খুলনাকে উড়িয়ে ঢাকার বিশাল জয়

0
16

ক্রীড়া প্রতিবেদক
কাগজে-কলমে এবারের আসরের অন্যতম শক্তিশালী দল ঢাকা ডায়নামাইটস। টুর্নামেন্টে খেলতে নেমেও সে কথারই প্রমাণ দিলো তারা। নিজেদের শুরুর দুই ম্যাচেই প্রতিপক্ষকে স্রেফ উড়িয়ে দিয়েছে ঢাকা। প্রথম ম্যাচে রাজশাহী কিংসের বিপক্ষে ৮৩ রানে জয়ের পর গতকাল মঙ্গলবার নিজেদের দ্বিতীয় ম্যাচে খুলনা টাইটানসকে ১০৫ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে সাকিব আল হাসানের দল। ঢাকার করা ১৯২ রানের জবাবে খুলনার ইনিংস থেমেছে মাত্র ৮৭ রানে।
ব্যাট হাতে ঢাকার পক্ষে আবারো বাজিমাত করেছেন আফগান ওপেনার হযরতউল্লাহ জাজাই। মাত্র ২৫ বলে করেছেন আসরে নিজের দ্বিতীয় ফিফটি। ৩ চারের সঙ্গে ৫ ছক্কার মারে খেলেছেন ৫৭ রানের ইনিংস। পরে বল হাতে ভেলকি দেখিয়েছেন দুই স্পিনার সুনিল নারিন এবং সাকিব আল হাসান। অধিনায়ক সাকিব নিয়েছেন ৩ উইকেট, নারিনের ঝুলিতে গিয়েছে ২টি উইকেট। রান তাড়া করতে নেমে শুরু থেকেই খুলনাকে চেপে ধরে ঢাকা। ইনিংসের দ্বিতীয় ওভারেই আগের ম্যাচে ফিফটি করা পল স্টার্লিংকে ফেরান সাকিব। আক্রমণাত্মক মেজাজে শুরু করা জুনায়েদ সিদ্দিকীকে আউট করেন নাইরন। মাত্র ১৬ বলে ৩১ রান করেন জুনায়েদ। এরপর আর কেউই তেমন বলার মতো রান করতে পারেননি। নাজমুল হোসেন শান্ত ১৩ এবং আরিফুল হক অপরাজিত ১৯ রান ব্যতীত আর কেউ দুই অঙ্কেও যেতে পারেননি। আমেরিকান পেসার আলি খান ইনজুরিতে পড়ায় ১৩ ওভার শেষে ৮৭ রানের মাথায় ৯ম উইকেট হারাতেই থেমে যায় খুলনার ইনিংস।
টসে হেরে খুলনার অধিনায়কের আমন্ত্রণে ব্যাট করতে নামে ঢাকা ডায়নামাইটস। ইনিংসের দ্বিতীয় ওভার থেকেই শুরু হয় দুই ওপেনারের মারমুখী ব্যাটিং। তরুণ পেসার শরীফুল ইসলামের করা ওভার থেকে নারিন-জাজাই মিলে নেন ১৬ রান। শুরুর কয়েক বল দেখেশুনে খেললেও খানিক পরই আবারো মিরপুরে দেখা দেয় ‘জাজাই ঝড়’। খুলনার বোলারদের তুলোধুনো করে মাত্র ২৫ বলে ৩ চারের সাথে ৫টি বিশাল ছক্কার মারে আসরে নিজের দ্বিতীয় ফিফটি পূরণ করেন জাজাই। আগের ম্যাচে নিজের হাফসেঞ্চুরি করতে জাজাই খেলেছিলেন ২২টি বল। তার ঝড়ো ব্যাটিংয়ে মাত্র ৯ ওভারেই দলীয় শতক পূরণ করে ঢাকা। বাঁহাতি পেসার শরীফুল ইসলামের করা ইনিংসের চতুর্থ ওভার থেকেই জাজাই ৩ চার ও ২ ছক্কায় নেন ২৭ রান। ইনিংসের নবম ওভারের পঞ্চম বলে খুলনার অধিনায়ক মাহমুদউল­াহ রিয়াদকে মিডউইকেটের উপর দিয়ে বিশাল ছক্কার মারে আসরের নিজের দ্বিতীয় ফিফটি পূরণ করেছেন জাজাই। সে ছক্কার মারেই দলীয় শতকও পূরণ হয় ঢাকার। কিন্তু ফিফটির পর আর বেশিদূর যেতে পারেননি তিনি।
ইনিংসের ১২তম ওভারে তুরুপের তাস হিসেবে অনিয়মিত স্পিনার পল স্টার্লিংয়ের হাতে বল তুলে দেন মাহমুদউল্লাহ। কাজে লেগে যায় সে চাল। ওভারের দ্বিতীয় বলেই জাজাইকে সাজঘরে পাঠিয়ে দেন স্টার্লিং। আউট হওয়ার আগে ৩৬ বলে ৫৭ রান করেছেন জাজাই। তার আগে সুনিল নারিন ১৯ এবং রনি তালুকদার সাজঘরে ফিরে যান ১৭ বলে ২৮ রান করে। অধিনায়ক মাহমুদউল্লাহর বাজিটা আরও বেশি কার্যকর হিসেবে আবির্ভূত হয় যখন ঠিক পরের বলেই ঢাকার অধিনায়ক সাকিব আল হাসানকেও সাজঘরের পথ দেখিয়ে দেন স্টার্লিং। অফস্টাম্পের বাইরের বল কভারের উপর দিয়ে খেলার চেষ্টা করেন সাকিব। কিন্তু ব্যাটের বাইরের কানায় লেগে ক্যাচ উঠে যায় পয়েন্টে। গোল্ডেন ডাক সঙ্গী করে সাজঘরে ফেরেন ঢাকার অধিনায়ক। এক ওভারে দুই উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় ঢাকা। পঞ্চম উইকেটে জুটি বাধেন দুই ক্যারিবীয় অলরাউন্ডার আন্দ্রে রাসেল এবং কিরন পোলার্ড। দুজন মিলে ৩৩ বলে যোগ করেন ৫৫ রান। কিন্তু ১৭তম ওভারের শেষ বলে পোলার্ড এবং ১৮তম ওভারের পঞ্চম বলে রাসেল আউট হয়ে দুইশ করার স্বপ্ন শেষ হয়ে যায় ঢাকার।
আউট হওয়ার আগে ২টি করে চার-ছক্কার মারে ১৬ বলে ২৭ করেন পোলার্ড, ৩ ছক্কার মারে ২২ বল থেকে ২৫ রান আসে রাসেলের ব্যাট থেকে। শেষদিকে শুভাগত হোম ৭ বলে ১১ ও নুরুল হাসান সোহান ৬ বলে ৯ রান করলে ১৯২ রানে থামে ঢাকার ইনিংস।

