সকল আঞ্চলিক সংবাদ

0
49

ন্যাপ ভাসানীর উপদেষ্টার মৃত্যুবার্ষিকী পালন
খবর বিজ্ঞপ্তি
ন্যাশনাল আওয়ামী পার্টি ন্যাপ ভাসানী নগর শাখার সাবেক উপদেষ্টা ও খুলনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি শেখ জাহিদুর রহমানের ৫ম মৃত্যুবার্ষিকী পালিত হয়। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার দিনব্যাপী কুরআন খানী, আলোচনা সভা, বিভিন্ন মসজিদে জোহরবাদ দোয়া মাহফিল ও খাবার বিতরণ করা হয়। ন্যাশনাল আওয়ামী পার্টি ন্যাপ ভাসানী নগর শাখা ও দলের অনুসারীরা এর আয়োজন করে।
দলের সিনিয়র সহ-সভাপতি শেখ ওবায়দুল হোসেনের বাসভবনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভাপতিত্ব করেন কেন্দ্রীয় সিনিয়র সহ-সভাপতি ও নগর সভাপতি শেখ ইকবাল আহমেদ। বক্তৃতা করেন সহ-সভাপতি আশিক-উস- সালেহিন, মো. মাসুম মৃধা, শেখ ফজলুর রহমান, শেখ আলমগীর হোসেন, মো. নাজমুল ইসলাম খান, শেখ রিজওয়ান রিজু, শেখ জাহাঙ্গীর হোসেন, মিজানুর রহমান রাহাদুল্লাহ, এবাদ আলী গাজী, শেখ নজরুল ইসলাম নিরোজ, শেখ মনিরুল ইসলাম মনি, মো. হানিফ খান শাওন ও মো. আজিম হাওলাদার।

কঙ্কাল না পাওয়ায় বেনাপোলবাসীর ব্যাপক প্রতিক্রিয়া
শার্শা ও বেনাপোল সীমান্ত প্রতিনিধি
বেনাপোল পৌর প্যানেল মেয়র ও ছাত্রলীগের সভাপতি তারিকুল আলম তুহিনের নিখোঁজের অর্ধযুগ পার হলেও তাকে যে কোন অবস্থায় খুঁজে পাওয়ার আসায় বেনাপোল বাসীর দাবি পূরণ হয়নি। মঙ্গলবার তরিকুল আলম তুহিনের মরদেহের কংকাল সন্দেহে বেনাপোল বাজার কামিটির কার্যালয়ে দীর্ঘ ৬ ঘন্টা খুড়াখুড়িতে বেনাপোলবাসীর মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া দেখা গেছে। অনেকে মন্তব্য করেছেন আমরা তুহিনের সন্ধান চাই; কিন্তু উদ্দেশ্য প্রনেদিত ভাবে কোন কিছু চাই না। তুহিনকে খোঁজার বা তার নিখোঁজ হওয়ার কারন ভিন্ন খাতে প্রবাহিত হোক তা আমরা চাই না। আমরা সঠিক তদন্ত মোতাবেক আসল অপরাধিকে খোঁজ করার জন্য প্রশাসনের কাছে দাবি জানাচ্ছি। সাথে সাথে এ ঘটনায় যাতে কোন নিরাপরাধ ব্যাক্তি ও জড়িত না হয় তার দাবি জানাচ্ছি।
বেনাপোল বাজার সুত্রে জানা গেছে, বর্তমান বাজার কামিটির যে ঘরে তল্লাশি করা হয়েছে সেই ঘরটি ২০১৩ সালের প্রথম দিক পর্যন্ত তৃপ্তি নামে একটি হোটেল ছিল। তৃপ্তি হোটেল চলে যাওয়ার পর ওই ঘরে একটি ফার্নিচারের দোকান উঠে। এরপর ওই দোকান বেশীদিন সেখানে থাকেনি। ৭/৮ মাসের মধ্যে ফার্নিচার দোকান উঠে যায়। এরপর বাজারের খাস জমির ওই ঘর নিয়ে বেনাপোলের দুইজন ব্যবসায়ির মধ্যে বিরোধ চলে। এর জের ধরে বেশ কিছুদিন ঘরটি বন্ধ থাকে। এরপর ২০১৬ সালের প্রথমদিকে ওই ঘরটি ছাত্রলীগের অফিস হিসাবে ব্যবহার করা হয়। ছাত্রলীগের অফিসটি আনুমানিক ৭/৮ মাস চলে। এরপর বর্তমান বাজার কমিটি ঘরটি ব্যবহার করে।
স্থানীয় সুত্র জানায়, প্যানেল মেয়র তারিকুল আলম তুহিন ২০১৩ সালের ৭ ই মার্চ ঢাকার ন্যাম ভবনের সামনে থেকে নিখোঁজ হয়। তার নিখোঁজের বিষয়টি ঢাকা থেকে হলে কিভাবে ওই সময় বেনাপোল আসল তাও ক্ষতিয়ে দেখার বিষয়। তুহিন নিখোঁজ এর ঘটনা ভিন্ন খাতে প্রবাহিত না করে সঠিক তদন্ত সাপেক্ষে তার সন্ধান বের করার জন্য প্রশাসনের কাছে দাবি জানান সাধারন জনগন। বেনাপোল পোর্ট থানার নারানপুর মোড়ে কাশেম আলী নামে এক ভদ্রলোক বলেন, বাজার কমিটির ঘর খোঁড়া ফাড়া কাজ ছাড়া অন্য কিছুই নয়।
উল্লেখ্য গত ২০১৩ সালের ৭ মার্চ তুহিন ঢাকার ন্যাম ভবনের সামনে থেকে নিখোঁজের পর তারই চাচাতো ভাই মাহমুদ হোসেন বাদী হয়ে শেরেবাংলা নগর থানায় অজ্ঞাত নামে একটি মামলা করেন। সেই মামলা এখন ঢাকা সিআইডিতে। এ ব্যাপারে শার্শা উপজেলার বিভিন্ন বাজারে মানববন্ধন, সভা সমাবেশ, অবরোধ, আন্দোলন, সংগ্রাম করেও এ পর্যন্ত তার কোন হদিস না পাওয়ায় প্রতিবছর ৭ মার্চ তুহিন নিখোঁজ দিবস পালন করা হয়।

মোড়েলগঞ্জে স্প্রে পার্টি সক্রিয়, একই পরিবারের গর্ভবতী মহিলাসহ অজ্ঞান ৫
এম পলাশ শরীফ, মোড়েলগঞ্জ
মোড়েলগঞ্জে চেতনানাশক পার্টির তৎপরতায় সন্তান সম্ভবা গৃহিনীসহ এক পরিবারের ৫ জন অজ্ঞান অবস্থায় রয়েছেন। মঙ্গলবার দিবাগত রাত ৩টার দিতে কুঠিবাড়ি এলাকার ভাড়াটিয়া প্রভাষক আল আমিনের বাড়িতে চুরির উদ্দেশে চেতনানাশক স্প্রে করে দুর্বৃত্তরা। এতে কচুয়ার মাধবকাঠি আহ্মদিয়া ফাজিল মাদরাসার প্রভাষক আল আমিন (৪৫), তার সন্তান সম্ভবা স্ত্রী কাঠালতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা নাজমা বেগম (৩৮), ছেলে হাসনাইন (৪), শ্বাশুড়ি আমেনা ইসলাম (৬৮),মাহমুদা আক্তার খুকি (৪৫) ও শ্যালিকা জেসমিন আক্তারকে (৩০) বুধবার বেলা ৯টার দিকে অজ্ঞান অবস্থায় রাইসা ক্লিনিকে ভর্তি করা হয়েছে। অজ্ঞাত দুর্বৃত্তরা স্প্রে করার পরে দরজা ভেঙ্গে ঘরে ঢোকে। তারা ঘর থেকে কি মালামাল নিয়েছে তা এখনো জানা যায়নি। একই সময় অধ্যাপক সাহাবুদ্দিন তালুকদারের ঘরের জানালা ভেঙ্গে একটি মোবাইল ফোন ও ৪ হাজার টাকা নিয়ে যায় দুর্বৃত্তরা। থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।
এর পূর্বে গত রবিবার রাতে বিশারীঘাটা গ্রমের সোহাগ হাওরাদারের ঘরে স্প্রে করে জানালার গ্রিল খুলে মায়ের কোলের মধ্য হতে আড়াইমাস বয়সী শিশু আব্দুল্লাহকে চুরি করে নিয়ে দুর্বৃত্তরা। একই রাতে নিশানবাড়িয়া গ্রামের সালাম হাওলাদার ও আলম হাওলাদারের ঘরে চেতনানাশক স্প্রে দিয়ে নগদ টাকা, স্বর্ণালংকার নিয়ে যায় দুর্বৃত্তরা।
২৯ ফেব্রæয়ারি মধ্যবরিশাল গ্রামের ডা. আব্দুস ছালামের বাড়িতে স্প্রে দিয়ে মালামাল হাতিয়ে নেয় দুর্বৃত্তরা। গেল বছরের ২৯জুলাই মাসে ভাষান্দল গ্রামের মাষ্টার মজিবর রহমানের বাড়িতে, অক্টোবর মাসে পূর্ব চিপাবারইখালী গ্রামের মেম্বার মিজানুর রহমান ও এআর খান কলেজের উপাধ্যক্ষ আব্দুর রাজ্জাক খানের বাড়িতে চেতনানাশক স্প্রে করে দুর্বৃত্তরা।
রবিবার রাতে সন্তান চুরির ঘটনার পরে এলাকায় পুলিশের অভিযান চলা অবস্থায় পৌরসভার কুঠিবাড়ি এলাকায় চেতনানাশক স্প্রে দিয়ে এক পরিবারের ৫জনকে অজ্ঞান করার ঘটনায় সকলে হতবাক হয়েছেন। প্রতিটি পরিবারে দেখা দিয়েছে চেতনানাশক স্প্রে আতঙ্ক।
এদিকে গতকাল রাতে চিকিৎসাধীন কাঠালতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা নাজমা বেগম একটি সন্তান জন্মদেন। কিন্তু বিষক্রিয়ায় সেই সন্তান মারা গেছেন বলে জানা গেছে।

মণিরামপুরে আগুনে পুড়ে তিন ব্যবসা প্রতিষ্ঠান ভস্মিভূত
মণিরামপুর প্রতিনিধি
যশোরের মণিরামপুরে আগুনে পুড়ে তিন ব্যবসা প্রতিষ্ঠান ভস্মিভূত হয়েছে। মঙ্গলবার রাত দুইটার দিকে উপজেলার নেংগুড়াহাট আমতলায় এ ঘটনা ঘটে। খবর পেয়ে মণিরামপুর ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রনে আনে। বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।
মণিরামপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ভারপ্রাপ্ত কর্মকর্তা হুমায়ুন কবীর বলেন, রাত দুইটা ১০ মিনিটের দিকে নেংগুড়াহাট আমতলায় আগুন লাগার সংবাদ পেয়ে আমরা ঘটনাস্থলে যাই। এরপর আধঘন্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রনে আনতে সক্ষম হই। ততক্ষণে মোড়ের ব্যবসায়ী জাহাঙ্গীর আলম, ইমদাদ মোড়ল ও আবুল কাশেমের মুদি, জ¦ালানী কাঠ ও ফার্নিসারের তিনটি দোকান পুড়ে গেছে।
হুমায়ুন কবীর আরও বলেন, আগুন লেগে তিন মালিকের প্রায় তিন লাখ টাকার ক্ষতি হয়েছে। ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক শক সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে।

অষ্টম শ্রেণির ছাত্রীকে ফুসলিয়ে বিয়ে, যুবকের জরিমানা
মণিরামপুর প্রতিনিধি
যশোরের মণিরামপুরে ৮ম শ্রেণি পড়–য়া ছাত্রীকে প্রেমের ফাঁদে ফেলে বিয়ে করার অভিযোগে বুলবুল আহমেদ নামে এক যুবককে ত্রিশ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। একই সাথে বিয়েতে সহযোগিতার অভিযোগে ছাত্রীর বড় ভগ্নিপতি আলমগীর হোসেনকে বিশ হাজার টাকা জরিমানা করে আদালত।
বুধবার বিকেল তিনটার দিকে আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাইয়েমা হাসান এই জরিমানা করেন। এসময় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মৌসুমী আক্তার ও সার্ভেয়ার আব্দুল মান্নান উপস্থিত ছিলেন।
এরআগে কনের নানা আব্দুর রশিদের অভিযোগের ভিত্তিতে আদালত পৌর শহরের দূর্গাপুরের একটি ভাড়া বাড়ি থেকে বুলবুল ও স্কুল ছাত্রীকে আটক করে। গত একমাস ধরে তারা ওই বাসাটি ভাড়া নিয়ে থাকতেন।
বুলবুল আহমেদ উপজেলার জয়পুর গ্রামের গোলাম মোস্তফার ছেলে। তিনি শাহ সিমেন্ট কোম্পানির মণিরামপুর উপজেলা বিক্রয় প্রতিনিধি হিসেবে কর্মরত। বুলবুল ২০১৪ সালে যশোর সরকারি এমএম কলেজ থেকে অর্থনীতি বিভাগে ¯œাতকোত্তর ডিগ্রি লাভ করেন। আর মেয়েটি উপজেলার রাজগঞ্জ শহীদ স্মৃতি বালিকা বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রী।
কনের নানা আব্দুর রশিদ বলেন, সিমেন্ট বিক্রি করতে গিয়ে কোমলপুর বাজারের ব্যবসায়ী আলমগীর হোসেনের (কনের দুলাভাই) সাথে পরিচয় হয় বুলবুলের। পরে আলমগীরের মাধ্যমে আমার নাতনীকে মোবাইলে প্রেমের ফাঁদে ফেলে বুলবুল। প্রায় এক মাস সম্পর্ক করার পর গত ৪ ফেব্রæয়ারি আমার নাতনীকে ফুসলিয়ে বাড়ি থেকে বের করে নিয়ে যায় বুলবুল। নাতনীকে ফিরে পেতে চলতি মাসের ৭ মার্চ উপজেলা নির্বাহী কর্মকর্তা আহসান উল্লাহ শরিফী বরাবর অভিযোগ দায়ের করি।
বুলবুল জানান, তিনি মেয়েটিকে কেশবপুরে এক কাজী অফিসে নিয়ে বিয়ে করেন। এরপর তারা মণিরামপুর বাজারে ভাড়া বাসায় উঠেন।
আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাইয়েমা হাসান বলেন, বাল্য বিয়ের দায়ে বুলবুলকে ত্রিশ হাজার টাকা ও বিয়েতে সহযোগিতার অভিযোগে কনের দুলাভাইকে বিশ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মুচলেকা নিয়ে কনেকে তার মায়ের হাতে তুলে দেওয়া হয়েছে।

পাইকগাছা নিখোঁজ শরিফুল দুই সপ্তাহেও উদ্ধার হয়নি
পাইকগাছা প্রতিনিধি
পাইকগাছার শরিফুল গাজী (১৯) নামে এক নিখোঁজ যুবকের গত ২ সপ্তাহেও সন্ধান পাওয়া যায়নি। এ ঘটনায় যুবকের মা থানায় সাধারণ ডায়েরী করেছে।
প্রাপ্ত সূত্রে জানা গেছে, উপজেলার গড়ইখালী গ্রামের রফিকুল গাজীর ছেলে শরিফুল গাজী (১৯) গত ২৬ ফেব্রæয়ারি সন্ধ্যা সাড়ে ৬টার দিকে কয়রার মহেশপুর গ্রামস্থ শ্বশুর বাড়ীর উদ্দেশ্যে বাড়ী থেকে বের হয়ে যায়। পরবর্তীতে সে বাড়ীতে ফিরে না আসায় তার মা আইফুল বিবি (৫০) ছেলের শ্বশুর হাকিম মোড়লের বাড়ীতে গিয়ে খোঁজ নিয়ে জানতে পারেন সেখানে সে যায়নি। পরে এলাকার বিভিন্ন স্থানে খোঁজাখুঁজি করে তার কোন সন্ধান না পেয়ে মঙ্গলবার তার মা আইফুল বিবি থানায় সাধারণ ডায়েরী করেছে। যার নং- ৪৯৯/১৯, তাং- ১২/০৩/২০১৯। নিখোঁজ শরিফুলের মুখোমন্ডল গোলাকার, গায়ের রং ফর্সা, মাথার চুল হালকা, উচ্চতা ৫ ফুট ৫ ইঞ্চি। নিখোঁজ হওয়ার সময় তার পরনে প্যান্ট ও শার্ট ছিল। কোন স্বহৃদয়বান ব্যক্তি যদি তার সন্ধ্যান পান তাহলে যোগাযোগ করার আহবান জানিয়েছেন তার পরিবার।

জাতির পিতার ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের কর্মসূচি
তথ্য বিবরণী
স্বাধীনতার মহান স্থাপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০১৯ আগামী ১৭ মার্চ যথাযোগ্য মর্যাদার সাথে উদযাপনের জন্য জাতীয় কর্মসূচির আলোকে খুলনায় জেলা প্রশাসনের উদ্যোগে নানামূখী কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, র‌্যালি, শিশু সমাবেশ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, রচনা, চিত্রাংকন, সুন্দর হাতের লেখা, উপস্থিত বক্তৃতা, দোয়া-মাহফিল, চলচ্চিত্র প্রদর্শন এবং শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন প্রতিযোগিতা।
১৭ মার্চ সকাল আটটায় খুলনা নিউ মার্কেট হতে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্রে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শেষ হবে। বিকেল তিনটায় শহীদ হাদিস পার্কে শিশু সমাবেশ, দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।
১৬ মার্চ জেলা শিশু একাডেমি ভবনে সকাল ১০টায় শিশুদের মধ্যে রচনা এবং চিত্রাংকন, সুন্দর হাতের লেখা ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
এ ছাড়া ১৭ মার্চ সুবিধামত সময়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভা, রচনা প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। রচনা প্রতিযোগিতার বিষয় ‘বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ’। ওইদিন দুপুরে দুঃস্থ,ভবঘুরে শিশুদের বিশেষ খাবার পরিবেশন এবং সুবিধামতো সময় বিভিন্ন মসজিদে মিলাদ-মাহফিল ও দোয়া অনুষ্ঠান এবং অন্যান্য উপাসনালয়ে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে। খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে খুলনা কালেক্টরেট জামে মসজিদে বাদ জোহর মিলাদ-মাহফিল ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হবে। জেলা ক্রীড়া অফিস সুবিধাজনক সময়ে দিবস উপলক্ষে শিশুদের খেলার আয়োজন করবে।
১৭ মার্চ সন্ধ্যা সাতটায় শহীদ হাদিস পার্কে জেলা তথ্য অফিসের উদ্যোগে জাতির পিতার জীবনাদর্শের ওপর তথ্যভিত্তিক ভ্রাম্যমান চলচ্চিত্র প্রদর্শন ও বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ প্রচার করা হবে। স্থানীয় পত্রিকায় বিশেষ নিবন্ধ ও ক্রোড়পত্র প্রকাশ করা হবে। জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে শহীদ হাদিস পার্কে ১৭ থেকে ২০ মার্চ পর্যন্ত বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যবস্থা থাকবে। উপজেলা পর্যায়েও অনুরূপ অনুষ্ঠানের আয়োজন করা হবে।

কাল বিশ্ব ভোক্তা অধিকার দিবস
তথ্য বিবরণী
১৫ মার্চ বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালন করা হবে। দিবসটি পালন উপলক্ষে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, জেলা প্রশাসন, জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ কমিটি ও কনজুমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব),খুলনার যৌথ উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণের আয়োজন করছে। ওইদিন সকাল নয়টায় খুলনা শহীদ হাদিস পার্ক থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে জেলা প্রশাসকের কার্যালয় গিয়ে শেষ হবে। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে। এসকল অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া।
বিশ্বব্যাপী ক্রেতা, ভোক্তা সংগঠনসমূহের আন্তর্জাতিক প্রতিষ্ঠান কনজুমার্স ইন্টারন্যাশনাল (সিআই) এর উদ্যোগে বাংলাদেশসহ বিশ্বের ১২০টি দেশের ২৪০টিরও বেশি সংস্থা এই দিবসটি বিভিন্ন কর্মসূচির মাধ্যমে উদযাপন করে আসছে। দিবসের এবারের প্রতিপাদ্য ‘নিরাপদ মানসম্মত পণ্য’।

ঝিনাইদহে দেশীয় অস্ত্রসহ আটক ১০
ঝিনাইদহ প্রতিনিধি
ঝিনাইদহে দেশীয় অস্ত্রসহ ১০ জনকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার রাতে সদর উপজেলার পরানপুর ও চন্দ্রযানী গ্রাম থেকে তাদের আটক করা হয়। আটককৃতরা হলো, আমিন শেখ, সবেদ আলী, ফরিদুল ইসলাম, ফরিদুল ইসলাম, মাসুদুর রহমান, তুরাব আলী, মওদুদ মিয়া, জসিম বিশ^াস, ফিরোজ ও আব্দুল মুন্সি, শাখাওয়াত হোসেন।
ঝিনাইদহ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মিজানুর রহমান খান জানান, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সদর উপজেলার পরানপুর গ্রামে মঙ্গলবার দু’পক্ষের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ১৫ জন আহত হয়, ভাংচুর করা হয় ১৫ টি বাড়িঘর। এরই জের ধরে রাতে আবারো দু’পক্ষ ঢাল, সড়কি, বল্লম, টেটা নিয়ে মহড়া শুরু করে। খবর পেয়ে পুলিশ রাতভর অভিযান চালিয়ে ৫ টি ঢাল, ১০ টি বল্লম, ৮ টেটা উদ্ধার করা হয়। এসময় আটক করা হয় ১০ জনকে। ওই এলাকায় সংঘর্ষ এড়াতে বর্তমানে পুলিশ মোতায়েন করা হয়েছে।

