সকল আঞ্চলিক সংবাদ

0
23

বোরো আবাদ
খুলনা অঞ্চলে ১০ লাখ মেট্রিক টন টার্গেটে ব্যস্ত পাঁচ লাখ কৃষক
স্টাফ রিপোর্টার
আমন মৌসুমে অনাবৃষ্টিতে সেচ যন্ত্র চালিয়ে উৎপাদনে বাড়তি খরচ হওয়ায় লোকসান কাটিয়ে উঠতে বোরো আবাদে ব্যস্ত দক্ষিণ-পশ্চিম অঞ্চলের পাঁচ লাখ কৃষক। এবারের আবাদের লক্ষ্যমাত্রা ১০ লাখ মেট্রিক টন বোরো ধান। মৌসুম শেষে এর মূল্য দাঁড়াবে ৩ হাজার ৬’শ কোটি টাকা। এ অঞ্চলের জেলা গুলো হচ্ছে খুলনা, যশোর সাতক্ষীরা, নড়াইল ও বাগেরহাট।
সংশ্লিষ্ট সূত্র জানান, ২০১৮ সালের জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত বর্ষা মৌসুমে ৭৪৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়। যা ২০১৭ সালের তুলনায় অর্ধেক। শুধুমাত্র সেপ্টেম্বর মাসে কাংখিত বৃষ্টিপাতের চেয়ে ৪৩ শতাংক কম হয়। আমন বাঁচাতে এ অঞ্চলের কৃষকে ১৩ হাজার সেচ যন্ত্র চালাতে হয়। এতে কৃষকের উৎপাদন খরচ বেড়ে যায়।
কৃষি বিভাগের সূত্র জানান, চলতি মৌসুমের হাইব্রিড জাতের বীজ গতবারের তুলনায় কেজি প্রতি ১’শ টাকা বেশি দরে কিনতে হয়। এছাড়া ডিসেম্বর ও জানুয়ারিতে কুয়াশার কারণে ১০ শতাংশ বীজতলা ক্ষতিগ্রস্ত হয়েছে। এ অঞ্চলের পাঁচ জেলায় ২ লাখ ২৮ হাজার ৩৮১ হেক্টর জমিতে বোরো আবাদের টার্গেট নেওয়া হয়েছে। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১০ লাখ মেট্রিক টন। মৌসুম শেষে উৎপাদিত ধানের মূল্য দাঁড়াবে ৩ হাজার ৬৩০ কোটি টাকা। বৃহস্পতিবার পর্যন্ত ২২ শতাংশ জমির রোপন শেষ হয়েছে।
সহকারী পরিচালকের কার্যালয়ের উপ সহকারী কৃষি কর্মকর্তা ফয়েজ আহমেদ জানান, মৌসুমের শুরু থেকে এ পর্যন্ত পোকার আক্রমণ বা রোগবালাই দেখা দেয়নি। কাংঙ্খিত বোরো উৎপাদন হবে বলে তিনি আশাবাদী। উৎপাদিত ধানের দাম বাড়বে ৩ হাজার ৬৩০ কোটি টাকা। এই সূত্র জানান, গত মৌসুমে এ অঞ্চলে ২ লাখ ২২ হাজার হেক্টর জমিতে ৯ লাখ ২৮ হাজার মেট্রিক টন ধান উৎপাদিত হয়। সব এলাকার উৎপাদন ভাল হয়।
কৃষি স¤প্রসারণ অধিদফতরের নড়াইলের উপ পরিচালক চিন্ময় রায় জানান, এবারে এখানে রোগ বালাই দেখা দেয়নি। সারের সংকট নেই। ফলে কাংঙ্খিত উৎপাদন হবে বলে আশাবাদী।
খুলনার ফুলতলা কৃষি কর্মকর্তা রিনা খাতুন ও দীঘলিয়া উপজেলা কৃষি কর্মকর্তা মনিরুল ইসলাম জানান, আগামী ১৫ দিনের মধ্যে রোপন শেষ হবে। আপাতত সেচ সংকট নেই। স্বল্প পরিমাণ জমির বীজতলায় কোল্ড ইনজুরিতে আক্রান্ত হলেও তা কাটিয়ে ওঠা সম্ভব হয়েছে।
খুলনার ডুমুরিয়া উপজেলার মির্জাপুর গ্রামের কৃষক অনাদি মন্ডল ও মোনজ কুমার বাছাড় জানান, গেল মৌসুমে বিঘা প্রতি উৎপাদন খরচ হয়েছে ৬ হাজার টাকা। এবারে বীজের মূল্য বেশি এবং কৃষি শ্রমিকের মজুরি বেশি হওয়ায় উৎপাদন খরচ বাড়বে।
নড়াইলের খারুরিয়া গ্রামের কৃষক প্রদীপ কুমার বিশ্বাস জানান, গত মৌসুমের তুলনায় এবারে হাইব্রিড জাতের বীজ কেজি প্রতি ১’শ টাকা বেশি মূল্যে কিনতে হয়েছে।
উল্লেখ্য, গতবছর এ অঞ্চলে বøাস্টে আক্রান্ত হয়ে ৬৬ একক জমির বোরো আবাদ ক্ষতিগ্রস্ত হয়।

মোড়েলগঞ্জে গৃহিনীকে সিগারেটের আগুনে স্যাকা দিয়ে স্বামীর নির্যাতন
এম.পলাশ শরীফ, মোড়েলগঞ্জ
বাগেরহাটের মোড়েলগঞ্জে সাথী আক্তার(২৭) নামে এক গৃহিনীকে সিগারেটের আগুনে স্যাকা দিয়ে গুরুতর আহত করেছে পাষন্ড স্বামী ও পরিবারের অপর সদস্যরা। গৃহিনীর মাথার চুলও কেটে ফেলা হয়েছে। গুরুতর আহত অবস্থায় তাকে বৃহস্পতিবার মোড়েলগঞ্জ হাসপাতালে ভর্তি করা হয়েছে। দুই সন্তানের জননী সাথী আক্তারের অভিযোগ, যৌতুকের দাবিতে এমন পাশবিক নির্যাতন করা হয়েছে তার ওপর। বৃহস্পতিবার বেলা ৭টার দিকে হরগাতি গ্রামে এ ঘটনা ঘটে।

সাথী আক্তার বলেন, চার বছর পূর্বে হরগাতি গ্রামের আলী আকবর হাওলাদারের ছেলে রিয়াজুল(৩০) এর সাথে বিয়ে হয় তার। ওই সময় থেকে এ পর্যন্ত স্বামী রিয়াজুলকে পিতার নিকট থেকে ৯০ হাজার টাকা নিয়ে দিয়েছেন সাথী। বর্তমানে আরো দেড় লাখ টাকা দাবি করছে রিয়াজুল। ভ্যান শ্রমিক পিতা বেল্লাল খান ওই টাকা দিতে না পরায় সাথী আক্তারের ওপর মানষিক ও শারীরিক নির্যাতন করা হয়।
এ ঘটনায় সাথী আক্তার বৃহস্পতিবার সকালে তার স্বামী, দেবর, শ্বশুর, শাশুড়িসহ ৫ জনের বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন। থানার ওসি কেএম আজিজুল ইসলাম বলেন, সাথী আক্তারের অভিযোগ পেয়েছি। মামলার প্রস্তুতি চলছে। আসামিদের আটকের জন্য এলাকায় পুলিশ দুটি টিম অভিযান শুরু করেছে।

কালের কণ্ঠ’র দশম জন্মদিনে খুলনা শুভসংঘের কেক কাটা
খবর বিজ্ঞপ্তি
দেশের অন্যতম সেরা জনপ্রিয় দৈনিক কালের কণ্ঠ বৃহষ্পতিবার (১০ জানুয়ারি) দশ বছরে পা দিল। ২০১০ সালের ১০ জানুয়ারি পত্রিকাটি প্রথম প্রকাশিত হয়। দিনটি উপলক্ষে পত্রিকাটির পাঠক-সংগঠন শুভসংঘ খুলনা শাখা বিবিধ কর্মসূচির আয়োজন করে। এর অন্যতম ছিল খুলনা প্রেস ক্লাবে কেককাটা। বেলা সাড়ে ১১টায় কেক কাটেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। এরপর শুভসংঘের উদ্যোগে শোভাযাত্রা বের হয়।
এ সময়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা বাবুল রানা, অ্যাডভোকেট সাইফুল ইসলাম, মাহবুব আলম সোহাগ, অসিত বরণ বিশ্বাস, শেখ মো: আবু হানিফ, খুলনা প্রেসক্লাব-এর সভাপতি এস এম হাবিব, সাধারণ সম্পাদক সাহেব আলী, সিনিয়র সাংবাদিক মকবুল হোসেন মিন্টু, শেখ আবু হাসান, কেইউজে এর সভাপতি এস এম জাহিদ হোসেন, সাধারণ সম্পাদক শাহ আলম, নাগরিক নেতা আশরাফ উজ জামান, মুক্তিযোদ্ধা শেখ ইলিয়াস, আলমগীর হোসেন, তথ্য অধিদপ্তর খুলনার উপ-পরিচালক ম. জাভেদ ইকবাল, সিনিয়র তথ্য কর্মকর্তা জিনাত আরা, সাংস্কৃতিক কর্মী শরিফুল ইসলাম সেলিম, ছাত্রলীগ নেতা পারভেজ হাওলাদার এবং বিপুল সংখ্যায় সাংবাদিক, ছাত্র-যুবক ও শুভসংঘের বন্ধুরা উপস্থিত ছিলেন। এছাড়াও কালের কণ্ঠ-র জন্মদিনে ব্যক্তিগতভাবে দেখা করে ও টেলিফোনে শুভেচ্ছা জানিয়েছেন খুলনা জেলা পরিষদ-এর চেয়ারম্যান, আওয়ামী লীগ খুলনা জেলা শাখার সভাপতি শেখ হারুনার রশিদ, মহানগর শাখার সাধারণ সম্পাদক, সাবেক এমপি মিজানুর রহমান মিজান, প্রধানমন্ত্রীর সহকারী প্রেসসচিব ও দৈনিক জন্মভূমি’র প্রকাশক আসিফ কবীর, বিএমএ খুলনা শাখার সভাপতি ডা: শেখ বাহারুল আলম, বাংলাদেশ জুট এসোসিয়েশন বিজেএ’র সভাপতি শেখ সৈয়দ আলী প্রমুখ।
জন্মদিনের আয়োজনে অতিথিবৃন্দকে স্বাগত জানান কালের কণ্ঠ খুলনা ব্যুরো প্রধান গৌরাঙ্গ নন্দী ও নিজস্ব প্রতিবেদক কৌশিক দে। গোটা অনুষ্ঠানমালার সমন্বয় করেন শুভসংঘ খুলনার সভাপতি কানাই মন্ডল ও সাধারণ সম্পাদক মো: আবু সাঈদ খান।
এদিকে যশোর অফিস জানায়, দৈনিক কালেরকণ্ঠের এক দশক পূর্তি উপলক্ষে যশোরে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। বৃহস্পতিবার দুপুর ১২ টায় প্রেসক্লাব যশোরে অনুষ্ঠিত প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা, গুণীজন সংবর্ধনা, দোয়া অনুষ্ঠান ও কেক কাটা হয়।
আলোচনা সভায় বক্তব্য রাখেন ড. মোস্তাফিজুর রহমান. দৈনিক কালেরকন্ঠ বিশেষ প্রতিনিধি ফখরে আলম, প্রেসক্লাব যশোরের সম্পাদক এস এম তৌহিদুর রহমান, দৈনিক গ্রামের কাগজের সম্পাদক মবিনুল ইসলাম মবিন. অ্যাডভোকেট সালেহা বেগম, দৈনিক প্রতিদিনের কথার ভারপ্রাপ্ত সম্পাদক ফারাজি আহমেদ সাঈদ বুলবুল. যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাজেদ রহমান বকুল, দৈনিক লোকসমাজের ভারপ্রাপ্ত সম্পাদক আনোয়ারুল কবির নান্টু প্রমূখ।

উপকূলের ক্ষতিগ্রস্তদের চাহিদা মিটাতে নি:স্বার্থভাবে কাজ করে যাবো : উপমন্ত্রী
মোংলা প্রতিনিধি
বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রনালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার বলেছেন, জলবায়ু পরিবর্তন খাতের টাকা শুধুমাত্র চট্টগ্রাম ও ঢাকায় ব্যয় করা হয়েছে, এছাড়া সারা বাংলাদেশে না। আমি উপকূলীয় এলাকার সংসদ সদস্য হিসেবে উপকূলের ক্ষতিগ্রস্থদের চাহিদা মিটাতে নি:স্বার্থভাবে কাজ করে যাবো। এছাড়া মোংলা এলাকার নদী ভাঙ্গনসহ যে সকল সমস্যা রয়েছে তাও সমাধানের চেষ্টা করবো।
বৃহস্পতিবার দুপুরে মোংলা বন্দর শ্রমিক কর্মচারী সংঘ চত্বরে স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত উপমন্ত্রীর সংবর্ধনা অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। এ সময় তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী আমাকে যে মন্ত্রণালয়ে দায়িত্ব দিয়েছেন তা আমার এ এলাকার জন্য সত্যিই খুব প্রয়োজন ছিল। এজন্য প্রধানমন্ত্রীর কাছে আমি কৃতজ্ঞ। আমাকে যে দায়িত্ব দেয়া হয়েছে আমি এর মর্যাদা রাখবো।
হাবিবুন নাহার পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রনালয়ের উপমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর বৃহস্পতিবার তার নির্বাচনী এলাকা মোংলায় আসায় স্থানীয় আওয়ামী লীগ ও তার সকল সহযোগী সংগঠনসহ প্রায় শতাধিক সংগঠনের পক্ষ থেকে তাকে সংবর্ধনা জানানো হয়। পৌর আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব শেখ আব্দুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সংর্বধনা অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আবুু তাহের হাওলাদার, ভাইস চেয়ারম্যান কামরুন নাহার হাই, সাবেক উপজেলা চেয়ারম্যান ইদ্রিস আলী, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইব্রাহিম হোসেন, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ আ: রহমান, সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হোসেন মিলন, প্রেসক্লাব সভাপতি এইচ,এম দুলাল, উপজেলা যুবলীগের সভাপতি ই¯্রাফিল হাওলাদার, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, পৌর যুবলীগের সভাপতি আলহাজ্ব শেখ কামরুজাজামান জসিম, পৌর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি বেল্লাল হোসেন, মোংলা বন্দর শ্রমিক কর্মচারী সংঘের সাধারণ সম্পাদক ওমর ফারুক সেন্টু। দীর্ঘ ১৭ বছর পর মোংলা-রামপালের (বাগেরহাট-০৩) সংসদ সদস্য হাবিবুন নাহারকে উপমন্ত্রী করায় তাকে সংবর্ধনা ও প্রধানমন্ত্রী শুভেচ্ছা-অভিনন্দন জানাতে মোংলায় ডজনখানেক তোরণসহ ব্যাপক সাজসজ্জা করা হয়েছে।
এর আগে ১৯৯৬ সালে এ আসন থেকে নির্বাচিত তালুকদার আব্দুল খালেক ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তারপর সেই একই আসন থেকে তারই সহধর্মিনী হাবিবুন নাহার তিনবারের সাংসদ নির্বাচিত হওয়ার পর এবার পেলেন উপমন্ত্রীর দায়িত্ব। বর্তমানে হাবিবুন নাহার উপমন্ত্রী ও তার স্বামী আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক খুলনা সিটি মেয়র।

একটি পরিচ্ছন্ন নগর উপহার দেওয়ার প্রত্যয় ব্যক্ত করলেন কেসিসি মেয়র
তথ্য বিবরণী
খুলনাবাসীকে একটি পরিচ্ছন্ন নগর উপহার দেওয়ার অভিপ্রায় পুনর্ব্যক্ত করলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।
তিনি গতকাল বৃহস্পতিবার সকালে কেসিসি মিলনায়তনে ‘জলবায়ুর প্রভাবে খুলনা মহানগরে স্থানান্তরিত অভিবাসী ও দরিদ্র পরিবারসমূহের অভিযোজিত জীবন-জীবিকার উন্নয়নে ছাগল পালন প্রকল্প’ এর অবহিতকরণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
বক্তৃতাকালে সিটি মেয়র আরও বলেন, পরিস্কার পরিচ্ছন্নতাকে সর্বাধিক গুরুত্ব দিয়ে মূল শহর থেকে বাইরে অবস্থিত ওয়ার্ডগুলোতে পরিকল্পিতভাবে ছাগল পালনের মাধ্যমে বেশ কিছু পরিবারকে স্বাবলম্বী করা সম্ভব। নগরে কাজ করা বিভিন্ন এনজিওগুলো একটি করে বিশেষ কর্মসূচি বাস্তবায়ন করলে খুলনা একটি সুন্দর নগর হিসেবে গড়ে উঠবে।
অবহিতকরণ সভায় জানানো হয়, ওয়েভ ফাউন্ডেশনের মাধ্যমে ১৪ ও ১৬ নম্বর ওয়ার্ডে ৫৯টি পরিবারকে ছাগল চাষে সহোযোগিতা দেওয়া হবে। এর জন্য ব্যয় হবে ৪৩ লাখ ৪৬ হাজার পাঁচশ টাকা। ১৮ মাসব্যাপী এই প্রকল্পে জলবায়ু অভিবাসী, ঝুঁকিপূর্ণ ও অতিদরিদ্র পরিবারকে অগ্রাধিকার দেওয়া হবে। এই প্রকল্পটি বাস্তবায়িত হলে সংশ্লিষ্ট পরিবারগুলো অর্থিকভাবে স্বাবলম্বী হয়ে উঠবে।
সভায় বিশেষ অতিথি ছিলেন কেসিসির প্যানেল মেয়র সুফিয়া রহমান শুনু এবং প্রধান নির্বাহী কর্মকর্তা পলাশ কান্তি বালা। কর্মশালায় দু’টি পাওয়ার প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়। বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়েভ ফাউন্ডেশন এ অনুষ্ঠানের আয়োজন করে।

