হারে শুরু খুলনা টাইটানসের

0
72

ক্রীড়া প্রতিবেদক
বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসরে খুলনা টাইটানসের শুরুটা হলো হারে। গতবারের চ্যাম্পিয়ন রংপুর রাইডার্সের কাছে ৮ রানে হেরেছে মাহমুদউল্লাহরা। চিটাগং ভাইকিংসের কাছে হেরে শুরু করা রংপুর দ্বিতীয় ম্যাচে পেল জয়ের দেখা।
মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে ৩ উইকেটে ১৬৯ রান করে রংপুর। খুলনা ৫ উইকেটে থামে ১৬১ রানে। দুই ওপেনারের পাল্টা জবাবে রবিবার জমে উঠেছিল বিকেলের ম্যাচ। তবে পল স্টারলিংকে ছাপিয়ে শেষ হাসি হাসলেন রাইলি রোসো। শেষ দিকে তার দারুণ ব্যাটিংয়ে সাফল্য পেল রংপুর। রাইলি রোসো টপ অর্ডারে উপযুক্ত সঙ্গ পাননি বলে রানের চাকা সচল ছিল না রংপুরের ইনিংসের শুরুতে। কিন্তু রবি বোপারাকে পেতেই জ্বলে ওঠেন দক্ষিণ আফ্রিকার ওপেনার। ১০৪ রানের জুটি গড়েন দুজনে। শেষ ৫ ওভারে ৬৭ রান জমা করেন স্কোরবোর্ডে। রোসোর ৭৬ রানের জবাব ভালোভাবে দেন স্টারলিং। অবশ্য জুনায়েদ সিদ্দিককে নিয়ে শুরু থেকে রংপুর বোলারদের ওপর চড়াও হন খুলনার এই ওপেনার। আইরিশ ব্যাটসম্যানের আগুন ঝরা ব্যাটিংয়ে পাত্তা পাননি মাশরাফি মুর্তজার বোলিং আক্রমণভাগ। ১১.১ ওভারে ৯০ রানের এই জুটি ভাঙেন বেনি হাওয়েল। জুনায়েদ ৩৩ রানে বিদায় নেন। তারপর টানা দুই ওভার আরও দুটি উইকেট হারায় খুলনা। ৩৮ বলে হাফসেঞ্চুরি করা স্টারলিং আউট হন ৬১ রান করে। ৮ চার ও ১ ছয়ে সাজানো ছিল তার ৪৬ বলের ইনিংস। মাশরাফির কাছে বোল্ড হন স্টারলিং।
১০৮ রানে ৩ উইকেট হারানো খুলনাকে এগিয়ে নিতে থাকেন অধিনায়ক মাহমুদউল্লাহ ও আরিফুল হক। ২.১ ওভার বাকি থাকতে ৩২ রানের এই জুটি ভেঙে ম্যাচে উত্তেজনা ফেরান ফরহাদ রেজা। মাহমুদউল্লাহর (২৪) দারুণ ক্যাচ ধরে ব্রেকথ্রু আনেন ৪ ওভারে ৩৫ রান দিয়ে ১ উইকেট নেওয়া মাশরাফি।
পরের ওভারে আরিফুল ১২ রানে শফিউল ইসলামের শিকার হন। এই ধাক্কা আর কাটিয়ে উঠতে পারেনি খুলনা। শেষ ওভারে ২০ রান দরকার ছিল, ক্রিজে ছিলেন কার্লোস ব্র্যাথওয়েট ও জহুরুল ইসলাম। ফরহাদের ওই ওভারে আর পেরে ওঠেনি তারা প্রয়োজনীয় রান করতে, ১১ রান আসে।