মাশরাফি ঝড়ে উড়ে গেল কুমিল্লা
ক্রীড়া প্রতিবেদক
৬৪ রানের লক্ষ্য। ব্যতিক্রমি কিছু না ঘটে গেলে এই ম্যাচে জয়ই অবধারিত রংপুর রাইডার্সের সামনে। সেটাই হলো। লক্ষ্য পার হতে শুধুমাত্র ক্রিস গেইলের উইকেটটিই হারাতে হয়েছে মাশরাফির দলকে। ১২ ওভারেই ১ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় রংপুর। ৯ উইকেটের বিশাল জয় নিয়ে মাঠ ছাড়লেন মাশরাফি বিন মর্তুজারা।
লড়াই করার পুঁজিই গড়তে পারেনি কুমিল্লা। প্রথমে ব্যাট করতে নেমে ১৬.২ ওভারে তারা অলআউট হয়েছে কেবল ৬৩ রান করে। মূলতঃ মাশরাফির বিধ্বংসী বোলিংয়ের সামনেই নাস্তানাবুধ হতে হয়েছে কুমিল্লাকে। ৪ ওভারে ১ মেডেন এবং ১১ রান নিয়ে একাই ৪ উইকেট নেন মাশরাফি। ৬৪ রানের লক্ষ্যে খেলতে নেমে এবারের বিপিএলে প্রথম খেলতে নামা ক্রিস গেইল সুবিধা করতে পারেননি। ৫ বল মোকাবেলা করে মাত্র ১ রান করে আবু হায়দার রনির বলে উইকেটের পেছনে ক্যাচ দেন গেইল। গেইল আউট হয়ে গেলেও বাকি কাজ সারতে কোনোই বেগ পেতে হয়নি রিলে রুশো এবং মেহেদী মারূফের ক্ষেত্রে। দু’জনের ৫৩ রানের জুটি অনায়াসেই রংপুরকে পৌঁছে দেয় জয়ের দ্বারপ্রান্তে। স্টিভেন স্মিথকে বাউন্ডারি মেরে জয় উদযাপন করেন মেহেদী মারূফ।
মেহেদী মারূফ ৩৯ বলে ৩৬ এবং রিলে রুশো অপরাজিত থাকেন ২৮ বলে ২০ রান করে। এ নিয়ে দ্বিতীয় জয় পেলো রংপুর রাইডার্স। প্রথম ম্যাচ হেরে যাওয়ার পর ভালোই ঘুরে দাঁড়িয়েছে মাশরাফির দল। অন্যদিকে নিজেদের দ্বিতীয় ম্যাচে এসে প্রথম হারের স্বাদ পেলো কুমিল্লা।

