সময়মতো ভারতকে হারাল অস্ট্রেলিয়া

0
16

ক্রীড়া প্রতিবেদক
অস্ট্রেলিয়ার জন্য ছিল বাঁচা মরার লড়াই। এই ম্যাচ হারলেই দুই ওয়ানডে বাকি থাকতে সিরিজ খুইয়ে বসতো অ্যারন ফিঞ্চের দল। সময়মতোই তারা জ্বলে উঠেছে। রাঁচিতে সিরিজের তৃতীয় ওয়ানডেতে ভারতকে ৩২ রানে হারিয়ে সিরিজে ফিরেছে সফরকারিরা।
ভারতকে হারানোর মতো পুঁজি অবশ্য গড়ে দিয়েছিলেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরাই। আলাদা করে বলতে হয় দুই ওপেনার অ্যারন ফিঞ্চ আর উসমান খাজার কথা। তাদের ১৯৩ রানের উদ্বোধনী জুটিতে ভর করে ৫ উইকেটে ৩১৩ রানের বড় সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। ফিঞ্চ মাত্র ৭ রানের জন্য সেঞ্চুরি পাননি। ৯৯ বলে ১০ বাউন্ডারি আর ৩ ছক্কায় ৯৩ রান করে কুলদ্বীপ যাদবের বলে এলবিডবিøউ হন অজি অধিনায়ক। তবে খাজা ভুল করেননি। দেখেশুনে খেলে ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরিটা তুলে নেন বাঁহাতি এই ব্যাটসম্যান। ১১৩ বলে ১১ চার আর ১ ছক্কায় তিনি করেন ১০৪ রান।
৩১৪ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে ২৭ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে ভারত। তবে বরাবরের মতো বিরাট কোহলি দলকে বলতে গেলে একাই অনেকদূর টেনে নিয়েছেন। ভারতীয় অধিনায়ক টানা দ্বিতীয় ম্যাচে আর ক্যারিয়ারের ৪১তম ওয়ানডে সেঞ্চুরি তুলে নিলেও অবশ্য শেষ হাসি হাসতে পারেননি। ৯৫ বলে ১৬ বাউন্ডারি আর ১ ছক্কায় ১২৩ করে অ্যাডাম জাম্পার বলে বোল্ড হন কোহলি। মহেন্দ্র সিং ধোনি (২৬), কেদর যাদব (২৬), বিজয় শঙ্কর (৩২), রবীন্দ্র জাদেজারা (২৪) রান পেলেও সেটা দলের জন্য যথেষ্ট ছিল না। ইনিংসের ১০ বল বাকি থাকতে ভারত অলআউট হয়েছে ২৮১ রানে।

