সকল আঞ্চলিক সংবাদ

0
77

নুসরাত হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে বিভিন্নস্থানে মানববন্ধন
স্টাফ রিপোর্টার
নুসরাত জাহান রাফীর হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে খুলনাসহ বিভিন্নস্থানে মানববন্ধন করেছে বিভিন্ন সংগঠন। এসব মানববন্ধন থেকে নুসরাতের হত্যাকারী ও তাদের দোষর অধ্যক্ষের ফাঁসির দাবি জানানো হয়।
গতকাল শনিবার বেলা ১১টায় নগরীর সাত রাস্তা মোড়ে ‘রুখে দাড়াও বাংলাদেশ নামের একটি সংগঠন। সংগঠনের আহ্বায়ক ও বিএমএর জেলা সভাপতি ডা. শেখ বাহারুল আলম মানববন্ধনে সভাপতিত্ব করেন।
মানববন্ধনে উপস্থিত ছিলেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি হুমায়ুন কবীর ববি, কৃষক লীগ নেতা শ্যামল সিংহ রায়, মানবাধিকার বাস্তবায়ন সংস্থার খুলনার সমন্বয়ক অ্যাডভোকেট মোমিনুল ইসলাম, নিরাপদ সড়ক চাই’র জেলা সম্পাদক হাসিবুল ইসলাম বিপ্লব, হিউমিনিটি ওয়াচের শরিফুল ইসলাম সেলিম, সেফের এম আদুজ্জামান, এস এম সোহরাব হোসেন, সাংবাদিক মো. নুরুজ্জামান প্রমুখ।
মানবিক খুলনা ঃ গতকাল শনিবার সকাল ১১টায় নগরীর প্রাণ কেন্দ্র শিববাড়ী পাবলিক হল চত্ত্বরে মানবিক খুলনার উদ্যোগে সংগঠনের সাধারণ সম্পাদক ইব্রাহিম হোসেন আরজুর সভাপতিত্বে এবং যুগ্ম সাধারণ সম্পাদক নয়ন ইসলামের পরিচালনায় মাদ্রাসার ছাত্রী নুসরাত জাহান রাফীকে যৌন হয়রানী ও নৃশংশভাবে আগুনে পুড়িয়ে হত্যার প্রতিবাদে মানবিক খুলনার মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা ও সোনাডাঙ্গা থানা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাবেক ছাত্রনেতা তসলিম আহম্মেদ আশা। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংগঠনের প্রধান পৃষ্টপোষক ও সোনাডাঙ্গা থানা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক সাবেক ছাত্রনেতা মোঃ রুহুল আমীন খান। অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন নাগরিক নেতা আব্দুল হালিম। সোনাডাঙ্গা থানা আওয়ামীলীগের প্রচার সম্পাদক আইয়ুব আলী, ১৬নং ওয়ার্ড আওয়ামীলীগের দপ্তর সম্পাদক আশরাফ হোসেন হাওলাদার শিপন, খুলনা জেলা স্কুাউট লিডার সাজ্জাদ হোসেন প্রিন্স, খুলনা জেলা ছাত্রলীগের প্রচার সম্পাদক চিশতি নাজমুল বাসার স¤্রাট, আসিফ মাহমুদ, আবিদুর রহমান, শৈকত হাসান, হাদিউজ্জামান হাদি, সাদিয়া আক্তার অন্তরা, টিএইচ জয়, অন্তু শেখ, অলিমা জাহান মিম্মা, শেখ ইমরান, ফরিদ তালুকদার, ইমরান হোসেন বাবু প্রমুখ।
ফুলবাড়ীগেটে মানববন্ধন ঃ খানজাহান আলী থানা প্রতিনিধি জানান, ফেনীর সোনাগাজীতে মাদ্রাসার ছাত্রী নূসরাত জাহান রাফিকে আগুনে পুড়িয়ে হত্যার প্রতিবাদে ফুলবাড়ী আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের উদ্যোগে গতকাল শনিবার সকাল ১১টায় খুলনা যশোর মহাসড়কের ফুলবাড়ীগেট বাসষ্টান্ডে মানববন্ধন কর্মসুচি পালন করেন। বিদ্যালয়ের কার্যনির্বাহী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্জ মোল্লা মুজিবর রহমানের সভাপতিত্বে এবং বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মনিরুল ইসলামের পরিচালনায় মানববন্ধনে বক্তৃতা করেন মহানগর আ’লীগের সহ-সভাপতি বেগ লিয়াকত আলী, ৩৩নং ওয়ার্ড আ’লীগের সভাপতি ইউসুফ আলী খলিফা, খুলনা জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মোঃ সাজ্জাদুর রহমান লিংকন, ৩৩নং ওয়ার্ড আ’লীগের সাধারন সম্পাদক মোড়ল হাবিবুর রহমান, কেসিসি ২নং ওয়ার্ড আ’লীগের সভাপতি মোঃ শাকিল আহম্মেদ, সাধারণ সম্পাদক এফ এম জাহিদ হাসান জাকির, ড্রাগ এ্যাসোসিয়েশনের খানজাহান আলী থানা সভাপতি কাজী নেসারুদ্দিন মন্টু, আলী রেজা নান্নু, খানজাহান আলী থানা যুবলীগের যুগ্ন আহবায়ক মিজানুর রহমান রুপম, অলিয়ার রহমান রাজু, সুরুজ্জামান হানিফ, মনিরুজ্জামান, স্বেচ্ছাসেবকলীগের আহবায়ক মোফাজ্জেল হোসেন, ইসমাইল হোসেন ইমন, অভিনেতা সুমন আহম্মেদ বাবু, বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক চৈতন্য কুমার কুন্ড, মোছাঃ লিপিকা খাতুন, বিএম মনিরুজ্জামান, খন্দকার সাবিহা সুলতানা, লায়লা কারিশমা, তন্ময় মৃধা, মোঃ আরাফাত সিদ্দিকী। মানববন্ধনে বিভিন্ন স্কুল ও মাদ্রাসার শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক বিশিষ্ট ব্যাক্তিবর্গ সহ সর্বস্থরের সাধারণ মানুষ অংশগ্রহন করেন। মানববন্ধন থেকে বক্তারা অবিলম্বে নূসরাতের হত্যার সাথে জড়িত সকলকে দ্রুত বিচারের আওতায় এনে সর্বচ্চ সাজা নিচ্ছিতের দাবি জানান।
পাইকগাছা ঃ পাইকগাছায় নুসরাত জাহান রাফি হত্যার বিচারের দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। নিজেরা করি, ভূমিহীন সংগঠন ও এলাকাবাসীর যৌথ উদ্যোগে শনিবার সকালে পৌর সদরের বাতিখালী মন্দিরের সামনে মানববন্ধন কর্মসূচী পালিত হয়। সমিতা ঢালীর সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচীতে বক্তব্য রাখেন, নবনির্বাচিত উপজেলা ভাইস চেয়ারম্যান শিয়াবুদ্দিন ফিরোজ বুলু, মহিলা ভাইস চেয়ারম্যান লিপিকা ঢালী, প্রেসকাব সভাপতি এ্যাডঃ এফএমএ রাজ্জাক, কমরেড শেখ আব্দুল হান্নান, গোলজার আহম্মেদ, আফজাল হোসেন, শংকর মন্ডল, নিজেরা করি বিভাগীয় সংগঠক আবুল খায়ের মজনু ও রাশেদুজ্জামান ফরিদ। মানববন্ধনে শিা প্রতিষ্ঠানের শিক, শিার্থীরা অংশগ্রহণ করে।
বাগেরহাট ঃ ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যার প্রতিবাদে মানববন্ধন করেছে বাগেরহাটে জেলা মহিলা পরিষদ। শনিবার সকালে বাগেরহাট প্রেসকাবের সামনে বাগেরহাট সদর উপজেলার নবনির্বাচিত ভাইচ-চেয়ারম্যান রিজিয়া পারভিনের সঞ্চলনায় এ মানবন্ধন অনুষ্ঠিত হয়। মানবন্ধনে বাগেরহাট প্রেসকাব, সরকারি পিসি কলেজ,শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র ছাত্রীরা ও জেলার বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থার নেতৃবৃন্দরা এ মানবন্ধনে একাত্বতা প্রকাশ করে অংশনেয়। এ মানবন্ধনে উপস্থিতিদের মধ্যে বক্তব্য রাখেন জেলা মহিলা পরিষদের সহ-সভাপতি রহিমা জলিল,কোষাদক্ষ তহমিনা বেগম মিনু,প্রচার সম্পাদক নাদিরা আকরাম, বাগেরহাট প্রেসকাবের সভাপতি আহাদ উদ্দিন হায়দার, জেলা শিক্ষা সহকারী পরিদর্শক রবিউল ইসলাম, এ্যাডভোকেট মিলন ব্যানার্জী, ডাকুয়া মুনসুর আলী, লুনা সিদ্দিকী, বেসরকারি উন্নয়ন সংস্থার শাপলা ফুলের নির্বাহী পরিচালক রেহানা আক্তার লাকী, বাঁধন মানব উন্নয়ন সংস্থারপরিদর্শক একশন এইডের আসমাউল হুসনা, গাঙচিল সাহিত্য পরিষদের সাধারন সম্পাদক কবি তৈফুন নাহার, বাগেরহাট বহুমুখি কলেজিয়েট স্কুলের অধ্যক্ষ ফারহানা আক্তার, আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হরিচাঁদ বিশ^াস, সরকারী পিসিকলেজের শিক্ষর্থী অনন্যা, রেজাউল, সাজ্জাদ হোসেন. তন্নি আক্তার, রুমা আক্তার, আয়শা সিদ্দিকা প্রমুখ। মানববন্ধনে বক্তারা বলেন, গুটিকয়েক শিকদের এহেন কর্মকান্ডের ফলে সকল শিকের প্রতি শিার্থীদের পাশাপাশি সমাজের সর্বস্তরের মানুষের আস্থা হ্রাস পাচ্ছে। এ কারনে আমাদের শিশু সন্তানেরা ভয়ে ঘরমুখো হয়ে পড়ছে। আমরা রাফি হত্যাকান্ডের সঙ্গে জড়িতদের দ্রুত বিচার ও ফাঁসির দাবি জানাচ্ছি।
বেনাপোল ঃ ফেনির সোনাগাজির অগ্নিদগ্ধ মাদ্রাসা ছাত্রী নুসরত জাহান রাফির মৃত্যু ও যৌন হয়রানির বিচারের দাবিতে বেনাপোল মানববন্ধন দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
শনিবার বিকাল সাড়ে ৪ টার সময় বেনাপোল বন্দর প্রেসকাবের আয়োজনে স্থল বন্দর বেনাপোল এর সামনে এ মানববন্ধন কর্মসুচি অনিুষ্ঠিত হয়। এসময় বন্দর প্রেসকাবের সাথে একাতœতা ঘোষনা করে নুসরাত জাহান রাফির বিচারের দাবিতে স্থানীয় জনগনও মানববন্ধন কর্মসূচিতে অংশগ্রহন করেন। প্রেস কাবের নেতৃবৃন্দ নুসরতের গায়ে আগুন ঢেলে কেরোসিন দিয়ে হত্যার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবি জানায়। মানববন্ধন শেষে বন্দর প্রেসকাব বেনাপোলে নুসরাতের আতœার মাগফেরাত কামনা করে দোয়াও তার হত্যাকারী আসামিদের শাস্তি দেওয়ার জন্য আলোচনা করা হয়। নুসরাত হত্যাকারীদের বিচার দ্রুত কার্যকর না হলে নেতৃবৃন্দ প্রতিবাদ চালিয়ে যাওয়ারও অঙ্গিকার করেন।
এ সময় উপস্থিত ছিলেন, বেনাপোল বন্দর প্রেসকাবের উপদেষ্টা বজলুর রহমান, সভাপতি শেখ কাজিম উদ্দিন, সহ সভাপতি আবুল বাশার,সাধারন সম্পাদক আজিুল হক, সাংগঠনিক সম্পাদক আনিছুর রহমান প্রমুখ।