লড়াই করেও কিউইদের কাছে হোয়াইটওয়াশ শ্রীলঙ্কা
ক্রীড়া প্রতিবেদক
টস জিতে শুরুতে নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠায় শ্রীলঙ্কা। ৩১ রানে দুই ওপেনার মার্টিন গাপটিল ও কলিন মুনরোকে বিদায় দিলে বোলিং নেওয়ার সিদ্ধান্ত সঠিক মনে হয়েছিলো। তাদের সেই স্বস্তিটা অস্বস্তিতে পরিণত করেন রস টেলর ও অধিনায়ক কেন উইলিয়ামসন। কিউই অধিনায়ক ৫৫ রানে বিদায় নিলেও ততক্ষণে শক্ত অবস্থানে পৌঁছে যায় তারা। পরে হেনরি নিকোলস ও টেলরের ১৫৪ রানের আগ্রাসী জুটি বিশাল রানের ভিত গড়ে দেয় স্বাগতিকদের। টেলর বিদায় নেওয়ার আগে ১৩১ বলে করেন ১৩৭ রান। তার ঝড়ো ইনিংসে ছিলো ৯টি চার ও ৪টি ছয়। অপর দিকে নিকোলস ছিলেন আরও বিধ্বংসী। ৮০ বলে অপরাজিত থাকেন ১২৪ রানে। ১২টি চার ও ৩টি ছয়ে সাজানো তার ইনিংস। নিকোলসের ঝড়েই ৪ উইকেটে ৩৬৪ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। কিউইদের নেওয়া তিনটি উইকেটই শিকার করেন অধিনায়ক মালিঙ্গা।
এত বিশাল লক্ষ্যে খেলতে নামা শ্রীলঙ্কার শুরুটা দেখে মনে হচ্ছিলো ধবলধোলাই প্রতিরোধের মিশনে নেমেছে মালিঙ্গার দল। ওপেনিং জুটিতে তেমন প্রতিরোধে আসে ৬৬ রান। ধনাঞ্জয়া সিলভা ৩৬ রানে ফিরে গেলে লড়াই করার মানসিকতা দেখান নিরোশান ডিকবিলা। হাফসেঞ্চুরি থেকে ৪৬ রান দূরে থাকা এই ওপেনারকে বিদায় দেন নিশাম। এরপর মিডল অর্ডার ব্যর্থ হলে থিসারা পেরেরা বুক চিতিয়ে লড়াই করতে থাকেন একা। তার ঝড়ো গতির ব্যাটিং ক্ষণিকের জন্য জয়ের সম্ভাবনা তৈরি করলেও দলীয় ২৪৪ রানে তার উইকেটটি তুলে নিয়ে লঙ্কানদের সেই সম্ভাবনার ইতি টানেন ফার্গুসন। ৬৩ বলে ৮০ রান করেন পেরেরা। তার ইনিংসে ছিলো ৭টি চার ও ৩টি ছয়। এরপর ধীরে ধীরে ম্যাচ থেকে দূরে সরে যেতে থাকে শ্রীলঙ্কা। গুটিয়ে যেতেও সময় লাগেনি। ৪১.৪ ওভারে তারা অলআউট হয় ২৪৯ রানে। নিউজিল্যান্ডের হয়ে ৪০ রানে ৪ উইকেট নেন লকি ফার্গুসন। তিনটি নেন ইশ সোধি। ম্যাচসেরা রস টেলর।