খুলনায় অনুর্ধ্ব-১৮ ক্রিকেটের ফাইনালে বোলারদের দিন
ক্রীড়া প্রতিবেদক
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) গেম ডেভলেপমেন্টের আয়োজনে ইয়ং টাইগার্স অনুর্ধ্ব-১৮ জাতীয় ক্রিকেট প্রতিযোগিতার চারদিনের লংগার ভার্সন ফাইনাল ম্যাচ শুরু হয়েছে। গতকাল রবিবার নগরীর শেখ আবু নাসের স্টেডিয়ামে শুরু হওয়া ফাইনালে মুখোমুখি হয়েছে স্বাগতিক খুলনা বিভাগ ও বিকেএসপি। ম্যাচের প্রথম দিনটি ছিলো বোলারদের। দুই দলের মোট ১৪টি উইকেট পড়েছে এদিন। আগে ব্যাট করতে নেমে খুলনার বোলারদের তোপের মুখে মাত্র ১০৮ রানেই অল আউট হয়েছে বিকেএসপি। যেখানে খুলনার পেসার রিপন আলী একাই নেন ৭ উইকেট। জবাবে ব্যাট করতে নেমে খুব একটা স্বস্তিতে নেই খুলনাও। দিনশেষে তাদের সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ৫৬ রান।
টসে জিতে প্রথমে বিকেএসপিকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় খুলনার অধিনায়ক তকি ইয়াসির রাহাত। অধিনায়কের এই সিদ্ধান্ত দারুণভাবে কার্যকর করেন খুলনার বোলাররা। বিশেষ করে পেসার রিপন আলী। তার বোলিং তোপে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে বিকেএসপি। দলীয় ৮ রানে সাজ্জাদ হাসানকে বোল্ড করে বিকেএসপির প্রথম উইকেটটি নেন রিপন আলী। এরপর বিকেএসপির কোন ব্যাটসম্যানকেই ক্রিজে বেশীক্ষণ স্থায়ী হতে দেননি খুলনার বোলাররা। মিডল অর্ডারে রিহাদ খান আর জাকারিয়া ইসলাম শান্ত যা একটু কিছু সময় সামাল দেন ইনিংস। শেষ পর্যন্ত ৫৯.৪ ওভারে ১০৮ রানেই থেমে যায় বিকেএসপির ইনিংস। চতুর্থ ব্যাটসম্যান হিসেবে খেলতে নেমে দলের হয়ে সর্বোচ্চ ২৫ রান করেন ৪৬ বলে ৪টি বাউন্ডারির সাহায্যে এ রান করেন তিনি। ৬৭ বলে ৪টি বাউন্ডারির সাহায্যে ২৪ রান করেন জাকারিয়া ইসলাম শান্ত। খুলনার হয়ে দারুণ বোলিং করেন পেসার রিপন আলী। ১৫.৪ ওভার বল করে মাত্র ২৫ রান খরচায় প্রতিপক্ষের ৭ ব্যাটসম্যানকে প্যাভিলিয়ানের পথ চিনিয়েছেন তিনি। একটি করে উইকেট নেন শাহীন শেখ ও উজান ভদ্র।
জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি খুলনা বিভাগেরও। দলীয় ১২ রানের মধ্যেই দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়ে খুলনা। এরপর তৃতীয় উইকেট জুটিতে কিছুটা দৃঢ়তা দেখায় খুলনার রেজওয়ান ও সিয়াম আল সাকিব। তবে বেশীক্ষণ স্থায়ী হতে পারেননি এ দু’জনও। দিনের খেলা শেষ হওয়ার আগেই আউট হয়ে যান দু’জনই। দিনশেষে খুলনার সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ৫৬ রান। সিয়াম ২০ ও রেজওয়ান ১৮ রান করেন। বিকেএসপির হয়ে ৩ উইকেট নেন নোমান চৌধুরী।