সাতক্ষীরার ব্র‏হ্মরাজপুরে সাপের কাপড়ে গৃহবধূর মৃত্যু
সাতক্ষীরা প্রতিনিধি
সাতীরার ব্র‏হ্মরাজপুরে বিষধর সাপের কাপড়ে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। শনিবার সকালে ব্র‏হ্মরাজপুর ইউনিয়নের উমরাপাড়া গ্রামে এ ঘটনাটি ঘটে। ৫সন্তানের জননী ওই গৃহবধূর নাম আনজুয়ারা খাতুন (৫১)। সে উমরাপাড়া গ্রামের আব্দুল মাজেদ ঢালীর স্ত্রী। স্থানীয়রা জানান, শনিবার সকাল সাড়ে আটটার দিকে গরুর বিচলি খাওয়ানোর জন্য গৃহবধূর আনজুয়ারা বাড়ির আঙ্গিনায় বিচলি গাদা থেকে বিচলি আনতে গেলে বিষধর একটি সাপ তার ডান হাতের একটি আঙ্গুলে কামড় দেয়। প্রথমে অল্প জ্বালা-যন্ত্রনা শুরু হলেও সে বিষয়টিকে গুরুত্ব দেয়নি। কিন্তু বেলা বাড়ার সাথে সাথে তার শারিরীক অবস্থার অবনতি ঘটলে স্থানীয় কবিরাজ দিয়ে ঝাড়-ফুঁক শুরু করে। একপর্যায়ে তার অবস্থার আরো অবনতি ঘটলে তাকে দ্রুত সাতীরা সদর হাসপাতালে নিয়ে গেলে সেখানে জরুরী বিভাগের কর্তব্যরত চিকিৎসক বেলা এগারটার দিকে তাকে মৃত ঘোষনা করেন। এদিকে তাঁর মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। ব্রহ্মরাজপুর ইউনিয়নের ৬নং ওয়ার্ড সদস্য রেজাউল করিম মিঠু বিষয়টি নিশ্চিত করেছেন।