মুম্বাইয়ে গ্র্যান্ডমাস্টার্স দাবায় পঞ্চম জিয়া
ক্রীড়া প্রতিবেদক
২১০০-এর বেশি রেটিংধারীদের নিয়ে হওয়া এই প্রতিযোগিতায় সোমবার নবম ও শেষ রাউন্ডে বেলারুশের গ্র্যান্ডমাস্টার কিরিল স্তুপাকের সঙ্গে ড্র করেন জিয়া। পাঁচ জয় ও তিন ড্রয়ে সাড়ে ৬ পয়েন্ট নিয়ে টাইব্রেকিং পদ্ধতিতে পঞ্চম হয়েছেন তিনি।
শেষ রাউন্ডে বেলারুশের গ্র্যান্ডমাস্টার আলেক্সেই আলেক্সান্দরভের কাছে হেরে যাওয়া ফিদে মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ৫ পয়েন্ট নিয়ে ৩৪তম হয়েছেন। বাংলাদেশের ফিদে মাস্টার মেহেদী হাসান পরাগ ৭৬তম, ক্যান্ডিডেট মাস্টার সুব্রত বিশ্বাস ৯৪তম, আবজিদ রহমান ৯৫তম হয়েছেন। ৭ পয়েন্ট নিয়ে টাইব্রেকিং পদ্ধতিতে সেরা হয়েছেন অস্ট্রেলিয়ার ইন্টারন্যাশনাল মাস্টার রিশি সারডানা। এই প্রতিযোগিতার অনুর্ধ্ব-১৩ বিভাগে জিয়ার ছেলে তাহসিন তাজওয়ার জিয়া পাঁচ জয় ও তিন ড্রয়ে সাড়ে ৬ পয়েন্ট নিয়ে ১৫তম হয়েছেন।

নিজেকে ছাড়িয়ে ক্যারিয়ার সেরা মাশরাফি
ক্রীড়া প্রতিবেদক
বলা হয় আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে তাকে জোর করে অবসর করিয়ে দেয়া হয়েছে। তৎকালীন কোচ চন্ডিকা হাথুরুসিংহের সঙ্গে যোগসাজসে মেতেছিলেন বোর্ড কর্মকর্তারাও। কিন্তু মাশরাফি বিন মর্তুজা বারবারই প্রমাণ করে যাচ্ছেন, আসলে সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে তার অবসরটা ছিল অনাকাংখিত, জোর করে।
গত বিপিএলে সেটা দেখিয়েছিলেন রংপুরকে চ্যাম্পিয়ন করিয়ে। এবারও দেখাচ্ছেন। তার বয়স যত বাড়ছে যেন, ততই ধারালো হয়ে উঠছেন তিনি। তার আরও একটি ঝরক দেখালেন তিনি বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে খেলতে নেমে। রীতিমত ক্যারিয়ার সেরা বোলিংটা করে ফেলেন অধিনায়ক মাশরাফি। টস জিতে কুমিল্লাকে ব্যাটিংয়ে পাঠিয়ে শুরুতেই যে চেপে ধরার পরিকল্পনা ছিল মাশরাফির, সেই পরিকল্পনা নিজেই বাস্তবায়ন শুরু করলেন। ৪ ওভার বোলিং করে ১১ রান দিয়ে নিলেন ৪ উইকেট। ক্যারিয়ারে এটাই তার সেরা বোলিং।