স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বঙ্গবন্ধুর ভাস্কর্যে জেলা ছাত্রলীগের শ্রদ্ধা
খবর বিজ্ঞপ্তি
স্বাধীনতার মহান স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে খুলনা প্রেস ক্লাবে তাঁর ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন করেছেন খুলনা জেলা ছাত্রলীগ।
বৃহস্পতিবার (১০ জানুয়ারি) সকালে খুলনা ছাত্রলীগের সভাপতি মোঃ পারভেজ হাওলাদার ও সাধারণ সম্পাদক মোঃ ইমরান হোসেনের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন খুলনা জেলা ছাত্রলীগের নেতৃবৃন্দ।
এ সময় উপস্থিত ছিলেন খুলনা জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি অসিত বরণ বিশ্বাস ও শেখ মোঃ আবু হানিফ, খুলনা জেলা ছাত্রলীগের সহ-সভাপতি মিরাজুল ইসলাম, রফিকুল ইসলাম লিখন, কানাই মন্ডল ও মোঃ আবু সাঈদ খান, যুগ্ম-সাধারণ সম্পাদক মৃনাল কান্তি বাছাড় ও শুভ সেন, প্রচার সম্পাদক চিশতী নাজমুল বাশার স¤্রাট, দপ্তর সম্পাদক বাধন হালদার, ছাত্রলীগ নেতা শাহিন ইসলাম রাজ, কাজী আহমাদুল্লাহ আশরাফ আলিফ, আল-আমিন ইসলাম সাগর, সরদার ফাহাদ হোসেন সুজন, বাপ্পি, সাগর প্রমুখ।

রূপসায় সাংবাদিককে জীবননাশের হুমকির প্রতিবাদে সভা
রূপসা প্রতিনিধি
রূপসা উপজেলার নৈহাটী ইউনিয়নের সাবেক ইউপি চেয়ারম্যান মোস্তফা কামাল কর্তৃক রূপসা প্রেসক্লাবের সাবেক সাংগঠনিক সম্পাদক ও দৈনিক প্রবাহ পত্রিকার রূপসা সংবাদদাতা এম এ আজিমকে শারীরিকভাবে লাঞ্ছিত, অশালীন ভাষা ব্যবহার ও জীবন নাশের হুমকির প্রতিবাদে এক সভা গতকাল বৃহস্পতিবার বেলা ১১ টায় ক্লাব কার্যালয়ে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ক্লাবের সভাপতি রবিউল ইসলাম তোতা। সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম ডালিমের পরিচালনায় বক্তৃতা করেন ক্লাবের সাবেক সভাপতি সাইফুল ইসলাম বাবলু, তরুন চক্রবর্তী বিষ্ণু, সহ-সভাপতি খান মিজানুর রহমান, সাবেক সাধারন সম্পাদক কৃষ্ণ গোপাল সেন, প্রচার ও দপ্তর সম্পাদক হামিদুল হক, নির্বাহী সদস্য এম ডি অলিদ শেখ, তৌহিদুল ইসলাম কচি, সদস্য খান আ. জব্বার শিবলী প্রমুখ।
সভায় বক্তারা বলেন রূপসায় কর্মরত সাংবাদিকরা স্বচ্ছতা ও বস্তুনিষ্ঠতা বজায় রেখে দায়িত্ব পালন করে আসছে। কিন্তু সাবেক ইউপি চেয়ারম্যান অব্যাহতভাবে বিভিন্ন সময়ে একাধিক সংবাদকর্মীদের সংগে অশালিন আচরণ ও হুমকি প্রদর্শন করে আসছে। যার কারনে সাংবাদিকরা পেশাগত দায়িত্ব পালনে বাধার সম্মুখিন হচ্ছে।
উল্লেখ্য গত ৮ জানুয়ারি পেশাগত দায়িত্ব পালন শেষে জাবুসা থেকে ফেরার পথে বীরশ্রেষ্ঠ রুহুল আমিন সড়কে তার গতি রোধ করে এ সকল আচরণ করে।

ভারতে প্রবেশকালে পাচারকারিসহ গ্রেপ্তার ৪
যশোর অফিস
বেনাপোল কাস্টমস হাউস থেকে সিএন্ডএফের কর্মচারিদের নামে বরাদ্দ দেয়া পরিচয়পত্র নকল করে ভারতে প্রবেশকালে দিদারুল (২৩) নামে এক পাচারকারিসহ ৪ জনকে আটক করেছে বিজিবি সদস্য।
বৃহস্পতিবার দুপুর ১২টায় নোম্যান্সল্যান্ড এলাকা থেকে তাদেরকে আটক করা হয়।
আটক পাচারকারি বেনাপোল থানার শাঁখারীপোতা গ্রামের সাইদুলের ছেলে ও অন্যরা জসিম, নাসির ও সেনু মিয়া। তাদের বাড়ি কুমিল্লা জেলার মেঘনা থানার মুগারচর এলাকায়।
৪৯ বিজিবি বেনাপোল আইসিপি ক্যাম্প কমান্ডার সুবেদার আব্দুল ওয়াহাব জানান, একটি সুনির্দিষ্ট গোপন সংবাদে জানতে পারি বেনাপোল কাস্টমস হাউজ থেকে সিএন্ডএফ কর্মচারিদের নামে বরাদ্দ দেয়া পরিচয়পত্র নকল করে দিদারুল নামে এক পাচারকারি ৩ জনকে ভারতে পাচার করবে। এ সংবাদে নোম্যান্সল্যান্ড এলাকায় আইসিপি ক্যাম্পের বিজিবির টহলদল অভিযান চালায়।
এসময় বিজিবির অভিযানে নকল পরিচয়পত্র গলায় ঝুলানো অবস্থায় তাদেরকে আটক করা হয়।
আটক পাচারকারি দিদারুল বিজিবির কাছে বলেন, বিল্লাল নামে তার মহাজন ৩ জনের কাছ থেকে ২০ হাজার টাকা নিয়ে এই নকল পরিচয়পত্র তৈরি করে। পরে তাদেরকে ভারতে পাচারের জন্য আমার হাতে তুলে দিয়ে যায় এবং নোম্যান্সল্যান্ড এলাকায় বিল্লাল থাকবে বলে জানায়।
বিজিবির হাতে আটকের পর বিল্লাল পালিয়ে যায় বলেও সে জানায়। আটককৃতদের বিরুদ্ধে মামলা দিয়ে গ্রেপ্তার দেখিয়ে বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করা হয়েছে।

কেশবপুরে সড়ক দুর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু
কেশবপুর প্রতিনিধি
কেশবপুরে সড়ক দুর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু হয়েছে।
এলাকাবাসী সূত্রে জানাগেছে, বৃহস্পতিবার সকালে উপজেলার বুড়–লিয়া গ্রামের মেহের আলী সরদারের পূত্র আব্দুর রহমান (১৯) মোটরসাইকেল চালিয়ে করে চুকনগর ডিগ্রী কলেজে যাওয়ার পথে সন্যাসগাছা ব্রীজের মাথা বাজারে ইজিবাইকের সাথে মুখোমুখি সংঘর্ষ ঘটে। এসময় ঘটনাস্থলে তার মৃত্যু হয়। মোটরসাইকেলের অপর আরোহী আব্দুর রহমান (১৬) আহত হয়। আব্দুর রহমান চুকনগর ডিগ্রী কলেজের ২য় বর্ষের ছাত্র। তার অকাল মৃত্যুতে সহপাঠী-সহ এলাকাবাসির মাঝে শোকের ছায়া নেমে এসেছে।

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে স্বাচিপ খুলনার শ্রদ্ধা নিবেদন
খবর বিজ্ঞপ্তি
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বৃহস্পতিবার স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ), খুলনা জেলা শাখার পক্ষ থেকে “বিএমএ ভবন” সংলগ্ন নির্মিত বঙ্গবন্ধুর মুর‌্যালে ফুলেল শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন স্বাচিপ, খুলনা জেলা শাখার সহ-সভাপতি ডা. মোল্লা হারুন অর রশিদ।
এ সময় অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশগ্রহন করেন স্বাচিপ, কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও খুলনা জেলা শাখার সাধারণ সম্পাদক ডা. মো: মেহেদী নেওয়াজ, স্বাচিপ, খুলনা শাখার প্রচার সম্পাদক ডা. মো: জিল্লুর রহমান তরুন, দূর্যোগ ব্যবস্থাপনা সম্পাদক ডা. সুদীপ পাল সহ কার্যকরী পরিষদের সম্মানিত সিনিয়র সদস্য ডা. আনোয়ারুল আজাদ, ডা. এস. এম. দিদারুল আলম শাহীন, স্বাচিপ, খুলনা জেলা শাখার সিনিয়র সদস্য বীর মুক্তিযোদ্ধা ডা. আর. কে. নাথ, ডা. সুজাউদ্দিন, সভাপতি, ইর্ন্টানী চিকিৎসক পরিষদ, খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল, খুলনা প্রমূখ।
সমগ্র আলোচনা অনুষ্ঠানের সঞ্চানালয়ে ছিলেন স্বাচিপ, খুলনা জেলা শাখার কার্যকরী পরিষদের সম্মানিত সদস্য ডা. মোহাম্মদ হাসান।

মন্ত্রীত্ব মণিরামপুরের মানুষের অবদান : স্বপন ভট্টাচার্য্য
মণিরামপুর প্রতিনিধি
সদ্য দায়িত্ব পাওয়া স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, ‘আজকে আমি যা কিছু অর্জন করেছি তা এই মণিরামপুরবাসীর জন্য। মণিরামপুরবাসী আমাকে ভোট দিয়ে একবার উপজেলা চেয়ারম্যান ও টানা দুই বার সংসদ সদস্য নির্বাচিত করেছেন। আমার এই মন্ত্রীত্বও আজ মণিরামপুরবাসীর অবদান। মণিরামপুরের মানুষ যে আশা নিয়ে আমাকে ভোট দিয়েছে,তাদের সেই আশা পূরণ করা হবে। এখানকার সকল জনগণকে সুখে, শান্তিতে রাখা আমার দায়িত্ব।’
বৃহস্পতিবার বিকেলে মণিরামপুরে আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মণিরামপুর উপজেলা আওয়ামীলীগ পৌরসভা চত্বরে এই অনুষ্ঠানের আয়োজন করে। উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও পৌর মেয়র কাজী মাহমুদুল হাসান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
এরআগে বিকেল চারটায় মণিরামপুরে আসেন প্রতিমন্ত্রী। এসময় উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে মন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। মন্ত্রানালয়ের দায়িত্ব পাওয়ার পর মণিরামপুরে এটিই স্বপন ভট্টাচার্য্যরে প্রথম আগমন।
প্রতিমন্ত্রী হুশিয়ারী উচ্চারণ করে বলেন, ‘মণিরামপুরের মাটিতে কোন সন্ত্রাস, চাঁদাবাজ, দুর্নীতিবাজ, বাহুশক্তির অধিকারী ও মাদকের স্থান হবে না। যে কোন মূল্যে এগুলো দমন করে এখানে শান্তি ফিরিয়ে আনা হবে। দলমত নির্বিশেষে মণিরামপুরের একটি মানুষও যেন কষ্ট না পায় সেই ব্যবস্থা করা হবে। মণিরামপুরবাসী যে সুযোগ হাতে পেয়েছে, সেটা যদি সঠিকভাবে ব্যবহার করা যায় তাহলে বহুদিনের বঞ্চনা দূর করা সম্ভব হবে।’
প্রধানমন্ত্রী যে দায়িত্ব দিয়েছেন, সেটা সঠিকভাবে কার্যকর করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন তিনি।
স্বপন ভট্টাচার্য্য বলেন,‘মণিরামপুরের সকল গ্রামে পাকা রাস্তা করা হবে, পৌর শহরে বাইপাস সড়কের জন্য ইতিমধ্যে উপজেলা প্রকৌশলীকে বলা হয়েছে। সারা মণিরামপুরে আধুনিক আলোয় ভরে দেওয়া হবে।’
এছাড়া রাজগঞ্জবাসীর দীর্ঘদিনের দাবি,রাজগঞ্জকে থানায় পরিণত করে সেই এলাকায় একটি পর্যটন কেন্দ্র স্থাপনের কথা বলেন প্রতিমন্ত্রী।
অনুষ্ঠানে এমপি পতœী তন্দ্রা ভট্টাচার্য্য, উপজেলা পরিষদের চেয়ারম্যান আমজাদ হোসেন লাভলু, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক প্রভাষক ফারুক হোসেন, মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক কমান্ডার এমএম নজরুল ইসলাম, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।

মানবিকতায় ওসি আমিনুলের আবারও অনন্য দৃষ্টান্ত
মোঃ আব্দুল আজিজ, পাইকগাছা
আমাদের দেশের পুলিশকে নিয়ে সাধারণ মানুষের মধ্যে ভিন্ন ভিন্ন ধারণা রয়েছে। তবে বেশিরভাগ মানুষ পুলিশকে শাসক হিসাবে বেশি বিবেচনা করে থাকে। যদিও পুলিশ দেশ ও মানুষের কল্যাণে সব সময় নিয়জিত থাকে। পুলিশের অনেক ইতিবাচক কর্মকান্ড থাকলেও কর্মক্ষেত্রে দায়িত্ব পালনকালে কিছু কিছু পুলিশ কর্মকর্তার আচার-আচারণ ও ব্যবহারের কারণে বেশিরভাগ সাধারণ মানুষের মধ্যে পুলিশ সম্পর্কে ভ্রান্ত ধারণা সৃষ্টি হয়। কর্মরত পুলিশ যদি প্রতিটি শব্দের অর্থ বিবেচনা করে তারা তাদের দায়িত্ব পালন করতো তাহলে দেশের প্রতিটি মানুষের কাছে উন্নত বিশ্বের ন্যায় আমাদের দেশের পুলিশ হতো সবচেয়ে জনপ্রিয় ব্যক্তি ও প্রতিষ্ঠান। এক্ষেত্রে ব্যতিক্রমী এক পুলিশ কর্মকর্তা ওসি আমিনুল ইসলাম বিপ্লব। যিনি বর্তমানে পাইকগাছা থানায় কর্মরত রয়েছেন। ওসি আমিনুল ভিন্ন ভিন্ন রূপে মানুষের কাছে পরিচিত। তিনি বিনয়ী, অনুগত, বিশ্বস্ত, বুদ্ধিমান, সাহসী ও দক্ষ, পুলিশ শব্দের প্রতিটি অর্থের সাথে যেন নিজেকে মানিয়ে নিয়ে দায়িত্ব পালন করে চলেছেন। তিনি পুলিশ বিভাগ ও রাষ্ট্রের কাছে যেমন অনুগত, সাহসী ও দক্ষ তেমনি সাধারণ মানুষের কাছে বিশ্বস্ত ও মানবিক। অনেকেই তাকে কবি সাহিত্যিক হিসাবেও বলে থাকে। এমন কোন মানবিক গুণাবলি নেই যা আমিনুল ইসলামের মধ্যে নাই। তিনি এলাকার আইন শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে যেমন দক্ষ ও সাহসীকতার পরিচয় দেন তেমনি দ্রæততার সাথে ছুটে যান অসহায় মানুষের পাশে। গত বুধবার সকালে পাইকগাছা উপজেলা পরিষদ সংলগ্ন প্রাণিসম্পদ অফিসের সামনে ঈগল পরিবহনের ধাক্কায় ভিলেজ পাইকগাছা গ্রামের দিনমজুর মুনছুর আলী সরদারের ছেলে ও পাইকগাছা সরকারি উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী সাঈদ মুনতাসির সাব্বির নামে এক স্কুল ছাত্র গুরুতর আহত হয়। সে বর্তমানে মুমূর্ষুঅবস্থায় খুলনার একটি বেসরকারি হাসপাতালের আইসিইউ’তে চিকিৎসাধীন রয়েছে। চিকিৎসাধীন এ স্কুল ছাত্রের চিকিৎসার জন্য প্রচুর অর্থের প্রয়োজন। যা তার দরিদ্র পিতার পক্ষে যোগাড় করা সম্ভব নয়। বিষয়টি উপলব্ধি করে চিকিৎসার সহায়তায় তার পাশে এসে দাড়িয়েছেন ওসি আমিনুল ইসলাম বিপ্লব। তিনি বৃহস্পতিবার সকালে নিজ কার্যালয়ে ডেকে বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হোসেন সেখের হাতে নগদ ১৫ হাজার টাকা তুলে দেন সাব্বিরের চিকিৎসার জন্য। এ সময় তিনি বলেন, কোন করুণা নয়, বিপদের সময় অসহায় মানুষের পাশে দাড়ানো প্রত্যেকটি মানুষের নৈতিক দায়িত্ব ও কর্তব্য। সেই দায়বদ্ধতা থেকে আমি তার চিকিৎসার জন্য পাশে থাকার চেষ্টা করেছি মাত্র। তিনি বলেন, সমাজে অনেক বিত্তবান মানুষ রয়েছে। সবাই যদি সাব্বিরের চিকিৎসার সাহায্যে এগিয়ে আসে তাহলে সে সুস্থ হয়ে উঠবে এবং একদিন সে মানুষের মত মানুষ হয়ে দেশ ও মানুষের কল্যাণে ভূমিকা রাখবে। যারা তার জন্য সহায়তা করতে ইচ্ছুক তাদেরকে ইউএনও জুলিয়া সুকায়না, ওসি আমিনুল ইসলাম বিপ্লব ও প্রধান শিক্ষক আবুল হোসেন সেখের সাথে যোগাযোগ করার কথা বলা হয়।
উল্লেখ্য, ওসি আমিনুল ইসলাম বিপ্লব এরআগে প্রভাবশালীদের কাছ থেকে ঋষি স¤প্রদায়ের এক অসহায় বিধবার সম্পত্তি উদ্ধার, অভাবের তাড়নায় বিক্রি করা নবজাতককে তার মায়ের কোলে ফেরত, বৃক্ষমানব আবুল বাজনদার সহ অবরুদ্ধ কয়েকটি পরিবারের যাতায়াতের পথের সু-ব্যবস্থা, হাসপাতালে চিকিৎসাধীন বৃদ্ধ ব্যক্তিকে রক্তদানসহ অসংখ্য মানবিক কাজ করে সাধারণ মানুষের কাছে মানবিক ওসি হিসাবে পরিচিতি লাভ করেছেন।