আফ্রিদির ব্যাটে জয় কুমিল্লার
ক্রীড়া প্রতিবেদক
কুমিল্লা ভিক্টোরিয়ান্সের লক্ষ্যটা খুব বড় ছিল না, মাত্র ১২৮ রানের। তবে সিলেট সিক্সার্সের বোলাররা লড়াই করে গেলেন শেষ ওভার পর্যন্ত। রোমাঞ্চকর লড়াইয়ে ইনিংসের ১ বল বাকি থাকতে ৪ উইকেটের জয় পেয়েছে স্টিভেন স্মিথের দল কুমিল্লা।
লক্ষ্য ছোট হলেও শুরু থেকে স্বস্তিতে ছিল না কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এভিন লুইস আর তামিম ইকবালের উদ্বোধনী জুটি থেকে আসে মাত্র ১৬ রান, সেটাও সমান বল খরচ করে। লুইস মাত্র ৫ রান করে আল আমিন হোসেনের শিকার হন। এরপর মোহাম্মদ ইরফানের বলে শূন্য রানেই বোল্ড ইমরুল কায়েস। যার দিকে চোখ ছিল সবার, সেই স্টিভেন স্মিথও তার নামের প্রতি সুবিচার করতে পারেননি। ১৭ বলে ১৬ রান করে আল আমিনের দ্বিতীয় শিকার তিনি। টানা দুই ওভারে সন্দ্বীপ লামিচানে তুলে নেন শোয়েব মালিক আর এনামুল হক বিজয়কে। মালিক করেন ২০ বলে ১৩ রান, বিজয় ৫ বলে ৫। সতীর্থদের এই আসা যাওয়ার মাঝেও একটা প্রান্ত ধরে ছিলেন ওপেনার তামিম ইকবাল। ৩৪ বলে একটি করে চার ছক্কায় গড়া তার ৩৫ রানের ইনিংসটি থেমেছে রানআউটের কবলে পড়ে। ৯৭ রানে তখন ৬ উইকেট হারিয়ে তখন বিপদে কুমিল্লা। তবে তামিম ফেরার পর দায়িত্ব কাঁধে তুলে নেন কুমিল্লার আরেক অভিজ্ঞ ব্যাটসম্যান শহীদ আফ্রিদি। পাকিস্তানি এই অলরাউন্ডার ২৫ বলে ৫ বাউন্ডারি আর ২ ছক্কায় হার না মানা ৩৯ রানের ইনিংস খেলে দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন।
এর আগে ডেভিড ওয়ার্নার, নিকোলাস পুরান, সাব্বির রহমানদের মতো মারকুটে ব্যাটসম্যান থাকা সত্তে¡ও নিজেদের প্রথম ম্যাচে ৮ উইকেটে ১২৭ রানের বেশি করতে পারেনি সিলেট সিক্সার্স। প্রথম দিনের মতোই ¯েøা অ্যান্ড লো উইকেটে বড় শট খেলা ছিল বড্ড কষ্টকর। উইকেটের চরিত্র বুঝে টসে জিতে আগে বোলিং করার সিদ্ধান্ত নেন কুমিল্লা ভিক্টোরিয়ানস অধিনায়ক স্টিভেন স্মিথ। পরে তার বোলাররাও প্রমাণ করেছেন এমন সিদ্ধান্তের সার্থকতা। নিয়ন্ত্রিত বোলিংয়ের সাথে নিয়মিত বিরতিতে উইকেট তুলেছেন সাঈফউদ্দীন, মেহেদি হাসানরা।

প্রীতি ফুটবল ম্যাচে এসবিআলি ফুটবল একাডেমির জয়
ক্রীড়া প্রতিবেদক
প্রীতি ফুটবল ম্যাচে জয় পেয়েছে এসবিআলি ফুটবল একাডেমি। গতকাল রবিবার বিকেল সাড়ে ৩টায় গিলাতলা আটরা শ্রীনাথ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত ম্যাচে তারা ৩-১ গোলে হারিয়েছে এজাজ ফুটবল একাডেমিকে।
এজাজ ফুটবল একাডেমির তামিম গোল করে দলকে এগিয়ে নিয়ে যায়। তবে এসবিআলি ফুটবল একাডেমি তানভির গোল করে খেলায় সমতা আনে। প্রথামার্ধে ১-১ গোলের সমতা নিয়ে দু’দল বিরতীতে যায়। বিরতী থেকে ফিরে আক্রামনত্বক হয়ে ওঠে এসবিআলির খেলোয়াড়রা। তারা একের পর এক আক্রমণ করতে থাকে। ফলও পেয়ে যায়। পরপর দুটি গোল করে দলকে জয় এনে দেন আলি ও তন্ময়। খেলায় রেফারী ছিলেন শিমুল, আলি ও রবিউল। এসবিআলি ফুটবল একাডেমির খেলোয়াড়রা হলেন : সাদ্দাম, কাশেম, আসিব, তানভির, জামান, উত্তম, মারুফ, ইসমাইল, ইউনুস, তন্ময়, অনিক, মাহাবুর, রাসেল ও গৌরব।
এর আগে খেলার উদ্বোধন করেন জেলা ফুটবল এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও এসবিআলি ফুটবল একাডেমির উপদেষ্টা মো. ইউসুফ আলি। এসময় উপস্থিত ছিলেন একাডেমির সভাপতি বাবুল হোসেন বাবলা, সাধারণ সম্পাদক মো. আলাউদ্দিন নাসিম, বদরুজ্জামান ইতি, জান্নাত হোসেন, শেখ রুম্মানসহ এলাকার গণ্যমান্য ব্যাক্তিবগ।
ওয়ানডে বিশ্বকাপের আগেই সেরা পাঁচে টাইগাররা
ক্রীড়া প্রতিবেদক
ওয়ানডে ক্রিকেটে টাইগারদের অসাধারন পারফরমেন্সের দরুন ২০১৮ সালে ওয়ানডে ফরম্যাটে জয়ের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে বাংলাদেশ ক্রিকেট দল। আর এক্ষেত্রে টাইগাররা ছাড়িয়ে গিয়েছে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, পাকিস্তানের মতো বড় দলগুলোকে।
২০১৯ সালের বিশ্বকাপ ক্রিকেট শুরু হওয়ার প্রায় পাঁচ মাস আগেই সেরা পাঁচে থেকে বছর শেষ করতে সক্ষম হয়েছে তারা। গত বছর সর্বমোট ২০টি ওয়ানডে ম্যাচে ১৩টি জয় তুলে নিয়েছিলো বাংলাদেশ। ফলে ৬৫ শতাংশ জয় নিয়ে সেরা পাঁচে উঠে এসেছিলো তারা।
বাংলাদেশের আগে এক থেকে তিন নম্বর স্থানগুলোতে ছিলো ভারত, ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড। ২০১৮ সালে ২০টি ওয়ানডে খেলে ১৪টি জয়ের পাশাপাশি মাত্র ৪টিতে পরাজিত হয়েছিলো ভিরাট কোহলির ভারত। আর ২টি ম্যাচ টাই হয়েছিলো। শতকরা ৭৫ শতাংশ জয় নিয়ে শীর্ষে থেকে বছর শেষ করেছিলো তারা।