খুবিতে কটকা ট্রাজেডি স্মরণে শোক দিবস পালিত
স্টাফ রিপোর্টার
গতকাল ১৩ মার্চ কটকা ট্রাজেডি স্মরণে পালিত হলো খুলনা বিশ্ববিদ্যালয় শোক দিবস। ২০০৪ সালের এ দিনে সুন্দরবনের কটকায় সফরে যেয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিনের ৯ জন এবং বুয়েটের ২ জনসহ মোট ১১ জন ছাত্র-ছাত্রী সমুদ্রগর্ভে নিমজ্জিত হয়ে শাহাদতবরণ করেন। সেই থেকে প্রতিবছর দিনটিতে খুলনা বিশ্ববিদ্যালয় শোক দিবস হিসেবে পালন করা হয়। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে সাজানো হয় শোকাবহ সাজে। ক্যাম্পাসের প্রধান ফটক থেকে শুরু করে শহীদ মিনার চত্বর হয়ে কটকা স্মৃতি স্তম্ভ পর্যন্ত প্রায় আধা কিলোমিটার সড়কের দু’পাশের সারিবদ্ধ গাছে কালো কাপড় দিয়ে তার ওপর শহীদ শিক্ষার্থীদের নাম লিখে শোকের আবহ তৈরি করা হয়। সকাল সাড়ে দশটায় কালোব্যাজ ধারণ করে ১০-৪৫ মিনিটে উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের হাদী চত্বর থেকে শোকর‌্যালিটি শুরু হয়ে শহীদ তাজউদ্দীন আহমদ প্রশাসন ভবনের সামনে দিয়ে পুনরায় হাদী চত্বর হয়ে কটকা স্মৃতি স্তম্ভে পৌঁছায়। শোকর‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, বিভিন্ন স্কুলের ডিনবৃন্দ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), ডিসিপ্লিন প্রধানবৃন্দ, ছাত্র বিষয়ক পরিচালক, প্রভোস্টবৃন্দ ও বিভাগীয় প্রধানসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রী ও বিশ্ববিদ্যালয় স্কুলের শিক্ষক, শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারি অংশ নেন। পরে কটকা স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি অর্পণের আগে নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং তাদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন বিশ্ববিদ্যায়ের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা আব্দুল কুদ্দুস। এর পরপরই কটকা স্মৃতিস্তম্ভে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রথমে উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এরপর খুলনা বিশ্ববিদ্যালয় স্কুল, অতঃপর খুলনা বিশ্ববিদ্যালয় স্থাপত্য ডিসিপ্লিনসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিন, বিভিন্ন হল, শিক্ষক ও ছাত্রদের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। পরে উপাচার্য এক সংক্ষিপ্ত বক্তব্যে বলেন এদিনটি আমাদের জন্য সত্যিকার অর্থে শোক ও বেদনার। আমরা চাই ভবিষ্যতে যেন আর কোনো মেধাবী সন্তান এভাবে না হারিয়ে যায়। কারণ, তারা ছিলো মেধাবী এবং দেশের জন্য, তার পরিবারের জন্য অনেক কিছু করতে পারতো। তিনি বিশেষ করে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন তারা যেনো জীবনের সবক্ষেত্রে ঝুঁকি বিবেচনা করে এবং কোনো অপরিণামদর্শী পদক্ষেপ না নেয়। পরে তিনি সমুদ্রগর্ভে নিমজ্জিত শাহাদতবরণকারী শিক্ষার্থীদের স্মরণে একটি বৃক্ষের চারা রোপন করেন এবং প্রদর্শিত চিত্র ঘুরে দেখেন। ডিসিপ্লিন প্রধান ও সংশ্লিষ্ট কমিটির সভাপতি প্রফেসর ড. মাহফুজ উদ-দারাইন সকলকে ধন্যবাদ দিয়ে পূর্বাহ্নের কর্মসূচির সমাপ্তি ঘোষণা করেন। দিনের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিলো মসজিদ ও অন্যান্য উপাসনালয়ে দোয়া মাহফিল/প্রার্থনা, বাদ যোহর এতিমদের সাথে মধ্যাহ্ন ভোজ, বিকেল সাড়ে ৫ টায় কটকা স্মৃতিসৌধে শোক সভা ও স্মৃতিচারণ। এছাড়া সন্ধ্যা সাড়ে ৬ টায় প্রদীপ প্রজ্জ্বলন এবং সন্ধ্যা ৭ টায় তথ্যচিত্র প্রদর্শন।

দেবহাটায় যাদু দেখাতে গিয়ে অগ্নিদগ্ধ ছাত্রকে ঢাকায় প্রেরণ
দেবহাটা প্রতিনিধি
দেবহাটা উপজেলার কুলিয়ার বহেরা এটি মাধ্যমিক বিদ্যালয়ের ১০ম শ্রেনির ছাত্র শামিম হোসেনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় স্থানান্তর করা হয়েছে। বুধবার সাতক্ষীরা সদর হাসপাতালের কর্তব্যরত চিকিৎসকরা তাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় প্রেরণ করেন। গত (১২ মার্চ) মঙ্গলবার উপজেলার বহেরা এটি মাধ্যমিক বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানে পেট্রোল দিয়ে আগুন জ্বালিয়ে যাদু দেখাতে যেয়ে অগ্নিদগ্ধ হয় ওই ছাত্র। পরে তাকে সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি করা হয়। দীর্ঘ সময় পর জ্ঞান ফেরে শামিম হোসেনের। রাতভর চিকিৎসা শেষে বুধবার সকালে তার অবস্থা আশংঙ্কাজনক হওয়ায় উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। উল্লেখ্য, বহেরা এ.টি মাধ্যমিক বিদ্যালয়ে প্রতিবছরের ন্যায় এ বছরও মঙ্গলবার দিনব্যাপী বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতার আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠান চলাকালে বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্র শামিম হোসেন মুখে পেট্রোল ও আগুন নিয়ে যাদু দেখাতে থাকে। একপর্যায়ে পেট্রোলের আগুন তার গায়ে পড়ে। এসময় পেট্রোলের আগুনে তার শরীরের বিভিন্ন অংশ পুড়ে যায়। পরে আহতের স্বজনেরা তাকে উদ্ধার করে সাতক্ষীরা সদর হাসপাতালে সার্জারী বিভাগে ভর্তি করে।
এ ঘটনায় মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার জানিয়েছেন, উক্ত স্কুলকে ঘটনার ব্যাখ্যা লিখিতভাবে চাওয়া হয়েছে। স্কুল কর্তৃপক্ষ লিখিত জবাব দিয়েছেন। পরবর্তীতে তদন্তপূর্বক যথাযথ ব্যবস্থা গ্রহন করা হবে।

কাল ই.শা. ছাত্র আন্দোলন খালিশপুর ও দৌলতপুর থানা সম্মেলন
খবর বিজ্ঞপ্তি
আগামীকাল শুক্রবার ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন খুলনা মহানগরের আওতাধীন খালিশপুর থানা শাখার সম্মেলন নগরীর চিত্রালী মোড়স্থ হোটেল কেএফসিতে এবং দৌলতপুর থানা শাখার সম্মেলন দৌলতপুর লঞ্চঘাট জামে মসজিদে অনুষ্ঠিত হবে। সম্মেলনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগরের সভাপতি অধ্যক্ষ মাওলানা মুজ্জাম্মিল হক এবং প্রধান বক্তা হিসাবে উপস্থিত থাকবেন ই.শা. ছাত্র আন্দোলন খুলনা মহানগরের সভাপতি ছাত্রনেতা মুহা. সাইফুল ইসলাম। স্ব-স্ব শাখার সম্মেলনে সকলকে উপস্থিত থাকার জন্য বিনীতভাবে অনুরোধ করা হলো।

কর্মশালায় সিটি মেয়র
টেকসই ভ‚মি ব্যবস্থাপনা ও লবনাক্ততা দূর করার উপায় বের করতে হবে
খবর বিজ্ঞপ্তি
খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, প্রাকৃতিক সম্পদ নদী-খাল ছিল বাংলাদেশের গর্ব। কিন্তু নদীমাতৃক বাংলাদেশ সেই গর্ব এখন আর নেই। লবনাক্ততা প্রতিরোধে অপরিকল্পিত ভেড়িবাধ নির্মাণ, চিংড়ি চাষ ইত্যাদি কারণে নদী ও খালসমূহের স্বাভাবিক পানি প্রবাহ বাধাগ্রস্থ হয়ে ইতোমধ্যে অনেক নদী ও খাল বিলীন হয়ে গেছে। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে প্রাকৃতিক দুর্যোগ ও পরিবেশগত অবস্থা মোকাবেলার জন্য গবেষণার মাধ্যমে টেকসই ভ‚মি ব্যবস্থাপনা ও লবনাক্ততা দূর করার উপায় বের করতে হবে। আগামী প্রজন্মের জন্য বসবাসযোগ্য উপযুক্ত পরিবেশ বিনির্মাণে তিনি সকলকে আন্তরিকতার সাথে দায়িত্ব পালনের আহবান জানান।
সিটি মেয়র গতকাল বুধবার সকালে নগরীর সিএসএস আভা সেন্টারে ‘‘সাবন্যাশনাল কনসালটেশন অন সাসটেইন্যাবল ল্যান্ড ম্যানেজমেন্ট ইন ওয়াটার লগড এন্ড স্যালাইন প্রোন এরিয়া’’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। পরিবেশ অধিদপ্তরের সহযোগিতায় জাতিসংঘের ফুড এন্ড এগ্রিকালচার অর্গানাইজেশন (এফএও) দু’দিন ব্যাপী এ কর্মশালার আয়োজন করে।
সিটি মেয়র এ পরিস্থিতি থেকে উত্তরোণের জন্য বর্তমান সরকারের প্রধানমন্ত্রী কর্তৃক গৃহীত বাস্তবসম্মত কয়েকটি উদ্যোগের বিষয় তুলে ধরে বলেন, ড্রেজারসহ অন্যান্য সরঞ্জাম ক্রয় করা হয়েছে এবং প্রাইভেট সেক্টরকেও এ কাজে উৎসাহিত করা হয়েছে। মোংলা বন্দর সংলগ্ন নদীর পানি প্রবাহ সচল রাখতে ৮৩টি খাল চি‎িহ্নত করা হয়েছে এবং তা খননের জন্য টাকাও বরাদ্দ দেয়া হয়েছে। আজকের সেমিনারের মাধ্যমে এ অঞ্চলের জলাবদ্ধতার সমস্যা চিহ্নি‎ত করে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে পারলে জলবদ্ধতা নিরসনে সুফল পাওয়া যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
পরিবেশ অধিদপ্তর-খুলনার পরিচালক হাবিবুল হক খানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় গবেষণা পত্রের তথ্য উপাত্ত তুলে ধরেন এফএও’র সিনিয়র এ্যাডভাইজার এবং সাবেক অতিরিক্ত সচিব মো: সহিদুজ্জামান।
গবেষণা পত্রে বলা হয় ১৯৭৩ সালে এ অঞ্চলের ৬ হাজার ২’শ ১০ হেক্টর জমি জলাবদ্ধতার কবলে ছিল। ২০১৬ সালে তা ৭ গুণ বেড়ে দাড়িয়েছে ৪৭ হাজার ১’শ ৪৩ হেক্টরে। শুধুমাত্র খুলনায় ১৯৮৯ সালে ৪ হাজার ৮’শ ৫৩ হেক্টর জমিতে আমন ও বোরো চাষ হতো। জলাবদ্ধতার কারণে ২০১৫ সলে আমান ও বোরো চাষযোগ্য জমির পরিমাণ দাড়িয়েছে ৭০৯ হেক্টর। কারণ হিসেবে উল্লেখ করে হয়েছে জলাবদ্ধতা, চিত্রা ও মধুমতি ভরাট হয়ে পানি প্রবাহ কমে যাওয়া যা আরো ঘনিভুত হয়ে খুলনার পরিবেশগত বিপর্যয় টেনে আনবে। লবনাক্ততা এবং জলাবদ্ধতা মোকাবেলায় কি কি করণীয় আছে এবং কিভাবে তা দূরীভুত করা যাবে কর্মশালায় তা নির্ধারণের চেষ্টা করা হবে বলে উল্লেখ করা হয়।
জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্ট বিভিন্ন সরকারি, বেসরকারি সংস্থার প্রতিনিধিগণ কর্মশালায় অংশগ্রহণ করেন।
এর আগে সকাল ৯টায় সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক নগরীর খালিশপুরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কবুতর উড়িয়ে প্রভাতী মাধ্যমিক বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন। বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি আলহাজ্ব সিকদার মো: মোজাফফর হোসেন-এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে হিসেবে বক্তৃতা করেন জেলা শিক্ষা অফিসার মো: রুহুল আমিন, থানা মাধ্যমিক শিক্ষা অফিসার মোছা: রুমানাই ইয়াসমিন, খুলনা মহানগর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব মো: আশরাফুল ইসলাম, খালিশপুর থানা আওয়ামীলীগের সভাপতি একেএম সানাউল্লাহ নান্নু, সাধারণ সম্পাদক আলহাজ্ব মো: মনিরুল ইসলাম বাশার, কেসিসি’র কাউন্সিলর মো: মনিরুজ্জামান ও সংরক্ষিত আসনের কাউন্সিলর পারভীন আক্তার।

নগর আ’লীগের প্রস্তুতি সভা ও মাঠ পরিদর্শন
খবর বিজ্ঞপ্তি
আগামী ২৪ মার্চ হাদিস পার্কের সংবর্ধনা সভা সফল করতে সভা এবং মাঠ পরিদর্শন করেছে মহানগর আওয়ামী লীগ। গতকাল বুধবার বেলা সাড়ে ১২টায় দলীয় কার্যালয়ে প্রস্তুতি সভা শেষে শহীদ হাদিস পার্ক পরিদর্শন করা হয়।
খুলনা মহানগর আওয়ামী লীগ সহ-সভাপতি কাজি আমিনুল হকের সভাপতিত্বে বক্তব্য রাখেন, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, ১৪ দলের সমন্বয়ক ও সাবেক সাংসদ আলহাজ্ব মিজানুর রহমান মিাজান। এসময়ে উপস্থিত ছিলেন, আওয়ামী লীগ নেতা শেখ সিদ্দিকুর রহমান, নুর ইসলাম বন্দ, শেখ মো. ফারুক আহমেদ, মো. আশরাফুল ইসলাম, মো. মুন্সি মাহবুব আলম সোহাগ, বিরেন্দ্র নাথ ঘোষ, হাফেজ মো. শামীম, শেখ আবিদ হোসেন, কাউন্সিলর ফকির মো. সাইফুল ইসলাম, তসলিম আহমেদ আশা, কাউন্সিলর হাফিজুর রহমান, বিএম সজীব, রনজিত কুমার ঘোষ, মনিরুজ্জামান সাগর, মীর বরকত আলী, এ্যাড. রাবেয়া ওয়ালী করবী, নয়মী বিশ্বাস সার্থী, এস এম আসাদুজ্জামান রাসেলসহ দরের বিভিন্ন পর্যায়ের নেতৃবন্দ।
সংবর্ধনা সভা সফল করতে ১৫ মার্চ খালিশপুর থানা আওয়ামী লীগ সন্ধ্যায় এবং বিকালে মহানগর মহিলা আওয়ামী লীগ, ১৬ মার্চ সোনাডাঙ্গা থানা আওয়ামী লীগ সন্ধ্যায় দলীয় কার্যালয়ে, ১৭ মার্চ খানজাহান আলী থানা, ১৮ মার্চ সদর থানা, ১৯ মার্চ খুলনা মহানগর ছাত্রলীগ, ২০ মার্চ মহানগর স্বেচ্ছাসেবক লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত হবে। ২০ মার্চ হতে স্ট্যাÐ মাইক ও প্রচার মাইক ব্যবহার করার সিদ্ধান্ত হয়। সভায় সংবর্ধিত অতিথিদের গিফট নিয়ে সিদ্ধান্ত হয়।

স্কুলছাত্রী জ্যোতির মৃত্যুর পর টনক নড়লো প্রশাসনের
দেবহাটা প্রতিনিধি
স্পিড ব্রেকার না থাকায় সড়ক দুর্ঘটনায় নিহত হয় সখিপুরে স্কুল ছাত্রী জ্যোতি। তার প্রতিবাদে সাতক্ষীরা-কালিগঞ্জ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে শিক্ষার্থী ও স্থানীয়রা। এঘটানায় জানতে পেরে উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইকবাল হোসেন, দেবহাটা সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার শেখ ইয়াছিন আলী, ওসি বিপ্লব সাহা, ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক শেখ ফারুক হোসেন রতন উপস্থিত হয়ে তাদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়ে সড়ক অবরোধ তুলে দিয়ে যানচলাচল স্বাভাবিক করে দেয়। পরদিন মঙ্গলবার সরকারি কেবিএ কলেজ ও সখিপুর দিঘীরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সম্মূখের প্রধান সড়কের ২টি স্পিড ব্রেকার নির্মাণ করা হয়েছে।
উল্লেখ্য যে, কয়েকমাস পূর্বে উক্ত স্থানে সড়ক দুর্ঘটনায় কবলিত হয় উপজেলা আওয়ামী লীগ যুগ্ন সম্পাদক আনোয়ারুল হক। দ্রæততম সড়কের পাশ্ববর্তী সরকারি কেবিএ কলেজ, দিঘীরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়, সখিপুর আলিম মাদ্রাসা, হাজী কেয়ামউদ্দীন মেমোরিয়াল মহিলা কলেজ সহ কয়েক কিলো মিটারের মধ্যে রাস্থ’া পারাপারে কোন স্পিড ব্রেকার না থাকায় প্রতিনিয়ত ঝুঁকির মধ্যে চলতে হয়। এরই প্রেক্ষিতে কেবিএ কলেজ মাঠের দুপাশে স্পিড ব্রেকার নির্মাণ করায় সরকারের প্রশাসনিক কর্মকর্তা ও আওয়ামী লীগের নেতৃবৃন্দকে সাধুবাদ জানিয়েছে। একই সাথে জ্যোতির হত্যাকারী আটককৃত পিকআপ ড্রাইভারকে উপযুক্ত শাস্তি এবং প্রধান সড়কের পাশে অবস্থিত বিদ্যালয় সম্মূখে স্পিড ব্রেকার নির্মাণের দাবি জানায়।

সিডর বিধ্বস্ত শরণখোলায় প্রথমবারে মতো দূর্যোগ মেলা
শরণখোলা প্রতিনিধি
“দূর্যোগ প্রস্তুতি শিখছি, ঘূর্ণিঝড় মোকাবেলায় লড়ছি” এ প্রতিবাদ্যকে সামনে রেখে সিডর বিধ্বস্ত শরণখোলায় দূর্যোগ মেলা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার বেলা ১১টায় উপজেলা পরিষদ মিলনায়তনে বে-সরকারী সংস্থা জেজেএস ও জাপান ভিত্তিক সংস্থা শাপলা নীড়ের সহযোগিতায় এবং জাইকার অর্থায়নে মাধ্যমিক পর্যায়ের ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩’শ শিক্ষার্থীকে নিয়ে প্রথমবাবের মতো এ মেলা অনুষ্ঠিত হয়। শিক্ষার্থীরা গান, জারি ও নাটকসহ বিভিন্ন উপস্থাপনার মাধ্যমে দূর্যোগ মোকাবেলায় সচেতনা সৃষ্টি করে।
অনুষ্ঠানে কৃষি অফিসার সৌমেত্র সরকারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাগেরহাট জেলা শিক্ষা কর্মকর্তা মোঃ কামরুজ্জামান। স্বাগত বক্তৃতা করেন জেজেএস’র নির্বাহী পরিচালক এ,টি,এম জাকির হোসেন। জেজেএস’র সহকারী প্রকল্প সমন্বয়কারী সেখ নাজমুল হুদার সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন জাইকার দূর্যোগ বিশেষজ্ঞ ফুকিকো ইশি, শাপলা নীড়ের কান্ট্রি ডিরেক্টর তোমোকো উচিয়ামা, খুলনা প্রেসক্লাবের কোষাধ্যক্ষ এইচ. এম আলাউদ্দিন, ইউপি চেয়ারম্যান আসাদুজ্জামান মিলন, শরণখোলা প্রেসক্লাবের সভাপতি বাবুল দাস, সাধারন সম্পাদক মিজানুর রাকিব, শরণখোলা সরকারী কলেজের সহকারী অধ্যাপক সাব্বির আহম্মেদ, তাফালবাড়ি স্কুল এ্যান্ড কলেজের প্রভাষক আঃ মালেক রেজা।

ট্রাফিক আইন না মানলে কঠোর ব্যবস্থা : ভারপ্রাপ্ত পুলিশ কমিশনার
স্টাফ রিপোর্টার
গতকাল ১৩ মার্চ বুধবার সকাল ১০টায় খুলনা মহানগরীর শিববাড়ি মোড়ে খুলনা মহানগর পুলিশের ভারপ্রাপ্ত পুলিশ কমিশনার সরদার রকিবুল ইসলাম বিপিএম সরেজমিনে উপস্থিত থেকে নগরীর ট্রাফিক ব্যবস্থাপনা ও ট্রাফিক আইন বাস্তবায়ন বিষয়ক কার্যক্রম তদারকি করেন। এসময় মোটর সাইকেলে হেলমেটের ব্যবহার ও অন্যান্য যানবাহন এর কাগজ-পত্র চেক করা হয়। যারা মোটর সাইকেল চালানোর সময় হেলমেট পরিধান করেছেন এবং গাড়ির সকল কাগজপত্র হালনাগাদ ও সংরক্ষণ করেছেন তাদেরকে পুলিশ কমিশনার (ভারপ্রাপ্ত) ফুল ও চকলেট দিয়ে শুভেচ্ছা জ্ঞাপন করেন। আর যাদের গাড়ির কাগজ-পত্র সঠিক পাওয়া যায়নি তাদের বিরুদ্ধে ট্রাফিক আইনে যথাযথভাবে মামলা দায়ের করা হয়। এসময়ে কেএমপি কমিশনার বলেন, ট্রাফিক আইন মানলে ফুলেল শুভেচছা, আর না মানলে আইনের কঠোর প্রয়োগ করা হবে। নগরীতে সড়ক দূর্ঘটনা প্রতিরোধ এবং যানজট নিরসনে সকলকে ট্রাফিক আইন মেনে চলার আহবান জানান।
এ সময় আরো উপস্থিত ছিলেন ডিসি (দক্ষিণ) মোহাম্মদ এহ্সান শাহ্, ডিসি (ট্রাফিক) মোঃ সাইফুল হক, ডিসি (ডিবি) বি,এম, নুরুজ্জামান বিপিএম, এম.এম. শাকিলুজ্জামান এডিসি দক্ষিণ (পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত), মোঃ কামরুল ইসলাম, এডিসি ট্রাফিক (পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত), শেখ মনিরুজ্জামান মিঠু এডিসি আরসিডি (পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত), এস, এম আল-বেরুনী, সিনিঃ সহকারী পুলিশ কমিশনার, খুলনা জোন (অতিরিক্ত পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত), মোঃ আবুল খায়ের ফকির, সহকারী পুলিশ কমিশনার, সোনাডাঙ্গা জোন, মোঃ হুমায়ুন কবির, অফিসার ইনচার্জ, খুলনা থানা, মোঃ মমতাজুল হক, অফিসার ইনচার্জ, সোনাডাঙ্গা মডেল থানাসহ কেএমপি’র অন্যান্য কর্মকর্তাবৃন্দ ও ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

