সকল আঞ্চলিক সংবাদ

0
30

বাগেরহাটে বসতঘর পুড়ে ৫ লক্ষাধিক টাকার ক্ষতি
বাগেরহাট প্রতিনিধি
বাগেরহাটের মোল্লাহাটে অগ্নিকান্ডে ৩টি বসত ঘর পুড়ে ৫ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। তবে ঘরে থাকা কোরআন শরীফ অক্ষত রয়েছে। মঙ্গলবার রাতে উপজেলার কোদালিয়া গ্রামে জাহিদ মোল্লার বাড়িতে বৈদ্যুতিক শর্টসার্কিটের মাধ্যমে আগুন লেগে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এতে জাহিদ মোল্লা ও তার পিতা লুৎফর মোল্লার ৩টি ঘর পুরে যায়।
এদিকে অগ্নিকান্ডের খবর পেয়ে উপজেলা চেয়ারম্যান শাহিনুল আলম সানা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ সাইদ মোমেন মজুমদারসহ স্থানীয় জনপ্রতিনিধিরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। পরিবারটি দরিদ্র হওয়ায় উপজেলা প্রশাসন থেকে সহায়তার আশ্বাস দিয়েছে। ক্ষতিগ্রস্থ জাহিদ মোল্লা জানান, রাতে রাইচ কুকারে ভাত তুলে দিলে কিছুক্ষনের মধ্যে রাইচ কুকার বিস্ফোরিত হয়ে ঘরে আগুন ছড়িয়ে পড়ে। ডাক চিৎকারে লোকজন আসতে আসতে আগুন সম্পূর্ন ঘরে ছড়িয়ে পড়ে। স্থানীয়দের ঘন্টা ব্যাপি চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতেই ৩টি ঘর ভষ্মিভূত হয়ে যায়। এতে ঘরের সকল মালামাল পুড়ে প্রায় ৫ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ সাইদ মোমেন মজুমদার জানান, অগ্নিকান্ডের ঘটনা শুনে আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি।ঘরগুলো পুড়ে সম্পূর্ণ ক্ষতিগ্রস্থ হওয়ায় পরিবারটির অনেক ক্ষতি হয়েছি। চেষ্টা করব তাদেরকে উপঝেলা প্রশাসনের পক্ষ থেকে কিছু সহযোগিতা করার।

পাইকগাছায় ৩টি বসতবাড়ি আগুনে ভষ্মিভূত
পাইকগাছা প্রতিনিধি
পাইকগাছার ৩টি বসতবাড়ী আগুনে পুড়ে ভষ্মিভূত হয়েছে। বুধবার গভীর রাতে উপজেলার মৌখালী গ্রামের মৃত নূরুল ইসলামের বিধবা স্ত্রী রেবেকা বেগম ও একই এলাকার মৃত ফোটিক মোল্লার ছেলে আব্দুল্লাহ মোল্লা এবং সকালে পৌর সদরের সরল গ্রামের বদিয়ার রহমানের বসতবাড়ী আগুনে পুড়ে ভষ্মিভূত হয়।
অধ্যক্ষ মোঃ রবিউল ইসলাম জানান, ঘটনার দিন গভীর রাতে বিধবা রেবেকা ও আব্দুল­াহর বাড়ীতে আগুন লাগে। এ সময় সবাই ঘুমিয়ে ছিলো। পাশের গ্রামের চিংড়ি ঘের থেকে এক ব্যক্তি মুঠোফোনে বিষয়টি জানালে এলাকার লোকজন প্রায় ১ ঘন্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে আগুন নিয়ন্ত্রণে আনার আগেই দুই পরিবারের বসতবাড়ীর বই, খাতা ও আসবাবপত্র পুড়ে ভষ্মিভূত হয়ে যায়। সব কিছু পুড়ে যাওয়ায় দুটি পরিবারই এখন পথে বসেছে। অপরদিকে এদিন সকালে সরল গ্রামের বদিয়ার রহমানের বসতবাড়ীটিও আগুন পুড়ে ভষ্মিভূত হয় বলে প্রতিবেশী গৃহবধু ফরিদা পারভীন জানান।

আমেরিকান কর্ণার এনইউবিটি খুলনাতে সু-শাসনের জন্য সংলাপ
খবর বিজ্ঞপ্তি
নর্দান ইউনিভার্সিটি অব বিজনেজ এন্ড টেকনোলজি খুলনাতে অবস্থিত আমেরিকান কর্ণার এর উদ্যোগে গতকাল বৃহস্পতিবার দুপুরে আমেরিকান কর্নার খুলনাতে সু- শাসন এর জন্য সংলাপ এর আয়োজন করা হয়। এ সময় বক্তারা বলেন, দেশে সু-শাসন প্রতিষ্ঠিত না হলে সার্বিক উন্নয়ন এর ব্যাহত হয়।
সংলাপে অংশ গ্রহণ করেন প্রফেসর আনারুল কাদির, সভাপতি, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টি.আই.বি), মো: ফারুক আহমেদ, ইউ.এস স্টেট অ্যালামনাই ও খুলনা প্রেসক্লাব এর সভাপতি, জনাথন গোমেজ, প্রোগ্রাম অফিসার, পাবলিক এফেয়ার্স বিভাগ ইউ.এস অ্যাম্বাসি ঢাকা, এনইবিটি খুলনার রেজিস্ট্রার প্রফেসর মো: আব্দুল মতিন ও
রাজীব হাসনাত শাকিল, বিভাগীয় প্রধান আইন বিভাগ।
এ সময় আরও উপস্থিত ছিলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের ও এনইউবিটর শিক্ষার্থী, আমেরিকান কর্নার খুলনার কো- অডিনেটর ফারজানা রহমান সহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, প্রক্টর, বিভিন্ন বিভাগরে বিভাগীয় প্রধানগণ, ও কর্মকর্তা বৃন্দ। অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতার ছিলেন বে-সরকারি এনজিও রূপান্তর।

সড়ক দুর্ঘটনায় মুফতি ইসা নিহত
খানজাহান আলী থানা প্রতিনিধি
নগরীর ফুলবাড়ীগেট দারুল উলুম রশিদিয়া মাদ্রাসা ও এতিমখানার মুহতামিম মুফতি গোলামুর রহমানের ছোট ভাই মাদ্রাসার সিনিয়র শিক্ষক ও রেলিগেট পাট-শিল্প জামে মসজিদের পেশ ইমাম ও খতিব মুফতি ইসা(৩৮) সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে। আটচল্লিশ ঘন্টা অতিবাহিত হলেও দৌলতপুর থানা পুলিশ ঘাতক গাড়ীটি সনান্ত করতে পারেনি। গতকাল বৃহস্পতিবার নিহতের জানাযা ফুলবাড়ীগেট এ্যাযাক্রা জুট মিলস বালুর মাঠ প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়। পরে তাকে গোয়ালখালি কবরস্থানে দাফন করা হয়। নিহত ইসার স্ত্রী, ৪বছর এবং ৫ বছর বয়েসি দুটি পুত্র সন্তান রয়েছে।
জানাগেছে, প্রতিনিদের ন্যায় বুধবার মুফতি ইসা বাসা থেকে সাইকেল যোগে রেলিগেট পাট শিল্প জামে মসজিদে ফজরের নামাজ পড়ানোর জন্য রওনা দিলে খুলনা যশোর মহাসড়কের মাইলপোষ্ট মেসার্স কেবি ফিলিং ষ্টেশনের সামনে আসলে পিছনের দিক দিয়ে একটি গাড়ীতে তাকে ধাক্কা দিলে সাইকেলটি দুমড়ে মুচড়ে ইসা রাস্তার উপর পড়ে যায়। পার্শবর্তি কেবি ফিলিং স্টেশনের নাইট গার্ড চিৎকার দিয়ে লোকজন জড়ো করে তাকে উদ্ধার করে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নিলে অবস্থা খারাপ হওয়ায় তাকে উন্নত ঢাকার নেওয়ার পথে তিনি মারা যান। পুলিশ ঘাতক গাড়ীটিকে সনাক্ত করতে পারেনি।
স্থানীয়রা জানান, দৌলতপুর থানা এলাকা দূর্ঘটনাটি ঘটেছে কিন্তু পুলিশের তৎপরতা নেই বললে চলে। ইসা যে স্থানে দূর্ঘটনার নিহত হয়েছেন তার পাশে হাজী মোটরসাইকেল পার্টস এন্ড সার্ভিসিং সেন্টারের সিসি ক্যামেরার ফুটেজ পরীক্ষা নিরিক্ষা করতে ঘাতক গাড়ীটি সনাক্ত করা সম্ভব কিন্তু ঘাতক গাড়ীটি চি‎িহ্নত করার কোন তৎপরা নাই।
এদিকে নিহতের জানাযা গতকাল যোহরবাদ ফুলবাড়ীগেট এ্যাযাক্রা জুট মিলস বালুর মাঠ প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়। জানাযার ইমামতি করেন নিহতের বড় ভাই ফুলবাড়ীগেট দারুল উলুম রশিদিয়া মাদ্রাসা ও এতিমখানার মুহতামিম মুফতি গোলামুর রহমান। জানাযায় ইসলামী আন্দোলন মহানগর সভাপতি ও খুলনা ৩ আসনের এমপি প্রার্থী মাওঃ মুজাম্মিল হক, ইশা আন্দোলনের খুলনা ২ আসনের এমপি প্রার্থী হাফেজ মাওঃ আব্দুল আওয়াল, মহানগর আ’লীগের সহ-সভাপতি বেগ লিয়াকত আলী, বিজিএমই এর সভাপতি ও দৌলতপু থানা আ’লীগের সভাপতি শেখ সৈয়দ আলী, খুলনা দারুল উলুম মাদ্রাসার মুহতামিম হাফেজ মাওঃ মোস্তাক আহম্মেদ, খলিশপুর আশরাফুল উলুম মাদ্রাসার মুহতামিম মুফতি আবুল কাশেম, কেসিসি ২নং ওয়ার্ড আ’লীগের সভাপতি শাকিল আহম্মেদ, ৩৩নং ওয়ার্ড আ’লীগের সভাপতি ইউসুফ আলী খলিফা, বেগ খলিদ হোসেন বাবু, স্বেচ্ছাসেবকলীগের থানা আহবায়ক অধ্যাপক মোফাজ্জেল হোসেন, যুগ্ন আহবায়ক ইসমাইল হোসেন ইমন, বিভিন্ন মাদ্রসার আলেম-ওলামা, ছাত্র, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক ও বিশিষ্ট ব্যক্তিবর্গসহ শতশত মানুষ উপস্থিত ছিলেন।

নানা কর্মসুচির মধ্য দিয়ে দেশের প্রথম শত্রæমুক্ত যশোর দিবস পালন
কেএম রফিক, যশোর
বিভিন্ন কর্মসুচির মধ্য দিয়ে দেশের প্রথম শত্রæমুক্ত জেলা যশোর মুক্ত দিবস পালিত হয়েছে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালে দেশের প্রথম জেলা হিসেবে যশোর পাক হানাদারমুক্ত হয় ৬ ডিসেম্বর। গৌরবময় এই দিনটি পালনে যশোর জেলা প্রশাসনের উদ্যোগে সকাল নয়টায় মুন্সি মেহেরুল্লাহ ময়দান (টাউন হল মাঠ) থেকে একটি শোভাযাত্রা শহরের মণিহার এলাকায় অবস্থিত বিজয়স্তম্ভে গিয়ে শেষ হয়। এতে বাদ্যের তালে তালে বেলুন-ফেস্টুন উড়িয়ে জাতীয় পতাকাশোভিত বর্ণাঢ্য শোভাযাত্রার উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. আব্দুল আওয়াল।
এসময় উপস্থিত ছিলেন একাত্তরের বৃহত্তর যশোরের মুজিব বাহিনীর কমান্ডার আলী হোসেন মণি, জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, জাসদের কার্যকরী সভাপতি মুক্তিযোদ্ধা অ্যাড. রবিউল আলম, আবুল হোসেন, এএইচএম মুযহারুল ইসলাম মন্টু, মোহাম্মদ আলী স্বপন, আফজাল হোসেন দোদুল, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরো সদস্য ইকবাল কবির জাহিদ, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি ডিএম শাহিদুজ্জামান, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অ্যাড. মাহমুদ হাসান বুলু, যশোর সংবাদপত্র পরিষদের সভাপতিএকরাম-উদ-দ্দৌলাসহ যশোরের বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারী, সরকারি-বেসরকারি প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীসহ সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের কর্মীবৃন্দ এবং বিভিন্ন বয়সের সাধারণ জনগণ অংশ নেন। উদ্বোধনের পর বর্ণাঢ্য শোভাযাত্রা মুজিব সড়ক, দড়াটানা হয়ে নেতাজী সুভাষ চন্দ্র সড়ক হয়ে চৌরাস্তা রবীন্দ্রনাথ সড়ক হয়ে বিজয় স্তম্ভে এসে শেষ হয়। সেখানে জেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তাবক অর্পন করা হয়।
১৯৭১ সালে হানাদার বাহিনী যশোরের চৌগাছার সলুয়া বাজারে তৈরি করে অগ্রবর্তী ঘাঁটি। এসময় যশোর সেনানিবাসের তিন দিকেই মিত্রবাহিনী ও মুক্তিবাহিনী শক্তিশালী অবস্থান তৈরি করে। প্রতিরোধ যুদ্ধের শেষ অভিযান চলে ৩, ৪ ও ৫ ডিসেম্বর। এ তিন দিন যশোর অঞ্চলের বিভিন্নস্থানে পাক হানাদার বাহিনীর সঙ্গে মুক্তিযোদ্ধাদের প্রচন্ড যুদ্ধ হয়। সীমান্ত এলাকা থেকে মিত্রবাহিনী যশোর সেনানিবাসসহ পাক আর্মিদের বিভিন্ন স্থাপনায় বিমানহামলা চালায় ও গোলা নিক্ষেপ করে। ৫ ডিসেম্বর থেকে পর্যুদস্ত পাকবাহিনী পালাতে শুরু করে। এদিন সকাল ও দুপুরে পাকিস্তানের নবম ডিভিশনের সঙ্গে ভারতীয় নবম পদাতিক ও চতুর্থ মাউন্টেন ডিভিশনের প্রচন্ড লড়াই হয়। বিকেলেই পাক সেনা অফিসাররা বুঝে যান, যশোর দুর্গ আর কোনোভাবেই রক্ষা করা সম্ভব নয়। বেনাপোল অঞ্চলে দায়িত্বরত লে. কর্নেল শামসকে নওয়াপাড়ার দিকে সরে যাওয়ার নির্দেশ দেন পাকিস্তানি ব্রিগেডিয়ার হায়াত। নিজের ব্রিগেড নিয়ে রাতের আঁধারে গোপনে যশোর ক্যান্টনমেন্ট থেকে হায়াত নিজে পালান খুলনার দিকে। পালানোর সময় ৫ ও ৬ ডিসেম্বর শহরতলীর রাজারহাটসহ বিভিন্নস্থানে মুক্তিবাহিনীর সঙ্গে তাদের মুখোমুখি লড়াই হয়। ৬ ডিসেম্বর বিকেলে মিত্র বাহিনীর কমান্ডার জেনারেল বারাতের নেতৃত্বে মিত্র ও মুক্তিবাহিনী সেনানিবাসে ঢুকে তা দখলে নেয়। সংস্থাপন মন্ত্রণালয় প্রকাশিত ‘যশোর গেজেটিয়ার’-এ উলে­খ করা হয়েছে, ‘৬ তারিখ সন্ধ্যা হতে না হতেই পাকবাহিনীর সবাই যশোর ক্যান্টনমেন্ট ত্যাগ করে পালিয়ে যায়। ৭ ডিসেম্বর বেলা সাড়ে ১১টা নাগাদ আট নম্বর সেক্টরের অধিনায়ক মেজর মঞ্জুর ও মিত্র বাহিনীর নবম ডিভিশনের কমান্ডার মেজর জেনারেল দলবীর সিং যশোরে প্রবেশ করেন। তখনো তারা জানতেন না যে, যশোর ক্যান্টনমেন্ট শূন্য। তারা বিস্মিত হন কোনো প্রতিরোধ না দেখে।’
মুক্তিযোদ্ধা সংসদ যশোর জেলার সাবেক কমান্ডার রাজেক আহমদ বলেন, ‘৬ ডিসেম্বরেই আমরা যশোর শহর থেকে শত্রু সেনাদের বিতাড়িত করি। কিন্তু, সেদিন যশোর শহর ছিল জনশূন্য। ফলে পরদিন ৭ ডিসেম্বর বিজয় মিছিল বের হয়।’ স্বাধীনতার পর থেকে ৭ ডিসেম্বরকেই যশোর মুক্ত দিবস হিসেবে পালন করা হতো। কিন্তু মুক্তিযোদ্ধা ও ইতিহাসবিদদের দেওয়া তথ্যমতে ২০১০ সাল থেকে ৬ ডিসেম্বর যশোর মুক্ত দিবস হিসেবে পালিত হচ্ছে। ৮ ডিসেম্বর যশোর শহরের নিরাপত্তার দায়িত্ব নেয় মুক্তিবাহিনী। ১০ ডিসেম্বর প্রথম শত্রুমুক্ত জেলা যশোরের দায়িত্ব গ্রহণ করেন জেলা প্রশাসক ওয়ালিউল ইসলাম। ১১ ডিসেম্বর টাউন হল মাঠে প্রথম শত্রুমুক্ত জেলা যশোরে হয় জনসভা। সেখানে উপস্থিত ছিলেন মুজিবনগর সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ, অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, যশোরের এমপিএ অ্যাডভোকেট মোশাররফ হোসেন প্রমুখ। মুক্ত যশোরে অফিস-আদালতের কার্যক্রম শুরু হয় ১২ ডিসেম্বর।

বেনাপোলে অস্ত্রসহ যুবক আটক
যশোর অফিস
বেনাপোলে ওয়ান শুটার গানসহ আব্দুস ছালাম (২২) নামে এক যুবককে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা।
বুধবার দিবাগত রাত ১টার দিকে সীমান্তের সাদিপুর বেলতলার মোড় থেকে ৪৯ ব্যাটালিয়নের বিজিবি সদস্যরা তাকে আটক করে। ছালাম বেনাপোল পৌরসভার সাদিপুর গ্রামের মোহাম্মদ আলীর ছেলে।
বিজিবি জানায়, গোপন সংবাদের ভিত্তিতে জানা যায়, বেনাপোল সীমান্তে আগ্নেয়াস্ত্র কেনাবেচা হচ্ছে। পরে বিজিবি সদস্যরা অভিযান চালিয়ে এক যুবককে আটক করে। এসময় তার কাছে একটি ওয়ান শুটার গান পাওয়া যায়।
৪৯ ব্যাটালিয়ন বিজিবির বেনাপোল চেকপোস্ট আইসিপি ক্যাম্পের নায়েব সুবেদার কাশেম জানান, আটক ছালামের বিরুদ্ধে মামলা দিয়ে বেনাপোল পোর্টথানা পুলিশে সোপর্দ করা হয়েছে।

বাগেরহাটে বিএনপি নেতাকে পিটিয়ে জখম, ইসির কাছে অভিযোগ
বাগেরহাট প্রতিনিধি
বাগেরহাটের কচুয়ায় ইউনিয়ন বিএনপির যুগ্ন সাধারণ সম্পাদক আব্দুর রব শেখ(৫৫)কে এলোপাথাড়ী পিটিয়ে দুই পা ভেঙ্গে দিয়েছে সন্ত্রাসীরা। গুরুতর জখম অবস্থায় তাকে উদ্ধার করে বাগেরহাট সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে পরে অবস্থা অবনতি হলে খুলনা মেডিকেল হাসপাতালে নেওয়া হয়েছে। আহত আব্দুর রব শেখ মঘিয়া ইউনিয়ন বিএনপি’র যুগ্ন্ সাধারণ সম্পাদক। সে ওই ইউনিয়নের আন্ধারমানিক গ্রামের মৃত আ: গফুর শেখের ছেলে। এ ঘটনায় জেলা বিএনপির সভাপতি এমএ সালাম প্রতিকার চেয়ে প্রধান নির্বাচন কমিশনার, শেরেবাংলা নগর, আগার গাঁও সহ জেলা রির্টানিং আফিসার ও পুলিশ সুপার বরাবরে লিখিত আভিয়োগ করেছেন।
সভাপতি এমএ সালামের অভিযোগের সূত্রে জানা গেছে,গত ৩ ডিসেম্বর সকাল ৮টায় আব্দুর রব তার বাড়ী থেকে রাস্তায় বের হলে বড় আন্ধার মানিক গ্রামের ছাত্রলীগ কর্মি রিপন পিতা আনোয়ার ও হাফিজ পিতা এনায়েতসহ ৬/৭ জন হাতুড়ী,লোহার রড নিয়ে বিএনপি নেতা আব্দুর রব কে এলোপাথাড়ী পিটিয়ে দু ভেঙ্গে দেয়। তার ডাক চিৎকারে এলাকার লোকজন ছুটে এলে তাদের উপস্থিতীতেই বলে নির্বাচনে কোন কাজ করতে পারবি না, যদি কোন কাজ করিশ তবে জীবনে শেষ করে দেবে বলে হুমকি দেয়। ওই লিখিত অভিযোগে সভাপতি এমএ সালাম আরো উল্লেখ করেন যে স্থানীয় পুলিশ প্রসাশনের কাছে জানিয়ে কোন সহযোগীতা পাওয়া যায় নাই। এ রিপোর্ট লেখা পর্যন্ত ভুক্তভোগী পরিবার থানায় কোন অভিযোগ করে নাই।

শার্শায় জোহরা ফিলিং স্টেশন দুই বছরে কোটি টাকার তেল চুরি
বেনাপোল প্রতিনিধি
শার্শার জোহরা ফিলিং ষ্টেশন নামে এক তেল পাম্পের মালিক ডাক্তার হাবিবুর রহমান গত দুই বছরে ক্রেতাদের ৭২ লাখ টাকার তেল বিক্রি করেছে বলে অভিযোগ করেছে তারই পাম্পের ম্যানেজার আহসান হাবিব বাবলু।
পাম্পের ম্যানেজার বলেন, ডাক্তার হাবিব এক বিশেষ কায়দায় পাম্পের তেলে ঘাট বেধে এ তেল চুরির ফাঁদ পাতে। বিগত দুই বছরের হিসাব অনুযায়ী তিনি ৭২ লাখ টাকার ক্রেতাদের তেল চুরি করেছে। প্রতি ১০০ লিটারে তিনি ২ থেকে ৩ লিটার করে পেট্রোল, অকটেন, ডিজেল চুরি করে বিক্রি করে। তিনি তেল চুরি সহ শার্শার বাঁগআচড়ায় জোহরা নামে একটি ক্লিনীক হাসপাতাল খুলে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে সাধারন মানুষের নিকট থেকে। স্বামী -স্ত্রী দুইজন ডাক্তার মিলে এ কিøনীকের মালিক। সেখানে রুগীদের নানা ধরনের মিথ্যে টেষ্ট দিয়ে অর্থ হাতিয়ে নিয়ে তিনি এখন বড় ধরনের অর্থ বিত্তের মালিক বনে গেছে।
বাবুল বলেন আমাদের সকাল থেকে গভীর রাত পর্যান্ত খাটিয়ে তিনি মাত্র সাড়ে ৭ হাজার টাকা বেতন দিত। এবং তিনি বলত বছর শেষে বাড়তি তেল থেকে যে আয় হবে তার ভাগ নিলে তো কয়েক লক্ষ টাকা ভাগ পাবে। এ রকম কথা বলে তিনি বিগত দ্ইু থেকে আড়াই বছর আমাদের ঘুরায়ে চাকরি থেকে বরখাস্থ করেছে। তবে মাঝে মধ্যে তিনি আমাদের আকস্মিক ভাবে ২ /৪ হাজার টাকা হাতে দিত।
তেল পাম্পের কর্মচারীদের সাথে আলাপ হলে তারা নাম প্রকাশ না করার শর্তে বলেন, এ তেল পাম্পে পুকুর চুরি হয়। আমাদের মুখ খোলার উপায় নেই। মালিক আমাদের দিয়ে এসব চুরির কাজ করিয়ে থাকে। কথা বললে চাকরি থাকে না।
জোহরা ফিলিং ষ্টেশন এর মালিক ডাক্তার হাবিবুর রহমান বলেন, আমার পাম্পে চুরি হয় না। বাবুল ও মিলন নামে দুইজন যে ম্যানেজার ছিল তারা এখান থেকে লক্ষ লক্ষ টাকা চুরি করেছে। এ চুরির টাকা দিয়ে ইতিমধ্যে বাবুল ১২ লাখ টাকা দিয়ে একটি বিল্ডং হাকিয়েছে।
দৈনিকের টাকা দৈনিক হিসাব হওয়া সত্বেও তারা কিভাবে টাকা চুরি করে তখন ডাক্তার হাবিব তার সঠিক উত্তর দিতে পারে নাই।

তৃতীয়বার টিআইবি এ্যাওয়ার্ড পেলেন সাংবাদিক নূরুজ্জামান
খবর বিজ্ঞপ্তি
অনুসন্ধানী সাংবাদিকতায় দুর্নীতি বিরোধী বিশেষ প্রতিবেদনের জন্য সাংবাদিক মুহাম্মদ নূরুজ্জামান তৃতীয়বারের মত টিআইবি (ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ) এ্যাওয়ার্ড লাভ করেছেন। ৬ ডিসেম্বর বৃহস্পতিবার রাজধানী ঢাকার ধানমন্ডির মাইডাস সেন্টারে টিআইবির মেঘমালা কনফারেন্স হলে ‘ডিজিটাল নিরাপত্তা আইনের প্রেক্ষিতে অনুসন্ধানী সাংবাদিকতার চ্যালেঞ্জ’ শীর্ষক আয়োজিত অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে তাকে এ এ্যাওয়ার্ড প্রদান করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী’র আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজভী। সভাপতিত্ব করেন টিআইবি’র ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামাল। স্বাগত বক্তব্য রাখেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেফারুজ্জামান। ‘ডিজিটাল নিরাপত্তা আইনের প্রেক্ষিতে অনুসন্ধানী সাংবাদিকতার চ্যালেঞ্জ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন টিআইবির আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন পরিচালক শেখ মঞ্জুর-ই-আলম। মূখ্য আলোচক ছিলেন লেখক ও সাংবাদিক আবুল মোমেন, দৈনিক প্রথম আলোর ফিচার সম্পাদক সুমনা শারমীন, ডিবিসি নিউজের সম্পাদক জায়েদুল আহসান পিন্টু ও ইউএনবি’র নির্বাহী সম্পাদক রিয়াজ আহমদ।
সাংবাদিক মুহাম্মদ নূরুজ্জামান খুলনার শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পূণর্বাসন কেন্দ্রের নানা দুর্নীতি ও অনিয়ম তুলে ধরে ২০১৭ সালের ৪ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত খুলনা থেকে প্রকাশিত দৈনিক প্রবাহে সিরিজ প্রতিবেদন প্রকাশ করেন। এ প্রতিবেদনের জন্য সারাদেশের মধ্যে আঞ্চলিক ক্যাটাগরিতে তিনি টিআইবি এ্যাওয়ার্ডের জন্য মনোনীত হন।
সাংবাদিক নূরুজ্জামান এর আগে ২০০৯ সালে খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল ঘিরে নানা অনিয়ম-দুর্নীতি সংক্রান্ত সিরিজ প্রতিবেদনের জন্য প্রথমবারের মত টিআইবি এ্যাওয়ার্ড লাভ করেন। পরের বছর ২০১০ সালেও তিনি খুলনায় নিষিদ্ধ নোট-গাইডসহ অবৈধ পাঠ্য পুস্তক সংক্রান্ত সিরিজ প্রতিবেদনের জন্য একই এ্যাওয়ার্ড লাভ করেন।
তিনি ২০০০ সাল থেকে সাংবাদিকতার সঙ্গে সম্পৃক্ত রয়েছেন। বর্তমানে তিনি দৈনিক প্রবাহের সিনিয়র রিপোর্টার, দৈনিক আলোকিত বাংলাদেশ খুলনা ব্যুরো অফিসের স্টাফ রিপোর্টার এবং অনলাইন পোর্টাল রাইজিংবিডি ডটকম’র নিজস্ব প্রতিবেদক হিসেবে কর্মরত রয়েছেন। তিনি ত্রৈমাসিক খুলনার চিঠি’র প্রকাশক। একই সঙ্গে তিনি মেট্্েরাপলিটন সাংবাদিক ইউনিয়ন (এমইউজে) খুলনার যুগ্ম সাধারণ সম্পাদক, খুলনা রিপোর্টার্স ইউনিটি (কেআরইউ)’র সাধারণ সম্পাদক ও রুর‌্যাল জার্নালিস্ট ফাউন্ডেশন (আরজেএফ) খুলনা শাখার আহবায়কের দায়িত্ব পালন করছেন।
সাংবাদিক নূরুজ্জামান খুলনা মহানগরীর দক্ষিণ টুটপাড়া বড়খাল পাড়স্থ হাজী নওশের খাঁ সড়কের বাসিন্দা মরহুম মাওলানা মো. রায়হান উদ্দিন ও জেবুন্নেছা বেগমের পঞ্চম সন্তান। তার গ্রামের বাড়ি বাগেরহাট জেলার রামপাল উপজেলার গৌরম্ভা ইউনিয়নের আদাঘাট গ্রামে। তিনি তার এ প্রাপ্তির জন্য মহান আল্লাহ রব্বুল আলামিনের কাছে শুকরিয়া এবং সকলের কাছে দোয়া প্রার্থনা করেছেন।
কেআরইউ’র অভিনন্দন ঃ খুলনা রিপোটার্স ইউনিটির (কেআরইউ) সাধারন সম্পাদক মুহাম্মদ নূরুজ্জামান অনুসন্ধানী সাংবাদিকতায় দুর্নীতি বিরোধী বিশেষ প্রতিবেদনের জন্য তৃতীয়বারের মত টিআইবি (ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ) এ্যাওয়ার্ড লাভ করায় অভিনন্দন জানানো হয়েছে।
এক বিবৃতিতে খুলনা রিপোটার্স ইউনিটির নেতৃবৃন্দ তার সার্বিক সফলতা কামনা করেছে। বিবৃতি দিয়েছেন কেআরইউ’র সভাপতি এনামুল হক, সহ-সভাপতি কেএম জিয়াউস সাদাত ও আবু হেনা মোস্তফা জামাল পপলু, যুগ্ম সম্পাদক এস এম কামাল হোসেন। কোষাধ্যক্ষ কাজী শামীম আহমেদ, কার্যনির্বাহী সদস্য – শেখ দিদারুল আলম, মুন্সী আবু তৈয়ব, কাজী মোতাহার রহমান বাবু, সোহরাব হোসেনসহ সকল নেতৃবৃন্দ।