পাইকগাছায় ৩০ ঘন্টার শ্রমিক ধর্মঘটে চরম জনভোগান্তি
পাইকগাছা প্রতিনিধি
অবশেষে এমপি, মেয়র, জেলা পরিষদ সদস্য ও ওসি’র হস্তক্ষেপে পাইকগাছার সড়ক অবরোধ প্রত্যাহার করে নিয়েছেন মালিক ও শ্রমিক নেতৃবৃন্দ। স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব আক্তারুজ্জামান বাবু মালিক ও শ্রমিক নেতৃবৃন্দকে বাস ভাংচুরের বিষয়ে সুষ্ঠু সমাধানের আশ্বাস দিলে বৃহস্পতিবার দুপুর আড়াইটার দিকে ধর্মঘট প্রত্যাহার করে নেন তারা। প্রত্যাহারের পর যানবাহন চলাচল স্বাভাবিক হলেও বুধবার সকাল ১০টা থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত চরম দূর্ভোগে পড়েন সাধারণ মানুষ।
উল্লেখ্য, গত বুধবার সকালে উপজেলা পরিষদ সংলগ্ন প্রাণিসম্পদ অফিসের সামনে ঈগল পরিবহনের ধাক্কায় ভিলেজ পাইকগাছা গ্রামের দিনমজুর মুনছুর আলী সরদারের ছেলে ও পাইকগাছা সরকারি উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী সাঈদ মুনতাসির সাব্বির নামে এক স্কুল ছাত্র গুরুতর আহত হয়। এর প্রতিবাদে রাস্তায় নেমে আসে বিদ্যালয়ের শত শত শিক্ষার্থী। তারা ঘাতক চালক ও হেলপারের শাস্তির দাবিতে বিক্ষোভ প্রদর্শন সহ অবস্থান কর্মসূচী পালন করে। আন্দোলন চলাকালীন সময়ে বুধবার সকাল সাড়ে ৯টার দিকে কতিপয় ছাত্ররা স্থানীয় রুটের বাস ভাংচুর করে। এর প্রতিবাদে খুলনা মটর শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ সড়কের বিভিন্ন স্থানে বেরিকেট দিয়ে সড়ক অবরোধ করে রাখে। ফলে সব ধরণের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। জিরোপয়েন্টের দু’পাশে আটকে যায় অসংখ্য মালবাহি ট্রাক সহ অন্যান্য যানবাহন। বৃহস্পতিবার সকালেও টায়ারে আগুন জালিয়ে সড়ক অবরোধ করে রাখে। পাশাপাশি বাস মালিক সমিতির লাইন সেক্রেটারী শেখ জাহিদুল ইসলাম ভাংচুরের ঘটনায় পাইকগাছা থানায় একটি সাধারণ ডায়েরী করেন। যার নং- ৩৯৫/১৯, তাং- ১০/০১/২০১৯ ইং। এদিকে সব ধরণের যানবাহন চলাচল বন্ধ থাকায় চরম দুর্ভোগে পড়েন সাধারণ মানুষ। মানুষের দুর্ভোগ লাঘবে ধর্মঘট প্রত্যাহারের লক্ষে উদ্যোগ নেন স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব আক্তারুজ্জামান বাবু, পৌর মেয়র সেলিম জাহাঙ্গীর, ওসি আমিনুল ইসলাম বিপ্লব ও জেলা পরিষদ সদস্য শেখ কামরুল হাসান টিপু। তাদের যৌথ উদ্যোগের ফলে এবং এমপি ভাংচুর ঘটনার আগামী ১৫ জানুয়ারী সুষ্ঠু সমাধানের আশ্বস্ত করলে বেলা আড়াইটার দিকে মালিক ও শ্রমিক নেতৃবৃন্দ ধর্মঘট প্রত্যাহার করে নেয়।

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে নগর ছাত্রলীগের শ্রদ্ধাঞ্জলি নিবেদন
খবর বিজ্ঞপ্তি
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৭ তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করেছে খুলনা মহানগর ছাত্রলীগ। গতকাল ১০জানুয়ারি সকাল ১০ টায় খুলনা প্রেসক্লাবে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে এ মাল্যদান করা হয়। এসময় উপস্থিত ছিলেন খুলনা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও খুলনা সিটি কর্পোরেশন এর মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদ্য সাবেক সংসদ সদস্য আলহাজ্ব মিজানুর রহমান মিজান, সদর থানা আওয়ামী লীগের সভাপতি এ্যাড সাইফুল ইসলাম।
মহানগর ছাত্রলীগের সভাপতি শেখ শাহাজালাল হোসেন সুজন, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান রাসেল। এছাড়াও উপস্থিত ছিলেন মহানগর ছাত্রলীগ নেতা সোহেল বিশ্বাস, আসাদুজ্জামান বাবু, মাসুদ হোসেন সোহান, রনবীর বাড়ই সজল, মাহামুদুল হাসান শাওন, হিরক কুমার গাইন, জব্বার আলী হীরা, আলিমুল জিয়া, সোহান হোসেন শাওন, মাহামুদুর রহমান রাজেস, তরিকুল ইসলাম তুফান, এম এ হোসেন সবুজ, শাহীন আলম, দিবাকর সাহা, আহানাফ অর্পন, জহির আব্বাস, মোঃ রাজু হোসেন, জোয়েব সিদ্দিকী, মশিউর রহমান বাদশা, রুমান আহমেদ, রেদোয়ান মারুফ, শরিফুল ইসলাম বাবু, বায়জিদ সিনা, চিন্ময় মিত্র, আব্দুস সালাম, সিকদার রাসেল, সুজন, নিয়ত প্রমুখ।

মন্ত্রী ও দুই এমপিকে আজ সংবর্ধনা দেবে শ্রমিক লীগ
খবর বিজ্ঞপ্তি
জাতীয় শ্রমিক লীগ খুলনা মহানগর শাখার এক বিশেষ বর্ধিত সভা দলিয় কার্যালয়ে বিকাল ৪ টায় আবুল কাশেম মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভা পরিচালনা করেন জাতীয় শ্রমিক লীগ খুলনা মহানগর শাখার সাধারণ সম্পাদক রনজিত কুমার ঘোষ। সভায় প্রধান অতিথি ছিলেন জনাব আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, মেয়র খুলনা সিটি করপোরেশন ও সভাপতি খুলনা মহানগর আওয়ামী লীগ। সভায় সর্বসম্মতক্রমে জাতির জনক বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র খুলনা-২ আসনের নব নির্বাচিত সংসদ সদস্য শেখ সালাহউদ্দিন জুয়েল, রামপাল, মংলা ও বাগেরহাট- ৩ এর নব নির্বাচিত সংসদ সদস্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিবেশ ও বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এর উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার এবং বাগেরহাট-২ আসনের নব নির্বাচিত সংসদ সদস্য শেখ সারাহান নাসের তন্ময়কে আজ শুক্রবার বিকাল ৫.৩০ মিনিটে শহীদ হাদিস পার্কে সংবর্ধনা দেওয়ার সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয়।
সভায় সিবিএ, নন সিবিএ, ট্রেড ইউনিয়ন, বেসিক ইউনিয়ন, মহিলা শ্রমিক লীগ, যুব শ্রমিক লীগ, ওয়ার্ড শ্রমিক লীগ সহ সকলকে মিছিল এবং ব্যানার সহকারে সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান সফল করার আহবান জানানো হয়।
১০ জানুয়ারী সভায় জাতির জনক বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে আলোচনা সভায় প্রধান অতিথি বলেন জাতিন জনক বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্নকে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০২১-২০৪১ মিশন ও ভিশন সফল করার আহবান জানান। বক্তব্য রাখেন মোঃ মোতালেব মিয়া, সৈয়দ এমদাদুল হক, মোঃ নাসিরুজ্জামান, মোঃ সেলিম রাজু, মোঃ লুৎফর রহমান, মল্লিক নওশের আলী, দুলাল মল্লিক, মোঃ ফারুক হোসেন, মোঃ বাবুল হোসেন বাবুল, কাজী আঃ ওহাব, আব্দুর রহিম খান, মোঃ জাহাঙ্গীর হোসেন, মোল্লা আজাদ আলী, আঃ রশিদ শিকদার, কিংকর সাহা, আসাদুজ্জামান মুন্না, মোঃ ইউনুস মুন্সী, খন্দকার রফিকুল ইসলাম, মোঃ শাহ আলম শেখ, মোঃ হাবিবুর রহমান হাবি, মোঃ মতিউর রহমান, শেখ আঃ মান্নান, মোঃ মনিরুল ইসলাম, আব্দুল্লাহ আল মামুন, মোঃ শরিফুল ইসলাম, তারিকুল ইসলাম বারেক, মোঃ আক্তার হোসেন, মোঃ শরিফুল, নাসরিন আক্তার, সাদিয়া আক্তার মুক্তা, এস.এম. ইমরুল আলম, মোঃ হানিফ সরদার, মোঃ জাবেদ মিয়া, বিপ্লব কুমার দে প্রমুখ, মোল্লা মাহাবুবুর রহমান, সাইফুল ইসলাম অপু, মাহাবুবুর রহমান মোল্লা, মোঃ আসলাম, প্রশান্ত ঘোষ, মোঃ কামরুল ইসলাম, মশিউর রহমান মিলন, মাহাবুবুর রহমান, আলী আহম্মেদ, লাভলু পাটোয়ারী, জাহাঙ্গীর হোসেন, মোঃ ফিরোজ, মোঃ বাবুল খান, মোঃ নুর ইসলাম বেবী, চুন্নু সিকদার, মোঃ নুর ইসলাম, মোঃ আইনুল ইসলাম, মোঃ মিলন তালুকদার, মোঃ আল আমিন কবির, আলামিন ফরাজী, মোঃ হেলাল, মোঃ লাবু, মোঃ মোঃ কামাল হাওলাদার, নেতৃবৃন্দ।

স্বদেশ প্রত্যাবর্তন দিবসে স্বাধীনতা সাংবাদিক ফোরামের আলোচনা সভা
খবর বিজ্ঞপ্তি
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৮তম স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আলোচনা সভা, ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর প্রতিকৃতিতে মাল্যদান সহ নানা কর্মসূচি পালন করেছে খুলনা স্বাধীনতা সাংবাদিক ফোরাম।
গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় খুলনা প্রেস ক্লাব চত্বরে সংগঠনের সভাপতি বীরমুক্তিযোদ্ধা মকবুল হোসেন মিন্টু। আলোচনা সভা প্রধান অতিথির বক্তব্য রাখেন, খুলনা মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, খুলনা জেলা আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, খুলনা মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, ১৪ দলের সমন্বয়ক ও সাবেক সংসদ সদস্য আলহাজ্ব মিজানুর রহমান মিজান। স্বাধীনতা সাংবাদিক ফোরামের যুগ্ম সম্পাদক মল্লিক সুধাংশু ও সাংগঠনিক সম্পাদক মো. মুন্সি মাহবুব আলম সোহাগ এর পরিচালনায় বক্তব্য রাখেন, খুলনা মহানগর আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার অধ্যা. আলমগীর কবীর, জেলা কমান্ডার সরদার মাহাবুবার রহমান, শ্যামল সিংহ রায়, সদর থানা আওয়ামী লীগ সভাপতি এ্যাড. মো. সাইফুল ইসলাম, স্বাধীনতা সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক এস এম জাহিদ হোসেন, খুলনা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মো. সাহেব আলী, খুলনা প্রেস ক্লাবের সাবেক সভাপতি শেখ আবু হাসান, সাবেক ছাত্রনেতা শেখ মো. আবু হানিফ, শফিকুর রহমান পলাশ, সাংবাদিক আসাদুজ্জামান রিয়াজ, মহানগর ছাত্রলীগ সাধারণ সম্পাদক এস এম আসাদুজ্জামান রাসেল, জেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক মো. ইমরান হোসেন। এসময়ে সংহতি জানিয়ে সভায় উপস্থিত ছিলেন, মহানগর আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক নুর ইসলাম বন্দ, জেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান জামাল, আইন বিষয়ক সম্পাদক এ্যাড. নবকুমার চক্রবর্তী, ত্রাণ ও সমাজ কল্যান সম্পাদক এ্যাড. নিমাই চন্দ্র রায়, প্রচার ও প্রকাশনা সম্পাদক জোবায়ের আহমেদ খান জবা, নগর আওয়ামী লীগ সদস্য কাজী জাহিদুল ইসলাম, মো. তরিকুল ইসলাম খান, সাবেক ছাত্রনেতা অসিত বরণ বিশ্বাস, মহানগর যুবলীগ আহবায়ক এ্যাড. সরদার আনিসুর রহমান পপলু, যুগ্ম আহবায়ক মনিরুজ্জামান সাগর, ২৩নং ওয়ার্ড আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ফয়েজুল ইসলাম টিটো, সাংবাদিক আহমেদ আলী খান, সুবির রায়, মোজাম্মেল হক হাওলাদার, রকিব উদ্দিন পান্নু, নেয়ামুল কবির কচি, শেখ শাহীন আজাদ, শামীম আশরাফ শেলী, মো. শাহ আলম, দেবব্রত রায়, সাঈয়েদুজ্জামান স¤্রাট, হুমায়ূন কবীর, এস এম ফরিদ রানা, বাবুল আকতার, নূর গনি বাবলু রেজা, তিতাস চক্রবর্তী, দেবনাথ রনজিত, সাঈদা আক্তার রিনি, আল মাহমুদ প্রিন্স, মিজানুর রহমান, বিশ্বজিৎ সাহা, জামিল খান, নাজমুল হাসান, বিপ্লব সাহা, দিলীপ বর্মন, শরিফুল ইসলাম বনি, রিতা রানী দাস, ওয়াহিদুজ্জামান বুলু, আমজাদ আলী লিটনসহ বিভিন্ন সংগঠন সংহতি প্রকাশ করেন।

অমিয় সরকার গোরার মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা
খবর বিজ্ঞপ্তি
বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ, খুলনা মহানগর শাখার প্রয়াত সভাপতি ও বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদের কেন্দ্রীয় নেতা অমিয় সরকার গোরার ৩য় মৃত্যুবার্ষিকীতে বাংলাদেশ ছাত্র-যুব ঐক্য পরিষদ, খুলনা জেলা ও মহানগর শাখার উদ্যোগে গতকাল বৃহস্পতিবার ২৮নং ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয়ের কমিউনিটি সেন্টারে বিকেল ৩টায় স্মরণসভার আয়োজন করা হয়। স্মরণসভায় খুলনা মহানগর ছাত্র-যুব ঐক্য পরিষদের সভাপতি বিশ্বজিৎ দে মিঠুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা মহানগর আ’লীগ সাধারণ সম্পাদক ও সাবেক সাংসদ আলহাজ্ব মিজানুর রহমান মিজান। বিশেষ অতিথি হিসেবে স্মৃতিচারণ করেন বাংলাদেশ যুব-ঐক্য পরিষদ, কেন্দ্রীয় কমিটির সভাপতি রবার্ট নিক্সন ঘোষ, খুলনা জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি বিমান বিহারী রায় অমিত, খুলনা জেলা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি কৃষ্ণপদ দাস, মহানগরের সাধারণ সম্পাদক প্রশান্ত কুÐু, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ, জেলা সাধারণ সম্পাদক অধ্যাঃ ডাঃ শ্যামল দাস, মহানগর সাধারণ সম্পাদক গোপাল চন্দ্র ঘোষ, জেলা পূজা উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক রবিন দত্ত, খুলনা ব্যাপটিস্ট চার্চ সংঘের সভাপতি মিথিলেশ বৈরাগী, ৩০নং ওয়ার্ড আ’লীগ সভাপতি গাজী মোশাররফ হোসেন। এছাড়াও স্মৃতিচারণ করেনÑজেলা ছাত্র-যুব ঐক্য পরিষদের সভাপতি দেবাশীষ রায়, ৩০নং ওয়ার্ড আ’লীগ সাধারণ সম্পাদক মোঃ শিহাব উদ্দিন, সিরাফিন বৈরাগী, বিমান সাহা, রণজিৎ সরকার, তরণী জোদ্দার, বিধান বিশ্বাস, অনিন্দ্য সাহা, অঞ্জন মÐল, সমীর শীল, অরিন্দম গোলদার, মিঠুন মÐল, সুমন বিশ্বাস, রাজু রায়, সুজল মিস্ত্রী, দীপ মিস্ত্রী, পাপ্পু সরকার, প্রণব চক্রবর্তী, সুশীল দাস, অভিজিৎ সরকার রাহুল, চন্দন দে, চিরঞ্জিত মÐল, রাজীব সরকার, বিপ্লব সরকার, লিটন, ভবতোষ মÐল, অমিত দে, পার্থ, সন্তু, আশিক, কৌশিক প্রমুখ। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালন করেন কানাই মÐল।

