খেলার খবর

0
39

শেষ বলের ছক্কায় চেন্নাইয়ের নাটকীয় জয়

ক্রীড়া প্রতিবেদক

৪ উইকেটে আইপিএলে ষষ্ঠ ম্যাচ জিতেছে চেন্নাই। ৭ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা।

চেন্নাইকে ১৫২ রানের ল্য দেয় রাজস্থান। ৭ উইকেট ১৫১ রান করার পর পাওয়ার প্লেতে চেন্নাইয়ের ৪ উইকেট নিয়ে দ্বিতীয় জয়ের আভাস দেয় তারা। কিন্তু ধোনি ও রাইডুর ৯৫ রানের দুর্দান্ত জুটি তাদের হাত থেকে ম্যাচ কেড়ে নেয়। ৬ উইকেট হারিয়ে ১৫৫ রান করে গতবারের চ্যাম্পিয়নরা।

শুরুর বিপর্যয় কাটিয়ে চেন্নাইকে স্বস্তিতে রাখেন ৪১ বলে ২ চার ও ৩ ছয়ে হাফসেঞ্চুরি করা রাইডু। কিন্তু ১৮তম ওভারে তাকে বিদায় করেন বেন স্টোকস। ৪৭ বলে ৫৭ রান করেন রাইডু। শেষ দুই ওভারে ৩০ রান দরকার থাকলেও ধোনি ছিলেন বলে চেন্নাই তখনও স্বপ্ন দেখছিল জয়ের। ৩৯ বলে ২২তম হাফসেঞ্চুরি করেন উইকেটরক ব্যাটসম্যান। অকান্ত পরিশ্রমে ১৯তম ওভারে ১২ রান জমা করেন তিনি। স্টোকস নেন শেষ ওভারের দায়িত্ব। চেন্নাইয়ের দরকার ছিল ১৮ রান! প্রথম বলে রবীন্দ্র জাদেজার দুর্দান্ত ছয়ে শুরু হয় নাটকীয় শেষ ওভার। ওভারস্টেপিংয়ে নো বল ডাকেন আম্পায়ার। কিন্তু তৃতীয় বলে স্টোকসের ইয়র্কারে ধোনির মিডল স্টাম্প ভাঙে। ৪৩ বলে ২ চার ও ৩ ছয়ে ৫৮ রান করেন তিনি। তাতেই যেন ম্যাচ হারতে বসেছিল চেন্নাই। ক্রিজে নামেন মিচেল স্যান্টনার। স্টোকসের চতুর্থ বল নিয়ে শুরু হয় বিতর্ক। বুক সমান উঁচু বল করেন ইংলিশ পেসার। আম্পায়ার প্রথমে নো বলের ইশারা করেও সিদ্ধান্ত পাল্টে ফেলেন। ুব্ধ ধোনি মাঠে আসতে বাধ্য হন। বাকবিত-ায় জড়িয়ে পড়েন তিনি আম্পায়ারের সঙ্গে। এত কিছুর পরও নো বল না দেওয়ায় অটল থাকেন আম্পায়ার। পঞ্চম বলে দৌড়ে দুটি রান নেন স্যান্টনার। শেষ বলে দরকার ছিল ৪ রান। স্যান্টনার পারবেন কি পারবেন না সেটা নিয়ে চলছিল আলোচনা। স্টোকস কাজটা সহজ করে দেন ওয়াইড দিয়ে। এরপর সব চাপ আর উত্তেজনা কাটিয়ে দারুণ এক ছক্কায় চেন্নাইকে জেতান স্যান্টনার। এর আগে টস হেরে ব্যাট করতে নামে রাজস্থান। স্টোকস (২৮) ও জস বাটলার (২৩) ছাড়া তাদের আর কেউ ২০ রানের কোটা পার হতে পারেননি। জাদেজার সঙ্গে দীপক চাহার ও শারদুল ঠাকুর সর্বোচ্চ ২টি করে উইকেট নিয়ে রাজস্থানকে আটকে দেন। বড় ল্য না দিলেও শেষ পর্যন্ত লড়াই করে গেছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপে এবারের একমাত্র জয় পাওয়া রাজস্থান। তবে ধোনি ও রাইডুর দারুণ এক জুটিতে তাদের জয় বঞ্চিত করেছে চেন্নাই। দুর্দান্ত ইনিংস খেলে তাদের অধিনায়ক ধোনি জিতেছেন ম্যাচসেরার পুরস্কার।