টঙ্গীতে ইস্তেমার কাজে হামলাকারীদের শাস্তির দাবিতে স্মারকলিপি
মোংলা প্রতিনিধি
টঙ্গীর মাঠে বিশ্ব ইস্তেমার প্রস্তুতিমূলক কাজে কর্মরত তাবলিগের সাথী ও মাদ্রাসার ছাত্রদের উপর নির্মম-বর্বরোচিত হামলাকারীদের দৃষ্টান্তমুলক বিচারের দাবী জানিয়ে প্রধানন্ত্রীর বরাবর স্মারকলিপি দিয়েছেন মোংলার আলেম-ওলামারা।
বৃহস্পতিবার দুপুরে মোংলা উপজেলা নির্বাহী অফিসার মো: রবিউল ইসলামের কাছে প্রধানমন্ত্রী বরাবরের এ স্মারকলিপি দেন স্থানীয় ওলামায়ে কেরাম ও আলমী শুরা সদস্য এবং ফাতিমাতুজজোহরা মহিলা মাদ্রাসার সুপার মাওলানা নজরুল ইসলাম। এ সময় স্থানীয় বিপুল সংখ্যক আলেম-ওলামারা উপস্থিত ছিলেন। উপজেলা নির্বাহী অফিসার ছাড়াও উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার ও থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: ইকবাল বাহার চৌধুরীর কাছেও স্মারকলিপি দেন তারা। স্মারকলিপি গ্রহণকালে উপজেলা নির্বাহী অফিসার মো: রবিউল ইসলাম সকল আলেম-ওলামাদের ধৈর্য্য ধরে শান্তিপূর্ণভাবে সহবাস্থানের পরামর্শ দেন। এ সময় আলেম-ওলামারা বলেন, ইজতেমার প্রস্তুতিমূলক কাজে কর্মরতদের উপর হামলা ও হত্যাযজ্ঞের প্রতিবাদের পাশপাশি আমরা হামলাকারীদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবী করছি প্রধানমন্ত্রীর কাছে। এছাড়াও সকল ষড়যন্ত্র উপক্ষো করেই যেন যথা সময়ে এ বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয় সেজন্য প্রশাসন ও সরকারের প্রতি সেই জোর দাবী জানাচ্ছি।
উল্লেখ্য, আগামী ১৮, ১৯ ও ২০ জানুয়ারী টঙ্গীর মাঠে প্রথম পর্বের ইজতেমা অনুষ্ঠানের তারিখ নির্ধারণ থাকায় ১ ডিসেম্বর ওই মাঠে নানা ধরণের প্রস্তুতির কাজ করছিল তাবলীগের সাথী ও মাদ্রাসা শিক্ষার্থীরা। কাজ চলাকালে নিজামুদ্দীনের সা’দ পন্থী’র বাংলাদেশের ওয়াসিফ, নাসিম, ইউনুস ও মাওলানা মোশাররফ গংয়ের অনুসারীরা মাঠে কর্মরত তাবলীগ সদস্য ও ছাত্রদের উপর হামলা চালায়। এতে হতাহত ছাড়াও মাদ্রাসা ভাংচুর এবং আসবাবপত্রে অগ্নিসংযোগ করা হয়।

শার্শায় যুবককে কুপিয়ে হত্যা: আটক ৬
বেনাপোল প্রতিনিধি
শার্শার কাজিরবেড় গ্রামে পাওনা টাকা চাইতে গিয়ে খুন হওয়া জাহিদ নামে এক যুবক যুবকের বস্তা বন্দী লাশ উদ্ধার করেছে পুলিশ। বৃহস্পতিবার ভোর রাতে তাকে কুপিয়ে সারা শরীর ক্ষত বিক্ষত করে হত্যা করেছে বিউটি নামে এক নাগিনীর সহযোগিরা।
নিহত যুবক বেনাপোলের পোড়াবাড়ি নারানপুর গ্রামের আব্দুল জব্বারের ছেলে। সে বেনাপোলে সেজুতি নামে একটি সিএন্ডএফ অফিসের কর্মচারী।
স্থানীয়রা জানান জাহিদ বিদেশে যাওয়ার জন্য ঝড়– দালালের স্ত্রী বিউটি খাতুনকে বেশ আগে ৪ লাখ টাকা দেয়। কিন্তু দির্ঘদিন অতিবাহিত হলে ও তাকে বিদেশ পাঠাতে পারে নাই। পরে টাকা চাইলে আজ কাল করে দির্ঘ সময় ক্ষেপন করে। অবশেষে বুধবার টাকা দেওয়ার কথা বলে জাহিদকে বিউটি তার বাসায় ডেকে নেয়। এবং পূর্ব পরিকল্পিত ভাবে সে যশোর থেকে বাসায় ভাড়াটে ৪ জন খুনী চক্রকে এনে জাহিদকে বাথ রুমের ভিতর ধারালো অস্ত্র দ্বারা সারা শরীর খুচিয়ে খুচিয়ে হত্যা করে। জাহিদের মৃত নিশ্চিত হওয়ার পর বিউটি বস্তা বন্দি করে মরদেহ পাশে কলাবাগানের ভিতর ফেলে দেয়।
জাহিদের বাড়ির লোকজন জাহিদকে খোজাখুজির এক পর্যায় বিউটির বাড়ি এসে জানতে চাইলে তারা লাইট বন্ধ করে দেয়। লাইট বন্ধ করে দেওয়ায় সন্দেহ হলে তারা শার্শা থানা পুলিশকে অবহিত করে। পরে পুলিশ এসে বিউটির স্বীকারোক্তি অনুযায়ী কলাবাগান থেকে দেহ উদ্ধার করে।
অপরাধে জড়িত থাকার অপরাধে পুলিশ ৬ জনকে আটক করেছে। আটককৃতরা হলো ঝড়ু ও তার স্ত্রী বিউটি খাতুন,মেয়ে সুমী খাতুন, মোক্তার আলীর স্ত্রী রহিমা খাতুন, খালিদের স্ত্রী ফেরদৌসী, ও তার ছেলে আলামীন।
শার্শা থানা অফিসার ইনচার্জ এশ মশিউর রহমান বলেন আমরা প্রাথমিক ভাবে জানতে পেরেছি বিউটির ইন্ধনে সিএন্ডএফ কর্মচারী জাহিদ খুন হয়েছে। ইতি মধ্যে ৬ জনকে আটক করেছি। বাকিদের আটকের চেষ্টা চলছে। মরদেহ ময়না তদন্তর জন্য যশোর জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে।

ভাতার টাকা উত্তোলন
নড়াইলে চেয়ারম্যানের বিরুদ্ধে মানববন্ধন
নড়াইল প্রতিনিধি
নড়াইলের লোহাগড়া পৌর আওয়ামী লীগের সভাপতি ও লক্ষীপাশা ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান কাজী বনি আমিনের বিরুদ্ধে দুর্নীতি এবং বিভিন্ন অনিয়মের অভিযোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। লক্ষীপাশা ইউপির দাসেরডাঙ্গা গ্রামবাসীর আয়োজনে বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) দুপুরে দাসেরডাঙ্গায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তব্য দেন লক্ষীপাশা ইউনিয়নের পাঁচজন সদস্য (মেম্বার) জিরু কাজী, আব্দুল আহাদ শেখ, রবিউল ইসলাম, হাফিজুর ও রেজাউল ইসলাম। মানববন্ধনে স্থানীয় নারীরাসহ বিভিন্ন পেশার মানুষ অংশগ্রহন করেন।
বক্তারা বলেন, ২০১৭ সালের জুন থেকে ইউনিয়নের সংরক্ষিত নারী সদস্য ওমান প্রবাসী পারভীন সুলতানার স্বাক্ষর জালিয়াতি করে তার ভাতার টাকা উত্তোলন করে আসছেন চেয়ারম্যান বনি আমিন। এছাড়া ৪০দিনের কর্মসূচীর কাজে ৫৪ জন শ্রমিকের কাজ করার কথা থাকলেও প্রতিদিন ১০ থেকে ১২ জন দিয়ে কাজ করিয়ে থাকেন। সপ্তাহে পাঁচদিন কাজ করার কথা থাকলেও তিনদিন করানো হচ্ছে। দাসেরডাঙ্গা গ্রামসহ বিভিন্ন এলাকার কাজে এ অনিয়মের চিত্র ফুটে উঠেছে। এছাড়া ভিজিডি কার্ড বিতরণে অনিয়মতান্ত্রিক ভাবে পরিষদের সদস্যদের মতামত ছাড়াই চেয়ারম্যান টাকার বিনিময়ে তালিকা প্রস্তুত করে আসছেন। এছাড়া বয়স্ক, বিধবা, মাতৃত্বকালীনসহ প্রতিবন্ধীভাতার ক্ষেত্রেই আর্থিক সুবিধা নিয়ে থাকেন। কাবিখা, কাবিটা, টিআর, এলজিএসপি প্রতিটি প্রকল্পে কাউকে কিছু না জানিয়ে নিজেই কাগজ-কলমে কাজ দেখিয়ে অর্থ আত্মসাত করেছেন।
লক্ষীপাশা ইউপির পাঁচ আরো বলেন, এলজিএসপি-৩ প্রকল্পের ৯ লাখ ৮৯ হাজার টাকা কিভাবে ব্যয় করেছেন, তার সঠিক হিসাব নেই। গরিবদের ঘরনির্মাণ করে দেয়ার কথা বলে শতাধিক লোকের কাছ থেকে পাঁচ হাজার করে টাকা নিয়েছেন। দুস্থদের ভিজিএফ কার্ডের অর্ধেক চালের টাকা আত্মসাত করেছেন তিনি। এছাড়া চেয়ারম্যান বনি আমিন মেম্বারদের সাথে সভা না করেই রেজুলেশনে জোর করে স্বাক্ষর নিয়ে থাকেন। তবে এসব অনিয়ম ও দুর্নীতির বিষয়টি অস্বীকার করেছেন লক্ষীপাশা ইউপি চেয়ারম্যান কাজী বনি আমিন।

জলবায়ু পরিবর্তন ও কৃষিতে দুর্যোগ ঝুঁকি প্রশমন প্রশিক্ষণ
খবর বিজ্ঞপ্তি
স্থায়ীত্বশীল স্থানীয় কৃষির উন্নয়ন ও সম্প্রসারণের লক্ষ্যে লোকজ পরিচালিত কৃষক নেতৃত্বে কৃষি উন্নয়ন প্রকল্পের কৃষকদের অংশগ্রহণের বটিয়াঘাটায় অনুষ্ঠিত হলো জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ঝুঁকি প্রশমন প্রশিক্ষণ। মিজরিওর- জার্মানী আর্থিক সহায়তায় লোকজের আয়োজনে গতকাল বৃহস্পতিবার বটিয়াঘাটা কাতিয়ানাংলা লোকজ সভাকক্ষে প্রশিক্ষণটি অনুষ্ঠিত হয়। বটিয়াঘাটার ৩টি ইউনিয়নের ২০টি কৃষকদলের ২৫ জন কৃষক এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।
লোকজের নির্বাহী পরিচালক দেবপ্রসাদ সরকারের উদ্বোধনী বক্তব্যের মাধম্যে অনুষ্ঠিত প্রশিক্ষণে কৃষক নেতৃত্বে কৃষি: লোকায়ত কৃষি, জলবায়ু, জলবায়ু পরিবর্তনের কারণ ও প্রভাব, দুর্যোগ ঝুঁকি প্রশমনে করণীয়, দুর্যোগ ও কৃষি, কৃষক ফেডারেশন লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে আলোচনায় সহায়কের ভূমিকা পালন করেন শংকর রঞ্জন সরকার ও লোকজের সনম্বয়কারী পলাশ দাশ।

নড়াইলে দুই কৃষককে গুলি ও কুপিয়ে হত্যা, আটক ৫
ফরহাদ খান, নড়াইল
নড়াইলের নড়াগাতি থানার কলাবাড়িয়া ইউনিয়নের কান্দুরী গ্রামে ধান কাটার সময় প্রতিপক্ষের লোকজন ইমান আলী মোল্যা (৩৫) ও রুকু মোল্যা (৩৪) নামে দুই কৃষককে কুপিয়ে এবং গুলি করে হত্যা করেছে। বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) সকাল ৯টার দিকে এ ঘটনা ঘটে। নিহত ইমান কান্দুরী গ্রামের সাদেক মোল্যা ও রুকু ফহম উদ্দিনের ছেলে। নিহত দু’জন ওলিয়ার মোল্যার সমর্থক এবং সম্পর্কে বেয়াই বলে জানা গেছে। এ ঘটনায় পাঁচজনকে আটক করা হয়েছে। তবে তাদের নাম-পরিচয় পাওয়া যায়নি।
পুলিশ ও এলাকাবাসী জানান, নড়াগাতি থানার কান্দুরী গ্রামে দীর্ঘদিন ধরে কলাবাড়িয়া ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ড সদস্য ইলিয়াস হোসেন এবং ওলিয়ার মোল্যার সমর্থকদের মধ্যে দ্ব›দ্ব চলে আসছিল। গতকাল বৃহস্পতিবার সকালে ওলিয়ার মোল্যার লোকজন নিজেদের জমিতে আমন ধান কাটতে যান। এ সুযোগে প্রতিপক্ষের লোকজন তাদের ওপর হামলা চালায়। আতর্কিত ভাবে শটগানের গুলি ছুঁড়ে ও কুপিয়ে ওলিয়ার মোল্যার লোকজনকে হতাহত করে বলে অভিযোগ পাওয়া গেছে। ওলিয়ার মোল্যার ছেলে মিজবাহ উদ্দিন সজল বলেন, ইমান ও রুকুকে কুপিয়ে এবং গুলি করে হত্যা করা হয়েছে। এছাড়া আমাদের পক্ষের গুলিবিদ্ধ পাঁচজনকে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।
পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম বলেন, এ ঘটনায় এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। অতিরিক্ত পুলিশ সুপার শরফুদ্দীন, নড়াগাতি থানার ওসি আলমগীর কবির, কালিয়া থানার ওসি আনোয়ার হোসেনসহ পুলিশ কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

জমে উঠেছে খুবির শিক্ষক সমিতির নির্বাচন
১৩ পদে প্রার্থী ৩০ জন
স্টাফ রিপোর্টার
আগামী ১০ ডিসেম্বর অনুষ্ঠিতব্য খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ২০১৯ সালের কার্যনির্বাহী পরিষদের নির্বাচন জমে উঠেছে। নির্বাচনে চ‚ড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশের পর দেখা যায় কার্যনির্বাহী পরিষদের ১৩টি পদে ৩০জন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন। প্রতিদ্বন্দী প্রার্থীরা হলেন সভাপতি পদে ড. মোঃ সারওয়ার জাহান (প্রফেসর, এগ্রোটেকনোলজি) ও শেখ মাহমুদুল হাসান (প্রফেসর, ব্যবসায় প্রশাসন)। সহ-সভাপতি পদে ড. শেখ জুলফিকার হোসেন (প্রফেসর, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং) ও ড. মোঃ এনামুল কবীর (প্রফেসর, এগ্রোটেকনোলজি)। সাধারণ সম্পাদক পদে মোঃ শরিফ হাসান লিমন (প্রফেসর, ফরেষ্ট্রি এন্ড উড টেকনোলজি), ড. মোঃ নজরুল ইসলাম (প্রফেসর, ফরেষ্ট্রি এন্ড উড টেকনোলজি) এবং মোঃ নুরুজ্জামান (সহযোগী অধ্যাপক, ইংরেজি)। যুগ্ম-সম্পাদক পদে মোঃ নাসিফ আহসান, পিএইচডি (প্রফেসর, অর্থনীতি), মোঃ এনামুল হক (সহযোগী অধ্যাপক, ব্যবসায় প্রশাসন) ও ইমরান কামাল (সহকারী অধ্যাপক, বাংলা)। কোষাধ্যক্ষ পদে তরুণ কান্তি বোস (সহযোগী অধ্যাপক, ব্যবসায় প্রশাসন) ও ড. মোঃ জাকির হোসেন (প্রফেসর, নগর ও গ্রামীণ পরিকল্পনা)। সমাজ কল্যাণ এবং সাংস্কৃতিক সম্পাদক পদে প্রতাপ কুমার ঘোষ (সহযোগী অধ্যাপক, ব্যবসায় প্রশাসন) ও ড. মোঃ শামীম আহসান (প্রফেসর, ইলেক্ট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং)। প্রচার সম্পাদক পদে মোহাম্মদ নজরুল ইসলাম (সহকারী অধ্যাপক, ড্রই এন্ড পেইন্টিং), মোঃ শাহীন পারভেজ (সহকারী অধ্যাপক, ফিশারিজ এন্ড মেরিন রিসোর্স টেকনোলজি) ও রুমানা রহমান (সহকারী অধ্যাপক, ইংরেজি)। এছাড়া সদস্যের ৬টি পদের জন্য প্রার্থীরা হলেন, ড. কাজী মাসুদুল আলম (সহযোগী অধ্যাপক, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং), ড. শেখ সেরাজুল হাকিম (প্রফেসর, স্থাপত্য), ড. লস্কর এরশাদ আলী (সহযোগী অধ্যাপক, গণিত), ড. মোহাম্মদ আশরাফুল আলম (প্রফেসর, নগর ও গ্রামীণ পরিকল্পনা), ড. এস এম মাহবুবুর রহমান (প্রফেসর, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং), ড. মোঃ নাজমুস সাদাত (প্রফেসর, ফরেষ্ট্রি এন্ড উড টেকনোলজি), ড. মোঃ রেজাউল হক (প্রফেসর, রসায়নবিজ্ঞান), ড. মোঃ নূর উন নবী (প্রফেসর, ব্যবসায় প্রশাসন), আসমা উল হুসনা (সহকারী অধ্যাপক, ডিভেলপমেন্ট স্টাডিজ), মোঃ নাদিমুদ্দৌলা (সহকারী অধ্যাপক, প্রিন্টমেকিং), মোঃ মোস্তফা কামাল (সহকারী অধ্যাপক, এগ্রোটেকনোলজি), ড. আশীষ কুমার দাস (প্রফেসর, ফার্মেসী) এবং মো. আবুল ফজল (সহকারী অধ্যাপক, বাংলা)। নির্বাচন কমিশনের পক্ষে আচরণ বিধি ও ভোট প্রদান সংক্রান্ত নির্দেশাবলী জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, প্রার্থী কোনো রাজনৈতিক সংঘ বা জোটের পক্ষে নির্বাচন করতে পারবেন না, খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সদস্য ব্যতীত অন্য কেউ প্রার্থীর পক্ষে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রচারণা চালাতে পারবেন না, ভোট গ্রহণের নির্দিষ্ট সময়ের (দুপুর ২ টা থেকে বিকেল সাড়ে ৪টা) পর কেউ উপস্থিত হলে তিনি ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন না, নির্বাচনী প্রচারণায় কোনো প্রকার মর্যাদাহানীকর পন্থা অবলম্বন করা যাবে না, ভোটকেন্দ্রে কোনো প্রকার তড়িৎপ্রকৌশলযন্ত্র নিয়ে প্রবেশ করা যাবে না।
উল্লেখ্য, আগামী ১০ ডিসেম্বর দুপুর ২ টা থেকে বিকেল সাড়ে ৪ টা পর্যন্ত কবি জীবনানন্দ দাশ একাডেমিক ভবনের মাল্টিপারপাস রুমে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন সম্পন্ন হওয়ার পরপরই ভোট গণনা শুরু হবে এবং ভোট গণনা শেষে ফলাফল প্রকাশ করা হবে। এই নির্বাচন অনুষ্ঠানে গঠিত নির্বাচন কমিশনার হলেন প্রফেসর ড. মহসীন উদ্দীন আহমেদ। নির্বাচন কমিশনের অন্যান্য সহকারী নির্বাচন কমিশনারবৃন্দ হলেন যথাক্রমে প্রফেসর ড. মোঃ শফিকুল ইসলাম, প্রফেসর ড. কামরুল হাসান তালুকদার, সহযোগী অধ্যাপক শেখ শারাফাত হোসেন এবং সহযোগী অধ্যাপক ড. নিহার রঞ্জন সিংহ।

খুলনায় স্বাস্থ্য সমাবেশ
তথ্য বিবরণী
খুলনা জেলা পর্যায়ে মা, নবজাতক ও শিশু স্বাস্থ্যসেবা ব্যবস্থায় জবাবদিহিতা শক্তিশালীকরণ এবং সেবাগ্রহীতাদের অধিকার নিশ্চিতকরণে সহায়তা প্রদান প্রকল্প স্বাস্থ্য বিষয়ক মতবিনিময় সভা (স্বাস্থ্য সমাবেশ) গতকাল বৃহস্পতিবার সকালে খুলনা স্কুল হেলথ ক্লিনিক সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনার বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডাঃ সুশান্ত কুমার রায়।
প্রধান অতিথি বলেন, সরকারের গণমূখী স্বাস্থ্যনীতির কারণে স্বাস্থ্য সেক্টরে ব্যাপক অগ্রগতি হয়েছে। চিকিৎসক ও রোগীদের মধ্যে দূরত্ব কমে এসেছে। প্রত্যন্ত অঞ্চলের মানুষের বিশেষ করে মা ও শিশুদের চিকিৎসাসেবা নিশ্চিত করার জন্য দেশব্যাপী ছয় হাজার মানুষের জন্য একটি কমিউনিটি ক্লিনিক স্থাপন করেছে সরকার। সেবা প্রদানে সকলকে অঙ্গীকার হয়ে কাজ করতে হবে। সেবার ক্ষেত্রে কোন অনিয়ম করা যাবে না। বাংলাদেশ সকল ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন করতে হলে সকলকে যার যার অবস্থান থেকে কাজ করে যেতে হবে।
খুলনার সিভিল সার্জন ডাঃ এএস এম আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন খুলনা পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক গুরু প্রসাদ ঘোষ, খুলনা ইউনিসেফের হেলথ অফিসার ডাঃ এস এম নাজমুল এবং স্বাস্থ্যসেবা গ্রহীতা ফোরামের সভাপতি এ্যাডভোকেট মোমিনুল ইসলাম। স্বাগত জানান ডেপুটি সিভিল সার্জন ডাঃ মোঃ আতিয়ার রহমান শেখ। প্রবন্ধ উপস্থাপন করেন এমএনসিএইচ প্রকল্পের সমন্বয়কারী অনিরুদ্ধ রায়। সভায় খুলনার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা এবং খুলনার ১০টি উপজেলার স্বাস্থ্যসেবা গ্রহীতা ফোরামের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়েভ ফাউন্ডেশনের সহযোগিতায় খুলনা জেলা স্বাস্থ্য বিভাগ এ অনুষ্ঠানের আয়োজন করে।
উল্লেখ্য, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়াধীন জেন্ডার, এনজিও এবং স্টেকহোল্ডার পার্টিসিপেশন ইফনিট, হেলথ, ইকোনমিক ইফনিট এর পরামর্শ সহায়তা এবং কোরিয়া ইন্টারন্যাশনল কো-অপারেশন এজেন্সি এর অর্থায়নে ও ইউনিসেফ বাংলাদেশের কারিগরী সহযোগিতায় বেসরকারি উন্নয়ন সংস্থা ‘ওয়েভ ফাউন্ডেশন’ এর আয়োজনে খুলনা এবং টাঙ্গাইল জেলায় মা, নবজাতক ও শিশু স্বাস্থ্যসেবা ব্যবস্থায় জবাবদিহিতা শক্তিশালীকরণ এবং সেবাগ্রহীতাদের অধিকার নিশ্চতকরণে সহায়তা প্রদান (এমএনসিএইচ) প্রকল্পের কার্যক্রম বাস্তবায়ন করছে।

শৈলকুপায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে বাড়িঘর ভাঙচুর, লুটপাট
ঝিনাইদহ প্রতিনিধি
ঝিনাইদহের শৈলকুপা উপজেলার ব্রাহিমপুর গ্রামে অধিপত্য বিস্তারকে কেন্দ্র করে মারধরের ঘটনার জের ধরে প্রতিপক্ষের বাড়িঘর ভাংচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে।
বৃহস্পতিবার সকালে এ হিংসাত্বক ঘটনা ঘটে। এসময় শৈলকুপা থানার ওসির ভূমিকা ছিল রহস্যজনক ও প্রশ্নবিদ্ধ। গ্রামের একপাশে পুলিশের অবস্থান থাকলেও অন্যপাশে বাড়িঘর ভাংচুর ও লুটপাট চলতে দেখা যায়।
গ্রামবাসী জানায়, শৈলকুপার উমেদপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সাব্দার হোসেন মোল্লা ও ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মিজানুর রহমান বাবুলের সমর্থকদের মধ্যে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দীর্ঘদিন যাবত বিরোধ চলে আসছিল। বৃহস্পতিবার সকালে বাবুলের সর্মথকরা সাব্দার মোল্লার সমর্থক আমজেদ মোল্লাকে কুপিয়ে আহত করে। এরই জের ধরে সকাল থেকে দফায় দফায় সাব্দার মোল্লার সমর্থকরা ব্রাহিমপুর গ্রামের বাবুলের সমর্থক বজলু মোল্লা, নলু মোল্লা, রাজু, বদর উদ্দিন, নিজাম উদ্দিনসহ অন্তত ১০ জনের বাড়ি ভাংচুর ও লুটপাট করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রনে। পরবর্তীতে গ্রামে পুলিশ মোতায়েন করা হয়। তবে গ্রামের একপাশে পুলিশের উপস্থিতি থাকলেও অন্যপাশে চলে ভাংচুর ও লুটপাট। স্থানীয় মাতব্বর আবু বক্কার ওরফে বাক্কার নেতৃত্বে চলে এ ভাংচুর ও লুটপাট।
ক্ষতিগ্রস্থদের অভিযোগ শৈলকুপা থানার ওসি কাজী আয়ুবুর রহমান ঘটনার কোন গুরুত্ব দেয়নি। ঘটনাস্থলে গিয়ে ১০ টি বাড়ি ভাংচুর ও লুটপাট করা হয়েছে দেখা গেলেও ওসি সাংবাদিকদের কাছে বলেন, তেমন কোন ঘটনা ঘটেনি।
এ ব্যাপারে পুলিশ সুপার মো: হাসানুজ্জামান জানান, ঘটনা জানার পর সেখানে সহকারী পুলিশ সুপার (শৈলকুপা সার্কেল) তারেক আল মেহেদিকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে। গ্রামে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