দায়িত্ব ছাড়লেন ডেভিস
ক্রীড়া প্রতিবেদক
জেমি ডে’র সাজানো সংসারটা হঠাৎ এলামেলো হতে শুরু করেছে। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ইংরেজ ফিটনেস ট্রেইনার লিন্ডসে ডেভিস দায়িত্ব ছেড়ে দিয়েছেন। ইংলিশ এই ট্রেনারকে অনেকেই বলতেন কোচ জেমি ডে’র ডানহাত। বাংলাদেশ জাতীয় দলের দায়িত্ব ছেড়ে তিনি যোগ দিয়েছেন সিঙ্গাপুর প্রিমিয়ার লিগের ক্লাব ডুলি পেনগিরান মুদা মাহকোতাতে।
বাংলাদেশের দায়িত্ব গ্রহণের পরপরই লিন্ডসেকে নিজেই পছন্দ করে বাংলাদেশে এনেছিলেন জেমি। কোচিং স্টাফের মধ্যে লিন্ডসেকে বলা হতো জেমির ‘ডান হাত।’ ইন্দোনেশিয়ার জাকার্তাতে অনুষ্ঠিত এশিয়ান গেমসে বাংলাদেশ অনুর্ধ্ব-২৩ ফুটবল দলের দুর্দান্ত পারফরম্যান্সে বড় অবদান ছিল লিন্ডসের। তিনি এশিয়ার বড় বড় দলগুলির বিপক্ষে সমান তালে খেলার মতো শারীরিক সামর্থ্য তৈরি করে দিয়েছিলেন খেলোয়াড়দের। কাতারকে বাংলাদেশ হারিয়েছিল।
বিপাকে মাঝারি মানের ক্লাবগুলো
ক্রীড়া প্রতিবেদক
জাতীয় নির্বাচনের কারণে প্রিমিয়ার লীগের পরিবর্তে ফেডারেশন কাপ দিয়েই শুরু হয়েছিল বাংলাদেশের ঘরোয়া ফুটবলের এবারের মৌসুম। তবে, নির্বাচন শেষে বছরের শুরুতেই এবারের সময়সূচি জানিয়ে দেয় বাংলাদেশ ফুটবল ফেডারেশন বাফুফে। তাদের ঘোষিত সূচি অনুযায়ী ১৮ই জানুয়ারি থেকে শুরু হওয়ার কথা ২০১৮-১৯ মৌসুমের বাংলাদেশ প্রিমিয়ার লীগ ফুটবল।
শেষ পর্যন্ত তাদের এই ঘোষিত সূচিতেও লীগ শুরু হচ্ছে না। ক্লাবগুলোকে না জানিয়ে সূচি তৈরি করার কারণেই লীগ পেছাতে হচ্ছে বাফুফেকে। লীগের সূচি নিয়ে বাফুফের এই ভানুমতি খেলায় বিপাকে পড়েছে মাঝারি সারির ক্লাবগুলো। হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতে খেলা হলে ভ্রমণে মাঠ সুবিধা নিয়ে তৈরি হচ্ছে সংশয়। পাশাপাশি এখনো স্পন্সর চূড়ান্ত না হওয়ায় অংশগ্রহণ ফি পাওয়া নিয়েও মাঝারি আয়ের ক্লাবগুলোর সমস্যা রয়েছে।

ইতিহাস গড়েই ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে পূজারা
ক্রীড়া প্রতিবেদক
৭১ বছর অপেক্ষার অবসান ঘটিয়ে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতেছে ভারত। বিরাট কোহলির দলের বন্দনা চলছে সারা ক্রিকেটবিশ্বে। ভারতের সেই দলের সদস্য হয়ে ব্যক্তিগত রেকর্ড গড়েছেন চেতেশ্বর পূজারা। সেই রেকর্ডের পরই আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ে সেরা তিনে উঠে এসেছেন। প্রথমবারের মতো সেরা তিনে জায়গা পেলেন পূজারা।
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার ম্যাচ টেস্ট সিরিজে মোট ৫২১ রান করেছেন চেতেশ্বর পূজারা। যেখানে আছে তিনটি শতকের ইনিংস। সদ্য শেষ হওয়া সিডনি টেস্টে খেলেছিলেন ১৯৩ রানের ঝকঝকে এক ইনিংস। তাছাড়া মেলবোর্নে ১০৬ এবং অ্যাডিলেডে ১২৩ রান করেছিলেন। এরপরেই আইসিসির সদ্য প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে উঠে এসেছেন। ৮৮১ রেটিং পয়েন্ট নিয়ে স্টিভ স্মিথকে পেছনে ফেলে তিনে এসেছেন পূজারা।