ইউপি নির্বাচন
পাইকগাছায় হামলায় দুই যুবক আহত
পাইকগাছা প্রতিনিধি
পাইকগাছায় ইউপি নির্বাচন ও ইভটিজিংয়ের প্রতিবাদ করাকে কেন্দ্র করে বিজয়ী চেয়ারম্যান প্রার্থীর কর্মী সমর্থকরা পরাজিত নৌকা প্রতীকের প্রার্থীর দু’কর্মীকে পিটিয়ে জখম করেছে। গুরুতর আহত দু’যুবককে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। ঘটনাটি ঘটেছে, মঙ্গলবার রাত ১১টার দিকে লতার পুতলাখালী গোবিন্দ মন্দিরের মহানামযজ্ঞ অনুষ্ঠান সংলগ্ন এলাকায়। আহত উত্তম মন্ডল (২৫) লতা গ্রামের বিনয় কৃষ্ণ মন্ডলের ছেলে ও ওয়ার্ড ছাত্রলীগের সভাপতি এবং সবুজ মন্ডল (১৭) বামনেরাবাদ গ্রামের স্বপন মন্ডলের ছেলে। আহতদের হাসপাতালে দেখতে এসে নৌকা প্রতীকের প্রার্থী দেবী রাণী বিশ্বাস জানান, গত ২৮ ফেব্রæয়ারি অনুষ্ঠেয় লতা ইউপি উপ-নির্বাচনে আহত উত্তম ও সবুজ আমার কর্মী ছিল। আনারস প্রতীকের প্রার্থীর কর্মী ও সমর্থকরা তাদের দু’জনের উপর আকস্মিক হামলা করে। উত্তমের পিতা বিনয় কৃষ্ণ মন্ডল জানান, ঘটনার দিন মঙ্গলবার রাত ১১টার দিকে উত্তম ও সবুজ পুতলাখালী গোবিন্দ মন্দিরের মহানামযজ্ঞ অনুষ্ঠানের পাশে চায়ের দোকানে বসেছিল। নামযজ্ঞ অনুষ্ঠানকে কেন্দ্র করে ইভটিজিংয়ের প্রতিবাদ করায় হঠাৎ মুনকিয়া এলাকার সৈকত মল্লিক, ধলাইয়ের আজহারুল গাজী ও অমিত সরকার সহ কয়েকজন যুবক তাদের দু’জনের উপর হামলা করে। এতে উত্তম ও সবুজের মাথা ফেটে রক্তাক্ত জখম হয়। পরে গুরুতর আহত অবস্থায় তাদেরকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। এ ঘটনায় থানায় মামলার প্রস্তুতি চলছিল।

ডুমুরিয়ায় মাদক বিক্রেতাকে পালাতে সহায়তা করায় সাজা
ডুমুরিয়া প্রতিনিধি
ডুমুরিয়ায় মাদক বিক্রেতাকে পালাতে সহযোগিতা করার অপরাধে মিলন শিকারী (৩২) কে ১৫ দিনের সাজা দিয়েছে ভ্রাম্যমান আদালত। গতকাল বুধবার সকালে আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শাহনাজ বেগম।
আদালত সূত্রে জানা যায়, উপজেলার মাগুরখালী ইউনিয়নের তালতলা নামক স্থানে এক মাদক বিক্রেতাকে ধরতে পুলিশ অভিযান চালায়। এ সময় কপিলমুনি রামচন্দ্রনগর এলাকার মৃত বিমল কৃষ্ণ শিকারীর ছেলে মিলন শিকারী ওই বিক্রেতাকে পালাতে সহায়তা করায় পুলিশ তাকে আটক করে। পরে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তাকে ১৫ দিনের বিনাশ্রম সাজা দেয়া হয়।

কুয়েটে নবীন বরণ ও বিদায় সংবর্ধনা
খবর বিজ্ঞপ্তি
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৪ ব্যাচের শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ও ২০১৮ ব্যাচের শিক্ষার্থীদের নবীনবরণ বুধবার বিকালে বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে অনুষ্ঠিত হয়েছে। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. সোবহান মিয়া এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ওজোপাডিকো) এর ম্যানেজিং ডিরেক্টর ইঞ্জিঃ মোঃ শফিক উদ্দিন, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ আরিফুল ইসলাম, পরিচালক (ছাত্র কল্যাণ) প্রফেসর ড. শিবেন্দ্র শেখর শিকদার, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. খন্দকার আফতাব হোসেন। অনুষ্ঠানে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিদায়ী ও নবীন শিক্ষার্থীসহ বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা বক্তৃতা করে। এসময় অতিথিবৃন্দ বিদায়ী নবীন প্রকৌশলীদের বিশ্ববিদ্যালয়ের স্মারক ক্রেস্ট হস্তান্তর করেন। অনুষ্ঠানে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষকমন্ডলী এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

দৌলতপুরে রূপালী ব্যাংকে আগুন
নিরাপত্তা প্রহরী দগ্ধ
স্টাফ রিপোর্টার
দৌলতপুরে রূপালী ব্যাংকে অগ্নিকাÐের ঘটনা ঘটেছে। গতকাল বুধবার দুপুরে নগরীর দৌলতপুর শাখায় এ অগ্নিকাÐের ঘটনা ঘটে। আগুন নেভাতে গিয়ে ব্যাংকের একজন নিরাপত্তা প্রহরী অগ্নিদগ্ধ হয়েছেন।
ব্যাংকের জিএম বিলকিস বানু জানান, গতকাল বুধবার দুপুর পৌঁনে ২টার দিকে জেনারেটর বিস্ফোরণে আগুনের ঘটনা ঘটে। আগুন নিভাতে গিয়ে নিরাপত্তা প্রহরী হাসিব মোল্লা অগ্নিদগ্ধ হয়েছেন। তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে, তাৎক্ষনিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ জানাতে পারেননি তিনি।
খুলনার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স উপ-পরিচালক মো. আবুল হোসেন বলেন, আধা ঘণ্টার চেষ্টায় ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছেন। তারা আটকা পড়া ব্যাংক কর্মকর্তা ও গ্রাহকদের উদ্ধার করেছেন। ব্যাংকের গ্রাহকদের অভিযোগ জেনারেটরে তেল না থাকায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ জন্য ব্যাংক কর্তৃপক্ষের গাফিলতিকেই দায়ি করেছেন তারা।

কালীগঞ্জে বাস খাদে, আহত ১৫
ঝিনাইদহ প্রতিনিধি
ঝিনাইদহের কালীগঞ্জে যাত্রীবাহি বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে কমপক্ষে ১৫ জন আহত হয়েছে। বুধবার সকালে কালীগঞ্জ-জীবননগর মহাসড়কের লাউতলা চারমাইল এলাকায় এ দুর্ঘটনা ঘটে। আহতদের কালীগঞ্জ ও কোটচাঁদপুর উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে ৩ জনের অবস্থা গুরুতর।
কালীগঞ্জ ফায়ার সার্ভিস কর্মকর্তা সামছুল ইসলাম জানান, মহেশপুর থেকে ছেড়ে আসা যাত্রীবাহি বাস (ফেনী-জ-০৫-০০১১) কালীগঞ্জের চারমাইল এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে উল্টে যায়। এ সময় বাসের প্রায় ১৫জন যাত্রী আহত হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা আহতদের উদ্ধার করে কোটচাদপুর ও কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।
কালীগঞ্জ থানার এসআই দেলোয়ার হোসেন জানান, দুর্ঘটনায় কেউ মারা যায়নি। তবে আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশংকাজনক।

খুলনায় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উদযাপন
খুলনাঞ্চল ডেস্ক
প্রাথমিক শিক্ষার দীপ্তি, উন্নত জীবনের ভিত্তি’ এ ¯েøাগানকে সামনে রেখে ঝিনাইদহে প্রাথমিক শিক্ষা সপ্তাহ-২০১৯ শুরু হয়েছে। এ উপলক্ষে গতকাল বুধবার খুলনার বিভিন্ন স্থানে র‌্যালি ও আলোচনা সভা অুষ্ঠিত হয়।
বটিয়াঘাটা ঃ গতকাল বুধবার বেলা ১১ টায় উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে উপজেলা মিলায়াতনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ হাবিবুর রহমানের সভাপত্বিতে সভায় উপস্থিত ছিলেন উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মোঃ দোলোয়ার হোসেন, প্রাণি সম্পদ কর্মকর্তা বঙ্কিম কুমার হালদার, যুবউন্নয়ন কর্মকর্তা মোঃ মোনায়েম খান, সহকারি উপজেলা শিক্ষা অফিসার মোঃ শাহাজাহান, মিসেস রেক্সনা আক্তার,দ্বিপল বিশ্বাস,কনক রানী গনপতি, মাদ্রসা সুপার মোঃ আহাদ হোসেন, সাংবাদিক মোঃ মনিরুজ্জামান,মোঃ শাওন হালদার ও উপজেলা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক/শিক্ষিকা সহ ছাত্রছাত্রী বৃন্দ। সভার পূর্বে একটি র‌্যালি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ করে।
ডুমুরিয়া ঃ ডুমুরিয়ায় উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের আয়োজনে গতকাল বুধবার সকালে র‌্যালি শেষে শহীদ জোবায়েদ আলী মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শাহনাজ বেগম। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান শিরিনা দৌলত।স্বাগত বক্তব্যদেন প্রাথমিক শিক্ষা অফিসার জিএম আলমগীর কবির। বক্তব্যদেন সহকারী শিক্ষা অফিসার এমএম মতিয়ার রহমান,জাহাঙ্গীর আলম,আফরোজা খাতুন,ছবি রানী,শিক্ষক দেবাশীষ চন্দ্র চন্দ,রবিউল ইসলাম লাবু,এম শহিদুল ইসলাম,মোঃ শফিকুল আলম প্রমূখ।
বাগেরহাট ঃ বাগেরহাটে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে জেলা প্রথমিক অফিসের আয়োজনে বাগেরহাট প্রাথমিক শিক্ষক প্রশিক্ষন ইনস্টিটিউট (পিটিআই) থেকে র‌্যালী শুরু হয়ে পুনরায় পিটিআই চত্ত¡রে এসে শেষ হয়। র‌্যালীতে প্রাথমিক শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহন করেন।
পরে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ কবিরুল ইসলামের সভাপতিত্বে পিটিআই হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, পুলিশ সুপার পঙ্কজ চন্দ্র রায়, পিটিআই সুপারিন্টেন্ড লস্কর সফি আহম্মেদ। ”প্রথমিক শিক্ষার দীপ্তি উন্নত জীবনের ভিত্তি” এই শ্লোগানকে সামনেরেখে অন্যান্যদেও মধ্যে বক্তব্য রাখেন সহকারী জেলা প্রথমিক শিক্ষা কর্মকর্তা শেখ আব্দুল গনি, সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা মো: শহীদুল ইসলাম। বক্তারা প্রাথমিক শিক্ষার গুরুত্ব সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।
ঝিনাইদহ ঃ ঝিনাইদহে প্রাথমিক শিক্ষা সপ্তাহ-২০১৯ শুরু হয়েছে। এ উপলক্ষে বুধবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্তর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে পুরাতন ডিসি কোর্ট মুক্তমঞ্চে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শেখ মো: আক্তারুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ঝিনাইদহ জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার মিলু মিয়া বিশ^াস, ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম রায়হান, পিটিআই সুপার আতিয়ার রহমান, জেলা সহকারি প্রাথমিক শিক্ষা অফিসার লক্ষন কুমার দাস, সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মুশতাক আহমদ, সহকারি উপজেলা শিক্ষা অফিসার প্রবীর কুমার কাঞ্জিলাল, ফেরদৌস আরা, ইশতিয়াক আহমেদ। বক্তারা বলেন, জাতি গঠনে শিক্ষার কোন বিকল্প নেই। বক্তারা দেশের প্রতিটি শিশুকে শিক্ষিত করে গড়ে তুলতে শিক্ষক ও অভিভাবকদের প্রতি আহবান জানান। লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা ও সংস্কৃতি চর্চার প্রতি গুরুত্ব দেন তারা।
দেবহাটা ঃ দেবহাটায় র‌্যালি ও আলোচনা সভা বুধবার সকাল সাড়ে ১০ টায় অনুষ্ঠিত হয়েছে। উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে উপজেলা শহীদ মিনার চত্বর থেকে র‌্যালিটি শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা শিক্ষা কর্মকর্তা প্রনব কুমার মল্লিকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকবাল হোসেন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা মনির আহম্মেদ, উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা মঞ্জুরুল আলম, উপজেলা মাধ্যমিক অফিসের একাডেমিক সুপারভাইজার মিজানুর রহমান, উপজেলা ইনস্ট্রাক্টর জিএম লোকমান হোসেন, প্রধান শিক্ষক অনুপ কুমার, প্রধান শিক্ষক খাইরুল আলম, প্রধান শিক্ষক বিশ^জিৎ কুমার মন্ডল, প্রধান শিক্ষক সলিমউল্লা, সহকারি শিক্ষক সাইফুল্লাহ আল তারিক, আব্দুল আজিজ, এবরান আলী, আব্দুল মাজেদ প্রমুখ।
মোল্লাহাট ঃ মোল্লাহাট উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে গতকাল ১৩ মার্চ বুধবার সকাল ১০টায় বিশাল বর্ণাঢ্য এক র‌্যালি গুরুত্বপূর্ণ বিভিন্ন সড়ক ঘুরে শুরুর স্থল উপজেলা পরিষদ চত্বরে ফিরে শেষ হয়। পরে ওই স্থানে এক আলোচনা সভা হয়। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাঈদ মোমেন মজুমদারের সভাপতিত্বে ও শিক্ষা অফিসার মোঃ কামাল হোসেনের সঞ্চালনায় উক্তানুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান শাহিনুল আলম ছানা, ইউপি চেয়ারম্যান মুন্সি তানজিল হোসেন, প্রেসক্লাব মোল্লাহাটের সাধারণ সম্পাদক এম এম মফিজুর রহমান ও যুগ্ম-সাধারণ সম্পাদক মোঃ জেহাদ সিকদার, সাবেক ইউপি চেয়ারম্যান মোঃ আনোয়ার হোসেন, সহকারী শিক্ষা অফিসার ললন কুমার মন্ডল, নুর মোহাম্মদ খান, হিমাংশু কুমার বিশ্বাস, জীবন কৃষ্ণ চৌকিদার ও শংকর কুমার বিশ্বাস, আ’লীগ নেতা মোঃ সহিদুল ইসলাম ও শিক্ষক এম,এম, ওবায়দুল ইসলাম প্রমূখ।
মোড়েলগঞ্জ ঃ বাগেরহাটের মোড়েলগঞ্জে বুধবার পালিত হয়েছে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ-২০১৯। এ উপলক্ষ্যে সকালে শিক্ষা র‌্যালির আয়োজন করা হয়েছে।
উপজেলা প্রশাসন ও উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে অনুষ্ঠিত র‌্যালি পৌর সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান এর নেতৃত্বে অনুষ্ঠিত শিক্ষা র‌্যালিতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আশীষ কুমার নন্দী, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আজমিন নাহার, সহকারি উপজেলা শিক্ষা অফিসার বিশ^জিৎ কর্মকার, প্রধান শিক্ষক মো. হারুন অর রশীদ, মল্লিক হোসেন সহ ১৬ ইউনিয়ন ও পৌর সভার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ,সহকারী শিক্ষক, অভিভাবকসহ সুধিজন।
তালা ঃ তালা উপজেলা শিক্ষা অফিসার মোঃ মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,সাতক্ষীরা জেলা পিটিআই এর সুপার এস এম রাউফার রহিম। তালা উপজেলা প্রশাসনের আয়োজনে ও উপজেলা শিক্ষা অফিসের উদ্দেগে ১৩ মার্চ বুধবার সকালে উপজেলা পরিষদ চত্তর হতে একটি র‌্যালী তালা উপ-শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। উপজেলা সহকারী শিক্ষা অফিসার মোঃ নজরুল ইসলামের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,তালা ইউআরসির ইন্সেট্রাক্টর বৈদ্যনাথ সরকার। উক্ত অনুষ্টানে আরও বক্তব্য রাখেন, সহকারী শিক্ষা কর্মকর্তা ওবায়েদুল্লাহেল আসলাম, সহকারী শিক্ষা কর্মকর্তা মিজানুর রহমান, সহকারী শিক্ষা কর্মকর্তা দেবাশীষ দাশ, সহকারী শিক্ষা কর্মকর্তা সচীন্দ্র নাথ বিশ্বাস, সহকারী শিক্ষা কর্মকর্তা সঞ্চয় কুমার মন্ডল, প্রধান শিক্ষক এস এম লিয়াকত হোসেন, আব্দুল রাজ্জাক, সোহরাব হোসেন, বিশ্বজিৎ গুহ প্রমুখ।
আশাশুনি ঃ আশাশুনিতে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ-২০১৯ উদ্বোধন উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা করা হয়েছে। বুধবার সকাল ১০ টায় উপজেলা শিক্ষা অফিস এ অনুষ্ঠানের আয়োজন করে। প্রথমে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আলোচনা সভা ও মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক জাতীয় পর্যায়ে উদ্বোধনী অনুষ্ঠান সম্প্রচার করা হয়। উপজেলা শিক্ষা অফিসার মোসাঃ সামছুন্নাহারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজা। বিশেষ অতিথি ছিলেন সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আঃ হান্নান, সহকারী উপজেলা শিক্ষা অফিসার রবিউল ইসলাম, আবদুর রকিব, শাহজাহান আলি, আবু সেলিম, মাছরুরা খাতুন, ইদ্রিস আলি প্রমুখ উপস্থিত ছিলেন। সভায় উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন। সবশেষে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক শিক্ষা সপ্তাহ উদ্বোধনী ভাষণ বড় পর্দায় সম্প্রচার করা হয়।

নগরীর বয়রা বৈকালি এলাকায় চোরের উপদ্রপ
স্টাফ রিপোর্টার
বৈকালি, মুজগুন্নী, জংশন বাজার রোডসহ আশপাশ এলাকায় ঘড় ও দোকানে প্রতিনিয়িত চুরি সংঘঠিত হচ্ছে। নেশায় আসক্ত অল্প বয়সি যুবকরা ও মুখোসধারী মহিলারা প্রায় টাকা, মোবাইল ও বিভিন্ন মালামাল চুরি করছে বলে ভূক্তভোগীদের অভিযোগ।
জংশন বাজার রোডে হক পোল্টি থেকে গত ২২ জানুয়ারী নগদ ১০ হাজার টাকা চুরি হয়। মুজগুন্নী প্যাটকাবাজার এলাকায় রশিদের ভারাটে বাড়ি চুরি সংগঠিত হয়। উত্তর মুজগুন্নী প্রাক্তন নৌবাহিনীর সদস্য বাড়ি থেকে গতকাল ১৩ মার্চ মোবাইলসহ টাকা চুরি হয়েছে। সকাল সাড়ে ৯টার দিকে নগরীর জংশন বাজার রোডে স্বাধীন এন্টার প্রাইজের মোবাইল লোড ও ফ্লাক্সি দোকানের ঝাপ খুলে চোর ও চোরেরা নগদ ৬৬ হাজার টাকা, ১০ হাজার টাকা লোড করে ৪ টি মোবাইল, একটি কম্পিউটর মনিটর ও কিছু খুচরা যন্ত্রসহ প্রায় লক্ষাধিক টাকার মালামাল চুরি হয়েছে। এব্যাপারে ভূক্তভোগী স্বাধীন এন্টারপ্রাইজের পক্ষ থেকে খালিশপুর থানায় একটি অভিযোগ দ্বায়ের করেছে।খালিশপুর থানার এস.আই রফিক ঘটনাস্থল পরিদর্শ্ন করেন।
এলাকাবাসির অভিযোগ প্রভাশালীদের ছত্র-ছায়ায় আইন প্রয়োগকারি সংস্থার চোখ ফাঁকি দিয়ে মাদক বিক্রয়কারী ও সেবন কারীরা সু-কৌশলে গভীর রাতে মাদক বিক্রি ও সেবনকারীরা এই অপকর্ম করছে। পালপাড়া রোড, ফকির বাড়ি রোড, মুজগুন্নী রোড, বাস্তহারা, কাস্টম রেল লাইন এলাকা, মুজগুন্নী আন্সারউদ্দিন রোড, খুলনা মহিলা কলেজ বাউন্ডারি রোড, এ সকল রোডে মাদক বিক্রিকারী তৎপর আছে বলে বিভিন্ন সূত্রে জানাগেছে।

আশাশুনিতে মহিলা সমাবেশ
আশাশুনি প্রতিনিধি
আশাশুনিতে গ্রামীণ জনগোষ্ঠীর উন্নয়নে প্রচার কার্যক্রম শক্তিশালীকরণ শীর্ষক মহিলা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা ১১টায় আশাশুনি সরকারি কলেজ হল রুমে সাতক্ষীরা জেলা তথ্য অফিসের আয়োজনে এ মহিলা সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা তথ্য অফিসের মোঃ মনিরুজ্জামানের সঞ্চালনায় সমাবেশে সভাপতিত্ব করেন আশাশুনি সরকারি কলেজের অধ্যক্ষ (চলতি) মোঃ হোসেন আলী। সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন জেলা তথ্য অফিসার মোঃ মোজামম্মেল হক। মহিলা সমাবেশে বিশেষ অতিথি ছিলেন আশাশুনি সরকারি কলেজের সহকারি অধ্যাপক শুশীল কুমার মন্ডল, রফিকুজ্জামান, জেলা সদর হাসপাতাল ওসিসি’র প্রোগ্রাম অফিসার আব্দুল হাই সিদ্দিক। এসময় আশাশুনি সরকারি কলেজের প্রভাষক হুজ্জাতুল ইসলাম, হাবিবুর রহমান, আব্দুল মালেক, জাকির হোসেন ভুট্ট, মিজানুর রহমান, তরিকুল ইসলাম, মহাসীন হাদী, মোখলেছুর রহমান, শিরীন বাহার যুথী, কাবেরী দীপা, শিক্ষার্থীদের মধ্যে হীরা রানী দাস ও রুমানা বিনতে হাবিব প্রমুখ বক্তব্য রাখেন।

বুধহাটা হামিদিয়া মাদ্রাসায় মাহফিল আজ
আশাশুনি প্রতিনিধি
আশাশুনি উপজেলার ঐতিহ্যবাহী বুধহাটা হামিদিয়া ফোরকানিয়া মাদ্রাসা ময়দানে বার্ষিক ইছালে ছাওয়াব মাহফিল আজ (১৪ মার্চ ২০১৯ বৃহস্পতিবার) অনুষ্ঠিত হবে। বাদ আছর হতে শুরু হয়ে রাত্র ব্যাপী এ মাহফিলের কার্যক্রম চলবে। মাহফিলে প্রধান বক্তা হিসাবে কুরআন ও হাদীসের আলোকে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখবেন, হাফেজ হযরত মাওঃ মাছনুন আল-আযাদী (ঢাকা)। আলহাজ্ব মোঃ নিহাল উদ্দীন সরদারের সভাপতিত্বে মাহফিলে কুরআন ও হাদীসের আলোকে আরও বক্তব্য রাখবেন হযরত মাওঃ বাকিবিল্লাহ (কালিগঞ্জ), আলহাজ্ব হযরত মাওঃ ওয়ালিউল্লাহ (হামিদপুর), বুধহাটা বাজার জামে মসজিদের খতিব হযরত মাওঃ জাহিদুল ইসলাম, বুধহাটা কওছারিয়া দাখিল মাদ্রাসার শিক্ষক হাফেজ হযরত মাওঃ রুহুল আমিন। মোঃ আব্দুল সালামের পরিচালনায় মাহফিলে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বুধহাটা ইউপি চেয়ারম্যান আ,ব,ম মোছাদ্দেক। মাহফিলে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বুধহাটা ইউপি’র প্রাক্তন চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আব্দুল হান্নান, বুধহাটা ইউপি সদস্য রেজওয়ান আলী প্রমূখ।