আবারও পেছালো প্রিমিয়ার লিগ ফুটবলের সূচি
ক্রীড়া প্রতিবেদক
ফুটবলের দৈন্যদশা যেন কাটছেই না। আর বাৎসরিক সূচির কোনো নিয়মই তো মানা হয় না অনেক আগে থেকে। প্রতিবারের মতো এবারের প্রিমিয়ার লিগও নির্ধারিত সময়ে মাঠে গড়াচ্ছে না। আসলে ক্লাবগুলোর কাছে একেবারেই অসহায় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। নিয়ন্ত্রকের নিয়মের তোয়াক্কা না করে আবারো পেছালো বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবল। মূলত ক্লাবগুলোর আবদার মেটাতে যেয়েই নিজেদের অবস্থান থেকে সরতে বাধ্য হলো বাফুফে।
গত বছরের অক্টোবরে মাঠে গড়ানোর কথা থাকলে নানান কারণে পেছানো হয়েছিল। তাছাড়া গত ডিসেম্বরের প্রথম সপ্তাহে লিগ কমিটির চেয়ারম্যান সালাম মুর্শেদী আশ্বাস দিয়েছিলেন, ডিসেম্বরে না আগামী ১৮ জানুয়ারিতে শুরু হবে প্রিমিয়ার লিগ। কিন্তু সে আশ্বাসও রক্ষা করতে পারলেন না। বাংলাদেশের পেশাদার ফুটবল লিগ নিয়ে অপেশাদারী কর্মকাÐ নতুন নয়। ফেডারেশন-ক্লাবের ইঁদুর-বিড়াল খেলা একে অপরের উপর দায় চাপানো চলছেই।

ফেডারেশনের ভুলে কোটা নষ্ট বাংলাদেশের
ক্রীড়া প্রতিবেদক
বিনা খরচে দিল্লিতে একটি কোচেস কোর্সে আমন্ত্রণ পেয়েছিল বাংলাদেশ সাইক্লিং ফেডারেশন। নিজেদের ভুলে সেখানে একজনকে পাঠিয়ে একজনের কোটা নষ্ট করেছে ফেডারেশন। আর এতে লেবেল-১ ও ২ কোচেস কোর্স করতে না চাইলেও ইচ্ছার বিরুদ্ধে তা করতে হয়েছে অভিজ্ঞ কোচ ওয়ালিউর রহমানকে। অভিযোগ রয়েছে, পাঁচজনের (দুই সাইক্লিস্ট ও তিনজন কোচ) যাওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত দিল্লিতে গেছেন মাত্র দু’জন।
গত বছরের ১২ই নভেম্বর থেকে ৩রা ডিসেম্বর দিল্লিতে অনুষ্ঠিত হয় ইউনিয়ন সাইক্লিং ইন্টারন্যাশনালের (ইউসিআই) কোচিং কোর্স। যেখানে বাংলাদেশ থেকে দু’জন জুনিয়র সাইক্লিস্ট ও তিনজন কোচের আমন্ত্রণ এসেছিল। বাংলাদেশ সেনাবাহিনীর সুবর্ণা বর্মণ ও বাগেরহাটের ফয়সালের নাম পাঠানো হয় সাইক্লিস্ট হিসেবে। তবে জুনিয়র সাইক্লিস্টের শর্ত থাকায় শেষ পর্যন্ত যেতে পারেন নি সুবর্ণা বর্মণ। এতে সময়ও কেটে যায়।

