স্বাধীনতা দিবস ভলিবলে সেনাবাহিনী চ্যাম্পিয়ন

0
33

ক্রীড়া প্রতিবেদক
‘ওয়ালটন স্বাধীনতা দিবস ভলিবল প্রতিযোগিতা-২০১৯’ এ চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। রানার্স-আপ হয়েছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। তৃতীয় হয়েছে বাংলাদেশ নৌবাহিনী।
গতকাল বুধবার শহীদ নূর হোসেন ভলিবল স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে সেনাবাহিনী ১৯-২৫, ২৭-২৫, ২৫-২২ এবং ২৫-১৯ পয়েন্টে (৩-১ সেটে) বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকে হারিয়ে শিরোপা জিতে নেয়। অন্যদিকে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে বাংলাদেশ বিমান বাহিনীকে ৩-০ সেটে হারিয়ে তৃতীয় হয়েছে বাংলাদেশ নৌবাহিনী। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের হরষিত বিশ্বাস। সেরা এ্যটাকার সেনাবাহিনীর বনি আমিন, সেরা সেটার বিকেএসপির তানভীর রহমান এবং সেরা লিবারু হন বিমান বাহিনীর নোমান।
সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মো. জাফর উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক (গেমস অ্যান্ড স্পোর্টস, মার্কেটিং) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন)। এ সময় ফেডরেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু, যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট ফজলে রাব্বি বাবুলসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
৭ দিনব্যাপী এবারের এই প্রতিযোগিতায় বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী, বাংলাদেশ বিমান বাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), বাংলাদেশ পুলিশ, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, বাংলাদেশ আনসার ও ভিডিপি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং বিকেএসপি অংশগ্রহণ করেছিল।

প্রধানমন্ত্রীর বিরুদ্ধে কটূক্তি করায় বাফুফের কিরণের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
খুলনা ডেক্স
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটূক্তি করার অভিযোগে করা মামলায় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কার্যনির্বাহী সদস্য ও নারী ফুটবল কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত। গতকাল বুধবার ঢাকা মহানগর হাকিম সরাফুজ্জামান আনসারী গ্রেফতারি পরোয়ানা জারি করেন। গ্রেফতার-সংক্রান্ত তামিল প্রতিবেদন দাখিলের জন্য আগামী ২ এপ্রিল দিন ধার্য করা হয়েছে।
বাদী পক্ষের আইনজীবী ব্যারিস্টার রেফায়েতুল করিম লেলিন বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রীকে কটূক্তি করার অভিযোগে কিরণের বিরদ্ধে ১২মার্চ ঢাকা মহানগর হাকিম আদালতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাবেক যুগ্ম সম্পাদক আবু হাসান চৌধুরী প্রিন্স একটি মানহানি মামলা করেন। মামলায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন করা হয়। ঢাকা মহানগর হাকিম সরাফুজ্জামান আনসারী মামলাটি আমলে নিয়ে কিরণের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন।
মামলার অভিযোগ থেকে জানা গেছে, ‘গত ৮ মার্চ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ক্রীড়ামোদী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে হীন মানসিকতা নিয়ে প্রধানমন্ত্রী, বাংলাদেশ ফুটবল ফেডারেশন, বাংলাদেশ ক্রিকেট বোর্ড, বাংলাদেশ ফুটবল সংগঠকদের মানহানির উদ্দেশ্যে মাহফুজা আক্তার কিরণ বলেন, পিএম হিসেবে সব খেলাই তার কাছে সমান। সেখানে কেন দু’চোখে দেখবে? মেয়েরা ব্যাক টু ব্যাক চ্যাম্পিয়ন। গিফট তো পরের কথা, অভিনন্দন তো দিতে পারে, মিডিয়ায় কি কোনো অভিনন্দন জানাইছে? বাফুফের টাকা কেন প্রধানমন্ত্রীর হাত দিয়ে দেবো। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অনেক স্বার্থ আছে। বিসিবি সরকারের অনেক ফ্যাসিলিটিজ (সুযোগ-সুবিধা) নেয়। চুন থেকে পান খসলেই প্লট পেয়ে যায়, গাড়ি পেয়ে যায়। বাফুফে সরকারের কাছ থেকে কোনো ফ্যাসিলিটিজ নেয় না।
কিরণের এমন বক্তব্য বেসরকারি টেলিভিশন, পত্রিকা ও অনলাইনে প্রকাশিত হয়। তার এমন বক্তব্যে বাদীর ৫০ কোটি টাকার মানহানি হয়েছে মর্মে আদালতে মামলাটি করা হয়।