বঙ্গবন্ধু’র স্বদেশ প্রত্যবর্তন দিবসে সাবেক ছাত্রলীগ ফোরামের আলোচনা সভা
খবর বিজ্ঞপ্তি
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের স্বদেশ প্রত্যবর্তন দিবস উপলক্ষে বৃহস্পতিবার সকাল ১০টায় কেসিসি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক এর নেতৃত্বে সাবেক ছাত্রলীগ ফোরাম, খুলনা’র নেতৃবৃন্দ খুলনা প্রেসক্লাব প্রাঙ্গনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।
সন্ধ্যা ৭টায় মহানগর আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের স্বদেশ প্রত্যবর্তন দিবস উপলক্ষে সংগঠনের আহবায়ক, সাবেক কেন্দ্রীয় ছাত্র ও যুবনেতা, মহানগর আওয়ামী লীগ নেতা শেখ মোঃ জাহাঙ্গীর আলম এর সভাপতিত্বে এবং মোঃ সাজেদুল হক শামীমের পরিচালনায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় আরও বক্তব্য রাখেন সাবেক ছাত্রনেতা মোঃ হায়দার আলী, মাহবুব মোহাম্মাদ মম, ফয়জুল হক রুবেল, সাবেক ভিপি আফরোজা জেসমিন বীথি, শরিফুল আমিন কাজল, আবুল হাশেম শামীম, শেখ আতাউর রহমান ববি, আরবিনা শিকদার অরিন, সাঈদা আক্তার রিনি, পবিত্র দাস, মৃণাল বিশ্বাস, শহীদুল ইসলাম মিঠু, স্থপতি জি,এম বায়েজীদুল আল মামুন, স্থপতি মোঃ জহির হায়দার (সুদান), স্থপতি মোঃ রাকিব হাসান সুহাত, সঞ্জিত কুমার সুজিত, কৃষ্ণা দাস, শেখ তাজউদ্দিন, সাইফুল ইসলাম সোহাগ, সুজিৎ ঘোষ, এম এম নজরুল ইসলাম, নাঈম আরেফিন, হাবিবুর রহমান, প্রিন্স মাহমুদ, আমির হামজা, মামুন তালুকদার, জসিম উদ্দীন রিমন, মিজানুর রহমান মিঠু প্রমুখ।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সেখ জুয়েল এমপি
মাদক, সন্ত্রাসমুক্ত ও উন্নত দেশ গড়তে
শিক্ষার কোন বিকল্প নেই

খবর বিজ্ঞপ্তি
খুলনা-২ আসন থেকে নির্বাচিত জাতীয় সংসদ সদস্য সেখ সালাহ উদ্দিন জুয়েল বলেছেন, দেশকে মাদক, সন্ত্রাসমুক্ত এবং উন্নত করতে হলে শিক্ষার কোন বিকল্প নেই। সেজন্যে লেখাপড়ার পাশাপাশি খেলাধূলায় শিশুদের মনোনিবেশ ঘটাতে হবে। শিক্ষা আর খেলাধূলাই পারে দেশকে মাদক, সন্ত্রাস মুক্ত রাখতে। তিনি আরো বলেন, আগামী ৬ মাসের মধ্যে খুলনাকে মাদক মুক্ত করে ফেলবো ইনশাল্লাহ। আমি শুধু খুলনার মানুষের সহযোগিতা চাই। মাদক এবং সন্ত্রাস মুক্ত করতে পারলে খুলনার উন্নয়ন কোন সমস্যা হবে না। তিনি খুলনাবাসীর উদ্দেশ্যে বলেন, আমরা একটি সুখি সমৃদ্ধিশালী দেশ উপহার দিতে চাই। অতীতের মত আজও আপনারা আমাদের পাশে থেকে সহযোগিতা করুন আমরা আপনাদের একটি উন্নত দেশ উপহার দিবো ইনশাল্লাহ।
গতকাল বৃহস্পতিবার দুপুর দেড়টায় পল্লী মঙ্গল মাধ্যমিক বিদ্যালয়ে কোতয়ালী থানাধীন বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। কোতয়ালী থানার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আবদুল মমিনের সভাপতিত্বে এবং পল্লীমঙ্গল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ মো. রফিকুল ইসলাম এবং বিকে স্কুলের প্রধান শিক্ষক মাহাবুবুর রহমানের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, মাধ্যমিক জেলা শিক্ষা অফিসার খোন্দকার রুহুল আমিন, দৈনিক দেশ সংযোগ পত্রিকার সম্পাদক ও সেন্ট জেভিয়ার্স হাইস্কুলের সভাপতি মো. মুন্সি মাহবুব আলম সোহাগ, খুলনা ফুডবল ফেডারেশনের সভাপতি এ্যাড. মো. সাইফুল ইসলাম, চৌধুরী মিনহাজ উজ্জামান সজল, খানজাহান আলী থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোছাঃ রুমানাই ইয়াসমিন, পল্লীমঙ্গল মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি রফিকুল ইসলাম বাবু, সদর থানা একাডেমি সুপারভাইজার মাহবুবা নাছরিন। এসময়ে উপস্থিত ছিলেন, হালিমা ইসলাম, মো. তরিকুল ইসলাম খান, কাজী জাহিদুল ইসলাম, শেখ মো. ফারুক হাসান হিটলু সহ বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক ও সভাপতিবৃন্দ।
এর আগে তিনি ময়লাপোতায় সিটি মেডিকেল কলেজে তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশনে প্রধান অতিথির হিসেবে বক্তব্য রাখেন। অধ্যক্ষ ডা. পরিতোষ কুমার রায়ের সভাপতিত্বে এসময়ে বক্তব্য রাখেন, কলেজের চেয়ারম্যান ডা. আশফার, সদর থানা আওয়ামী লীগ সভাপতি এ্যাড. মো. সাইফুল ইসলাম, ডা. বাহারুল আলম, ডা. এম এ লতিফসহ বিভিন্ন পর্যায়ের চিকিৎসক।

স্বদেশ প্রর্ত্যাবর্তন দিবসে আ’লীগ নেতৃবৃন্দ
দেশ থেকে মাদক, দুর্নীতিবাজ ও সন্ত্রাস নির্মুলে খুলনাবাসীর প্রতি আহবান

খবর বিজ্ঞপ্তি
আওয়ামী লীগ নেতৃবৃন্দ বলেছেন, বঙ্গবন্ধু জীবন মৃত্যুর সন্ধিক্ষনে থেকেও পাকহানাদার বাহিনীর সাথে যুদ্ধ করেছেন। গোটা পাক শাসক আর তাদের সমর্থিত দেশের নেতারা বঙ্গবন্ধু’র আপোষহীন নীতির কাছে মাথা নত করতে বাধ্য হয়েছিলো। যারই প্রেক্ষিতে পাকবাহিনী বঙ্গবন্ধুকে দীর্ঘ নয় মাস কারাবন্দি করার পরে ৮ জানুয়ারি মুক্তি দিতে বাধ্য হয়েছিলো। বঙ্গবন্ধু মুক্তি পেয়ে ১০ জানুয়ারি স্বদেশ প্রর্তাবর্তন করেন। দেশে ফিরে তিনি যুদ্ধ বিধ্বস্ত দেশ ও জাতিকে পুর্নগঠিত করার কাজে আত্ম নিয়োগ করেন। তিনি যখনি দেশকে একটি জায়গায় আনতে সক্ষম হয়েছিলেন, ঠিক তখনই ’৭১-এর পরাজিত শত্রæরা বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যা করে। দেশ আবার পিছিয়ে যায়। নেতৃবৃন্দ আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করেই শত্রæরা ক্ষান্ত হয়নি। তারা বঙ্গবন্ধু হত্যার বিচার রহিত করে বিল পাশ করে এবং বিএনপি জামায়াত যুদ্ধাপরাধীদের পুর্নবাসন করে রাজাকারদের অবাধ বিচরণে সহযোগিতা করে। আজ দেশের মানুষ বুঝতে পেরেছে, সেকারনেই জননেত্রী শেখ হাসিনাকে দেশ ও জাতির উন্নয়নের স্বার্থে চতুর্থ বারের মত ক্ষমতায় এনেছে। জাতি আজ রায় দিয়েছে, দেশে কোন ষড়যন্ত্রকারী থাকতে পারবে না। সেকারনেই বিএনপি জামায়াত যুদ্ধাপরাধীদের এদেশে রাজনীতি করার আর কোন অধিকার নেই। নেতৃবৃন্দ বলেন, এখন দেশে শুরু হবে মাদক, দুর্নীতিবাজ ও সন্ত্রাস নির্মুলের কাজ। নেতৃবন্দ ২০৪১ রূপকল্প বাস্তবায়নে দেশ থেকে মাদক, দুর্নীতিবাজ ও সন্ত্রাস নির্মুলে খুলনাবাসির প্রতি আহবান জানান।
গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় দলীয় কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৮তম স্বদেশ প্রত্যাবর্তন দিবসের আলোচনা সভায় নেতৃবৃন্দ এসব কথা বলেন। বাংলাদেশ আওয়ামী লীগ জাতীয় কমিটির সদস্য ও খুলনা মহানগর আওয়ামী লীগ সহ-সভাপতি এ্যাড. চিশতি সোহরাব হোসেন শিকদারের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, খুলনা মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, খুলনা জেলা আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, খুলনা-২ আসনের জাতীয় সংসদ সদস্য সেখ সালাহ্ উদ্দিন জুয়েল, মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, ১৪ দলের সমন্বয়ক ও সাবেক সংসদ সদস্য আলহাজ্ব মিজানুর রহমান মিজান, জেলা আওয়ামী লীগ ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এ্যাড. সুজিত কুমার অধিকারী। মহানগর আওয়ামী লীগ দপ্তর সম্পাদক মো. মুন্সি মাহবুব আলম সোহাগের পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, আওয়ামী লীগ নেতা এ্যাড. মো. সাইফুল ইসলাম, তসলিম আহমেদ আশা, আবুল কাশেম মোল্লা, কাউন্সিলর লুৎফুন নেছা লুৎফা, শফিকুর রহমান পলাশ, পারভেজ হাওলাদার, এস এম আসাদুজ্জামান রাসেল। এসময়ে উপস্থিত ছিলেন, আওয়ামী লীগ নেতা কাজী এনায়েত হোসেন, এ্যাড. এম এম মুজিবর রহমান, বিএমএ সালাম, এমডিএ বাবুল রানা, নুর ইসলাম বন্দ, আবুল কালাম আজাদ কামাল, কামরুজ্জামান জামাল, এ্যাড. নব কুমার চক্রবর্তী, শ্যামল সিংহ রায়, মকবুল হোসেন মিন্টু, জোবায়ের আহমেদ খান জবা, রফিকুর রহমান রিপন, এ্যাড. খন্দকার মজিবর রহমান, এ্যাড. অলোকা নন্দা দাস, প্যানেল মেয়র কাউন্সিলর আলী আকবর টিপু, অধ্যক্ষ শহিদুল হক মিন্টু, অধ্যাপক মিজানুর রহমান, বিরেন্দ্র নাথ ঘোষ, হাফেজ মো. শামীম, এ্যাড. শাহ আলম, মো. মফিদুল ইসলাম টুটুল, শেখ নুর মোহাম্মদ, সিদ্দিকুর রহমান বুলু বিশ্বাস, কাউন্সিলর ফকির মো. সাইফুল ইসলাম, কাউন্সিলর শামছুজ্জামান মিয়া স্বপন, তরিকুল ইসলাম খান, কাজী জাহিদুল ইসলাম, এ্যাড. রবিন্দ্র নাথ মÐল, জয়ন্তী রাণী সরদার, কাউন্সিলর এস এম মোজাফফর রশিদী রেজা, মনিরুজ্জামান সাগর, কাউন্সিলর মাহমুদা বেগম, নূরীনা রহমান বিউটি, চ.ম মুজিবর রহমান, মুন্সি আইয়ুব আলী, সরদার আব্দুল হালিম, গোপাল চন্দ্র সাহা, এ্যাড. শামীম মোশাররফ, এ্যাড. সেলিনা আক্তার পিয়া, শেখ মো. আবু হানিফ, মীর বরকত আলী, মুন্সি নাহিদুজ্জামান, এস এম হাফিজুর রহমান হাফিজ, মোয়াজ্জেম হোসেন খান, আব্দুস সালাম ঢালী, জাহিদুল খলিফা, আবুল হোসেন, মো. এমরান হোসেন, আব্দুল জব্বার হীরা, মাসুদ হোসেন সোহান, মাহমুদুর রহমান রাজেস, মো. শাহীন আলম সহ দলের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।
এর আগে সকাল ৭টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, দলীয় কার্যালয়ে রক্ষিত বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে মাল্যদান এবং সকাল ১০টায় খুলনা প্রেস ক্লাবে বঙ্গবন্ধু’র ভাস্কর্যে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এসকল কর্মসূচিতে উপস্থিত ছিলেন, এ্যাড. সুজিত অধিকারী, শ্যামল সিংহ রায়, মো. মুন্সি মাহবুব আলম সোহাগ, অসিত বরণ বিশ্বাস, শেখ মো. জাহাঙ্গীর আলম, রনজিত কুমার ঘোষ, হাজী নুরুজ্জামান, এস এম হাফিজুর রহমান, আফরোজা জেসমিন বিথী, এ্যাড. সেলিনা আক্তার পিয়া, আবুল কালাম আজাদ, মাসুমুর রশীদ, মামনুন রশীদ, ইমরান হোসেন, মাসুদ হোসেন সোহান, আবু সাঈদ খান, কানাই মÐল, আবু সাঈদ রনি, মিরাজুল ইসলাম, আরাফাত হোসেন লিখন, মৃনাল কান্তি বাছাড়, আল আমিন প্রমুখ।

সেখ জুয়েল এমপি, বন ও পরিবেশ উপমন্ত্রী
ও তন্ময়কে ২২নং ওয়ার্ডে সংবর্ধনা

খবর বিজ্ঞপ্তি
খুলনা-২ আসনের জাতীয় সংসদ সদস্য সেখ সালাহ্ উদ্দিন জুয়েল, বন ও পরিবেশ উপমন্ত্রী হাবিবুন নাহার এমপি এবং বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ সারহান নাসের তন্ময়’কে সংবর্ধনা প্রদান করেছে ২২নং ওয়ার্ড আওয়ামী লীগ। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টায় নতুন বাজার ওয়াপদা ভেড়ী বাধ এলাকায় ওয়ার্ড আওয়ামী লীগ আহবায়ক মাহাবুবুল আলম বাবলু মোল্লা সভাপতিত্বে এ সংবর্ধনা অনুষ্ঠিত হয়। সংবর্ধনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, খুলনা মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক। মহানগর আওয়ামী লীগ উপ-প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মো. মফিদুল ইসলামের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, ১৪ দলের সমন্বয়ক ও সাবেক সংসদ সদস্য আলহাজ্ব মিজানুর রহমান মিজান, বাংলাদেশ ফ্রোজেন ফুডস্ এক্সপোর্ট এ্যাসোসিয়েশেনের সভাপতি কাজী বেলায়েত হোসেন, সদর থানা আওয়ামী লীগ সভাপতি এ্যাড. মো. সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক কাউন্সিলর ফকির মো. সাইফুল ইসলাম, কাউন্সিলর কাজী আবুল কালাম আজাদ বিকু, মহানগর আওয়ামী লীগ সদস্য তারিকুল ইসলাম খান। এসময়ে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, মহানগর আওয়ামী লীগ মহিলা বিষয়ক সম্পাদক এ্যাড. অলোকা নন্দা দাস, জেলা আওয়ামী লীগ মহিলা সম্পাদক হালিমা ইসলাম, প্যানেল মেয়র কাউন্সিলর আলী আকবর টিপু, অধ্যক্ষ শহিদুল হক মিন্টু, মহানগর ছাত্রলীগ সাধারণ সম্পাদক এস এম আসাদুজ্জামান রাসেল, কাউন্সিলর কনিকা সাহাসহ দলের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।
সংবর্ধিত অতিথিদের ক্রেস্ট প্রদান করা হয়। এসময়ে তাদের ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

নগরীর হরিজন কলোনীতে পুলিশের সাড়াশি অভিযান শেষে কেএমপি কমিশনারের উঠান বৈঠক
ডিবি’র হাতে ৫০বোতল ফেন্সিডিলসহ গ্রেফতার ২
স্টাফ রিপোর্টার
নগরীর সোনাডাঙ্গা থানাধিন ময়লাপোতা হরিজন কলোনীতে মাদক বিরোধী সাড়াশি অভিযান চালিয়েছে খুলনা মেট্রোপলিটন পুলিশ (কেএমপি)। গতকাল বৃহস্পতিবার বিকেল ৫টা থকে দু’ঘন্টা ব্যাপি এ সাড়াশি অভিযান পরিচালিত হয়। অভিযানের পর ওই এলাকার নুরাণী জামে মসজিদ প্রাঙ্গনে স্থানীয় বাসিন্দাদের সাথে উঠান বৈঠকে মিলিত হন কেএমপি কমিশনার (ভারপ্রাপ্ত) সরদার রকিবুল ইসলাম।
অভিযানে উপস্থিত ছিলেন খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (দক্ষিণ) মো. এহসান শাহ, ডিসি ডিবি বিএম নুরুজ্জামান, ডিসি এমএম শাকিলুজ্জামান, এসি ডিবি মো. আরিফ হোসেন, এসি সোনাডাঙ্গা জোন মো. আবুল খায়ের ফকির, সোনাডাঙ্গা মডেল থানার অফিসার ইনচার্জ মো. মমতাজুল হক, ডিবি’র ইন্সপেক্টর মো. এনামুল হক। অভিযানকালে দেড় শতাধিক পুলিশ সদস্য পুরো বস্তি এলাকা ঘেরাও করে রাখেন। এসময় সেখান থেকে ছিনতাই মামলায় আড়াইবছরের কারাদÐপ্রাপ্ত মো. আকবর হোসেন নামের একজন পলাতক আসামিকে গ্রেফতার করা হয়।
নগর গোয়েন্দা পুলিশ (ডিবি)’র সুত্র জানায়, মাদক বিরোধী অভিযানে গতকাল বৃহস্পতিবার রাত ৮টার দিকে ৫০বোতল ফেন্সিডিলসহ দু’জনকে গ্রেফতার করা হয়েছে। এরা হলেন সোনাডাঙ্গা আইডিয়াল কলেজ রোডের বাসিন্দা মো. মুকুল হোসেন (৪৮) ও তার স্ত্রী আইরিন পারভীন (৪৩)। তাদের বিরুদ্ধে সোনাডাঙ্গা মডেল থানায় মাদক দ্রব্য নিয়ন্ত্রন আইনে মামলা দায়ের করা হয়েছে।
অভিযান পরবর্তী উঠান বৈঠকে কেএমপি কমিশনার সরদার রকিবুল ইসলাম বলেন, নিজেদের সন্তানের ভবিষ্যতের কথা চিন্তা করে যারা এখনো মাদকের সাথে জড়িত তারা ভাল পথে চলে আসুন। মাদকের নতুন আইনে অনেক কঠিন শাস্তির বিধান রাখা হয়েছে। কেউ মাদক কেনা বেচা বা সেবনের সাথে জড়িত থাকলে গোপনে পুলিশকে তথ্য দিতে এলাকাবাসীর নিকট অনুরোধ করেন তিনি। এসময় এলাকাবাসী মাদকের বিরুদ্ধে অবস্থান নিয়ে পুলিশকে সহায়তার অঙ্গিকার করেন। উঠান বৈঠকে স্থানীয় জনপ্রতিনিধিসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
কেএমপি’র অতিরিক্ত উপ-কমিশনার শেখ মনিরুজ্জামান মিঠু জানান, কেএমপি’র (ভারপ্রাপ্ত) কমিশনার সরদার রকিবুল ইসলামের ঘোষণা মোতাবেক মহানগরীতে মাদকের বিরুদ্ধে পুলিশের বিশেষ অভিযান চলছে। এরই ধারাবাহিকতায় গতকাল বৃহস্পতিবার সোনাডাঙ্গা মডেল থানাধিন ময়লাপোতা হরিজন কলোনীতে সাড়াশি অভিযান পরিচালনা করা হয়।
কেএমপি’র তথ্যমতে গত ২৪ ঘন্টায় বিশেষ অভিযানে নগরীর বিভিন্ন থানা এলাকা থেকে ১৬ জন মাদক বিক্রেতাসহ ৪০ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের কাছ থেকে ২১৪ পিস ইয়াবা, ৫০০ গ্রাম গাঁজা, ১০ বোতল ফেন্সিডিল ও এক বোতল বিদেশী মদ উদ্ধার করা হয়। এর আগে মঙ্গলবার সকাল পর্যন্ত মহানগরীর বিভিন্ন থানা এলাকা থেকে ৯ জন মাদক বিক্রেতাসহ ৪৫ জনকে গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে ১৫৭ পিস ইয়াবা ট্যাবলেট, ৪০ গ্রাম গাঁজা ও ৫ লিটার ডিনেচার্ড স্পিরিট উদ্ধার করা হয়।