পেশাজীবী শ্রমিক লীগ ২৮নং ওয়ার্ড শাখার দ্বি-বার্ষিক সম্মেলন
খবর বিজ্ঞপ্তি
গত ১২ এপ্রিল শুক্রবার সন্ধ্যা ৬:৩০টায় টুটপাড়া করের বাজার পেশাজীবী শ্রমিক লীগ ২৮নং ওয়ার্ড শাখার দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন আব্দুর রাজ্জাক পাঠান এবং পরিচালনা করেন শহিদুল ইসলাম শহিদ। সম্মেলন উদ্বোধন করেন মহানগর সভাপতি মাস্টার আতাহার উদ্দিন। প্রধান অতিথি ছিলেন জাতীয় শ্রমিক লীগ খুলনা মহানগর শাখার সাধারণ সম্পাদক রণজিৎ কুমার ঘোষ। বিশেষ অতিথি ছিলেন জাতীয় শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহিম খান, কিংকর সাহা, ২৮নং ওয়ার্ড আওয়ামী লীগের সহ-সভাপতি আলিমুর রেজা লাবু, আওয়ামী লীগ নেতা মোঃ আজম খান। প্রধান বক্তা ছিলেন মহানগর পেশাজীবী শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মোল্লা মাহবুবুর রহমান। বক্তব্য রাখেনÑনূর ইসলাম হাওলাদার, কামাল হোসেন, মোশাররফ হোসেন, শেখ মাহবুবুর রহমান. মোল্লা আলী আহমেদ, আনোয়ার হোসেন, মনির হোসেন, মাসুদ রানা, রবিউল ইসলাম রাবু, সাগর মোল্লা, মোঃ হাবিবুল্লা, খায়রুল ইসলাম, রিপন হাসান, আজিবর কবিরাজ, ইউসুফ খান, ইদ্রিস শেখ, জাহিদ মোল্লা, শাহজাহান কাজী, আব্দুস সোবাহান, সুলতান আলী মৃধা, মোঃ জাহিদ, আলী শেখ, দুলাল মোল্লা, শহিদুল ইসলাম, সোনিয়া বেগম, সেলিম খান, ডালিম শেখ, জুয়েল শেখ, শওকত আলী, দীন ইসলাম বাবু, আলী আকবর শেখ, বেল্লাল শেখ, আইয়ুব আলী ঢালী, আওয়াল শেখ, রাজিউল ইসলাম রাজু প্রমুখ। উক্ত সম্মেলনে আব্দুর রাজ্জাক পাঠান সভাপতি, শহিদুল ইসলাম শহিদ সাধারণ সম্পাদক, সোনিয়া বেগম মহিলা সম্পাদিকা এবং মোঃ সেলিম খানকে সাংগঠনিক সম্পাদক করে ৪১ সদস্য বিশিষ্ট ২৮নং ওয়ার্ড পেশাজীবী শ্রমিক লীগের কমিটি গঠন করা হয়।

তরুণ প্রজন্মের শিার্থীদেরকে তথ্য ও প্রযুক্তিতে দ করে তুলতে হবে ঃ এমপি বাবু
পাইকগাছা প্রতিনিধি
বর্তমান সরকার শিাবান্ধব সরকার উল্লেখ করে খুলনা-৬ পাইকগাছা-কয়রার সংসদ সদস্য আলহাজ্ব আক্তারুজ্জামান বাবু বলেছেন, শিতি জাতি ছাড়া উন্নত দেশ গঠন সম্ভব নয়। এ জন্য সরকার শিাখাতকে অধিক গুরুত্ব দিয়ে শিার মান উন্নয়নে নানামুখী পদপে গ্রহণ করেছে। শিা ব্যবস্থা প্রবর্তন, বিনামূল্যে বই বিতরণ, শিা বৃত্তি প্রদান ও শিা প্রতিষ্ঠান জাতীয়করণ বর্তমান সরকারের যুগান্তকারী পদপে উল্লেখ করে এমপি বাবু বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা ও শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন করতে হলে বর্তমান প্রজন্মের তরুণ মেধাবী শিার্থীদেরকে তথ্য ও প্রযুক্তিতে দ করে তুলতে হবে। তিনি বলেন, গুণিজনদের সম্মানিত করতে না পারলে জাতি কখনো এগিয়ে যাবে না। সমাজের প্রতিটি েেত্র ভাল মানুষকে প্রতিনিধিত্ব করার সুযোগ দিতে হবে। তিনি সদ্য সমাপ্ত নির্বাচন প্রসঙ্গে বলেন, সংসদ নির্বাচন ও পরবর্তী উপজেলা নির্বাচনে সাধারণ মানুষ কোটি কোটি টাকা, দূর্নীতি ও দুঃশাসনের বিরুদ্ধে রায় দিয়ে জনপ্রতিনিধি নির্বাচিত করেছে। ভাল জনপ্রতিনিধি নিবাচিত করলে এলাকার জনগণও ভাল থাকে। তিনি আরো বলেন, নির্বাচনের আগে আমি ওয়াদা করে ছিলাম, নির্বাচনের পরে আমার দরজা সবসময় খোলা থাকবে। নির্বাচনের পর এখনো বলছি আমি এমপি হিসেবে নয়, জনগণের সেবক হিসাবে কাজ করতে চাই। অতিতে শিা প্রতিষ্ঠানসহ বিভিন্ন েেত্র নিয়োগ বাণিজ্য থেকে শুরু করে অবৈধ আর্থিক লেনদেন হয়েছে শুনেছি। আমার প্রশ্ন মেধাবীরা চাকুরী পাবে, এ েেত্র কেন ল ল টাকা লাগবে ? এখন থেকে এমপিও সহ বরাদ্দের েেত্র কোন টাকা লাগবেনা। এমপি আরো বলেন, পর্যায়ক্রমে এলাকার স্কুল, কলেজ, রাস্তা-ঘাট সহ সকল েেত্র উন্নয়ন করা হবে। তিনি বলেন, ইতোমধ্যে প্রধান সড়কের উন্নয়নে ৩৭৯ কোটি, বাঁধ মেরামতের জন্য ৪ কোটি টাকা ও দুই উপজেলায় ত্রাণের ৩০টি ব্রীজ বরাদ্দ হয়েছে। আগামীতে ২টি পার্ক সহ কয়রাতে পর্যটন কেন্দ্র করার পরিকল্পনা রয়েছে। তিনি এলাকাবাসীর উদ্দেশ্যে বলেন, আমি সবাইকে নিয়ে এক সাথে উন্নয়নের কাজ করতে চাই। এ জন্য ভাল মানুষকে এগিয়ে আসতে হবে। তিনি শিার্থীদের উদ্দেশ্যে বলেন, উন্নত বিশ্বের সঙ্গে নিজেদের যোগ্য নাগরিক হিসাবে গড়ে তুলতে হলে তথ্য ও প্রযুক্তি এবং ইংরেজি বিষয়ে ভাল পড়াশোনা করতে হবে। পিতা-মাতা ও শিকের আদেশ যথাযথভাবে মেনে চলতে হবে। তিনি শনিবার দুপুরে নির্বাচনী এলাকা পাইকগাছার মৌখালী ইউনাইটেড একাডেমীর রুহুল আমিন ট্রাস্টি বোর্ড কর্তৃক আয়োজিত ছাত্র-ছাত্রীদের মেধা পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ সব কথা বলেন। বিদ্যালয় পরিচালনা পর্যদের সভাপতি আক্তারুজ্জামান সুজার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান গাজী মোহাম্মদ আলী, পৌর মেয়র সেলিম জাহাঙ্গীর, বিএমএ কেন্দ্রীয় দপ্তর সম্পাদক ডাঃ শেখ মোহাম্মদ শহীদ উল্লাহ, আওয়ামী লীগনেতা আনোয়ার ইকবাল মন্টু, উপজেলা ভাইস চেয়ারম্যান শিয়াব উদ্দীন ফিরোজ বুলু, অধ্য রবিউল ইসলাম, হাবিবুল্লাহ বাহার, চয়ন রায়, ইউপি চেয়ারম্যান জোয়াদুর রসুল বাবু, সাবেক চেয়ারম্যান আলহাজ্ব মুনছুর আলী গাজী, প্রাক্তন শিক আমিনুল ইসলাম, আলহাজ্ব লুৎফর রহমান, অধ্যাপক অশোক কুমার, প্রধান শিক শশাঙ্ক শেখর বাছাড়, জেলা যুবলীগনেতা শামীম হোসেন, জসিম উদ্দীন বাবু, ডাঃ আওরঙ্গজেব প্রিন্স, যুবলীগনেতা জিএম ইকরামুল ইসলাম, এমএম আজিজুল হাকিম, কেডি বাবু, আকরামুল ইসলাম, ইঞ্জিনিয়ার মারুফ বিল্লাহ, জুলি শেখ, নিলিমা রায়, এসনেয়ারা খানম, আব্দুল হালিম, ফজলুল করিম, আহসান উল্লাহ, শেখ জিয়াদুল ইসলাম, জাকির হোসেন, আবু হানিফ সোহেল, ছাত্রলীগনেতা পার্থ প্রতীম চক্রবর্তী, রায়হান পারভেজ রনি, আনারুল ইসলাম, কবির উদ্দীন সরদার। অনুষ্ঠান পরিচালনা করেন, প্রভাষক ময়নুল ইসলাম, রেবা আক্তার কুসুম ও শিক নূরুল ইসলাম। অনুষ্ঠানে ২৫টি শিা প্রতিষ্ঠানের ৩৭৫ মেধাবী শিার্থীকে পুরস্কার প্রদান করা হয়।