৯ ম্যাচেই নতুন উচ্চতায় রিশাভ পান্ত
ক্রীড়া প্রতিবেদক
অস্ট্রেলিয়ার বিপক্ষে সবশেষ টেস্ট সিরিজে দুর্দান্ত ব্যাটিং করেছেন ভারতের উইকেটরক্ষক ব্যাটসম্যান রিশাভ পান্ত। সিডনিতে সিরিজের শেষ ম্যাচে খেলেছেন ক্যারিয়ার সর্বোচ্চ ১৫৯ রানের অপরাজিত ইনিংস। পান্ত এ দুর্দান্ত ব্যাটিংয়ের পুরস্কার পেয়েছেন আইসিসির সদ্য প্রকাশিত ব্যাটিং র‌্যাংকিংয়ে।
বছরের শুরুতে হালনাগাদকৃত র‌্যাংকিংয়ে ২১ ধাপ এগিয়েছেন পান্ত। উঠে এসেছেন ১৭ নম্বর স্থানে। যা কি-না ভারতের ইতিহাসে বিশেষজ্ঞ উইকেটরক্ষক ব্যাটসম্যানদের মধ্যে সেরা। রেটিং বিচারে নিজ দেশের আগের সব উইকেটরক্ষক ব্যাটসম্যানকে ছাড়িয়ে গিয়েছেন পান্ত।

ভারতে আইপিএল শুরু ২৩ মার্চ
ক্রীড়া প্রতিবেদক
আগামী এপ্রিল-মে মাসের মাঝামাঝিতে সাধারণ নির্বাচন হওয়ার কথা। এমন সময়ে আইপিএলের ভেন্যু ও সূচি নিয়ে ছিল অনিশ্চয়তা। তবে বিসিসিআই বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ফেডারেল ও স্টেট কর্মকর্তাদের সঙ্গে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটরদের আলোচনার পরই সূচি ও ভেন্যু নির্ধারণ করা হয়েছে।
এবারের আইপিএলে ফ্র্যাঞ্চাইজিদের বড় চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। ৩০ মে ইংল্যান্ডে শুরু হতে যাওয়া বিশ্বকাপের সপ্তাহখানেক আগে শেষ হবে আইপিএল। এতে করে টুর্নামেন্টের শেষ দিকে বিদেশি খেলোয়াড়দের পাওয়া নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। যদিও আইপিএলের ফাইনালের তারিখ এখনও ঘোষণা করা হয়নি, সম্ভাবনা আছে মে মাসের মাঝামাঝি সময়ে।

আফ্রিকান নেশন্স কাপের আয়োজক মিশর
ক্রীড়া প্রতিবেদক
গতকাল মঙ্গলবার কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল (সিএএফ) এর কার্যনির্বাহী সভায় ভোটে একমাত্র প্রতিদ্ব›দ্বী দক্ষিণ আফ্রিকাকে হারায় দেশটি। চলতি বছরের জুনে অনুষ্ঠিত হতে যাওয়া এই আসরের আয়োজক হওয়ার কথা ছিল ক্যামেরুনের। কিন্তু ধীর গতির প্রস্তুতির জন্য গত নভেম্বরে দায়িত্ব হারায় তারা।
পঞ্চমবারের মতো এই প্রতিযোগিতা আয়োজন করতে যাচ্ছে মিশর। এর আগে ১৯৫৭, ১৯৭৪, ১৯৮৬ ও ২০০৬ সালে ঐতিহ্যবাহী এই টুর্নামেন্ট হয়েছে মিশরে। ১৫ জুন শুরু হওয়ার পর প্রতিযোগিতা শেষ হবে ১৩ জুলাই। চূড়ান্ত পর্বে অংশ নেবে ২৪টি দেশ।

এফএ কাপ থেকে লিভারপুলের বিদায়
ক্রীড়া প্রতিবেদক
শুরুর একাদশে ৯টি পরিবর্তন আনেন ক্লপ। যার মধ্যে টিন এজার ছিলো তিনজন! এমন সুযোগটা ভালোভাবে নেয় প্রতিপক্ষ উলভারহ্যাম্পটন। ৩৮ মিনিটে গোল করেন রাউল জিমিনেস। দ্বিতীয়ার্ধের ৫১ মিনিটে একটি গোল শোধ দেন লিভাপুলের ওরিগি। কয়েক মিনিট পর তাদের সেই সমতা উৎসব মাটি করে দিয়ে জয় সূচক গোলটি করেন রুবেন নেভেস। দুর্দান্ত লো ড্রাইভে গোলটি করেন তিনি।
৬৯ মিনিটে অবশ্য আরেকবার সমতার কাছে চলে গিয়েছিলো লিভারপুল। জেরদান শাকিরি বাঁকানো ফ্রি কিক নিয়েছিলেন। দুর্দান্তভাবে তা সেভ করেন উলভস গোলকিপার জন রুডি।
প্রায় বেশির ভাগ সময় নিজেদের ছায়া হয়ে থাকায় ক্লাপ শেষ পর্যন্ত দ্বারস্থ হন মোহাম্মদ সালাহ ও রবের্তো ফিরমিনোর। তাদের নামালেও ব্যবধানে হেরফের করতে পারেনি ক্লপের শিষ্যরা।