রূপসায় কৃষকের দু’হাতের কব্জি কর্তন মামলার প্রধান আসামি লিটু ও নজু রিমান্ডে
স্টাফ রিপোর্টার
রূপসায় বর্বরোচিত সাদ্দাম হোসেন (৬০) নামের একজন কৃষকের দু’হাতের কব্জি ও দু’পায়ের রগ কর্তনের মামলায় প্রধান আসামি উপজেলা আওয়ামী লীগের সহ প্রচার সম্পাদক রবিউল ইসলাম লিটু (৫০) কে ৩দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ। পুলিশের ৭দিনের রিমান্ড আবেদনের শুনানি শেষে গতকাল বৃহস্পতিবার খুলনার অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এস এম আশিকুর রহমান ৩ দিন মঞ্জুর করেছেন। একই সাথে আদালত মামলার অপর আসামি মো. নজু ফকির ওরফে নজু (৫০)’র ২দিনের রিমান্ড মঞ্জুর করেছেন। ৯জানুয়ারি গোপন সংবাদের ভিত্তিতে ঢাকা থেকে পুলিশ লিটুকে গ্রেফতার করে।
মামলা এজাহারভূক্ত আসামিরা হলেন রূপসা উপজেলার জাবুসা দক্ষিণপাড়ার মৃত আলতাফ হোসেনের ছেলে উপজেলা আওয়ামী লীগের সহ প্রচার সম্পাদক রবিউল ইসলাম লিটু (৫০), ইশারাত ফকিরের ছেলে মো. রাসেল ফকির (৩৫), মো. রাজু ফকির (৩৮), মো. লিয়াকত ফকিরের ছেলে মো. শাকিল ফকির (২৫), আকমল ফকিরের ছেলে তুর্জ ফকির (১৯), মৃত আরশাদ ফকিরের ছেলে মো. নজরুল ইসলাম ফকির (৫০), হাশেম ফকিরের ছেলে তামীম ফকির (২২), হাফিজার মোল্ল¬ার ছেলে মো. নাদিম মোল্ল¬া (২৫) ও লোকমান ফকিরের ছেলে মো. কামাল ফকির (৫০)।
মামলার বিবরণে জানা যায়, গত ৭জানুয়ারি রূপসা উপজেলার জাবুসায় খানজাহান আলী সেতুর পূর্ব পাড়ে সেতু মসজিদের সন্নিকটে মেইন রাস্তার উপরে সন্ত্রাসীরা কৃষক সাদ্দাম হোসেন (৬০)’র দু’হাতের কব্জি ও দু’পায়ের রগ কর্তন করে। তাকে উদ্ধার করে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এঘটনায় আহতের ছেলে মোঃ অসীম শেখ বাদি হয়ে ৯জনের নাম উলে¬খসহ অজ্ঞাত ৩/৪জনের বিরুদ্ধে রূপসা থানায় মামলা দায়ের করেন যার নং-০৭।

শার্শায় বিজিবি অভিযানে ফেন্সিডিল ও ইয়াবাসহ গ্রেফতার ১
স্টাফ রিপোর্টার
খুলনা ২১ বিজিবি ব্যাটালিয়নের অগ্রভূলাট বিওপি’র একটি টহল দল যশোর জেলার শার্শা থানাধীন অগ্রভূলাট বাজারে অভিযান চালিয়ে ২২ বোতল ফেন্সিডিল ও ১৯৪০ পিস ইয়াবাসহ এক মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে। গতকাল বৃহস্পতিবার দুপুর ২টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত মাদক বিক্রেতা হলেন যশোর জেলার শার্শা থানার অগ্রভূলাট গ্রামের মো. কুরবান আলীর ছেলে মো. মামুন হোসেন (১৮)।
বিজিবি ২১ ব্যাটালিয়নের অধিনায়ক ইমরান উল্লাহ সরকার জানান, গতকাল বৃহস্পতিবার দুপুর ২টার দিকে যশোর জেলার যশোর জেলার শার্শা থানাধীন অগ্রভূলাট বাজারে অভিযান পরিচলানা করে অগ্রভূলাট বিওপি’র একটি টহল দল। এসময় আবু ছুরাতের বাড়ির পুকুরের পাড় হতে ২২ বোতল ফেন্সিডিলসহ মামুন হোসেনকে গ্রেফতার করা হয়। পৃথক এক অভিযানে অগ্রভূলাট বাজারের পূর্ব পার্শ্বে মো. আশরাফুল ইসলাম এর ইয়াবা বিক্রয়ের গোপন আস্তানার আবু ছুরাত খাতুনের বাড়ী তল্লাশী করে ঘরের ভিতরে মাটির গর্ত হতে পলিথিনে মোড়ানো অবস্থায় ১৯৪০ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করা হয়। আটককৃত আসামি ও মাদকদ্রব্য শার্শা থানায় সোপর্দ করা হয়েছে।

খুলনায় বঙ্গবন্ধু’র স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন
খুলনাঞ্চল ডেস্ক
বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে গতকাল বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস। দিবসটি উপলক্ষ্যে খুলনার বিভিন্ন অঞ্চলে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।
পাইকগাছা ঃ পাইকগাছা প্রতিনিধি ঃ পাইকগাছায় প্রতিকৃতিতে মাল্যদান ও আলোচনা সভার মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ চত্ত¡রে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্প মাল্য অর্পন করেন দলীয় নেতৃবৃন্দ। এরপর উপজেলা আওয়ামীলীগের দলীয় কার্যালয়ে সংগঠনের উপজেলা আহবায়ক ও জেলা সহ-সভাপতি গাজী মোহাম্মদ আলীর সভাপতিত্বে ও সদস্য সচিব মোঃ রশীদুজ্জামান এর পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, পৌর আ’লীগের আহবায়ক ও জেলা পরিষদ সদস্য শেখ কামরুল হাসান টিপু, পৌর মেয়র সেলিম জাহাঙ্গীর, জেলা পরিষদ সদস্য আব্দুল মান্নান গাজী, ইউপি চেয়ারম্যান আব্দুল মজিদ গোলদার ও কওছার আলী জোয়াদ্দার, সাবেক চেয়ারম্যান আলহাজ্ব মুনসুর আলী, গোলাম মোস্তফা ও কাজী আব্দুস সালাম বাচ্চু, আওয়ামী লীগনেতা হেমেশ চন্দ্র মন্ডল, আনন্দ মোহন বিশ্বাস, জি এম ইকরামুল ইসলাম, আবুল বাশার বাবুল সরদার, মোজাফ্ফার হোসেন সরদার, মোঃ নজরুল ইসলাম গাজী, আরশাদ আলী বিশ্বাস, প্রভাষক ময়নুল ইসলাম, পঞ্চানন সানা, শিহাবউদ্দীন ফিরোজ বুলু, শংকর দেবনাথ, সহকারী অধ্যাপক সেখ রুহুল কুদ্দস, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান কৃষ্ণপদ মন্ডল, আব্দুল কুদ্দুস, যুবলীগ নেতা শেখ আনিছুর রহমান মুক্ত, এস এম শামছুর রহমান, দ্বীজেন্দ্রনাথ মন্ডল, এসএম রেজাউল হক, এম এম আজিজুল হাকিম, প্রণব কান্তি মন্ডল, জগদীশ রায়, আবু সাঈদ কালাই, পৌর কাউন্সিলর আসমা আহমেদ, মহিলা আ’লীগ নেত্রী মাসুমা বেগম, ময়না বেগম ও শেখ জুলি, সাবেক ছাত্রনেতা এড. শেখ আবুল কালাম আজাদ, মোঃ শফিকুল ইসলাম, ছাত্রলীগ নেতা রফিকুল ইসলাম নাহিদ, রায়হান পারভেজ রনি ও কেষ্ঠ পদ মন্ডল।
বটিয়াঘাটা ঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে এক আলোচনা সভা গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় উপজেলা আওয়ামীলীগের দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মোঃ আশরাফুল আলম খান এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক দিলীপ হালদার এর সঞ্চালনায় সভায় প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য পঞ্চানন বিশ্বাস। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি মোঃ দেলোয়ার হোসেন মিয়া, যুগ্ম সাধারণ সম্পাদক পলাশ রায়, গঙ্গারামপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যন শেখ হাদীউজ্জামান হাদী, চেয়ারম্যান গোলাম হাচান, ক্যাপটেন শেখ আফজাল হোসেন, আওয়ামীলীগ নেতা চয়ন বিশ্বাস, গোবিন্দ রায়, মানস পাল, অনুপম বিশ্বাস, মিঠুন রায়, হিমাদ্রী বিশ্বাস, আলতাফ হোসেন, বিউটি মন্ডল, বাবুল শেখ, এফতেখার শেখ, সুজন বিশ্বাস, রবীণ বৈরাগী, নৃপেন বিশ্বাস প্রমুখ।
কয়রা ঃ কয়রায় যথাযোগ্য মর্যদায় স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে কয়রা উপজেলা আওয়ামীলীগ ও উপজেলা সকল সহযোগী সংগঠনের আয়োজনে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালিত হয়েছে। উপজেলা আওয়ামীলীগ সভাপতি জিএম মোহসিন রেজা দলীয় নেতাকর্মীদের সাথে নিয়ে সকাল সাড়ে ৬ টায় উপজেরা আওয়ামীলীগের দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন শেষে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন করেন। বেলা ১১ টায় দলীয় কার্যালয়ে সভাপতি জিএম মোহসিন রেজার সভাপতিত্বে আলোচনা সভা শুরু হয়। ছাত্রলীগ নেতা জিএম রোকনুজ্জামান কাজলের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সদস্য রফিকুল ইসলাম সানা, উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি এ কে এম ফজলুল হক, মাষ্টার কফিল উদ্দীন, খগেন্দ্রনাথ মন্ডল, দঃ বেদকাশি ইউপি চেয়ারম্যান কবি শামছুর রহমান, মহারাজপুর ইউপি চেয়ারম্যান ও যুবলীগ নেতা জিএম আব্দুল্লাহ আল মামুন লাভলু, উঃ বেদকাশি চেয়ারম্যান নুরুল ইসলাম, আমাদী চেয়ারম্যান আমীর আলী গাইন, কয়রা সদর চেয়ারম্যান এসএম শফিকুল ইসলাম, উপজেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক এসএম বাহারুল ইসলাম, দপ্তর সম্পাদক মাষ্টার সুজিৎ রায়, সংস্কৃতি সম্পাদক প্রভাষক শাহাবাজ আলী, মহিলা আ’লীগ সভাপতি নিলীমা চক্রবর্তী, যুবলীগের সাধারণ সম্পাদক জাফরুল ইসলাম পাড়, ইউনিয়ন আ’লীগ নেতা বাবু দেবদাস, মাষ্টার খায়রুল আলম, নির্মল চন্দ্র দাস, সমারেশ, ছাত্রলীগ নেতা ইখতিয়ার উদ্দীন হিরো, তরিকুল ইসলাম সাগর, আল আমিন, বাবু, সোহাগ, মফিজ, শ্রমিক লীগ সভাপতি আঃ হালিম, প্রজন্মলীগ সভাপতি ও সম্পাদক আব্দুল্লাহ আল মামুন ও শামীম রেজা। সভায় উপস্থিত ছিলেন ৭ টি ইউনিয়নের আওয়ামীলী সভাপতি সম্পাদক, মহিলা আওয়ামীলীগ ও সকল সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।
যশোর ঃ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে যশোরে আওয়ামীলীগের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে।
কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার সকালে যশোর বকুলতলা বঙ্গবন্ধু স্মৃতি ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন যশোর জেলা আওয়ামী লীগ, সদর উপজেলা আওয়ামীলীগ, শহর আওয়ামী লীগসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান ও সংগঠনগুলি।
শ্রদ্ধাঞ্জলি প্রদানে উপস্থিত ছিলেন যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহিত কুমার নাথ, সাধারণ সম্পাদক মেহেদী হাসান মিন্টু, জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক শেখ আব্দুস সবুর হেলাল, শহর আওয়ামীলীগের সভাপতি এ্যাডভোকেট আবুল হোসেন, সাধারণ সম্পাদক ইমাম হাসান লালসহ নেতৃবৃন্দ।
কেশবপুর ঃ কেশবপুর উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে ১০ জানুয়ারি স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম রুহুল আমিনের সভাপতিত্বে ও দপ্তর সম্পাদক মফিজুর রহমান মফিজের সঞ্চালনায় বক্তব্য রাখেন সিনিয়র সহ-সভাপতি তপন কুমার ঘোষ মন্টু, সহ-সভাপতি উপজেলা চেয়ারম্যান এইচ এম আমির হোসেন, সাধারণ সম্পাদক গাজী গোলাম মোস্তফা, জেলা পরিষদের সদস্য হাসান সাদেক, পৌর মেয়র রফিকুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সদস্য প্রকৌশলী হাসান আলমগীর, সুফলাকাটি ইউপি চেয়ারম্যান আব্দুস সামাদ মাষ্টার, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক পৌর কাউন্সিলর শেখ এবাদত সিদ্দিক বিপুল, পৌর আওয়ামী লীগের যুগ্ম-আহŸায়ক এ্যাড. মিলন মিত্র, উপজেলা যুবলীগের আহŸায়ক প্যানেল মেয়র বিশ্বাস শহিদুজ্জামান শহিদ, উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক রমেশ চন্দ্র দত্ত, পৌর মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফতেমা বেগম, উপজেলা ছাত্রলীগের আহŸায়ক কাজী আজাহারুল ইসলাম মানিক প্রমুখ।
মহেশপুর ঃ ঝিনাইদহে মহেশপুরে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকালে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে দলীয় কার্যালয় চত্তর থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে এস শেষ হয়।
পরে উপজেলা আ’লীগের কার্যলয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ শেষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। উপজেলা আ,লীগের সাধারণ সম্পাদক ময়জদ্দিন হামিদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ ৩ আসনের নব-নির্বাচিত সংসদ সদস্য এ্যাড.শফিকুল আজম খান চঞ্চল।
বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, পৌর মেয়র আব্দুর রশিদ খাঁন, উপজেলা আ’লীগের সিনিয়র সহসভাপতি শেখ নিজাম উদ্দিন, ফতেপুর ইউনিয়ন আ’লীগের সভাপতি ডাঃ আতাউর রহমান, জেলা আ’লীগের সদস্য মীর সুলতানুজ্জামান লিটন, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও জেলা পরিষদ সদস্য এম এ আসাদ, পৌর আ,লীগের সাধারণ সম্পাদক এমদাদুল হক, মান্দারবাড়িয়া ইউনিয়ন আলীগের সভাপতি হারু-আর রশিদ, ফতেপুর ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম সিরাজসহ ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ, কৃষকলীগ, শ্রমিকলীগসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।
আলোচনা সভা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
তালা ঃ সাতক্ষীরার তালায় জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে বৃহস্পতিবার (১০ জানুয়ারি) বেলা ১১ টায় তালা ডাকবাংলা চত্ত¡র থেকে একটি র‌্যালী বের হয়ে উপ-শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে তিনরাস্তা মোড় শেষ হয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ নুরুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের যুগ্ন-সাধারণ সম্পাদক সৈয়দ ফিরোজ কামাল শুভ্র, তালা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার, জেলা আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক ও তালা প্রেসক্লাবের সভাপতি প্রভাষক প্রণব ঘোষ বাবলু, জেলা পরিষদ সদস্য মীর জাকির হোসেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জেবুন্নেছা খানম, উপজেলা যুবলীগের সভাপতি ও তালা সদর ইউপি চেয়ারম্যান সরদার জাকির হোসেন, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও তালা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সরদার মশিয়ার রহমান, উপজেলা ছাত্রলীগের সভাপতি শেখ সাদী প্রমুখ।
আশাশুনি ঃ আশাশুনিতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার বিকালে উপজেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের আয়োজনে আশাশুনি বাজার চত্বরে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় উপজেলা শ্রমিকলীগ সভাপতি ঢালী সামছুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, সাতক্ষীরা-০৩ আসনের জাতীয় সংসদ সদস্য প্রতিনিধি শম্ভুজিৎ মন্ডল। উপজেলা শ্রমিকলীগ সাধারণ সম্পাদক মনিরুজ্জামান বিপুলের পরিচালনায় এসময় আওয়ামীলীগ নেতা হারুন অর রশীদ, এমদাদুল হক, আসাদুজ্জামান আসাদ, নুরুল হুদা, প্রভাষক টিটল, আসানুর মিস্ত্রি প্রমূখ বক্তব্য রাখেন। এসময় বক্তারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসের তাৎপর্য ও তার জীবনী তুলে ধরে বক্তব্য রাখেন। অপর দিকে দিবসটি পালনের লক্ষে বেলা সাড়ে ১১টায় উপজেলা আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দের অংশ গ্রহণে উপজেলার জনতা ব্যাংক মোড় চত্বর থেকে একটি র‌্যালী বের হয়। র‌্যালীটি বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় জনতা ব্যাংক মোড় চত্বরে এসে এক আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি রফিকুল ইসলাম মোল্যার সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা যুবলীগ সভাপতি সদর ইউপি চেয়ারম্যান স ম সেলিম রেজা মিলন, উপজেলা কৃষকলীগ সভাপতি স ম সেলিম রেজা সেলিম, উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক জেলা পরিষদ সদস্য মোহিতুর রহমান প্রমূখ। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন, সাংগঠনিক সম্পাদক আব্দুস সামাদ বাচ্চু।
আশাশুনির উপজেলার বড়দলে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ৯টায় ইউনিয়ন মুক্তিযোদ্ধাদের আয়োজনে মুক্তিযোদ্ধা ও আওয়ামীলীগ নেতৃবৃন্দের অংশগ্রহণে একটি র‌্যালী বের হয়। র‌্যালীটি বাজারের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে মুক্তিযোদ্ধা অফিস চত্বরে এসে এক আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার লেয়াকত আলীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন, আশাশুনি উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল হান্নান। বিশেষ অতিথি ছিলেন, বড়দল ইউপি চেয়ারম্যান আব্দুল আলিম মোল্যা, বড়দল ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ডার আকের আলী গাজী, মুক্তিযোদ্ধা মোহাম্মাদ সরদার, সাহাবুদ্দীন বিশ্বাস, বিপ্লব হোসেন, আবুল গাইন, ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুর রহমান ফকির। এসময় অন্যান্যের মধ্যে আওয়ামীলীগ নেতা আব্দুল হান্নান মন্টু সরদার, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড সভাপতি মহাসীন আলী লিটন, সাবেক যুবলীগ নেতা মনিরুজ্জামান (টিটু), যুবলীগ নেতা বি এম আলাউদ্দীন, বড়দল ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি নাহিদ রানা (বাবু), সিনিয়র সহসভাপতি অলিউর রহমান বাপ্পিসহ ইউনিয়ন আওয়ামীলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন, মুক্তিযোদ্ধা আকবর আলী।
মোড়েলগঞ্জ ঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বাগেরহাটের মোড়েলগঞ্জে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা উপজেলা আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের উদ্যোগে আওয়ামী লীগ কার্যলয় থেকে একটি মিছিল পৌর শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে।
বাজার চৌরাস্তা মোড়ে এক আলোচনা সভা করেন সভায় মোড়েলগঞ্জ সদর ইউনিয়নের চেয়ারম্যান এইচএম মাহমুদ আলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন সাবেক ভাইস চেয়ারম্যান এনামুল হক রিপন, শ্রমীক লীগের সভাপতি আলমঙ্গীর হোসেন বাদশা, উপজেলা যুবলীগ আহŸায়ক মোজাম্মেল হক মোজাম, মহিলা আওয়ামী লীগের সভানেত্রী আজমিন নাহার, সাবে ইউপি সদস্য কাঞ্চন শেখ বাচ্চু।
সভায় বক্তারা বলেন, ১৯৭২ সালের এই দিনে ১০ই জানুয়ারি দুপুরে জাতীর অবিসংবাদিত নেতা শেখ মুজিবুর রহমান সদ্য স্বাধীন বাংলাদেশের মাটিতে প্রত্যাবর্তন করেন। সেদিন থেকেই এইদিনটিকে স্বদেশ প্রত্যাবর্তন দিবস হিসেবে বাঙ্গালী পালন করে থাকে।