শেষ মুহূর্তে হার এড়াল মোহামেডান

ক্রীড়া প্রতিবেদক

গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে গতকল শুক্রবার মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের সঙ্গে ১-১ ড্র করে মোহামেডান। ১১ ম্যাচে চার জয় ও তিন ড্রয়ে ১৫ পয়েন্ট মুক্তিযোদ্ধার। মোহামেডানের পয়েন্ট ৬।

গোলশুন্য প্রথমার্ধের পর ৬৯তম মিনিটে ইউসুকে কাতোর বাড়ানো বল ধরে কোত দি ভোয়ার ফরোয়ার্ড বালো ফামুসা এক ডিফেন্ডারকে কাটিয়ে মুক্তিযোদ্ধা সংসদকে এগিয়ে নেন। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে কিংসলে চিগোজির হেডে জালের দিকে ছোটা বল ইয়ামুসা কামারা হাত দিয়ে আটকালে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। নাইজেরিয়ার ফরোয়ার্ড চিগোজিই সফল স্পট কিকে মোহামেডানকে সমতায় ফেরান।

নোয়াখালীর শহীদ ভুলু স্টেডিয়ামে অপর ম্যাচে নোফেল স্পোর্টিংকে ৩-০ গোলে হারায় চট্টগ্রাম আবাহনী। দ্বিতীয় মিনিটে হেডে নাইমুর রহমান শাহেদ দলকে এগিয়ে নেওয়ার পর ২৩তম মিনিটে মাঝমাঠ থেকে সতীর্থের লম্বা করে বাড়ানো বল ধরে গায়ের সঙ্গে সেঁটে থাকা ডিফেন্ডারকে ছিটকে দিয়ে ব্যবধান দ্বিগুণ করেন মাগালান আওয়ালা। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে তৃতীয় গোলটি করেন নাইজেরিয়ার এই ফরোয়ার্ড। পাঁচ ম্যাচ পর জয়ে ফেরা চট্টগ্রাম আবাহনীর ১১ ম্যাচের পয়েন্ট ১৪। সপ্তম হারের স্বাদ পাওয়া নবাগত নোফেল স্পোর্টিংয়ের পয়েন্ট।

সোনালী অতীত কাবের ফুটবল অনুশীলন শুরু

ক্রীড়া প্রতিবেদক

সোনালী অতীত কাব খুলনা পহেলা বৈশাখ উপলক্ষে বয়রা তরুণ সংঘের সাথে প্রীতি ফুটবল ম্যাচে অংশ নিবে। ১৪এপ্রিল বিকেল ৩টায় বয়রাস্থ হাজী ফয়েজ উদ্দিন স্কুল মাঠে এ প্রীতি ম্যাচ অনুষ্ঠিত হবে।

প্রীতি ম্যাচ অংশ নিতে দল গঠনের লক্ষ্যে গতকাল শুক্রবার সকাল সাড়ে ৬টায় কাবের সামনে আউটার স্টেডিয়ামের মাঠে অনুশীলন শুরু হয়েছে। ম্যাচে অংশ নিতে ইচ্ছুক কাবের খেলোয়াড়দের অনুশীলনে উপস্থিত হওয়ার জন্য কাবের সভাপতি আজমল আহমেদ তপন ও সাধারণ সম্পাদক রেজাউল আহমেদ রাজের পক্ষ থেকে সকল খেলোয়াড়দের যথাসময়ে খেলার সমগ্রীসহ মাঠে উপস্থিত থাকতে বলা হয়েছে।