ঝিনাইদহে নাগরিক সংলাপ
ঝিনাইদহ প্রতিনিধি
ঝিনাইদহে নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে ঝিনাইদহ প্রেসক্লাব মিলনায়তনে স্বেচ্ছাসেবী সংস্থা ওয়েলফেয়ার এফোর্টস (উই) এর আয়োজনে এবং রূপান্তর ও আন্তর্জাতিক দাতা সংস্থা ডেমোক্রেসী ইন্টারন্যাশনালের সহযোগিতায় এ সংলাপ অনুষ্ঠিত হয়।
মানবাধিকার কর্মী ও সিনিয়র সাংবাদিক আমিনুর রহমান টুকুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র আলহাজ সাইদুল করিম মিন্টু।
এসময় উপস্থিত ছিলেন ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম রায়হান, জেলা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক সুচন্দন মন্ডল, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা রিয়াজ উদ্দিন, মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার শরীফা আক্তার, ঝিনাইদহ সদর থানার এস আই শিকদার মনিরুল ইসলাম, রুপান্তরের অসীম আনন্দ দাস, ডেমোক্রসি ইন্টারন্যাশনালের রুবায়েত হোসেন, জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক এ্যাড. সালমা ইয়াসমিন, নাগরিক সংলাপের সহকারী মডারেটর সুরাইয়া পারভীন মলি। অনুষ্ঠান সার্বিক পরিচালনা করেন উই এর পরিচালক শরিফা খাতুনসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।
সংলাপে সরকারি সেবাদানকারী প্রতিষ্ঠান কি কি সেবা প্রদান করছে এবং নাগরিক সেবা গ্রহণের ক্ষেত্রে কি ভূমিকা রয়েছে তার সমন্বয় করার জন্য আলোচনা করা হয়। এসময় বিভিন্ন পরামর্শ প্রদাণ করেন অংশগ্রহণকারীরা।

ঝিনাইদহে ইয়াবাসহ দুই মাদক বিক্রেতা গ্রেফতার
ঝিনাইদহ প্রতিনিধি
ঝিনাইদহে ইয়াবাসহ দুই জন মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার রাতে সদর থানার পানামী গ্রাম থেকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলো অচিন্তনগর গ্রামের আব্দুল ওহাব মন্ডলের ছেলে সবুজ হোসেন, রাজধারপুর গ্রামের আব্দুস কুদ্দুসের ছেলে মহব্বত হোসেন।
ঝিনাইদহ সদর থানার পরিদর্শক (অপারেশন) মহাসিন হোসেন জানান, গোপন সংবাদরে ভিত্তিতে পুলিশ জানতে পারে পানামী গ্রামের আলমের সামনে মাদক কেনাবেচা হচ্ছে। পুলিশ সেখানে অভিযান চালিয়ে সবুজ হোসেন ও মহব্বত হোসেনকে গ্রেফতার করে। তাদের কাছ থেকে ৪০ টি ইয়াবা উদ্ধার করা হয়। এব্যাপারে ঝিনাইদহ সদর থানায় একটি মামলা হয়েছে।

ঝিনাইদহে ৭ মার্চের ভাষণ প্রতিযোগিতা
ঝিনাইদহ প্রতিনিধি
ঝিনাইদহে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার সকালে সদর উপজেলা শিল্পকলা একাডেমীর আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে ঝিনাইদহ সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের ১২৩’ টি শিক্ষা প্রতিষ্ঠানে ২ শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। ৩য় থেকে ৬ষ্ট শ্রেণীর শিক্ষার্থীরা ক গ্রæপে, ৭ম থেকে ১০ম শ্রেণীর শিক্ষার্থীরা খ গ্রæপে ও একাদশ ও দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা গ গ্রæপে প্রতিযোগিতা করে। এসময় উপস্থিত ছিলেন, জেলা কালচারাল অফিসার জসিম উদ্দিন, উপজেলা শিল্পকলা একাডেমির সহ-সভাপতি ফয়সাল আহমেদ, উপজেলা মৎস্য অফিসার গোলাম সরোয়ার, উপজেলা সহকারি প্রাথমিক শিক্ষা অফিসার প্রবীর কাঞ্জিলাল, উপজেলা শিল্পকলা একাডেমির সদস্য বাবুল আক্তার লালটু, তারেক হাসান পল্লব। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা শিল্পকলা একাডেমির যুগ্ম সাধারণ সম্পাদক আশরাফুল আলম। শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর ‘৭ই মার্চের ভাষণ’ হু-বু-হু তুলে ধরার চেষ্টা করে। বিকেলে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

প্রত্যাশা ক্লাবের উদ্যোগ
দীর্ঘ ১৯ বছর পর সাতক্ষীরায় রাস্তা সংস্কার কাজ শুরু
সাতক্ষীরা প্রতিনিধি
সাতক্ষীরা সদর উপজেলা মাছখোলা ক্লাব মোড় থেকে মাছ খোলা বাজার পর্যন্ত দীর্ঘ ২ কিলোমিটার রাস্তাটি সংস্কার কাজ শুরু হয়েছে। বুধবার সকাল ১০ টায় দীর্ঘ ১৯ বছর পরে মাছখোলা প্রত্যাশা ক্লাবের সভাপতি সো. আলাউদ্দিনের অর্থায়নে ও ক্লাবের ১শত ১ জন সদস্যের স্বেচ্ছায় শ্রম দিয়ে এ রাস্তা সং¯কার কাজ শুরু হয়। অথচ সংস্কারের জন্য কোন মাথা ব্যথা নেই সরকারি কর্মকর্তা বা জনপ্রতিনিধিদের। জন প্রতিনিধি থাকতে আপনারা কেন স্বেচ্ছায় রাস্তাটি সংস্কার করছেন, জানতে চাইলে প্রত্যাশা ক্লাবের সভাপতি আলাউদ্দিন জানান, আমাদের এ রাস্তাটি অনেক অবহেলিত। ২০০ সালের বন্যার পর থেকে কোন জনপ্রতিনিধি রাস্তাটি সংস্কারের কোন উদ্যোগ নেয়নি। জেলা আওয়ামী লীগের সভাপতি মুনসুর আহমেদ এর পরামর্শে, ইট, বালি ও খোয়া দিয়ে দ্রæত গতিতে রাস্তা সংস্কারের কাজ করছি । নিজেদের ভাগ্য নিজেরাই বদলানোর চেস্টা করছি। সরজমিনে যেয়ে দেখা যায় মাছ খোলা ক্লাব মোড় থেকে মাছ খোলা বাজার পর্যন্ত প্রায় ২ কিলোমির্টা রাস্তাটির স্থানে স্থানে বড় বড় গর্ত আর খানা খন্দে ভরা। যা আজ অনেকখানি দূর হতে চলেছে প্রত্যাশা ক্লাবের সভাপতি ও একশত একজন সদস্যের নিজস্ব উদ্যোগে। মাছ খোলা এলাকার মো. জাহাঙ্গীর হোসেন জানান রাস্তার যে অবস্থা তাতে একটি রিক্সা, ভ্যান নিয়েও আসা যায়না, আমাদের অনেক কষ্ট করতে হয় রাস্তা খারাপের জন্য। একই এলাকার শামিম হোসেন বাবু জানান, ভোটের সময় কত প্রার্থী এসে রাস্তা সংস্কার করার কথা বলে ওয়াদা করে কিন্তু ভোট আসে যায়, রাস্তা সংস্কার কোন উদ্যোগ নেই না ।
মাছখোলা গ্রামের আমিরুল ইসলাম জানান হাজার হাজার লোক সাতক্ষীরা শহরে যাওয়া আসার একমাত্র রাস্তা । অথচ খানা খন্দকে পরিনত হওয়ায় শহর থেকে ১শত টাকা দিলেও কোন ভ্যান, ইজিবাইক এই এলকায় আসতে চাই না। এমন কি এই এলাকার কোন মানুষ অসুস্থ হলে ত্ৎাক্ষনিক হাসপাতালে নিয়ে যাওয়ার কোন ব্যবস্থা হয়না । কথা হয় ক্লাবের সদস্য আলম, মো. জামাল উদ্দিন, ওসমান গনি, আব্দুল হাকিম, রবিউল ইাসলাম ও আলম খোকনসহ অন্যান্যদের সাথে। তারা জানান ১৯ বছর পার হলেও রাস্তাটি সংস্কারের উদ্যোগ কেউ নেয়নি। আমরা সদস্যরা মিলে স্বেচ্ছায় বিনা মজুরীতে রাস্তা সংস্কার কাজ শুরু করছি। এদিকে সংবাদ কর্মীরা ঘটনা স্থলে গেলে এলাকাবাসি জানান, দীর্ঘ দিনের রাস্তাটি সংস্কার বন্ধ থাকায় পরেও প্রত্যাশা ক্লাবের ছেলেরা সংস্কার শুরু করেছে। আমাদের দাবি সরকার যেন দ্রæত রাস্তাটি পাকা করে দেয়।

কেশবপুর উপজেলা আইন সহায়তা কমিটির সমন্বয় সভা
কেশবপুর প্রতিনিধি
কেশবপুর উপজেলা আইন সহায়তা কমিটির সমন্বয় সভা বুধবার দলিত হারচয়েস প্রকল্পের আয়োজনে উপজেলা ক্রীড়া সংস্থার হলরুমে অনুষ্ঠিত হয়েছে। উপজেলা ভাইস চেয়ারম্যান নাসিমা আক্তার সাদেকের সভাপতিত্বে ও দলিত হারচয়েস প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক নাজমিন নাহারের পরিচালনায় বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ শেখ আবু শাহীন, উপজেলা শিক্ষা অফিসার আকবর হোসেন, মহিলা বিষয়ক অফিসার কানিজ ফাতেমা শেফা, যশোর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর সভাপতি সাংবাদিক মোতাহার হোসাইন, উপজেলা প্রেসক্লাবের সভাপতি ও উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী সাঈদুর রহমান গাজী (সাঈদ), ওয়ার্ডের নির্বাহী পরিচালক সৈয়দ আকমল আলী প্রমুখ।

শার্শায় অবৈধ জমিতে নির্মিত বাড়ির একাংশ উচ্ছেদ
বেনাপোল প্রতিনিধি
শার্শার ডিহি ইউনিয়নের ট্যাংরাখালী গ্রামে সরকারি জমি ভোগ দখলের অভিযোগে আব্দুল ওয়াদুদ (৬০) এর বাড়ির একটি ঘর বাথরুম উচ্ছেদ করা হয়েছে। বুধাবার শার্শা এ্যাসিল্যান্ড মৌসুমি জেরিন এর উপস্থিতীতে সকাল ১০ টার সময় এ উচ্ছেদ অভিযান শরু হয়।
আব্দুল ওয়াদুদ বলেন, আমার পৈত্রিক সম্পত্তির সাথে কিছু সরকারী খাস জমি ছিল তা আমি আগে বুঝতে পারি নাই। কারন এ জমি আমার পূর্বপুরুষরা ভোগ দখল করে আসছে। সম্প্রতি গ্রাম্য বিরোধের জের ধরে ডিহি ইউনিয়ন চেয়রম্যান আমার বাড়ির উপর দিয়ে রাস্তা চায় । আমি এটা মেনে না নিয়ে আমার বাড়ির পিছন দিয়ে রাস্তা নেওয়ার কথা বলি। এতে ক্ষুব্ধ হয়ে আমার অজ্ঞতার কারনে সে কোর্ট কাচারী করে আমার বাড়ি ভেঙ্গে দেয়। আমার বাড়ির কিছু অংশ সরকারি সম্পত্তি আমি জানতে পেরে শার্শা সহকারী জজ আদালতের দেওয়ানী ৪/১৮ নং মামলায় বাদী হয়ে সরকারের কাছে আবেদন করি। শার্শার ২ নং টেংরালী মৌজার এস এ খতিয়ান ৪ এস এ দাগ ৯২৫, ৭৭৬আর এস খতিয়ান১/১ আর এস দাগ ১০৭৬, ১৭১০ পরিমান মোট ৩০ শতক জমি আমার পৈত্রিক সুত্রে পাওয়া। উল্লেখিত জমি ১০০ বছরেরও বেশী সময় আমরা ভোগ দখল করিয়া আসিতেছি। এর ভিতর যেটুকু খাস জমি আছে তা বন্দোবস্ত করে নেওয়ার জন্য ইতিমধ্যে আমি যশোর জেলা প্রশাসকের কাছে আবেদন করেছি। সে আবেদন মঞ্জুর হওয়ার আগে আমার বসত ভিটা ভেঙ্গে দিয়েছে স্থানীয় চেয়ারম্যান হোসেন আলী।
এ ব্যাপারে হোসেন আলী বলেন আমি কেন ভাঙতে যাব। এটা সরকারী জমি সরকার এসে নিয়ম অনুযায়ী ভেঙ্গে দিয়ে গেছে। আমি জনপ্রতিনিধি হিসাবে সহযোগিতা করেছি মাত্র।
শার্শা উপজেলা এ্যাসিল্যান্ড মৌসুমি জেরিন বলেন আমার কাছে জেলা প্রশাসক এর কর্যালয় থেকে অবৈধ দখলদার আব্দুল ওয়াদুদের সরকারি খাস জমি থেকে ঘরবাড়ি উচ্ছেদ এর চিঠি এসেছে ; সে অনুযায়ী আমি সরকারের আদেশ মেনে উচ্ছেদ করতে বাধ্য হয়েছি।
এ সময় উপস্থিত ছিলেন ডিহি ভুমি অফিসের তহশিলদার কামাল হোসেন, ডিহি ইউনিয়ন চেয়ারম্যান হোসেন আলী, শার্শা থানার এস আই খায়রুল, সহ প্রশাসন ও স্থানীয় গন্য মান্য ব্যাক্তি বর্গ।

মোল্লাহাট উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা
মোল্লাহাট প্রতিনিধি
মোল্লাহাট উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী এস এম শাহেদ হোসেন (সংগ্রাম) তার নির্বাচনী প্রচারণার পূর্বে সমর্থক ও ঘনিষ্ট জনদের নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজার জিয়ারত করেছেন। গতকাল বুধবার দুপুর ২টায় মাজার জিয়ারতের পূর্বে জাতির পিতার প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন তিনি। এসময় শাহেদ হোসেন সংগ্রামের সঙ্গে ছিলেন-তার ভাই ডাঃ মোঃ দিদারুল আলম শাহিন, মোল্লাহাট উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের ডেপুটি কমান্ডার মোঃ সিরাজুল ইসলাম ছিনু, বীর মুক্তিযোদ্ধা শেখ ভুলু মিয়া, বীর মুক্তিযোদ্ধা শহিদ মোড়ল, শিক্ষক এফ,এম, জহিরুল আলম, যুবলীগ নেতা সিকদার শামিম হাসান, সাবেক যুবলীগ নেতা মোল্লা গাউসুল হক, আ’লীগ নেতা শেখ বাবুল হোসেন ও মোড়ল আমিনুল ইসলাম প্রমূখ।

কপিলমুনির সাংবাদিক গফুরের চাচার ইন্তেকাল
কপিলমুনি প্রতিনিধি
দৈনিক গ্রামের কাগজের স্টাফ রিপোর্টার শেখ আব্দুল গফুরের মেঝ চাচা আলহাজ্ব শেখ আবু বারেক মঙ্গলবার রাত ১১ টা ৫৫ মিনিটে কপিলমুনি নিজস্ব বাসভবনে মৃত্যুবরন করেন (ইন্না ——-রাজেউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর। তিনি স্ত্রী, ৪ পুত্র ৫ কন্যা ও বহু আতœীয়স্বজন ও গুনগ্রাহী রেখে গেছেন। গতকাল যোহর বাদ কপিলমুনি মেহেরুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে মরহুমের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। এর পর তার গ্রামের বাড়ী হরিদাশকাঠী জামে মসজিদ প্রাঙ্গনে দ্বিতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হয়।

দেপাড়া নেছারিয়া আলিম মাদ্রাসার পুরস্কার বিতরণ
বাগেরহাট প্রতিনিধি
বাগেরহাটে ঐতিহ্যবাহি বিদ্যাপিঠ দেপাড়া নেছারিয়া আলিম মাদ্রাসার বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগীতার পুরস্কার বিতরনী-২০১৯ অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকালে অত্র প্রতিষ্ঠানের নিজস্ব ক্যাম্পাসে এটি অনুষ্ঠিত হয়। বাগেরহাট সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ তানজিল্লুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার তুলে দেন । অত্র প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতি ও গোটাপাড়া ইউনিয়নের চেয়ারম্যান শেখ শমসের আলীর সভাপতিত্বে এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দেপাড়া নেছারিয়া আলিম মাদ্রাসার অধ্যক্ষ মাওঃ মোঃ মহিবুল্লাহ শেখ, ইউসুফ আলী হাওলাদার,মোঃ বনি আমিন, মাওঃ মো ঃ মামুনোর রশিদ, মাওঃ মো ঃ নুরুল আমিন,আব্দুস সোবহান হাওলাদার সহ স্থানীয় গন্যমান্য ব্যক্তি বর্গ। অত্র মাদ্রাসার প্রায় সাতশত ছাত্র-ছাত্রী রয়েছে । তার মধ্যে প্রায় তিনশত শিক্ষার্থী বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণ করেন। অত্র মদ্রাসার প্রায় দুই শতাধীক ছাত্র-ছাত্রী বিভিন্ন ইভেন্টে বিজয়ী হয়ে পুরস্কার গ্রহন করেন।

বাগেরহাটে শিশু পাচার প্রতিরোধে ও সুরক্ষা বিষয়ক কর্মশালা
বাগেরহাট প্রতিনিধি
বাগেরহাটে শিশুপাচার প্রতিরোধ ও সুরক্ষায় সরকার প্রনীত মানব প্রতিধো ও দমন জাতীয় কর্ম পরিকল্পনা ২০১৮-২০১৯ এর বাস্তবায়ন সমাজের বিভিন্ন শ্রেণির ও পেশার অংশগ্রহন ও ভ’মিকা শির্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ইনসিডিন বাংলাদেশের আয়োজনে ও আয়োজনে উদয়ন বাংলাদেশের সহযোগিতায় বুধবার বিকালে উদয়ন বাংলাদেশের সভা কক্ষে মূখার্জী রবিন্দ্র নাথের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় উপস্থিত ছিলেন বাগেরহাট পৌরসভার সংরক্ষীত মহিলা কাউন্সিলর তানিয়া খাতুন, উদয়ন বাংলাদেশের পরিচালক ইসরাত জাহান, ইনসিডিন বাংলাদেশের প্রোগ্রাম ম্যানেজার মো: রফিকুল ইসলাম, জাতীয় সাংবাদিক সংস্থা বাগেরহাট জেলা শাখার সাধারন সম্পাদক সৈয়দ শওকত হোসেন, উদয়ন বাংলাদেশের প্রধান সমন্বয়কারি শফিকুল ইসলাম মিলন, নারী নেত্রী হালিমা খাতুন, সুরাইয়া আক্তার রতনা, প্রিয়া আক্তার,উপমা ইসলাম এশা, শেখ আহাদ প্রমুখ।

বাগেরহাটে দুই বিক্রেতাকে জরিমানা
বাগেরহাট প্রতিনিধি
বাগেরহাটের ফকিরহাট উপজেলার কাটাখালি বাজারে দুই বিক্রেতাকে জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। বুধবার দুপুরে বাজারের আনিসা ফার্মেসিতে বিক্রয়ের জন্য নয় লেখা ফিজিশিয়ান স্যাম্পল পাওয়ার অপরাধে মালিক মাজহারুল ইসলামকে ৫ টাকা জরিমানার আদেশ দেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ আরিফুজ্জামান। এছাড়া একই বাজারের সুমনের মুদি দোকানকে পরিবেশ আইনে ৩ হাজার জরিমানার আদেশ দেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট মিজানুর রহমান।
ভ্রাম্যমান আদালতের বিচারক নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ আরিফুজ্জামান বলেন, বিক্রয়ের জন্য নয় লেখা ফিজিশিয়ান স্যাম্পল রাখার অপরাধে মাজহারুল ইসলাম নামের এক ব্যবসায়ীকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৩৭ ধারায় ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

কয়রায় ভূমিদস্যুদের হামলায় আহত ১
কয়রা প্রতিনিধি
কয়রায় প্রত্যান্ত পল্লীতে ভিপি সম্পত্তির তদন্তকালে ভূমি দস্যুদের হামলায় স্কুল শিক্ষক স্বপন কুমার সরকার(৫২) মারাত্বক আহত অবস্থায় জায়গীরমহল হাসপাতালে চিকিৎসাধীন। ঘটনাটি উপজেলার মহেশ্বরীপুর ইউনিয়নের হড্ডা গ্রামে। খবর নিয়ে জানা গেছে, হড্ডা মৌজায় ৩৭০ খতিয়ানের ৫ একর ৫৮ শতক জমির রেকর্ডিও মালিক মনিন্দ্রনাথ সরকার এবং উক্ত সম্পত্তির উপর ঘর বাড়ীসহ ক্ষেত খামার। যাহা পৈত্রিকসূত্রে প্রাপ্ত হয়ে মনিন্দ্র নাথের ৪ পুত্র দখল করে আছে। কিন্তু ২০১২ সালে উপজেলা ভূমি অফিস অন্যান্য শরিকের জমির সাথে মনিন্দ্রোর সম্পত্তি ভিপি তালিকা ভুক্ত করে। ভুল বশত ভিপি হওয়ার খবর স্থানীয় ভূমি দস্যু রুপক সরকার, সেবক সরকার ও যোগেস সরকার জানতে পেরে ২০১৮ সালে গোপনে ডিসিআর গ্রহন করেন। বিষয়টি জানার পর মনিন্দ্রোর পুত্র হড্ডা গাংরখি প্রাথমিক বিদ্যালয়ের প্রদান শিক্ষক স্বপন কুমার জেলাপ্রশাসক খুলনা বরাবর আবেদন করলে ভিসিআর স্থগিত করেন জেলা প্রশাসক। অতঃপর জেলা প্রশাসকের নির্দেশে কয়রা ভূমি অফিসের সার্ভেয়ার মিজানুর রহমান বুধবার সরোজমিনে তদন্তে গেলে দুঃপক্ষের কথা কাটাকাটির সময় সার্ভেয়ারের উপস্থিতিতে সকাল ৯ টায় ভূমি দস্যু রুপক গংরা স্বপনকে মারপিট করে মারাত্তক জখম করে। পরে তার আত্মীয়রা স্বপনকে জায়গীরমহল হাসপাতালে ভর্তি করেন। ঘটনা সম্পার্কে আহত স্বপনের ছোট ভাই মনোরঞ্জন জানান, এলাকায় ভূমিদস্যু, অস্ত্র মামলার আসামী ও মাদক ব্যবসায়ী রুপক সরকার এবং তার সহযোগিরা স্থানীয় নায়েবের সহযোগিতায় তাদের পৈত্রিক সম্পত্তি ভিপি তালিকা ভূক্ত করে তাহা আবার গোপনে ভিসিআর নেয়। উক্ত জমির উপর আমাদের দালান বাড়ী ক্ষেত খামার ও গোয়াল বাড়ী রয়েছে। যে কারনে আমরা জেলা প্রশাসকের মাধ্যমে উক্ত ডিসিআর বন্ধ করেছি। সার্ভেয়ার মিজানুর রহমান জানান, তদন্ত শেষ না হতে একটি পক্ষ উত্তেজিত হয়ে স্বপনের উপর আক্রমণ করেছে। তবে প্রতিপক্ষ রুপক সরকারের সাথে যোগাযোগ করার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। স্থানীয় সাবেক মেম্বর শ্যামল কুমার জানান, ইউপি সদস্য অচিন্ত কুমারের মদদে রুপক গংরা এ হামলা চালিয়েছে। এ দিকে হাসপাতালে আহত স্বপনের মাথায় কপালে ১০/১২ টি দা’ এর কোপের চিহ্ন দেখা গেছে এবং মাথায় ৯ টি সেলাই দিতে হয়েছে বলে ডাক্তার জানিয়েছেন।