প্রথম বিভাগ ভলিবল লীগ
নিজেদের প্রথম খেলায় ইয়ং বয়েজ ক্লাবের জয়
ক্রীড়া প্রতিবেদক
খুলনা জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে প্রথম বিভাগ ভলিবল লীগে নিজেদের প্রথম খেলায় জয় পেয়েছে ইয়ং বয়েজ ক্লাব। গতকাল বুধবার বিকেল পৌনে ৩টায় জেলা ষ্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে ইয়ং বয়েজ ক্লাব ২-০ সেটে জুনিয়ার উইনার্স ক্লাবকে (২৫-১৭, ২৫-১৬) পরাজিত করে। ইয়ং বয়েজ ক্লাবের সহ-সভাপতি এ মনসুর আজাদ ও মো. আবজালুর রহমান, যুগ্ম সম্পাদক মোরতুজা শেখ, কোষাধ্যক্ষ নুরুল ইসলাম খান কালু, প্রচার ও সমাজ কল্যাণ সম্পাদক এম এ জলিল মাঠে উপস্থিত থেকে খেলোয়াড়দের উৎসাহ দেন।
জেলা ক্রীড়া সংস্থার অতিরিক্ত সাধারণ সম্পাদক ও ভলিবল লীগ কমিটির চেয়ারম্যান হাজ্বী মো. মোতালেব মিয়া এবং সদস্য ও লীগ কমিটির সম্পাদক নাজমুস সাদাত সুমন এর তত্তাবধায়নে দ্বিতীয় দিনের খেলা সকাল ১০টায় খুলনা জেলা ষ্টেডিয়ামে শুরু হয়। খেলায় বিদ্যুৎ ক্লাব ২-০ সেটে ইয়ং কাশেম স্মৃতি সংসদকে (২৫-১৯, ২৫-১৪), রাইজিং কপিলমুনি ক্রীড়া চক্র ২-০ সেটে ডিসেম্বর ইলেভেনকে (২৫-১২, ২৯-২৬), বিদ্যুৎ ক্লাব ২-০ সেটে ডিসেম্বর ইলেভেনকে (২৫-১২, ২৫-৮), ইয়ং বিদ্যুৎ ক্লাব ২-০ সেটে মুকুল স্মৃতি সংসদকে (২৫-৭, ২৫-৮), এবং ইয়ং কাশেম স্মৃতি সংসদ ২-০ সেটে রাইজিং কপিলমুনি ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানকে (২৫-১৩, ২৫-১৫) পরাজিত করে।
অপর দিকে জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক কাজী শামীম আহসান গতকাল বুধবার সকালে উন্নত চিকিৎসার জন্য ভারত এর উদ্দেশ্যে রওনা হয়েছেন। তিনি দীর্ঘদিন হৃদ রোগে আক্রান্ত। তিনি সকলের কাছে দোয়া কামনা করেছেন।

ইন্টারন্যাশনাল কারাতে চ্যাম্পিয়নশীপে অংশ নিতে খুলনা দল যশোর যাচ্ছে আজ
ক্রীড়া প্রতিবেদক
ওয়ালটন ২য় ইন্টারন্যাশনাল কারাতে চ্যাম্পিয়নশীপ-২০১৯ এ অংশগ্রহনের জন্য খুলনা জেলা কারাতে দল আজ বৃহস্পতিবার যশোর ঝিকরগাছার উদ্দেশ্যে যাত্রা করবে।
খেলোয়াড়রা হলেন জুনিয়র কারাতে মো. আর্য্যা কাজী (-৪৫), মো. আবু দারদা ইসলাম (-৫৫), ফাহাদ হাসান রাব্বি (+৭৫), সিনিয়র কারাতে মো. শাহরিয়ার হোসেন (একক কাতা), মো. রফিকুল ইসলাম (+৭৫), মেজবাহউল বাহার জয় (-৭৫), মো. হাসিব হোসেন (-৭০), মো. শফিউদ্দিন ইজারাদার (-৫৫), মো. ফারুক হোসেন (-৫০), মহিলা কারাতে জুলিয়া খান জয় (একক কাতা এবং +৫৫), ফাতেমা রহমান রিয়া (-৫৫), ফিরোজা আক্তার (-৫৫), অনন্যা বিশ্বাস (+৫৫), ম্যানেজার ও প্রশিক্ষক মোহাম্মদ আলী শেখ।