মামার বিয়েতে এসে লাশ হয়ে ফিরল শিশু আজমীর
মণিরামপুর প্রতিনিধি
যশোরের মণিরামপুরের শেখপাড়া রোহিতায় নানা ইসমাইল হোসেনের বাড়ি বেড়াতে এসে লাশ হয়ে ফিরল শিশু আজমীর খান। শনিবার (১৩ এপ্রিল) দুপুরে স্বজনরা স্থানীয় আইয়ুব আলীর পুকুর থেকে তার মরদেহ উদ্ধার করেন। বৃহস্পতিবার বিকেলে মামা আব্দুল করিম শেখের বিয়ে উপলক্ষ্যে মা ময়না বেগমের সাথে নানা বাড়ি আসে শিশুটি।
আজমীর যশোর সদরের চাঁচড়া দারোগাবাড়ি এলাকার আলমগীর শেখের ছেলে। সে চাঁচড়া-ভাঁতুড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্র।
উদ্ধারকারী মেহেদী হাসান জানান, শনিবার দুপুরে দুই শিশুর সাথে আজমীর পুকুরে গোসল করতে নামে। গোসল শেষে অন্যরা বাড়ি ফিরলেও ফেরেনি সে। খোঁজাখুঁজির এক পর্যায়ে পুকুরে নেমে আজমীরকে উদ্ধার করা হয়। পরে তাকে মণিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আনলে চিকিৎসক আজমীরকে মৃত ঘোষণা করেন।
হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক রাজিব পাল বলেন, হাসপাতালে আনার আগেই শিশুটির মৃত্যু হয়েছে। পরে থানায় খবর দিলে পুলিশ এসে মরদেহ হেফাজতে নেন।
মণিরামপুর থানার ডিউটি অফিসার এএসআই জেসমিন জানান, স্বজনার মরদেহ গ্রহণের জন্য জেলা প্রশাসকের বরাবর আবেদন করেছেন। অনুমতি পেলে মরদেহ হস্তান্তর করা হবে।

শুভেচ্ছা সফরে চট্টগ্রাম বন্দরে ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘কোরা’
আইএসপিআর
বাংলাদেশে তিন দিনের শুভেচ্ছা সফরে ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘আইএনএস কোরা’ (ওঘঝ কঙজঅ) গতকাল শনিবার (১৩-০৪-২০১৯) সকালে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। জাহাজটি চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছালে নৌবাহিনীর ঐতিহ্যবাহী প্রথা অনুযায়ী সু-স্বজ্জিত বাদক দল বাদ্যযন্ত্র পরিবেশনের মাধ্যমে জাহাজটিকে স্বাগত জানায়।
বাংলাদেশে অবস্থানকালে সফররত জাহাজ ‘আইএনএস কোরা’ এর অধিনায়ক কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল এবং কমান্ডার বিএন ফিট এর সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া, সফরের অংশ হিসেবে জাহাজের কর্মকর্তা ও নাবিকগণ চট্টগ্রামের বিভিন্ন ঐতিহাসিক পর্যটন এলাকা পরিদর্শন করবেন।
ভারতীয় নৌবাহিনী জাহাজের এই শুভেচ্ছা সফরের মাধ্যমে বাংলাদেশ ও ভারতীয় নৌবাহিনীর কর্মকর্তা, ক্যাডেট ও নাবিকদের পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা করা যায়। উল্লেখ্য, শুভেচ্ছা সফর শেষে জাহাজটি আগামী ১৫ এপ্রিল ২০১৯ তারিখ বাংলাদেশ ত্যাগ করবে বলে আশা করা যাচ্ছে।

বটিয়াঘাটায় মোটর সাইকেলের মুখোমুখি সংঘর্ষে যুবক নিহত
বটিয়াঘাটা প্রতিনিধি
বটিয়াঘাটা উপজেলার জলমা ইউনিয়নের কালিদাস টিকাদার স্বরণী ও খুলনা-চালনা মহাসড়কের সংযোগস্থলে দুইটি চলন্তগামী মটোরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে দুর্ঘটনায় আরাফাত শেখ (৩০) নামের এক যুবকের মৃত্যু হয়েছে। ঘটনাটি ঘটেছে, গতপরশু শুক্রবার রাত ১০ টার দিকে । জানা গেছে, আরাফাত তার নিজ ব্যবহৃত খুলনা ল- ১১-৫৫৪৫ নম্বরের ১৬০ সিসির হিরো মোটরসাইকেল যোগে চক্রাখালি থেকে রওনা দিয়ে মল্লিকের মোড় আসার পথে টিকাদার স্বরণীর মোড়ে এসে পৌঁছালে একটি দ্রুতগামী টিভিএস ১৬০ সিসির খুলনা ল-১১-৪৬৭৪ নম্বরের মোটরসাইকেলের মুখোমুখি সংর্ঘষ বাঁধে। সাইকেলটি আকাশ রায় নামে জনৈক যুবক চালাছিলো বলে জানা যায়। পার্শ্ববর্তী লোকজন ছুঁটে এসে আরাফাতকে উদ্ধার করে খুমেক হাসপাতালে ভর্তি করলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষনা করে। সে মল্লিকের মোড় এলাকার মৃতঃ ফায়েকুজ্জামানের পুত্র। অন্যদিকে অপর মোটরসাইকেল আরোহী গুরুতর আহত আকাশ রায় (১৯) কে মূমুর্ষ অবস্থায় খুলনা সার্জিকেল মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে। এ রির্পোট লেখা পর্যন্ত তার অবস্থা আশংঙ্কাজনক বলে জানা গেছে। সে চরা এলাকার বিশ্বজিৎ রায়ের পুত্র। পুলিশ ঘাতক মোটরসাইকেল ২টি কে আটক করেছে। এব্যাপারে থানায় একটি জিডি এন্ট্রি হয়েছে ।