জলাবদ্ধতা দুরীকরণে উর্দ্ধতন কর্মকর্তাদের ফকিরহাট পরির্দশন
ফকিরহাট প্রতিনিধি
বাগেরহাটের ফকিরহাট উপজেলার বেতাগা ইউনিয়ন পরিষদে স্থায়ী জলাবদ্ধতা দুরীকরণের মাধ্যমে কৃষি ও মৎস্য ক্ষেত্রে ব্যাপক উন্নতি বৃদ্ধি করতে এলজিইডির উচ্চক্ষমতা সম্পন্ন একটি প্রতিনিধি দলের জলাবদ্ধতা এলাকা গুলি পরির্দশন করেছেন। গতকাল বুধবার সকালে ঢাকাস্থ হেড অফিসের প্রতিনিধিরা বেতাগা ইউনিয়নের কুমোরখালী সাবপ্রজেক্ট, চাকুলী খাল, গজালিয়া খাল, পাশের্^খালী খাল, দাতনেমারী খাল, মরা পশর নদী ও ভোলা নদী সহ বিভিন্ন জলাবদ্ধতাপূর্ণ এলাকা পরিদর্শন করেন। প্রতিনিধি দলের নের্তৃত্বে ছিলেন, ঢাকাস্থ হেড অফিসের ইঞ্জিনিয়ার মোঃ আবু তাহের চৌধুরী, মোঃ মহিউদ্দিন আহম্মেদ, মোঃ নুরুল আনোয়ার, মোঃ আদনান ছামি ও গাজি মোঃ সালাহ উদ্দিন প্রমুখ। এর আগে সকাল ১১টায় পরিষদ মিলনায়তনে (ভারপ্রাপ্ত) চেয়ারম্যান মোঃ ইউনুস আলী শেখ এর সভাপতিত্বে সভায় সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, স্বশাসিত ইউনিয়ন পরিষদ এ্যাডভোকেসি গ্রæপ অব বাংলাদেশ এর প্রেসিডেন্ট ও উপজেলা আ.লীগের সভাপতি স্বপন দাশ, ইউপি সচিব এসএম দাউদ আলী, ইউপি সদস্য অজয় কুমার বিশ^াস, আব্দুর রাজ্জাক, ফোরকান শিকারী, পুষ্পল দাশ, নির্মলেন্দু দেবনাথ, সন্ধ্যা রানী দাশ, কামরুন্নাহার নীপা ও রাফেজা বেগম। উল্লেখ্য স্থায়ী জলাবদ্ধতা দুরী করণের মাধ্যমে এলাকার হাজার হাজার কৃষি ও মৎস্য চাষিদের সফলতা আনায়নের জন্য সরকার টেকসই ক্ষুদ্রকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্প চালু করেছেন। যে প্রকল্পের মাধ্যমে ছোট ছোট নদী খাল পুনঃ খনন ও ব্রীজ কালভাট এবং সুইচ গেট নির্মাণ করার কাজ হাতে নিয়েছেন।

ফকিরহাটে জবাবদিহিতামুলক ওয়ার্ড সভা
ফকিরহাট প্রতিনিধি
বাগেরহাটের ফকিরহাট উপজেলার লখপুর ইউনিয়ন পরিষদের উদ্যোগে সুশাসন প্রতিষ্ঠার লক্ষে স্থানীয় সরকার-কে শক্তিশালী করণের মাধ্যমে জনগনের অধিকার সংক্রান্ত বিষয়ে জবাবদিহিতা মুলক ওয়ার্ড সভা গতকাল বুধবার বিকাল ৪টায় ৭নং ওয়ার্ডের জাড়িয়া ভট্টখামার সরকারী বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়েছে। ইউপি সদস্য মোঃ হারুনার রশিদ এর সভাপতিত্বে এর উদ্ভোধক ছিলেন (ভারপ্রাপ্ত) চেয়ারম্যান শেখ আলী আহম্মদ। ইউপি সচিব মোঃ মোয়াজ্জাম হুসাইন এর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, সংরক্ষিত মহিলা সদস্যা শিল্পি বেগম শিলু, লখপুর বাজার ব্যাবসায়ী সমিতির কোষাধক্ষ ও সমাজসেবক মধুসুধন ঘোষ ও ইউনিয়ন তথ্য কেন্দ্রর উদ্যাক্ত দেলোয়ার হোসেন। এসময় এলজিএসপি-৩ সংক্রান্ত বিষয়ে চাহিদা দাবী করে বক্তৃতা করেন নিয়ামত আলী, নাজমুল হোসেন, আরিফ হোসেন, মনজিলা বেগম, মইন উদ্দিন, সালমা বেগম, আছিয়া বেগম, আজমিরা বেগম, ফাতেমা বেগম, রহিমা বেগম ও কারিমা বেগম প্রমুখ। সভায় সুশাসন প্রতিষ্ঠার লক্ষে স্থানীয় সরকার-কে শক্তিশালী করণের মাধ্যমে জনগনের অধিকার সংক্রান্ত বিভিন্ন বিষয়ে ব্যাপক আলোচনা করা হয়। এসময় শিক্ষক সাংবাদিক জনপ্রতিনিধি সমাজসেবক সহ বিভিন্ন সুশীল সমাজের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

কপিলমুনি সিটি প্রেসক্লাবের আহবায়ক কমিটি গঠন
কপিলমুনি প্রতিনিধি
কপিলমুনি সিটি প্রেসক্লাবের নির্বাচন পূর্ব বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় ক্লাব কার্যালয়ে অনুষ্ঠিত সাভায় সভাপতিত্ব করেন সভাপতি এম আজাদ হোসেন। সাঃ সম্পাদক রফিকুল ইসলাম খানের পরিচালনায় অনুষ্ঠিত সভায় কোষাধ্যক্ষ জগদীশ দে বিগত কার্যকরী পরিষদের আয়-ব্যয়ের হিসাব দাখিল করেন। ব্যাপক আলোচনা অন্তে বিগত ২০১৭-১৮ সালের কার্যকরী পরিষদের মেয়াদ শেষ হওয়ায় উপস্থিত সকল সদস্যদের সর্ব-সম্মতিক্রমে কার্যকরী পরিষদ বিলুপ্ত ঘোষণা করা হয়। এরপর আগামী কার্যকরী পরিষদ গঠন পর্যন্ত ক্লাবের সার্বিক কার্যক্রম পরিচালনার জন্য আহবায়ক কমিটি গঠন করা হয়। সর্বসম্মতিক্রমে এম আজাদ হোসেনকে আহবায়ক ও রফিকুল ইসলাম খানকে সদস্য সচিব করা হয়। এছাড়া শেখ দীন মাহমুদ, জগদীশ চন্দ্র দে ও এইচ এম জিয়াউর রহমানকে সদস্য করে ৫ সদস্যের আহবায়ক কমিটি গঠন করা হয়।

কয়রায় কৃষক মাঠ দিবস
কয়রা প্রতিনিধি
কয়রায় কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (কোডেক) এর আয়োজনে ইকো কোঅপারেশনের সহায়তায় দি সল্ট সলিউশন প্রকল্পের কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকাল সাড়ে ৪ টায় ১ নং কয়রা লিড ফার্মারের বাড়ীতে পরিতোষ মন্ডলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার এস এম মিজান মাহমুদ। দি সল্ট সলিউশন বুলবুল হোসাইনের উপস্থাপনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, নবযাত্রা প্রকল্প কোডেকের ইউসি আনিছুর রহমান, উইনরক ইন্টারন্যাশন্যাল রাশেদুল ইসলাম, এমএল সাইট কয়রার বৈজ্ঞানিক সহকারি জাহিদ হাসান, দি সল্ট সলিউশন প্রকল্পের সমন্বয়কারি ফোরকান আহম্মেদ, ডিএএফ অনুতাপ সরকার, কৃষক কল্পনা রানী। মাঠ দিবসে উপস্থিত ছিলেন ১০০ কৃষক কৃষানী ।

ডুমুরিয়ায় মাসিক স্বাস্থ্য বিষয়ক অধিবেশন
ডুমুরিয়া প্রতিনিধি
ডুমুরিয়ায় বে-সরকারী সংস্থা সুশীলনের আয়োজনে মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা বিষয়ক সচেতনামুলক এক অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকালে উপজেলার সাজিয়াড়া ইপিআই টিকাদান কেন্দ্রে আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন প্রকল্পের সমন্বয়কারী মিসেস রওশন আরা। বক্তব্যদেন নারী প্রগতি সংঘের মনিটরিং অফিসার সাবরিনা নাজিয়া হক, দিপালী বিশ্বাস ও প্রকল্প সমন্বয়কারী মাফিয়া আফরিন । কর্মশালায় ৩০ জন গ্রামীন নারী অংশ গ্রহন করেন।

আশাশুনিতে পানের দাম অস্বাভাবিক বৃদ্ধি
আশাশুনি প্রতিনিধি
আশাশুনি উপজেলার বিভিন্ন বাজারে পানের দাম গত ২/৩ মাস অস্বাভাবিক হারে বেড়েছে। যে কারণে বেড়েছে খিলি পানের দামও। বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, খুচরা বাজারে প্রতি পোন (৮০টি পানপাতা) পান বিক্রি হচ্ছে ৩শ’ টাকা পর্যন্ত। বাজারের খুচরা ব্যবসায়ীদের জানায়, আমদানি কমের কারণে পানের দাম বৃদ্ধি পেয়েছে। দুই মাস আগে যে পানের দাম খুচরা বাজারে ৬০ টাকা পোন (৮০টি) বিক্রি হতো, সে পান এখন ১২০ টাকায় বিক্রি হচ্ছে। আবার যে পান ৮০ টাকায় বিক্রি হতো, সে পান এখন ১৮০ থেকে ২০০ টাকায় বিক্রি হচ্ছে। আর দোকানিরা বিক্রির জন্য যে পান প্রতি পোন ৮০ থেকে ১০০ টাকায় কিনতো, তা এখন ২৫০ টাকা থেকে ৩০০ টাকায় কিনতে হচ্ছে। এতে করে খুচরা ক্রেতারা পড়েছে বিপাকে।
খুচরা ব্যবসায়ীরা আরো জানান, যে ভাবে পাইকারি বাজার থেকে কিনতে হচ্ছে, সেই ভাবে বিক্রি করতে হচ্ছে। জানা গেছে, শীত ও কুয়াশার কারণে পানের ফলনে প্রতি বছর ব্যাপক ক্ষতি হয়। একদিকে পানের চাহিদা এবং অন্যদিকে যোগান কম থাকায় পানের বাজারের অস্থিরতা দেখা দেয়। যার প্রভাব পড়ে প্রায় বৈশাখ মাস পর্যন্ত। পান চাষিরা জানান, শীত এবং কুয়াশার কারণে নতুন করে গাছ থেকে পানপাতা বের হচ্ছিলো না। এখন বৃষ্টি হয়েছে, এবার পান গাছের যৌবন কাল ফিরে আসবে এবং পানপাতা নতুন করে গজাবে। এই পান বাজারে উঠলে দাম কমে যাবে। এখন বরজে (পানের ক্ষেত) পান নেই। কিন্তু ক্ষেত পরিচর্যায় খরচ কমছে না। কাদাকাটি বাজারের খুচরা পান বিক্রেতা খায়রুল ইসলাম জানান, আমরা যেমন দামে কিনি তার সাথে একটু লাভ রেখে বিক্রি করি। তবে এবছর একটু দাম বেশি, তারপরও পানের মান তেমন ভাল না। বুধহাটা ইউনিয়নের বেউলা গ্রামের জৈনক পানচাষী জানান, শীত এবং কুয়াশার কারণে পানের ক্ষতি হয়ে প্রতিটি চাষির ৮০-৯০ শতাংশ পান গাছ মরে গেছে। এরমধ্যে যেসব চাষি বিভিন্নভাবে কিছু পান গাছ বাঁচাতে পেরেছে সেসব পান এখন বাজারে আসছে। যা এ অঞ্চলের মানুষের চাহিদা মেটানোর জন্য যথেষ্ট নয়। ফলে বাজারে পানের দাম আকাশচুম্বি।

বড়দলে বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদান
আশাশুনি প্রতিনিধি
আশাশুনি উপজেলার বড়দলে বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদান অনুষ্ঠান করা হয়েছে। বুধবার সকালে ইউনিয়নের জামালনগর কমিউনিটি ক্লিনিকে এ স্বাস্থ্য সেবা প্রদান করা হয়। আশাশুনি এপি ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ সচেতনতা মূলক কার্যক্রম (সিভিএ) এর আওতায় জামালনগর কমিউনিটি ক্লিনিকের আয়োজনে ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বাস্তবায়নে অনুষ্ঠানে স্বাস্থ্য সেবা প্রদান করেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ অরুন কুমার ব্যানার্জী। জামালনগর গ্রাম উন্নয়ন কমিটির সদস্যরা সঠিক ভাবে স্বাস্থ্য সেবা পেতে স্থানীয়দের মধ্যে সচেতনতা সৃষ্টি করেন। অনুষ্ঠানে ২৫/৩০ জন রোগিকে স্বাস্থ্য সেবা প্রদান করা হয়। এসময় ওয়ার্ল্ড ভিশন আশাশুনি এপি’র প্রোগ্রাম অফিসার মানিক হালদার, জামালনগর গ্রাম উন্নয়ন কমিটির সভাপতি আবুল কালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

ডুমুরিয়ায় কৃষি বিষয়ক বেস্ট প্রাকটিস ভিডিও তৈরি প্রশিক্ষণ
খবর বিজ্ঞপ্তি
১২-১৩ মার্চ দুইদিন ব্যাপি সকাল ৯টায় খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার ১১নং ডুমুরিয়া ইউনিয়ন পরিষদে উন্নয়ন সংস্থা জেজেএস’র আয়োজনে ব্লুগোল্ডের অর্থায়নে, মেটামেটা কমিউনিকেশন ও অ্যাক্সেস এগ্রিকালচার’র সহযোগিতায় অ্যাকসিলারিটিং হরিযনটাল লারনিং ইন বাংলাদেশ পোলডারস প্রকল্পের “হাতে কলমে শেখা কৃষি বিষয়ক বেস্ট প্রাকটিস ভিডিও তৈরি” প্রশিক্ষণ হয়।
জেজেএস’র নির্বাহী পরিচালক এটিএম জাকির হোসেন’র সভাপতিত্বে প্রশিক্ষণে কৃষকরা কৃষি বিষয়ক বেস্ট প্রাকটিসগুলো স্মার্ট ফোনের মাধ্যমে ভিডিও করে সোস্যাল মিডিয়াতে ফেসবুক, ইউটিউবে ইত্যাদিতে শেয়ার কিভাবে করবে তা প্রশিক্ষণ দেয়া হয়েছে।
ভিডিও প্রশিক্ষণ প্রদান করেছেন অ্যাকসেস এগ্রিকালচারের প্রকল্প সমন্বয়কারী ড. আহমাদ সালাহুদ্দীন ও অ্যাকসেস এগ্রিকালচারের ভিডিও স্পেশালিস্ট প্রবির কুমার দাস। এ প্রশিক্ষণে ২৭/১নং পোল্ডার’র খাজুড়া, সাজিয়ারা, মাধবকাঠি, আরাজি সাজিয়ার ও মির্জাপুর পানি ব্যবস্থাপনা দলের ২৫ জন প্রশিক্ষণার্থীকে প্রশিক্ষণ প্রদান করা হয়।
আরোও উপস্থিত ছিলেন আব্রাহাম অভিসেক প্রোগ্রাম ম্যানেজার মেটামেটা কমিউনিকেশন, জেজেএস’র রিসার্চ অফিসার কাজী ফয়সাল ইসলাম ও মাসুদ খান প্রমুখ।

রূপসা প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন উপলক্ষে মনোনয়নপত্র জমা
রূপসা প্রতিনিধি
রূপসা প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন উপলক্ষে মনোনয়নপত্র জমা দান সম্পন্ন হয়েছে। ১০ টি পদের বিপরীতে ১৬ জন প্রার্থী গতকাল ১৩ মার্চ সন্ধ্যায় তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। নির্বাচন কমিশনের সচিব নৈহাটী মাধ্যমিক বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মো. আনিসুর রহমানের নিকট প্রার্থীরা তাদের মনোনয়নপত্র জমা দেন।
কমিশন সূত্রে জানা যায়, সভাপতি পদে এস এম মাহবুবুর রহমান ও তরুণ চক্রবর্তী বিষ্ণু, সাধারণ সম্পাদক পদে তরিকুল ইসলাম ডালিম ও আ. রাজ্জাক শেখ, সহ-সভাপতি পদে খান মিজানুর রহমান, কৃষ্ণ গোপাল সেন ও মো. তরিকুল ইসলাম, সহ-সম্পাদক পদে এস এম হোসাইন আহমদ ও খান আ. জব্বার শিবলী, কোষাধ্যক্ষ পদে মো. তৌহিদুল ইসলাম কচি, সাংগঠনিক সম্পাদক পদে আল মাহমুদ প্রিন্স, প্রচার ও দপ্তর সম্পাদক পদে হামিদুল হক, নির্বাহী সদস্য পদে রবিউল ইসলাম তোতা, কৃষ্ণ গোপাল সেন, ভোলানাথ রায় ও এমডি অলিদ শেখ তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।
উল্লেখ্য আগামী ৬ এপ্রিল প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হবে।

কপিলমুনির নতুন আঙ্গিকে গড়ে উঠেছে মৎস্য আড়ৎ
পলাশ কর্মকার, কপিলমুনি
খুলনার দক্ষিনাঞ্চলের সর্ববৃহৎ ও ঐতিহ্যবাহী বানিজ্যিক কেন্দ্র কপিলমুনি, যা সারা দেশে সমাদৃত। আর এই বাণিজ্যিক উপহরেই নতুন আঙ্গীকে গড়ে উঠেছে নতুন মৎস্য আড়ৎ। বাজারের উত্তর প্রান্ত সিংহবাড়ির পার্শ্বে মনোরম লোকেশানে রুচি সম্মত আড়তের প্রত্যেকটি ঘর যেন সৌন্দর্য্যে পূর্ণতা লাভ করেছে। এটা মৎস্য ব্যবসায়ীদের সাফল্যের অগ্রযাত্রা বলে মনে করছেন স্থানীয়রা। আর এরই ধারাবাহিকতায় শোভাবর্ধনের প্রতিশ্রুতি নিয়ে আড়ৎ ব্যবসায়ীরা তাদের ব্যবসা পরিচালনা করছেন।
সরেজমিনে দেখা যায়, আড়ৎ চত্ত¡রে পাকা সুবিশাল জায়গায় অনায়াশে গাড়ি পার্কিং সুবিধা, সুশৃংখল ও পরিপাটি পরিবেশনে পরিচ্ছন্ন আড়ৎ বেশ চাকচিক্যপুর্ণ। একাধিক ল্যাট্রিনসহ বহিরাগত ব্যবসায়ীদের থাকার সুব্যবস্থা, আপ্যায়নে উদার মনোভব সহ রয়েছে সার্বিক সুযোগ সুবিধা। মোজাইক পাথরে সুবিন্যাস্থ্য করা হয়েছে আড়ৎ আঙ্গিনা।
সর্বমোট ২২ জন আড়ৎ ব্যবসায়ী একই সারিতে পৃথক পৃথক কক্ষে বসে রুচিশীল সুন্দর পরিবেশে ব্যবসা পরিচালনা করছেন। কক্ষগুলির ভিতরে টাইলস্ ও সিলিংয়ে আবৃত করা হয়েছে। হাতের নাগালেই রয়েছে বরফ সরবরাহের সু-ব্যবস্থা।
এ ব্যাপারে মৎস্য আড়ৎ ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আবু হোসেন বলেন, ‘বাজারের পুরাতন মৎস্য আড়তের জায়গা সংকুলন এবং অব্যবস্থাপনার কারণে আমরা প্রথমে কাশিমনগর অস্থায়ী জায়গায় কার্যক্রম শুরু করি। এরপর আমরা সকলে মিলে সিংহবাড়ীর পার্শ্বের এই খোলামেলা বিশাল জায়গাটি ভাড়া নিয়ে সম্পূর্ণ নিজেদের খরচে সবাই মিলে মিশে ব্যবসা পরিচালনা করছি। বহিরাগত অনেক মানুষ আমাদের এ পরিবেশ দেখে সন্তুষ্ট হন, এবং সাধুবাদ জানান, আমরাও খুশি হই।’
আড়ৎ ব্যবসায়ী সমিতির কার্যকরী সদস্য ও মেসার্স বেঙ্গল ফিস এর সত্ত¡াধিকারী এইচ এম জিয়াউর রহমান জানান, ‘প্রশস্ত জায়গার কারণে চলাফেরা ও গাড়ী পার্কিংএ এখানে কোন সমস্যা নেই। এলাকার ঘের মালিকরা নিয়মিত তাদের মাছ আড়তে নিয়ে আসেন ও সুলভ মুল্যে বিক্রি করে নগদ টাকা নিয়ে চলে যান। মুল্য ভালো পাওয়ার কারনে দূরের অনেকে তাদের মাছ এখানে নিয়ে আসেন এবং বিক্রি করে চলে যান। এখানে আসা-যাওয়ার যোগাযোগ ব্যবস্থাও সুন্দর ও সহজ।’