মাগালানের জোড়া গোলে সহজ জয় চট্টগ্রাম আবাহনীর

ক্রীড়া প্রতিবেদক

নাইজেরিয়ান ফরোয়ার্ড আওয়ালা মাগালানের জোড়া গোলে বাংলাদেশ প্রিমিয়ার লিগে সহজ জয় পেয়েছে চট্টগ্রাম আবাহনী। গতকাল শুক্রবার নোয়াখালীর শহীদ ভুলু স্টেডিয়ামে চট্টগ্রামের আকাশী-হলুদরা ৩-০ গোলে হারিয়েছে নবাগত দল নোফেল স্পোর্টিং কাবকে।

দ্বিতীয় মিনিটে নাইমুর রহমান শাহেদের শট ঠেকাতে গিয়ে নিজেদের জালে বল পাঠিয়ে দেন নোফেলের নাইজেরিয়ান ডিফেন্ডার এলেটা বেনজামিন। সৌভাগ্যের গোলে এগিয়ে যাওয়া চট্টগ্রাম আবাহনী ব্যবধান বাড়াতে আক্রমণের ধার বাড়িয়ে দেয়। আওয়ালা মাগালান ২৩ মিনিট এবং ইনজুরি সময়ে গোল করে দলকে এনে দেন সহজ জয়। লিগে চট্টগ্রাম আবাহনীর এটি ১১ ম্যাচে তৃতীয় জয়। ১৪ পয়েন্ট নিয়ে তারা টেবিলের সপ্তম স্থানে। অন্যদিকে সপ্তম ম্যাচ হারা নোফেল ৮ পয়েন্ট নিয়ে আছে দশম স্থানে।

হ্যাটট্রিক করে ‘নতুন রোনালদোর’ ইতিহাস

ক্রীড়া প্রতিবেদক

বেনফিকার যুব দল পেরিয়ে চলতি মৌসুম থেকে মূল দলে খেলছেন ফেলিক্স। ইতিমধ্যে নিজের সামর্থ্যরে প্রমাণ দিয়েছেন তিনি। যাতে ফুটবল বিশ্বের চোখে ‘নতুন রোনালদো’ হয়ে ধরা দিয়েছেন এই পর্তুগিজ। গতি ও পায়ের কাজে ক্যারিয়ারের শুরুর দিকের রোনালদোকে মনে করিয়ে দিচ্ছেন তিনি। যে কারণে ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি ও রিয়াল মাদ্রিদের নজরে আছেন ফেলিক্স।

বৃহস্পতিবার ইউরোপা লিগ কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ঘরের মাঠে বেনফিকা ৪-২ গোলে হারিয়েছে এইনট্র্যাখট ফ্রাঙ্কফুর্টকে। পর্তুগিজ কাবটির জয়ের নায়ক ফেলিক্স। তার হ্যাটট্রিকেই জয়ের হাসি নিয়ে মাঠ ছেড়েছে বেনফিকা। ২১ মিনিটে পেনাল্টি থেকে ল্যভেদ করার পর বিরতিতে যাওয়ার আগমুহূর্তে ৪৩ মিনিটে পান দ্বিতীয় গোল। আর বিরতি থেকে ঘুরে এসে ৫৪ মিনিটে পূরণ করেন পেশাদারি ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিক। এই হ্যাটট্রিকে নতুন রেকর্ড গড়েছেন ফেলিক্স। ইউরোপা লিগের ইতিহাসে সবচেয়ে কম বয়সে হ্যাটট্রিক করা খেলোয়াড় এখন ফেলিক্স, ১৯ বছর ১৫২ দিন বয়সে করলেন তিনি এই কীর্তি।

এক ম্যাচ খেলেই বিশ্রামে রোনালদো

ক্রীড়া প্রতিবেদক

জাতীয় দল পর্তুগালের হয়ে ইউরো বাছাই খেলতে গিয়ে ঊরুতে চোট পেয়েছিলেন রোনালদো। ইনজুরি কাটিয়ে আয়াক্সের বিপে চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনালের প্রথম লেগেই মাঠে ফিরেছেন পর্তুগিজ তারকা। যদিও চোট কিছুই করতে পারেননি তার, ডাচ কাবটির মাঠ থেকে তার ল্যভেদেই ১-১ গোলে ড্র করে ফিরেছে জুভেন্টাস।