সাতক্ষীরায় অস্ত্র ও গুলিসহ সন্ত্রাসী আটক
সাতক্ষীরা প্রতিনিধি
সাতক্ষীরা তালা উপজেলা থেকে দুটি ওয়ানশুটারগান ও ৩ রাউন্ড গুলিসহ অনিমেষ মন্ডল (৩২) নামে এক সন্ত্রাসীকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার সকালে উপজেলার খেশরা ইউনিয়নের বাতুয়াডাঙ্গা এলাকা থেকে তাকে আটক করা হয়। আটক অনিমেষ মন্ডল বাতুয়াডাঙ্গা গ্রামের মৃত ললিত মন্ডলের ছেলে।
তালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মেহেদী রাসেল জানান, গোপন সংবাদের ভিত্তিতে তালা উপজেলার বাতুয়াডাঙ্গা গ্রাম থেকে দুটি অস্ত্র, তিন রাউন্ড গুলি ও একটি চাইনিজ কুড়ালসহ সন্ত্রাসী অনিমেষ মন্ডলকে আটক করা হয়। তিনি আরো জানান, আটক অনিমেষের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

সাংবাদিকদের সাথে রিটার্নিং অফিসারের মতবিনিময় কাল
তথ্য বিবরণী
একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আগামীকাল ৮ ডিসেম্বর (শনিবার) সকাল সাড়ে ১০টায় খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এবং নির্বাচন সংক্রান্ত বিষয়ে খুলনার জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার মোহাম্মদ হেলাল হোসেন সাংবাদিকদের সাথে মতবিনিময় করবেন।

নড়াইলে বিস্ফোরণে সাংবাদিকসহ আহত ২
নড়াইল প্রতিনিধি
নড়াইলের লোহাগড়া উপজেলার লক্ষীপাশায় বিদ্যুৎ অফিসের পাশে তেলবাহী লরি ঝালাই দেয়ার সময় বিস্ফোরণে ঝালাইমিস্ত্রি বকুল ইসলাম (২৫) গুরুতর আহত হয়েছেন। বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) সন্ধ্যায় এ দুর্ঘটনা ঘটে। বকুল লোহাগড়ার মঙ্গলহাটা গ্রামের বিল্লাল হোসেনের ছেলে। তার হাত, পাসহ শরীরের বিভিন্ন স্থানে ভেঙ্গে গেছে। গুরুতর আহত বকুলকে প্রথমে লোহাগড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবং পরে ঢাকায় পাঠানো হয়েছে। লরিটি বিকট শব্দে বিস্ফোরণ হওয়ায় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে লরিতে তেমন একটা তেল ছিল না। দুর্ঘটনার পর পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে লরির বিস্ফোরিত খন্ডাংশের সাথে ধাক্কা লেগে লোহাগড়া প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক শিমুল হাসানের বাম পা কেটে গেছে। দুই হাঁটুতেও ব্যাথা পেয়ে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন তিনি। এদিকে দুর্ঘটনার খবর শুনে তেলবাহী লরির মালিক লক্ষীপাশার মনিরুজ্জমানের স্ত্রী ঝুমা পারভীন (৪৫) অসুস্থ হয়ে লোহাগড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন।

জাপার গণতন্ত্র দিবস পালন

খবর বিজ্ঞপ্তি
জাতীয় পার্টি খুলনা জেলা শাখার উদ্যোগে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় জাতীয় গণগন্ত্র দিবস উপলক্ষে ডাকবাংলাস্থ দলীয় কার্যালয়ে জেলা সাধারণ সম্পাদক এম হাদিউজ্জামানের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভা পরিচালনা করেন আলহাজ্ব ইসমাইল খান টিপু।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেনÑ জাপা জেলা উপদেষ্টা গাজী গহর, রেয়াজ উদ্দিন হাওলাদার, ফরহাদ আহমেদ, শেখ মোঃ জাহাঙ্গীর হোসেন, জি এম বাবুল, শাহজাহান আলী সাজু, সাইদ মোড়ল, শাহরিয়ার নাজিম, রহমত আলী খান, সুলতান মাহমুদ, সরদার জিয়াউল হক, শফিকুল ইসলাম বাচ্চু প্রমুখ।

নগরীতে ছাত্রমৈত্রীর প্রতিষ্ঠাবার্ষিকী পালন
খবর বিজ্ঞপ্তি
বাংলাদেশ ছাত্র মৈত্রীর ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী গতকাল বৃহস্পতিবার যথাযথ মর্যাদায় পালিত হয়। এ উপলক্ষে সকাল ৮টায় শহীদ হাদিস পার্কের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বিকেল সাড়ে ৪টায় নিজস্ব কার্যালয়ে সংগঠনের মহানগর সভাপতি জগদীশ চন্দ্র মÐলের সভাপতিত্বে এবং জেলা সম্পাদক কমলেশ মল্লিকের সঞ্চালনায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন ওয়ার্কার্স পার্টি খুলনা জেলা কমিটির সম্পাদকমÐলীর সদস্য কমরেড শেখ মফিদুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন ছাত্র মৈত্রীর সাবেক জেলা সভাপতি কৌশিক দে বাপী, কেন্দ্রীয় সহ-সভাপতি রিয়াদ হাসান তপু। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেনÑছাত্র মৈত্রীর জেলা সহ-সভাপতি মীর মানিক, নাজমুর রাকিব উজ্জ্বল, সহ-সাধারণ সম্পাদক এজাজ সরদার ইমন, অর্থ সম্পাদক নাজমুল ইসলাম, বি এল কলেজ শাখার সভাপতি মিহির মÐল, সাধারণ সম্পাদক বিকাশ মÐল, ছাত্র নেতা সাদ্দাম হোসেন, অনিমেশ মÐল, প্রসেণজিত বাইন, মোঃ আলামিন, নাজমুর রাকিব রাহাত, সঞ্জয় মÐল প্রমুখ।
অপরদিকে বি এল কলেজ শাখার উদ্যোগে সকাল ১১টায় কলেজ চত্বরে র‌্যালী ও র‌্যালী পরবর্র্তী এক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন কলেজ শাখার সভাপতি মিহির কান্তি মÐল ও পরিচালনা করেন সাধারণ সম্পাদক বিকাশ চন্দ্র মÐল। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেনÑতবিবর রহমান, মোঃ বাবু, শুভ, মোঃ রাজু, শঙ্কর ধর, অমিত দাস প্রমুখ।
অন্যদিকে ডুমুরিয়া থানা শাখার উদ্যাগে ডুমুরিয়া মহাবিদ্যালয়ের শহীদ মিনারে সকাল ৯;১৫ টায় পুষ্পমাল্য অর্পণ এবং পরবর্তীতে ছাত্র মৈত্রীর ডুমুুরিয়া শাখার সভাপতি ভবতোষ মÐল ও খর্নিয়ার যুগ্ম আহŸায়ক জাহিদুল ইসলামের পরিচালনায় এক আলোচনা সভায় অনুষ্ঠিত হয়। সভায় অনান্যের মধ্যে বক্তব্য রাখেনÑছাত্র নেতা শুভ বসাক, তপু রায়, মোঃ মিরাজ, মোঃ আশিকুল ইসলাম, চন্দন মÐল, ক্যাপ্টেন মÐল, মোঃ আব্দুল্লাহ, সুব্রত পাল প্রমুখ।

রূপসায় শোকাহত পরিবারদের পাশে জেলা আ’লীগ নেতা জামাল
খবর বিজ্ঞপ্তি
রূপসা উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি ও ইউপি সদস্য মোঃ বারেক খাঁনের মাতা মোসা: সালেহা বেগম (৬৫) গতকাল বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন(ইন্নালিল্লাহে….. রাজেউন)। নিহতের মৃত্যুর খবর শুনে শোকাহত পরিবারের পাশে ছুটে যান খুলনা জেলা আওয়ামী লীগের সিনিয়র সাংগঠনিক সম্পাদক মোঃ কামরুজ্জামান জামাল। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যুবনেতা মোঃ জামিল খাঁন, আকবর মাস্টার, রশিদ মল্লিক, আল-মোমিন লিটন, খাঁন রমিজ, আব্দুল হাদী নাহিদ, মোঃ দুলাল, মোঃ কামরুল হাসান চাঁন, আনিসুর রহমান মিঠু মেম্বর, কামাল হোসেন মানিক, মোঃ আছাদ মিনা, কুদ্দুস খাঁন, শহিদুল সেখ, কাওসার আলী, আহাদ হাসান বাবু, সুমন সেখ, মামুন, নুর মোহাম্মদ, হাবিবুর রহমান হাবীব, তুহিন প্রমুখ।
এ সময় নেতৃবৃন্দ মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান এবং তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।

নৌবাহিনী আধুনিক ত্রিমাত্রিক বাহিনী হিসাবে সুপ্রতিষ্ঠিত হয়েছে: এডমিরাল নিজামউদ্দিন আহমেদ
স্টাফ রিপোর্টার
নৌ বাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসামান্য অবদান ও পৃষ্ঠপোষকতায় জাতীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশ নৌবাহিনী একটি আধুনিক ত্রিমাত্রিক নৌবাহিনী হিসাবে সুপ্রতিষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে খুলনাস্থ নৌঘাঁটি বানৌজা তিতুমীর প্যারেড গ্রাউন্ডে বাংলাদেশ নৌবাহিনীর ২০১৮-বি ব্যাচের ৭৮৯ জন নবীন নাবিকের শিক্ষা সমাপনী কুচকাওয়াজ শেষে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
নৌ বাহিনী প্রধান বলেন, দেশের উন্নয়নের সঙ্গে সঙ্গে আমাদের নৌ বহরে যুক্ত হয়েছে সাবমেরিন, ফ্রিগেট, আধুনিক যুদ্ধজাহাজ, হেলিকপ্টার, মেরিন পেট্রোল এয়ারক্রাফট এবং আধুনিক সামরিক সরঞ্জামাদি। অন্যদিকে, অবকাঠামোগত উন্নয়নে যুক্ত হয়েছে নতুন নতুন স্থাপনা, আধুনিক নৌ ঘাঁটি, প্রশাসনিক ভবন, বাসভবন ও আধুনিক সুবিধা সমৃদ্ধ বঙ্গবন্ধু কমপ্লেক্স এবং নবীন নাবিক প্রশিক্ষণ বিদ্যালয়ের মত বৃহৎ ও উন্নতমানের প্রশিক্ষণ স্থাপনা। তাছাড়া নিজস্ব সক্ষমতার প্রতীক হিসেবে খুলনা শিপইয়ার্ডে ইতোমধ্যেই দুটি লার্জ পেট্রোল ক্রাফট নির্মিত হয়েছে এবং আরও পাঁচটি পেট্রোল ক্রাফট ও তিনটি লার্জ পেট্রোল ক্রাফট তৈরির উদ্যোগ গ্রহণ করা হয়েছে। পাশাপাশি, চট্টগ্রাম ড্রাইডকে ছয়টি আধুনিক ফ্রিগেট তৈরির প্রক্রিয়া তৈরির চলমান রয়েছে।
নৌপ্রধান মহান মুক্তিযুদ্ধে স্বাধীনতার স্থপতি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর অসামান্য অবদানের কথা গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর অসামান্য প্রজ্ঞা ও দূরদর্শীতা এবং পরবর্তীতে তাঁর সুযোগ্য উত্তরসূরী প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশের দ্বারপ্রান্তে উপনীত হয়েছে। প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে দেশ আজ শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, শিল্প, খেলাধুলা ও সংস্কৃতিসহ প্রতিটি ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়নে এগিয়ে চলেছে অপ্রতিরোধ্য গতিতে। এই ধারাবাহিকতা অব্যাহত থাকলে আগামী ২০৪১ সালের মধ্যে আমরা একটি উন্নত দেশের গর্বিত নাগরিক হতে পারবো।
নৌপ্রধান বলেন, বর্তমান সরকার নৌ সদস্যের কল্যাণে বহুবিধ পদক্ষেপ গ্রহণ করেছে। নৌ সদস্যদের আবাসন সংকট ও প্রশিক্ষণের মান উন্নয়নে সম্প্রতি সকল নৌ অঞ্চলে নির্মিত ২২টি বহুতল ভবন উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাছাড়া অবসরপ্রাপ্ত নৌ সদস্যদের জন্য বহুল প্রতিক্ষিত বিএন হাউজিং প্রজেক্ট সাভার এর ভিত্তি প্রস্থর স্থাপন করেন। বাংলাদেশ নৌবাহিনীর উত্তরোত্তর এই উন্নতি ও সাফল্যের জন্য তিনি প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।
নৌপ্রধান পেশা হিসাবে দেশ সেবা ও দেশ গড়ার পবিত্র দায়িত্বকে বেছে নেয়ায় নবীন নাবিকদেরকে ধন্যবাদ জানিয়ে বলেন, সবাইকে মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শে উদ্বুদ্ধ হয়ে দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব রক্ষায় অতন্দ্র প্রহরী হিসাবে দায়িত্ব পালন করতে হবে। তিনি আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলায় মহান সৃষ্টিকর্তার উপর অবিচল বিশ্বাস রেখে উচ্চ মনোবল ও সাহস নিয়ে একযোগে কাজ করার নির্দেশনা প্রদান করেন।
এর আগে নৌঘাঁটি বানৌজা তিতুমীর প্যারেড গ্রাউন্ডে নৌবাহনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মনোজ্ঞ কুচকাওয়াজ পরিদর্শন ও আকর্ষণীয় মার্চপাস্টের সালাম গ্রহণ করেন। পরে তিনি কৃতি নবীন নাবিকদের মাঝে পুরস্কার বিতরণ করেন।
নৌবাহিনী ২০১৮-বি ব্যাচের নবীন নাবিকদের মধ্যে মো. সাইফুল ইসলাম, ডিই/ইউসি/ইউটি পেশাগত ও সকল বিষয়ে সেরা চৌকস নাবিক হিসাবে ‘নৌপ্রধান পদক’ লাভ করেন। এছাড়া মো. মোস্তাকিম আলম শিমুল, ডিই/পিএম/-২/ইউটি দ্বিতীয় স্থান অধিকার করে ‘কমখুল পদক’ এবং রাসেল মীর, ডিই/ইউসি/ইউটি তৃতীয় স্থান অধিকার করে ‘তিতুমীর পদক’ লাভ করেন।
এ সময় সহকারী নৌপ্রধান (পার্সোনেল) রিয়ার এডমিরাল এম শাহীন ইকবাল, খুলনা নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডার রিয়ার এডমিরাল এম আশরাফুল হক এবং খুলনা ও যশোর এলাকার উচ্চ পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাসহ নাবিকগণ ও নবীন নাবিকদের অভিভাবকগণ উপস্থিত ছিলেন।

খুলনা-৬ আসনে বিএনপির প্রার্থী মনার মনোনয়ন বৈধ
স্টাফ রিপোর্টার
খুলনা-৬ আসনে বিএনপির প্রার্থী খুলনা জেলা বিএনপির সভাপতি শফিকুল আলম মনার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। গতকাল বৃহস্পতিবার শুনানি শেষে তার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয় বলে জানান মনা।
সূত্র জানায়, ২০১৩ সালে খুলনায় বেসরকারি বিনিয়োগ প্রতিষ্ঠান থেকে নেওয়া ঋণের জামিনদার ছিলেন শফিকুল আলম মনা। পরবর্তীতে ওই ঋণগ্রহিতা ঋণের টাকা পরিশোধ করেননি। বিষয়টি জানতে পেরে মনা গত ১ ডিসেম্বর ঋণের ৫ লাখ ৯০ হাজার টাকা পরিশোধ করেন। কিন্তু রোববার (২ ডিসেম্বর) যাচাই-বাছাইয়ে ঋণ খেলাপির অভিযোগে তার মনোনয়নপত্র বাতিল করা হয়।
গত সোমবার (৩ ডিসেম্বর) ঋণ খেলাপির অভিযোগে মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে ঢাকায় নির্বাচন কমিশনের (ইসি) সচিব বরাবর আপিল করেন মনা। আপিল নং-৪২। গতকাল শুনানী শেষে তার মনোনয়ন বৈধ ঘোষণা দেওয়া হয়।

পাইকগাছা-কয়রার মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করতে চাই : এমপি প্রার্থী বাবু
পাইকগাছা প্রতিনিধি
খুলনা-৬ পাইকগাছা-কয়রা’র আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আলহাজ্ব আকতারুজ্জামান বাবু বলেছেন, গণমাধ্যমের ভূমিকা ও সাধারণ মানুষের দোয়া ছিল বলেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে মনোনয়ন দিয়েছেন। এ জন্য আমি সকলের কাছে কৃতজ্ঞ। প্রয়াত নেতাকর্মী ও সাংবাদিকদের স্মরণ করে তিনি বলেন, নির্বাচিত এলাকায় জীবনের বেশিরভাগ সময় কেটেছে। আমার পিতা একজন স্কুল শিক্ষক ছিলেন। তিনি এ এলাকাতেই শিক্ষকতা করেছেন। এখানে আমার নাড়ির টান রয়েছে। বর্তমান সরকার এলাকার উন্নয়নে অনেক কাজ করেছে। তারপরেও এখনো অনেক সমস্যা রয়ে গেছে। এখানকার বেড়িবাঁধ নির্মাণ সহ নদী খনন করা দরকার। উপজেলা সদরে প্রবেশের জন্য যাতায়াতের একাধিক রাস্তার কোন ব্যবস্থা নেই। আমি নির্বাচিত হলে সাধারণ মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করবো। আমার কাছে আসার জন্য কোন মাধ্যম লাগবে না। আমি নিজেই সবার কাছে যাবো। আমি প্রেসক্লাবকে মডেল প্রেসক্লাবে রূপান্তর করা সহ এলাকার সার্বিক উন্নয়নে কাজ করতে চাই। এ জন্য আওয়ামী লীগের এ প্রার্থী আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে ভোট দিতে এলাকাবাসীর প্রতি আহŸান জানিয়ে গণমাধ্যমের সহযোগিতা কামনা করেন।
তিনি বৃহস্পতিবার সকালে পাইকগাছা প্রেসক্লাব মিলনায়তনে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এসব কথা বলেন। প্রেসক্লাবের সভাপতি এফএমএ রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের আহবায়ক গাজী মোহাম্মদ আলী, সদস্য সচিব মোঃ রশীদুজ্জামান, ইউপি চেয়ারম্যান রুহুল আমিন বিশ্বাস, রিপন কুমার মন্ডল, আওয়ামী লীগনেতা গাজী নজরুল ইসলাম সহ প্রেসক্লাবের সাংবাদিকবৃন্দ।

পাইকগাছা উপজেলা ও পৌর বিএনপি’র সাংগঠনিক সভা
খুলনা-৬ আসনে মনা’কে ঐক্যফ্রন্টের প্রার্থী করার দাবি
পাইকগাছা প্রতিনিধি
পাইকগাছা উপজেলা ও পৌর বিএনপি’র সাংগঠনিক সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠিত সভায় জেলা বিএনপি’র সভাপতি এ্যাডঃ শফিকুল আলম মনাকে খুলনা-৬ আসনে ঐক্যফ্রন্টের প্রার্থী করার সিদ্ধান্ত গৃহিত হয় এবং এ ব্যাপারে জোটের কেন্দ্রীয় নেতৃবৃন্দের হস্তক্ষেপ কামনা করা হয়। বৃহস্পতিবার সকালে দলীয় কার্যালয়ে পৌর বিএনপির আহবায়ক এ্যাড. জিএম আব্দুস সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা বিএনপির আহবায়ক ডাঃ মোঃ আব্দুল মজিদ।
বক্তব্য রাখেন, জেলা বিএনপির ২নং সাংগঠনিক সম্পাদক শেখ শামসুল আলম পিন্টু, সাবেক চেয়ারম্যান মোড়ল শাহাদাৎ হোসেন ডাবলু, সরদার আব্দুল মতিন, আসলাম পারভেজ, কাউন্সিলর এস,এম ইমদাদুল হক, জেলা নেতা শেখ ইমাদুল ইসলাম, মাছুম কাগুজী, সন্তোষ সরদার, সাংবাদিক আলাউদ্দিন রাজা, সাংবাদিক জিএম মিজানুর রহমান, সরদার মনিরুজ্জামান, আব্দুল মজিদ গোলদার, সেলিম রেজা লাকি, কাউন্সিলর সেলিম নেওয়াজ, ত‚ষার কান্তি মন্ডল, সাইফুল ইসলাম তারিক, প্রণব কান্তি মন্ডল, আবুল হোসেন, আমিনুল ইসলাম বাহার, মিজান জোয়াদ্দার, সরদার নজরুল ইসলাম, প্রভাষক সুজিত মন্ডল, আসাদুজ্জামান খোকন, ইব্রাহিম গাজী, শেখ গফুর, স,ম আব্দুর জব্বার, মোঃ আবু বকর সিদ্দিকি, আতাউর রহমান, মোস্তফা মোড়ল, জিয়া উদ্দীন নায়েব, রফিকুল ইসলাম রফি, মোতলেব গাজী, সাজ্জাত আহমেদ মানিক, মোহর আলী, তৌহিদুজ্জামান মুকুল, ইমরান সরদার, আজাহারুল সানা, শাহ আলম, এস, এম, টুকু, মশিউর রহমান মিলন, মেছের আলী সানা, আনারুল কাদির, মফিজুল ইসলাম টাকু, আবু মূছা, মুজিবর গাজী, ল²ীরানী গোলদার, ইলিয়াস হোসেন, শেখ আবু তালেব, এ,আর. খান লিটন, দিপংকর, রাজীব নেওয়াজ, সায়েদ আলী বাবলা, আবু হানিফ, ইসরাফিল আহম্মেদ, বি, এম, আকিজ উদ্দিন, আবু হাসান, হযরত গাজী, আঃ রশিদ, মোঃ তৈয়েবুর, শেখ সুমন, নাজমুল হুদা মিন্টু, আবু ইসহাক, ওবাদুল­্যাহ, আজাহারুল গাজী, শেখ ইব্রাহিম, ইউনুচ মোল্যা, বাবলু গাজী, বাবুল সরদার, সাবেরি গাজী, বিপ্লব মন্ডল, শামছুর রহমান, গোলজার আহম্মেদ, বুলবুল আহম্মেদ, জিয়াউর রহমান, মনিরুল বিশ্বাস, মাছুম হাজরা, রাসেদুজ্জামান রাসেল, হারুণ-অর-রশিদ, মোঃ হাফিজ, মিজানুর রহমান, মোহম্মাদ আলী গাজী, জলিল উদ্দীন সানা, ইমদাদুল হক, সাইফুদ্দিন সুমন, আনারুল ইসলাম, মোঃ শাহিন, মোঃ সোহেল, মোঃ টুটুল, দেবেন মন্ডল, জাফর পাড়, রাসেল মিস্ত্রী, আব্দুর রাজ্জাক, হারুণ গাজী, মোঃ রুহিন, মোঃ আলমগীর, মোঃ সাগর, আব্দুস সালাম, দিপংকর মন্ডল, মোঃ হারুণ ও মিনারুল ইসলাম।

দুঃশাসনের পরিত্রাণ দিতে পারে একমাত্র ইসলাম : মাওঃ আব্দুল আউয়াল
খবর বিজ্ঞপ্তি
ইসলামী আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় নায়েবে আমীর ও খুলনা ২ আসনের সংসদ সদস্য পদপ্রার্থী অধ্যক্ষ হাফেজ মাওঃ আব্দুল আউয়াল বলেন, দেশের মানুষ তাদের অধিকার ফিরে পায়নি, জনগন ভোটাধিকার এবং খাদ্য বস্ত্র থেকে বঞ্চিত, ব্যবসা বানিজ্য মন্দাভাব, মিথ্যা মামলা দিয়ে জনগনকে হয়রানি করা হচ্ছে এই দুঃশাসন থেকে দেশকে পরিত্রাণ দিতে পারে একমাত্র ইসলাম। সকল দলমত নির্বিশেষে হাতপাখায় ভোট দিয়ে দুঃশাসন মুক্ত খুলনা গড়ার অঙ্গীকার করি।
তিনি গতকাল বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগরের ২১, ২৪, ২৫ ও ২৯ নং ওয়ার্ডে এক পৃথক কর্মী সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
কর্মী সভাগুলোতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নির্বাচন পরিচালনা কমিটির যুগ্ম আহবায়ক ইঞ্জিনিয়ার রজব আলী, মুফতী মাহবুবুর রহমান, নগর সহ-সভাপতি ও মহানগর নির্বাচন পরিচালনা কমিটির প্রধান মিডিয়া সমন্বয়কারী শেখ মুহাম্মদ নাসির উদ্দীন, নগর সেক্রেটারি ও মহানগর নির্বাচন পরিচালনা কমিটির সমন্বয়কারী মুফতি আমানুল্লাহ, জয়েন্ট সেক্রেটারী মাওঃ ইমরান হোসাইন, সাংগঠনিক সম্পাদক জিএম সজীব মোল্লা, আলহাজ্ব মোঃ আবু তাহের, মোল্লা রবিউল ইসলাম তুষার, এইচ এম জুনায়েদ মাহমুদ, গাজী ফেরদাউস সুমন, শেখ আমিরুল ইসলাম, মুহাঃ সাইফুল ইসলাম, এইচ এম খালিদ সাইফুল্লাহ।
সন্ধ্যা ৬ টায় ২৪ নং ওয়ার্ডের কর্মী সম্মেলন নিরালা অস্থায়ী কার্যালয়ে মুফতী তৈয়েবুর রহমানের সভাপতিত্বে ও মোঃ জাহাঙ্গীর হোসেনের পরিচালনায় অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন মাওঃ আলী আকবর, মাওঃ ইসমাঈল হোসেন, মোঃ বখতিয়ার উদ্দিন, মোঃ লোকমান হোসেন, মোঃ মফিজুল ইসলাম লাভলু প্রমুখ।
সন্ধ্যা ৭ টায় ২৯ নং ওয়ার্ডের কর্মী সভা গ্যালাক্সোর মোড়ে অস্থায়ী কার্যালয়ে মোঃ রুহুল আমীন বিশ্বাসের সভাপতিত্বে উপস্থিত ছিলেন আলহাজ্ব মীর মোশারেফ হোসেন, মোঃ সাদেক খান, মোঃ রফিকুল ইসলাম প্রমুখ নেতৃবৃন্দ।
রাত ৮ টায় ২১ নং ওয়ার্ডের কর্মী সভা রেলওয়ে ষ্টেশনের সামনে নিজস্ব কার্যালয়ে মোঃ আবুল কাশেমের সভাপতিত্বে ও মোঃ আনোয়ার হোসেনের পরিচালনায় আরও উপস্থিত ছিলেন আলহাজ্ব আলী হোসেন, ক্বারী জামাল হোসেন, মোঃ নুরুজ্জামান, মোঃ রবিউল ইসলাম, শেখ আজিজুল ইসলাম, মাওঃ রফিকুল ইসলাম, আব্দুর রহমান, মোঃ কালু, মোঃ আব্দুল্লাহ, মোঃ বেলায়েত হাওলাদার, মোঃ ওবায়দুল্লাহ প্রমুখ নেতৃবৃন্দ।
রাত ৯ টায় ২৫ নং ওয়ার্ডের কর্মী সভা বসুপাড়া এতিমখানা মোড়স্থ নিজস্ব কার্যালয়ে মোঃ আলম মিয়ার সভাপতিত্বে ও মোঃ ইমরান হোসেন মিয়ার পরিচালনায় অনুষ্ঠিত হয়। আরও উপস্থিত ছিলেন আলহাজ্ব আব্দুল মান্নান শরীফ, আলহাজ্ব আশরাফ আলী, মোঃ জাহিদুর রহমান, শেখ আফজাল হোসেন, মোঃ রেজাউল করীম, মাওঃ আব্দুর রশিদ, মোঃ আজিজুল হক টিপু, আব্দুর রহমান, মোঃ জাহাঙ্গীর হোসেন, শেখ নাজমুল হাসান, মোঃ মাছুদ প্রমুখ নেতৃবৃন্দ।
সভায় খুলনা ফুলবাড়ীগেট মাদ্রাসার শিক্ষক হযরত মাওঃ মুফতী ঈসা সড়ক দুর্ঘটনায় নিহত হওয়ায় আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।