সকল ক্ষেত্রে শিশুদের অগ্রাধিকার দিতে হবে ঃ সিটি মেয়র
তথ্য বিবরণী
পহেলা বৈশাখ উপলক্ষে তিন দিনব্যাপী শিশু আনন্দমেলা, শিশু নাট্য উৎসব ও সাংস্কৃতিক উৎসবের উদ্বোধন অনুষ্ঠান গতকাল শনিবার সকালে খুলনা শিশু একাডেমি চত্ত্বরে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।
প্রধান অতিথির বক্তৃতায় মেয়র বলেন, শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ। তাদের সঠিকভাবে গড়ে তুলতে হবে। সকল ক্ষেত্রে শিশুদের অগ্রাধিকার দিতে হবে। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিশুদের খুব ভালবাসতেন। এজন্যই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর জন্মদিন ১৭ মার্চ জাতীয় শিশু দিবস ঘোষণা করেছেন। তিনি বলেন, শিশুদের জন্য নিরাপদ বাংলাদেশ গড়তে যা যা করণীয় সরকার তার সব কিছুই করছে। তাদের অধিকারের ক্ষেত্রে সকলকে এগিয়ে আসতে হবে। সাংস্কৃতিক প্রতিযোগিতার মাধ্যমে শিশুদের মন বিকশিত হবে।।
খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। স্বাগত জানান জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোঃ আবুল আলম। এতে শিশুশিল্পী আফিয়া তাসমিন বক্তৃতা করেন। খুলনা জেলা প্রশাসনের সহযোগিতায় বাংলাদেশ শিশু একাডেমি, খুলনা এই অনুষ্ঠানের আয়োজন করে। পরে মেয়র শিশুদের মাঝে পোশাক বিতরণ করেন।

খুলনায় জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহের কর্মসূচি
তথ্য বিবরণী
আগামী ১৬ থেকে ২০ এপ্রিল-২০১৯ পর্যন্ত জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ পালন করা হবে। সপ্তাহ পালন উপলক্ষে খুলনায় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ১৬ এপ্রিল সকাল ১০টায় খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে বাংলাদেশ টেলিভিশনে সরাসরি সম্পচারিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহের উদ্বোধন অনুষ্ঠান বড় পর্দায় প্রদর্শন এবং সকাল জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহের ১১টায় উদ্বোধন।
১৭ এপ্রিল সকাল নয়টায় শহিদ হাদিস পার্ক থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু এবং সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে স্বাস্থ্য সচেতনতা, পুষ্টি ও খাদ্য বিষয়ক আলোচনা অনুষ্ঠান।
১৮ এপ্রিল সকাল আটটায় খুলনা জেনারেল হাসপাতাল সভাকক্ষে অসুস্থ্য মুক্তিযোদ্ধাদের জন্য বিশেষ স্বাস্থ্যসেবা কর্মসূচি, সকাল ১০টায় ইউজার ফোরামের সাথে মতবিনিয় এবং বিকেল তিনটায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে স্বাস্থ্যসেবায় কমিউনিটি কিনিকের অবদান শীর্ষক আলোচনা সভা।

১৯ এপ্রিল সকাল নয়টায় সুলতালা হামিদ আলী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে স্কুল হেলথ প্রোগ্রাম পরিদর্শন, সকাল ১১টায় বিকে ইউনিয়ন ইনষ্টিটিউশনে চিকিৎসা সেবার নৈতিকতা বিষয়ক আলোচনা সভা এবং দুপুর ১২টায় স্কুল হেলথ কিনিক সভাকক্ষে স্বাস্থ্যসেবার মানোন্নয়নে গৃহিত উদ্ভাবনী কার্যক্রম ও (ইবংঃ চৎধপঃরপব ঝযধৎরহম) বিষয়ক আলোচনা সভা।
২০ এপ্রিল সকাল আটটায় খুলনা জেনারেল হাসপাতালে অটিজম ও বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের বিশেষায়িত চিকিৎসা সেবা প্রদান, স্বেচ্ছায় রক্তদান ও অঙ্গ-প্রত্যঙ্গ দানে উদ্বুদ্ধকরণ বিষয়ক কর্মসূচি, বিকেল তিনটায় অটিজম ও মানসিক স্বাস্থ্য বিষয়ক আলোচনা সভা এবং বিকেল চারটায় খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহের সমাপনী অনুষ্ঠান।

মোড়েলগঞ্জে ৬ মৎস্য ব্যাবসায়ীকে ৩০ হাজার টাকা জরিমানা
মোড়েলগঞ্জ প্রতিনিধি
বাগেরহাটের মোড়েলগঞ্জে বরগুনার ৬ জন রেনুপোনা ব্যাবসায়ীকে ৩০ হাজার টাকা অর্থদন্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। শনিবার বেলা ১০টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামরুজ্জামান এ দন্ডাদেশ দেন। একই সাথে নদীতে অবমুক্ত করা হয়েছে ৬০ হাজার রেনুপোনা।
দন্ডপ্রপ্তরা হলেন বরগুনা জেলার পাথরঘাটা উপজেলার সোহাগ হাওলাদার (২১), নয়ন দেউড়ি (২৩), সোলায়মান হাওলাদার (২৪), কামরুল হাসান হাওলাদার (২৫), মো. রফিকুল ইসলাম হাওলাদার (২৮) ও মঠবাড়িয়া উপজেলার মো. মুসা জোমাদ্দার (৩২)।
এ ব্যাবসায়ীরা পাথরঘাটা থেকে বাগদা ও গলদার ৬০ হাজার রেনুপোনা নিয়ে বাগেরহাটের উদ্দেশে যাচ্ছিলেন। খবর পেয়ে কোষ্টগার্ড মোড়েলগঞ্জ কন্টিনজেন্টের একটি দল অভিযান চালিয়ে সন্ন্যাসী এলাকা থেকে তাদেরকে ৩টি মোটরসাইকেলসহ ৬ জনকে আটক করে মোবাইলকোর্টে তোলেন।