আমস্টারডামের ম্যাচের পর বিশ্রাম পাচ্ছেন রোনালদো। আজ শনিবার স্পালের মাঠে সিরি ‘এ’ ম্যাচ খেলতে যাবে ইতালিয়ান চ্যাম্পিয়নরা। এই ম্যাচে খেলবেন না সাবেক রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড। তাকে নিয়ে কোনও রকম ঝুঁকি নিতে চান না জুভেন্টাস কোচ। নেওয়ার দরকারও নেই, কারণ ইতালিয়ান লিগের শিরোপায় একহাত দিয়ে রেখেছে তুরিনের কাবটি। দ্বিতীয় স্থানে থাকা নাপোলির চেয়ে এগিয়ে আছে ২০ পয়েন্টে। আজই স্কুদেত্তো নিশ্চিত হয়ে যাবে তাদের, যদি স্পালের সঙ্গে ড্র করে ফিরতে পারে।

ইউরোপা লিগের শেষ আটে চেলসি-আর্সেনালের জয়

ক্রীড়া প্রতিবেদক

শেষ আটের অন্য দুই ম্যাচে জিতেছে বেনফিকা ও ভ্যালেন্সিয়া। ফ্রাঙ্কফুর্টকে ৪-২ গোলে হারিয়েছে বেনফিকা। আর ভিয়ারিয়ালের মাঠে ৩-১ গোলে জিতেছে ভ্যালেন্সিয়া। প্রাগে ৭টি বদল আনলেও শক্তিশালী দল নামান মাউরিসিও সারি। তবে ওয়েস্ট হামের বিপে জোড়া গোল করা এডেন হ্যাজার্ডকে বেঞ্চে বসিয়ে রাখেন চেলসি।

প্রথম ৪৫ মিনিটে চেক লিগের শীর্ষ দলের বিপে সুযোগ তৈরির জন্য বেশ কষ্ট করতে হয়েছে চেলসিকে। তাতে প্রথমার্ধ ছিল গোলশূন্য। বিরতির পর দুই দলই গোলের জন্য মরিয়া ছিল। ৭০ মিনিটে প্রাগের ইব্রাহিমা ট্রাওরে কঠিন পরীা নেন কেপা আরিজাবালাগা, ব্লু গোলরক তার শট প্রতিহত করেন। কয়েক মিনিট পর চেলসির একটি গোল অফসাইডে বাতিল হয়। শেষ পর্যন্ত তারা জয় পায় ৮৬ মিনিটের গোলে। উইলিয়ানের বাঁকানো ক্রস থেকে দুর্দান্ত হেডে গোলটি করেন মার্কোস অ্যালোনসো। অ্যাওয়ে গোলে এগিয়ে থেকে আগামী ১৮ এপ্রিল দ্বিতীয় লেগে চেক প্রতিপকে স্বাগত জানাবে চেলসি।

নাপোলির বিপে আর্সেনালকে এগিয়ে দেন অ্যারন রামজি। এরপর কালিদো কোলিবালির আত্মঘাতী গোলে স্বস্তির জয় পায় গানাররা। ১৪ মিনিটে বল নিয়ে ডান দিকে সরে ঠা-া মাথায় নাপোলি গোলরক অ্যালেক্স মেরেটকে পরাস্ত করেন রামজি। ১০ মিনিট পর ব্যবধান দ্বিগুণ করে আর্সেনাল। নাপোলির মাঝমাঠ থেকে পায়ে বল পান লুকাস তোরেইরা। তার বাঁ পায়ের জোরালো শট কোলিবালির গায়ে লেগে আত্মঘাতী গোল হয়। দ্বিতীয়ার্ধে আরও গোল পেতে পারতো আর্সেনাল। কিন্তু মেরেটের দুর্দান্ত সব সেভে আলেক্সান্দ্রে ল্যাকাজেত্তে ও পিয়েরে এমেরিক অবেমেয়াং সফল হননি।