দৌলতপুর বাজার উন্নয়ন সংস্থার জরুরী সভা
দৌলতপুর প্রতিনিধি
দৌলতপুর বাজার উন্নয়ন সংস্থার উদ্যোগে গতকাল সন্ধায় বাজার কার্যালয়ে বাজারের বিভিন্নমুখী উন্নয়ন কল্পে জরুরী সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বাজার উন্নয়ন সংস্থার সহ-সভাপতি শেখ কামাল হোসেন। সভা পরিচালনা করেন বাজার উন্নয়ন সংস্থার সাঃ সম্পাদক ও আ’লীগ নেতা শেখ আসলাম। এ সময় বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন কালাম মোড়ল, এস এম মঈনুল ইসলাম মঈন, আজিজুল মোল্যা, দুলাল গোমস্তা, ইকবাল হোসেন, হাবিবুর রহমান সহ সকল সদস্য ও বাজারের ব্যবসায়ীবৃন্দ। বক্তারা দৌলতপুর বাজার ভৈরব নদীর ভাঙ্গণের কবল থেকে রক্ষা, বাজরের রাস্তাঘাট সংস্কার ও উন্নয়ন, মাছ বাজরের চাঁন্দী মেরামত ও দ্বিতল করণ সহ সকল উন্নয়নের জন্য দৌলতপুর বাজার উন্নয়ন সংস্থা ও বাজারের ব্যবসায়ীরা সিটি মেয়রের আশু হস্তক্ষেপ কামনা করেছেন এবং বিষয়টি বাস্তবায়নের জন্য জোর দাবি জানিয়েছেন।

কালীগঞ্জে বাস খাদে, আহত ১৫
ঝিনাইদহ প্রতিনিধি
ঝিনাইদহের কালীগঞ্জে যাত্রীবাহি বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে কমপক্ষে ১৫ জন আহত হয়েছে। বুধবার সকালে কালীগঞ্জ-জীবননগর মহাসড়কের লাউতলা চারমাইল এলাকায় এ দুর্ঘটনা ঘটে। আহতদের কালীগঞ্জ ও কোটচাঁদপুর উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে ৩ জনের অবস্থা গুরুতর।
কালীগঞ্জ ফায়ার সার্ভিস কর্মকর্তা সামছুল ইসলাম জানান, মহেশপুর থেকে ছেড়ে আসা যাত্রীবাহি বাস (ফেনী-জ-০৫-০০১১) কালীগঞ্জের চারমাইল এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে উল্টে যায়। এ সময় বাসের প্রায় ১৫জন যাত্রী আহত হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা আহতদের উদ্ধার করে কোটচাদপুর ও কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।
কালীগঞ্জ থানার এসআই দেলোয়ার হোসেন জানান, দুর্ঘটনায় কেউ মারা যায়নি। তবে আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশংকাজনক।

খুলনায় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উদযাপন
খুলনাঞ্চল ডেস্ক
প্রাথমিক শিক্ষার দীপ্তি, উন্নত জীবনের ভিত্তি’ এ ¯েøাগানকে সামনে রেখে ঝিনাইদহে প্রাথমিক শিক্ষা সপ্তাহ-২০১৯ শুরু হয়েছে। এ উপলক্ষে গতকাল বুধবার খুলনার বিভিন্ন স্থানে র‌্যালি ও আলোচনা সভা অুষ্ঠিত হয়।
বটিয়াঘাটা ঃ গতকাল বুধবার বেলা ১১ টায় উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে উপজেলা মিলায়াতনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ হাবিবুর রহমানের সভাপত্বিতে সভায় উপস্থিত ছিলেন উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মোঃ দোলোয়ার হোসেন, প্রাণি সম্পদ কর্মকর্তা বঙ্কিম কুমার হালদার, যুবউন্নয়ন কর্মকর্তা মোঃ মোনায়েম খান, সহকারি উপজেলা শিক্ষা অফিসার মোঃ শাহাজাহান, মিসেস রেক্সনা আক্তার,দ্বিপল বিশ্বাস,কনক রানী গনপতি, মাদ্রসা সুপার মোঃ আহাদ হোসেন, সাংবাদিক মোঃ মনিরুজ্জামান,মোঃ শাওন হালদার ও উপজেলা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক/শিক্ষিকা সহ ছাত্রছাত্রী বৃন্দ। সভার পূর্বে একটি র‌্যালি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ করে।
ডুমুরিয়া ঃ ডুমুরিয়ায় উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের আয়োজনে গতকাল বুধবার সকালে র‌্যালি শেষে শহীদ জোবায়েদ আলী মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শাহনাজ বেগম। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান শিরিনা দৌলত।স্বাগত বক্তব্যদেন প্রাথমিক শিক্ষা অফিসার জিএম আলমগীর কবির। বক্তব্যদেন সহকারী শিক্ষা অফিসার এমএম মতিয়ার রহমান,জাহাঙ্গীর আলম,আফরোজা খাতুন,ছবি রানী,শিক্ষক দেবাশীষ চন্দ্র চন্দ,রবিউল ইসলাম লাবু,এম শহিদুল ইসলাম,মোঃ শফিকুল আলম প্রমূখ।
বাগেরহাট ঃ বাগেরহাটে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে জেলা প্রথমিক অফিসের আয়োজনে বাগেরহাট প্রাথমিক শিক্ষক প্রশিক্ষন ইনস্টিটিউট (পিটিআই) থেকে র‌্যালী শুরু হয়ে পুনরায় পিটিআই চত্ত¡রে এসে শেষ হয়। র‌্যালীতে প্রাথমিক শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহন করেন।
পরে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ কবিরুল ইসলামের সভাপতিত্বে পিটিআই হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, পুলিশ সুপার পঙ্কজ চন্দ্র রায়, পিটিআই সুপারিন্টেন্ড লস্কর সফি আহম্মেদ। ”প্রথমিক শিক্ষার দীপ্তি উন্নত জীবনের ভিত্তি” এই শ্লোগানকে সামনেরেখে অন্যান্যদেও মধ্যে বক্তব্য রাখেন সহকারী জেলা প্রথমিক শিক্ষা কর্মকর্তা শেখ আব্দুল গনি, সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা মো: শহীদুল ইসলাম। বক্তারা প্রাথমিক শিক্ষার গুরুত্ব সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।
ঝিনাইদহ ঃ ঝিনাইদহে প্রাথমিক শিক্ষা সপ্তাহ-২০১৯ শুরু হয়েছে। এ উপলক্ষে বুধবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্তর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে পুরাতন ডিসি কোর্ট মুক্তমঞ্চে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শেখ মো: আক্তারুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ঝিনাইদহ জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার মিলু মিয়া বিশ^াস, ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম রায়হান, পিটিআই সুপার আতিয়ার রহমান, জেলা সহকারি প্রাথমিক শিক্ষা অফিসার লক্ষন কুমার দাস, সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মুশতাক আহমদ, সহকারি উপজেলা শিক্ষা অফিসার প্রবীর কুমার কাঞ্জিলাল, ফেরদৌস আরা, ইশতিয়াক আহমেদ। বক্তারা বলেন, জাতি গঠনে শিক্ষার কোন বিকল্প নেই। বক্তারা দেশের প্রতিটি শিশুকে শিক্ষিত করে গড়ে তুলতে শিক্ষক ও অভিভাবকদের প্রতি আহবান জানান। লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা ও সংস্কৃতি চর্চার প্রতি গুরুত্ব দেন তারা।
দেবহাটা ঃ দেবহাটায় র‌্যালি ও আলোচনা সভা বুধবার সকাল সাড়ে ১০ টায় অনুষ্ঠিত হয়েছে। উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে উপজেলা শহীদ মিনার চত্বর থেকে র‌্যালিটি শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা শিক্ষা কর্মকর্তা প্রনব কুমার মল্লিকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকবাল হোসেন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা মনির আহম্মেদ, উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা মঞ্জুরুল আলম, উপজেলা মাধ্যমিক অফিসের একাডেমিক সুপারভাইজার মিজানুর রহমান, উপজেলা ইনস্ট্রাক্টর জিএম লোকমান হোসেন, প্রধান শিক্ষক অনুপ কুমার, প্রধান শিক্ষক খাইরুল আলম, প্রধান শিক্ষক বিশ^জিৎ কুমার মন্ডল, প্রধান শিক্ষক সলিমউল্লা, সহকারি শিক্ষক সাইফুল্লাহ আল তারিক, আব্দুল আজিজ, এবরান আলী, আব্দুল মাজেদ প্রমুখ।
মোল্লাহাট ঃ মোল্লাহাট উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে গতকাল ১৩ মার্চ বুধবার সকাল ১০টায় বিশাল বর্ণাঢ্য এক র‌্যালি গুরুত্বপূর্ণ বিভিন্ন সড়ক ঘুরে শুরুর স্থল উপজেলা পরিষদ চত্বরে ফিরে শেষ হয়। পরে ওই স্থানে এক আলোচনা সভা হয়। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাঈদ মোমেন মজুমদারের সভাপতিত্বে ও শিক্ষা অফিসার মোঃ কামাল হোসেনের সঞ্চালনায় উক্তানুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান শাহিনুল আলম ছানা, ইউপি চেয়ারম্যান মুন্সি তানজিল হোসেন, প্রেসক্লাব মোল্লাহাটের সাধারণ সম্পাদক এম এম মফিজুর রহমান ও যুগ্ম-সাধারণ সম্পাদক মোঃ জেহাদ সিকদার, সাবেক ইউপি চেয়ারম্যান মোঃ আনোয়ার হোসেন, সহকারী শিক্ষা অফিসার ললন কুমার মন্ডল, নুর মোহাম্মদ খান, হিমাংশু কুমার বিশ্বাস, জীবন কৃষ্ণ চৌকিদার ও শংকর কুমার বিশ্বাস, আ’লীগ নেতা মোঃ সহিদুল ইসলাম ও শিক্ষক এম,এম, ওবায়দুল ইসলাম প্রমূখ।
মোড়েলগঞ্জ ঃ বাগেরহাটের মোড়েলগঞ্জে বুধবার পালিত হয়েছে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ-২০১৯। এ উপলক্ষ্যে সকালে শিক্ষা র‌্যালির আয়োজন করা হয়েছে।
উপজেলা প্রশাসন ও উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে অনুষ্ঠিত র‌্যালি পৌর সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান এর নেতৃত্বে অনুষ্ঠিত শিক্ষা র‌্যালিতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আশীষ কুমার নন্দী, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আজমিন নাহার, সহকারি উপজেলা শিক্ষা অফিসার বিশ^জিৎ কর্মকার, প্রধান শিক্ষক মো. হারুন অর রশীদ, মল্লিক হোসেন সহ ১৬ ইউনিয়ন ও পৌর সভার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ,সহকারী শিক্ষক, অভিভাবকসহ সুধিজন।
তালা ঃ তালা উপজেলা শিক্ষা অফিসার মোঃ মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,সাতক্ষীরা জেলা পিটিআই এর সুপার এস এম রাউফার রহিম। তালা উপজেলা প্রশাসনের আয়োজনে ও উপজেলা শিক্ষা অফিসের উদ্দেগে ১৩ মার্চ বুধবার সকালে উপজেলা পরিষদ চত্তর হতে একটি র‌্যালী তালা উপ-শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। উপজেলা সহকারী শিক্ষা অফিসার মোঃ নজরুল ইসলামের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,তালা ইউআরসির ইন্সেট্রাক্টর বৈদ্যনাথ সরকার। উক্ত অনুষ্টানে আরও বক্তব্য রাখেন, সহকারী শিক্ষা কর্মকর্তা ওবায়েদুল্লাহেল আসলাম, সহকারী শিক্ষা কর্মকর্তা মিজানুর রহমান, সহকারী শিক্ষা কর্মকর্তা দেবাশীষ দাশ, সহকারী শিক্ষা কর্মকর্তা সচীন্দ্র নাথ বিশ্বাস, সহকারী শিক্ষা কর্মকর্তা সঞ্চয় কুমার মন্ডল, প্রধান শিক্ষক এস এম লিয়াকত হোসেন, আব্দুল রাজ্জাক, সোহরাব হোসেন, বিশ্বজিৎ গুহ প্রমুখ।
আশাশুনি ঃ আশাশুনিতে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ-২০১৯ উদ্বোধন উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা করা হয়েছে। বুধবার সকাল ১০ টায় উপজেলা শিক্ষা অফিস এ অনুষ্ঠানের আয়োজন করে। প্রথমে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আলোচনা সভা ও মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক জাতীয় পর্যায়ে উদ্বোধনী অনুষ্ঠান সম্প্রচার করা হয়। উপজেলা শিক্ষা অফিসার মোসাঃ সামছুন্নাহারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজা। বিশেষ অতিথি ছিলেন সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আঃ হান্নান, সহকারী উপজেলা শিক্ষা অফিসার রবিউল ইসলাম, আবদুর রকিব, শাহজাহান আলি, আবু সেলিম, মাছরুরা খাতুন, ইদ্রিস আলি প্রমুখ উপস্থিত ছিলেন। সভায় উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন। সবশেষে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক শিক্ষা সপ্তাহ উদ্বোধনী ভাষণ বড় পর্দায় সম্প্রচার করা হয়।

নগরীর বয়রা বৈকালি এলাকায় চোরের উপদ্রপ
স্টাফ রিপোর্টার
বৈকালি, মুজগুন্নী, জংশন বাজার রোডসহ আশপাশ এলাকায় ঘড় ও দোকানে প্রতিনিয়িত চুরি সংঘঠিত হচ্ছে। নেশায় আসক্ত অল্প বয়সি যুবকরা ও মুখোসধারী মহিলারা প্রায় টাকা, মোবাইল ও বিভিন্ন মালামাল চুরি করছে বলে ভূক্তভোগীদের অভিযোগ।
জংশন বাজার রোডে হক পোল্টি থেকে গত ২২ জানুয়ারী নগদ ১০ হাজার টাকা চুরি হয়। মুজগুন্নী প্যাটকাবাজার এলাকায় রশিদের ভারাটে বাড়ি চুরি সংগঠিত হয়। উত্তর মুজগুন্নী প্রাক্তন নৌবাহিনীর সদস্য বাড়ি থেকে গতকাল ১৩ মার্চ মোবাইলসহ টাকা চুরি হয়েছে। সকাল সাড়ে ৯টার দিকে নগরীর জংশন বাজার রোডে স্বাধীন এন্টার প্রাইজের মোবাইল লোড ও ফ্লাক্সি দোকানের ঝাপ খুলে চোর ও চোরেরা নগদ ৬৬ হাজার টাকা, ১০ হাজার টাকা লোড করে ৪ টি মোবাইল, একটি কম্পিউটর মনিটর ও কিছু খুচরা যন্ত্রসহ প্রায় লক্ষাধিক টাকার মালামাল চুরি হয়েছে। এব্যাপারে ভূক্তভোগী স্বাধীন এন্টারপ্রাইজের পক্ষ থেকে খালিশপুর থানায় একটি অভিযোগ দ্বায়ের করেছে।খালিশপুর থানার এস.আই রফিক ঘটনাস্থল পরিদর্শ্ন করেন।
এলাকাবাসির অভিযোগ প্রভাশালীদের ছত্র-ছায়ায় আইন প্রয়োগকারি সংস্থার চোখ ফাঁকি দিয়ে মাদক বিক্রয়কারী ও সেবন কারীরা সু-কৌশলে গভীর রাতে মাদক বিক্রি ও সেবনকারীরা এই অপকর্ম করছে। পালপাড়া রোড, ফকির বাড়ি রোড, মুজগুন্নী রোড, বাস্তহারা, কাস্টম রেল লাইন এলাকা, মুজগুন্নী আন্সারউদ্দিন রোড, খুলনা মহিলা কলেজ বাউন্ডারি রোড, এ সকল রোডে মাদক বিক্রিকারী তৎপর আছে বলে বিভিন্ন সূত্রে জানাগেছে।

আশাশুনিতে মহিলা সমাবেশ
আশাশুনি প্রতিনিধি
আশাশুনিতে গ্রামীণ জনগোষ্ঠীর উন্নয়নে প্রচার কার্যক্রম শক্তিশালীকরণ শীর্ষক মহিলা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা ১১টায় আশাশুনি সরকারি কলেজ হল রুমে সাতক্ষীরা জেলা তথ্য অফিসের আয়োজনে এ মহিলা সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা তথ্য অফিসের মোঃ মনিরুজ্জামানের সঞ্চালনায় সমাবেশে সভাপতিত্ব করেন আশাশুনি সরকারি কলেজের অধ্যক্ষ (চলতি) মোঃ হোসেন আলী। সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন জেলা তথ্য অফিসার মোঃ মোজামম্মেল হক। মহিলা সমাবেশে বিশেষ অতিথি ছিলেন আশাশুনি সরকারি কলেজের সহকারি অধ্যাপক শুশীল কুমার মন্ডল, রফিকুজ্জামান, জেলা সদর হাসপাতাল ওসিসি’র প্রোগ্রাম অফিসার আব্দুল হাই সিদ্দিক। এসময় আশাশুনি সরকারি কলেজের প্রভাষক হুজ্জাতুল ইসলাম, হাবিবুর রহমান, আব্দুল মালেক, জাকির হোসেন ভুট্ট, মিজানুর রহমান, তরিকুল ইসলাম, মহাসীন হাদী, মোখলেছুর রহমান, শিরীন বাহার যুথী, কাবেরী দীপা, শিক্ষার্থীদের মধ্যে হীরা রানী দাস ও রুমানা বিনতে হাবিব প্রমুখ বক্তব্য রাখেন।

বুধহাটা হামিদিয়া মাদ্রাসায় মাহফিল আজ
আশাশুনি প্রতিনিধি
আশাশুনি উপজেলার ঐতিহ্যবাহী বুধহাটা হামিদিয়া ফোরকানিয়া মাদ্রাসা ময়দানে বার্ষিক ইছালে ছাওয়াব মাহফিল আজ (১৪ মার্চ ২০১৯ বৃহস্পতিবার) অনুষ্ঠিত হবে। বাদ আছর হতে শুরু হয়ে রাত্র ব্যাপী এ মাহফিলের কার্যক্রম চলবে। মাহফিলে প্রধান বক্তা হিসাবে কুরআন ও হাদীসের আলোকে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখবেন, হাফেজ হযরত মাওঃ মাছনুন আল-আযাদী (ঢাকা)। আলহাজ্ব মোঃ নিহাল উদ্দীন সরদারের সভাপতিত্বে মাহফিলে কুরআন ও হাদীসের আলোকে আরও বক্তব্য রাখবেন হযরত মাওঃ বাকিবিল্লাহ (কালিগঞ্জ), আলহাজ্ব হযরত মাওঃ ওয়ালিউল্লাহ (হামিদপুর), বুধহাটা বাজার জামে মসজিদের খতিব হযরত মাওঃ জাহিদুল ইসলাম, বুধহাটা কওছারিয়া দাখিল মাদ্রাসার শিক্ষক হাফেজ হযরত মাওঃ রুহুল আমিন। মোঃ আব্দুল সালামের পরিচালনায় মাহফিলে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বুধহাটা ইউপি চেয়ারম্যান আ,ব,ম মোছাদ্দেক। মাহফিলে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বুধহাটা ইউপি’র প্রাক্তন চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আব্দুল হান্নান, বুধহাটা ইউপি সদস্য রেজওয়ান আলী প্রমূখ।

ঝিনাইদহে নাগরিক সংলাপ
ঝিনাইদহ প্রতিনিধি
ঝিনাইদহে নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে ঝিনাইদহ প্রেসক্লাব মিলনায়তনে স্বেচ্ছাসেবী সংস্থা ওয়েলফেয়ার এফোর্টস (উই) এর আয়োজনে এবং রূপান্তর ও আন্তর্জাতিক দাতা সংস্থা ডেমোক্রেসী ইন্টারন্যাশনালের সহযোগিতায় এ সংলাপ অনুষ্ঠিত হয়।
মানবাধিকার কর্মী ও সিনিয়র সাংবাদিক আমিনুর রহমান টুকুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র আলহাজ সাইদুল করিম মিন্টু।
এসময় উপস্থিত ছিলেন ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম রায়হান, জেলা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক সুচন্দন মন্ডল, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা রিয়াজ উদ্দিন, মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার শরীফা আক্তার, ঝিনাইদহ সদর থানার এস আই শিকদার মনিরুল ইসলাম, রুপান্তরের অসীম আনন্দ দাস, ডেমোক্রসি ইন্টারন্যাশনালের রুবায়েত হোসেন, জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক এ্যাড. সালমা ইয়াসমিন, নাগরিক সংলাপের সহকারী মডারেটর সুরাইয়া পারভীন মলি। অনুষ্ঠান সার্বিক পরিচালনা করেন উই এর পরিচালক শরিফা খাতুনসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।
সংলাপে সরকারি সেবাদানকারী প্রতিষ্ঠান কি কি সেবা প্রদান করছে এবং নাগরিক সেবা গ্রহণের ক্ষেত্রে কি ভূমিকা রয়েছে তার সমন্বয় করার জন্য আলোচনা করা হয়। এসময় বিভিন্ন পরামর্শ প্রদাণ করেন অংশগ্রহণকারীরা।

ঝিনাইদহে ইয়াবাসহ দুই মাদক বিক্রেতা গ্রেফতার
ঝিনাইদহ প্রতিনিধি
ঝিনাইদহে ইয়াবাসহ দুই জন মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার রাতে সদর থানার পানামী গ্রাম থেকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলো অচিন্তনগর গ্রামের আব্দুল ওহাব মন্ডলের ছেলে সবুজ হোসেন, রাজধারপুর গ্রামের আব্দুস কুদ্দুসের ছেলে মহব্বত হোসেন।
ঝিনাইদহ সদর থানার পরিদর্শক (অপারেশন) মহাসিন হোসেন জানান, গোপন সংবাদরে ভিত্তিতে পুলিশ জানতে পারে পানামী গ্রামের আলমের সামনে মাদক কেনাবেচা হচ্ছে। পুলিশ সেখানে অভিযান চালিয়ে সবুজ হোসেন ও মহব্বত হোসেনকে গ্রেফতার করে। তাদের কাছ থেকে ৪০ টি ইয়াবা উদ্ধার করা হয়। এব্যাপারে ঝিনাইদহ সদর থানায় একটি মামলা হয়েছে।