ঢাকা প্রিমিয়ার লিগে নবাগত উত্তরা, রূপগঞ্জের ও আবাহনীর জয়
ক্রীড়া প্রতিবেদক
ঢাকা প্রিমিয়ার লিগের উদ্বোধনী দিনে জয় পেয়েছে নবাগত উত্তরা উত্তরা স্পোর্টিং ক্লাব, লিজেন্ডস অব রূপগঞ্জ ও আবাহনীর বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেড।
ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে ঢাকা প্রিমিয়ার লিগের ম্যাচে শেখ জামালকে ৯ রানে হারিয়ে শুভসূচনা করেছে নবাগত উত্তরা স্পোর্টিং ক্লাব। টস হেরে ব্যাট করতে নেমে ৪ উইকেটে ২৪৯ রান তুলতে পেরেছিল উত্তরা স্পোর্টিং। দুই ওপেনার তানজিদ হাসান আর আনিসুল ইসলাম ইমন উদ্বোধনী জুটিতেই তুলেন ১১৩ রান। ২৫০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে একটা সময় বেশ ভালো অবস্থানেই ছিল শেখ জামাল। ৩ উইকেটেই তারা তুলে ফেলেছিল ১৪৯ রান। কিন্তু নাসির হোসেন ৪৮ রান করে ফেরার পরই যেন মরক লেগে যায় দলটির। ৫০ ওভার শেষে ৯ উইকেটে দলটি থামে ২৪০ রানে।
অপরদিকে হাড্ডাহাড্ডি লড়াইয়ের এক ম্যাচে মোহাম্মদ শরীফের ব্রাদার্স ইউনিয়নকে ৩ উইকেট আর ১ বল হাতে রেখে হারিয়েছে নাঈম ইসলামের দল লিজেন্ডস অব রূপগঞ্জ। টস হেরে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ২২০ রান তুলতে পেরেছি ব্রার্দাস ইউনিয়ন। দলের পক্ষে সর্বোচ্চ ৬৫ রান করেন ইয়াসির আলী। ২২১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে একটা সময় বেশ ভালো অবস্থানে থাকলেও পরে ম্যাচ থেকে ছিটকে পড়ার অবস্থা হয়ে গিয়েছিল রূপগঞ্জের। ৩ উইকেটেই ১২২ রান তুলে ফেলা দলটি ২১১ রানের মধ্যে হারিয়ে ফেলে ৭ উইকেট। শেষ ওভারে ৯ রান দরকার ছিল রূপগঞ্জের। ভারতীয় পেসার চিরাগ জানি প্রথম দুই বলে মাত্র এক রান দেন। তবে তৃতীয় বলে ছক্কা হাঁকিয়ে ম্যাচটা শেষ করে দেন মুক্তার আলী। পরের দুই বলে দুই সিঙ্গেলসে জয়ের আনন্দে মাতে রূপগঞ্জ।
প্রিমিয়ার লিগের নতুন আসরের উদ্বোধনী ম্যাচেই ৬০ রানের বড় জয় তুলে নিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেড। শেষ পর্যন্ত ১৪৭ বলে ১২১ রানে অপরাজিত ছিলেন জহুরুল। দলের বিপর্যয়ের মুখে খেলা এই ইনিংসে ১৩টি বাউন্ডারি আর ১টি ছক্কা হাঁকান তিনি। তাতে আবাহনী তুলতে পেরেছিল ৯ উইকেটে ২১৬ রান। লক্ষ্য মাত্র ২১৭ রানের। কিন্তু শুরু থেকেই একের পর এক উইকেট হারাতে থাকে বিকেএসপি। ৪২ রানে ৪ আর ৯৯ রানের মধ্যে ৭ ব্যাটসম্যান হারানোর পর আসলে লড়াইয়ে ফেরার আর উপায় ছিল না দলটির।

(২/ক ছবিসহ)
ঢাকা ওমেন্স ম্যারাথনে যুক্তরাজ্যের জেন ক্রাউডা চ্যাম্পিয়ন
ক্রীড়া প্রতিবেদক

আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে বরাবরের মতো অনুষ্ঠিত হয়েছে মিনি ম্যারাথন। গতকাল শুক্রবার রাজধানীর হাতিরঝিলে ১০কিলোমিটার দীর্ঘ এই মিনি ম্যারাথনে অংশ নেন দেশ-বিদেশের ৪৬৭জন পেশাদার ও অপেশাদার দৌড়বিদ।
সকাল সাড়ে ৬টায় রাজধানীর হাতিরঝিলের এফডিসি মোড় থেকে শুরু হয়ে, পুরো হাতিরঝিল প্রদিক্ষন শেষে আবার এফডিসি মোড় হয়ে যা গুলশান ১ সংলগ্ন কনকর্ড পুলিশ প্লাজা পয়েন্টে শেষ হয়। নির্ধারিত ১ ঘন্টা ৩০ মিনিটের মধ্যে পুরো ১০ কিলোমিটার দৌড় শেষ করেন দেশী-বিদেশী ১৩৬ দৌড়বিদ। ৪৭ মিনিট ৫৯ সেকেন্ড টাইমিংয়ে এবারকার আসরের চ্যাম্পিয়ন যুক্তরাজ্যের দৌড়বিদ জেন ক্রাউডা। প্রথম রানারআপ দেশের কৃতি অ্যাথলেট মিরোনার টাইমিং ছিল ৪৯ মিনিট ৪০ সেকেন্ড। আর দ্বিতীয় রানার আপের স্বীকৃতি পাওয়া সুইজারল্যান্ডের অ্যালেক্সা মেকোনেন এর টাইমিং ছিল ৫১ মিনিট ১৬ সেকেন্ড।
ম্যারাথন শেষে বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ.আ.ম.স আরেফিন সিদ্দিক, শিল্প উদ্যোক্তা রুবানা হক, বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুর রকিব মন্টু, দূরন্ত বাইকের ব্র্যান্ড ম্যানেজার রাকিবুল হাসান, প্রাণ-আরএফএল গ্রুপের সিনিয়র ব্র্যান্ড ম্যানেজার শরিফুল ইসলাম, এভারেস্ট একাডেমির চেয়ারম্যান মুসা ইব্রাহিম ও ইমেগো স্পোর্টস ম্যানেজমেন্ট লিমিটেডের কো-ফাউন্ডার তামজিদুল ইসলাম।