দুই বছর পর আবার আইপিএলে স্টেইন

ক্রীড়া প্রতিবেদক

বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধমে ডেল স্টেইন ভারতের ভিসার ছবি আপলোড করেন। তখনই গুঞ্জন শুরু হয় যে দুই বছর পর আবার আইপিএলে খেলতে আসছেন তিনি। কিন্তু কোন দলের হয়ে খেলবেন সেটা ছিল অজানা। অবশেষে জানা গেল তিনি ধুকতে থাকা রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু হয়ে খেলবেন।

বেঙ্গালুরুর হয়ে রাউন্ড রবিন লিগের শেষ ৮টি ম্যাচ খেলার কথা ছিল অস্ট্রেলিয়ান পেসার নাথান কাল্টার নীলের। কিন্তু অস্ট্রেলিয়া সিরিজ শেষে দেশে ফেরার পর তিনি জানিয়েছেন যে পারিবারিক কারণে বেঙ্গালুরুর হয়ে খেলতে পারবেন না। এরপর কোহলিরা ডেল স্টেইনকে আনার জন্য ভারতের ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ডের কাছে আবেদন করে। বোর্ডও তাদের আবেদনে সাড়া দিয়ে অনুমতি দিয়েছে।

উইন্ডিজের নতুন ভারপ্রাপ্ত কোচ ফয়েড রিফার

ক্রীড়া প্রতিবেদক

পাশাপাশি বরখাস্ত করা হয়েছে কোর্টনি ব্রাউনের নেতৃত্বাধীন নির্বাচক কমিটিকেও। নতুন ভারপ্রাপ্ত প্রধান নির্বাচক সাবেক লেগ স্পিনার রবার্ট হেইন্স।

সম্প্রতি ভোটের লড়াইয়ের ডেভ ক্যামেরনকে হারিয়ে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের প্রধান নির্বাচিত হয়েছেন রিকি স্কেরিট। দায়িত্ব নিয়ে তিনি শুরুতেই জাতীয় দলের কোচিং ও দল নির্বাচন প্রক্রিয়া পর্যালোচনা করেছেন। তার পরই এসেছে এসব সিদ্ধান্ত। বাংলাদেশের সাবেক কোচ পাইবাস তার ক্যারিয়ারে আরও কয়েকবার বরখাস্ত হয়েছেন নানা দলের দায়িত্ব থেকে।

২০২০ কোপা আমেরিকা আর্জেন্টিনা-কলম্বিয়ায়

ক্রীড়া প্রতিবেদক

দণি আমেরিকার ফুটবলের সবচেয়ে বড় আসর কোপা আমেরিকার ২০২০ সালের আয়োজক দুই দেশ হিসেবে আর্জেন্টিনা আর কলম্বিয়ার নাম নিশ্চিত করেছে কনমেবল। আগামী বছর এই টুর্নামেন্টটি হবে নতুন ফরমেটে।

আঞ্চলিক এই টুর্নামেন্টটির ফরমেট এবার দুই গ্রুপে ভাগ করা হয়েছে। ছয়টি করে দল খেলবে দুই গ্রুপ। একটি গ্রুপের নাম জোনা সুর (সাউথ জোন), অপরটি জোনা নরতে (নর্থ জোন)। আর্জেন্টিনা পড়েছে সাউথ জোনে। যে গ্রুপে তাদের সঙ্গে রয়েছে চিলি, উরুগুয়ে, প্যারাগুয়ে, বলিভিয়া এবং আমন্ত্রিত একটি দল। ব্রাজিল খেলবে নর্থ জোনে। যেখানে তাদের সঙ্গে থাকছে কলম্বিয়া, ভেনেজুয়েলা, পেরু এবং আমন্ত্রিত একটি দল। প্রতি গ্রুপ থেকে চারটি করে দল উঠবে কোয়ার্টার ফাইনালে। সেখান থেকে দুটি করে দল সেমিফাইনালে। এবং সবশেষে ফাইনালে দুই দল।