সাধারণ মানুষের কাছে হোমিওপ্যাথি চিকিৎসা সহজলভ্য ঃ সিটি মেয়র
খবর বিজ্ঞপ্তি
খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, আবহমান কাল থেকে এ দেশের মানুষ যাদের কাছ থেকে সহজে স্বাস্থ্যসেবা পেয়ে আসছে তারা হল হোমিওপ্যাথি ডাক্তার। স্বল্প ব্যয়ে চিকিৎসাসেবা পাওয়া যায় বিধায় সাধারণ মানুষের নিকট এই চিকিৎসা পদ্ধতি এখনো জনপ্রিয়। তিনি বলেন, মানবসেবার মহৎ উদ্দেশ্য নিয়ে কাজ শুরু করেছিলেন বিধায় হোমিও চিকিৎসা বিজ্ঞানের জনক ডা. স্যামুয়েল হ্যানিমেন আজ পৃথিবীব্যাপী পরিচিত একটি নাম। তার চিকিৎসা পদ্ধতিও পৃথিবীব্যাপী প্রসার লাভ করেছে।
সিটি মেয়র গতকাল শনিবার সকালে নগরীর সিএসএস আভা সেন্টারে আয়োজিত বিজ্ঞান সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। চিকিৎসা বিজ্ঞানের জনক ডা. স্যামুয়েল হ্যানিমেনের ২৬৪তম জন্মবার্ষিকী পালন উপলক্ষে বাংলাদেশ হোমিওপ্যাথি গবেষণা পরিষদ-খুলনা দিনব্যাপী এ সেমিনারের আয়োজন করে।
সিটি মেয়র আরো বলেন, স্বাধীনতার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হোমিওপ্যাথিক বোর্ড গঠনের মাধ্যমে হোমিও চিকিৎসকদের সম্মানিত করেছিলেন। মানবসেবার মাধ্যমে এ সম্মান অক্ষুন্ন রাখতে হবে। তিনি বলেন, বর্তমান সরকার চিকিৎসা ক্ষেত্রে আমূল পরিবর্তনে কাজ করছে। এ পরিবর্তনের সাথে তাল মিলিয়ে তিনি হোমিও চিকিৎসকদের সেবার মনোভাব নিয়ে কাজ করার আহবান জানান।
পরিষদের কেন্দ্রীয় সভাপতি ডা. অপূর্ব কুমার দাশ-এর সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন কেসিসি’র কাউন্সিলর জেড এ মাহমুদ ডন, বাংলাদেশ হোমিওপ্যাথি গবেষণা পরিষদ-খুলনা জেলা শাখার উপদেষ্টা ও কেসিসি’র সংরক্ষিত আসনের কাউন্সিলর পারভীন আক্তার, বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ডের সদস্য ডা. মো: আনিসুর রহমান মিন্টু ও ডা. মো: ইসরাফিল হোসেন মুন্সি। সেমিনারে মূল বিষয়ের ওপর আলোকপাত করেন পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ডা. মো: শাহারিয়ার কবির ও খুলনা বিভাগীয় সহ-সভাপতি ডা. শেখ জালাল উদ্দিন। সেমিনার উদ্বোধন করেন বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ডের চেয়ারম্যান ডা. দিলীপ কুমার রায়, স্বাগত বক্তৃতা করেন খুলনা বিভাগীয় সভাপতি ডা. মো: ঈমান আলী এবং সঞ্চালনা করেন খুলনা বিভাগীয় সাধারণ সম্পাদক ডা. মো: মোস্তাফিজুর রহমান। অন্যান্যের মধ্যে গবেষণা পরিষদের যশোর জেলার সাধারণ সম্পাদক ডা. হাসানুজ্জামান মুন্না, ফর্টিস স্কর্টসের কার্ডিওলজিস্ট ডা. মাসুদ করিম, হোমিও চিকিৎসক ডা. দেবাশিষ রানা প্রমুখ সেমিনারে বক্তৃতা করেন। হোমিওপ্যাথি ডাক্তারগণ সেমিনারে অংশগ্রহণ করেন।

কেসিসি মেয়রের শুভেচ্ছা
খবর বিজ্ঞপ্তি
খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বাংলা শুভ নববর্ষ উপলে নগরবাসীর প্রতি আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। এক শুভেচ্ছা বার্তায় সিটি মেয়র বলেন, পহেলা বৈশাখ আবহমান বাংলার কৃষ্টি ও সংস্কৃতির অনন্য ধারায় সমৃদ্ধ। বর্ষবরণের চিরায়ত উৎসব আমাদের সংস্কৃতিকে উজ্জীবিত করে। নিজস্ব সংস্কৃতির ক্রমবিকাশে এই ধারা অব্যাহত রেখে সাংস্কৃতিক অঙ্গণকে আরো গতিশীল করতে হবে। তবেই এ দেশের সাংস্কৃতিক ঐতিহ্য স্বমহিমায় সমুজ্জ্বল হয়ে থাকবে।

সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক শুভ নববর্ষে বিগত বছরের দুঃখ-বেদনা, ব্যর্থতা-মালিন্য পিছনে ফেলে সকলকে নতুনভাবে জীবন শুরু করার আহবান জানান। তিনি বলেন, সুখী সমৃদ্ধ ও শান্তিময় সমাজ প্রতিষ্ঠায় নব উদ্যমে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। সিটি মেয়র শুভ নববর্ষে নগরবাসীর সার্বিক কল্যাণ, সুখ-সমৃদ্ধি এবং শান্তিময় জীবন কামনা করেন।

কপিলমুনিতে নামেই উচ্ছেদ অভিযান
প্রভাবশালীরা রয়ে গেল ধরা ছোঁয়ার বাইরে !
পলাশ কর্মকার, কপিলমুনি
‘কামান দিয়ে গন্ডার মারা হয়নি মারা হল মশা’। সোমবার উপজেলা প্রশাসনের কপিলমুনি বাজারে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শেষে এমন মন্তব্য করেছেন স্থানীয় ব্যবসায়ীরা। উচ্ছেদ অভিযানের পূর্বে যেভাবে হাক ডাক দেয়া হয়েছিল অভিযানে তার বাস্তব প্রতিফলন হয়নি । যদিও বাজারের গলিপথ প্রশস্থ করার জন্য কিছু প্রান্তিক ও ক্ষুদ্র ব্যবসায়ীদের টোল দোকান রোদ বৃষ্টির হাত থেকে রক্ষা পাওয়ার জন্য মাথার এক চিলতে কাপড় বা পলিথিনের আচ্ছাদন অপসারন করা হয় । জীবন জীবিকার একমাত্র অবলম্বন এসব টোল দোকান কিম্বা ছোট ছোট পসরা অপসারনের পর ক্ষুদ্র ব্যবসায়ীরা কিছুটা অসন্তোষ প্রকাশ করলেও বাজারের প্রভাবশালী ব্যক্তিদের অবৈধ স্থাপনা অপসারিত না হওয়ায় তারা ক্ষোভে ফেটে পড়েছে। তারা জানিয়েছেন প্রভাবশালীদের লক্ষ লক্ষ টাকা মূল্যের অবৈধ স্থাপনা গুড়িয়ে না দিয়ে শুধুমাত্র আমাদের অপসারন করা হলো এটা চরম বৈষম্য। অনেকটা দূর্বলের উপর সবলের আঘাত হিসাবে দেখছেন তারা। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বলা হচ্ছে সকল অবৈধ স্থাপনা অপসারন করতে কোনো কার্পণ্য বা শৈথিলতা প্রদর্শন করা হবে না। তার পরেও কেন প্রভাবশালীদের অনেক অবৈধ স্থাপনা অভিযানকালে ছোঁয়া হলো না।
সূত্র জানায়, বাজারে সরকারী কবরস্থান মূল্যবান খাস জায়গা বেদখল সহ অনেক ব্যবসায়ী তাদের দোকান ঘরের সামনে রাস্তার অংশ নিয়ে পাকা সিড়ি বা জায়গা প্রশস্থ করেছে। এসব কিছু রয়ে গেছে ধরা ছোয়ার বাইরে। অচিরেই বাজারের সকল অবৈধ স্থাপনা গুড়িয়ে দিয়ে সরকারী মূল্যবান সম্পত্তি দখল মুক্ত করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা সহ জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী।

