজন করা হয়েছে। সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মো. জাকির হোসেন। বক্তৃতা করেন সদস্য সচিব মো. সজল মল্লিক, মো. আকতার হোসেন, মো. সোহেল রানা মোল্লা ও মো. শাহ আলম। এই দিবস পালন উপলক্ষে সভায় আজ বুধবার সন্ধ্যায় সংগঠনের কার্যালয় আলোচনা সভা ও জাতির জনক বঙ্গবন্ধু প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করার সিদ্ধান্ত গ্রহীত হয়।

পরিবার পরিকল্পনা অধিদপ্তর
বরখাস্তের পরও গাড়ি চালাচ্ছেন নেছার উদ্দিন

স্টাফ রিপোর্টার
সরকারি চাকুরীবিধি উপেক্ষা করে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের খুলনা বিভাগীয় পরিচালক মোঃ শরিফুল ইসলাম ও তার ব্যক্তিগত সহকারী (পিএ) আব্দুস সবুর সাময়িক বরখাস্তকৃত কর্মচারী গাড়ি চালক নেছার উদ্দিনকে দিয়ে সরকারি জীপ গাড়ি চালাচ্ছেন। সরকারি আইনে সাময়িক বরখাস্ত হওয়া কোন কর্মচারীকে দিয়ে সরকারী কাজ করানো বিধি বর্হিভূত। অজ্ঞত কারণে তা মানা হচ্ছেনা।
অভিযোগে জানাগেছে, চুয়াডাঙ্গা জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের সাবেক গাড়িচালক মোঃ নেছার উদ্দীন (বর্তমানে জেলা পরিবার পরিকল্পনা কার্যালয় খুলনা) পরিবার পরিকল্পনা বিভাগীয় পরিচালকের কার্যালয়ে আদেশ মূলে বরখাস্ত করা হয়েছে। গাড়িচালক মোঃ নেছার উদ্দিনকে গত বছর ১৭ জুলাই হতে ভূতাপেক্ষিকভাবে সাময়িক বরখস্ত করেছেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক(প্রশাসন) ও যুগ্মসচিব মোঃ রমজান আলী।
সুত্র মতে, চাকুরি দেয়ার নাম করে প্রতারনা করে ১২ লাখ টাকা নেওয়ার অভিযোগে বিগত গত বছর ১৩ ফেব্রæয়ারি তার বিরুদ্ধে ঢাকার বিজ্ঞ মূখ্য মহানগর হাকিমের আদালতে সিআর মামলা নং ২৬১/২০১৮ ধারা ৪২০/৪০৬/৫০৬ বাংলাদেশ দন্ডবিধি মোতাবেক মামলা দায়ের করা হয়।
জানা যায়, গাড়ী চালক মোঃ নেছার উদ্দিন। চুয়াডাঙ্গা ও মেহেরপুর অঞ্চলের কয়েকজনকে চাকুরী দেয়ার নাম করে লাখ লাখ হাতিয়ে নিয়েছে। নেছার উদ্দিন ২০০৮ সালে তার প্রথম স্ত্রী কোহিনুর খাতুনকে বহাল রেখে অন্য একজন ওষুধ প্রতিনিধির স্ত্রীকে বিয়ে করার দায়ে পারিবারিক মামলায় ইতোপূর্বে একবার বরখাস্ত হয়েছিল। পরবর্তীতে প্রথম স্ত্রী কোহিনুর খাতুনের সাথে সমঝোতা করে দেড় বছর পর মামলা থেকে অব্যাহতি পায়। ১৯৮৮ সাল থেকে চুয়াডাঙ্গায় কর্মরত অবস্থায় গাড়ী চালক নেছার উদ্দিন ও তার প্রথম স্ত্রী কোহিনুর খাতুন চুয়াডাঙ্গা ঈদগাহ পাড়ায় ভাড়া বাসায় বসবাস করতেন। ওই সময় তারা উভয়ে চুয়াডাঙ্গার ভোটার হন। মেহেরপুর জেলাধীন গাংনী উপজেলার আযান গ্রামের স্থায়ী বাসিন্দা হওয়া সত্বেও ১৯৭৩ সালে জন্মগ্রহনকারী (১৭ ডিজিটের এনআইডি নং ১৯৭৩১৮২২৩০৮১৬৫৬৪০) নেছার উদ্দিনের প্রথম স্ত্রী কহিনুর খাতুনের বয়স ১২ বছর কমিয়ে গাংনী উপজেলার চিৎলা মাধ্যমিক বিদ্যালয়ের ভুয়া শিক্ষাগত যোগ্যতার ৮ম শ্রেনী পাশের সনদপত্র নিয়ে এবং চুয়াডাঙ্গা পৌরসভার বেলগাছী ঈদগাহ পাড়ায় ভুয়া স্থায়ী ঠিকানা ব্যবহার করে ২০১৩ সালে চুয়াডাঙ্গা জেলা কোটার আয়া পদের চাকুরী নিয়েছে বলে জানা যায়। বর্তমানে নেছার উদ্দিনের প্রথম স্ত্রী নামস্বাক্ষর সর্বস্ব কোহিনুর খাতুন চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার নতিপোতা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের আয়া পদে বহাল তবিয়তে কর্মরত আছে।
খোজ নিয়ে জানা যায়, সরকারি চাকুরী বিধিকে উপেক্ষা করে পরিবার পরিকল্পনা খুলনা বিভাগীয় পরিচালক মোঃ শরিফুল ইসলাম এবং তার ব্যক্তিগত সহকারী (পিএ) আব্দুস সবুর বরখস্তকৃত কর্মচারী গাড়ি চালক নেছার উদ্দিনকে দিয়ে সরকারী জীপগাড়ী চালাচ্ছেন। সরকারী আইনে সাময়িক বরখাস্ত কোন কর্মচারীকে দিয়ে সরকারি কাজ করানো যাবে না । বরখাস্তকালীন সময়ে সংশ্লিষ্ট কর্মচারী অফিসে উপস্থিত থেকে হাজিরা খাতা স্বাক্ষর করবেন এবং কেবলমাত্র খোরপোষভাতা প্রাপ্ত হবেন।
এ বিষয়ে পরিচালক মোঃ শরিফুল ইসলাম বলেন, নেছার উদ্দিন আর তার গাড়ি পালাচ্ছেন না।