আর্জেন্টিনার মার্টিনো মেক্সিকোর নতুন কোচ
ক্রীড়া প্রতিবেদক
আর্জেন্টাইন কোচ জেরার্ডো মার্টিনোকে জাতীয় দলের নতুন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে মেক্সিকো। তিন দশক ধরে ফুটবলের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে যেভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে উত্তর আমেরিকান দেশটি, এবার নতুন কোচের অধীনে তা কিছুটা হলেও পূরণ করতে চায় তারা। ক্লাব ফুটবলে বার্সেলোনা ও আটলান্টা ইউনাইটেড ছাড়াও আর্জেন্টিনা ও প্যারাগুয়ে জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করেছেন মার্টিনো।
মেক্সিকো সিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মার্টিনোর নিয়োগের ঘোষণা দেয়া হয়। কলম্বিয়ান হুয়ান কার্লোস ওসোরিওকে নিয়ে মেক্সিকোর পরবর্তী কোচ হিসেবে গুজব শোনা গেলেও শেষ পর্যন্ত সপ্তাহব্যাপী জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে মার্টিনোই এই দায়িত্ব নিলেন।

রোনালদোকে আরব ক্লাবের প্রস্তাব
ক্রীড়া প্রতিবেদক
এই মৌসুমেই রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যোগ দিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ইতালিয়ান ক্লাবের সঙ্গে ২০২২ সাল পর্যন্ত চুক্তি তার। এর মাঝেই আগামী মৌসুমে তাকে দলে নিতে চায় আরবের একটি ক্লাব। এজন্য তারা জুভেন্টাসে পাওয়া বেতনের দ্বিগুণ অর্থ দিতে চায় রোনালদোকে। প্রস্তাবটি পর্তুগিজ তারকাকে সরাসরিই দেয়া হয়েছে।
সংযুক্ত আরব আমিরাতের একটি ক্লাব এই লোভনীয় প্রস্তাব দিয়েছে। ক্লাবের নাম উল্লেখ না করে দেশটির প্রভাবশালী অনলাইন পোর্টাল ‘এমিরেটস টোয়েন্টিফোর’ জানাচ্ছে, বার্ষিক ৬৯ মিলিয়ন ডলারে রোনালদোকে পরের মৌসুমে দলে নিতে আগ্রহী ক্লাবটি। জুভেন্টাসের বর্তমান চুক্তি অনুযায়ী রোনালদোর বার্ষিক বেতন ৩৪ মিলিয়ন ডলার।

অ্যারোজকে হারিয়ে জয়ে ফিরল ইস্টবেঙ্গল
ক্রীড়া প্রতিবেদক
আই লিগে ফের জয়ের রাস্তায় ফিরল ইস্টবেঙ্গল। গতকাল মঙ্গলবার কটকের কলিঙ্গ স্টেডিয়ামে লাল-হলুদ জার্সিধারীরা ২-১ গোলে হারিয়ে দিল ইন্ডিয়ান অ্যারোজকে। প্রথমার্ধের ২৬ মিনিটে লালডানমাউইয়া রালতের গোলে এগিয়ে যায় আলেসান্দ্রো মেনেন্দেসের দল। ৬৪ মিনিটে ২-০ করেন লাল-হলুদের মালয়ালি স্ট্রাইকার জবি জাস্টিন। খেলার একেবারে শেষ মুহুর্তে অ্যারোজের হয়ে ব্যবধান কমান খুমানথেম মিতেই।
এই ম্যাচের আগে ইস্টবেঙ্গল শিবির একটু হলেও চাপে ছিল। ফেভারিট হিসেবে নামলেও ইস্টবেঙ্গলের জয় সহজে আসবে না। কোলাদো ও জবিকে আক্রমণভাগে রেখে ইস্টবেঙ্গল কোচ এদিন দল সাজিয়েছিলেন। এই ম্যাচেই অভিষেক ঘটল আন্তোনিয়ো রদ্রিগেজ দোভালের (টনি)। খেলার শুরু থেকেই বিপক্ষ গোলমুখে আক্রমণ তুলে আনছিল ইস্টবেঙ্গল। অ্যারোজ রক্ষণ অবশ্য সেগুলো ভালোই সামাল দিচ্ছিল। ২৬ মিনিটে কোলাদোর ভাসানো ক্রস থেকে রালতের গোল ইস্টবেঙ্গলকে এগিয়ে দেয়।