বেলকে বিক্রি করে দিবে রিয়াল

ক্রীড়া প্রতিবেদক

রিয়াল মাদ্রিদ ওয়েলস তারকা গ্যারেথ বেলের মূল্য নির্ধারণ করেছে ১১৩ মিলিয়ন পাউন্ড (১৪৮.১৪ মিলিয়ন ডলার)। আগামী গ্রীষ্মের দল বদল মৌসুমে কোনো কাব যদি তাকে কিনতে চায় তাহলে এই মূল্যে কিনতে হবে। মূলত ইংলিশ প্রিমিয়ার লিগের বেশ কয়েকটি কাব তাকে দলে ভেড়াতে আগ্রহী। হয়তো আবারো প্রিমিয়ার লিগে ফিরতে যাচ্ছেন বেল।

স্প্যানিশ ক্রীড়া পত্রিকা এএস এর প্রতিবেদন অনুযায়ী রিয়াল মাদ্রিদ বেশ আত্মবিশ্বাসী যে এই মূল্যেই বেলকে ইংল্যান্ডের যেকোনো কাব কিনে নিতে পারে। তারা বিশ্বাস করে ২৯ বছর বয়সী বেল দল বদলের বাজারে একজন চাহিদা সম্পন্ন খেলোয়াড়। নেইমার, কালিয়ান এমবাপে ও ফিলিপে কুতিনহোর মতো মূল্য পাওয়ার দাবিদার বেল। তবে বেলকে শুধু কিনলেই চলবে না। তার বেতনের দিকেও নজর রাখতে হবে। রিয়ালে বেল বর্তমানে বছরে ২৬ মিলিয়ন পাউন্ড বেতন পান (আয়কর বাদ দিয়ে)। এই পরিমাণ বেতন দিয়ে তাকে রাখতে পারবে এমন কাবের সংখ্যা হাতে গোণা কয়েকটি।

১০বছর পর পাকিস্তানের মাটিতে ফিরছে টেস্ট ক্রিকেট

ক্রীড়া প্রতিবেদক

পাকিস্তানের মাটিতে সর্বশেষ টেস্ট খেলেছিল শ্রীলঙ্কাই, তাও প্রায় ১০ বছর। সেবার টিম বাসে সন্ত্রাসী হামলার জেরে সিরিজ বাতিল করে দেশে ফিরে যায় শ্রীলঙ্কা দল। এরপর থেকে পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট বয়কট করে আসছে প্রায় সব দল। তবে এতদিন পর ফের টেস্ট ক্রিকেটের স্বাদ পেতে যাচ্ছে পাকিস্তানের ক্রিকেটভক্তরা। অবাক করা বিষয় হলো এবারও প্রতিপ দলের নাম শ্রীলঙ্কা।

শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) সঙ্গে সম্ভাব্য দুই টেস্ট ম্যাচ আয়োজনের ব্যাপারে কথা অনেকটাই এগিয়ে নিয়ে গেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। দুই বোর্ডের মধ্যে আলোচনা এখনও চূড়ান্ত হয়নি। তবে পাকিস্তানি মিডিয়ার দাবি, শ্রীলঙ্কা নাকি পিসিবিকে সবুজ সংকেত দিতে চলেছে। যদি দুই প একমত হয় তাহলে দুই টেস্টের ভেন্যু হবে করাচি ও লাহোর। সম্ভাব্য দুই টেস্ট ম্যাচ হবে মূলত আইসিসি’র নতুন টুর্নামেন্ট ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। চলতি বছরের জুলাইয়ে মাঠে গড়াবে এই চ্যাম্পিয়নশিপের প্রথম আসর। ফাইনাল অনুষ্ঠিত হবে ২০২১ সালের জুনে।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here