কেশবপুরে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে এ্যাডভোকেসি সভা
কেশবপুর প্রতিনিধি
কেশবপুর উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে আগামী ১৯ জানুয়ারী জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইনের ২য় রাউন্ড অনুষ্ঠিত হবে। উক্ত জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন উপলক্ষে এক এ্যাডভোকেসী ও পরিকল্পনা সভা ১০ জানুয়ারী সকালে উপজেলা পরিষদের সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মোঃ মিজানূর রহমানের সভাপতিত্বে ও ডাঃ আহসানুল মিজান রুমির পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান এইচ এম আমির হোসেন, পৌর মেয়র রফিকুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান নাসিমা সাদেক, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ প্রদীপ কুমার বিশ্বাস প্রমুখ।

অভয়নগরে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা
অভয়নগর প্রতিনিধি
অভয়নগরে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মো. শাহীনুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, সহকারী কমিশনার (ভূমি) সাদিয়া আফরিন, অভয়নগর থানার ওসি আলমগীর হোসেন, নওয়াপাড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম মল্লিক, নওয়াপাড়া সরকারি ডিগ্রী কলেজের অধ্যক্ষ রবিউল হাসান, নওয়াপাড়া হাইওয়ে থানার ওসি আতাউর রহমান, ইউপি চেয়ারম্যান নাদির হোসেন মোল্যা প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফরিদা বেগম, মুক্তিযোদ্ধা কমান্ডার সম মোশারেফ হোসেন, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মঞ্জুর মুরশিদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রিজিবুল ইসলাম, নওয়াপাড়া শংকরপাশা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক এসএম ফারুক আহমেদ, ইউপি চেয়ারম্যান মফিজ উদ্দিন, মোহাম্মাদ আলী, বিকাশ রায় কপিল প্রমুখ।

অভয়নগরে উপজেলা পরিষদের মাসিক সভা
অভয়নগর প্রতিনিধি
অভয়নগর উপজেলা পরিষদের মাসিক সভা বৃহস্পতিবার দুপুরে উপজেলা পরিষদের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মো. শাহীনুজ্জামনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফরিদা বেগম, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মঞ্জুর মুরশিদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রিজিবুল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার দেবাশীষ কুমার বিশ্বাস, যশোর পল্লী বিদ্যুৎ সমিতির নওয়াপাড়া এলাকার পরিচালক এসএম ফারুক আহমেদ, ইউপি চেয়ারম্যান নাদির হোসেন মোল্যা, বিকাশ রায় কপিল, মফিজ উদ্দিন, মোহাম্মাদ আলী, বিষ্ণুপদ দত্ত, খান এ কামাল প্রমুখ।

অভয়নগরে কৃষকনেতা আব্দুল হাই’র শাহাদাৎবার্ষিকী পালন
অভয়নগর প্রতিনিধি
অভয়নগরে কৃষক-শ্রমিক নেতা আব্দুল হাই’র শাহাদাত বার্ষিকী পালিত হয়েছে। এলাকাবাসীর উদ্যোগে বৃহস্পতিবার দুপুরে প্রয়াত নেতার নিজ বাড়িতে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এর আগে তার মাজারে পুষ্পার্ঘ্য অর্পণ করে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট ও তার অঙ্গ-সংগঠনের নেতৃবৃন্দ। বিকালে বাঘুটিয়া কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে স্মরণ সভা অনুষ্ঠিত হয়। আব্দুল হাই’র শাহাদাৎবার্ষিকী পালন কমিটির সভাপতি শেখ জাহিদুল ইসলামের সভাপতিত্বে অনুৃষ্ঠিত ম্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের কেন্দ্রীয় নেতা অধ্যাপক তাপস বিশ্বাস। এ ছাড়া অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন, ফ্রন্টের নড়াইল জেলার সভাপতি আকতার হোসেন,যশোর জেলার সহ সভাপতি আশুতোষ বিশ্বাস, যশোর জেলার সহ সাধারণ সম্পাদক কামরুল হক লিকু, অভয়নগর উপজেলা আহবায়ক প্রভাষক মনিরুল ইসলাম, নড়াইল জেলা কৃষক সংগ্রাম সমিতির যুগ্ম আহবায়ক হুমায়ূন কবির, অভয়নগর উপজেলা নেতা নাজমুল ইসলাম, অভয়নগর উপজেলা জাতীয় ছাত্র দল নেতা এম আর টিটো প্রমুখ। বক্তারা বলেন, শেখ আব্দুল হাই অন্যায়ের প্রতিবাদ করতেন, তিনি কখনো নিজের ভোগ বিলাসের কথা ভাবেননি। তার চিন্তা চেতনায় ছিল শোষণ হীন, বৈসাম্য হীন সমাজ প্রতিষ্ঠা। তিনি ২০০৫ সালের ১০ জানুয়ারী র‌্যাব’র এন কাউন্টারে নিহত হয়েছিলেন। তার স্মরণে প্রতিবছর ১০ জানুয়ারী এলাকাবাসী ও জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট নানা কর্মসূচির আয়োজন করে আসছে।

মহেশপুরে প্রশাসনের সাথে নব-নির্বাচিত এমপি চঞ্চলের শুভেচ্ছা বিনিময়
মহেশপুর প্রতিনিধি
ঝিনাইদহের মহেশপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সহ উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তার সাথে শুভেচ্ছা বিনিময় করেছেন ঝিনাইদহ ৩ আসনের নব-নির্বাচিত সংসদ সদস্য এ্যাড.শফিকুল আজম খাঁন চঞ্চল।
বৃহস্পতিবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা শ্বাশতী শীল এর কার্যলয়ে নব-নির্বাচিত সংসদ সদস্য এ্যাড.শফিকুল আজম খাঁন চঞ্চল উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তার সাথে শুভেচ্ছা বিনিময় করেন।
এসময় উপজেলা কৃর্ষি কর্মকর্তা আবু তালহা,সহকারী কমিশনার(ভূমি)তাসলিমা খাতুন,প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেরুননেছাসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অভয়নগরে নিউ স্বরলিপি পাবলিকেশনের প্রশিক্ষণ কর্মসূচি
অভয়নগর প্রতিনিধি
যশোর জেলার শিল্প ও বন্দর নগর নওয়াপাড়ায় নিউ স্বরলিপি পাবলিকেশন এর ২০১৯ এর প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে নওয়াপাড়া প্রেসক্লাব অডিটোরিয়ামে স্বরলিপি পাবলিকেশনের ব্যবস্থপনা পরিচালক মোঃ রাজু আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন নিউ স্বরলিপি পাবলিকেশনের পরিচালক আক্কাস আলী, বিশেষ অতিথির বক্তব্য রাখেন নওয়াপাড়া হাইওয়ে থানার অফিসার ইনচার্জ মোঃ আতাউর রহমান, নওয়াপাড়া মডেল সরকারি প্রথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহীনুল ইসলাম, পুড়াখালী তালিমুল কোরআন মাদ্রাসার মোহ্তামিম মাওলানা আজিম উদ্দিন, নওয়াপাড়া মডেল মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক কাজী নজরুল ইসলাম, সাউর্দন স্কুলের সহকারী শিক্ষক জিয়াউর রহমান, হৃদয় টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের পরিচালক জাকির হোসেন হৃদয়, সিটি ইন্সুরেস মেনেজার গাজী রেজাউল করিম, স্বপ্নের সেতু কিল্লিনিকের এমডি ডাঃ আনিসুল রহমান আনিস, বঙ্গবন্ধু ছাত্র ফেডারেশনের যশোর জেলার যুগ্ম সাধারন সম্পাদক মোঃ রকিবুল ইসলাম রুবেল, এরিয়া ম্যানেজার শুভ দেবনাথ, মোসারেফ হোসেন, নাহিদ হাসান, সুইট হোসেন, কর্মকর্তার জাহাঙ্গীর হোসেন, আরিফ হোসেন প্রমুখ।

শরণখোলায় মানবাধিকার কমিশনের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত
শরণখোলা প্রতিনিধি
শরণখোলায় র‌্যালী, আলোচনা সভার মধ্য দিয়ে বাংলাদেশ মানবাধিকার কমিশনের ৩২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে।
গতকাল বৃহস্পতিবার সকাল ১১টায় বাংলাদেশ মানবাধিকার কমিশনের শরণখোলা শাখা কার্যালয় থেকে এক বর্ণাঢ্য র‌্যালী উপজেলা সদর রায়েন্দা বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালী শেষে অফিস মিলনায়তনে কমিশনের জন্মদিন উপলক্ষ্যে কেক কাটা হয়। পরে কমিশনের শরণখোলা উপজেলা শাখার সভাপতি মোতাসিম বিল্লাহ মাশুকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, শরণখোলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মিজানুর রাকিব। আরো বক্তব্য রাখেন, কমিশনের সাধারণ সম্পাদক ও সাংবাদিক মোঃ আনোয়ার হোসেন, যুগ্ম সম্পাদক নইন আবু নাঈম, দপ্তর সম্পাদক আল-মামুন, নির্বাহী সদস্য শাহিন তালুকদার প্রমুখ।

মোড়েলগঞ্জে হেফজোখানার প্রধান শিক্ষকের অপসারনের দাবিতে বিক্ষোভ
মোড়েলগঞ্জ অফিস
বাগেরহাটের মোড়েলগঞ্জের আমতলী তাহফিজুল মাদ্রসার প্রধান শিক্ষক হাফেজ মোহাম্মদ ইমাম হোসাইনের বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগ এনে প্রায় ১ ঘন্টা বিক্ষোভ মানববন্ধন করেছে স্থানীয়রা ।
গতকাল বৃহস্পতিবার সকাল ১১টায় আমতলী বাজারে এ বিক্ষোভ ও মানববন্ধন করেন ছাত্র অভিভাবক, বাজার ব্যাবসায়ীরা। এ সময় তারা ওই প্রধান শিক্ষক হাফেজ ইমাম প্রতিষ্ঠানে বিভিন্ন সময়ে অনিয়ম দুর্নীতি ও ছাত্রদের সাথে অশ্লীন ব্যাবহার করে আসছে। এঘটার প্রতিবাদ করলে অনেক শিক্ষার্থীদেরকে মাদ্রাসা থেকে মারপিট করে বের করে দেয়।
এ ছাড়াও প্রতিষ্ঠানের সম্পদ আত্মৎসাত করে অভিযোগ তুলে বিক্ষোভকারিরা উক্ত প্রধান শিক্ষকের অপসারন দাবি করেন। মানববন্ধন ও বিক্ষোভ প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা মো. ইউনুছ আলী হাওলাদার, ব্যবসায়ী ফসলাস আরেফিন, মো. বাচ্চু ফরাজী, বেল্লাল হোসাইন বিশ্বাস, রাকিব ফারজী, মাহমুদুল হাসান ও আসাদুজ্জামান হাওলাদার। দীর্ঘ ১ ঘন্টা যাবত মানববন্ধনে অভিভাবকসহ দু’ শতাধিক মানুষ অংশ নেয়। প্রতিবাদ সভা থেকে বিষয়টি অনতিবিলম্বে ওই প্রধান শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট দাবি জানান।
এ সম্পর্কে আমতলী তাহফিজুল কোরআন মাদ্রসার প্রধান শিক্ষক হাফেজ মোহাম্মদ ইমাম হোসাইন বলেন, তার বিরুদ্ধে আনিত অভিযোগগুলো সত্ত্য নয়। তিনি স্থানীয় ষড়ষন্ত্রের শিকার।

মোড়েলগঞ্জে রাস্তার নির্মাণ কাজের উদ্বোধন
মোড়েলগঞ্জ প্রতিনিধি
মোড়েলগঞ্জ উপজেলার পুটিখালী ইউনিয়নে বৃহস্পতিবার ১ কি.মি.আরসিসি রাস্তার নির্মাণ কাজের উদ্ধোধন করা হয়েছে। ইউনিয়নের শহীদ মার্কেট থেকে মাদ্রাসা পাশদিয়ে পুটিখালীঅভিমুখী এ রাস্তার নির্মানকাজের উদ্ধোধন করেন উপজেলা চেয়ারম্যান আলহাজ¦ এ্যাড.শাহ-ই-আলম বাচ্চু। উদ্ধোধনী উপলক্ষ্যে শহীদ মার্কেট চত্বরে এক আলোচনা সভার আয়োজন করাহয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ¦ এ্যাড.শাহ-ই-আলম বাচ্চু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা প্রকৌশলী আশিক ইয়ামিন, ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি মাওলানা আব্দুল কাদের। বক্তব্য রাখেন ইউনিয়ন আওয়ামীলীগ সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মাসুদ শাকিল, ছাত্রলীগ নেতা মো.খলিলুর রহমান, প্রধান শিক্ষক মল্লিক আবুল বাশার, মাষ্টার রফিকুল ইসলাম প্রমুখ। বাগেরহাট-৪ আসনেরসংসদ সদস্য সহযোগীতায় রাজস্ব তহবিলের ৭০ লক্ষ টাকা ব্যায়ে এ রাস্তা নির্মিত হচ্ছে।

চিতলমারী ইউসিসিএ নির্বাচনে আ. অদুদ সভাপতি নির্বাচিত
চিতলমারী প্রতিনিধি
বাগেরহাটের চিতলমারী উপজেলা ইউসিসিএ লিঃ এর কার্যকারী কমিটির নির্বাচনে আলহাজ্ব আঃ অদুদ তালুকদার বিনা প্রতিদ¦ন্দিতায় সভাপতি নির্বাচিত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার নির্বাচন পরিচালনা কমিটির সভাপতি ও উপজেলা সমবায় অফিসার সৈয়দ জসিম উদ্দিন জানান উপজেলা ইউসিসি এ লিমিটেড ( বিআরডিবি) নির্বাচনে আঃ অদুদ তালুকদার একক প্রার্থী হওয়ায় তিনি বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত হয়েছেন।এইনিয়ে তিনি তৃতীয় বারের মত সভাপতি নির্বাচিত হলেন।