ঝিনাইদহে ৭ মার্চের ভাষণ প্রতিযোগিতা
ঝিনাইদহ প্রতিনিধি
ঝিনাইদহে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার সকালে সদর উপজেলা শিল্পকলা একাডেমীর আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে ঝিনাইদহ সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের ১২৩’ টি শিক্ষা প্রতিষ্ঠানে ২ শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। ৩য় থেকে ৬ষ্ট শ্রেণীর শিক্ষার্থীরা ক গ্রæপে, ৭ম থেকে ১০ম শ্রেণীর শিক্ষার্থীরা খ গ্রæপে ও একাদশ ও দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা গ গ্রæপে প্রতিযোগিতা করে। এসময় উপস্থিত ছিলেন, জেলা কালচারাল অফিসার জসিম উদ্দিন, উপজেলা শিল্পকলা একাডেমির সহ-সভাপতি ফয়সাল আহমেদ, উপজেলা মৎস্য অফিসার গোলাম সরোয়ার, উপজেলা সহকারি প্রাথমিক শিক্ষা অফিসার প্রবীর কাঞ্জিলাল, উপজেলা শিল্পকলা একাডেমির সদস্য বাবুল আক্তার লালটু, তারেক হাসান পল্লব। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা শিল্পকলা একাডেমির যুগ্ম সাধারণ সম্পাদক আশরাফুল আলম। শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর ‘৭ই মার্চের ভাষণ’ হু-বু-হু তুলে ধরার চেষ্টা করে। বিকেলে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

প্রত্যাশা ক্লাবের উদ্যোগ
দীর্ঘ ১৯ বছর পর সাতক্ষীরায় রাস্তা সংস্কার কাজ শুরু
সাতক্ষীরা প্রতিনিধি
সাতক্ষীরা সদর উপজেলা মাছখোলা ক্লাব মোড় থেকে মাছ খোলা বাজার পর্যন্ত দীর্ঘ ২ কিলোমিটার রাস্তাটি সংস্কার কাজ শুরু হয়েছে। বুধবার সকাল ১০ টায় দীর্ঘ ১৯ বছর পরে মাছখোলা প্রত্যাশা ক্লাবের সভাপতি সো. আলাউদ্দিনের অর্থায়নে ও ক্লাবের ১শত ১ জন সদস্যের স্বেচ্ছায় শ্রম দিয়ে এ রাস্তা সং¯কার কাজ শুরু হয়। অথচ সংস্কারের জন্য কোন মাথা ব্যথা নেই সরকারি কর্মকর্তা বা জনপ্রতিনিধিদের। জন প্রতিনিধি থাকতে আপনারা কেন স্বেচ্ছায় রাস্তাটি সংস্কার করছেন, জানতে চাইলে প্রত্যাশা ক্লাবের সভাপতি আলাউদ্দিন জানান, আমাদের এ রাস্তাটি অনেক অবহেলিত। ২০০ সালের বন্যার পর থেকে কোন জনপ্রতিনিধি রাস্তাটি সংস্কারের কোন উদ্যোগ নেয়নি। জেলা আওয়ামী লীগের সভাপতি মুনসুর আহমেদ এর পরামর্শে, ইট, বালি ও খোয়া দিয়ে দ্রæত গতিতে রাস্তা সংস্কারের কাজ করছি । নিজেদের ভাগ্য নিজেরাই বদলানোর চেস্টা করছি। সরজমিনে যেয়ে দেখা যায় মাছ খোলা ক্লাব মোড় থেকে মাছ খোলা বাজার পর্যন্ত প্রায় ২ কিলোমির্টা রাস্তাটির স্থানে স্থানে বড় বড় গর্ত আর খানা খন্দে ভরা। যা আজ অনেকখানি দূর হতে চলেছে প্রত্যাশা ক্লাবের সভাপতি ও একশত একজন সদস্যের নিজস্ব উদ্যোগে। মাছ খোলা এলাকার মো. জাহাঙ্গীর হোসেন জানান রাস্তার যে অবস্থা তাতে একটি রিক্সা, ভ্যান নিয়েও আসা যায়না, আমাদের অনেক কষ্ট করতে হয় রাস্তা খারাপের জন্য। একই এলাকার শামিম হোসেন বাবু জানান, ভোটের সময় কত প্রার্থী এসে রাস্তা সংস্কার করার কথা বলে ওয়াদা করে কিন্তু ভোট আসে যায়, রাস্তা সংস্কার কোন উদ্যোগ নেই না ।
মাছখোলা গ্রামের আমিরুল ইসলাম জানান হাজার হাজার লোক সাতক্ষীরা শহরে যাওয়া আসার একমাত্র রাস্তা । অথচ খানা খন্দকে পরিনত হওয়ায় শহর থেকে ১শত টাকা দিলেও কোন ভ্যান, ইজিবাইক এই এলকায় আসতে চাই না। এমন কি এই এলাকার কোন মানুষ অসুস্থ হলে ত্ৎাক্ষনিক হাসপাতালে নিয়ে যাওয়ার কোন ব্যবস্থা হয়না । কথা হয় ক্লাবের সদস্য আলম, মো. জামাল উদ্দিন, ওসমান গনি, আব্দুল হাকিম, রবিউল ইাসলাম ও আলম খোকনসহ অন্যান্যদের সাথে। তারা জানান ১৯ বছর পার হলেও রাস্তাটি সংস্কারের উদ্যোগ কেউ নেয়নি। আমরা সদস্যরা মিলে স্বেচ্ছায় বিনা মজুরীতে রাস্তা সংস্কার কাজ শুরু করছি। এদিকে সংবাদ কর্মীরা ঘটনা স্থলে গেলে এলাকাবাসি জানান, দীর্ঘ দিনের রাস্তাটি সংস্কার বন্ধ থাকায় পরেও প্রত্যাশা ক্লাবের ছেলেরা সংস্কার শুরু করেছে। আমাদের দাবি সরকার যেন দ্রæত রাস্তাটি পাকা করে দেয়।

ন্যাপ-ভাসানী উপদেষ্টা জাহিদের ৫ম মৃত্যুবার্ষিকী পালন
খবর বিজ্ঞপ্তি
১২ মার্চ মঙ্গলবার ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ ভাসানী) খুলনা মহানগরীর সাবেক উপদেষ্টা, খুলনা চেম্বার অব কমার্সের সভাপতি, উত্তরা ব্যাংকের পরিচালক, বিশিষ্ট সমাজসেবক ও দানবীর শেখ জাহিদুল ইসলাম (জাহিদ)-এর ৫ম মৃত্যুবার্ষিকী ন্যাপ ভাসানী মহানগর কমিটি এবং দলের অনুসারীরা যথাযোগ্য মর্যাদায় পালন করে। এ উপলক্ষে কোরআন তেলওয়াত, এলাকার বিভিন্ন মসজিদ-মাদ্রাসায় জোহরবাদ দোয়া মাহফিল অনুষ্ঠান ও তেহারি বিতরণ করা হয়। এ উপলক্ষে সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শেখ ওবায়দুল হোসেনের বাসভাবনে তাঁর সভাপতিত্বে মরহুমের জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেনÑন্যাপ ভাসানী কেন্দ্রীয় সিনিয়র ভাইস চেয়ারম্যান ও খুলনা মহানগর সভাপতি শেখ ইকবাল আহমেদ, মহানগর ভাইস পেসিডেন্ট আশিক-উস সালেহিন, মোঃ মাসুম মৃধা, উপদেষ্টা শেখ ফজলুর রহমান, সাংগঠনিক সম্পাদক শেখ আলগীর হোসেন, প্রচার সম্পাদক মোঃ নাজমুল ইসলাম খান, নির্বাহী সদস্য শেখ রিজওয়ান রিজু, ১৪নং ওয়ার্ড সভাপতি শেখ জাহাঙ্গীর হোসেন, সাধারণ সম্পাদক মিজানুর রহমান রাহাদুল্লাহ, এবাদ আলী গাজী, শেখ নজরুল ইসলাম নিরোজ, ১৬নং ওয়ার্ড সভাপতি শেখ মনিরুল ইসলাম মনি, সাধারণ সম্পাদক মোঃ হানিফ খান শাওন, ২০নং ওয়ার্ড সভাপতি মোঃ আজিম হাওলাদার প্রমুখ। কেন্দ্রীয় সিনিয়র ভাইস চেয়ারম্যান তাঁর বক্তব্যে বলেন, মরহুম জাহিদ সাহেব দলমত নির্বিশেষে একজন মহান উদার মনের মানুষ ছিলেন।

কেশবপুর উপজেলা আইন সহায়তা কমিটির সমন্বয় সভা
কেশবপুর প্রতিনিধি
কেশবপুর উপজেলা আইন সহায়তা কমিটির সমন্বয় সভা বুধবার দলিত হারচয়েস প্রকল্পের আয়োজনে উপজেলা ক্রীড়া সংস্থার হলরুমে অনুষ্ঠিত হয়েছে। উপজেলা ভাইস চেয়ারম্যান নাসিমা আক্তার সাদেকের সভাপতিত্বে ও দলিত হারচয়েস প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক নাজমিন নাহারের পরিচালনায় বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ শেখ আবু শাহীন, উপজেলা শিক্ষা অফিসার আকবর হোসেন, মহিলা বিষয়ক অফিসার কানিজ ফাতেমা শেফা, যশোর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর সভাপতি সাংবাদিক মোতাহার হোসাইন, উপজেলা প্রেসক্লাবের সভাপতি ও উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী সাঈদুর রহমান গাজী (সাঈদ), ওয়ার্ডের নির্বাহী পরিচালক সৈয়দ আকমল আলী প্রমুখ।

শার্শায় অবৈধ জমিতে নির্মিত বাড়ির একাংশ উচ্ছেদ
বেনাপোল প্রতিনিধি
শার্শার ডিহি ইউনিয়নের ট্যাংরাখালী গ্রামে সরকারি জমি ভোগ দখলের অভিযোগে আব্দুল ওয়াদুদ (৬০) এর বাড়ির একটি ঘর বাথরুম উচ্ছেদ করা হয়েছে। বুধাবার শার্শা এ্যাসিল্যান্ড মৌসুমি জেরিন এর উপস্থিতীতে সকাল ১০ টার সময় এ উচ্ছেদ অভিযান শরু হয়।
আব্দুল ওয়াদুদ বলেন, আমার পৈত্রিক সম্পত্তির সাথে কিছু সরকারী খাস জমি ছিল তা আমি আগে বুঝতে পারি নাই। কারন এ জমি আমার পূর্বপুরুষরা ভোগ দখল করে আসছে। সম্প্রতি গ্রাম্য বিরোধের জের ধরে ডিহি ইউনিয়ন চেয়রম্যান আমার বাড়ির উপর দিয়ে রাস্তা চায় । আমি এটা মেনে না নিয়ে আমার বাড়ির পিছন দিয়ে রাস্তা নেওয়ার কথা বলি। এতে ক্ষুব্ধ হয়ে আমার অজ্ঞতার কারনে সে কোর্ট কাচারী করে আমার বাড়ি ভেঙ্গে দেয়। আমার বাড়ির কিছু অংশ সরকারি সম্পত্তি আমি জানতে পেরে শার্শা সহকারী জজ আদালতের দেওয়ানী ৪/১৮ নং মামলায় বাদী হয়ে সরকারের কাছে আবেদন করি। শার্শার ২ নং টেংরালী মৌজার এস এ খতিয়ান ৪ এস এ দাগ ৯২৫, ৭৭৬আর এস খতিয়ান১/১ আর এস দাগ ১০৭৬, ১৭১০ পরিমান মোট ৩০ শতক জমি আমার পৈত্রিক সুত্রে পাওয়া। উল্লেখিত জমি ১০০ বছরেরও বেশী সময় আমরা ভোগ দখল করিয়া আসিতেছি। এর ভিতর যেটুকু খাস জমি আছে তা বন্দোবস্ত করে নেওয়ার জন্য ইতিমধ্যে আমি যশোর জেলা প্রশাসকের কাছে আবেদন করেছি। সে আবেদন মঞ্জুর হওয়ার আগে আমার বসত ভিটা ভেঙ্গে দিয়েছে স্থানীয় চেয়ারম্যান হোসেন আলী।
এ ব্যাপারে হোসেন আলী বলেন আমি কেন ভাঙতে যাব। এটা সরকারী জমি সরকার এসে নিয়ম অনুযায়ী ভেঙ্গে দিয়ে গেছে। আমি জনপ্রতিনিধি হিসাবে সহযোগিতা করেছি মাত্র।
শার্শা উপজেলা এ্যাসিল্যান্ড মৌসুমি জেরিন বলেন আমার কাছে জেলা প্রশাসক এর কর্যালয় থেকে অবৈধ দখলদার আব্দুল ওয়াদুদের সরকারি খাস জমি থেকে ঘরবাড়ি উচ্ছেদ এর চিঠি এসেছে ; সে অনুযায়ী আমি সরকারের আদেশ মেনে উচ্ছেদ করতে বাধ্য হয়েছি।
এ সময় উপস্থিত ছিলেন ডিহি ভুমি অফিসের তহশিলদার কামাল হোসেন, ডিহি ইউনিয়ন চেয়ারম্যান হোসেন আলী, শার্শা থানার এস আই খায়রুল, সহ প্রশাসন ও স্থানীয় গন্য মান্য ব্যাক্তি বর্গ।

মোল্লাহাট উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা
মোল্লাহাট প্রতিনিধি
মোল্লাহাট উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী এস এম শাহেদ হোসেন (সংগ্রাম) তার নির্বাচনী প্রচারণার পূর্বে সমর্থক ও ঘনিষ্ট জনদের নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজার জিয়ারত করেছেন। গতকাল বুধবার দুপুর ২টায় মাজার জিয়ারতের পূর্বে জাতির পিতার প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন তিনি। এসময় শাহেদ হোসেন সংগ্রামের সঙ্গে ছিলেন-তার ভাই ডাঃ মোঃ দিদারুল আলম শাহিন, মোল্লাহাট উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের ডেপুটি কমান্ডার মোঃ সিরাজুল ইসলাম ছিনু, বীর মুক্তিযোদ্ধা শেখ ভুলু মিয়া, বীর মুক্তিযোদ্ধা শহিদ মোড়ল, শিক্ষক এফ,এম, জহিরুল আলম, যুবলীগ নেতা সিকদার শামিম হাসান, সাবেক যুবলীগ নেতা মোল্লা গাউসুল হক, আ’লীগ নেতা শেখ বাবুল হোসেন ও মোড়ল আমিনুল ইসলাম প্রমূখ।

কপিলমুনির সাংবাদিক গফুরের চাচার ইন্তেকাল
কপিলমুনি প্রতিনিধি
দৈনিক গ্রামের কাগজের স্টাফ রিপোর্টার শেখ আব্দুল গফুরের মেঝ চাচা আলহাজ্ব শেখ আবু বারেক মঙ্গলবার রাত ১১ টা ৫৫ মিনিটে কপিলমুনি নিজস্ব বাসভবনে মৃত্যুবরন করেন (ইন্না ——-রাজেউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর। তিনি স্ত্রী, ৪ পুত্র ৫ কন্যা ও বহু আতœীয়স্বজন ও গুনগ্রাহী রেখে গেছেন। গতকাল যোহর বাদ কপিলমুনি মেহেরুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে মরহুমের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। এর পর তার গ্রামের বাড়ী হরিদাশকাঠী জামে মসজিদ প্রাঙ্গনে দ্বিতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হয়।

দেপাড়া নেছারিয়া আলিম মাদ্রাসার পুরস্কার বিতরণ
বাগেরহাট প্রতিনিধি
বাগেরহাটে ঐতিহ্যবাহি বিদ্যাপিঠ দেপাড়া নেছারিয়া আলিম মাদ্রাসার বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগীতার পুরস্কার বিতরনী-২০১৯ অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকালে অত্র প্রতিষ্ঠানের নিজস্ব ক্যাম্পাসে এটি অনুষ্ঠিত হয়। বাগেরহাট সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ তানজিল্লুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার তুলে দেন । অত্র প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতি ও গোটাপাড়া ইউনিয়নের চেয়ারম্যান শেখ শমসের আলীর সভাপতিত্বে এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দেপাড়া নেছারিয়া আলিম মাদ্রাসার অধ্যক্ষ মাওঃ মোঃ মহিবুল্লাহ শেখ, ইউসুফ আলী হাওলাদার,মোঃ বনি আমিন, মাওঃ মো ঃ মামুনোর রশিদ, মাওঃ মো ঃ নুরুল আমিন,আব্দুস সোবহান হাওলাদার সহ স্থানীয় গন্যমান্য ব্যক্তি বর্গ। অত্র মাদ্রাসার প্রায় সাতশত ছাত্র-ছাত্রী রয়েছে । তার মধ্যে প্রায় তিনশত শিক্ষার্থী বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণ করেন। অত্র মদ্রাসার প্রায় দুই শতাধীক ছাত্র-ছাত্রী বিভিন্ন ইভেন্টে বিজয়ী হয়ে পুরস্কার গ্রহন করেন।

বাগেরহাটে শিশু পাচার প্রতিরোধে ও সুরক্ষা বিষয়ক কর্মশালা
বাগেরহাট প্রতিনিধি
বাগেরহাটে শিশুপাচার প্রতিরোধ ও সুরক্ষায় সরকার প্রনীত মানব প্রতিধো ও দমন জাতীয় কর্ম পরিকল্পনা ২০১৮-২০১৯ এর বাস্তবায়ন সমাজের বিভিন্ন শ্রেণির ও পেশার অংশগ্রহন ও ভ’মিকা শির্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ইনসিডিন বাংলাদেশের আয়োজনে ও আয়োজনে উদয়ন বাংলাদেশের সহযোগিতায় বুধবার বিকালে উদয়ন বাংলাদেশের সভা কক্ষে মূখার্জী রবিন্দ্র নাথের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় উপস্থিত ছিলেন বাগেরহাট পৌরসভার সংরক্ষীত মহিলা কাউন্সিলর তানিয়া খাতুন, উদয়ন বাংলাদেশের পরিচালক ইসরাত জাহান, ইনসিডিন বাংলাদেশের প্রোগ্রাম ম্যানেজার মো: রফিকুল ইসলাম, জাতীয় সাংবাদিক সংস্থা বাগেরহাট জেলা শাখার সাধারন সম্পাদক সৈয়দ শওকত হোসেন, উদয়ন বাংলাদেশের প্রধান সমন্বয়কারি শফিকুল ইসলাম মিলন, নারী নেত্রী হালিমা খাতুন, সুরাইয়া আক্তার রতনা, প্রিয়া আক্তার,উপমা ইসলাম এশা, শেখ আহাদ প্রমুখ।

বাগেরহাটে দুই বিক্রেতাকে জরিমানা
বাগেরহাট প্রতিনিধি
বাগেরহাটের ফকিরহাট উপজেলার কাটাখালি বাজারে দুই বিক্রেতাকে জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। বুধবার দুপুরে বাজারের আনিসা ফার্মেসিতে বিক্রয়ের জন্য নয় লেখা ফিজিশিয়ান স্যাম্পল পাওয়ার অপরাধে মালিক মাজহারুল ইসলামকে ৫ টাকা জরিমানার আদেশ দেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ আরিফুজ্জামান। এছাড়া একই বাজারের সুমনের মুদি দোকানকে পরিবেশ আইনে ৩ হাজার জরিমানার আদেশ দেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট মিজানুর রহমান।
ভ্রাম্যমান আদালতের বিচারক নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ আরিফুজ্জামান বলেন, বিক্রয়ের জন্য নয় লেখা ফিজিশিয়ান স্যাম্পল রাখার অপরাধে মাজহারুল ইসলাম নামের এক ব্যবসায়ীকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৩৭ ধারায় ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

কয়রায় ভূমিদস্যুদের হামলায় আহত ১
কয়রা প্রতিনিধি
কয়রায় প্রত্যান্ত পল্লীতে ভিপি সম্পত্তির তদন্তকালে ভূমি দস্যুদের হামলায় স্কুল শিক্ষক স্বপন কুমার সরকার(৫২) মারাত্বক আহত অবস্থায় জায়গীরমহল হাসপাতালে চিকিৎসাধীন। ঘটনাটি উপজেলার মহেশ্বরীপুর ইউনিয়নের হড্ডা গ্রামে। খবর নিয়ে জানা গেছে, হড্ডা মৌজায় ৩৭০ খতিয়ানের ৫ একর ৫৮ শতক জমির রেকর্ডিও মালিক মনিন্দ্রনাথ সরকার এবং উক্ত সম্পত্তির উপর ঘর বাড়ীসহ ক্ষেত খামার। যাহা পৈত্রিকসূত্রে প্রাপ্ত হয়ে মনিন্দ্র নাথের ৪ পুত্র দখল করে আছে। কিন্তু ২০১২ সালে উপজেলা ভূমি অফিস অন্যান্য শরিকের জমির সাথে মনিন্দ্রোর সম্পত্তি ভিপি তালিকা ভুক্ত করে। ভুল বশত ভিপি হওয়ার খবর স্থানীয় ভূমি দস্যু রুপক সরকার, সেবক সরকার ও যোগেস সরকার জানতে পেরে ২০১৮ সালে গোপনে ডিসিআর গ্রহন করেন। বিষয়টি জানার পর মনিন্দ্রোর পুত্র হড্ডা গাংরখি প্রাথমিক বিদ্যালয়ের প্রদান শিক্ষক স্বপন কুমার জেলাপ্রশাসক খুলনা বরাবর আবেদন করলে ভিসিআর স্থগিত করেন জেলা প্রশাসক। অতঃপর জেলা প্রশাসকের নির্দেশে কয়রা ভূমি অফিসের সার্ভেয়ার মিজানুর রহমান বুধবার সরোজমিনে তদন্তে গেলে দুঃপক্ষের কথা কাটাকাটির সময় সার্ভেয়ারের উপস্থিতিতে সকাল ৯ টায় ভূমি দস্যু রুপক গংরা স্বপনকে মারপিট করে মারাত্তক জখম করে। পরে তার আত্মীয়রা স্বপনকে জায়গীরমহল হাসপাতালে ভর্তি করেন। ঘটনা সম্পার্কে আহত স্বপনের ছোট ভাই মনোরঞ্জন জানান, এলাকায় ভূমিদস্যু, অস্ত্র মামলার আসামী ও মাদক ব্যবসায়ী রুপক সরকার এবং তার সহযোগিরা স্থানীয় নায়েবের সহযোগিতায় তাদের পৈত্রিক সম্পত্তি ভিপি তালিকা ভূক্ত করে তাহা আবার গোপনে ভিসিআর নেয়। উক্ত জমির উপর আমাদের দালান বাড়ী ক্ষেত খামার ও গোয়াল বাড়ী রয়েছে। যে কারনে আমরা জেলা প্রশাসকের মাধ্যমে উক্ত ডিসিআর বন্ধ করেছি। সার্ভেয়ার মিজানুর রহমান জানান, তদন্ত শেষ না হতে একটি পক্ষ উত্তেজিত হয়ে স্বপনের উপর আক্রমণ করেছে। তবে প্রতিপক্ষ রুপক সরকারের সাথে যোগাযোগ করার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। স্থানীয় সাবেক মেম্বর শ্যামল কুমার জানান, ইউপি সদস্য অচিন্ত কুমারের মদদে রুপক গংরা এ হামলা চালিয়েছে। এ দিকে হাসপাতালে আহত স্বপনের মাথায় কপালে ১০/১২ টি দা’ এর কোপের চিহ্ন দেখা গেছে এবং মাথায় ৯ টি সেলাই দিতে হয়েছে বলে ডাক্তার জানিয়েছেন।