শেখ রাসেল আন্তঃবিভাগীয় টেনিস প্রতিযোগিতা শুরু আজ
ক্রীড়া প্রতিবেদক
শেখ রাসেল দ্বিতীয় আন্তঃবিভাগীয় টেনিস প্রতিযোগিতা আজ বৃহস্পতিবার খুলনায় শুরু হচ্ছে। আজ সন্ধ্যা সাড়ে ৬টায় অফিসার্স ক্লাবে প্রতিযোগিতার উদ্বোধন করবেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ।গতকাল বুধবার খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন তার সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।
এ প্রতিযোগিতায় সারাদেশ থেকে মোট ১৩২টি দল অংশ নেবে। যার মধ্যে একক ৬৪টি এবং দ্বৈত ৬৮টি। খেলাগুলো খুলনা অফিসার্স ক্লাব, খুলনা ক্লাব ও ডিআইজি’র টেনিস গ্রাউন্ডে অনুষ্ঠিত হবে। চূড়ান্ত প্রতিযোগিতা ২৪ মার্চ অনুষ্ঠিত হবে।

সাবিনাদের মিশন শুরু আজ
ক্রীড়া প্রতিবেদক
মঙ্গলবার নেপালের বিরাটনগরে শুরু হয়েছে দক্ষিণ এশিয়ার মেয়েদের সবচেয়ে বড় ফুটবল টুর্নামেন্ট নারী সাফ চ্যাম্পিয়নশিপের পঞ্চম আসর। তৃতীয় দিনে আজ বৃহস্পতিবার মিশন শুরু করছেন সাবিনা-কৃষ্ণারা। প্রতিপক্ষ ভুটান। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সোয়া ৩ টায়।
মঙ্গলবার টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে ভুটান ৩-০ গোলে হেরেছে নেপালের কাছে। তিন দলের গ্রুপ থেকে সেমিফাইনালে ওঠার হিসেবটা এখন বাংলাদেশের জন্য পরিস্কার। ভুটানকে হারালেই নিশ্চিত হবে শেষ চার। এমন কী ড্র করলে বা কম ব্যবধানে হারলেও সুযোগ খোলা থাকবে বাংলাদেশের সামনে। তখন সেমিফাইনাল নির্ভর করবে নেপালের বিরৃদ্ধে শেষ ম্যাচের ফলাফলের উপর।

কাল ঢাকায় শুরু হচ্ছে বিশ্বকাপ দাবার বাঁছাই পর্ব
ক্রীড়া প্রতিবেদক
দীর্ঘ এক যুগ পর ঢাকায় বসছে বিশ্বকাপ দাবার বাছাই পর্ব। কাল শুক্রবার ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট ভবনের দশম তলার মিলনায়তনে শুরু হবে বিশ্বকাপ দাবা ও বিশ্ব মহিলা দাবা চ্যাম্পিয়নশিপের কোয়ালিফাইং এশিয়ান জোনাল দাবা চ্যাম্পিয়নশিপের জোন- ৩.২ এর প্রতিযোগিতা।
ওপেন বিভাগে দেশের ৫ গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, মোল্লা আব্দুল্লাহ আল রাকিব, এনামুল হোসেন রাজীব, রিফাত বিন সাত্তার ও নিয়াজ মোরশেদ, দুই আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল ও মোহাম্মদ মিনহাজ উদ্দিনসহ ৫০জন দাবাড়ু– প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন। মহিলা বিভাগে আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ, মহিলা ফিদেমাস্টার নাজরানা খান ইভা, শারমীন সুলতানা শিরিন, তনিমা পারভীন, সৈয়দা শাবানা পারভীন নীপা ও জাকিয়া সুলাতানসহ ৩০ জন দাবাড়ু– খেলছেন এ প্রতিযোগিতায়।