রামপালে ধর্ষণের শিকার অন্তা:সত্তা যুবতীর নিরাপত্তার দাবি
স্টাফ রিপোর্টার
বাগেরহাটের রামপালে ধর্ষণের শিকার যুবতী ও তার অনাগত সন্তানের নিরাপত্তার দাবী করেছেন বাংলাদেশ মানবাধিকার কমিশন। গতকাল মঙ্গলবার বিকেলে কমিশনের পক্ষ থেকে খুলনা রেজ্ঞ ডিআইজি বরাবর স্মারক লিপি প্রদান করা হয়।
স্মারক লিপিতে বলা হয়েছে, উপজেলার ঝালবাড়ি গ্রামের মো. জাবেদ আলী কাজী ওরফে কবির কাজী বাদী হয়ে একই গ্রামের আলহাজ্ব মো. সাহেব আলী আকুঞ্জী কে আসামী করে গত ৩মার্চ বাগেরহাট নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল -২ আদালতে মামলা করেন। আসামীর বয়স ৭২ বছর। তিনি বায়তুল আমান জামে মসজিদের সভাপতি ছিলেন। এখন সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। এছাড়াও হাজী সাহেব আলী সরকারী প্রাথমিক বিদ্যালয় রয়েছে তার নামে। সে সভাপতির দায়িত্ব পালন করছেন। বাদী কবির কাজী ধর্ষিকার আনাগত সন্তান নষ্ট করার জন্য ষড়যন্ত্র করছে। তার সন্তান নষ্ট করা হলে ধর্ষিতার জীবনহানি ঘটতে পারে।
বাংলাদেশ মানবাধিকার কমিশন বিভাগীয় সমন্বয়কারী অ্যাডভোকেট শেখ অলিউল ইসলামসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সোহাগ আহমেদ
দাকোপ, খুলনা
তাং-১৬/০৪/১৯।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here