দক্ষিণ আফ্রিকার সিরিজ জয়
ক্রীড়া প্রতিবেদক
দরকার ছিল মাত্র ৪১ রানের। ১০ ওভার না হতেই ডিন এলগারের ব্যাটে সেই লক্ষ্য পূরণ করেছে দক্ষিণ আফ্রিকা। পাকিস্তানকে ৯ উইকেটে হারিয়ে তিন ম্যাচের সিরিজ ২-০ তে নিশ্চিতও করলো তারা। লক্ষ্যে নেমে ৯.৫ ওভারে ৪৩ রান করে দক্ষিণ আফ্রিকা।
পাকিস্তান প্রথম ইনিংসে করেছিল ১৭৭ রান। জবাবে দক্ষিণ আফ্রিকা করে ৪৩১ রান। কিন্তু দ্বিতীয় ইনিংসে পাকিস্তান ঘুরে দাঁড়িয়ে লিড নেয়, করে ২৯৪ রান। হারের পেছনে প্রথম ইনিংসে রান কম হওয়াকে কারণ বললেন অধিনায়ক সরফরাজ, ‘প্রথম ইনিংসে রান যথেষ্ট ছিল না। ২৫০ থেকে ৩০০ রানের কাছাকাছি হলে ভালো হতো। আর দ্বিতীয় ইনিংসে আমাদের ব্যাটসম্যানরা সাহসী ব্যাটিং করেছে।’ আগামী ১১ জানুয়ারি জোহানেসবার্গে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করতে তৃতীয় ম্যাচে মাঠে নামবে দক্ষিণ আফ্রিকা।

অসিদের ফলোঅন করালো ভারত
ক্রীড়া প্রতিবেদক
প্রথম তিন ম্যাচেই নিশ্চিত হয়ে গিয়েছে, সিরিজ জেতার কোনো সুযোগ নেই অস্ট্রেলিয়ার সামনে। চলতি সিডনি টেস্টে জিততে পারলে ২-২ সমতায় শেষ হবে সিরিজ। এমন লক্ষ্য নিয়েই খেলতে নেমেছিল স্বাগতিকরা। কিন্তু ভারতের দাপটে সিডনি টেস্টেও হারের মুখে রয়েছে অস্ট্রেলিয়া।
ম্যাচের চতুর্থ দিনে স্বাগতিকদের ফলোঅন করিয়েছে ভারত। নিজেদের প্রথম ইনিংসে ৭ উইকেট হারিয়ে ৬২২ রান করেছিল ভারত। অস্ট্রেলিয়া অলআউট হয়েছে ৩০০ রানে। ফলে ৩২২ রানের বোঝা মাথায় নিয়ে ফলোঅনে পড়ে তারা। চতুর্থ দিনের চা পানের বিরতি পর্যন্ত দ্বিতীয় দিনে তাদের সংগ্রহ বিনা উইকেটে ৬ রান। ইনিংস হার এড়াতে এখনো প্রয়োজন আরও ৩১৬ রান। তৃতীয় দিন শেষ বিকেলে বৃষ্টির কারণে পুরো দিনের খেলা সম্ভব হয়নি। এতে অবশ্য লাভবানই হয়েছিল অস্ট্রেলিয়া। না হয় সেদিনই ফলোঅনের পড়তে পারতো তারা। তবে পরদিন আর রক্ষে হয়নি টিম পেইন বাহিনীর।
চতুর্থ দিন মাত্র ২২ ওভারের মধ্যেই শেষ ৪ উইকেট হারিয়ে ৩০০ রানে অলআউট হয়েছে তারা। আগেরদিন করা ৬ উইকেটে ২৩৬ রানের সাথে মাত্র ৬৪ রান যোগ করতে সক্ষম হয়েছেন শেষের চার ব্যাটসম্যান। ২৫৮ রানেই নবম উইকেট হারানোর পর মিচেল স্টার্ক ও জশ হ্যাজেলউডের ৪২ রানের জুটির কল্যাণেই মূলত তিনশ পর্যন্ত যায় অস্ট্রেলিয়ার সংগ্রহ। হ্যাজেলউড ২১ রানে আউট হলেও ২৯ রান করে অপরাজিতই থেকে যান স্টার্ক। ভারতের পক্ষে বল হাতে ৫ উইকেট নেন বাঁহাতি চায়নাম্যান কুলদ্বীপ যাদভ। এছাড়া রবিন্দ্র জাদেজা এবং মোহাম্মদ শামী নেন ২টি করে উইকেট।