কম্বোডিয়ার বিরুদ্ধে বাংলাদেশের প্রীতি ম্যাচ আজ
ক্রীড়া প্রতিবেদক
কম্বোডিয়ায় পৌঁছে প্রথম দিনের অনুশীলন শেষ করেছে বাংলাদেশ। আজ শনিবার কম্বোডিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচকে সামনে রেখে গত বুধবার কম্বোডিয়া পৌঁছে বৃহস্পতিবার প্রথমদিনের মতো আনুষ্ঠানিক অনুশীলনে অংশ নেয় জেমি ডে শিষ্যরা।
আজ শনিবার বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৫টায় কম্বোডিয়ার বিরুদ্ধে ফেনোম পেন অলিম্পিক স্টেডিয়ামে মুখোমুখি হবে দু’দল। ফিফা র‌্যাংকিংয়ে ১৭২ নাম্বারে কম্বোডিয়া আর বাংলাদেশ ১৯২ নাম্বারে। তবে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে আছে লাল-সবুজ প্রতিনিধিরা। ২ বারের দেখায় বাংলাদেশের জয় ১টিতে আর বাকি ম্যাচটি হয়েছিল ড্র।অন্যদিকে দলের সাথে যোগ দিলেও প্রথম দিনের অনুশীলনে ছিলেন না নতুন ফিজিওথেরাপিস্ট সিমন ম্যাল্টবি।

উদ্বোধনী ম্যাচে জহুরুলের সেঞ্চুরি
ক্রীড়া প্রতিবেদক
ঢাকা প্রিমিয়ার লিগের নতুন আসরের উদ্বোধনী ম্যাচেই টুর্নামেন্টের প্রথম সেঞ্চুরি করলেন আবাহনী লিমিটেডের হয়ে খেলা বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের একসময়কার উইকেটরক্ষক ব্যাটসম্যান জহুরুল ইসলাম অপি।
মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টসে হেরে ব্যাট করতে নেমে একদম শেষপর্যন্ত অপরাজিত থেকেছেন জহুরুল। খেলেছেন লিস্ট ‘এ’ ক্যারিয়ারে নিজের ব্যক্তিগত সর্বোচ্চ ১২১ রানের ইনিংস। ১৪৭ বলে ১৩ চার ও ১ ছয়ের মারে এ রান করেছেন ৩২ বছর বয়সী জহুরুল।