জিএমসিএইচ : স্বল্পমূল্যে স্বাস্থসেবা একবছর আজ
খবর বিজ্ঞপ্তি
দেশের মধ্যে বেসরকারি হাসপাতালে স্বল্প মূল্যে স্বাস্থ্যসেবা কার্যক্রমের আজ রবিবার এক বছর পা রাখছে গাজী মেডিকেল কলেজ হাসপাতাল (জিএমসিএইচ)। দরিদ্র ও স্বল্প আয়ের মানুষের চিকিৎসা সেবা নিশ্চিতের লক্ষে গেল বছর বাংলা নববর্ষে মাত্র ১০টাকায় এ কার্যক্রম শুরু করে হাসপাতালটি। বর্তমানে মাত্র ২০টাকায় এসেবা প্রদান করা হয়েছে। এছাড়া সপ্তাহে প্রতি বুধবার হাসপাতালটি বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করছে। আগামীদিনেও এ কার্যক্রম অব্যাহত থাকবে।
হাসপাতাল কর্তৃপক্ষ বলেছেন, গাজী মেডিকেল কলেজ হাসপাতাল সকল মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে চায়। বিশেষ দরিদ্র ও স্বল্প আয়ের মানুষদের। অথচ এরাই দেশের বড় জনগোষ্ঠী। তারা সুস্থ থাকলে দেশের উন্নয়ন ধারা অব্যাহত থাকবে।
গাজী মেডিকেল কলেজের জনসংযোগ বিভাগ জানায়, বাংলা নববর্ষ-১৮২৫ সালে খুলনাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রথম বেসরকারি কলেজ হাসপাতাল গাজী মেডিকেল কলেজ হাসপাতাল মাত্র ১০টাকায় স্বাস্থসেবা শুরু করে। পাশাপাশি প্রতি বুধবার হাসপাতালের বহির্বিভাগে চালু রয়েছে ফ্রি মেডিকেল ক্যাম্প। যার মাধ্যমে প্রতি সপ্তাহে গড়ে তিন শতাধিক রোগী বিনামূল্যের চিকিৎসা পরামর্শ নিতে পারছেন। এ ক্যাম্পের মাধ্যমে দু:স্থ ও অসহায় নারীদের বিনামূল্যে ওষুধও বিতরণ করা হয়। এখানে রোগ নির্নয়ের ক্ষেত্রে ডিএনএ পরীক্ষায় অত্যাধুনিক যন্ত্রপাতি ব্যবহার হয়ে থাকে। অন্যান্য বেসরকারি হাসপাতালের তুলনায় এখানে সেবামূল্য কম। হাসপাতালে সরকারি-বেসরকারি কোন দান অনুদানের ব্যবস্থা না থাকলেও সামাজিক দ্বায়বদ্ধতা থেকে এসব উদ্যোগ নেয়া হচ্ছে।
হাসপাতালাতের প্রশাসনিক কর্মকর্তা এহসানুল কবির বলেন, গাজী মেডিকেল কলেজের পিছনে এই অঞ্চলের মানুষের অবদান সবচেয়ে বেশী। সেই অবদানের স্বীকৃতি স্বরূপ আমরা মানুষের স্বাস্থসেবা নিশ্চিত করতে চাই। এজন্য আগামী দিনগুলোতে ফ্রি মেডিকেল ক্যাম্পসহ জনহিতকর কর্মসূচি অব্যাহত থাকবে।

ফুলতলার বেজেরডাঙ্গায় ওয়ার্কার্স পার্টির কর্মি সমাবেশ
খবর বিজ্ঞপ্তি
বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ফুলতলা উপজেলা শাখার উদ্যোগে আজ ১৩ এপ্রিল শনিবার বিকেল ৪টায় বেজেরডাঙ্গা রেল স্টেশন চত্বরে এক কর্মি সমাবেশ অনুষ্ঠিত হয়। কর্মি সমাবেশে সভাপতিত্ব করেন শ্রমিকনেতা গোলাম সরোয়ার মোড়ল। পার্টির এ কর্মি সমাবেশে বক্তৃতা করেনÑজেলা সম্পাদকম-লীর সদস্য কমরেড মোজাম্মেল হক, জেলা সদস্য কমরেড গাজী নওশের আলী, পার্টির উপজেলা নেতা কমরেড আঃ হামিদ মোড়ল, কমরেড ইছাহাক ফারাজী। এছাড়া অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেনÑতবিবুর রহমান, রাজু আহমেদ, তরিকুল ইসলাম, শাহাদাৎ হোসেন, সলেমান হোসেন, ইউনুস আলী, আজগর আলী প্রমুখ। কর্মি সমাবেশে নেতৃবৃন্দ রাষ্ট্রায়াত্ব পাটকলে ঘোষিত মজুরী কমিশন বাস্তবায়নসহ সাপ্তাহিক নিয়মিত মজুরী-বেতন পরিশোধ, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ গ্রাইচুটিসহ পাওনা টাকা পরিশোধ, সময়মত পাট ক্রয়ের অর্থ বরাদ্দসহ ৯ দফা দাবীতে গড়ে ওঠা আন্দোলনের প্রতি পূর্ণ সমর্থন জানান। নেতৃবৃন্দ কৃষকদের উৎপাদিত ধান-চালসহ সকল পণ্য সরাসরি কৃষকদের নিকট থেকে ক্রয় করারও আহ্বান জানান। এছাড়া নেতৃবৃন্দ ফেনীর সোনাগাজীতে মাদ্রাসা ছাত্রী নূসরাত জাহান রাফির হত্যাকারী মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলা ও তার সহযোগী নূর উদ্দিনকে অবিলম্বে দ্রুত বিচার ট্রাইব্যুনাল গঠনের মধ্য দিয়ে সর্বোচ্চ শাস্তি ফাঁসি প্রদানের জোর দাবী করেন। কর্মি সমাবেশ শেষে সর্বসম্মতিক্রমে শ্রমিকনেতা কমরেড ইছাহাক ফারাজীকে সম্পাদক করে ৯ সদস্য বিশিষ্ট বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির ফুলতলা ৪নং ইউনিয়ন প্রাথমিক কমিটি গঠন করা হয়।

কালবৈশাখী ঝড়ে গাছ চাপা পড়ে নারীর মৃত্যু
মণিরামপুর প্রতিনিধি
যশোরের মণিরামপুরে কালবৈশাখী ঝড়ের কবলে পড়ে হাসিনা খাতুন নামে দুই সন্তানের জননী এক গৃহবধূর মৃত্যু হয়েছে। শনিবার (১৩ এপ্রিল) বিকেল সাড়ে পাঁচটার দিকে উপজেলার হরিহরনগর ইউনিয়নের তেঁতুলিয়া গ্রামে ঘটনাটি ঘটে। হাসিনা খাতুন ওই গ্রামের শরিফুল ইসলাম গাজীর স্ত্রী।
নিহতের জা রওশনারা জানান, বিকেলে বাড়ির পিছনের বাগানে শ^াশুড়ি হালিমা বেগমের সাথে শুকনো পাতা কুড়াচ্ছিলেন হাসিনা। হঠাৎ ঝড় ছুটলে হালিমা বেগম বাড়িতে চলে আসেন। কিন্তু হাসিনা কাজ চালিয়ে যাচ্ছিলেন। এসময় বাগানের একটি নারকেল গাছ ভেঙে হাসিনার গায়ে পড়ে। এতে ঘটনাস্থলে মৃত্যু হয় তার।
স্থানীয় ইউপি সদস্য মোসলেম উদ্দিন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