প্রার্থী বড় নয়, শেখ হাসিনাকে ক্ষমতায় আনতে নৌকায় ভোট দিন : শেখ হেলাল
যশোর অফিস
সংসদ সদস্য শেখ হেলাল উদ্দিন বলেছেন, বর্তমানে আমরা একটি কঠিন সময় পার করছি। প্রাচীন এবং বৃহত্তর দল হিসেবে আমাদের আওয়ামী লীগের অনেকেই মনোনয়ন চেয়েছিলেন কিন্তু প্রতিটি আসনে পেয়েছেন মাত্র একজন। তাই সবাই একযোগে কাজ না করলে নৌকা জয়ী হবে না। আমাদের সবাইকে ঐক্যবদ্ধভাবে নৌকাকে জয়ী করতে কাজ করতে হবে। এর কোন বিকল্প নেই।
বৃহস্পতিবার যশোর জেলা আওয়ামী লীগের বর্ধিত সভায় প্রধান অতিথির বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভ্রাতুষ্পুত্র সংসদ সদস্য শেখ হেলাল উদ্দিন এসব কথা বলেন।
তিনি আরো বলেন, কে প্রার্থী হয়েছেন সেটা বড় কথা নয়, আমাদের নেত্রী শেখ হাসিনার মার্কা নৌকা। তাই নেত্রীকে আবারও প্রধানমন্ত্রী করতে ঐক্যবদ্ধভাবে নৌকাকে জয়ী করতে হবে। এবার শেখ হাসিনা প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলে বাংলাদেশ থেকে বিএনপি জামায়াতকে চিরতরে নিশ্চিহ্ন করা হবে।
জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলনের সভাপতিত্বে বর্ধিত সভায় আরো বক্তব্য রাখেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য পীযূষ কান্তি ভট্টাচার্য, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান এমপি, কেন্দ্রীয় সদস্য এসএম কামাল হোসেন, যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার প্রমুখ।
বর্ধিত সভায় যশোর-১ আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের প্রার্থী শেখ আফিল উদ্দিন, যশোর-২ আসনের নৌকার প্রার্থী মেজর জেনারেল (অব.) ডা. নাসির উদ্দিন, যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, যশোর-৫ আসনের সংসদ সদস্য স্বপন কুমার ভট্টাচার্য্য উপস্থিত ছিলেন।
তবে যশোর-৪ আসনের বর্তমান সংসদ সদস্য ও নৌকার প্রার্থী রনজিৎ কুমার রায় এবং যশোর-৬ আসনের নৌকার প্রার্থী জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক উপস্থিত ছিলেন না।

মন্নুজানের পক্ষে দৌলতপুর বেবীটেক্সী ইউনিয়নের আলোচনা সভা
খবর বিজ্ঞপ্তি
আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বেগম মন্নুজান সুফিয়ানকে বিজয়ী করার কল্পে দৌলতপুর-খুলনা বেবীটেক্সী সিএনজি চালিত অটোরিক্সা থ্রি-হুইলার ড্রাইভার্স ইউনিয়ন রেজি: নং-৮৩ উদ্যোগে গতকাল বৃহস্পতিবার বিকাল ৩ টায় উক্ত ইউনিয়নের কার্যালয়ে নির্বাচনী আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সংগঠনের সভাপতি আব্দুল কাদের হাওলাদারের সভাপতিত্বে সভা পরিচালনা করেন সংগঠনের সাধারন সম্পাদক ও বিশিষ্ট সমাজ সেবক মোঃ মামুন গাজী। বৃক্ততা করেন ও উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি ইসমাইল সরদার, আজিজুল মিন্ত্রী, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক ফজলা, শ্রমিকলীগ নেতা মিজানুর রহমান মিলটন, কাজী জাহাঙ্গীর হোসেন, মহিদুল ইসলাম, আব্দুস সাত্তার শেখ, শহিদুল ইসলাম সহ কায্যকরী পরিষদের সকল নেতৃবৃন্দ, গাড়ীর মালিকগন ও ড্রাইভারবৃন্দ। বক্তারা ইতোপূর্বে উক্ত সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকের উদ্যোগে খুলনা-৩ নং আসনের বিভিন্ন এলাকায় নির্বাচনী শাখা কমিটি গঠন করেছেন।
সভায় সংগঠনের প্রধান উপদেষ্টা বেগম মন্নুজান সুফিয়ানকে বিজয়ী করার কল্পে আলোচনা করেন এবং ঐক্যবদ্ধ হয়ে কাজ করার সিদ্ধান্ত গৃহিত হয় ও ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেন। সকলকে নৌকা প্রতীকে ভোট দেওয়ার আহবান জানান। নির্বাচন সামনে রেখে ব্যস্ত সময় কাটাছেন নেতৃবৃন্দ এছাড়াও বিভিন্ন দিক নিদের্শনা প্রদান করেন।

রামপাল ও মোংলায় অভাবনীয় উন্নয়ন সাধিত হয়েছে : হাবিবুন নাহার
খবর বিজ্ঞপ্তি
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৯৭ বাগেরহাট-৩ আসন থেকে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী হাবিবুন নাহার গতকাল বৃহস্পতিবার সকালে রামপালের গিলাতলা আবুল কালাম ডিগ্রি মহাবিদ্যালয়ে বাশতলি ইউনিয়ন আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভায় মিলিত হন।
মতবিনিময়কালে হাবিবুন নাহার বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশনায় এবং খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক-এর কর্মপ্রচেষ্টায় রামপাল ও মোংলায় অভাবনীয় উন্নয়ন সাধিত হয়েছে। এ দুটি উপজেলার যোগাযোগ ব্যবস্থা যেমন উন্নত হয়েছে তেমনি নতুন নতুন শিল্প কারখানাও গড়ে উঠেছে। ফলে হাজার হাজার লোকের কর্মসংস্থান তৈরী হওয়ায় এলাকার মানুষের সামগ্রিক আর্থ-সামাজিক অবস্থান সুদৃঢ় হয়েছে। তিনি বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ের উন্নয়ন কর্মকান্ডের স্থবিরতার কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন, বর্তমান সরকারের বিগত ১০ বছরের উন্নয়ন কর্মকান্ডের ধারাবাহিকতা রক্ষার্থে আসন্ন নির্বাচনে আবারও আওয়ামীলীগকে বিজয়ী করতে হবে। এ জন্য তিনি নিবেদিত হয়ে কাজ করার জন্য দল ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দের প্রতি আহবান জানান।
মতবিনিময়কালে খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, রামপাল উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মোঃ আবু সাঈদ, সাবেক উপজেলা চেয়ারম্যান অধ্যাপক মোল্লা আব্দুর রউফ, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি অধ্যাপক মিজানুর রহমান, সাংগঠনিক সম্পাদক হাওলাদার হাফিজুর রহমান ও হামীম নূরী, অর্থ বিষয়ক সম্পাদক ও বাশতলি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব শেখ মুহাম্মদ আলী, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক গাজী বোরহান উদ্দিন, ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক কুদরতি এনামুল বাশার বাচ্চু, ইউনিয়ন যুবলীগের সভাপতি শেখ নাজিম উদ্দিন, ইউনিয়ন কৃষকলীগের সভাপতি হাওলাদার ই¯্রাফিল হোসেন, ইউনিয়ন যুব মহিলালীগের রতœা মজুমদার, ইউনিয়ন ছাত্রলীগের রাজু আহমেদ প্রমুখ বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন।

রূপসায় ইসলামী আন্দোলনের মতবিনিময়
খবর বিজ্ঞপ্তি
ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব পীর সাহেব চরমোনাই মনোনীত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনা-৪ (রূপসা, তেরখাদা, দিঘলিয়া) আসনের হাত পাখা প্রতীকের সংসদ সদস্য পদ প্রার্থী অধ্যক্ষ আলহাজ্ব হাফেজ হযরত মাওলানা ইউনুছ আহমাদ এর হাত পাখার নির্বাচনী মত বিনিময় সভায় থানা সভাপতি আল: শহিদুল ইসলাম বিশ্বাসের সভাপতিত্বে ও সেক্রেটারী মাও: আব্দুস সাত্তার হালদার এর পরিচালনায় দলিয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। মত বিনিময় সভায় উপস্থিত ছিলেন জেলা প্রচার সম্পাদক ও মিডিয়া সমন্বয়কারী মাও: হারুন-অর-রশিদ, মাও: ইউসুফ আলী, আশরাফ আলী বিশ্বাস, মাও: জাহিদুর রহমান, আনিসুর রহমান, মো: ইউসুফ আলী, মো: আক্তারুজ্জামান আক্তার, মো: সেলিম সরদার, আবুল হোসেন দুয়ারী, সোহরাব মুন্সী, মাও: জালাল উদ্দিন, আব্দুল হাফিজ, মাও: নাজমুস সাকিব, হাফেজ নাজমুস সাকিব, ফরহাদ মোল্লা, আবু জাফর খান, শাহবুদ্দিন, মনিরুল ইসলাম, মাসুদুর রহমান প্রমুখ নেতৃবৃন্দ।

স্বাধীনতা সার্বভৌমত্ব ও গণতন্ত্র বিপন্ন হয়ে পড়েছে : তাজ
খবর বিজ্ঞপ্তি
খুলনা-৪ আসনে বিএনপির মনোনিত প্রার্থী কেন্দ্রীয় বিএনপির তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক শরীফ শাহ্ কামাল তাজ বলেছেন, বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্ব ও গণতন্ত্র বিপন্ন হয়ে পড়েছে। ৩০ ডিসেম্বর নির্বাচন হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ এ নির্বাচনের মাধ্যমে বাংলাদেশের জনগন তাদের মালিকানা ফিরে পেতে বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে ঐক্যবদ্ধ ভাবে ধানের শীষের বিজয় ছিনিয়ে আনতে দলীয় নেতা কর্মী সহ সর্বস্তরের জনগনকে আহবান জানান।
তিনি গতকাল মঙ্গলবার সকালে তেরখাদা উপজেলার কুশলায় নিজ বাসভবনে একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে জাতীয়তাবাদী যুবদল তেরখাদা শাখার উদ্যোগে আয়োজিত কর্মী সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। গোলাম মোস্তফা ভুট্টর সভাপতিত্বে ও আবুল হোসেন বাবু মোল্যার পরিচালনায় অন্যান্যোর মধ্যে উপ¯ি’ত ছিলেন বিএনপির নেতা এস এম মেজবাউল আলম, শরীফ নাঈমুল হক, মিল্টন হোসেন মুন্সি, মুহম্মাদ আবুল কালাম লস্কর, সরদার আব্দুল মান্নান, মোল্যা রফিকুল ইসলাম, মাহাবুবুর ফকির, মোবাশ্বের আলম, মোঃ লাজুক শেখ, মোঃ জাহিদ, ছাত্রদল নেতা মোঃ মহিদুল ইসলাম, রাজু চৌধুরী, সাব্বির হোসেন লিমন, শরীফ সাকিব হোসেন, শরীফ জুয়েল এস্কেন মোল্যা, কুমুল শিকদার, আনিস মোল্যা, জাহাঙ্গীর, সুমন, রাকিব, আব্দুল কাদের প্রমুখ।

আ’লীগ বিজয়ী না হলে খুলনা অঞ্চল আবারও উন্নয়ন বঞ্চিত হবে : সিটি মেয়র
খবর বিজ্ঞপ্তি
খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, আগামী নির্বাচনে আওয়ামী লীগ বিজয়ী না হলে খুলনাঞ্চল আবারও উন্নয়ন বঞ্চিত হবে। তাই এ অঞ্চলের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে নৌকায় ভোট দিয়ে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে চতুর্থ বারের মত প্রধানমন্ত্রী নির্বাচিত করতে হবে। তিনি বলেন, ২০০১ এর নির্বাচনে বিএনপি জোট বিজয়ী হওয়ায় তারা এ অঞ্চলের সকল উন্নয়ন কর্মকান্ড বন্ধ করে দেয়। সিটি মেয়র উদাহরণ টেনে বলেন খাদেলা জিয়া খুলনা থেকে বিজয়ী হয়েছিলেন। কিন্তু খুলনার উন্নয়নে কিছুই করেননি। বিএনপি জামায়াত সরকার আবু নাসের হাসপাতালের নির্মাণ কাজ বন্ধ করে দেয়। মোংলা বন্দর স্থবির হয়ে পড়ে। খালিশপুর শিল্পাঞ্চলের কলকারখানা বন্ধ হয়ে যায়। ফলে হাজার হাজার শ্রমিক বেকার হয়ে পড়ে। আওয়ামী লীগ সরকার উন্নয়নের মাধ্যমে খুলনার অর্থনীতিকে আবার চাঙ্গা করে।
সিটি মেয়র গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় নগরীর ২১নং ওয়ার্ডের এরশাদ আলী সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে কেসিসি পরিচালিত ‘প্রান্তিক জনগোষ্ঠীর জীবন মান উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের তুরাগ সিডিসি ক্লাস্টার আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
সিটি মেয়র আরো বলেন, খুলনার উন্নয়নে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ইতোমধ্যে প্রায় সাড়ে চৌদ্দশত কোটি টাকা বরাদ্দ করেছেন। খুলনার দরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের লক্ষ্যে বিপুল পরিমাণ অর্থ বরাদ্দ করেছেন। খুলনার উন্নয়নে আরো অর্থ বরাদ্দের সম্ভাবনা রয়েছে। উন্নয়নের এই অগ্রযাত্রা অব্যাহত রাখতে আওয়ামী লীগকে আবারও বিজয়ী করতে হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর বরাদ্দকৃত অর্থে নগরীর ঘাট এলাকায় ব্যাপক উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়িত হয়েছে। এলাকায় সৌন্দর্য্য বর্ধনসহ আরো উন্নয়নের কর্মসূচী হাতে নেয়া হয়েছে। সিটি মেয়র বলেন, বিগত সরকারের আমলে ঘাট এলাকা ছিল অশান্ত পরিবেশ। আইন শৃঙ্খলা বলতে এ অঞ্চলে কিছুই ছিল না। আওয়ামী লীগ সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় ঘাট এলাকার মানুষ এখন শান্তিপূর্ণভাবে বসবাস করছে।
কেসিসি’র ২১নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ শামসুজ্জামান মিয়া স্বপন-এর সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন মাওলানা মোঃ আব্দুল বারেক, সমাজকর্মী একরামুল হক বাবু, উত্তম কুমার ঘোষ প্রমুখ। সভায় ২১নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি জামিরুল হুদা জহর, তুরাগ সিডিসি ক্লাস্টারের সভাপতি ডালিম বেগম, সাধারণ সম্পাদক মায়া বেগম সহ আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ, সিডিসি ক্লাস্টারের নেতৃবৃন্দ এবং এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সাম্প্রদায়িকতা-গণতন্ত্রহীনতা রুখতে কাস্তে মার্কায় ভোট দিন : এইচ এম শাহাদাৎ
খবর বিজ্ঞপ্তি
আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সিপিবি মনোনীত বাম গণতান্ত্রিক জোট সমর্থিত খুলনা-২ আসনের প্রার্থী খুলনা মহানগর সিপিবি’র সভাপতি এইচ এম শাহাদাৎ বুধবার এবং গতকাল বৃহস্পতিবার মহানগরীর ৩১, ৩০, ২৮, ১৭, ২৪ ও ২৭নং ওয়ার্ড সিপিবি’র নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেন। মতবিনিময় সভাসমূহে নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেনÑমহানগর সাধারণ সম্পাদক এড. মোঃ বাবুল হাওলাদার, সিপিবি নেতা সুতপা বেদজ্ঞ, নিতাই পাল, দীন মোহাম্মদ, রুস্তম আলী হাওলাদার, এড. নিত্যানন্দ ঢালী, কিংশুক রায়, তোফাজ্জেল হোসেন, ওয়াহিদুর রেজা বিপলু, সাইদুর রহমান বাবু, এস এম বাবর আলী, ফজলুল হক, এড. নাজমা আক্তার, দুলাল সরকার, নাজমা বেগম, দেবনারায়ণ পাল, অশোক বিশ্বাস, সুজিত সাহা, দেব সাহা, মাহফুজুর রহমান মুকুল, তুষার বর্মণ, অধ্যাপক বিজয় মৈত্র, এ্যাড. আরিফিন কবির প্রমুখ।
মতবিনিময় সভায় ওয়ার্ড শাখাসমূহে নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়। এছাড়া নির্বাচন পরিচালনার লক্ষ্যে বিভিন্ন সিদ্ধান্ত গৃহীত হয়। এ সময়ে বক্তারা বলেন, ভিশন মুক্তিযুদ্ধ-’৭১ বাস্তবায়নে তথা লুটপাট-দুর্নীতি-সাম্প্রদায়িকতা রোধে, নির্বাচনে/রাজনীতিতে ধর্মের ব্যবহার-কালো টাকা-পেশীশক্তি-গণতন্ত্রহীনতা রুখতে কাস্তে মার্কায় ভোট দিয়ে বাম প্রগতিশীল সাম্যবাদী রাজনৈতিক শক্তিকে রাষ্ট্র ক্ষমতায় আসীন করার কোনো বিকল্প নেই।

শেখ জুয়েলকে বিজয়ী করতে নৌকা মাঝি শ্রমিক ইউনিয়নের সভা
খবর বিজ্ঞপ্তি
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনা-২ আসনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বঙ্গবন্ধুর ভ্রাতুষপুত্র শেখ সালাহউদ্দিন জুয়েলকে নৌকা মার্কা প্রতীকে বিজয়ী করার লক্ষ্যে বৃহস্পতিবার বিকাল ৪টায় নতুন বাজার লঞ্চঘাট নৌকা মাঝি শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং ৮৩৭ এর এক সভা অনুষ্ঠিত হয়। সভার সভাপতিত্ব করেন নতুন বাজার লঞ্চঘাট নৌকা মাঝি শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং ৮৩৭ এর সভাপতি মোঃ সেলিম বেপারী। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক রনজিত কুমার ঘোষ। সভা পরিচালনা করেন ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ জলিল খা। বক্তব্য রাখেন খুলনা মহানগর শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ আঃ রহিম খান, সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ শাহআলম শেখ, নুরইসলাম ভুট্টো, মোঃ খোকন গাজী, মোঃ শফিকুল গাজী, মোঃ হামিদ গাজী, মোঃ ভুট্টো, মোঃ সিরাজুল গাজী, মোঃ সোহরাফ গাজী, মোঃ মজিদ গাজী, মোঃ রবিউল গাজী নেতৃবৃন্দ।
সভায় নেতৃবৃন্দ, শ্রমিক কর্মচারীদের উন্নয়নের স্বার্থে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সকল উন্নয়নমূলক কর্মকান্ড সাধারণ মানুষের কাছে তুলে ধরে খুলনা-২ আসনে বঙ্গবন্ধুর ভ্রাতুষপুত্র শেখ সালাহউদ্দিন জুয়েলকে নৌকা মার্কা প্রতীকে বিজয়ী করতে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান।

প্রতিটি ঘরে ঘরে হাতপাখার দাওয়াত পৌছাতে হবে : মুজ্জাম্মিল হক
খবর বিজ্ঞপ্তি
অধ্যক্ষ মাওলানা মুজ্জাম্মিল হক বৃহস্পতিবার সন্ধায় ৬টায় ইসলামী আন্দোলন বাংলাদেশ খালিশপুর থানার ১২ নং ওয়ার্ড কার্যালয়ে ওয়ার্ড সভাপতি ডাঃ আজমল হোসেন এর সভাপতিত্বে ও সেক্রেটারী মোঃ শোয়েব হোসেন এর পরিচালনায় মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দলের মনোনীত খুলনা ৩ আসনের সংসদ সদস্য পদপ্রার্থী অধ্যক্ষ মাওলানা মুজ্জাম্মিল হক। বিশেষ অতিথি উপস্থিত ছিলেন, ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগর এর জয়েন্ট সেক্রেটারী মাওলানা ইমরান হোসাইন। সভায় উপস্থিত আরও ছিলেন, জি এম কিবরিয়া, আলহাজ্ব মিজানুর রহমান, মাওঃ কারামত আলী, মোঃ মেহেদী হাসান, মোঃ আবুল কালাম, মাওঃ হাফিজুর রহমান, আব্দুর রশিদ,মোঃ ইসহাক ফরীদি, মাহমুদুল হক তানভীর, মোঃ আজমল হোসেন, মোঃ মাইনুর রহমান, মোঃ সোয়ায়েব, মোঃ মানিক, আব্দুল জলিল, ফজলুল করিম রিন্স, মুজাহিদুল ইসলাম প্রমুখ।
সভায় প্রধান অতিথি দায়িত্বশীলদের বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে হাতপাখাকে জয়ী করতে সবাইকে এক সাথে কাজ করতে হবে, প্রতিটি ঘরে ঘরে হাতপাখার দাওয়াত পৌছেদের আহবান জানান।
আড়ংঘাটা থানা: সন্ধ্যা ৭টায় খুলনা -৩নং আসনের আড়ংঘাটা থানা সভাপতি মুফতী আওসাফুর রহমান এর সভাপতিত্বে ও কাজী তোফায়েল হোসেন এর পরিচালনা নির্বাচন পরিচালনা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত খুলনা ৩ আসনের সংসদ সদস্য পদপ্রার্থী অধ্যক্ষ মাওলানা মুজ্জাম্মিল হক, বিশেষ অতিথি উপস্থিত ছিলেন নগর প্রচার ও প্রকাশনা সম্পাদক মোঃ তরিকুল ইসলাম কাবির, জি এম কিবরিয়া, আলহাজ্ব মিজানুর রহমান, মোঃ আবুল হাসান, নিজাম উদ্দিন, বার্তা প্রেরক মোঃ তরিকুল ইসলাম কাবির প্রচার ও প্রকাশনা সম্পাদক ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগর মিডায়া সমন্নয়কারী খুলনা -৩ আসন প্রমুখ।

পানি উন্নয়ন বোর্ড শ্রমিক কর্মচারী লীগের সভা
খবর বিজ্ঞপ্তি
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনা-২ আসনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বঙ্গবন্ধুর ভ্রাতুষপুত্র শেখ সালাহউদ্দিন জুয়েলকে নৌকা মার্কা প্রতীকে বিজয়ী করার লক্ষ্যে গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড শ্রমিক কর্মচারী লীগ রেজিঃ নং বি-১৮৮৭ (সি.বি.এ), খুলনা আঞ্চলিক কমিটির এক কর্মী সভা সংগঠনের কার্যালয়ে অনুষ্ঠিত হয়। উক্ত সভার সভাপতিত্ব করেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড শ্রমিক কর্মচারী লীগ রেজিঃ নং বি-১৮৮৭ (সি.বি.এ), খুলনা আঞ্চলিক কমিটির সভাপতি মীর আব্দুল খালেক। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সোনাডাঙ্গা থানা আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান বুলু বিশ্বাস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক রনজিত কুমার ঘোষ। সভা পরিচালনা করেন খুলনা মহানগর শ্রমিক লীগের দপ্তর সম্পাদক ও সিবিএ এর সাধারণ সম্পাদক শেখ মোঃ রমজান। বক্তব্য রাখেন খুলনা মহানগর শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদকদ্বয় আব্দুর রহিম খান, মোঃ মাহাবুব হাসান শামীম, সাংগঠনিক সম্পাদক শরীফ মোর্ত্তজা আলী, সহ-শ্রমিক কল্যাণ ও উন্নয়ন বিষয়ক সম্পাদক ও সিবিএ এর সাংগঠনিক সম্পাদক মোঃ মাহাবুব হোসেন বুলু, সদস্য শেখ আকবর হোসেন, পানি উন্নয়ন বোর্ড সিবিএ নেতা মোঃ সাহেব আলী, প্রলয় কুমার দাস, দিলীপ কুমার ব্যানার্জি, মোঃ হায়দার আলী, মোঃ আতিকুর রহমান, মোঃ আব্দুল জলিল শিকদার, মোঃ মাহমুদুল হাসান, শেখ আঃ সালাম, মোঃ বারেক, অতনু মন্ডল, মোঃ তৌহিদুল ইসলাম, আইজুল ইসলাম, মোঃ মারুফুল হাসান, মোঃ কামরুজ্জামান, শেখ আসলাম, খবিরউদ্দিন, হেলেনা খাতুন, মধুদাস প্রমুখ নেতৃবৃন্দ।

মন্নুজান সুফিয়ানকে বিজয়ী করাতে নগর ছাত্রলীগের মতবিনিময়
খবর বিজ্ঞপ্তি
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনা-৩ আসনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী বেগম মুন্নুজান সুফিয়ান এমপি কে বিজয়ী করার লক্ষ্যে খুলনা মহানগর ছাত্রলীগের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
গতকাল বৃহস্পতিবার দৌলতপুর ৫ নং ওয়ার্ড কাউন্সিলর অডিটোরিয়াম রুমে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় সম্মানিত অতিথি ছিলেন খুলনা-৩ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বেগম মুন্নুজান সুফিয়ান এমপি, প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন খুলনা সিটি কর্পোরেশন মেয়র ও খুলনা মহানগর আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক এবং প্রধান বক্তা হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রধান করেন খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও খুলনা ২ আসনের জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব মিজানুর রহমান মিজান।
মহানগর ছাত্রলীগের সভাপতি শেখ শাহাজালাল হোসেন সুজন এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আসাদুজ্জামান রাসেল এর পরিচালনায় মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগ নেতা নূর ইসলাম বন্দ, দৌলতপুর থানা আওয়ামী লীগ সভাপতি শেখ সৈয়দ আলী, সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বন্দ, ৫ নং ওয়ার্ড কাউন্সিলর শেখ মোহাম্মদ আলী, মহানগর সদস্য মোজাম্মেল হক হাওলাদার, দৌলতপুর থানা যুবলীগ আহবায়ক রানা পারভেজ সোহেল, খানজাহান আলী থানা যুবলীগ আহবায়ক ও জেলা পরিষদের সদস্য সাজ্জাদুর রহমান লিংকন, আওয়ামী লীগ নেতা খালিদ আহমেদ, মাকসুদ হাসান পিকু, গিয়াস উদ্দীন, সাবেক ছাত্রনেতা মোঃ বাচ্চু মোড়ল, বিএম জামিরুল বন্দ, মোঃ রুহুল আমিন, মেহেদী হাসান মোড়ল, আরিফ মোড়ল, মেহেদী হাসান রাসেল, শৈলেন্দ্রনাথ বৈরাগী, ছাত্রলীগ নেতা মুজিবুর রহমান মুজিব, সোহেল বিশ্বাস, রণবীর বাড়ই সজল, লাবু মোড়ল, জব্বার আলী হীরা, সাইফুল ইসলাম মানিক, আলিমুল জিয়া, সোহান হোসেন শাওন, মাহমুদুর রহমান রাজেস, ফারহান অভি, শাহীন আলম, আব্দুল্লাহ আল মাহমুদ, আহনাফ অর্পন, মোঃ রাজু হোসেন, শেখ রায়হান হাসান, রুবায়েত ইসলাম জুয়েল, উজ্জ্বল আহমেদ, সাইদুর রহমান মফিজ, শেখ টিপু সুলতান, মিরাজ হোসেন, রেজওয়ান মোড়ল, মেহেদী হাসান স্বপন, মোঃ আলামিন হাওলাদার, বখতিয়ার খলজি, চয়ন বালা, সাগর মিত্র চিন্ময়, মোঃ অনিক মোড়ল, মোঃ সাকিব মোড়ল, শাহরিয়ান নেওয়াজ রাব্বি, মোঃ আলামিন, জনি বসু, রাশেদুল ইসলাম রাশেদ, রাকিব মোড়ল, মামুনুর রহমান, নিশাত ফেরদৌস অনি, রুমান আহমেদ, আতিকুর রহমান সোহাগ, ইব্রাহীম বন্দ, সোহেল মাহমুদ, সুজন শেখ, আব্দুস সালাম, বাতেন শিকদার, জাহিদুল ইসলাম, মিজানুর রহমান মিজান, আব্দুস সালাম, আরিফুল ইসলাম অনিক, আলামিন শেখ, শান্ত ইসলাম, মেহেদী হাসান, রাকিব হোসেন, এম রশিদ আহমেদ মিম, ফাহিম হোসেন আকাশ, তানভীর আলম ইমন, সজিব বোরহান, মোল্লা তরিকুল ইসলাম, আলামিন, তাসমিম রশিদ, ইমন, সজিব,আওয়াল, মুরসালিন সামির, সানি, আকাশ, হৃদয় প্রমুখ।