স্বাধীনতা দিবস ভলিবলে পিডিবি, সেনা ও বিমান বাহিনীর জয়
ক্রীড়া প্রতিবেদক
বাংলাদেশ ভলিবল ফেডারেশনের ব্যবস্থাপনায় চলছে ‘ওয়ালটন স্বাধীনতা দিবস ভলিবল প্রতিযোগিতা-২০১৯।’ ঢাকার পল্টনস্থ শহীদ নূর হোসেন জাতীয় ভলিবল স্টেডিয়ামে গতকাল শুক্রবার প্রতিযোগিতার দ্বিতীয় দিনে জয় পেয়েছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, বাংলাদেশ বিমান বাহিনী ও বাংলাদেশ সেনাবাহিনী।
‘খ’-গ্রুপের ম্যাচে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ২৫-১৩, ২৫-১২, ২৫-০৮ পয়েন্টে ৩-০ সেটে ফায়ার সার্ভিসকে পরাজিত করেছে। ‘খ’-গ্রুপের অপর ম্যাচে বাংলাদেশ বিমানবাহিনী ২৫-১৮, ২৫-২১, ২৫-২২ পয়েন্টে ৩-০ সেটে বিকেএসপিকে হারিয়েছে। ‘ক’ গ্রুপের ম্যাচে বাংলাদেশ সেনাবাহিনী ২৫-১৩, ২৫-২২, ২৫-১২ পয়েন্টে ৩-০ সেটে বাংলাদেশ পুলিশকে পরাজিত করেছে।

জাতীয় জুনিয়র বক্সিং প্রতিযোগিতার উদ্বোধন
ক্রীড়া প্রতিবেদক
‘ওয়ালটন ২৩তম জাতীয় জুনিয়র বালক ও ৫ম জুনিয়র বালিকা বক্সিং প্রতিযোগিতা-২০১৯’ এর চূড়ান্তপর্ব গতকাল শুক্রবার শুরু হয়েছে। পল্টনস্থ মুহাম্মদ আলী বক্সিং স্টেডিয়ামে চারদিন ব্যাপী এই প্রতিযোগিতা চলবে ১১ মার্চ পর্যন্ত।
উদ্বোধনী দিনে ৩৬কেজি ওজন শ্রেণিতে জয় পেয়েছেন বান্দরবনের জুলিয়েট ত্রিপুরা। ৩৮.৫ কেজি ওজন শ্রেণিতে বাংলাদেশ আনসারের আসমা খাতুন। ৪২ কেজি ওজন শ্রেণিতে বিজেএমসির আয়শা খাতুন। আর ৪৫ কেজি ওজন শ্রেণিতে বিকেএসপির আফিয়া খন্দকার।

আয়ারল্যান্ডকে উড়িয়ে দিল আফগানিস্তান
ক্রীড়া প্রতিবেদক
১০৯ রানে জিতে পাঁচ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেছে আফগানরা। ২২৩ রান তাড়ায় ৩৫ ওভার ৩ বলে ১১৪ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড।
দেরাদুনের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে গতকাল শুক্রবার টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি আফগানিস্তানের। ৮১ রানে ছয় উইকেট হারিয়ে ফেলে তারা। ধুঁকতে থাকা দলটি প্রাথমিক প্রতিরোধ গড়ে আফগান ও নবির ব্যাটে। ৭০ বলে তিন চারে ৫৪ রান করে অধিনায়ক আফগান রান আউট হয়ে গেলে ভাঙে ৫০ রানের জুটি। রশিদের সঙ্গে ৮৬ রানের জুটিতে দলকে দুইশ ছাড়ানো সংগ্রহ এনে দেন নবি। এই অলরাউন্ডার ৮৫ বলে ৬ চারে করেন ৬৪ রান। আক্রমণাত্মক ব্যাটিংয়ে রশিদ ৫৮ বলে ৬ চার ও এক ছক্কায় ফিরেন ৫২ রান করে।
রান তাড়ায় তেমন কোনো জুটি গড়তে পারেনি আয়ারল্যান্ড। উইকেটে পড়ে থেকে দলকে টানতে পারেননি কেউই। নেই কোনো পঞ্চাশ ছোঁয়া জুটি। ত্রিশের কোটা পর্যন্তও যেতে পারেননি কেউ। আগের ম্যাচে দারুণ এক সেঞ্চুরি করে দলকে জেতানো অ্যান্ডি বালবার্নি এবার ফিরেন শূন্য রানে। ঝড়ো ফিফটি আর ২২ রানে নেওয়া ২ উইকেট ম্যাচ সেরার পুরস্কার এনে দিয়েছে রশিদকে। কাল রবিবার একই ভেন্যুতে হবে পঞ্চম ও শেষ ওয়ানডে।