জাতীয় সুইমিং প্রতিযোগিতায় নৌবাহিনী চ্যাম্পিয়ন
ক্রীড়া প্রতিবেদক
জাতীয় সাঁতার, ডাইভিং ও ওয়াটারপোলো প্রতিযোগিতা-২০১৯ এ চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ নৌবাহিনী। রানার্স-আপ হয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। আর তৃতীয় হয়েছে সুইমিং সেন্টার বগুড়া।
বাংলাদেশ নৌবাহিনী ৩২টি স্বর্ণ, ২০ টি রৌপ্য, ১৫টি ব্রোঞ্জসহ ৬৭টি পদক পেয়ে চ্যাম্পিয়ন হয়। বাংলাদেশ সেনাবাহিনী ১০টি স্বর্ণ, ১৯টি রৌপ্য ও ১৭টি ব্রোঞ্জসহ ৪৬টি পদক পেয়ে রানার্সআপ হয়। বগুড়া সুইমিং সেন্টার বগুড়া ১টি রৌপ্য ও ১টি ব্রোঞ্জ পেয়ে তৃতীয় হয়। এ ছাড়া কুষ্টিয়া জেলার আমলা সুইমিং ক্লাব ৩টি ব্রোঞ্জ; ইছামতি সুইমিং ২টি ব্রোঞ্জ; পাবনা জেলা ক্রীড়া সংস্থা ১টি ব্রোঞ্জ, বাংলাদেশ পুলিশ ১টি ব্রোঞ্জ এবং চাঁপাইনব্বগঞ্জ জেলা ক্রীড়া সংস্থা ১টি ব্রোঞ্জ পদক অর্জন করে। মহিলা বিভাগে বাংলাদেশ নৌবাহিনীর জুনাইনা আহমেদ ৯টি স্বর্ণ (জাতীয় রেকর্ড-৮), ১টি রৌপ্য পদক অর্জন করে সেরা সাঁতারু এবং পুরুষ বিভাগে বাংলাদেশ সেনাবাহিনীর জুয়েল আহম্মেদ টি ৫টি স্বর্ণ (জাতীয় রেকর্ড-৫) ও ৩টি ট রৌপ্য পদক অর্জন করে সেরা সাঁতারুর গৌরব অর্জন করেন।

১ম রানা-সেতু স্মৃতি ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধন ২৯মার্চ
ক্রীড়া প্রতিবেদক
নগরীর নিরালা এমএসসি স্পোটিং ক্লাবের আয়োজনে ১ম রানা-সেতু স্মৃতি ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধন হবে আগামী ২৯মার্চ। নিরালা প্রত্যাশা আবাসিক এলাকার চানের ভিটা মাঠে এ অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের খেলা।
উক্ত টুর্নামেন্টে অংশ নিতে ইচ্ছুক ক্লাবগুলোকে ৩হাজার টাকা ফি দিয়ে এন্ট্রি করতে হবে। খেলাটি হবে ২০ওভারে। খেলায় প্রত্যেক দলের ১৪জন খেলোয়াড় নিবন্ধন করতে পারবেন। চ্যাম্পিয়ন দলকে ৩০হাজার টাকা ও রানারআপ দলকে ২০হাজার টাকা প্রাইজমানি দেয়া হবে। টুর্নামেন্ট পরিচালনায় সার্বিক সহযোগিতায় থাকবেন মিলন, সাদ্দাম, রাজু, মাসুম, আতাউর, আহম্মদ, মোস্তাকিম, আলি ও মামুন। টুর্নামেন্টে অংশ নিতে ইচ্ছুক ক্লাবগুলোকে বিস্তারিত জানার জন্য ০১৭১২-৯৬৩৭৪৭, ০১৭৩৬-১৫২৪০২ ও ০১৯৫০-৬২৫২২১ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