চুড়ামনকাটিতে যুবককে কুপিয়ে জখম
যশোর অফিস
যশোর চুড়ামনকাটি তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে খোরশেদ আলম (২৮) নামে এক যুবককে কুপিয়ে জখম করেছে দুর্বৃত্তরা।
বুধবার সন্ধ্যা ৭ টার দিকে যশোর সদর উপজেলার ঝাউদিয়া গ্রামে ঘটনাটি ঘটে। আহত খোরশেদ সদর উপজেলার চুড়ামনকাটি ঝাউদিয়া গ্রামের জুয়াত আলির ছেলে। আহতের জামাই ময়না জানান, তিনি গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সদর উপজেলার আওয়ামীলীগের প্রার্থীর ঝাউদিয়া এলাকার পোলিং এজেন্ট ছিলো। পোলিং এজেন্ট হওয়ায় তার চুক্তিকৃত পাওনা টাকা চাইতে যায়। টাকা দিতে অনাআগ্রহ প্রকাশ করে। তার পর কথা কাটাকাটির একপর্যায়ে তাদের পাশের গ্রাম বাদিয়াটুলা এলাকার দুলুর ছেলে বিলু, তবজেল মোড়লের ছেলে ইমরানসহ ৩-৪ জন মিলে দা, বাঁশসহ দেশীয় অস্ত্র দিয়ে তাকে কুপিয়ে গুরুতর আহত করে। পরে এলাকাবাসী উদ্ধার করে যশোর সদর হাসপাতালে ভর্তি করে। যশোর সদর হাসপাতালের সাজার্রি বিভাগের ডাক্তার আব্দুর রশিদ জানান, প্রথমে সে আঙ্কাজনক অবস্থায় আসে।তিনি এখন শঙ্কামুক্ত।

শার্শায় অস্ত্র ও হেরোইনসহ গ্রেফতার ২
যশোর অফিস
যশোরে শার্শায় পুলিশ ১ টি ওয়ান শুটারগান, ১ রাউন্ড গুলি ও ২০০ গ্রাম হেরোইন উদ্ধারসহ ২ জনকে গ্রেফতার করেছে।
বুধবার রাতে রামপুর বাজারে পুলিশ গোপন সংবাদে বিশেষ অভিযান চালিয়ে আসাদুল সরদার অসিমকে অস্ত্র ও একই বাজার থেকে নাঈমকে ২শ গ্রাম হেরোইনসহ গ্রেফতার করেছে।
থানার ওসি এম মশিউর রহমান জানান, অসিম ও নাঈমের বাড়ি টেংরা গ্রামে । বৃহস্পতিবার দুপুরে তাদের আদালতে পাঠানো হয়েছে।

ফকিরহাটের লখপুরে ৪শ’ ব্যক্তিকে শীতবস্ত্র বিতরণ
ফকিরহাট প্রতিনিধি
বাগেরহাটের ফকিরহাট উপজেলার লখপুর ইউনিয়ন পরিষদের উদ্যোগে সরকারি প্রদত্ত ভাবে ৪শত জন শীর্তাথ অসহায় ও গরিবদের মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল বুধবার সকালে ইউনিয়ন পরিষদ মিলনায়তনে এক অনুষ্ঠানে এই বস্ত্র বিতরণ করা হয়। লখপুর গ্রæপের ম্যানেজিং ডিরেক্টর ও ইউপি চেয়ারম্যান মোঃ আবুল হোসেন এর সভাপতিত্বে ও ইউপি সচিব মোঃ মোয়াজ্জেম হুসাইনের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তৃতা করেন প্যানেল চেয়ারম্যান মোঃ বজলুর রহমান মোড়ল, আ.লীগ নেতা শেখ আলী আহম্মদ, সংরক্ষিত মহিলা সদস্যা শিল্পি বেগম শিলু, তাসলিমা বেগম লতা, খুকু মনি বেগম, ইউপি সদস্য ফিরোজ খান, বিল্লাল হোসেন মিলন, হারুনার রশিদ, মোতালেব মোড়ল, হুমায়ুন কবির ও লখপুর বাজার ব্যাবসায়ী সমিতির কোষাধক্ষ মধুসুধন কুমার ঘোষ প্রমুখ। অনুষ্ঠানে সরকারী প্রদত্ত ভাবে ৪শত জন শীর্তাথ অসহায় ও গরিবদের মধ্যে শীতবস্ত্র স্বরুপ কম্বল বিতরন করা হয়।

ফকিরহাটে সুশাসন প্রতিষ্ঠার লক্ষে উন্মুক্ত আলোচনা সভা
ফকিরহাট প্রতিনিধি
বাগেরহাটের ফকিরহাট উপজেলার বেতাগা ইউনিয়ন পরিষদের উদ্যোগে টেকসই উন্নয়ন অভিষ্ট (এসডিজি) অর্জন স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে সুশাসন বাস্তবায়নের লক্ষে সকল জনগনের অংশ গ্রহনে উন্মুক্ত ওয়ার্ড সভা গতকাল বৃহস্পতিবার বিকাল ৪টায় ৬নং ওয়ার্ডে কালিবাড়ী কেন্দ্রিয় মন্দির মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। ওয়ার্ড সদস্য নির্মেলেন্দু দেবনাথ এর সভাপতিত্বে এর উদ্ভোধক ছিলেন স্বশাসিত ইউনিয়ন পরিষদ এ্যাডভোকেসি গ্রæপ অব বাংলাদেশ এর প্রেসিডেন্ট ও বেতাগা ইউপি চেয়ারম্যান স্বপন দাশ। প্রধান অতিথি ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) রহিমা সুলতানা বুশরা, বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদ সদস্য আবুল কালাম আজাদ ও উপদেষ্টা ছিলেন সংরক্ষিত মহিলা সদস্যা কামরুন্নাহার নীপা। ৬নং ওয়ার্ড স্বেচ্ছাসেবকলীগের সভাপতি ভিক্টর দাশ এর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন শিক্ষাবিদ দাশ শিশির কুমার, দুলাল চন্দ্র দাশ, প্যানেল চেয়ারম্যান মোঃ ইউনুস আলী শেখ, ইউপি সচিব এসএম দাউদ আলী, উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি নিখিল চন্দ্র দাশ, বেতাগা মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রদ্যুৎ কুুমার দাশ, মহিলা সদস্যা রাফেজা বেগম, সন্ধ্যা রানী দাশ ও উপজেলা মহিলা আ.লীগের সভাপতি মল্লিকা রানী দাশ, ইউনিয়ন সভাপতি নিলুফার ইয়াসমিন ও সাধারন সম্পাদক শমিষ্টা দাশ। এসময় চাহিদা দাবী করে করে বিপুল সংখ্যাক রানী পুরুষ বক্তৃতা করেন। যা খসড়া আকারে রেজুলেশন করা হয়।

বেতাগায় চরিত্র গঠন আন্দোলন দিবসে সভা
ফকিরহাট প্রতিনিধি
ফকিরহাট বেতাগা অক্ষন্ডমন্ডলী ও চরিত্র গঠন আন্দোলন পরিষদের উদ্যোগে বুধবার বিকেল ৫টায় বেতাগা ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয় মিলনায়তনে চরিত্র গঠন দিবস উপলক্ষে সভা ও সেমিনার অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ব্যাংক এর যুগ্ম পরিচালক (অবঃ) মোঃ নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন শেখ হেলাল উদ্দীন ফাউন্ডেশনের সভাপতি অধ্যক্ষ অমিত রায় চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বেতাগা ইউপি চেয়ারম্যান স্বপন দাশ, খুবি’র অধ্যাপক রামেশ্বর দেবনাথ, বিশিষ্ট শিক্ষাবিদ দাশ শিশির কুমার। প্রবন্ধ উপস্থাপনা করেন বিভাগীয় প্রকৌশলী (অবঃ) অর্ধেন্দু দেবনাথ। স্বাগত বক্তব্য রাখেন আর্কিটেড নীপা দেবনাথ। ইউপি সদস্য মোঃ ইউনুস আলী শেখ, অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ডাঃ বিকাশ দাশ, প্রধান শিক্ষক ইকরামুল হোসেন, তফিকুল রহমান, আঃ হাই প্রমূখ।

দেবহাটার কুলিয়ায় জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের তারার মেলা
দেবহাটা প্রতিনিধি
দেবহাটা উপজেলার কুলিয়ায় জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের তারার মেলা অনুষ্ঠিত হয়েছে। বৃহষ্পতিবার বিকাল সাড়ে ৩ টায় কুলিয়ার স্বেচ্ছাসেবী উন্নয়ন প্রতিষ্ঠান বারী-মাহমুদা ফাউন্ডেশনের আয়োজনে স্যার আনসার আলী সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে ইউনিয়নের প্রাথমিক সমাপনী ও জুনিয়র বৃত্তি পরীক্ষায় কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দেবহাটা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এডঃ গোলাম মোস্তফা। প্রধান অতিথি ছিলেন দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা হাফিজ-আল আসাদ। প্রধান পৃষ্টপোষক হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কুয়েটের কন্ট্রোলার তৈইয়েবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে কুলিয়া ইউপির প্যানেল চেয়ারম্যান আলহাজ¦ আসাদুল ইসলাম ও দেবহাটা উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা মনির আহমেদ। উক্ত তারার মেলা অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কুলিয়া ইউপি সদস্য বিকাশ সরকার, ইউপি সদস্য প্রেম কুমার, ইউপি সদস্যা ফাতেমা খাতুন প্রমুখ। এসময় অনুষ্ঠানে বিভিন্ন স্কুলের শিক্ষকমন্ডলী, কৃতি শিক্ষার্থী ও তাদের অভিভাবকবৃন্দ সহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে প্রাথমিক সমাপনী পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত ৮১ জন শিক্ষার্থী ও জুনিয়র বৃত্তি প্রাপ্ত ৬ জন শিক্ষার্থীকে সংবর্ধনা জানানো হয়।

আব্দুল জব্বারকে তালা উপজেলা ভাইস চেয়ারম্যান পদে দেখতে চায়
ইলিয়াস হোসেন, তালা
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরই আসছে উপজেলা নির্বাচন। আগামী ফেব্রæযারি মাসে নির্বাচনের তফসিল ঘোষনা করার কথা বলেছেন নির্বাচন কমিশন। তালা উপজেলার খেটে খাওয়া মনুষসহ গনমানুষের প্রিয় নেতা হাস্যউজ্বল সদালাপী, মিষ্টভাষী এই সাবেক ছাত্রনেতা, তালা উপজেলা জাতীয় শ্রমিকলীগের সভাপতি ও জেলা শ্রমিকলীগের শিক্ষা ও সাহিত্য সম্পাদক সিনিয়র সাংবাদিক মোঃ আব্দুল জব্বার সরদারকে আগামী উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচন তালা উপজেলা ভাইচ চেয়ারম্যান হিসেবে দেখতে চায় জনগন।
তালায় এই পোড় খাওয়া নেতা রয়েছেন, গরীব মেহনতি মানুষের অন্তরে। তালা উপজেলা সর্বশেষ গেজেট অনুযায়ী ২ লাখ ৩৭ হাজার ৩৬৫ জন ভোটার রয়েছে। এরমধ্যে নারী ভোটার ১ লাখ ১৮ হাজার ১৩০ জন এবং পুরুষ ভোটার ১ লাখ ১৯ হাজার ২৩৫ জন। উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান নির্বাচনে যে কয়জন প্রার্থী হচ্ছেন তার মধ্যে উপজেলা শ্রমিকলীগের সভাপতি সিনিয়র সাংবাদিক মোঃ আব্দুল জব্বার সরদার অন্যতম । সফল রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে তিনি সাধারন গরীব মেহনতি খেটে খাওয়া মানুষের মন জয় করতে সক্ষম হয়েছেন । তার রাজনৈতিক জীবনে জেলজুলুম অত্যাচার নির্যাতন সহ্যকরে দমনপীড়ন নির্যাতনের মাঝেও তিনি কখনও তার কর্তব্য থেকে এতটুকুর বিচ্যুতি ঘটাননি । সর্বক্ষন দলের প্রয়োজনে মানুষের কল্যানে নিজেকে উজাড় করে দিয়েছেন। স্কুল জীবন থেকে বাংলাদেশ আওয়ামীলীগের রাজনীতির সাথে সরাসরি জড়িত। ১৯৮৮ সালে তিনি ছাত্রলীগের পতাকাতলে থেকে রাজপথের বিভিন্ন আন্দোলন সংগ্রামে নিজেকে নিয়োজিত করেন। তিনি ১৯৯২ সালে তালা সরকারী কলেজের ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন। ১৯৯৫ সালে তালা সরকারী কলেজের ছাত্রলীগের সভাপতি। ২০১৫ সালে তালা সদর প্রেসক্লাবের সভাপতি নিবাচিত হন। তিনি ১৯৯৭ সাল হতে সাতক্ষীরা হতে প্রকাশিত দৈনিক পত্রদুত এবং ঢাকা হতে প্রকাশিত দৈনিক মানব জমিন পত্রিকার উপজেলা প্রতিনিধি হিসেবে সাংবাদিক পেশায় জড়িত হয়ে দেশ ও জাতীর কল্যানে কাজ করে যাচ্ছেন। ২০০১ সালে তালা উপজেলা সেচ্ছাসেবক লীগের সভাপতি নির্বাচিত হন । ২০১৪ সালে তালা উপজেলা প্রজন্মলীগের সভাপতি ও জেলা প্রজন্মলীগের সহ-সভাপতি নির্বাচিত হন। ২০০৬ হতে তিনি জাতীয় শ্রমিকলীগ তালা উপজেলা শাখার সরাসরি ভোটে সভাপতি নির্বাচিত হয়ে অত্যান্ত নিষ্টার সহিত দায়িত্ব পালন করে আসছেন ।
আব্দুল জব্বার সরদার বলেন, রাজনৈতিক জীবনে মানুষের ভালবাসা অকুন্ঠ সমর্থন পেয়েছি। বাকি জীবনটুকু মানুষের সাথে থেকে দেশ ও জাতীর কল্যানে কাজ করতে চাই। ছাত্রজীবন থেকে বাংলাদেশ আওয়ামী লীগ রাজনীতির সাথে নিজেকে সম্পৃক্ত করেছি। উপজেলা শ্রমিকলীগের ব্যানারে থেকে খেটে খাওয়া মানুষকে সাথে নিয়ে রাজনীতিকে শক্ত অবস্থানে নিয়ে এসেছি। উপজেলার সকল মানুষের দোয়া সমার্থন রয়েছে আমার প্রতি। নির্বাচিত হলে তালা উপজেলার মেহনতি মানুষের এবং সার্বিক উন্নয়নের লক্ষ্যে কাজ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি ।

ফুলতলায় দুই মাদক বিক্রেতা আটক
ফুলতলা প্রতিনিধি
মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তর খুলনা খ সার্কেল এবং থানা পুলিশ বৃহস্পতিবার সকালে ফুলতলায় অভিযান চালিয়ে ৮পিচ ইয়াবা এবং ৫০ গ্রাম গাজাসহ দুই মাদক বিক্রেতাকে আটক করে। এ ব্যাপারে থানায় পৃথক ২টি মামলা হয়েছে।
পুলিশ জানান, ফুলতলার যুগ্নিপাশা এলাকা থেকে ৮পিচ ইয়াবাসহ মৃতঃ গোলাম মোল্যার পুত্র টিপু মোল্যা (৪৫) এবং কারিকরপাড়া এলাকা থেকে ৫০ গ্রাম গাজাসহ মৃতঃ আব্দুর রহমান গাজীর পুত্র মোঃ সালাহউদ্দিন গাজী (৪১) কে আটক করা হয়। পুলিশ আটককৃতদের বৃহস্পতিবার আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করে।

স্বদেশ প্রত্যাবর্তন দিবসে ২নং ও ৩৩নং ওয়ার্ড আ’লীগের আলোচনা
খানজাহান আলী থানা প্রতিনিধি
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে কেসিসি ২নং ওয়ার্ড এবং ৩৩নং ওয়ার্ড আ’লীগের যৌথ উদ্যোগে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় ফুলবাড়ীগেট দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
৩৩নং ওয়ার্ড আ’লীগের সভাপতি মোঃ ইউসুফ আলী খলিফার সভাপতিত্বে এবং কেসিসি ২নং ওয়ার্ড আ’লীগের সাধারণ সম্পাদক এফ এম জাহিদ হাসান জাকিরের পরিচালনায় আলোচনা সভায় বক্তৃতা করেন, ৩৩নং ওয়ার্ড আ’লীগের সাধারণ সম্পাদক মোড়ল হাবিবুর রহমান, খানজাহান আলী থানা আ’লীগ নেতা ইঞ্জিঃ সায়েদুর রহমান, জহিরুল ইসলাম পান্নু, আওলাদ, মুক্তিযোদ্ধা মোঃ এয়ার আলী, গোলাম মোস্তফা, দিঘলিয়া উপজেলা ভাইস-চেয়ারম্যান পদপ্রার্থী বেগ খালিদ হাসান, স্বেচ্ছোসেবকলীগের থানা যুগ্ন আহবায়ক ইসমাইল হোসেন ইমন, খানজাহান আলী থানা যুবলীগের যুগ্ন আহবায়ক অলিয়ার রহমান রাজু, মোস্তাফিজুর রহমান মানিক, কুদ্দুস, কামাল মুন্সি, রতন মোল্যা, মাসুম খন্দকার, মোঃ শফিউদ্দিনসহ আ’লীগ ও তার অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন
খবর বিজ্ঞপ্তি
খুলনা-৩ আসনে বেগম মন্নুজান সুফিয়ান এমপিকে শ্রম প্রতিমন্ত্রী ও বাগেরহাট-৩ আসনে বেগম হাবিবুন নাহার এমপি কে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের উপমন্ত্রী করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু ও মঙ্গল কামনা করে ও তাকে ফুলেল শুভেচ্ছা জানিয়ে বিবৃতি দিয়েছেন ৬নং ওয়ার্ড আ’লীগের সভাপতি আলহাজ্ব এস এম আব্দুল হক, সাঃ সম্পাদক এস এম ওয়াজেদ আলী মজনু, সংরক্ষিত কাউন্সিলর সাহিদা বেগম, শেখ কাওছার আলী, মনিরুল তরফদার, শেখ মহাসিন, বক্কার মাস্টার, ডাঃ এম এ মান্নান, আঃ সবুর, জাফর ইকবাল মিলন, আজিজুল ইসলাম, শ্রমিক লীগ নেতা মিজানুর রহমান মিলটন, মতিউর চৌধুরী, জুলফিকার, হুমায়ূন, মাসুদ খন্দকার, বিশ্বনাথ কুন্ডু, নারায়ন চন্দ্র কুন্ডু, মিজনুর রহমান মিজান, রাজা মল্লিক, টোনো মজুমদার, আবুল কালাম সহ ৯টি সেন্টার কমিটির সকল সদস্য বৃন্দ। অনুরুপ আফিলউদ্দীন মাধ্যামিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির শিক্ষক ও কর্মচারীর বৃন্দের উদ্যোগে অভিনন্দন জানিয়ে বিবৃতি দিয়েছেন ম্যানেজিং কমিটির সভাপতি মনিরুল ইসলাম তরফদার, প্রধান শিক্ষক খন্দকার আব্দুল হালিম, শেখ ওয়ায়দুর রহমান, শেখ মতিয়ার রহমান, সৈয়দ আঃ হাফিজ, সালাম শেখ, নূরজাহান বেগম, স.ম গিয়াসউদ্দিন, মনিরুল ইসলাম, কনিকা পারভীন সহ বিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীবৃন্দ।