আর্জেন্টিনা দলে ফিরলেন মেসি-ডি মারিয়া
ক্রীড়া প্রতিবেদক
২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের পর এখনো পর্যন্ত আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে মাঠে নামেননি দেশটির সবচেয়ে বড় তারকা ফুটবলার লিওনেল মেসি। দলে জায়গা হয়নি পরীক্ষিত মিডফিল্ডার অ্যাঞ্জেল ডি মারিয়ারও। অবশেষে প্রায় ৮ মাস পর আলবিসেলেস্তেদের হয়ে খেলতে দলে ফিরেছেন এ দুই তারকা ফুটবলারই। চলতি মাসের শেষ দিকে মরক্কো এবং ভেনিজুয়েলার বিপক্ষে দুইটি প্রীতি ম্যাচ খেলবে আর্জেন্টিনা। সে ম্যাচের জন্য ৩১সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি।
আর্জেন্টিনার ৩১ সদস্যের স্কোয়াড : গোলরক্ষক: অগাস্টিন মার্চেসিন, হুয়ান মুসো, এন্তেবান আন্দ্রাদা ও ফ্রাঙ্কো আরমানি। ডিফেন্ডার: জার্মান পিজেল্লা, গ্যাব্রিয়েল মার্কাদো, হুয়ান ফয়েথ, নিকলাস ওটামেন্ডি, ওয়াল্টার ক্যানেমান, নিকলাস তালিয়াফিকো, মার্কস আকুনা, গঞ্জালো মন্টিয়েল, রেঞ্জো সারাভিয়া, লিসান্দ্রো মার্টিনেজ। মিডফিল্ডার: লিওনার্দো পারেদেস, গুইদো রদ্রিগেজ, জিওভানি লো সেলসো, ম্যানুয়েল লানজিনি, রবার্তো পেরেইরা, অ্যাঞ্জেল ডি মারিয়া, মাতিয়াস জারাকো, ইভান মার্কোন, ডোমিঙ্গো বøাঙ্কো ও রদ্রিগো ডি পল। ফরোয়ার্ড: লিওনেল মেসি, গঞ্জালো মার্টিনেজ, পাওলো দিবালা, অ্যাঞ্জেল কোররেয়া, লাউতারো মার্টিনেজ, দারিও বেন্দেত্তো ও মাতিয়াস সুয়ারেজ।

মাঠের বাইরে তবু নিষিদ্ধ হতে পারেন নেইমার
ক্রীড়া প্রতিবেদক
মাঠে নেইমারের মেজাজ হারিয়ে ফেলা নতুন কিছু নয়। অনেকবারই রাগের বশে অনেক কাÐ ঘটিয়েছেন, যার জন্য নিষেধাজ্ঞাও ভোগ করেছেন। তবে এবার মাঠে না খেলেও নিষেধাজ্ঞায় পড়তে পারেন ব্রাজিলিয়ান সুপারস্টার।
চোটের কারণে তিনি দলে নেই। তবে প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) নেইমারকে ছাড়াই তৈরি করেছিল চ্যাম্পিয়নস লিগে কোয়ার্টার ফাইনালে উঠার সুযোগ। ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে তাদেরই মাঠে ২-০ ব্যবধানে জিতেছিল। ফিরতি লেগে ২-১ হলেও শেষ আটে উঠে যেত পিএসজি। পার্ক ডি প্রিন্সেসে দলের খেলা দেখতে তাই গ্যালারিতে উপস্থিত হয়েছিলেন নেইমার। কিন্তু মাঠে বসে দেখলেন শেষ মুহূর্তের পেনাল্টিতে পিএসজিকে বাদ করে দিয়েছে ম্যানইউ। রেফারির ওই শেষ সময়ের সিদ্ধান্ত নিয়ে কিছুটা বিতর্ক ছিল। তাই মেজাজ ধরে রাখতে পারেননি নেইমার। গ্যালারির মধ্যেই তাকে চিৎকার চেঁচামেচি করতে দেখা যায়। পরে সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে তো রীতিমত গালাগালই করেন রেফারি আর ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফাকে।
এমন পোস্টে স্পষ্টতই উয়েফার আচরণবিধি লঙ্ঘন করেছেন নেইমার। এতে সামনের মৌসুমের চ্যাম্পিয়নস লিগে এক থেকে তিন ম্যাচ পর্যন্ত নিষিদ্ধ হতে পারেন তিনি। ২৭ মার্চ উয়েফার মিটিং আছে। সেখানেই হয়তো সিদ্ধান্ত হবে, নেইমারের জন্য কি শাস্তি অপেক্ষা করছে।