দশ বছর পর ভারতে সিরিজ জিতল অস্ট্রেলিয়া
ক্রীড়া প্রতিবেদক
দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ভারতকে হোয়াইটওয়াশ করেই পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে খেলতে নেমেছিল অস্ট্রেলিয়া। কিন্তু টি-টোয়েন্টি সিরিজের মতোই ইতিবাচক ফল পাওয়ার জোরদার আশা হয়তো ক্রিকেট অস্ট্রেলিয়ার পার ভক্তও করতে পারেননি।
পারবেন-ই বা কীভাবে? ভারতের মাটিতে ওয়ানডে সিরিজ জেতা কী আর মুখের কথা? সেই যে ২০০৯ সালে রিকি পন্টিংয়ের অধীনে ৭ ম্যাচের ওয়ানডে সিরিজটি ৪-২ ব্যবধানে জিতল অস্ট্রেলিয়া, এরপর দশ বছরে আরও তিনবার ভারত সফর করেও বিজয়ীর হাসি নিয়ে ওয়ানডে সিরিজ শেষ করতে পারেনি পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। অনেকেই হয়তো ধরেই নিয়েছিল এবারও পারবে না অ্যারন ফিঞ্চের অস্ট্রেলিয়া। সিরিজের প্রথম দুই ম্যাচ হেরে সে ইঙ্গিতই দিচ্ছিল অসিরা। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে পরের তিন ম্যাচ জিতে নিয়েছেন অ্যারন ফিঞ্চ-উসমান খাজারা। দীর্ঘ ১০ বছর পর ভারতের মাটিতে ওয়ানডে সিরিজের জয়ের স্বাদ পেল অস্ট্রেলিয়া।
গতকাল বুধবার সিরিজ নির্ধারণী শেষ ওয়ানডেতে অস্ট্রেলিয়ার জয়ের ব্যবধানটা ৩৫ রানের। উসমান খাজার ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরিতে ভর করে অস্ট্রেলিয়া দাঁড় করায় ২৭২ রানের সংগ্রহ। যা তাড়া করতে নেমে ২৩৭ রানের বেশি করতে পারেনি স্বাগতিক ভারতীয় ক্রিকেট দল।

আবাহনীর হয়ে খেলতে ঢাকায় ওয়াসিম জাফর
ক্রীড়া প্রতিবেদক
ঢাকা প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেডের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন ওয়াসিম। এরই মধ্যে আবাহনীর হয়ে খেলতে ঢাকায় পৌঁছেছেন ওয়াসিম। আজ বৃহস্পতিবার ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে ম্যাচ দিয়েই মাঠে নেমে পড়বেন ওয়াসিম জাফর।
আন্তর্জাতিক ক্যারিয়ারে ৩১ টেস্ট খেলে ৫ সেঞ্চুরি ও ১১ হাফসেঞ্চুরিতে ১৯৪৪ রান করেছেন ওয়াসিম। তবে প্রথম শ্রেণীর ক্রিকেটে খেলেছেন ২৫৩ ম্যাচ, করেছেন ১৯ হাজারের বেশি রান। নামের পাশে রয়েছে ৫৭টি সেঞ্চুরি ও ৮৮টি হাফসেঞ্চুরির ইনিংস।
এদিকে আবাহনীর চিরপ্রতিদ্ব›দ্বী মোহামেডান স্পোর্টিং ক্লাবও নিজেদের দলে ভিড়িয়েছে নতুন এক বিদেশীকে,। ভারতীয় রিক্রুট বিপুল শর্মা ইনজুরিতে পড়ায়, তার বদলে শ্রীলঙ্কার বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার চতুরঙ্গা ডি সিলভাকে নিয়েছে মোহামেডান।

শেষ আটে জুভেন্টাস
ক্রীড়া প্রতিবেদক
ঘরের মাঠে মঙ্গলবার রাতে রোনালদোর দুর্দান্ত এক হ্যাটট্রিকেই অ্যাটলেটিকো মাদ্রিদকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে জুভেন্টাস। আর এতে দুই লেগ মিলিয়ে ৩-২ ব্যবধানে এগিয়ে থেকে চ্যাম্পিয়নস লিগের শেষ আটে নাম লিখিয়েছে তুরিনের ক্লাবটি।
ম্যাচে দাপট দেখিয়েই খেলেছে জুভেন্টাস। খেলবেই বা না কেন? যে ম্যাচে রোনালদো তার সেরাটা দেন, সেই ম্যাচে দল তো ভালো করবেই। আর প্রতিপক্ষও দেখবে শুধু তাকিয়ে তাকিয়ে। অ্যাটলেটিকো সেটিই দেখল। পুরো ম্যাচে বল দখলের পাশাপাশি সব কিছুতেই দাপট দেখিয়েছে জুভরা। তাদের ৬২ ভাগ বল দখলের বিপরীতে অ্যাটলেটিকোর দখলে ছিল মাত্র ৩৮ ভাগ। জুভেন্টাস শটও নিয়েছে ১২টি, যার মধ্যে ৫টি ছিল অন টার্গেট। অ্যাটলেটিকোর ৫ শটের মধ্যে অন টার্গেট ছিল ২টি।