জলাবদ্ধতা দুরীকরণে উর্দ্ধতন কর্মকর্তাদের ফকিরহাট পরির্দশন
ফকিরহাট প্রতিনিধি
বাগেরহাটের ফকিরহাট উপজেলার বেতাগা ইউনিয়ন পরিষদে স্থায়ী জলাবদ্ধতা দুরীকরণের মাধ্যমে কৃষি ও মৎস্য ক্ষেত্রে ব্যাপক উন্নতি বৃদ্ধি করতে এলজিইডির উচ্চক্ষমতা সম্পন্ন একটি প্রতিনিধি দলের জলাবদ্ধতা এলাকা গুলি পরির্দশন করেছেন। গতকাল বুধবার সকালে ঢাকাস্থ হেড অফিসের প্রতিনিধিরা বেতাগা ইউনিয়নের কুমোরখালী সাবপ্রজেক্ট, চাকুলী খাল, গজালিয়া খাল, পাশের্^খালী খাল, দাতনেমারী খাল, মরা পশর নদী ও ভোলা নদী সহ বিভিন্ন জলাবদ্ধতাপূর্ণ এলাকা পরিদর্শন করেন। প্রতিনিধি দলের নের্তৃত্বে ছিলেন, ঢাকাস্থ হেড অফিসের ইঞ্জিনিয়ার মোঃ আবু তাহের চৌধুরী, মোঃ মহিউদ্দিন আহম্মেদ, মোঃ নুরুল আনোয়ার, মোঃ আদনান ছামি ও গাজি মোঃ সালাহ উদ্দিন প্রমুখ। এর আগে সকাল ১১টায় পরিষদ মিলনায়তনে (ভারপ্রাপ্ত) চেয়ারম্যান মোঃ ইউনুস আলী শেখ এর সভাপতিত্বে সভায় সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, স্বশাসিত ইউনিয়ন পরিষদ এ্যাডভোকেসি গ্রæপ অব বাংলাদেশ এর প্রেসিডেন্ট ও উপজেলা আ.লীগের সভাপতি স্বপন দাশ, ইউপি সচিব এসএম দাউদ আলী, ইউপি সদস্য অজয় কুমার বিশ^াস, আব্দুর রাজ্জাক, ফোরকান শিকারী, পুষ্পল দাশ, নির্মলেন্দু দেবনাথ, সন্ধ্যা রানী দাশ, কামরুন্নাহার নীপা ও রাফেজা বেগম। উল্লেখ্য স্থায়ী জলাবদ্ধতা দুরী করণের মাধ্যমে এলাকার হাজার হাজার কৃষি ও মৎস্য চাষিদের সফলতা আনায়নের জন্য সরকার টেকসই ক্ষুদ্রকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্প চালু করেছেন। যে প্রকল্পের মাধ্যমে ছোট ছোট নদী খাল পুনঃ খনন ও ব্রীজ কালভাট এবং সুইচ গেট নির্মাণ করার কাজ হাতে নিয়েছেন।

ফকিরহাটে জবাবদিহিতামুলক ওয়ার্ড সভা
ফকিরহাট প্রতিনিধি
বাগেরহাটের ফকিরহাট উপজেলার লখপুর ইউনিয়ন পরিষদের উদ্যোগে সুশাসন প্রতিষ্ঠার লক্ষে স্থানীয় সরকার-কে শক্তিশালী করণের মাধ্যমে জনগনের অধিকার সংক্রান্ত বিষয়ে জবাবদিহিতা মুলক ওয়ার্ড সভা গতকাল বুধবার বিকাল ৪টায় ৭নং ওয়ার্ডের জাড়িয়া ভট্টখামার সরকারী বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়েছে। ইউপি সদস্য মোঃ হারুনার রশিদ এর সভাপতিত্বে এর উদ্ভোধক ছিলেন (ভারপ্রাপ্ত) চেয়ারম্যান শেখ আলী আহম্মদ। ইউপি সচিব মোঃ মোয়াজ্জাম হুসাইন এর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, সংরক্ষিত মহিলা সদস্যা শিল্পি বেগম শিলু, লখপুর বাজার ব্যাবসায়ী সমিতির কোষাধক্ষ ও সমাজসেবক মধুসুধন ঘোষ ও ইউনিয়ন তথ্য কেন্দ্রর উদ্যাক্ত দেলোয়ার হোসেন। এসময় এলজিএসপি-৩ সংক্রান্ত বিষয়ে চাহিদা দাবী করে বক্তৃতা করেন নিয়ামত আলী, নাজমুল হোসেন, আরিফ হোসেন, মনজিলা বেগম, মইন উদ্দিন, সালমা বেগম, আছিয়া বেগম, আজমিরা বেগম, ফাতেমা বেগম, রহিমা বেগম ও কারিমা বেগম প্রমুখ। সভায় সুশাসন প্রতিষ্ঠার লক্ষে স্থানীয় সরকার-কে শক্তিশালী করণের মাধ্যমে জনগনের অধিকার সংক্রান্ত বিভিন্ন বিষয়ে ব্যাপক আলোচনা করা হয়। এসময় শিক্ষক সাংবাদিক জনপ্রতিনিধি সমাজসেবক সহ বিভিন্ন সুশীল সমাজের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

কপিলমুনি সিটি প্রেসক্লাবের আহবায়ক কমিটি গঠন
কপিলমুনি প্রতিনিধি
কপিলমুনি সিটি প্রেসক্লাবের নির্বাচন পূর্ব বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় ক্লাব কার্যালয়ে অনুষ্ঠিত সাভায় সভাপতিত্ব করেন সভাপতি এম আজাদ হোসেন। সাঃ সম্পাদক রফিকুল ইসলাম খানের পরিচালনায় অনুষ্ঠিত সভায় কোষাধ্যক্ষ জগদীশ দে বিগত কার্যকরী পরিষদের আয়-ব্যয়ের হিসাব দাখিল করেন। ব্যাপক আলোচনা অন্তে বিগত ২০১৭-১৮ সালের কার্যকরী পরিষদের মেয়াদ শেষ হওয়ায় উপস্থিত সকল সদস্যদের সর্ব-সম্মতিক্রমে কার্যকরী পরিষদ বিলুপ্ত ঘোষণা করা হয়। এরপর আগামী কার্যকরী পরিষদ গঠন পর্যন্ত ক্লাবের সার্বিক কার্যক্রম পরিচালনার জন্য আহবায়ক কমিটি গঠন করা হয়। সর্বসম্মতিক্রমে এম আজাদ হোসেনকে আহবায়ক ও রফিকুল ইসলাম খানকে সদস্য সচিব করা হয়। এছাড়া শেখ দীন মাহমুদ, জগদীশ চন্দ্র দে ও এইচ এম জিয়াউর রহমানকে সদস্য করে ৫ সদস্যের আহবায়ক কমিটি গঠন করা হয়।

কয়রায় কৃষক মাঠ দিবস
কয়রা প্রতিনিধি
কয়রায় কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (কোডেক) এর আয়োজনে ইকো কোঅপারেশনের সহায়তায় দি সল্ট সলিউশন প্রকল্পের কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকাল সাড়ে ৪ টায় ১ নং কয়রা লিড ফার্মারের বাড়ীতে পরিতোষ মন্ডলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার এস এম মিজান মাহমুদ। দি সল্ট সলিউশন বুলবুল হোসাইনের উপস্থাপনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, নবযাত্রা প্রকল্প কোডেকের ইউসি আনিছুর রহমান, উইনরক ইন্টারন্যাশন্যাল রাশেদুল ইসলাম, এমএল সাইট কয়রার বৈজ্ঞানিক সহকারি জাহিদ হাসান, দি সল্ট সলিউশন প্রকল্পের সমন্বয়কারি ফোরকান আহম্মেদ, ডিএএফ অনুতাপ সরকার, কৃষক কল্পনা রানী। মাঠ দিবসে উপস্থিত ছিলেন ১০০ কৃষক কৃষানী ।

ডুমুরিয়ায় মাসিক স্বাস্থ্য বিষয়ক অধিবেশন
ডুমুরিয়া প্রতিনিধি
ডুমুরিয়ায় বে-সরকারী সংস্থা সুশীলনের আয়োজনে মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা বিষয়ক সচেতনামুলক এক অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকালে উপজেলার সাজিয়াড়া ইপিআই টিকাদান কেন্দ্রে আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন প্রকল্পের সমন্বয়কারী মিসেস রওশন আরা। বক্তব্যদেন নারী প্রগতি সংঘের মনিটরিং অফিসার সাবরিনা নাজিয়া হক, দিপালী বিশ্বাস ও প্রকল্প সমন্বয়কারী মাফিয়া আফরিন । কর্মশালায় ৩০ জন গ্রামীন নারী অংশ গ্রহন করেন।

আশাশুনিতে পানের দাম অস্বাভাবিক বৃদ্ধি
আশাশুনি প্রতিনিধি
আশাশুনি উপজেলার বিভিন্ন বাজারে পানের দাম গত ২/৩ মাস অস্বাভাবিক হারে বেড়েছে। যে কারণে বেড়েছে খিলি পানের দামও। বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, খুচরা বাজারে প্রতি পোন (৮০টি পানপাতা) পান বিক্রি হচ্ছে ৩শ’ টাকা পর্যন্ত। বাজারের খুচরা ব্যবসায়ীদের জানায়, আমদানি কমের কারণে পানের দাম বৃদ্ধি পেয়েছে। দুই মাস আগে যে পানের দাম খুচরা বাজারে ৬০ টাকা পোন (৮০টি) বিক্রি হতো, সে পান এখন ১২০ টাকায় বিক্রি হচ্ছে। আবার যে পান ৮০ টাকায় বিক্রি হতো, সে পান এখন ১৮০ থেকে ২০০ টাকায় বিক্রি হচ্ছে। আর দোকানিরা বিক্রির জন্য যে পান প্রতি পোন ৮০ থেকে ১০০ টাকায় কিনতো, তা এখন ২৫০ টাকা থেকে ৩০০ টাকায় কিনতে হচ্ছে। এতে করে খুচরা ক্রেতারা পড়েছে বিপাকে।
খুচরা ব্যবসায়ীরা আরো জানান, যে ভাবে পাইকারি বাজার থেকে কিনতে হচ্ছে, সেই ভাবে বিক্রি করতে হচ্ছে। জানা গেছে, শীত ও কুয়াশার কারণে পানের ফলনে প্রতি বছর ব্যাপক ক্ষতি হয়। একদিকে পানের চাহিদা এবং অন্যদিকে যোগান কম থাকায় পানের বাজারের অস্থিরতা দেখা দেয়। যার প্রভাব পড়ে প্রায় বৈশাখ মাস পর্যন্ত। পান চাষিরা জানান, শীত এবং কুয়াশার কারণে নতুন করে গাছ থেকে পানপাতা বের হচ্ছিলো না। এখন বৃষ্টি হয়েছে, এবার পান গাছের যৌবন কাল ফিরে আসবে এবং পানপাতা নতুন করে গজাবে। এই পান বাজারে উঠলে দাম কমে যাবে। এখন বরজে (পানের ক্ষেত) পান নেই। কিন্তু ক্ষেত পরিচর্যায় খরচ কমছে না। কাদাকাটি বাজারের খুচরা পান বিক্রেতা খায়রুল ইসলাম জানান, আমরা যেমন দামে কিনি তার সাথে একটু লাভ রেখে বিক্রি করি। তবে এবছর একটু দাম বেশি, তারপরও পানের মান তেমন ভাল না। বুধহাটা ইউনিয়নের বেউলা গ্রামের জৈনক পানচাষী জানান, শীত এবং কুয়াশার কারণে পানের ক্ষতি হয়ে প্রতিটি চাষির ৮০-৯০ শতাংশ পান গাছ মরে গেছে। এরমধ্যে যেসব চাষি বিভিন্নভাবে কিছু পান গাছ বাঁচাতে পেরেছে সেসব পান এখন বাজারে আসছে। যা এ অঞ্চলের মানুষের চাহিদা মেটানোর জন্য যথেষ্ট নয়। ফলে বাজারে পানের দাম আকাশচুম্বি।

বড়দলে বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদান
আশাশুনি প্রতিনিধি
আশাশুনি উপজেলার বড়দলে বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদান অনুষ্ঠান করা হয়েছে। বুধবার সকালে ইউনিয়নের জামালনগর কমিউনিটি ক্লিনিকে এ স্বাস্থ্য সেবা প্রদান করা হয়। আশাশুনি এপি ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ সচেতনতা মূলক কার্যক্রম (সিভিএ) এর আওতায় জামালনগর কমিউনিটি ক্লিনিকের আয়োজনে ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বাস্তবায়নে অনুষ্ঠানে স্বাস্থ্য সেবা প্রদান করেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ অরুন কুমার ব্যানার্জী। জামালনগর গ্রাম উন্নয়ন কমিটির সদস্যরা সঠিক ভাবে স্বাস্থ্য সেবা পেতে স্থানীয়দের মধ্যে সচেতনতা সৃষ্টি করেন। অনুষ্ঠানে ২৫/৩০ জন রোগিকে স্বাস্থ্য সেবা প্রদান করা হয়। এসময় ওয়ার্ল্ড ভিশন আশাশুনি এপি’র প্রোগ্রাম অফিসার মানিক হালদার, জামালনগর গ্রাম উন্নয়ন কমিটির সভাপতি আবুল কালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

ডুমুরিয়ায় কৃষি বিষয়ক বেস্ট প্রাকটিস ভিডিও তৈরি প্রশিক্ষণ
খবর বিজ্ঞপ্তি
১২-১৩ মার্চ দুইদিন ব্যাপি সকাল ৯টায় খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার ১১নং ডুমুরিয়া ইউনিয়ন পরিষদে উন্নয়ন সংস্থা জেজেএস’র আয়োজনে ব¬ুগোল্ডের অর্থায়নে, মেটামেটা কমিউনিকেশন ও অ্যাক্সেস এগ্রিকালচার’র সহযোগিতায় অ্যাকসিলারিটিং হরিযনটাল লারনিং ইন বাংলাদেশ পোলডারস প্রকল্পের “হাতে কলমে শেখা কৃষি বিষয়ক বেস্ট প্রাকটিস ভিডিও তৈরি” প্রশিক্ষণ হয়।
জেজেএস’র নির্বাহী পরিচালক এটিএম জাকির হোসেন’র সভাপতিত্বে প্রশিক্ষণে কৃষকরা কৃষি বিষয়ক বেস্ট প্রাকটিসগুলো স্মার্ট ফোনের মাধ্যমে ভিডিও করে সোস্যাল মিডিয়াতে ফেসবুক, ইউটিউবে ইত্যাদিতে শেয়ার কিভাবে করবে তা প্রশিক্ষণ দেয়া হয়েছে।
ভিডিও প্রশিক্ষণ প্রদান করেছেন অ্যাকসেস এগ্রিকালচারের প্রকল্প সমন্বয়কারী ড. আহমাদ সালাহুদ্দীন ও অ্যাকসেস এগ্রিকালচারের ভিডিও স্পেশালিস্ট প্রবির কুমার দাস। এ প্রশিক্ষণে ২৭/১নং পোল্ডার’র খাজুড়া, সাজিয়ারা, মাধবকাঠি, আরাজি সাজিয়ার ও মির্জাপুর পানি ব্যবস্থাপনা দলের ২৫ জন প্রশিক্ষণার্থীকে প্রশিক্ষণ প্রদান করা হয়।
আরোও উপস্থিত ছিলেন আব্রাহাম অভিসেক প্রোগ্রাম ম্যানেজার মেটামেটা কমিউনিকেশন, জেজেএস’র রিসার্চ অফিসার কাজী ফয়সাল ইসলাম ও মাসুদ খান প্রমুখ।

রূপসা প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন উপলক্ষে মনোনয়নপত্র জমা
রূপসা প্রতিনিধি
রূপসা প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন উপলক্ষে মনোনয়নপত্র জমা দান সম্পন্ন হয়েছে। ১০ টি পদের বিপরীতে ১৬ জন প্রার্থী গতকাল ১৩ মার্চ সন্ধ্যায় তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। নির্বাচন কমিশনের সচিব নৈহাটী মাধ্যমিক বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মো. আনিসুর রহমানের নিকট প্রার্থীরা তাদের মনোনয়নপত্র জমা দেন।
কমিশন সূত্রে জানা যায়, সভাপতি পদে এস এম মাহবুবুর রহমান ও তরুণ চক্রবর্তী বিষ্ণু, সাধারণ সম্পাদক পদে তরিকুল ইসলাম ডালিম ও আ. রাজ্জাক শেখ, সহ-সভাপতি পদে খান মিজানুর রহমান, কৃষ্ণ গোপাল সেন ও মো. তরিকুল ইসলাম, সহ-সম্পাদক পদে এস এম হোসাইন আহমদ ও খান আ. জব্বার শিবলী, কোষাধ্যক্ষ পদে মো. তৌহিদুল ইসলাম কচি, সাংগঠনিক সম্পাদক পদে আল মাহমুদ প্রিন্স, প্রচার ও দপ্তর সম্পাদক পদে হামিদুল হক, নির্বাহী সদস্য পদে রবিউল ইসলাম তোতা, কৃষ্ণ গোপাল সেন, ভোলানাথ রায় ও এমডি অলিদ শেখ তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।
উল্লেখ্য আগামী ৬ এপ্রিল প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হবে।

কপিলমুনির নতুন আঙ্গিকে গড়ে উঠেছে মৎস্য আড়ৎ
পলাশ কর্মকার, কপিলমুনি
খুলনার দক্ষিনাঞ্চলের সর্ববৃহৎ ও ঐতিহ্যবাহী বানিজ্যিক কেন্দ্র কপিলমুনি, যা সারা দেশে সমাদৃত। আর এই বাণিজ্যিক উপহরেই নতুন আঙ্গীকে গড়ে উঠেছে নতুন মৎস্য আড়ৎ। বাজারের উত্তর প্রান্ত সিংহবাড়ির পার্শ্বে মনোরম লোকেশানে রুচি সম্মত আড়তের প্রত্যেকটি ঘর যেন সৌন্দর্য্যে পূর্ণতা লাভ করেছে। এটা মৎস্য ব্যবসায়ীদের সাফল্যের অগ্রযাত্রা বলে মনে করছেন স্থানীয়রা। আর এরই ধারাবাহিকতায় শোভাবর্ধনের প্রতিশ্রুতি নিয়ে আড়ৎ ব্যবসায়ীরা তাদের ব্যবসা পরিচালনা করছেন।
সরেজমিনে দেখা যায়, আড়ৎ চত্ত¡রে পাকা সুবিশাল জায়গায় অনায়াশে গাড়ি পার্কিং সুবিধা, সুশৃংখল ও পরিপাটি পরিবেশনে পরিচ্ছন্ন আড়ৎ বেশ চাকচিক্যপুর্ণ। একাধিক ল্যাট্রিনসহ বহিরাগত ব্যবসায়ীদের থাকার সুব্যবস্থা, আপ্যায়নে উদার মনোভব সহ রয়েছে সার্বিক সুযোগ সুবিধা। মোজাইক পাথরে সুবিন্যাস্থ্য করা হয়েছে আড়ৎ আঙ্গিনা।
সর্বমোট ২২ জন আড়ৎ ব্যবসায়ী একই সারিতে পৃথক পৃথক কক্ষে বসে রুচিশীল সুন্দর পরিবেশে ব্যবসা পরিচালনা করছেন। কক্ষগুলির ভিতরে টাইলস্ ও সিলিংয়ে আবৃত করা হয়েছে। হাতের নাগালেই রয়েছে বরফ সরবরাহের সু-ব্যবস্থা।
এ ব্যাপারে মৎস্য আড়ৎ ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আবু হোসেন বলেন, ‘বাজারের পুরাতন মৎস্য আড়তের জায়গা সংকুলন এবং অব্যবস্থাপনার কারণে আমরা প্রথমে কাশিমনগর অস্থায়ী জায়গায় কার্যক্রম শুরু করি। এরপর আমরা সকলে মিলে সিংহবাড়ীর পার্শ্বের এই খোলামেলা বিশাল জায়গাটি ভাড়া নিয়ে সম্পূর্ণ নিজেদের খরচে সবাই মিলে মিশে ব্যবসা পরিচালনা করছি। বহিরাগত অনেক মানুষ আমাদের এ পরিবেশ দেখে সন্তুষ্ট হন, এবং সাধুবাদ জানান, আমরাও খুশি হই।’
আড়ৎ ব্যবসায়ী সমিতির কার্যকরী সদস্য ও মেসার্স বেঙ্গল ফিস এর সত্ত¡াধিকারী এইচ এম জিয়াউর রহমান জানান, ‘প্রশস্ত জায়গার কারণে চলাফেরা ও গাড়ী পার্কিংএ এখানে কোন সমস্যা নেই। এলাকার ঘের মালিকরা নিয়মিত তাদের মাছ আড়তে নিয়ে আসেন ও সুলভ মুল্যে বিক্রি করে নগদ টাকা নিয়ে চলে যান। মুল্য ভালো পাওয়ার কারনে দূরের অনেকে তাদের মাছ এখানে নিয়ে আসেন এবং বিক্রি করে চলে যান। এখানে আসা-যাওয়ার যোগাযোগ ব্যবস্থাও সুন্দর ও সহজ।’

দৌলতপুর বাজার উন্নয়ন সংস্থার জরুরী সভা
দৌলতপুর প্রতিনিধি
দৌলতপুর বাজার উন্নয়ন সংস্থার উদ্যোগে গতকাল সন্ধায় বাজার কার্যালয়ে বাজারের বিভিন্নমুখী উন্নয়ন কল্পে জরুরী সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বাজার উন্নয়ন সংস্থার সহ-সভাপতি শেখ কামাল হোসেন। সভা পরিচালনা করেন বাজার উন্নয়ন সংস্থার সাঃ সম্পাদক ও আ’লীগ নেতা শেখ আসলাম। এ সময় বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন কালাম মোড়ল, এস এম মঈনুল ইসলাম মঈন, আজিজুল মোল্যা, দুলাল গোমস্তা, ইকবাল হোসেন, হাবিবুর রহমান সহ সকল সদস্য ও বাজারের ব্যবসায়ীবৃন্দ। বক্তারা দৌলতপুর বাজার ভৈরব নদীর ভাঙ্গণের কবল থেকে রক্ষা, বাজরের রাস্তাঘাট সংস্কার ও উন্নয়ন, মাছ বাজরের চাঁন্দী মেরামত ও দ্বিতল করণ সহ সকল উন্নয়নের জন্য দৌলতপুর বাজার উন্নয়ন সংস্থা ও বাজারের ব্যবসায়ীরা সিটি মেয়রের আশু হস্তক্ষেপ কামনা করেছেন এবং বিষয়টি বাস্তবায়নের জন্য জোর দাবি জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here