পাকিস্তান সিরিজে নেই ওয়ার্নার-স্মিথ
ক্রীড়া প্রতিবেদক
দুই তারকার বল টেম্পারিংয়ে পাওয়া নিষেধাজ্ঞা শেষ হওয়ার কথা মার্চের ২৮ তারিখ। আর এই সিরিজ শুরু হবে ২২ তারিখ। কিন্তু চোট পেয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগ থেকে ছিটকে যাওয়া দুই তারকার ফেরার কথা ছিলো এই সিরিজে। পুরোপুরি সেরে না ওঠায় তারা বর্তমানে আছেন পুনর্বাসন প্রক্রিয়ার মাঝে। এই কারণে তাদের জাতীয় দলে রাখেনি অস্ট্রেলিয়ার নির্বাচকরা। সংযুক্ত আরব আমিরাতে হতে যাওয়া সিরিজে খেলতে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। তাদের জন্য ধাক্কার খবর হচ্ছে ইনজুরিতে এই দলে নেই মিচেল স্টার্ক।
অস্ট্রেলিয়ার ওয়ানডে স্কোয়াড: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), অ্যাস্টন টার্নার, ঝাই রিচার্ডসন, উসমান খাজা, মার্কাস স্টোয়িনিস, কেন রিচার্ডসন, শন মার্শ, অ্যালেক্স ক্যারেই, জেসন বেহরেনডর্ফ, পিটার হ্যান্ডসকম্ব, প্যাট কামিন্স, নাথান লায়ন, গেøন ম্যাক্সওয়েল, নাথান কোল্টার নাইল ও অ্যাডাম জাম্পা।

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন ফেলাইনি
ক্রীড়া প্রতিবেদক
অবসরের জন্য খুব বেশি বয়স হয়নি ফেলাইনির। তবে পরবর্তী প্রজন্মকে সুযোগ করে দিতে এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি, ‘১২ বছর বেলজিয়ামকে প্রতিনিধিত্ব করার পর আমি ফুটবলের এই উঁচু পর্যায় থেকে বিদায় নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’
রাশিয়া বিশ্বকাপে এবার তৃতীয় হয়েছে বেলজিয়াম। সেই দলটিতে ভূমিকা রাখা ফেলাইনি খেলেছেন মোট ৮৭টি ম্যাচে। বর্তমানে ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা দলটির হয়ে খেলতে পারায় গর্ববোধের কথাই ফুটে উঠেছে ফেলাইনির কথাতে, ‘আমার অনেক স্মরণীয় মুহূর্ত আছে এই দলটির হয়ে। আমি খুবই গর্বিত যে বেলজিয়াম এই মুহূর্তে র‌্যাংকিংয়ের এক নম্বরে অবস্থান করছে।’