ঘরোয়া ক্রিকেটে নিষিদ্ধ শিলিংফোর্ড
ক্রীড়া প্রতিবেদক
ক্যারিয়ার শুরুর পর বোলিং অ্যাকশন নিয়ে সংগ্রাম করতে হয়েছে ক্যারিবীয় স্পিনার শেন শিলিংফোর্ডকে। উত্তরণের বদলে ক্যারিয়ারে তৃতীয়বারের মতো অবৈধ বোলিং অ্যাকশনে নিষিদ্ধ হয়েছেন আবার। এবার অবশ্য ঘরোয়া ক্রিকেটে এমনটি হওয়ায় তাকে ঘরোয়া ক্রিকেট খেলা থেকে বিরত রাখছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড।
৩৫ বছর বয়সী অফস্পিনার শিলিংফোর্ড প্রথমবার নিষেধাজ্ঞা পান ২০১০ সালের ডিসেম্বরে। পার্থে অবৈধ হওয়ার পর বোলিংয়ে নিষিদ্ধ হন। এরপর অ্যাকশন শুধরে ২০১১ সালে খেলার অনুমতি পেলেও ২০১৩ সালে আবারও একই কাÐ ধরা পড়লে তার অ্যাকশন বৈধতা হারায়। এমন ঘটনার পর আবার ফিরলেও ওয়েস্ট ইন্ডিজের ঘরোয়া ক্রিকেটে একই ঘটনায় নিষেধাজ্ঞা প্রাপ্ত হলেন। চার দিনের টুর্নামেন্টের ওপেনিং ম্যাচে তার অ্যাকশন সন্দেহের চোখে পড়ে যায়। স্বাধীনভাবে তার অ্যাকশন পরীক্ষার পর বোর্ড জানায় নির্ধারিত ১৫ ডিগ্রি ছাড়িয়ে যায় শিলিংফোর্ডের ডেলিভারি।

এফএ কাপের চতুর্থ রাউন্ডে আর্সেনাল
ক্রীড়া প্রতিবেদক
সহজ জয়ে এফএ কাপের চতুর্থ রাউন্ডে পৌঁছেছে ইংলিশ ক্লাব আর্সেনাল। তৃতীয় রাউন্ডে বø্যাকপুলকে ৩-০ গোলে হারিয়েছে তারা।
জয়ের আগে অদ্ভূত কাÐে মাঠে পৌঁছাতে দেরি হলেও ম্যাচে উত্তাপ ছড়াতে বেশি সময় নেয়নি আর্সেনাল। সবে কৈশোর পেরেনো উইলক একাই প্রথমার্ধে জাল কাঁপান দুইবার। ১১ মিনিটে রামসির ফ্রি কিক থেকে আসা সুযোগে শুরু হয় তার আগ্রাসন। ৩৭ মিনিটে করেন দ্বিতীয় গোল। জেনকিনসনের ক্রস থেকে দ্বিতীয় গোলটি করেন তিনি। বিরতির পর খেলার গতি খানিকটা শ্লথ হয়ে আসে দু দলেরই। তবে আর্সেনাল আগেই ব্যবধান দ্বিগুন করে রাখায় গা ছাড়া মনোভাবটা ছিলো বেশি। শেষ দিকে আর্সেনাল ফরোয়ার্ড অ্যালেক্স আইওবির গোলে স্কোর লাইন দাঁড়ায় ৩-০।