তিন তারকা আসছেন বার্সেলোনায়
ক্রীড়া প্রতিবেদক
ডিসেম্বর থেকেই জানুয়ারি দলবদলের সময়সীমা শুরু হয়ে গিয়েছে। ফলে নিজেদের নতুন করে তৈরি করতে মরিয়া ইউরোপের হেভিওয়েট ক্লাবগুলো। আর সেই তালিকায় নিজেদের রীতিমতো গুছিয়ে নিতে তৈরি স্প্যানিশ চ্যাম্পিয়ন বার্সেলোনা।
অনেক তারকাকেই নিজেদের রাডারে রেখেছে কাতালান জায়ান্টরা। তবে শোনা যাচ্ছে, তিন জন ফুটবলারের সঙ্গে কথাবার্তা অনেকটাই এগিয়ে গেছে এবং খুব শিগগিরই তাদের ব্যাপারে ঘোষণা আসবে। দায়ারিও গোলের রিপোর্ট অনুযায়ী, প্রথম খেলোয়াড় যার ব্যাপারে বার্সা খুব শিগগিরই জানাতে পারে তিনি ফরাসি চ্যাম্পিয়ন পিএসজির মিডফিল্ডার আদ্রিয়ান রাবিয়ত। দ্বিতীয় আয়াক্সের তরুণ ডিফেন্ডার ফ্রেঙ্কি ডি জং। তালিকায় এরপরে রয়েছেন জিন ক্লেয়ার টোডিবো। এই মুহূর্তে ফ্রান্সের তোলুসে খেলছেন ফ্রান্সের তরুণ এই ডিফেন্ডার।

আফগান ‘সুলতানে’র বিপিএল বিজয়
ক্রীড়া প্রতিবেদক
গজনির সুলতান মাহমুদ ১৭বার দিল্লি বিজয় করেছিলেন। আফগান এই বীরের বীরত্বের কথা ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা। কাবুল থেকে বেশি দুরে নয় গজনি। মাঝে ওয়ার্দাক আর লওগার, এরপরই গজনি। তার লাগো পাকতিয়া। এই জায়গাগুলো যেন ইতিহাসের বিচরণ ক্ষেত্র। গজনির পাশেই পাকতিয়া থেকে অভ্যুদয় আরেক নতুন সুলতানের। ব্যাট এবং বলকে ঢাল-তলোয়ার বানিয়ে যিনি ইতিমধ্যেই বিশ্বকে জানান দিয়েছেন ক্রিকেটকে শাসন করতে এসেছেন।
হজরতউল্লাহ জাজাই। মাত্র ২০ বছর বয়সী এই ব্যাটসম্যানের ব্যাটিং তাÐবের খবর ইতিমধ্যে ছড়িয়ে পড়েছে ক্রিকেট বিশ্বের আনাচে-কানাচে। টি-টোয়েন্টিতে বলতে গেলে আরও একটি রতœ পেয়ে গেলো আফগানিস্তান। প্রথমবারেরমত আয়োজিত আফগান প্রিমিয়ার লিগে খেলতে গিয়েই গত অক্টোবরে হইচই ফেলে দিয়েছিলেন তিনি। ধুমকেতুর মত হঠাৎ উদিত হয়ে হারিয়ে যাওয়ার জন্য তিনি আসেননি। সেটা জানান দিচ্ছেন বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলতে এসেই হজরতুল্লাহ জাজাই। টি-টোয়েন্টি ফরম্যাটে মারদাঙ্গা ব্যাটিংয়ের সংজ্ঞা বলতে যাদের চোখে এতদিন গেইল, ডি ভিলিয়ার্সদের চেহারা ভেসে উঠতো, তাদের সেই দৃষ্টিভঙ্গি পাল্টে দিতে এসেছেন জাজাই। ব্যাট হাতে তার মাঠে নামা মানেই যেন টর্নেডোকে সঙ্গে নিয়ে নামা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here