ইউরোপা লিগে চেলসির জয় : আর্সেনালের হার
ক্রীড়া প্রতিবেদক
বৃহস্পতিবার স্ট্যামফোর্ড ব্রিজে ৩-০ গোলে ডায়নামো কিয়েভকে হারিয়েছে চেলসি। তাদের লিগ প্রতিদ্ব›দ্বী আর্সেনালের বিপক্ষে ৩-১ গোলে জিতেছে স্তাদে রেনেস।
শুরু থেকে দাপটের সঙ্গে খেলেছে চেলসি। তার পুরস্কার তারা পায় ১৭ মিনিটে। অলিভিয়ের জিরুদের সঙ্গে ওয়ান-টু পাসে ডায়নামোর গোলরক্ষক ডেনিস বয়কোকে পরাস্ত করেন পেদ্রো। ৬৫ মিনিটে বক্সের কিছুটা বাইরে থেকে নেওয়া বাঁকানো ফ্রি কিকে ব্যবধান দ্বিগুণ করেন উইলিয়ান। ম্যাচের শেষ মুহূর্তে ক্যালাম-হাডসন ওডোয় করেন চেলসির তিন নম্বর গোল। অপরদিকে ইউরোপা লিগ চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে বড় ধরনের হোঁচট খেয়েছে আর্সেনাল। রোয়াজন পার্কে তৃতীয় মিনিটে অ্যালেক্স আইয়োবির গোলে এগিয়ে যায় তারা। বাঁকানো ক্রস শট দূরের পোস্টে লেগে ঢোকে জালে। কিন্তু বেশিক্ষণ এগিয়ে থাকতে পারেনি গানাররা। ৩৮ মিনিটে বেঞ্জামিন বোরিগেদের গোলে সমতা ফেরায় লিগ ওয়ান দল। তিন মিনিট পর সক্রেতিস পাপাস্তাপোলুস লাল কার্ড দেখলে ১০ জনের দল হয় আর্সেনাল। ৬৫ মিনিটে নাচো মনরিয়েল এগিয়ে দেন রেনেসকে। ম্যাচ শেষ হওয়ার দুই মিনিট আগে ইসমাইল সারার চমৎকার হেডে দারুণ জয় পায় স্বাগতিকরা। শেষ ষোলোর অন্য ম্যাচে ডায়নামো জাগরেব ১-০ গোলে হারিয়েছে বেনফিকাকে। ইন্টার মিলান গোলশূন্য ড্র করেছে এইন্ত্রাখত ফ্রাঙ্কফুর্টের মাঠে। গোল পাল্টা গোলের ম্যাচে ২-২ ব্যবধানে সেভিয়ার সঙ্গে ড্র করেছে ¯øাভিয়া প্রাগ।

ওয়ানডেতে ডি ভিলিয়ার্সের রেকর্ড ভাঙলেন কোহলি
ক্রীড়া প্রতিবেদক
নাগপুরে আগের ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়ে অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে দ্রæততম ৯ হাজার রানের রেকর্ড গড়েছেন বিরাট কোহলি। অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় ওয়ানডে খেলতে নেমে এবার অধিনায়ক হিসেবে ৪হাজার রানের মাইলফলক ছাড়িয়েছেন তিনি। ওয়ানডেতে অধিনায়ক হিসেবে দ্রæততম ৪হাজার রানের মাইলফলক ছাড়াতে ডি ভিলিয়ার্সের রেকর্ড ভেঙেছেন ভারতীয় অধিনায়ক।
ওয়ানডেতে ভারতের চতুর্থ অধিনায়ক হিসেবে ৪ হাজার রানের মাইলফলক ছাড়িয়েছেন কোহলি। সব মিলিয়ে অধিনায়ক হিসেবে ১২তম ক্রিকেটার হিসেবে এমন মাইলফলক ছাড়ালেন তিনি। এর মধ্য দিয়ে মহেন্দ্র সিং ধোনি (৬৬৪১) , আজহারউদ্দিন (৫২৩৯) এবং সৌরভ গাঙ্গুলীদের (৫১০৪) মতো ভারতীয় এলিট অধিনায়কদের কাতারে জায়গা করে নিয়েছেন এ রানমেশিন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here