নগরীতে মন্ত্রীর জামাতাকে গুলির ঘটনায় তিনজনকে শ্যোন এরেস্ট
স্টাফ রিপোর্টার
নগরীতে মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দের জামাতা বাংলাদেশ ব্যাংক খুলনা শাখার ডিজিএম প্রভাস কুমার দত্ত (৫৫) কে গুলি করে হত্যা চেষ্টার ঘটনায় মহানগর জামায়াতের আমীর মিয়া গোলাম পরোয়ারের ভাইসহ সন্দেহভাজন তিনজনকে শ্যোন এরেস্ট দেখানো হয়েছে। পুলিশের শ্যোন এরেস্টের আবেদনে গতকাল বৃহস্পতিবার মহানগর হাকিম আদালতের বিচারক মো. আতিকুস সামাদ মঞ্জুর করেছেন। গত ৩নভেম্বর মামলার তদন্ত কর্মকর্তা এসআই মো. শহীদুল ইসলাম আদালতে এ শ্যোন এরেস্টের আবেদন করেন।
শ্যোন এরেস্ট হওয়া তিন আসামি হলেন, খানজাহান আলী থানাধিন শিরোমনি পশ্চিমপাড়া এলাকার মৃত. আব্দুর রশিদের ছেলে শেখ শাহাবুদ্দিন ওরফে সিহাব (৪৫), একই এলাকার মৃত শেখ মহসিনের ছেলে শেখ হুমায়ুন কবির (৩৫) ও শিরোমনি দক্ষিণপাড়ার মিয়া আব্দুল হামিদের ছেলে মিয়া গোলাম খায়ের (৫০)।
আদালত সুত্রে জানা গেছে, গত ১ডিসেম্বর গভীর রাতে খুলনা-৫ আসনে আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষের প্রার্থী মিয়া গোলাম পরোয়ারের ছোট ভাই মিয়া গোলাম খায়ের (৫০), শেখ শাহাবুদ্দিন ওরফে সিহাব (৪৫), শেখ হুমায়ুন কবির (৩৫) গ্রেফতার করে পুলিশ। এরপর পুলিশ গত ২১সেপ্টেম্বর বিশেষ ক্ষমতা আইনের মামলায় মিয়া গোলাম খায়ের ও শেখ হুমায়ুন কবিরকে এবং একই থানার একই আইনে গত ৪অক্টোবর দায়ের হওয়া মামলায় শেখ শাহাবুদ্দিন ওরফে সিহাবকে সন্দেহভাজন আসামি করে ২ডিসেম্বর আদালতে সোপর্দ করেন। মহানগর হাকিম তরিকুল ইসলাম তাদেরকে জেল-হাজতে প্রেরণের আদেশ দেন। সেই থেকে তারা খুলনা জেলা কারাগারে রয়েছেন। তবে গত ৩০নভেম্বর মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দের জামাতা প্রভাস কুমার দত্তকে গুলি করে হত্যা চেষ্টার ঘটনায় এ তিনজনকে শ্যোন এরেস্ট দেখানো হয়েছে।
উল্লে¬¬খ্য, গত ৩০নভেম্বর রাত ১০টার দিকে প্রভাস কুমারকে তার নিজ বাসায় সন্ত্রাসীরা ঢুকে গুলি করে পালিয়ে যায়। প্রভাসের ডান দিকের পেটে গুলি লেগে গুরুতর আহত হন। তিনি বাংলাদেশ ব্যাংক খুলনা শাখার ডিজিএম হিসেবে কর্মরত রয়েছেন। এছাড়া মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ’র জামাতা তিনি। তার পিতার নাম চিত্তরঞ্জন দত্ত। সোনাডাঙ্গা মডেল থানার বকশিপাড়ার নিজস্ব বাড়িতে তিনি বসবাস করেন। গত ১ডিসেম্বর প্রভাস নিজে বাদী হয়ে সোনাডাঙ্গা মডেল থানায় অজ্ঞাত আসামিদের বিরুদ্ধে মামলা দায়ের করেন যার নং-০১।

যক্ষা প্রতিরোধে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা
স্টাফ রিপোর্টার
যক্ষা প্রতিরোধে করণীয় বিষয়ে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভা গতকাল বৃহস্পতিবার বিকেলে নগরীর স্কুল হেলথ ক্লিনিকে অনুষ্ঠিত হয়েছে। জাতীয় যক্ষা নিরোধ সমিতি বাংলাদেশ (নাটাব) খুলনার উদ্যোগে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতিত্ব করেন খুলনা প্রেসক্লাবের সভাপতি ফারুক আহমেদ। মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন খুলনা প্রেসক্লাবের সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা মকবুল হোসেন মিন্টু। বিশেষ অতিথির বক্তৃতা করেন ক্লাবের সাধারণ সম্পাদক মল্লিক সুধাংশু ও নাটাব খুলনার সদস্য হাসান জহির মুকুল। মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন ক্লাবের সাবেক সভাপতি শেখ আবু হাসান, খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি এস এম জাহিদ হোসেন, খুলনা প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সুবীর কুমার রায়, দৈনিক ইত্তেফাকের ব্যুরো প্রধান এনামুল হক, কালের কন্ঠের স্টাফ রিপোর্টার কৌশিক দে, বণিক বার্তার ব্যুরো প্রধান কাজী শামীম আহমেদ প্রমুখ। মতবিনিময় সভা সঞ্চালনা করেন দৈনিক তথ্যের বার্তা সম্পাদক এস এম নূর হাসান জনি। মতবিনিময় সভায় প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা অংশগ্রহণ করেন।

রোকেয়া দিবস উদযাপনে শিব্সা সাহিত্য অঙ্গনের প্রস্তুতি সভা
পাইকগাছা প্রতিনিধি
আগামী ৯ ডিসেম্বর বেগম রোকেয়া দিবস উদযাপন উপলক্ষে পাইকগাছার ঐতিহ্যবাহী শিব্সা সাহিত্য অঙ্গনের উদ্যোগে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকালে রোজ বাড কিন্ডার গার্টেন স্কুল মিলনায়তনে সংগঠনের সহ-সভাপতি ও প্রধান শিক্ষক অনিতা রানী মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, সংগঠনের উপদেষ্টা ও প্রাক্তন অধ্যক্ষ রমেন্দ্রনাথ সরকার, প্যানেল মেয়র আসমা আহম্মেদ, প্রভাষক নাজমিন নাহার, জিন্নাতুন্নেছা পান্না, মমতাজ পারভীন, আফরোজা পারভীন শিল্পী, লিলিমা খাতুন, পাইকগাছা প্রেসক্লাবের সহ-সভাপতি মোঃ আব্দুল আজিজ ও সাংবাদিক পূর্ণ চন্দ্র মন্ডল। সভায় বেগম রোকেয়া দিবস উপলক্ষে শিব্সা সাহিত্য অঙ্গনের পক্ষ থেকে র‌্যালি ও আলোচনা সভার আয়োজনের সিদ্ধান্ত গৃহিত হয়।

পাইকগাছায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় মতুয়া মহাসম্মেলন
পাইকগাছা প্রতিনিধি
পাইকগাছায় ৪ দিন ব্যাপি দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় মতুয়া মহাসম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সারা ভারত মতুয়া মহাসংঘ ও বাংলাদেশ মতুয়া মহাসংঘের নির্দেশনায় ৫ম বার্ষিকী উপলক্ষে গত বুধবার থেকে উপজেলার সোলাদানার খালিয়ারচক শ্রীশ্রী হরিগুরু গোপালচাঁদ সেবাশ্রম এ মহাসম্মেলন আয়োজন করা হয়। প্রতিদিন দিনে ও রাতে বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার মতুয়া ভক্তানুরাগীরা মহাসম্মেলনে যোগদেন। হাজার হাজার ভক্তানুরাগীদের উপস্থিতিতে তির্থস্থানে পরিণত হয় খালিয়ারচকের গোপালচাঁদ সেবাশ্রম। পূজা আর্চনার পাশাপাশি আগত ভক্তানুরাগীদের মাঝে বিতরণ করা হয় প্রসাদ। মহাসম্মেলনের মূল আয়োজন করেন শ্রীশ্রী হরিগুরু গোপালচাঁদ সেবাশ্রম এর সভাপতি শিবপদ মন্ডল।

নড়াইলে ইয়াবাসহ দুই যুবক আটক
নড়াইল প্রতিনিধি
নড়াইলের লোহাগড়া উপজেলার মঙ্গলহাটা এলাকা থেকে ইয়াবাসহ দুই যুবককে আটক করেছে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) সকালে এসআই সেলিম ও এএসআই মনিরের নেতৃত্বে ৬৭ পিস ইয়াবাসহ তাদের আটক করা হয়। এরা হলো-লোহাগড়া উপজেলার মঙ্গলহাটা গ্রামের মতিয়ার মোল্যার ছেলে রনি মোল্যা (৩২) এবং গোপীনাথপুর গ্রামের বাবর উদ্দিনের ছেলে তরিকুল (২১)। ডিবি পুলিশের ওসি আশিকুর রহমান জানান, আটককৃতদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

ডুমুরিয়ার টিপনায় এশিয়া ব্যাংক শাখার উদ্বোধন
ডুমুরিয়া প্রতিনিধি
ডুমুরিয়ায় এশিয়া ব্যাংক লিঃ’র শাখা উদ্বোধন, গ্রাহক সমাবেশ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলার টিপনা ভিলেজ সুপার মার্কেট চত্ত¡রে আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন শাখা কর্মকর্তা আব্দুল্লাহ আল মাহমুদ। প্রধান অতিথি ছিলেন ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও প্রধান মোঃ আহসান উল-আলম। বিশেষ অতিথি ছিলেন সহকারী ভাইস প্রেসিডেন্ট মোঃ রবিউল ইসলাম। বক্তব্যদেন সহকারী শাখা ব্যবস্থাপক মোঃ লিকো আহমেদ, ইউপি সদস্য শেখ মহসিন হোসেন, গ্রাহক আব্দুল আজিজ শেখ প্রমূখ।

ডুমুরিয়ায় আত্ম-কর্মসংস্থানের লক্ষে সেলাই মেশিন বিতরণ
ডুমুরিয়া প্রতিনিধি
ডুমুরিয়া উপজেলা পরিষদ’র অর্থায়নে নারী উন্নয়ন ফোরামের উদ্দ্যোগে আত্ম-কর্মসংস্থানের লক্ষে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। গতকাল বৃস্পতিবার সকালে শহীদ জোবায়েদ আলী মিলনায়তনে উপজেলা ভাইস চেয়ারম্যান ও নারী ফোরামের সভাপতি শিরিনা দৌলত’র সভাপতিত্বে বিতরণী সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান খান আলী মুনসুর। বক্তব্যদেন ভাইস চেয়ারম্যান মাওঃ সিরাজুল ইসলাম, জনস্বাস্থ্য প্রকৌশলী পৃথ্বীশ মন্ডল, যুব উন্নয়ন কর্মকর্তা এসএম কামরুজ্জামান প্রমূখ। সভা শেষে ২৫ জন দুঃস্থ নারীর মাঝে সেলাই মেশিন বিতরন করা হয়।

ডুমুরিয়ায় মাদকসেবীকে অর্থদন্ড
ডুমুরিয়া প্রতিনিধি
ডুমুরিয়ায় ভ্রাম্যমান আদালতে এক মাদক সেবীকে ২০ হাজার টাকা অর্থদন্ড দেয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শাহনাজ বেগম। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে থানা পুলিশ বুধবার রাতে উপজেলার খর্ণিয়া বাজার থেকে মোঃ আব্দুল শেখের ছেলে শেখ সাইফুল ইসলাম (৩৮) কে মাদক সেবন অবস্থায় আটক করা হয়। গতকাল দুপুরে উপজেলা নির্বাহী অফিসে হাজির করলে ভ্রাম্যমান আদালতে মাদক সেবনের অপরাধে তাকে ২০ হাজার টাকা অর্থদন্ড দেয়া হয়।

শিক্ষক-কর্মচারী কো অপারেটিভের সাধারণ সভা
রূপসা প্রতিনিধি
রূপসা উপজেলা শিক্ষক কর্মচারী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেডের দশম বার্ষিক সাধারণ সভা গতকাল বৃহস্পতিবার ৬ ডিসেম্বর দুপুরে উপজেলা রিসোর্স সেন্টার মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন উপজেলা সমবায় অফিসার প্রশান্ত কুমার ব্যানার্জী। ক্রেডিট ইউনিয়নের চেয়ারম্যান হাসিবুল হাসানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন কালব লিমিডেট এর জেলা ব্যবস্থাপক শাহিনুল হাসান। বক্তৃতা করেন অধ্যক্ষ আল মামুন সরকার, অধ্যক্ষ বিশ^নাথ ভট্টাচার্য, উপাধ্যক্ষ মো. শহিদুল্লাহ, আবু সাইদ খান, সহকারী অধ্যাপক আলী আকবর শেখ, মো. আহসানুল্লাহ, কৃষ্ণ পদ রায়, মো. হায়দার আলী, জাহাঙ্গীর আলম, বাকির হোসেন বাকু প্রমুখ।

রূপসায় স্বচ্ছ প্রক্রিয়ায় কৃষি ঋণ বিতরণ বিষয়ক সভা
রূপসা প্রতিনিধি
স্বচ্ছ প্রক্রিয়ায় কৃষি ঋণ বিতরণ এবং খেলাপী ঋণ আদায় কার্যক্রম এক সভা গতকাল ৬ ডিসেম্বর সকাল ১১ টায় কাজদিয়া অগ্রনী ব্যাংক মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অগ্রনী ব্যাংক কাজদিয়া শাখা কর্তৃক আয়োজিত এ সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক মো. মনিরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল উদ্দীন বাদশা, অগ্রনী ব্যাংকের সহকারী মহাব্যবস্থাপক মো. আনোয়ার হোসেন। কাজদিয়া ব্রাঞ্চ ম্যানেজার ইকবাল কবীরের সভাপতিত্বে ও ব্যাংক কর্মকর্তা শেখ মইনুল ইসলামের পরিচালনায় বক্তৃতা করেন সাবেক চেয়ারম্যান খান শাহজাহান কবীর প্যারিস, ব্যাংক কর্মকর্তা শেখ নাজমুল হোসেন, শিক্ষক আলহাজ¦ নজরুল ইসলাম, সাংবাদিক কৃষ্ণ গোপাল সেন, কাজদিয়া বাজার বণিক সমিতির সভাপতি শেখ জুলফিকার আলী, দ্বিজেন দত্ত, মনোরঞ্জন সরকার প্রমুখ।

বনিকপাড়ায় দুই দিনব্যাপী বার্ষিক ওয়াজ মাহফিল আজ
খানজাহান আলী থানা প্রতিনিধি
মহেশ্বরপাশা বনিকপাড়া বায়তুল হুদা জামে সমজিদের দুই দিনব্যাপী বার্ষিক ওয়াজ মাহফিল আজ শুক্রবার মসজিদ সংলগ্ন আনিচের মোড়ে অনুষ্ঠিত হবে। মাহফিলের প্রথম দিনে প্রধান অতিথি হিসাবে বয়ান করবেন আন্তজাতিক খ্যাতি সম্পন্ন মুফাচ্ছেরে কুরআন হযরত মাওঃ ইউসুফ ইকবাল মুক্তিবাদী, বাগেরহাট। বিশেষ অতিথি থাকবেন দৌলতপুর আলিম মাদ্রাসার মুদারিস হযরত মাওঃ ক্বারী সেলিম রেজা। দ্বিতীয় দিনের প্রধান মেহমান ঢাকার মাওঃ হাফেজ মুহাঃ জাহিদুল ইসলাম সাদী, স্বর্ণপদ প্রাপ্ত হযরত মাওঃ হাফেজ মোঃ আব্বাস আলী বুলবুলে খুলনা, মাওঃ হাফেজ মোঃ ইব্রাহিম বিন খলিল। অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন বিশিষ্ট সমাজসেবক আলহাজ্জ মোঃ আজাহার উদ্দিন খান।
নব অঙ্গীকারের উদ্যোগে মহেশ্বরপাশা সোনামণি নিবাসের এতিম শিশুদের নিয়ে পিঠা উৎসব
খানজাহান আলী থানা প্রতিনিধিঃ মহেশ্বরপাশা সোনামণি নিবানের এতিম শিশুদের নিয়ে গতকাল পিঠা উৎসবের আয়োজন করে সেচ্ছসেবী সংগঠন নব অঙ্গীকার। পিঠা উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সোনামণি নিবাসের উপ-তত্বাবধায়ক জাফরিন কাদীর । সংগঠনের সভাপতি জান্নাতুল ফেরদৌস মিথিলার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক নাসিম উদ্দিন গাজীর পরিচালায় বক্তৃতা করেন মোঃ এম এম জসিম, এম এম কমরউদ্দিন, মলি বৈরাগী, মনিরুজ্জামান, ফারজানা ইসলাম মিমি, আল মামুন, নাজমুল হোসেন নানো, অসীত মল্লিক, হাসান বেগ, মোঃ শামিম, রাকিব মোল্যা, সোহেল রানা, রণি শেখ, রফিকুল ইসলাম প্রমুখ।

যশোরে ছাত্রমৈত্রীর ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত
যশোর অফিস
গতকাল বৃহস্পতিবার যশোরে বাংলাদেশ ছাত্র মৈত্রীর ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। সংগঠনের যশোর জেলা শাখায় জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মাধ্যমে কর্মসূচির উদ্বোধন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন জাতীয় শ্রমিক ফেডারেশনের যশোর জেলা কমিটির সাবেক সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান কাবুল। ছাত্র মৈত্রী দলীয় পতাকা উত্তোলন করেন যশোর জেলা সভাপতি শ্যামল শর্মা। পরে দলীয় কার্যালয়ে কেক কেটে ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়।
এসময় উপস্থিত ছিলেন- বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য জাকির হোসেন হবি, ওয়ার্কার্স পার্টির জেলা সাধারণ সম্পাদক জিল্লুর রহমান ভিটু, শ্রমিক ফেডারেশন যশোর জেলার সাধারণ সম্পাদক ইউনুস তালুকদার, শহর পার্টির সদস্য খবির শিকদার, যুব মৈত্রী জেলা সভাপতি অনুপ কুমার পিন্টু, মাসুদুর রহমান, ছাত্র মৈত্রী নেতা সুব্রত বিশ্বাস, অরূপ মিত্র, সবুজ ঘোষ, অপু বিশ্বাস, শেখ জহুরুল ইসলাম, ফয়সাল আহমেদ, কাজল ঘোষ, শুভ কুমার রায়, রয়েল পারভেজ, কাজী জিহাদ প্রমুখ।
পরে ছাত্র মৈত্রী জেলা সভাপতি শ্যামল শর্মার সভাপতিত্ব এক আলোচনা সভা জেলা কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এছাড়াও সংগঠনের এম এম কলেজ শাখা, যশোর পলিটেকনিক শাখা, বাঘারপাড়া শাখার নেতৃবৃন্দ র‌্যালি বের করে। র‌্যালিটি এম এম কলেজের শহীদ মিনারে পৌঁছে শহীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করে ও শহীদরে প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুষ্পার্ঘ অর্পণ করা হয়।

নারী নির্যাতনের প্রতিবাদে যশোরে মানববন্ধন
যশোর অফিস
যশোরে ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর নারী নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রতিবাদ উপলক্ষে মানববন্ধন কর্মসূচি হয়েছে।
শহরের মুজিব সড়কে গতকাল বৃহস্পতিবার সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত ঘণ্টাব্যাপি মানববন্ধন হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন বাঁচতে শেখার নির্বাহী পরিচালক ড.এ্যাঞ্জেলা গমেজ, জয়তি সোসাইটির নির্বাহী পরিচালক অর্জনা বিশ্বাস, অ্যাডভোকেট তাহমিদ আকাশ, সমাজবেসা কর্মকর্তা নাজিম উদ্দিন, মহিলা অধিদপ্তরের কর্মকর্তা আফরোজা শিরিন, দুর্বারের সভানেত্রী সাহিদা আক্তার, দুর্বার নেত্রী বনানী খান রতœা, বন্ধু এইডের সভাপতি দশারত কুমার মন্ডল প্রমুখ।
এ সময় নেতৃবৃন্দ নারীদের ঘরের বাইরে এনে চলাফেরা ও নিরাপত্তায় স্বাধীনতা দেওয়ার দাবি জানান। এতে জয়তি সোসাইটি সহ ৫৪টি নারী সংগঠনের নেন।

বাঘারপাড়ায় সড়ক দুর্ঘটনায় আহত ২
যশোর অফিস
বাঘারপাড়ায় ছাতিয়ানতলায় মোটরসাইকেল-বাইসাইকেল সংঘর্ষে রিপন হোসেন (৩৫) ও টিটু হোসেন (৩২) নামে দুই মোটরসাইকেল আরোহী গুরুতর আহত হয়েছে।
বৃহস্পতিবার সকালে ছাতিয়ানতলা চৌরাস্তা মোড়ে ঘটনাটি ঘটেছে। রিপন হোসেন বাঘারপাড়া উপজেলার দোহাকুলা গ্রামের হোসেন আলীর ছেলে এবং টিটু একই এলাকার আফজাল মোড়লের ছেলে। আহত রিপন হোসেনের ভাই আনিস জানান, তারা দুজন যশোর জাগরণী চক্রে চাকরি করে। প্রতি দিনের ন্যায় গতকালও তারা মোটরসাইকেল যোগে অফিসের উদ্দেশ্যে রওনা দেয়। পথিমধ্য ছাতিয়ানতলা চৌরাস্তা নামক স্থানে পৌছলে বিপরীত মুখি রাস্তা থেকে হঠাৎ এক বাইসাইকেল আসে। তাকে বাঁচাতে গিয়ে গাড়ি উল্টে যায় এবং দুজন গুরুতর আহত হয়। পরে এলাকাবাসী তাদেরকে উদ্ধার করে যশোর সদর হাসপাতালে ভর্তি করে।
জরুরী বিভাগের ডাক্তার শফিউল্লাহ সবুজ জানান, দুজনের ভিতর রিপনের অবস্থা আঙ্কাজনক।

খলিষখালীতে সচেতনতামূলক নাটক ও আলোচনা সভা
পাটকেলঘাটা প্রতিনিধি
পাটকেলঘাটার খলিষখালী ইউনিয়নের বয়ারডাংগা এবিএল স্কুলের আয়োজনে বেসরকারি উন্নয়ন সংস্থা জাগরণী চক্র ফাউন্ডেশনের উদ্যোগে জনসচেতনতামূলক নাটক ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল ১০ টায় বয়ারডাংগা এবিএল স্কুল সংলগ্ন হরিতলা বাসন্তী মন্দির মাঠ সংলগ্ন স্থানে এ আয়োজন করা হয়। নাটকে ও আলোচনা সভায় শিশুশ্রম, শিশু বিবাহ ও শিক্ষার গুরুত্ব সম্পর্কে সকলকে সচেতন করা হয়। এসময় মোকসেদপুর এবিএল স্কুল পরিদর্শন ও আলোচনাকালীণ উপস্থিত ছিলেন জাগরনী চক্রের কনসালটেন্ট একেএম কামাল উদ্দীন, প্রজেক্ট ডিরেক্টর ফিরোজ রহমান, বদরুল আলম, নাজমা খাতুন, সমীর দাস সাংবাদিক বাবলা সরদার প্রমুখ। উল্লেখ্য উপজেলার ১২ টি ইউনিয়নে থই নাটকের মাধ্যমে জনগণকে সচেতন করা হয়।

বাগেরহাটে হরিণা ও চাকা চিংড়ি চাষে সম্ভাবনা দেখছে গবেষকরা
বাগেরহাট প্রতিনিধি
বিশ্ব বাজারে বাগদা ও গলদার চিংড়ির চাহিদা কমে যাওয়ায়। চাষীদের রক্ষার্থে প্রাকৃতিক উৎস থেকে পাওয়া চাকা ও হরিণা চিংড়ি চাষে নতুন সম্ভাবনা দেখছেন গবেষকরা। বুধবার (৫ ডিসেম্বর) বাগেরহাট চিংড়ি গবেষনা কেন্দ্র মিলানায়তনে চিংড়ি চাষে প্রতিবন্ধকতা ও উত্তোরণের উপায় শীর্ষক দিনব্যাপি কর্মশালায় বৈজ্ঞানিকরা এসব তথ্য উল্লেখ করেন।
কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসির উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন, খূলনা বিশ্ববিদ্যালয়ের এফএমআরটি ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. গাউসিয়াতুর রেজা বানু, খুলনা মৎস্য পরিদর্শন ও মাননিয়ন্ত্রণ দপ্তরের উপ-পরিচালক মোঃ আব্দুল ওয়াদুদ, পাইকগাছা লোনাপানি কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা সৈয়দ লুৎফর রহমান।
বাগেরহাট চিংড়ি গবেষনা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. খান কামাল উদ্দিন আহমেদের সভাপতিত্বে কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা এইচএম রাকিবুল ইসলাম, কর্মশালার বিষয় বস্তু সম্পর্কে আলোকপাত করেন উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ আমিরুল ইসলাম।
কর্মশালায় বক্তারা বর্তমানে চিংড়ি চাষের বিভিন্ন প্রতিবন্ধকতা বিষয়ে আলোচনা করেণ। গলদা ও বাগদা চিংড়ির বিভিন্ন রোগ ও রোগের প্রতিরোধ সম্পর্কে ধারণা দেয়া হয়। বিভিন্ন প্রজাতির চিংড়ির উৎপাদন বৃদ্ধিতে চাষীদের ঘেরের পানি, মাটি ও লবানক্ততা পরীক্ষা নিরীক্ষা করে সঠিকভাবে চাষের পরামর্শ দেন। এছাড়া বিশ্ব বাজারে বাগদা ও গলদা চিংড়ির চাহিদা কমে যাওয়ায় চাকা ও হরিনা চিংড়ির চাষের বিভিন্ন ইতিবাচক দিক তুলে ধরা হয়।
বক্তারা আরও বলেন, আমাদের এ অঞ্চলে চাকা ও হরিনা চিংড়ির পোনা সহজে পাওয়া যায়।প্রকৃতিতে হরিণা ও চাকা চিংড়ির মেয়ে পোনা বেশি পাওয়া যায়। আর হরিণা ও চাকা চিংড়ির নারী প্রজাতী পুরুষ প্রজাতীর থেকে ৩০ ও ৪০ শতাংশ বেশি বড় হয়। হরিণা ও চাকা চিংড়ির মৃত্যুহারও অনেরক কম। তাই চাকা ও হরিণা চিংড়ি চাষে নতুন সম্ভাবনা দেখছেন গবেষকরা।
কর্মশালায় চিংড়ি চাষী, সাংবাদিক, চিংড়ি ব্যবসায়ী ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের এফএমআরটি ডিসিপ্লিনের শিক্ষকরা অংশগ্রহণ করেন।