চেলসিকে বিদায় জানালেন ফ্রাবিগাস
ক্রীড়া প্রতিবেদক
চেলসিকে বিদায় জানালনে সেস ফ্রাবিগাস। শনিবার রাতে এফএ কাপে নটিংহ্যামের বিপক্ষে চেলসির জার্সি গায়ে শেষ ম্যাচ খেলেন এই স্প্যানিশ মিডফিল্ডার। আর ম্যাচ ছিল এই ইংলিশ প্রিমিয়ার লীগে ফাব্রিগাসের ৫০১তম ম্যাচ।
এই ম্যাচে অধিনায়কের আর্মব্যান্ড পড়ে মাঠে নামেন ফ্রাবিগাস। তবে বিদায়টা ভাল হয়নি এই ৩১ বছর বয়সী মিডফিল্ডারের। ম্যাচের ৩০ মিনিটে পাওয়া পেনাল্টি কিক থেকে গোল করতে ব্যর্থ হন। যদিও আলভেরো মোরতার জোড়া গোলে ২-০ ব্যবধানে মাঠ ছেড়েছেন অল বøুজরা। আর তাকে বিদায় জানাতে স্টামফোর্ড ব্রীজে জড় হয়েছিল ৪০,০০০ দর্শক।

চার ম্যাচ খেলতে পারবেন না বেল
ক্রীড়া প্রতিবেদক
রিয়াল মাদ্রিদের আগামী চার ম্যাচে বেলকে দলে পাচ্ছেন না কোচ সান্টিয়াগো সোলারি। শুক্রবার মেডিকেল রিপোর্টে জানা যায়, বেলের কাফ মাসলে এ গ্রেডের চোট লেগেছে। আর এই চোট সারতে দুই সপ্তাহ লেগে যাবে। বৃহস্পতিবার স্প্যানিশ লা লিগায় ভিয়ারিয়ালের বিপক্ষে ম্যাচের প্রথমার্ধে চোট পান রিয়াল মাদ্রিদের ওয়েলশ তারকা গ্যারেথ বেল।
ম্যাচের দ্বিতীয়ার্ধে আর মাঠে নামতে পারেননি বেল। ওই ম্যাচে ২-২ গোলের ড্রতে পয়েন্ট খোয়ায় রিয়াল মাদ্রিদ। ক্যারিয়ারে রিয়াল মাদ্রিদের জার্সি গায়ে ১৪ বার শুরুর একাদশে নেমে চোট নিয়ে মাঠ ছাড়েন এই ওয়েলশ ফরোয়ার্ড। আগেই ইনজুরির কবলে পড়েছেন রিয়াল মাদ্রিদের অপর তারকা মার্কোস ইয়োরেন্তে, মার্কো এসেনসিও এবং মারিয়ানো।

গার্দিওলার যে শিষ্য যাচ্ছেন রিয়াল মাদ্রিদে
ক্রীড়া প্রতিবেদক
খেলোয়াড়ি ও কোচিং ক্যারিয়ারে রিয়াল মাদ্রিদের প্রতিপক্ষ বার্সেলোনা শিবিরেই কেটেছে পেপ গার্দিওলার সময়। তবে, কোচ পেপ গার্দিওলার শিষ্য ব্রাহিম দিয়াজ ম্যানচেস্টার সিটি থেকে পাড়ি দিচ্ছেন রিয়াল মাদ্রিদে।
১৯ বছর বয়সী ব্রাহিম দিয়াজকে দলে টানতে রিয়াল মাদ্রিদের প্রাথমিক খরচ পড়ছে ১৫.৫ মিলিয়ন পাউন্ড। যা পড়ে ২১ মিলিয়ন পাউন্ডে দাঁড়াতে পারে। যদিও এর আগে ম্যানচেস্টার সিটির কোচ গার্দিওলা বলেছিলেন স্পেন অনুর্ধ্ব-২১ দলের তারকা ব্রাহিম দিয়াজের সঙ্গে নতুন চুক্তির চিন্তা ভাবনা করছেন তারা। ২০১৩ সালে স্প্যানিশ ক্লাব মালাগা থেকে ম্যানচেস্টার সিটিতে পাড়ি দেন ১৪ বছর বয়সী ব্রাহিম দিয়াজ। গত চার মৌসুমে ম্যানচেস্টার সিটির সিনিয়র দলের জার্সি গায়ে ১৫ ম্যাচ খেলেছেন এই স্প্যানিয়ার্ড মিডফিল্ডার।