গোলের রেকর্ড গড়ে কোয়ার্টারে ম্যানসিটি
ক্রীড়া প্রতিবেদক
নিজেদের মাঠে পেয়ে শালকেকে রীতিমত কাঁদিয়ে ছাড়ল ম্যানচেস্টার সিটি। মঙ্গলবার রাতে ইতিহাদ স্টেডিয়ামে তাদের ৭-০ গোলের বড় ব্যবধানে হারিয়েছে পেপ গার্দিওলার দল। ক্লাব ফুটবলে ইউরোপ সেরার মঞ্চে নিজেদের ইতিহাসে ম্যানসিটির সবচেয়ে বড় জয়। এই জয়ের পর দুই লেগ মিলিয়ে ১০-২ গোলে এগিয়ে থেকে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে নাম লিখেয়েছে তারা।
৩৫ মিনিট পর্যন্ত ম্যানসিটিকে আটকে রেখেছিল শালকে। কে জানতো, এই ম্যাচেরই শেষ স্কোরলাইনটা হবে ৭-০। ম্যানসিটির পক্ষে জোড়া গোল করেন আর্জেন্টাইন স্ট্রাইকার সার্জিও আগুয়েরো। একটি করে করেন রাহিম স্টার্লিং, লেরয় সানে, বের্নার্দো সিলভা, গাব্রিয়েল জেসুস ও ফিল ফোডেন।

বড় জয় নেইমারের পিএসজির
ক্রীড়া প্রতিবেদক
নেইমার নেই, নেই এডিনসন কাভানি। তারপরও লিগ ওয়ানে নিজেদের দাপট দেখিয়ে চলেছে প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। মঙ্গলবার রাতে দিজোঁর বিপক্ষে ৪-০ গোলের বড় জয় পেয়েছে টমাস টুখেলের দল।
ম্যাচের সপ্তম মিনিটেই এগিয়ে যায় পিএসজি। দি মারিয়ার মাপা কর্নার থেকে দারুণ এক হেডে বল জালে পাঠান ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্কিনিয়োস। প্রথমার্ধের শেষদিকে আরও এক গোল হজম করে দিজোঁ। এবারও লভিন কুরজাওয়ার থেকে বল পেয়ে গোলমুখের খুব সামনে থেকে ডান পায়ে শট নেন কিলিয়ান এমবাপে। দ্বিতীয়ার্ধে ৫০ মিনিটের মাথায় দুর্দান্ত এক ফ্রি কিকে ব্যবধান ৩-০ করেন দি মারিয়া। আর্জেন্টাইন উইংয়ের প্রায় ২২ গজ দূর থেকে নেওয়া শট দিঁজোর রক্ষণের উপর দিয়ে পোস্টে লেগে জড়িয়ে যায় জালে। যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে আরও গোল হজম করে দিঁজো। এবার তমা মুনিয়ের ছোট ডি-বক্সে বাড়ানো বল দ্রæততার সঙ্গে জালে ঠেলে জয় নিশ্চিত করেন দি মারিয়ার বদলি হিসেবে নামা এরিক মাক্সিম চুপো-মোটিং।

কোহলি-ভিলিয়ার্সের পরেই রোহিত
ক্রীড়া প্রতিবেদক
ভারতীয় ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি প্রায়ই বলে থাকেন যে তার দলে এমন একজন ব্যাটসম্যান রয়েছে যে কি-না তার চেয়েও বেশি প্রতিভাবান ও ব্যাট হাতে বেশি সামর্থ্যবান। যার নাম রোহিত শর্মা, ভক্তরা যাকে ভালোবেসে ডাকে ‘হিটম্যান’ নামে।
অধিনায়কের কথার প্রমাণ নিয়মিতই দিয়ে যাচ্ছেন ৩১ বছর বয়সী এ মারকুটে ওপেনার। যার সবশেষ উদাহরণ মিললো গতকাল বুধবার দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে। বিশ্বের ৩১তম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে ৮০০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন রোহিত।
কিন্তু এ তালিকায় দ্রæততম তথা সবচেয়ে কম ইনিংস খেলে ৮০০০ রান করার হিসেব করলে ২৮ ধাপ এগিয়ে রোহিত উঠে আসবেন সোজা তিন নম্বরে। কেননা ক্যারিয়ারের ২০৬ নম্বর ওয়ানডে খেলতে নেমে ২০০ তম ইনিংসেই ৮০০০ রান করে ফেলেছেন রোহিত। দ্রæততম ৮০০০ রান করাদের তালিকায় রোহিতের সামনে রয়েছেন দুজন। তারা হলেন বিরাট কোহলি এবং এবি ডি ভিলিয়ার্স।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here