বিএনসিসি স্কোয়াড্রন
রাজ্জাক কলেজের ইর্ষণীয় সাফল্য
যশোর অফিস
বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর স্কোয়াড ক্যাম্পিং ২০১৮ এর বিভিন্ন ইভেন্টে অংশগ্রহন করে ৩ টি পদক লাভ করে সেরা হয়েছে যশোর ডা:আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজ। গত ৩০ নভেম্বর থেকে ৬ ডিসেম্বর ৬ দিন ব্যাপি এই আন্তঃক্যাম্পিংয়ে অনুষ্ঠিত বিভিন্ন ইভেন্ট অংশগ্রহন করে যশোরের বিভিন্ন কলেজ। বিভিন্ন ইভেন্টে ৩ টি পদক লাভ করে এদের মধ্যে সেরা হয়েছে ডাঃআব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজ। ইতিপূর্বে বিএনসিসিতে (বিমানশাখা) এ প্রতিষ্ঠানের অনেক সুনাম রয়েছে। প্রতিষ্ঠানের অধ্যক্ষ জে এম ইকবাল হোসেন এই সাফল্য অর্জন করায় অত্র প্রতিষ্ঠানের বিএনসিসি ক্যাডেটদের ধন্যবাদ জানিয়েছেন। এই ধরনের অর্জন নিয়মিত আসবে বলে তিনি আশা করেন। আগামীতে এই প্রতিষ্ঠানকে বিভিন্ন সেক্টরে সাফল্যের শীর্ষে নিয়ে যাওয়ার চেষ্টা অব্যহত থাকবে বলে তিনি জানান।

স্বাধীন সমাজকল্যাণ সংস্থা’র শোক প্রকাশ
খবর বিজ্ঞপ্তি
স্বাধীন সমাজকল্যাণ সংস্থা’র সদস্য বিশ্বজিৎ বিশ্বাসের মামী কাঞ্চন রাণী বাহাদুর (৪৭) খাদ্যনালীতে টিউমার জনিত কারনে বৃহস্পতিবার (০৬ ডিসেম্বর) বিকাল ৫টায় কলকাতার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা এবং বিদেহী আত্মার শান্তি কামনা করে বিবৃতি দিয়েছেন স্বাধীন সমাজকল্যাণ সংস্থা কয়রার সভাপতি মোঃ আবু সাঈদ খান ও সাধারণ সম্পাদক জি,এম, মামুন কবিরসহ সংগঠনের অন্যান্য সদস্যবৃন্দ।

কেশবপুরে ডেল্টা লাইফের বিশেষ উন্নয়ন সভা ও পুরস্কার বিতরণ
কেশবপুর প্রতিনিধি
কেশবপুরে ডেল্টা লাইফ ইনসিওরেন্স কোম্পানী লিমিটেড গণ-গ্রামীন বীমা ডিভিশন ত্রিমোহিনী ইউনিটের বিশেষ উন্নয়ন সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান বৃহস্পতিবার দুপুরে কেশবপুরস্থ ত্রিমোহিনী ইউনিট কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। উন্নয়ন ভিপি শহিদুল ইসলামের সভাপতিত্বে ও ত্রিমোহিনী ইউনিট ম্যানেজার পৌর কাউন্সিলর জামাল উদ্দীন সরদারের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন যশোর জেলা পরিষদ সদস্য আলহাজ্ব হাসান সাদেক। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেশবপুর থানার অফিসার ইনচার্জ মোঃ শাহিন, ভাইস চেয়ারম্যান আব্দুল লতিফ রানা, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক পৌর কাউন্সিলর শেখ এবাদত সিদ্দিক বিপুল, সাংগঠনিক সম্পাদক গৌতম রায়, কেশবপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস আর সাঈদ, হাসানপুর ইউপি চেয়ারম্যান প্রভাষক জুলমাত আলী, ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক কর্মকর্তা মজুহার আলী ও শিক্ষিকা নূর নাহার নূরী।

কেশবপুর বালিকা বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভা
কেশবপুর প্রতিনিধি
কেশবপুরের দোরমুটিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের নব-গঠিত পরিচালনা পরিষদের প্রথম সভা বৃহস্পতিবার সকালে বিদ্যালয় শিক্ষক মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি পৌর কাউন্সিলর শেখ এবাদত সিদ্দিক বিপুলে সভাপতিত্বে ও সদস্য সচিব প্রধান শিক্ষক জামাল উদ্দীনের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন কমিটির সদস্য রিয়াজ উদ্দীন মোড়ল, আলহাজ্ব হযরত আলী, আব্দুর রহিম, হেরমত আলী, রেজাউল হক, বদরুজ্জামান, আব্দুর রহমান, গোলাম কিবরিয়া, রেহেনা পারভীন, শফিকুল ইসলাম, মাসুরা বেগম প্রমুখ।

বুধহাটা কলেজিয়েট স্কুলে শিক্ষক নিয়োগ সংক্রান্ত অভিযোগের তদন্ত
আশাশুনি প্রতিনিধি
আশাশুনি উপজেলার বুধহাটা বিবিএম কলেজিয়েট স্কুলে শিক্ষক নিয়োগে অনিয়ম ও দুর্নীতির প্রতিকার এবং নিয়োগ কার্যক্রম বন্ধের দাবীতে দায়েরকৃত অভিযোগের তদন্ত অনুষ্ঠিত হয়েছে। গতকাল তদন্ত কর্মকর্তা স্কুলে গমন করে বাদী ও বিবাদীর জবানবন্দী গ্রহণ করেন। বুধহাটা গ্রামের মৃত রমজান আলি সরদারের পুত্র নুরুজ্জামান জুলু বাদী হয়ে স্কুলের প্রধান শিক্ষকসহ কমিটির সকল সদস্যসহ উর্দ্ধতন কর্মকর্তাদের বিবাদী করে ২৮ অক্টোবর’১৮ তারিখে আশাশুনি সহকারী জজ আদালতে দেং ৮৬/২০১৮ নং মামলা দায়ের করেন। স্কুলের গভর্নিং বডি কর্তৃক ০৩ অক্টোবর ১৮ তারিখ সিদ্ধান্ত মোতাবেক প্রধান শিক্ষকের যোগদান ও অনুমোদন এবং স্কুলে সহকারী প্রধান শিক্ষক এর শূন্যপদে নিয়োগ কার্যক্রম বে-আইনী ও তঞ্চকী দাবী করে স্থগিতের আবেদন করা হয়। সাথে সাথে চলতি কমিটির মেয়াদ আগামী ৮ জানুয়ারি’১৯ তারিখ শেষ হচ্ছে বিধায় গত ১৫ নভেম্বর ১৮ তারিখ কমিটি নির্বাচনের তফশীল ঘোষণা করায় বিধি বহির্ভূত ও দুর্নীতির ভিত্তিতে চলমান কমিটির মাধ্যমে তড়িঘড়ি করে নিয়োগ কার্যক্রম বন্ধ রাখার আবেদন জানানো হয়। বিজ্ঞ আদালত স্কুল কর্তৃপক্ষকে কারণ দর্শানোর আদেশ করেন। কর্তৃপক্ষের জবাব প্রাপ্তির পর আদালত অভিযোগ তদন্তের জন্য উপজেলা নির্বাহী অফিসার আশাশুনিকে দায়িত্ব অর্পন করলে বুধহাটা ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা বুধবার সরেজমিন তদন্ত করেন। তদন্ত কর্মকর্তা বাদী ও বিবাদীর লিখিত/মৌখিক জবানবন্ধী গ্রহণ করেন। প্রধান শিক্ষক দাউদ হোসেন বলেন, দীর্ঘ তদন্ত হয়েছে। সবকিছু খোলামেলা ভাবে তদন্ত কর্মকর্তাকে বলা হয়েছে। নিয়োগ কার্যক্রম আদালত স্থগিত করেননি। তবে নিয়োগ কার্যক্রম চলবে কিনা সেটি গভর্নিং বডির সিদ্ধান্তের পর বলা যাবে। বিবাদী নুরুজ্জামান জুলু বলেন, আনীত অভিযোগের ব্যাপারে যতটুকু সম্ভব প্রমাণসহ তদন্ত কর্মকর্তাকে জানান হয়েছে। বোর্ড, বিভাগ ও জেলা পর্যায়ে শ্রেষ্ঠ বুধহাটা স্কুলের বর্তমান অবস্থাপনা আমাদেরকে বিস্মিত করেছে। সুষ্ঠু ও অর্থ বাণিজ্যমুক্ত পরীক্ষার মাধ্যমে যোগ্য শিক্ষক নিয়োগ আমাদের দাবী। কমিটির মেয়াদ শেষ প্রায় এমন কমিটির মাধ্যমে নিয়োগ বন্ধ করে নতুন কমিটির মাধ্যমে সুষ্ঠু ও যথাযথ পরীক্ষার মাধ্যমে যোগ্য শিক্ষক নিয়োগ করা হোক সেটি আমরা চাই। তদন্ত কর্মকর্তা মনিরুজ্জামান বলেন, বাদী-বিবাদীর জবানবন্ধী নিয়েছি। ইউএনও স্যারকে প্রতিবেদন দেওয়া হবে।

আশাশুনিতে এতিমদের মাঝে খাদ্য বিতরণ
আশাশুনি প্রতিনিধি
আশাশুনিতে এতিম, অসহায় ও দুস্থ্য ছাত্রদের মাঝে খাদ্য বিতরণ করেছেন আশাশুনি থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বিপ্লব কুমার নাথ। বৃহস্পতিবার আশাশুনি হাফিজিয়া মাদ্রাসার ৫৫জন শিক্ষার্থীদের মাঝে দুপুরের খাবার বিতরণ করা হয়। এসময় ওসি বিপ্লব কুমার নাথ এতিম ছাত্রদের সাথে কুশল বিনিময় ও মাদ্রাসার সার্বিক খোজ খবর নেন। এসময় তিনি সকল শিক্ষার্থী কাছে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সাতক্ষীরা-০৩ আসনে অবাদ সুষ্ঠ নিরপেক্ষ ভাবে সম্পন্ন করার লক্ষে দোয়া কামনা করেন। এসময় মাদ্রাসার সভাপতি ও উপজেলা শিক্ষক সমিতির সভাপতি এস এম মোস্তাফিজুর রহমান, থানা পুলিশ পরিদর্শক (ওসি তদন্ত) আজিজুর রহমান, আশাশুনি রিপোর্টার্স ক্লাব সভাপতি মোস্তাফিজুর রহমান, মাদ্রাসার অধ্যক্ষ মাওঃ জাবেদ আব্দুল্লাহ, শিক্ষক হাফেজ আবুজার, স্বেচ্ছাসেবকলীগ নেতা বাবুল আক্তার প্রমূখ উপস্থিত ছিলেন। শেষে ওসি বিপ্লব কুমার নাথ অবহেলিত মাদ্রাসার প্রধান ফটকটি অতিদ্রæত নিজ অর্থায়নে নির্মাণ করার আস্বস্ত করেন।

লখপুরে শিল্পপতি আবুল হোসেনকে নাগরিক সংবর্ধনা
ফকিরহাট প্রতিনিধি
বাগেরহাটের ফকিরহাট উপজেলার লখপুর ইউনিয়ন পরিষদ চত্তরে লখপুর বাজার সম্মিলিত ব্যাবসায়ী সমিতির উদ্যোগে লখপুর গ্রæপের ম্যানেজিং ডিরেক্টর ও বাজার সম্মিলিত ব্যাবসায়ী সমিতির সভাপতি শিল্পপতি আলহাজ¦ মোঃ আবুল হোসেন-কে ব্যাবসায়ীদের পক্ষ হতে নাগরিক গণসংবর্ধনা প্রদান করা হয়েছে।
বুধবার রাত ৮টায় এই সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে। বাজার সম্মিলিত ব্যাবসায়ী সমিতির সাধারন সম্পাদক ও জমজম মেডিকেল হল এর প্রোপাইটর ডাঃ এসএম গোলাম রব্বানীর সভাপতি ও কোষাধক্ষ মধুসুধন ঘোষ এর সার্বিক তত্তাবধানে বিশেষ অতিথি ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মোঃ খলিলুর রহমান। শিক্ষক মোঃ ইমরান হুসাইন এর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, বিশিষ্ঠ ব্যাবসায়ী কমল কুমার দেবনাথ, দিপাংকর সাহা, সুরঞ্জন কুমার অধিকারী, কিংকর দেবনাথ, বিপুল বকসী, পরেশ কুমার ঘোষ, শিক্ষাবিদ বিদু্যুৎ ঘোষ বিশ^াস, ইউপি সচিব মোঃ মোয়াজ্জেম হুসাইন, ইউনিয়ন যুবলীগের সভাপতি মোঃ জাহিদ ইকবাল ও সাধারন সম্পাদক মোঃ সেলিম শেখ। এসময় শিক্ষক সাংবাদিক জনপ্রতিনিধি ইমাম মোয়াজ্জেম, ব্যাবসায়ী সহ সুশীল সমাজের বিভিন্ন নের্তৃবৃন্দরা উপস্থিত ছিলেন। পরে সংবর্ধিত অথিতি শিল্পপতি আলহাজ¦ মোঃ আবুল হোসেন সহ সকল অতিথিদের ক্রেষ্ট দিয়ে সংর্বধনা প্রদান করা হয়।

মুক্তিযুদ্ধের স্মৃতিগাঁথা দেবহাটা মুক্ত দিবস পালন
কে.এম রেজাউল করিম, দেবহাটা
ঐতিহাসিক ৬ ডিসেম্বর দেবহাটা মুক্ত দিবস। মহান মুক্তিযুদ্ধের স্মৃতিগাঁথা এই দিনে দেবহাটা উপজেলা পাক হানাদার মুক্ত হয়েছিলো, উড়েছিলো বিজয়ের পতাকা। এই দিনে দেবহাটার মানুষ খুজে পেয়েছিল দীর্ঘদিনের যুদ্ধ বিজয়ের আনন্দ। ৪৮তম দেবহাটা পাক হানাদারমুক্ত এই দিবসকে স্মরন করে দেবহাটা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের আয়োজনে এবং উপজেলা প্রশাসনের সহযোগীতায় বৃহষ্পতিবার সকাল ১১ টায় উপজেলা মুক্ত মঞ্চে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। র‌্যালী শেষে দেবহাটা উপজেলা চেয়ারম্যান ও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার আলহাজ¦ আব্দুল গনির সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনায় প্রধান অতিথি ছিলেন সাতক্ষীরা জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামাল। বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে সাতক্ষীরা পুলিশ সুপার সাজ্জাদুর রহমান, সিনিয়র সহকারী পুলিশ সুপার শেখ মোঃ ইয়াছিন আলী, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোশাররফ হোসেন মশু, দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা হাফিজ-আল আসাদ ও দেবহাটা থানার ওসি সৈয়দ মান্নান আলী।
দেবহাটা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহারের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ আব্দুল মাবুদ গাজী, দেবহাটা উপজেলা আওয়ামী লীগের সভাপতি নওয়াপাড়া ইউপি চেয়ারম্যান আলহাজ¦ মুজিবর রহমান, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মনিরুজ্জামান মনি, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাহবুব আলম খোকন, মুক্তিযোদ্ধা শামশেদ আলম, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার ইয়াছিন আলী, উপজেলা প্রকৌশলী আলহাজ¦ মমিনুল ইসলাম, দেবহাটা উপজেলা সমাজসেবা কর্মকর্তা অধীর কুমার গাইন, জেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সভাপতি আবু রাহান তিতু সহ বিভিন্ন মুক্তিযোদ্ধাবৃন্দ ও কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

ঝিনাইদহে হানাদার মুক্ত দিবস পালিত
ঝিনাইদহ প্রতিনিধি
নানা কর্মসূচীর মধ্যে দিয়ে ঝিনাইদহ হানাদার মুক্ত দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসন ও জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের উদ্যোগে বৃহস্পতিবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট মুক্তমঞ্চে আলোচনা সভার আয়োজন করা হয়। এসময় জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, স্থানীয় সরকারের উপ-পরিচালক সাইফুর রহমান খান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলাম, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার মকবুল হোসেনসহ অন্যান্যরা বক্তব্য রাখেন। পরে সেখান থেকে ট্র্যাক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন উপজেলার মুক্তিযুদ্ধ স্মৃতি বিজড়িত স্থান প্রদক্ষিণ করেন একই স্থানে এসে শেষ হয়। র‌্যালিতে মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধার সন্তানসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নেয়।
একই সময় সরকারি কেসি কলেজ চত্বর থেকে র‌্যালি বের করে কথন সাংস্কৃতিক সংসদ। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে মুজিব চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিত্বে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এতে কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. বিএম রেজাউল করিম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুসহ কসাসের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

দাকোপে নারী নির্যাতন প্রতিরোধ বিষয়ক আলোচনা সভা
দাকোপ প্রতিনিধি
“রঙ্গিন পৃথিবীর রঙ্গিন আলো, সকল নারী থাকুক ভালো” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্পের আওতায় উপজেলা প্রশাসনের আয়োজনে নারী নির্যাতন প্রতিরোধ বিষয়ক র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবদুল ওয়াদুদ‘র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব শেখ আবুল হোসেন। বিশেষ অতিথির বক্তৃতা করেন উপজেলা সহকারী কমিশনার ভুমি অফিসার সঞ্জীব কুমার দাশ, ভাইস চেয়ারম্যান এ্যাডঃ সুভদ্রা সরকার, প্রকল্পের জেলা ফ্যাসিলিটেটর মোঃ ইকবাল হাসান, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা সুরাইয়া সিদ্দীকা, ইউপি চেয়ারম্যান বিনয় কৃষ্ণ রায়। অন্যান্যদের বক্তৃতা করেন রুপান্তরের এসবিসিসি অফিসার বনানী দাশ গুপ্ত বাসন্তী প্রমুখ। সভার পূর্বে একটি বর্ণাঢ্য র‌্যালী উপজেলা সদর চালনা পৌরসভার প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ করে।

মোরেলগঞ্জে সেবাশ্রমে চলছে ৩দিনব্যাপী মহানাম যজ্ঞানুষ্ঠান
মোরেলগঞ্জ প্রতিনিধি
বাগেরহাটের মোরেলগঞ্জে জিউধরা ইউনিয়নের পঞ্চগ্রাম সম্মিলিত কালিবাড়ি শ্রী শ্রী রাধাগোবিন্দ সেবাশ্রমে শুরু হয়েছে বাৎসরিক ৩দিন ব্যাপী মহানাম যজ্ঞানুষ্ঠান। বুধবার থেকে আনুষ্ঠানিকভাবে এ মহানাম সংকীর্ত্তন অনুষ্ঠান মঙ্গলঘট স্থাপনের মধ্যদিয়ে ভক্তবৃন্দরা শুরু করেন বুধ, বৃহস্পতি ও শুক্রবার পর্যন্ত এ কীর্তন অনুষ্ঠান চলবে।
উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার পুজারী ভক্ত বৃন্দ সমবেত হয়ে প্রানবন্ত করে তুলেছেন এ মহানাম যজ্ঞানুষ্ঠান।
এ র্কীতন অনুষ্ঠান উপলক্ষে বুধবার রাত ৮টায় ভক্তবৃন্দের উদ্যেশে এক আলোচনা সভায় ইউনিয়ন চেয়রম্যান জাহাঙ্গীর আলম বাদশা বলেন, ধর্মীয় সাম্প্রদায়িকতার উর্ধে ভাতৃত্ব বন্ধনে সকল বর্নের মানুষ উৎসহ উদ্দিপনার মধ্যে দিয়ে নিজ নিজ ধর্মীয় উৎসব পালন করে থাকে। বর্তমান সরকারের আমলেই ধর্মীয় মূল্যবোধের চেতনায় উৎসবগুলো ব্যাপক আকারে পালন করে আসছে। এ চেতনাকে ধরে রাখতে সকলকে একে অপরের ভালবাসার বন্ধনকে আরো প্রসারিত করতে হবে। আলোচনা সভায় মন্দির কমিটির সভাপতি বাদল চন্দ্র ঢালীর সভাপতিত্বে অন্যন্যের মধ্যে আলোচনা করেন মন্দির কমিটির সাধারণ সম্পাদক শ্যামল কৃষœ মন্ডল। ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবজাল হোসেন মাসুম, ইউপি সদস্য আব্দুল হাকিম মৃধা, শিমুল কান্তি মিস্ত্রী, আসালতলা মন্ডল ও নুরুন্নাহার বেগম।

রংপুর কলেজে গুণীশিল্পী-সংবর্ধনা ও কানাই সঙ্গীতের আসর
রংপুর (ডুমুরিয়া) প্রতিনিধি
গত ৫ ডিসেম্বর, বুধবার, সন্ধ্যায় ডুমুরিয়ার রংপুর কলেজের রবীন্দ্র মিলনায়তনে ‘উস্তাদ কানাইলাল হালদার সমীর গবেষণা-পরিষদ’-এর প্রযোজনায়, শিল্পী-কল্যাণ পরিষদ Ñ বাংলাদেশ ও বাংলাদেশ শিক্ষা-কল্যাণ সংসদের তত্ত¡াবধানে অনুষ্ঠিত হয় গুণীশিল্পী-সংবর্ধনা ও কানাইসঙ্গীতের আসর। পৃষ্ঠপোষণায় ছিলো মাটি-মা মণীন্দ্র-সাবিত্রী কল্যাণ-টাস্ট। প্রধান অতিথির আসন অলঙ্কৃত করেন কেএমপি-খুলনার এডিসি(ডিবি) সর্বোদয় কল্যাণাধিকারিক এ এম কামরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা ডিজিটাল Ñ বাংলাদেশের প্রতিষ্ঠাতা-পরিচালক নন্দিত ছড়াকার ও কবি নূরুজ্জামার ফিরোজ ও রংপুর কলেজের শিক্ষাব্রতী অধ্যক্ষ সমরেশ মÐল। অনুষ্ঠানে প্রাণদীপ্ত সভাপতি হিসেবে ছিলেন আড়ংঘাটা থানা(কেএমপি)-র জননন্দিত অফিসার ইন-চার্জ কাজী রেজাউল করিম। প্রথমপর্বে গুণীকণ্ঠশিল্পী ধীরেন্দ্রনাথ ঘটক(মরণোত্তর), অশ্বিনী ঢালী(মরণোত্তর), ইন্দ্রজিৎ ঘটক, পরিমল বিশ্বাস, অলোক বিশ্বাসও অমিয় মল্লিককে সংবর্ধনা প্রদান করা হয়। অনুষ্ঠানে কবিতা পাঠ করেন মিসেস রেজা, কবি অমলকৃষ্ণ হালদার ও কবি শেফালী ঢালী। দ্বিতীয়পর্বে অনুষ্ঠিত হয় বেতার-টিভিশিল্পীদের পরিবেশনায় উস্তাদ কানাইলাল হালদার সমীর-রচিত ও সুরারোপিত গানের মনোমুগ্ধকর সঙ্গীতের আসর। অংশগ্রহণ করেন কাজী রেজাউল করিম(ওসি), রবীন মল্লিক, অলোক বিশ্বাস, ইন্দ্রজিৎ ঘটক, সিদ্ধার্থ ঘটক, পরিমল বিশ্বাস, অমিয় মল্লিক, আসাদুজ্জামান, বাবু রায়, নারায়ণ মÐল, অমিত রায়, মিসেস সতীশ, আনন্দ মÐল, শ্যামল মল্লিক, শঙ্কর বিশ্বাস, রণজিৎ বিশ্বাস, প্রশান্ত মÐল, অমিয় মÐল, কাজল বিশ্বাস প্রমুখ। সঙ্গীত-পরিচালনায় ছিলেন উস্তাদ কানাইলাল হালদার সমীর গবেষণা-পরিষদের সঙ্গীত-সমন্বয়ক ও শিল্পী-কল্যাণ পরিষদ Ñ বাংলাদেশের প্রতিষ্ঠাতা-অধ্যক্ষ রবীন মল্লিক। অনুষ্ঠানের সার্বিক পরিকল্পনাকারী ও সঞ্চালক ছিলেন উস্তাদ কানাইলাল হালদার সমীর গবেষণা-পরিষদের প্রতিষ্ঠাতা-পরিচালক, বাংলাদেশ শিক্ষা-কল্যাণ পরিষদের প্রতিষ্ঠাতা-সভাপতি ও মাটি-মা মণীন্দ্র-সাবিত্রী কল্যাণ-ট্রাস্টের প্রতিষ্ঠাতা-মহাপরিচালক ড. সন্দীপক মল্লিক।

তালায় বিধবার পুকুরের বিষ নিয়ে লক্ষাধিক টাকার মাছ নষ্ট করছে প্রতিপক্ষরা
তালা প্রতিনিধি
তালা উপজেলার দক্ষিন নলতা গ্রামের গরীব অসহায় মৃত কেরামত মোল্লার স্ত্রী মোছাঃ সুফিয়া বেগমের পুকুরে প্রতিহিংসার কারনে বিষ দিয়ে প্রায় লক্ষাধিক টাকার মাছ নষ্ট করেছে প্রতিপক্ষরা। ভুক্তিভুগির পুকুর একই এলাকার করিম মেম্বরের বাড়ীর সামনে অবস্থিত।
ঘটনার বিবরনে লিখিত অভিযোগের ভিত্তিতে এবং ভুক্তভুগি সুফিয়া বেগম জানান, গত ২৮ নভেম্বর রাত্রে নিজ পুকুর হতে বাড়ীতে এসে রাত্রে খাওয়া দাওয়া করে ঘুমিয়ে পড়ি। প্রতিপক্ষরা আমার পুকুরে বিষ দিয়ে বিভিন্ন প্রজাতির ১৫ হাজার টাকার মাছ মেরে ফেলে । আমি ৩০ নভেম্বর তালা থানায় একটি সাধারন ডায়েরী করি। ডায়েরী নং ১১৯৩ তারিখ ৩০/১১/১৮। থানায় ডায়েরী করার ফলে গত ০২ নভেম্বর আবারও আমার পুকুর বিষ দেয় এতে প্রায় ৭৫ হাজার টাকার মাছ মারা যায়। ভুক্তভুগী সুফিয়া বেগম বলেন, আমার পুকুরে বিষ দিয়ে মাছ মেরে ফেলেছে, মৃত দলিল উদ্দিন খাঁ এর ২পুত্র রহিম খাঁ এবং করিম খা,মৃত আফতাব শেখের পুত্র সমের শেখ, সমের শেখের পুত্র সুরাফ এবং মৃত নিমাই মোড়লের পুত্র রহমত মোড়ল সবাই মিলে আমার পুকুরে বিষ দিয়েছে। বিবাদীদের সবাইর বাড়ী তালা খলিলনগর ইউনিয়নের দক্ষিন নলতা গ্রামে। ভুক্তভুগী সুফিয়া বেগম আরও বলেন, আমি বিধবা মানুষ ওরা হিংসাত্বকভাবে আমার পুকুরে বিষ দিয়েছে। প্রথম বিষ দেওয়ার পরে থানায় অভিযোগ দিয়েছিলাম। কিন্ত আমার তো উপকার হলো না উল্টো আসামীরা আমার সব মাছ বিষ দিয়ে মেরে দিলো। পুলিশের কাছে অভিযোগ করে যদি কোন সুফল না পায় তাহলে আমরা কোথায় যাব। স্যারদের কাছে আমার অনুরোধ আমার বিচার যেন আমি পাই। এব্যাপারে রহমত শেখ বলেন, আমাদের বিরুদ্ধে যে অভিযোগ আছে সেটা মিথ্যা। আমরা পুকুরে বিষ দেইনি।
এ বিষয়ে তালা থানার এ এস আই মনির বলেন, আমার কাছে আজকে অভিযোগ দিয়েছে। আমি কাল সকালে সরজমিনে গিয়ে দেখে ব্যবস্থা নেব।