এফএ কাপের চতুর্থ রাউন্ডে চেলসি
ক্রীড়া প্রতিবেদক
স্ট্যামফোর্ড ব্রিজে শনিবার স্থানীয় সময় বিকালে তৃতীয় রাউন্ডের ম্যাচটি ২-০ গোলে জেতে মাওরিসিও সাররির দল।
ম্যাচের ৩০তম মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল চেলসি। তবে স্প্যানিশ মিডফিল্ডার সেস ফাব্রেগাসের স্পট কিক ঠেকিয়ে দেন ইংলিশ গোলরক্ষক লুক স্টিল। ডি-বক্সে ইংলিশ মিডফিল্ডার রুবেন লোফ্টাস-চিক ফাউলের শিকার হলে পেনাল্টিটি পেয়েছিল স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে কম সময়ের ব্যবধানে দুবার জালে বল পাঠিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় স্বাগতিকরা। ৪৯তম মিনিটে ডান দিক থেকে সতীর্থের ক্রস ছোট ডি-বক্সে পেয়ে বাঁ পায়ের প্লেসিং শটে দলকে এগিয়ে দেন মোরাতা। আর ৫৯তম মিনিটে হেডে নিজের দ্বিতীয় গোলটি করেন স্প্যানিশ এই ফরোয়ার্ড। ইংলিশ ফুটবলের দ্বিতীয় সেরা প্রতিযোগিতায় দিনের আরেক ম্যাচে হুয়ান মাতা ও রোমেলু লুকাকুর গোলে রিডিংকে ২-০ ব্যবধানে হারিয়ে চতুর্থ রাউন্ডে ওঠে ম্যানচেস্টার ইউনাইটেড।

একটি শর্ত পূরণ হলে রিয়াল মাদ্রিদে যাবেন নেইমার
ক্রীড়া প্রতিবেদক

২০১৩ সালে নেইমারকে দলে নেয়ার জন্য লড়াইয়ে ছিল রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনা। তখন কাতালান ক্লাবেই যোগ দেন ব্রাজিলিয়ান ম্যাজিশিয়ান। বার্সাতে কয়েক মৌসুম থাকার পর ফরাসি চ্যাম্পিয়ন প্যারিস সেইন্ট জার্মেইনে (পিএসজি) বিপুল অর্থের বিনিময়ে যোগ দেন তিনি। নেইমারকে নেয়ার জন্য আরও একবার ইচ্ছা প্রকাশ করেছে রিয়াল কর্তৃপক্ষ। অন্যদিকে প্যারিস সাঁ সাঁও ছাড়তে চান নেইমার।
চলতি মৌসুমে শুরুটা ভালো হয়নি ইউরোপিয়ান চ্যাম্পিয়ন রিয়ালের। যার ফলে কোচ হুলেন লোপেতেগিকে সরিয়ে দেয় তারা। নতুন কোচ করে সান্টিয়াগো সোলারিকে। রিয়াল চাইলেও সেখানে যোগ দেয়ার জন্য একটি শর্ত দিয়েছেন ব্রাজিলিয়ান ম্যাজিশিয়ান নেইমার। নেইমার ততক্ষণ রিয়ালে যোগ দেবেন না, যতক্ষণ সোলারি রিয়ালের কোচ আছেন। কারণ সোলারির কোচিংয়ে রিয়ালের তেমন সাফল্য তিনি দেখতে পাচ্ছেন না। যে কারণে সোলারিকে সরালে তিনি যোগ দিতে পারেন।

এক টেস্ট নিষিদ্ধ ডু প্লেসিস
ক্রীড়া প্রতিবেদক
কেপটাউন টেস্টে নয় উইকেটে জয় নিয়ে মাঠে ছেড়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। তবে ম্যাচ জয়ের পরই দুঃসংবাদ শুনতে হয়েছে প্রোটিয় অধিনায়ক ফাফ ডু প্লেসিস। কেননা সিরিজের শেষ ম্যাচ জোহানেসবার্গে খেলতে পারবেন না তিনি। ¯েøা ওভার রেটের কারণে এক ম্যাচ নিষিদ্ধ করেছে আইসিসি। ফলে সিরিজের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকা দলের ভার যেতে পারে আমলা, মার্করাম বা এলগারের কাঁধে।
আইসিসির ২.২২.১ ধারায় বলা আছে একই বছরে দুই ম্যাচে ¯েøা ওভার রেট থাকলে এক ম্যাচ নিষেধাজ্ঞা জারি হবে অধিনায়কের। পাশাপাশি ম্যাচ ফি’র ২০ শতাংশ এবং অন্যান্য খেলোয়াড়ের ১০ শতাংশ জরিমানা গুনতে হবে। গত বছরের জানুয়ারিতে সেঞ্চুরিয়নে ভারতের বিরুদ্ধে ¯েøা ওভার রেট করেছিলেন ডু প্লেসিস। এক বছরের মাথায় একই ভুল দুইবার করায় শাস্তি পাচ্ছেন প্রোটিয় অধিনায়ক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here