মোড়েলগঞ্জে একটি বাড়ি খামারের ২৯ সদস্য পেলো ক্ষুদ্র উদ্যোক্তা উন্নয়ন ঋণ
মোড়েলগঞ্জ প্রতিনিধি
বাগেরহাটের মোড়েলগঞ্জে একটি বাড়ি একটি খামার প্রকল্প ও পল্লী উন্নয়ন সঞ্চয় ব্যাংকের উদ্যোগে ২৯ সদস্য পেলো ক্ষুদ্র উদ্যোক্তা উন্নয়ন ঋণ বৃহস্পতিবার সকাল ১১টায় উপজেলা অফির্সাস ক্লাবে উপজেলা প্রশাসন ও একটি বাড়ি একটি খামার প্রকল্পের আয়োজনে এ ঋণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামরুজ্জামান প্রতি সদস্যদের হাতে ৫০ হাজার টাকা করে ঋণ প্রদান করেন। উপজেলা একটি বাড়ি একটি খামার প্রকল্প ও পল্লী সঞ্চয় ব্যাংকের ব্যাবস্থাপক প্রভাষ চন্দ্র মন্ডলের সভাপতিত্বে অন্যন্যের মধ্যে এ সময় আলোচনা করেন এ প্রকল্পের মাঠ সহকারি হিরামন হালদার, মো. জিয়াউর রহমান, সদস্যদের মধ্যে বনগ্রাম ইউনিয়নের সুমাইয়া বেগম ও পঞ্চকরণের খলিল শেখ। উল্লেখ্য, এ উপজেলায় এ প্রকল্পের মাধ্যমে প্রথমবারে ১৩টি ইউনিয়নের ২৯জন সদস্যদের মাঝে ৫০ হাজার টাকা করে ১৪ লক্ষ ৫০ হাজার টাকা ঋণ প্রদান করা হয়। এ সময় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৮ সালে নিজ হাতে একটি বাড়ি একটি খামার প্রকল্পের রুপ রেখা প্রণয়ন করেন। এ প্রকল্পের মাধ্যমে পল্লী দরিদ্র জনগোষ্টিকে সংগঠনের অন্তভূক্ত করে মৎস্য চাষ, পোল্ট্রি খামার, গাভী পালন, সবজি চাষ ও ক্ষুদ্র ব্যবসার মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নে সদস্যরা প্রসার ঘটিয়েছে।

নগরীর জিএমসিএইচে ফ্রি মেডিকেল ক্যাম্প
খবর বিজ্ঞপ্তি
প্রতি সপ্তাহের ন্যায় গত বুধবারও সাধারণ ও স¦ল্প আয়ের মানুষের চিকিৎিসা সেবা নিশ্চিতের জন্য ফ্রি চিকিৎসা ক্যাম্প করেছে গাজী মেডিকেল কলেজ হাসাপাতালে (জিএমসিএইচ)। সম্পূর্ণ বিনামূল্যে এ ক্যাম্পের মাধ্যমে মানুষ সহজেই বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ নিতে পারছেন।
রোটারী ক্লাব অব খুলনা মহানগরের সহযোগীতায় বুধবার এ কর্মসূচিতে ৯৫ জনকে বিনামূল্যে চিকিৎসা দেয়া হয়েছে। এছাড়া হাসপাতালের বর্হিবিভাগে এ সেবাকালীন ১৪জন দুঃস্থ ও অসহায় মানুষকে বিনামূল্যে ওষুধ দেয়া হয়। সকাল ৯টা-দুপুর ২টা পর্যন্ত সেবা প্রার্থীদের মধ্যে বর্হিবিভাগে শিশু ৯জন, গাইনী ৮জন, মেডিসিন ৩০জন, সার্জরী ৪, অর্থপেডিক্স ১৩, ডেন্টাল ১ জন, চক্ষু ২১জন, নাক-কান-গলা ৬, কার্ডিওলোজি ১ জন, নিউট্রিশনিস্ট ১ জন পরামর্শ নেন।
২০১৫ সালের ১ জুলাই থেকে এখান থেকে মোট ৩৭ হাজার ৭১৮জন রোগীকে বিনামূল্যে পরামর্শ প্রদান করা হয়েছে। এছাড়া বিনামূল্যে ওষুধ পেয়েছেন ৩ হাজার ৪১৪জন। হাসপাতালের এ কার্যক্রম অব্যাহত থাকবে।
বর্তমানে এ হাসপাতাল থেকে সাধারণ রোগীরা নতুন বছরে মাত্র ২০টাকায় স্বাস্থ্য পরামর্শ ও চেকআপ করাতে পারছেন। এছাড়া সকল প্রকার পরীক্ষায় ১০ শতাংশ ছাড় পাবেন।

বাগেরহাটে মাদক ব্যবসা বন্ধে ৩ দিনের আল্টিমেটাম শেখ তন্ময়ের
বাগেরহাট প্রতিনিধি
বাগেরহাটে মাদক বন্ধে ব্যবসায়িদের তিন দিনের আল্টিমেটাম দিয়েছেন বঙ্গবন্ধু পরিবারের তৃতীয় প্রজন্ম বাগেরহাট-২ (সদর-কচুয়া) আসনের এমপি শেখ সারহান নাসের তন্ময়। আগামী তিনদিনের মধ্যে মাদক ব্যবসা বন্ধ করে নিজেদের না শুধরালে প্রশাসন কঠোর ব্যবস্থা নেবে বলেও ঘোষণা দেন।
সংসদ নির্বাচনের পর শপথ নিয়ে প্রথম নির্বাচনী এলাকায় ফিরে গত বুধবার রাতে বাগেরহাট পৌরসভা অডিটোরিয়ামে দলীয় নেতাকর্মীদের সাথে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।
প্রধান অতিথির বক্তব্যে শেখ তন্ময় বলেন, বাগেরহাটের যারা মাদক ব্যবসা করেন তারা কিন্তু চিহ্নিত, তাদের তালিকা আমার হাতে আছে। আমি কিন্তু ওই তালিকা কাউকে এখনো দেইনি বা এখনো কাউকে বাগেরহাট ছাড়তেও বলিনি। বাগেরহাটে মাদকের ভয়াবহতা এখন মারাত্মক পর্যায়ে পৌছেছে। মাদক শহর থেকে গ্রামে গ্রামে পৌঁছে গেছে। প্রশাসনের বিশেষ বাহিনী তালিকা ধরে খুব দ্রæত মাদক ব্যবসায়িদের ধরতে অভিযান শুরু করবে। বাগেরহাটে মাদকের কোন স্থান থাকতে দেয়া হবে না। মাদকের সাথে জড়িত কেউ রক্ষা পাবেন না।
শেখ তন্ময় এমপি আরও বলেন, নির্বাচনে অংশ নিয়ে আমি এলাকার জনগণকে প্রতিশ্রæতি দিয়েছিলাম মাদক, সন্ত্রাস ও চাঁদাবাজমুক্ত সুন্দর বাগেরহাট গড়ে তুলব। সম্ভবনাময় তরুণ প্রজন্মের সামনে এগোনোর বড় বাধা হয়ে দাঁড়িয়েছে মাদক। তরুণরা যদি মাদকাসক্ত হয়ে পড়ে তাহলে তাদের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে না। দেশে প্রায় সাড়ে চার কোটি তরুণ রয়েছেন। তাদের মাদক থেকে দূরে রাখতে হবে। তাই বাগেরহাট শহরকে আধুনিক উন্নত করে গড়ে তুলতে মাদক নির্মূল করাই হবে আমার প্রথম এবং প্রধান কাজ।
বাগেরহাট পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক খান হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফকরুল আলম সাহেব, সাংগঠনিক সম্পাদক নকিব নজিবুল হক নজু, তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক আহাদ উদ্দীন হায়দার, জেলা আইনজীবী সমিতির সভাপতি আওয়ামী লীগ নেতা ড. একে আজাদ ফিরোজ টিপু ও জেলা তাঁতী লীগের সভাপতি তালুকদার আব্দুল বাকি প্রমুখ।

মেহেরপুরে গৃহবধূকে কুপিয়ে জখম, শরীরে শতাধিক সেলাই
মেহেরপুর প্রতিনিধি
মেহেরপুরে পূর্ব শত্রæতার জের ধরে সীমা খাতুন (৩০) নামের এক গৃহবধূকে কুপিয়ে জখম করেছে প্রতিবেশী এক যুবক। গত বুধবার রাতে সদর উপজেলার ঝাউবাড়িয়া নওদাপাড়ায় এ ঘটনা ঘটে। গুরুতর আহত অবস্থায় গৃহবধূকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
সীমা খাতুনের ভাই মোলায়েন হোসেন জানান, তার বানের ছেলে সঙ্গে প্রতিবেশী মিনারুল ইসলামের ছেলে রিন্টুর ঝগড়া হয়। ঝগড়ার জের ধরে তার বোনজামাই রিন্টুর বিরুদ্ধে সদর থানায় একটি অভিযোগ দায়ের করেন। সেই অভিযোগ পেয়ে পুলিশ পুলিশ রিন্টুর মুচলেকা নিয়ে মীমাংসা করে দেয়। সেই পূর্ব শত্রæতার জের ধরে গত বুধবার রাতে ধারালো হাসুয়া দিয়ে রিন্টু সীমার ঘরে প্রবেশ করে এলোপাথাড়ি কুপিয়ে পালিয়ে যায়। তাকে উদ্ধার করে প্রথমে মেহেরপুর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থা আশঙ্কাজনক হওয়ায় কর্তব্যরত চিকিৎসক প্রাথমিক চিকিৎসা দিয়ে তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করেন। সেখানে শরীরের বিভিন্ন অংশে শতাধিক সেলাই দিতে হয়েছে বলে মোলায়েন হোসেন জানায়। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।
মেহেরপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রবিউল ইসলাম জানান, ঘটনা জানার পর তদন্তে পুলিশ পাঠিয়েছিলাম। অভিযোগ পেলে হামলাকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

কুষ্টিয়ায় নারী ফুটবলারকে ধর্ষণের অভিযোগে মামলা
কুষ্টিয়া প্রতিনিধি
কুষ্টিয়া জেলা নারী ফুটবলার ধর্ষনের অভিযোগে মামলা দায়ের হয়েছে। ধর্ষণের শিকার ওই নারী ফুটবলারের দাদী বাদি হয়ে গত বুধবার রাতে কুষ্টিয়া মডেল থানায় মামলা দায়ের হলে পুলিশ রাতেই মামলার অভিযুক্ত আসামী নয়নকে গ্রেপ্তার করেছে।
পুলিশ জানিয়েছে, কুষ্টিয়া হাইস্কুলের নবম শ্রেণির শিক্ষার্থী ওই নারী ফুটবলারকে বেশ কিছুদিন ধরে শহরের কমলাপুরের আসলাম আলীর ছেলে নয়ন উত্যক্ত করে আসছিল। গত ৯ ডিসেম্বর রাত সাড়ে ১১টার দিকে নয়ন ওই নারী ফুটবলারের শয়ন কক্ষে প্রবেশ করে যৌন নির্যাতন চালায়।
বিষয়টি স্থানীয়ভাবে মিমাংসার চেষ্টা করা হলেও শেষ পর্যন্ত তার সুরাহা না হওয়ায় গত বুধবার ওই নারী ফুটবলারের দাদী বাদি হয়ে কুষ্টিয়া মডেল থানায় মামলা দায়ের করেন। পরে রাতেই অভিযুক্ত ধর্ষক নয়নকে পুলিশ গ্রেপ্তার করে। গতকাল বৃহস্পতিবার দুপুরে নয়নকে জেল হাজতে পাঠানো হয়েছে।

ভেড়ামারায় তৃতীয় শ্রেণির ছাত্রীকে ধর্ষণ, ধর্ষক আটক
কুষ্টিয়া প্রতিনিধি
কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার ক্ষেমিড়দিয়াড় বিশ্বাসপাড়া এলাকায় তৃতীয় শ্রেণির ছাত্রীকে ধর্ষণ করার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় ধর্ষক আব্দুল মান্নানকে (২২) পুলিশ আটক করেছে।
ভেড়ামারা থানা ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, গত বুধবার রাত ১২টার সময় ভেড়ামারার ক্ষেমিড়দিয়াড় বিশ্বাসপাড়া এলাকার এক দরিদ্র ঘরের তৃতীয় শ্রেণি পড়ুয়া ছাত্রীকে (১১) একই এলাকার ১ সন্তানের জনক শুকচাঁদের ছেলে আব্দুল মান্নান জোরপূর্বক ধর্ষণ করে। স্কুলছাত্রীর চিৎকারে এলাকাবাসী ছুটে এসে তাকে উদ্ধার করে আশংকাজনক অবস্থায় ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে।
ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্তব্যরত চিকিৎসক ডা. মিজানুর রহমান জানান, মেয়েটির অবস্থা আশংকাজনক। তার চিকিৎসা চলছে। ভেড়ামারা থানার অফিসার ইনচার্জ শামিম উদ্দিন জানান, ‘ধর্ষক আঃ মান্নানকে (২২) পুলিশ আটক করেছে। এ ব্যাপারে ভেড়ামারা থানায় একটি মামলা দায়ের হয়েছে।

চুয়াডাঙ্গায় গাছ ফেলে নৈশ কোচে ডাকাতি, আহত ৫
চুয়াডাঙ্গা প্রতিনিধি
চুয়াডাঙ্গার দর্শনায় পূর্বাশা (ঢাকা মেট্রো ব-৬১১) নামে একটি নৈশ কোচে ডাকাতির ঘটনা ঘটেছে। এতে দর্শনা সরকারি কলেজ ছাত্রলীগ সভাপতি নাহিদ পারভেজসহ ৫ জন আহত হয়েছেন। বুধবার দিনগত রাত ৩টার দিকে চুয়াডাঙ্গা-জীবননগর সড়কের দর্শনা ফিলিং স্টেশনের অদূরে ডাকাতির ওই ঘটনা ঘটে। আহতরা স্থানীয় ক্লিনিকে প্রাথমিক চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন। এ ঘটনায় এখনও কাউকে আটক করতে পারেনি পুলিশ। কোচের যাত্রী দর্শনা সরকারি কলেজ ছাত্রলীগ সভাপতি নাহিদ পারভেজ ঘটনার বর্ণনা দিয়ে জানান, রাতে ঢাকা থেকে চুয়াডাঙ্গায় পৌঁছায় পূর্বাশা পরিবহনের একটি কোচ। রাত ৩টার দিকে এক দল ডাকাত দর্শনা ফিলিং স্টেশনের অদূরে সড়কে গাছ ফেলে নৈশ কোচের গতি রোধ করে। তারা ধারালো অস্ত্র দিয়ে যাত্রীদের মারধর করে নগদ টাকা ও সোনার গহনাসহ মূল্যবান মালামাল লুট করে। প্রায় আধা ঘন্টা তাÐব চালিয়ে পালিয়ে যায় ডাকাতরা। জড়িতদের অবিলম্বে গ্রেফতারের দাবি জানান নাহিদ পারভেজ।
এ বিষয়ে চুয়াডাঙ্গা পুলিশ সুপার মাহবুবুর রহমান জানান, খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ। তবে, এখনও পর্যন্ত কাউকে গ্রেফতার করা সম্ভব হয়নি। ডাকাতদের গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

খুলনা মেডিকেল কলেজে নবীন বরণ
স্টাফ রিপোর্টার
খুলনা মেডিকেল কলেজে নবাগত শিক্ষার্থীদের বরণ করে নেয়া হয় এবং এক পরিচিতি সভা অনুষ্ঠিত হয়। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় ১নং লেকচার গ্যালারীতে ২৮তম ব্যাচের শিক্ষার্থীদের জন্য সভার আয়োজন করা হয়।
সভাপতিত্ব করেন অধ্যক্ষ ডা. মো. আব্দুল আহাদ। বক্তৃতা করেন উপাধ্যক্ষ ডা. মো. মেহেদী নেওয়াজ, ফেজ-১’র সমন্বয়কারী ডা. বাপ্পা গৌতম, শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি ডা. এ কে এম মামুনুর রশিদ ও হাসপাতালের ভারপ্রাপ্ত তত্ত¡াবায়ক ডা. প্রশান্ত কুমার বিশ্বাস। এ সময় অভিভাবকবৃন্দ, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here