ফুলতলার আলকা ওয়ার্ডে আওয়ামী লীগের কর্মী সভা
ফুলতলা প্রতিনিধি
আওয়ামীলীগের উদ্যোগে ফুলতলার আলকা ৩নং ওয়ার্ড কেন্দ্র কমিটির গঠনের লক্ষে এক কর্মী সভা বৃহস্পতিবার বিকালে আলকা পল্লী মঙ্গল স্কুল মাঠে আঃ হাই সরদারে সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় অতিথি ছিলেন জেলা কৃষি বিষয়ক সম্পাদক মোঃ আসলাম খান, উপজেলা সম্পাদক সরদার শাহাবুদ্দিন জিপ্পী, মৃনাল হাজরা, আবু তাহের রিপন, ইউপি চেয়ারম্যান শরীফ মোহাম্মাদ ভূঁইয়া শিপলু। রবিউল ইসলাম মোল্যার পরিচালনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কামরুজ্জামান নান্নু, ইসমাইল হোসেন বাবলু, শাহিদুল মোল্যা, এস কে আলী ইয়াছিন, শহিদুল্লাহ প্রিন্স, আশরাফুল আলম কচি, রবিন বসু, বেগম শামসুন্নাহার, মুহায়মিন মবি, আবু মুছা সোহেল, নূর হোসেন, মারুফ মোল্যা, টিটো ভুইয়া, রমজান আলী মিন্টু, নুর সরদার, সেলিম সরদার, বুলু সরদার, মাকিত সরদার, শেখ নজরুল ইসলাম, তুহীন কুন্ডু প্রমুখ।

ফুলতলার জামিরা স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা সদস্যের স্ত্রীর ইন্তেকাল
ফুলতলা প্রতিনিধি
জামিরাবাজার আসমোতিয়া স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা সদস্য মরহুম নিজামউদ্দিন সরদার স্ত্রী আনোয়ারা বেগম (৯৫) এর জানাযা নামাজ জামিরা মাঝেরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে বৃহস্পতিবার বাদ জোহর শেষে পারিবারিক গোরস্থানে দাফন সম্পন্ন হয়। প্রসংগত বুধবার দিবাগত রাত সাড়ে ৮টায় বার্ধক্যজনিত কারণে তিনি নিজ বাড়িতে ইন্তেকাল করেন। এদিকে কলেজের প্রতিষ্ঠাতা সদস্যের স্ত্রীর মৃত্যুতে গভীর শোক, শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন এবং মরহুমার আত্মার মাগফেরাত কামনা করে বিবৃতি দিয়েছেন অধ্যক্ষ গাজী মারুফুল কবির, সহকারী অধ্যাপক মোঃ নেছার উদ্দিন, শেখ নজরুল ইসলাম, শেখ ইকবাল হোসেন, আঃ রহিম মোল্যা, সহকারী প্রধান শিক্ষক গোলাম সরোয়ার মোল্যা, জুলফিকার আলী, মাওলানা সিরাজুল ইসলাম, ফরহাদ হোসেন প্রমুখ।

বিশ্ব ইস্তেমার প্রস্তুতিমূলক কাজে হামলার বিচার দাবিতে বটিয়াঘাটায় স্মারকলিপি
বটিয়াঘাটা প্রতিনিধি
টঙ্গি মাঠে বিশ্ব ইস্তেমার প্রস্তুতিমূলক কাজে কর্মরত তাবলিগী সাথি ও নিরীহ মাদ্রাসার ছাত্র-শিক্ষকদের উপর ওয়াসিফ, নাসীম, ইউনুস, মাওলানা মোশার্রফ গং পন্থী সন্ত্রাসীদের নগ্ন হামলা ও হত্যাযঞ্জের প্রতিবাদে ওলামায়ে কেরামা ও আলমী শুরার পক্ষে গতকাল বৃহস্পতিবার বটিয়াঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা দেবাশীষ চৌধুরীর হাতে এক স্মারকলিপি প্রদান করা হয়। এ সময় উপস্থিত ছিলেন মোঃ সিদ্দিকুর রহমান, মুফতি ছলিমুল্লাহ ও মিজানুর রহমান প্রমূখ। স্বাক্ষরিত স্বারকলিপিতে ঘটনার সাথে জড়িত সকলকে ২৪ ঘন্টার ভিতর আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান এবং আহত-নিহতদের ক্ষতিপূরন ও চিকিৎসা ব্যবস্থা গ্রহন করা সহ সকল দাবী অবিলম্বে মেনে নেওয়ার আহবান জানান।

যোগিপোল আ’লীগের দুটি ইউনিট কমিটির কর্মী সভা
খানজাহান আলী থানা প্রতিনিধি
যোগিপোল ইউনিয়নের ৮নং ও ৯নং ইউনিট আ’লীগের যৌথ উদ্যোগে কর্মী সভা গতকাল সন্ধ্যায় যোগিপোল রেলগেটে অনুষ্ঠিত হয়। ৩৩নং ওয়ার্ড আ’লীগের সহ-সভাপতি আলেক শেখের সভাপতিত্বে এবং সুরুজ্জামান হানিফের পরিচালনায় প্রধান অতিথি ছিলেন মহানগর আ’লীগের সহ-সভাপতি বেগ লিয়াকত আলী। বিশেষ অতিথি ছিলেন খানজাহান আলী থানা আ’লীগের সাধারণ সম্পাদক শেখ আনিছুর রহমান, ৩৩নং ওয়ার্ড আ’লীগের সভাপতি ইউসুফ আলী খলিফা, সাধারণ সম্পাদক মোড়ল হাবিবুর রহমান। কর্মী সভায় বক্তৃতা করেন বেগ বাবর আলী, শাহ মোঃ আব্দুল্লাহ, মাষ্টার মতিয়ার রহমান, বেগ খালিদ হাসান বাবু, মোড়ল মুজিবর রহমান, সাবেক ইউপি সদস্য হাফিজ মেম্বর প্রমুখ। সভায় যোগিপোল ইউনিয়নে বিএনপি নেতা শেখ আব্দুল মাজেদের নেতৃত্বে প্রায় অর্ধশতাধীক নেতা-কর্মী আওয়ামীলীগে যোগদান করেন।

তেরখাদায় আ’লীগের নির্বাচনী মতবিনিময় সভা
তেরখাদা প্রতিনিধি
তেরখাদা উপজেলার কাটেংগা গ্রামের দীর্ঘদিনের বিরোধ মিমাংসা ও খুলনা ০৪ আসনের এমপি আব্দুস সালাম মুর্শেদীকে নৌকা মার্কায় বিজয় নিশ্চিত করার লক্ষ্যে গতকাল বৃহস্পতিবার বিকাল ৪ টায় পশ্চিম কাটেংগা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে জেলা আইনজীবি সমিতির সাবেক সভাপতি ও তেরখাদা উপজেলা পরিষদে সাবেক চেয়ারম্যান এ্যাডঃ আহম্মেদ উল্লাহ পিলুর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভাটি উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক এজি এম বাছিতুল হাবিব প্রিন্স এর উদ্যোগে কাটেংগা গ্রামের প্রায় দুই শতাধিক লোকের উপস্থিতিতে মিমাংসা নিরাসন সহ সকলে ঐক্যবদ্ধ ভাবে এক যোগে নৌকা প্রতীকে ভোট দিয়ে পুনরায় শেখ হাসিনাকে ক্ষমতায় এনে উন্নয়নে গতিধারা অব্যহত রাখতে হবে বললেন বক্তারা। এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সদস্য এ্যাড ঃ মোস্তাফিজুর রহমান কালু। উপজেলা আওয়ামীলী নেতা শেখ রাজা মিয়া, এম এম ফরিদ আহমেদ, ওবাইদুর রহমনা বাবু, মোঃ শহীদ মোল্যা, মোঃ বাবুল মোল্যা, মোঃ হবি মোল্যা, মোঃ নাসির মোলা, আবুল বাশার, মোঃ মহিবুর মোল্যা, মোঃ রেজওয়ান মোল্যা, মোঃ দারা মোল্যা, মোঃ আলম মোল্যা, মোঃ আক্তার হোসেন, মোঃ শহিদুল মেম্বার, ছাত্রলীগ নেতা মোঃ বদিউজ্জামান লিটুসহ স্থানীয় আওয়ামী নেতা কর্মীগন।

২৩ ও ২৬নং ওয়ার্ডে শেখ সোহেল
ক্রীড়া, শিক্ষা, কৃষি, শিল্পসহ অর্থনীতিতে
বাংলাদেশ আজ বিশ্বে রোল মডেল
খবর বিজ্ঞপ্তি
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক শেখ সোহেল বলেছেন, ক্রীড়া, শিক্ষা, কৃষি, শিল্প সহ অর্থনীতিতে বাংলাদেশ আজ বিশ্বে রোল মডেল। বিশেষ করে ক্রিকেটের মাধ্যমে বাংলাদেশ আজ সারা বিশ্বে সুনাম অর্জন করেছে। আর এই জাতীয় ক্রিকেট দলে খুলনা অঞ্চলের খেলোয়াড়রাই বেশী। এই সরকারের শাসনামলে খুলনায় আন্তর্জাতিক মানের ক্রিকেট স্টেডিয়াম হওয়ায় খুলনাও বিশ্বে পরিচিতি লাভ করেছে। সেকারনেই এই অঞ্চলের উন্নয়নের ধারা অব্যহত রাখতে হলে নৌকার বিজয় নিশ্চিত করতে হবে।
গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় ২৩নং ওয়ার্ড আওয়ামী লীগ ও ২৬নং ওয়ার্ড যুবলীগ আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এসব সভায় সভাপতিত্ব করেন ২৩ ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি চৌধুরী মিনহাজ উজ্জামান সজল ও ২৬নং ওয়ার্ড যুবলীগ সভাপতি মো. শওকাত হোসেন। ওযার্ড আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ফয়েজুল ইসলাম টিটো ও ওয়ার্ড যুবলীগ সাধারণ সম্পাদক এস এম সাহিদুর রহমানের পরিচালনায় বক্তব্য রাখেন, আওয়ামী লীগ নেতা শেখ হায়দার আলী, জামাল উদ্দিন বাচ্চু, মো. মুন্সি মাহবুব আলম সোহাগ, প্যানেল মেয়র কাউন্সিলর আলী আকবর টিপু, অধ্যক্ষ শহিদুল হক মিন্টু, এ্যাড. মো. সাইফুল ইসলাম, এ্যাড. সরদার আনিসুর রহমান পপলু, মনিরুজ্জামান সাগর, হাফেজ মো. শামীম, রনজিত কুমার ঘোষ, শেখ আব্দুল আজিজ, শেখ মো. রুহুল আমিন, মুক্তিযোদ্ধা মুন্সি হেকমত আলী, শাহাদাৎ হোসনে, নূরীনা রহমান বিউটি, কাউন্সিলর কনিকা সাহা, এস এম আকিল উদ্দিন, হাফিজুর রহমান লিপু, মো. আমির হোসেন, মুন্সি নাহিদুজ্জামান, শফিকুর রহমান পলাশ, মোস্তাক আহমেদ টুটুল, জাহিদুল খলিফা, আব্দুস সালাম ঢালী, মামুন কবির কচি, কবীর পাঠান, রাশিদুল ইসলাম রিপন, আনিসুর রহমান অনি, মোস্তাফিজুর রহমান মন্টু, আব্দুল আহাদ, রতন মিত্র, বিপ্লব সাহা লব, বিশ্বজিৎ দে বিশু, আব্দুল জব্বার, মো. আনোয়ার হোসেন সোনা, শহিদুল ইসলাম, আব্দুল জলিল, শেখ শমসের আলী, আব্দুল কাদের শেখ, অভিজিৎ চক্রবর্তী দেবু, ইকবাল কবির লিটন, রাহাত মোড়ল, মাসুম উর রশিদ, প্রনব চক্রবর্তী, শ্যামল দত্ত, বাপ্পা প্রমুখ।

রূপসায় উন্নয়ন কমিটি গঠন
সভাপতি মোস্তাক : সম্পাদক প্রিন্স
খবর বিজ্ঞপ্তি
এড. মোস্তাফিজুর রহমান মোশতাককে সভাপতি ও আল মাহমুদ প্রিন্সকে সাধারণ সম্পাদক করে ৫১ সদস্য বিশিষ্ট ‘রূপসা উপজেলা উন্নয়ন কমিটি’ গঠন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা ২টায়, রূপসার নৈহাটী এলাকার অস্থায়ী কার্যালয়ে (ল’ চেম্বার) আয়োজিত এক সভায় আগামী দুই বছরের জন্য এ কমিটি গঠন করা হয়।
কমিটির অন্যরা হলেন সংগঠনের সিনিয়র সহ-সভাপতি তারেক আহমেদ টিপু, সহ-সভাপতি মোঃ আলম সরদার, আব্দুস সবুর শেখ, মোঃ হারেজ শেখ, যুগ্ম-সাধারণ সম্পাদক রুহুল আমিন রবি, সহ-সাধারণ সম্পাদক অলোক দাস, আল-আমিন শেখ, সাংগঠনিক সম্পাদক মোঃ আবু সালেহ বাবু, সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ ওমর ফারুক, কোষাধ্যক্ষ মোঃ আব্দুর রাজ্জাক, প্রচার সম্পাদর মোঃ নূর উদ্দিন মোল্যা, ধর্ম বিষয়ক সম্পাদক তৌহিদুল ইসলাম কচি, ক্রীড়া সম্পাদক মোঃ জাকির হোসেন রাজু, সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক মোঃ মোস্তাফিজুর রহমান মোস্তাক, ত্রাণ বিষয়ক সম্পাদক আব্দুস সোবহান খান, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আদনান আহমেদ তয়ন প্রমুখ।

রোকেয়া দিবস উদযাপনে শিব্সা সাহিত্য অঙ্গনের প্রস্তুতি সভা
পাইকগাছা প্রতিনিধি
আগামী ৯ ডিসেম্বর বেগম রোকেয়া দিবস উদযাপন উপলক্ষে পাইকগাছার ঐতিহ্যবাহী শিব্সা সাহিত্য অঙ্গনের উদ্যোগে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকালে রোজ বাড কিন্ডার গার্টেন স্কুল মিলনায়তনে সংগঠনের সহ-সভাপতি ও প্রধান শিক্ষক অনিতা রানী মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, সংগঠনের উপদেষ্টা ও প্রাক্তন অধ্যক্ষ রমেন্দ্রনাথ সরকার, প্যানেল মেয়র আসমা আহম্মেদ, প্রভাষক নাজমিন নাহার, জিন্নাতুন্নেছা পান্না, মমতাজ পারভীন, আফরোজা পারভীন শিল্পী, লিলিমা খাতুন, পাইকগাছা প্রেসক্লাবের সহ-সভাপতি মোঃ আব্দুল আজিজ ও সাংবাদিক পূর্ণ চন্দ্র মন্ডল। সভায় বেগম রোকেয়া দিবস উপলক্ষে শিব্সা সাহিত্য অঙ্গনের পক্ষ থেকে র‌্যালি ও আলোচনা সভার আয়োজনের সিদ্ধান্ত গৃহিত হয়।

পাইকগাছায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় মতুয়া মহাসম্মেলন
পাইকগাছা প্রতিনিধি
পাইকগাছায় ৪ দিন ব্যাপি দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় মতুয়া মহাসম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সারা ভারত মতুয়া মহাসংঘ ও বাংলাদেশ মতুয়া মহাসংঘের নির্দেশনায় ৫ম বার্ষিকী উপলক্ষে গত বুধবার থেকে উপজেলার সোলাদানার খালিয়ারচক শ্রীশ্রী হরিগুরু গোপালচাঁদ সেবাশ্রম এ মহাসম্মেলন আয়োজন করা হয়। প্রতিদিন দিনে ও রাতে বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার মতুয়া ভক্তানুরাগীরা মহাসম্মেলনে যোগদেন। হাজার হাজার ভক্তানুরাগীদের উপস্থিতিতে তির্থস্থানে পরিণত হয় খালিয়ারচকের গোপালচাঁদ সেবাশ্রম। পূজা আর্চনার পাশাপাশি আগত ভক্তানুরাগীদের মাঝে বিতরণ করা হয় প্রসাদ। মহাসম্মেলনের মূল আয়োজন করেন শ্রীশ্রী হরিগুরু গোপালচাঁদ সেবাশ্রম এর সভাপতি শিবপদ মন্ডল।

নড়াইলে ইয়াবাসহ দুই যুবক আটক
নড়াইল প্রতিনিধি
নড়াইলের লোহাগড়া উপজেলার মঙ্গলহাটা এলাকা থেকে ইয়াবাসহ দুই যুবককে আটক করেছে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) সকালে এসআই সেলিম ও এএসআই মনিরের নেতৃত্বে ৬৭ পিস ইয়াবাসহ তাদের আটক করা হয়। এরা হলো-লোহাগড়া উপজেলার মঙ্গলহাটা গ্রামের মতিয়ার মোল্যার ছেলে রনি মোল্যা (৩২) এবং গোপীনাথপুর গ্রামের বাবর উদ্দিনের ছেলে তরিকুল (২১)। ডিবি পুলিশের ওসি আশিকুর রহমান জানান, আটককৃতদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

ডুমুরিয়ার টিপনায় এশিয়া ব্যাংক শাখার উদ্বোধন
ডুমুরিয়া প্রতিনিধি
ডুমুরিয়ায় এশিয়া ব্যাংক লিঃ’র শাখা উদ্বোধন, গ্রাহক সমাবেশ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলার টিপনা ভিলেজ সুপার মার্কেট চত্ত¡রে আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন শাখা কর্মকর্তা আব্দুল্লাহ আল মাহমুদ। প্রধান অতিথি ছিলেন ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও প্রধান মোঃ আহসান উল-আলম। বিশেষ অতিথি ছিলেন সহকারী ভাইস প্রেসিডেন্ট মোঃ রবিউল ইসলাম। বক্তব্যদেন সহকারী শাখা ব্যবস্থাপক মোঃ লিকো আহমেদ, ইউপি সদস্য শেখ মহসিন হোসেন, গ্রাহক আব্দুল আজিজ শেখ প্রমূখ।

ডুমুরিয়ায় আত্ম-কর্মসংস্থানের লক্ষে সেলাই মেশিন বিতরণ
ডুমুরিয়া প্রতিনিধি
ডুমুরিয়া উপজেলা পরিষদ’র অর্থায়নে নারী উন্নয়ন ফোরামের উদ্দ্যোগে আত্ম-কর্মসংস্থানের লক্ষে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। গতকাল বৃস্পতিবার সকালে শহীদ জোবায়েদ আলী মিলনায়তনে উপজেলা ভাইস চেয়ারম্যান ও নারী ফোরামের সভাপতি শিরিনা দৌলত’র সভাপতিত্বে বিতরণী সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান খান আলী মুনসুর। বক্তব্যদেন ভাইস চেয়ারম্যান মাওঃ সিরাজুল ইসলাম, জনস্বাস্থ্য প্রকৌশলী পৃথ্বীশ মন্ডল, যুব উন্নয়ন কর্মকর্তা এসএম কামরুজ্জামান প্রমূখ। সভা শেষে ২৫ জন দুঃস্থ নারীর মাঝে সেলাই মেশিন বিতরন করা হয়।

ডুমুরিয়ায় মাদকসেবীকে অর্থদন্ড
ডুমুরিয়া প্রতিনিধি
ডুমুরিয়ায় ভ্রাম্যমান আদালতে এক মাদক সেবীকে ২০ হাজার টাকা অর্থদন্ড দেয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শাহনাজ বেগম। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে থানা পুলিশ বুধবার রাতে উপজেলার খর্ণিয়া বাজার থেকে মোঃ আব্দুল শেখের ছেলে শেখ সাইফুল ইসলাম (৩৮) কে মাদক সেবন অবস্থায় আটক করা হয়। গতকাল দুপুরে উপজেলা নির্বাহী অফিসে হাজির করলে ভ্রাম্যমান আদালতে মাদক সেবনের অপরাধে তাকে ২০ হাজার টাকা অর্থদন্ড দেয়া হয়।

শিক্ষক-কর্মচারী কো অপারেটিভের সাধারণ সভা
রূপসা প্রতিনিধি
রূপসা উপজেলা শিক্ষক কর্মচারী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেডের দশম বার্ষিক সাধারণ সভা গতকাল বৃহস্পতিবার ৬ ডিসেম্বর দুপুরে উপজেলা রিসোর্স সেন্টার মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন উপজেলা সমবায় অফিসার প্রশান্ত কুমার ব্যানার্জী। ক্রেডিট ইউনিয়নের চেয়ারম্যান হাসিবুল হাসানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন কালব লিমিডেট এর জেলা ব্যবস্থাপক শাহিনুল হাসান। বক্তৃতা করেন অধ্যক্ষ আল মামুন সরকার, অধ্যক্ষ বিশ^নাথ ভট্টাচার্য, উপাধ্যক্ষ মো. শহিদুল্লাহ, আবু সাইদ খান, সহকারী অধ্যাপক আলী আকবর শেখ, মো. আহসানুল্লাহ, কৃষ্ণ পদ রায়, মো. হায়দার আলী, জাহাঙ্গীর আলম, বাকির হোসেন বাকু প্রমুখ।

রূপসায় স্বচ্ছ প্রক্রিয়ায় কৃষি ঋণ বিতরণ বিষয়ক সভা
রূপসা প্রতিনিধি
স্বচ্ছ প্রক্রিয়ায় কৃষি ঋণ বিতরণ এবং খেলাপী ঋণ আদায় কার্যক্রম এক সভা গতকাল ৬ ডিসেম্বর সকাল ১১ টায় কাজদিয়া অগ্রনী ব্যাংক মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অগ্রনী ব্যাংক কাজদিয়া শাখা কর্তৃক আয়োজিত এ সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক মো. মনিরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল উদ্দীন বাদশা, অগ্রনী ব্যাংকের সহকারী মহাব্যবস্থাপক মো. আনোয়ার হোসেন। কাজদিয়া ব্রাঞ্চ ম্যানেজার ইকবাল কবীরের সভাপতিত্বে ও ব্যাংক কর্মকর্তা শেখ মইনুল ইসলামের পরিচালনায় বক্তৃতা করেন সাবেক চেয়ারম্যান খান শাহজাহান কবীর প্যারিস, ব্যাংক কর্মকর্তা শেখ নাজমুল হোসেন, শিক্ষক আলহাজ¦ নজরুল ইসলাম, সাংবাদিক কৃষ্ণ গোপাল সেন, কাজদিয়া বাজার বণিক সমিতির সভাপতি শেখ জুলফিকার আলী, দ্বিজেন দত্ত, মনোরঞ্জন সরকার প্রমুখ।

বনিকপাড়ায় দুই দিনব্যাপী বার্ষিক ওয়াজ মাহফিল আজ
খানজাহান আলী থানা প্রতিনিধি
মহেশ্বরপাশা বনিকপাড়া বায়তুল হুদা জামে সমজিদের দুই দিনব্যাপী বার্ষিক ওয়াজ মাহফিল আজ শুক্রবার মসজিদ সংলগ্ন আনিচের মোড়ে অনুষ্ঠিত হবে। মাহফিলের প্রথম দিনে প্রধান অতিথি হিসাবে বয়ান করবেন আন্তজাতিক খ্যাতি সম্পন্ন মুফাচ্ছেরে কুরআন হযরত মাওঃ ইউসুফ ইকবাল মুক্তিবাদী, বাগেরহাট। বিশেষ অতিথি থাকবেন দৌলতপুর আলিম মাদ্রাসার মুদারিস হযরত মাওঃ ক্বারী সেলিম রেজা। দ্বিতীয় দিনের প্রধান মেহমান ঢাকার মাওঃ হাফেজ মুহাঃ জাহিদুল ইসলাম সাদী, স্বর্ণপদ প্রাপ্ত হযরত মাওঃ হাফেজ মোঃ আব্বাস আলী বুলবুলে খুলনা, মাওঃ হাফেজ মোঃ ইব্রাহিম বিন খলিল। অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন বিশিষ্ট সমাজসেবক আলহাজ্জ মোঃ আজাহার উদ্দিন খান।
নব অঙ্গীকারের উদ্যোগে মহেশ্বরপাশা সোনামণি নিবাসের এতিম শিশুদের নিয়ে পিঠা উৎসব
খানজাহান আলী থানা প্রতিনিধিঃ মহেশ্বরপাশা সোনামণি নিবানের এতিম শিশুদের নিয়ে গতকাল পিঠা উৎসবের আয়োজন করে সেচ্ছসেবী সংগঠন নব অঙ্গীকার। পিঠা উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সোনামণি নিবাসের উপ-তত্বাবধায়ক জাফরিন কাদীর । সংগঠনের সভাপতি জান্নাতুল ফেরদৌস মিথিলার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক নাসিম উদ্দিন গাজীর পরিচালায় বক্তৃতা করেন মোঃ এম এম জসিম, এম এম কমরউদ্দিন, মলি বৈরাগী, মনিরুজ্জামান, ফারজানা ইসলাম মিমি, আল মামুন, নাজমুল হোসেন নানো, অসীত মল্লিক, হাসান বেগ, মোঃ শামিম, রাকিব মোল্যা, সোহেল রানা, রণি শেখ, রফিকুল ইসলাম প্রমুখ।

যশোরে ছাত্রমৈত্রীর ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত
যশোর অফিস
গতকাল বৃহস্পতিবার যশোরে বাংলাদেশ ছাত্র মৈত্রীর ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। সংগঠনের যশোর জেলা শাখায় জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মাধ্যমে কর্মসূচির উদ্বোধন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন জাতীয় শ্রমিক ফেডারেশনের যশোর জেলা কমিটির সাবেক সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান কাবুল। ছাত্র মৈত্রী দলীয় পতাকা উত্তোলন করেন যশোর জেলা সভাপতি শ্যামল শর্মা। পরে দলীয় কার্যালয়ে কেক কেটে ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়।
এসময় উপস্থিত ছিলেন- বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য জাকির হোসেন হবি, ওয়ার্কার্স পার্টির জেলা সাধারণ সম্পাদক জিল্লুর রহমান ভিটু, শ্রমিক ফেডারেশন যশোর জেলার সাধারণ সম্পাদক ইউনুস তালুকদার, শহর পার্টির সদস্য খবির শিকদার, যুব মৈত্রী জেলা সভাপতি অনুপ কুমার পিন্টু, মাসুদুর রহমান, ছাত্র মৈত্রী নেতা সুব্রত বিশ্বাস, অরূপ মিত্র, সবুজ ঘোষ, অপু বিশ্বাস, শেখ জহুরুল ইসলাম, ফয়সাল আহমেদ, কাজল ঘোষ, শুভ কুমার রায়, রয়েল পারভেজ, কাজী জিহাদ প্রমুখ।
পরে ছাত্র মৈত্রী জেলা সভাপতি শ্যামল শর্মার সভাপতিত্ব এক আলোচনা সভা জেলা কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এছাড়াও সংগঠনের এম এম কলেজ শাখা, যশোর পলিটেকনিক শাখা, বাঘারপাড়া শাখার নেতৃবৃন্দ র‌্যালি বের করে। র‌্যালিটি এম এম কলেজের শহীদ মিনারে পৌঁছে শহীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করে ও শহীদরে প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুষ্পার্ঘ অর্পণ করা হয়।

নারী নির্যাতনের প্রতিবাদে যশোরে মানববন্ধন
যশোর অফিস
যশোরে ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর নারী নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রতিবাদ উপলক্ষে মানববন্ধন কর্মসূচি হয়েছে।
শহরের মুজিব সড়কে গতকাল বৃহস্পতিবার সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত ঘণ্টাব্যাপি মানববন্ধন হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন বাঁচতে শেখার নির্বাহী পরিচালক ড.এ্যাঞ্জেলা গমেজ, জয়তি সোসাইটির নির্বাহী পরিচালক অর্জনা বিশ্বাস, অ্যাডভোকেট তাহমিদ আকাশ, সমাজবেসা কর্মকর্তা নাজিম উদ্দিন, মহিলা অধিদপ্তরের কর্মকর্তা আফরোজা শিরিন, দুর্বারের সভানেত্রী সাহিদা আক্তার, দুর্বার নেত্রী বনানী খান রতœা, বন্ধু এইডের সভাপতি দশারত কুমার মন্ডল প্রমুখ।
এ সময় নেতৃবৃন্দ নারীদের ঘরের বাইরে এনে চলাফেরা ও নিরাপত্তায় স্বাধীনতা দেওয়ার দাবি জানান। এতে জয়তি সোসাইটি সহ ৫৪টি নারী সংগঠনের নেন।