কুয়েট কর্মচারি সমিতির বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণী
খানজাহান আলী থানা প্রতিনিধি
কুয়েট কর্মচারি সমিতির (৩য় শ্রেনী) বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান গতকাল শনিবার বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসস্থ কর্মচারি খেলার মাঠ প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়। বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক(ছাত্র-কল্যাণ) প্রফেসর ড. শিবেন্দ্র শেখর শিকদার। আমন্ত্রীত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পিএস টু ভিসি এস এম সাইফুল্লাহ, সেকশন অফিসার(গ্রেড-১) মোঃ আক্কাজ আলী, নিরাপত্তা কর্মকর্তা সাদেক হোসেন প্রামানিক। কর্মচারি সমিতির(৩য় শ্রেনী) সভাপতি মোঃ মামুনুর রশীদ জুয়েলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ইমদাদুল হকের পরিচালনায় অনুষ্ঠানের সার্বিক তত্বাবধানে ছিলেন ক্রীড়া পরিচালনা কমিটির আহবায়ক পারভেজ আলম। অনুষ্ঠানে বক্তৃতা করেন, ইমরুল ইসলাম, আব্দুল ওহাব, রেজওয়ানুর রহমান নাঈম, সোহেল রানা, মেহেদী হাসান, ইকবাল হোসেন, নুর মোহাম্মাদ বিশ্বাস, হাফিজুর রহমান, জালাল মুন্সি, সোনালী বিনতে শরিফ, রুমা খন্দকার মুন্নি, মিঠুন কুমার দাস, বাবুল, সাইফুল ইসলাম, সুবির দত্ত, তৈয়বুর রহমান, জসিম উদ্দিন, ইমরান আলী রনি, হাফিজ শেখ, জাকারিয়া প্রমুখ নেতৃবৃন্দ। বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন।

ইসলামী আন্দোলন খুলনা মহানগরের নগর সম্মেলন ২০ এপ্রিল
খবর বিজ্ঞপ্তি
গতকাল শনিবার সন্ধ্যা ৭ টায় নগর কার্যালয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগর কমিটির এক জরুরী বৈঠক নগর সভাপতি মাওঃ অধ্যক্ষ মুজ্জাম্মিল হকের সভাপতিত্বে ও নগর সেক্রেটারী মুফতী আমানুল্লাাহর পরিচালনায় অনুষ্ঠিত হয়।
সভায় উপস্থিত ছিলেন নগর সহ সভাপতি শেখ মোঃ নাসির উদ্দিন, মাওঃ ইমরান হোসাইন, সাংগঠনিক সম্পাদক জিএম সজিব মোল্লা, আবু গালিব, মোঃ আব্দুর রশিদ, মোঃ রবিউল ইসলাম তুষার, মাওঃ দ্বীন ইসলাম, মুফতী রবিউল ইসলাম রাফে, মুক্তিযুদ্ধা জি এম কিবরিয়া, আলহাজ্ব আমজাদ হোসেন, মুহা. হুমায়ুন কবির, মোঃ হযরত আলী, মোঃ মিজানুর রহমান, আলহাজ্ব আবু তাহের, মুফতী মাহবুবুর রহমান প্রমুখ নেতৃবৃন্দ।
সভায় আগামী ২০ এপ্রিল শনিবার নগর সম্মেলন করার সিদ্ধান্ত গ্রহন করা হয় এবং ফেনীতে নুসরাতকে অগ্নিসংযোগে পুড়িয়ে মারার সাথে যারা জড়িত তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান, পরে নুসরাতের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।

খালিশপুর সুপার মার্কেট ব্যবসায়ী কল্যাণ সমিতির মত বিনিময়
খবর বিজ্ঞপ্তি
খুলনা সিটি করপোরেশন পরিচালিত খালিশপুর পৌর সুপার মার্কেট ব্যবসায়ী কল্যাণ সমিতির নেতৃবৃন্দের সাথে বাজারের সাধারণ ব্যবসায়ীদের মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। গতকাল (শনিবার) দুপুরে মার্কেট চত্বরে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সমিতির সভাপতি হাসান হাফিজুর রহমান। সাধারণ সম্পাদক রাফেল ফেরদৌস রানার পরিচালনায় সভায় বক্তৃতা করেন সমিতির সহ-সভাপতি মনিয়ার রহমান, মিজানুর রহমান, জাকির হোসেন, শফিউল আযম আদু, আহমেদ আলী, আঃ রাজ্জাক মিন্টু, মাসুদ আসিফ, আবু বক্কর সিদ্দিক, আনোয়ার হোসেন, আব্দুল বাশার, মোঃ ইউনুস, জনি, প্রফুল্ল, নাসিম, সেলিম, আব্দুস সালাম, সাধারণ ব্যবসায়ীদের মধ্যে আঃ রব প্রমূখ।
সভায় বক্তারা বলেন, গত ১০ এপ্রিল মার্কেট ভাঙ্গার জন্য টেন্ডার হয়েছে। একই সাথে শিগগিরই নতুন মার্কেট নির্মাণের জন্য টেন্ডার হবে। এ সময় ভাঙ্গনের কবলে শিকার দোকানদাররা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সে দিকে সকলের নজর দেয়া দরকার। একই সাথে দীর্ঘ দিন ঝুলে থাকার পর মার্কেটটি নতুন করে করার সিদ্ধান্ত আলোর মুখ দেখায় ব্যবসায়ীরা মেয়রকে ধন্যবাদ জানান।

প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানকে খুলনা চেম্বারের সংবর্ধনা
খবর বিজ্ঞপ্তি
গতকাল শনিবার রাত সাড়ে ৮টায় খুলনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাকক্ষে খুলনা চেম্বারের পরিচালনা পরিষদের পক্ষ থেকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপিকে সংবর্ধনা জ্ঞাপন করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক মেয়র, খুলনা সিটি করপোরেশন, খুলনা, শেখ হারুনুর রশীদ চেয়ারম্যান, জেলা পরিষদ, খুলনা, আলহাজ্ব মোঃ মিজানুর রহমান মিজান, সাধারণ সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ, খুলনা মহানগর শাখা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা চেম্বারের সভাপতি কাজি আমিনুল হক। সভাপতি ব্যবসায়ীদের বর্ধিত ট্রেড লাইসেন্স ফি ও হোল্ডিং ট্যাক্স কমিয়ে তা সহনীয় পর্যায়ে নির্ধারণ করা এবং ব্যবসায়ীদের সাইনবোর্ড ফি সম্পূর্ণ বাতিল করার জন্য খুলনার ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবি উল্লেখ করেন, ক্রয়-বিক্রয়ের উপর নির্ভর করে ভিন্ন ভিন্ন ব্যবসার ক্ষেত্রে যোগ্য করদাতাদের জন্য বাস্তবধর্মী গ্রস মুনাফা ধার্যের আইন প্রণয়ন, বাড়ী নির্মাণ খরচের উপর এ্যাসেসমেন্ট করার সময় চডউ এর রেট অনুসরণ না করা, ব্যবসায়ীদের উপর ৫%, ৭.৫%, ১৫% ইত্যাদি বিভিন্ন হারে যে ভ্যাট ধার্য ঘোষণা হয়েছে তাতে স্বচ্ছতা থাকবেনা বিধায় প্যাকেজ ভ্যাট চালু করা এবং বিভিন্ন শ্রেণীর ব্যবসায়ীদেরকে বিবেচনা করে প্যাকেজ ভ্যাটের ভিন্ন ভিন্ন স্তর নির্ধারণ করে ভ্যাটের পরিধি বৃদ্ধি করার ব্যবস্থা গ্রহণের জন্য অনুষ্ঠানের প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দের নিকট অনুরোধ জানান এবং খুলনা শহরের উন্নয়নে প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দের বলিষ্ঠ পদক্ষেপের জন্য তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন খুলনা চেম্বারের পরিচালকবৃন্দ, আওয়ামী লীগ নের্তৃবৃন্দ এবং খুলনার বিশিষ্ট ব্যবসায়ীবৃন্দ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here