বাঘারপাড়ায় সড়ক দুর্ঘটনায় আহত ২
যশোর অফিস
বাঘারপাড়ায় ছাতিয়ানতলায় মোটরসাইকেল-বাইসাইকেল সংঘর্ষে রিপন হোসেন (৩৫) ও টিটু হোসেন (৩২) নামে দুই মোটরসাইকেল আরোহী গুরুতর আহত হয়েছে।
বৃহস্পতিবার সকালে ছাতিয়ানতলা চৌরাস্তা মোড়ে ঘটনাটি ঘটেছে। রিপন হোসেন বাঘারপাড়া উপজেলার দোহাকুলা গ্রামের হোসেন আলীর ছেলে এবং টিটু একই এলাকার আফজাল মোড়লের ছেলে। আহত রিপন হোসেনের ভাই আনিস জানান, তারা দুজন যশোর জাগরণী চক্রে চাকরি করে। প্রতি দিনের ন্যায় গতকালও তারা মোটরসাইকেল যোগে অফিসের উদ্দেশ্যে রওনা দেয়। পথিমধ্য ছাতিয়ানতলা চৌরাস্তা নামক স্থানে পৌছলে বিপরীত মুখি রাস্তা থেকে হঠাৎ এক বাইসাইকেল আসে। তাকে বাঁচাতে গিয়ে গাড়ি উল্টে যায় এবং দুজন গুরুতর আহত হয়। পরে এলাকাবাসী তাদেরকে উদ্ধার করে যশোর সদর হাসপাতালে ভর্তি করে।
জরুরী বিভাগের ডাক্তার শফিউল্লাহ সবুজ জানান, দুজনের ভিতর রিপনের অবস্থা আঙ্কাজনক।

খলিষখালীতে সচেতনতামূলক নাটক ও আলোচনা সভা
পাটকেলঘাটা প্রতিনিধি
পাটকেলঘাটার খলিষখালী ইউনিয়নের বয়ারডাংগা এবিএল স্কুলের আয়োজনে বেসরকারি উন্নয়ন সংস্থা জাগরণী চক্র ফাউন্ডেশনের উদ্যোগে জনসচেতনতামূলক নাটক ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল ১০ টায় বয়ারডাংগা এবিএল স্কুল সংলগ্ন হরিতলা বাসন্তী মন্দির মাঠ সংলগ্ন স্থানে এ আয়োজন করা হয়। নাটকে ও আলোচনা সভায় শিশুশ্রম, শিশু বিবাহ ও শিক্ষার গুরুত্ব সম্পর্কে সকলকে সচেতন করা হয়। এসময় মোকসেদপুর এবিএল স্কুল পরিদর্শন ও আলোচনাকালীণ উপস্থিত ছিলেন জাগরনী চক্রের কনসালটেন্ট একেএম কামাল উদ্দীন, প্রজেক্ট ডিরেক্টর ফিরোজ রহমান, বদরুল আলম, নাজমা খাতুন, সমীর দাস সাংবাদিক বাবলা সরদার প্রমুখ। উল্লেখ্য উপজেলার ১২ টি ইউনিয়নে থই নাটকের মাধ্যমে জনগণকে সচেতন করা হয়।

বাগেরহাটে হরিণা ও চাকা চিংড়ি চাষে সম্ভাবনা দেখছে গবেষকরা
বাগেরহাট প্রতিনিধি
বিশ্ব বাজারে বাগদা ও গলদার চিংড়ির চাহিদা কমে যাওয়ায়। চাষীদের রক্ষার্থে প্রাকৃতিক উৎস থেকে পাওয়া চাকা ও হরিণা চিংড়ি চাষে নতুন সম্ভাবনা দেখছেন গবেষকরা। বুধবার (৫ ডিসেম্বর) বাগেরহাট চিংড়ি গবেষনা কেন্দ্র মিলানায়তনে চিংড়ি চাষে প্রতিবন্ধকতা ও উত্তোরণের উপায় শীর্ষক দিনব্যাপি কর্মশালায় বৈজ্ঞানিকরা এসব তথ্য উল্লেখ করেন।
কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসির উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন, খূলনা বিশ্ববিদ্যালয়ের এফএমআরটি ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. গাউসিয়াতুর রেজা বানু, খুলনা মৎস্য পরিদর্শন ও মাননিয়ন্ত্রণ দপ্তরের উপ-পরিচালক মোঃ আব্দুল ওয়াদুদ, পাইকগাছা লোনাপানি কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা সৈয়দ লুৎফর রহমান।
বাগেরহাট চিংড়ি গবেষনা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. খান কামাল উদ্দিন আহমেদের সভাপতিত্বে কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা এইচএম রাকিবুল ইসলাম, কর্মশালার বিষয় বস্তু সম্পর্কে আলোকপাত করেন উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ আমিরুল ইসলাম।
কর্মশালায় বক্তারা বর্তমানে চিংড়ি চাষের বিভিন্ন প্রতিবন্ধকতা বিষয়ে আলোচনা করেণ। গলদা ও বাগদা চিংড়ির বিভিন্ন রোগ ও রোগের প্রতিরোধ সম্পর্কে ধারণা দেয়া হয়। বিভিন্ন প্রজাতির চিংড়ির উৎপাদন বৃদ্ধিতে চাষীদের ঘেরের পানি, মাটি ও লবানক্ততা পরীক্ষা নিরীক্ষা করে সঠিকভাবে চাষের পরামর্শ দেন। এছাড়া বিশ্ব বাজারে বাগদা ও গলদা চিংড়ির চাহিদা কমে যাওয়ায় চাকা ও হরিনা চিংড়ির চাষের বিভিন্ন ইতিবাচক দিক তুলে ধরা হয়।
বক্তারা আরও বলেন, আমাদের এ অঞ্চলে চাকা ও হরিনা চিংড়ির পোনা সহজে পাওয়া যায়।প্রকৃতিতে হরিণা ও চাকা চিংড়ির মেয়ে পোনা বেশি পাওয়া যায়। আর হরিণা ও চাকা চিংড়ির নারী প্রজাতী পুরুষ প্রজাতীর থেকে ৩০ ও ৪০ শতাংশ বেশি বড় হয়। হরিণা ও চাকা চিংড়ির মৃত্যুহারও অনেরক কম। তাই চাকা ও হরিণা চিংড়ি চাষে নতুন সম্ভাবনা দেখছেন গবেষকরা।
কর্মশালায় চিংড়ি চাষী, সাংবাদিক, চিংড়ি ব্যবসায়ী ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের এফএমআরটি ডিসিপ্লিনের শিক্ষকরা অংশগ্রহণ করেন।

বিএনসিসি স্কোয়াড্রন
রাজ্জাক কলেজের ইর্ষণীয় সাফল্য
যশোর অফিস
বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর স্কোয়াড ক্যাম্পিং ২০১৮ এর বিভিন্ন ইভেন্টে অংশগ্রহন করে ৩ টি পদক লাভ করে সেরা হয়েছে যশোর ডা:আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজ। গত ৩০ নভেম্বর থেকে ৬ ডিসেম্বর ৬ দিন ব্যাপি এই আন্তঃক্যাম্পিংয়ে অনুষ্ঠিত বিভিন্ন ইভেন্ট অংশগ্রহন করে যশোরের বিভিন্ন কলেজ। বিভিন্ন ইভেন্টে ৩ টি পদক লাভ করে এদের মধ্যে সেরা হয়েছে ডাঃআব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজ। ইতিপূর্বে বিএনসিসিতে (বিমানশাখা) এ প্রতিষ্ঠানের অনেক সুনাম রয়েছে। প্রতিষ্ঠানের অধ্যক্ষ জে এম ইকবাল হোসেন এই সাফল্য অর্জন করায় অত্র প্রতিষ্ঠানের বিএনসিসি ক্যাডেটদের ধন্যবাদ জানিয়েছেন। এই ধরনের অর্জন নিয়মিত আসবে বলে তিনি আশা করেন। আগামীতে এই প্রতিষ্ঠানকে বিভিন্ন সেক্টরে সাফল্যের শীর্ষে নিয়ে যাওয়ার চেষ্টা অব্যহত থাকবে বলে তিনি জানান।

স্বাধীন সমাজকল্যাণ সংস্থা’র শোক প্রকাশ
খবর বিজ্ঞপ্তি
স্বাধীন সমাজকল্যাণ সংস্থা’র সদস্য বিশ্বজিৎ বিশ্বাসের মামী কাঞ্চন রাণী বাহাদুর (৪৭) খাদ্যনালীতে টিউমার জনিত কারনে বৃহস্পতিবার (০৬ ডিসেম্বর) বিকাল ৫টায় কলকাতার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা এবং বিদেহী আত্মার শান্তি কামনা করে বিবৃতি দিয়েছেন স্বাধীন সমাজকল্যাণ সংস্থা কয়রার সভাপতি মোঃ আবু সাঈদ খান ও সাধারণ সম্পাদক জি,এম, মামুন কবিরসহ সংগঠনের অন্যান্য সদস্যবৃন্দ।

কেশবপুরে ডেল্টা লাইফের বিশেষ উন্নয়ন সভা ও পুরস্কার বিতরণ
কেশবপুর প্রতিনিধি
কেশবপুরে ডেল্টা লাইফ ইনসিওরেন্স কোম্পানী লিমিটেড গণ-গ্রামীন বীমা ডিভিশন ত্রিমোহিনী ইউনিটের বিশেষ উন্নয়ন সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান বৃহস্পতিবার দুপুরে কেশবপুরস্থ ত্রিমোহিনী ইউনিট কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। উন্নয়ন ভিপি শহিদুল ইসলামের সভাপতিত্বে ও ত্রিমোহিনী ইউনিট ম্যানেজার পৌর কাউন্সিলর জামাল উদ্দীন সরদারের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন যশোর জেলা পরিষদ সদস্য আলহাজ্ব হাসান সাদেক। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেশবপুর থানার অফিসার ইনচার্জ মোঃ শাহিন, ভাইস চেয়ারম্যান আব্দুল লতিফ রানা, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক পৌর কাউন্সিলর শেখ এবাদত সিদ্দিক বিপুল, সাংগঠনিক সম্পাদক গৌতম রায়, কেশবপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস আর সাঈদ, হাসানপুর ইউপি চেয়ারম্যান প্রভাষক জুলমাত আলী, ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক কর্মকর্তা মজুহার আলী ও শিক্ষিকা নূর নাহার নূরী।

কেশবপুর বালিকা বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভা
কেশবপুর প্রতিনিধি
কেশবপুরের দোরমুটিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের নব-গঠিত পরিচালনা পরিষদের প্রথম সভা বৃহস্পতিবার সকালে বিদ্যালয় শিক্ষক মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি পৌর কাউন্সিলর শেখ এবাদত সিদ্দিক বিপুলে সভাপতিত্বে ও সদস্য সচিব প্রধান শিক্ষক জামাল উদ্দীনের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন কমিটির সদস্য রিয়াজ উদ্দীন মোড়ল, আলহাজ্ব হযরত আলী, আব্দুর রহিম, হেরমত আলী, রেজাউল হক, বদরুজ্জামান, আব্দুর রহমান, গোলাম কিবরিয়া, রেহেনা পারভীন, শফিকুল ইসলাম, মাসুরা বেগম প্রমুখ।

বুধহাটা কলেজিয়েট স্কুলে শিক্ষক নিয়োগ সংক্রান্ত অভিযোগের তদন্ত
আশাশুনি প্রতিনিধি
আশাশুনি উপজেলার বুধহাটা বিবিএম কলেজিয়েট স্কুলে শিক্ষক নিয়োগে অনিয়ম ও দুর্নীতির প্রতিকার এবং নিয়োগ কার্যক্রম বন্ধের দাবীতে দায়েরকৃত অভিযোগের তদন্ত অনুষ্ঠিত হয়েছে। গতকাল তদন্ত কর্মকর্তা স্কুলে গমন করে বাদী ও বিবাদীর জবানবন্দী গ্রহণ করেন। বুধহাটা গ্রামের মৃত রমজান আলি সরদারের পুত্র নুরুজ্জামান জুলু বাদী হয়ে স্কুলের প্রধান শিক্ষকসহ কমিটির সকল সদস্যসহ উর্দ্ধতন কর্মকর্তাদের বিবাদী করে ২৮ অক্টোবর’১৮ তারিখে আশাশুনি সহকারী জজ আদালতে দেং ৮৬/২০১৮ নং মামলা দায়ের করেন। স্কুলের গভর্নিং বডি কর্তৃক ০৩ অক্টোবর ১৮ তারিখ সিদ্ধান্ত মোতাবেক প্রধান শিক্ষকের যোগদান ও অনুমোদন এবং স্কুলে সহকারী প্রধান শিক্ষক এর শূন্যপদে নিয়োগ কার্যক্রম বে-আইনী ও তঞ্চকী দাবী করে স্থগিতের আবেদন করা হয়। সাথে সাথে চলতি কমিটির মেয়াদ আগামী ৮ জানুয়ারি’১৯ তারিখ শেষ হচ্ছে বিধায় গত ১৫ নভেম্বর ১৮ তারিখ কমিটি নির্বাচনের তফশীল ঘোষণা করায় বিধি বহির্ভূত ও দুর্নীতির ভিত্তিতে চলমান কমিটির মাধ্যমে তড়িঘড়ি করে নিয়োগ কার্যক্রম বন্ধ রাখার আবেদন জানানো হয়। বিজ্ঞ আদালত স্কুল কর্তৃপক্ষকে কারণ দর্শানোর আদেশ করেন। কর্তৃপক্ষের জবাব প্রাপ্তির পর আদালত অভিযোগ তদন্তের জন্য উপজেলা নির্বাহী অফিসার আশাশুনিকে দায়িত্ব অর্পন করলে বুধহাটা ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা বুধবার সরেজমিন তদন্ত করেন। তদন্ত কর্মকর্তা বাদী ও বিবাদীর লিখিত/মৌখিক জবানবন্ধী গ্রহণ করেন। প্রধান শিক্ষক দাউদ হোসেন বলেন, দীর্ঘ তদন্ত হয়েছে। সবকিছু খোলামেলা ভাবে তদন্ত কর্মকর্তাকে বলা হয়েছে। নিয়োগ কার্যক্রম আদালত স্থগিত করেননি। তবে নিয়োগ কার্যক্রম চলবে কিনা সেটি গভর্নিং বডির সিদ্ধান্তের পর বলা যাবে। বিবাদী নুরুজ্জামান জুলু বলেন, আনীত অভিযোগের ব্যাপারে যতটুকু সম্ভব প্রমাণসহ তদন্ত কর্মকর্তাকে জানান হয়েছে। বোর্ড, বিভাগ ও জেলা পর্যায়ে শ্রেষ্ঠ বুধহাটা স্কুলের বর্তমান অবস্থাপনা আমাদেরকে বিস্মিত করেছে। সুষ্ঠু ও অর্থ বাণিজ্যমুক্ত পরীক্ষার মাধ্যমে যোগ্য শিক্ষক নিয়োগ আমাদের দাবী। কমিটির মেয়াদ শেষ প্রায় এমন কমিটির মাধ্যমে নিয়োগ বন্ধ করে নতুন কমিটির মাধ্যমে সুষ্ঠু ও যথাযথ পরীক্ষার মাধ্যমে যোগ্য শিক্ষক নিয়োগ করা হোক সেটি আমরা চাই। তদন্ত কর্মকর্তা মনিরুজ্জামান বলেন, বাদী-বিবাদীর জবানবন্ধী নিয়েছি। ইউএনও স্যারকে প্রতিবেদন দেওয়া হবে।

আশাশুনিতে এতিমদের মাঝে খাদ্য বিতরণ
আশাশুনি প্রতিনিধি
আশাশুনিতে এতিম, অসহায় ও দুস্থ্য ছাত্রদের মাঝে খাদ্য বিতরণ করেছেন আশাশুনি থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বিপ্লব কুমার নাথ। বৃহস্পতিবার আশাশুনি হাফিজিয়া মাদ্রাসার ৫৫জন শিক্ষার্থীদের মাঝে দুপুরের খাবার বিতরণ করা হয়। এসময় ওসি বিপ্লব কুমার নাথ এতিম ছাত্রদের সাথে কুশল বিনিময় ও মাদ্রাসার সার্বিক খোজ খবর নেন। এসময় তিনি সকল শিক্ষার্থী কাছে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সাতক্ষীরা-০৩ আসনে অবাদ সুষ্ঠ নিরপেক্ষ ভাবে সম্পন্ন করার লক্ষে দোয়া কামনা করেন। এসময় মাদ্রাসার সভাপতি ও উপজেলা শিক্ষক সমিতির সভাপতি এস এম মোস্তাফিজুর রহমান, থানা পুলিশ পরিদর্শক (ওসি তদন্ত) আজিজুর রহমান, আশাশুনি রিপোর্টার্স ক্লাব সভাপতি মোস্তাফিজুর রহমান, মাদ্রাসার অধ্যক্ষ মাওঃ জাবেদ আব্দুল্লাহ, শিক্ষক হাফেজ আবুজার, স্বেচ্ছাসেবকলীগ নেতা বাবুল আক্তার প্রমূখ উপস্থিত ছিলেন। শেষে ওসি বিপ্লব কুমার নাথ অবহেলিত মাদ্রাসার প্রধান ফটকটি অতিদ্রæত নিজ অর্থায়নে নির্মাণ করার আস্বস্ত করেন।

লখপুরে শিল্পপতি আবুল হোসেনকে নাগরিক সংবর্ধনা
ফকিরহাট প্রতিনিধি
বাগেরহাটের ফকিরহাট উপজেলার লখপুর ইউনিয়ন পরিষদ চত্তরে লখপুর বাজার সম্মিলিত ব্যাবসায়ী সমিতির উদ্যোগে লখপুর গ্রæপের ম্যানেজিং ডিরেক্টর ও বাজার সম্মিলিত ব্যাবসায়ী সমিতির সভাপতি শিল্পপতি আলহাজ¦ মোঃ আবুল হোসেন-কে ব্যাবসায়ীদের পক্ষ হতে নাগরিক গণসংবর্ধনা প্রদান করা হয়েছে।
বুধবার রাত ৮টায় এই সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে। বাজার সম্মিলিত ব্যাবসায়ী সমিতির সাধারন সম্পাদক ও জমজম মেডিকেল হল এর প্রোপাইটর ডাঃ এসএম গোলাম রব্বানীর সভাপতি ও কোষাধক্ষ মধুসুধন ঘোষ এর সার্বিক তত্তাবধানে বিশেষ অতিথি ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মোঃ খলিলুর রহমান। শিক্ষক মোঃ ইমরান হুসাইন এর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, বিশিষ্ঠ ব্যাবসায়ী কমল কুমার দেবনাথ, দিপাংকর সাহা, সুরঞ্জন কুমার অধিকারী, কিংকর দেবনাথ, বিপুল বকসী, পরেশ কুমার ঘোষ, শিক্ষাবিদ বিদু্যুৎ ঘোষ বিশ^াস, ইউপি সচিব মোঃ মোয়াজ্জেম হুসাইন, ইউনিয়ন যুবলীগের সভাপতি মোঃ জাহিদ ইকবাল ও সাধারন সম্পাদক মোঃ সেলিম শেখ। এসময় শিক্ষক সাংবাদিক জনপ্রতিনিধি ইমাম মোয়াজ্জেম, ব্যাবসায়ী সহ সুশীল সমাজের বিভিন্ন নের্তৃবৃন্দরা উপস্থিত ছিলেন। পরে সংবর্ধিত অথিতি শিল্পপতি আলহাজ¦ মোঃ আবুল হোসেন সহ সকল অতিথিদের ক্রেষ্ট দিয়ে সংর্বধনা প্রদান করা হয়।

মুক্তিযুদ্ধের স্মৃতিগাঁথা দেবহাটা মুক্ত দিবস পালন
কে.এম রেজাউল করিম, দেবহাটা
ঐতিহাসিক ৬ ডিসেম্বর দেবহাটা মুক্ত দিবস। মহান মুক্তিযুদ্ধের স্মৃতিগাঁথা এই দিনে দেবহাটা উপজেলা পাক হানাদার মুক্ত হয়েছিলো, উড়েছিলো বিজয়ের পতাকা। এই দিনে দেবহাটার মানুষ খুজে পেয়েছিল দীর্ঘদিনের যুদ্ধ বিজয়ের আনন্দ। ৪৮তম দেবহাটা পাক হানাদারমুক্ত এই দিবসকে স্মরন করে দেবহাটা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের আয়োজনে এবং উপজেলা প্রশাসনের সহযোগীতায় বৃহষ্পতিবার সকাল ১১ টায় উপজেলা মুক্ত মঞ্চে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। র‌্যালী শেষে দেবহাটা উপজেলা চেয়ারম্যান ও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার আলহাজ¦ আব্দুল গনির সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনায় প্রধান অতিথি ছিলেন সাতক্ষীরা জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামাল। বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে সাতক্ষীরা পুলিশ সুপার সাজ্জাদুর রহমান, সিনিয়র সহকারী পুলিশ সুপার শেখ মোঃ ইয়াছিন আলী, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোশাররফ হোসেন মশু, দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা হাফিজ-আল আসাদ ও দেবহাটা থানার ওসি সৈয়দ মান্নান আলী।
দেবহাটা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহারের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ আব্দুল মাবুদ গাজী, দেবহাটা উপজেলা আওয়ামী লীগের সভাপতি নওয়াপাড়া ইউপি চেয়ারম্যান আলহাজ¦ মুজিবর রহমান, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মনিরুজ্জামান মনি, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাহবুব আলম খোকন, মুক্তিযোদ্ধা শামশেদ আলম, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার ইয়াছিন আলী, উপজেলা প্রকৌশলী আলহাজ¦ মমিনুল ইসলাম, দেবহাটা উপজেলা সমাজসেবা কর্মকর্তা অধীর কুমার গাইন, জেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সভাপতি আবু রাহান তিতু সহ বিভিন্ন মুক্তিযোদ্ধাবৃন্দ ও কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

ঝিনাইদহে হানাদার মুক্ত দিবস পালিত
ঝিনাইদহ প্রতিনিধি
নানা কর্মসূচীর মধ্যে দিয়ে ঝিনাইদহ হানাদার মুক্ত দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসন ও জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের উদ্যোগে বৃহস্পতিবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট মুক্তমঞ্চে আলোচনা সভার আয়োজন করা হয়। এসময় জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, স্থানীয় সরকারের উপ-পরিচালক সাইফুর রহমান খান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলাম, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার মকবুল হোসেনসহ অন্যান্যরা বক্তব্য রাখেন। পরে সেখান থেকে ট্র্যাক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন উপজেলার মুক্তিযুদ্ধ স্মৃতি বিজড়িত স্থান প্রদক্ষিণ করেন একই স্থানে এসে শেষ হয়। র‌্যালিতে মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধার সন্তানসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নেয়।
একই সময় সরকারি কেসি কলেজ চত্বর থেকে র‌্যালি বের করে কথন সাংস্কৃতিক সংসদ। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে মুজিব চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিত্বে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এতে কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. বিএম রেজাউল করিম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুসহ কসাসের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

দাকোপে নারী নির্যাতন প্রতিরোধ বিষয়ক আলোচনা সভা
দাকোপ প্রতিনিধি
“রঙ্গিন পৃথিবীর রঙ্গিন আলো, সকল নারী থাকুক ভালো” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্পের আওতায় উপজেলা প্রশাসনের আয়োজনে নারী নির্যাতন প্রতিরোধ বিষয়ক র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবদুল ওয়াদুদ‘র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব শেখ আবুল হোসেন। বিশেষ অতিথির বক্তৃতা করেন উপজেলা সহকারী কমিশনার ভুমি অফিসার সঞ্জীব কুমার দাশ, ভাইস চেয়ারম্যান এ্যাডঃ সুভদ্রা সরকার, প্রকল্পের জেলা ফ্যাসিলিটেটর মোঃ ইকবাল হাসান, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা সুরাইয়া সিদ্দীকা, ইউপি চেয়ারম্যান বিনয় কৃষ্ণ রায়। অন্যান্যদের বক্তৃতা করেন রুপান্তরের এসবিসিসি অফিসার বনানী দাশ গুপ্ত বাসন্তী প্রমুখ। সভার পূর্বে একটি বর্ণাঢ্য র‌্যালী উপজেলা সদর চালনা পৌরসভার প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ করে।

মোরেলগঞ্জে সেবাশ্রমে চলছে ৩দিনব্যাপী মহানাম যজ্ঞানুষ্ঠান
মোরেলগঞ্জ প্রতিনিধি
বাগেরহাটের মোরেলগঞ্জে জিউধরা ইউনিয়নের পঞ্চগ্রাম সম্মিলিত কালিবাড়ি শ্রী শ্রী রাধাগোবিন্দ সেবাশ্রমে শুরু হয়েছে বাৎসরিক ৩দিন ব্যাপী মহানাম যজ্ঞানুষ্ঠান। বুধবার থেকে আনুষ্ঠানিকভাবে এ মহানাম সংকীর্ত্তন অনুষ্ঠান মঙ্গলঘট স্থাপনের মধ্যদিয়ে ভক্তবৃন্দরা শুরু করেন বুধ, বৃহস্পতি ও শুক্রবার পর্যন্ত এ কীর্তন অনুষ্ঠান চলবে।
উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার পুজারী ভক্ত বৃন্দ সমবেত হয়ে প্রানবন্ত করে তুলেছেন এ মহানাম যজ্ঞানুষ্ঠান।
এ র্কীতন অনুষ্ঠান উপলক্ষে বুধবার রাত ৮টায় ভক্তবৃন্দের উদ্যেশে এক আলোচনা সভায় ইউনিয়ন চেয়রম্যান জাহাঙ্গীর আলম বাদশা বলেন, ধর্মীয় সাম্প্রদায়িকতার উর্ধে ভাতৃত্ব বন্ধনে সকল বর্নের মানুষ উৎসহ উদ্দিপনার মধ্যে দিয়ে নিজ নিজ ধর্মীয় উৎসব পালন করে থাকে। বর্তমান সরকারের আমলেই ধর্মীয় মূল্যবোধের চেতনায় উৎসবগুলো ব্যাপক আকারে পালন করে আসছে। এ চেতনাকে ধরে রাখতে সকলকে একে অপরের ভালবাসার বন্ধনকে আরো প্রসারিত করতে হবে। আলোচনা সভায় মন্দির কমিটির সভাপতি বাদল চন্দ্র ঢালীর সভাপতিত্বে অন্যন্যের মধ্যে আলোচনা করেন মন্দির কমিটির সাধারণ সম্পাদক শ্যামল কৃষœ মন্ডল। ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবজাল হোসেন মাসুম, ইউপি সদস্য আব্দুল হাকিম মৃধা, শিমুল কান্তি মিস্ত্রী, আসালতলা মন্ডল ও নুরুন্নাহার বেগম।

রংপুর কলেজে গুণীশিল্পী-সংবর্ধনা ও কানাই সঙ্গীতের আসর
রংপুর (ডুমুরিয়া) প্রতিনিধি
গত ৫ ডিসেম্বর, বুধবার, সন্ধ্যায় ডুমুরিয়ার রংপুর কলেজের রবীন্দ্র মিলনায়তনে ‘উস্তাদ কানাইলাল হালদার সমীর গবেষণা-পরিষদ’-এর প্রযোজনায়, শিল্পী-কল্যাণ পরিষদ Ñ বাংলাদেশ ও বাংলাদেশ শিক্ষা-কল্যাণ সংসদের তত্ত¡াবধানে অনুষ্ঠিত হয় গুণীশিল্পী-সংবর্ধনা ও কানাইসঙ্গীতের আসর। পৃষ্ঠপোষণায় ছিলো মাটি-মা মণীন্দ্র-সাবিত্রী কল্যাণ-টাস্ট। প্রধান অতিথির আসন অলঙ্কৃত করেন কেএমপি-খুলনার এডিসি(ডিবি) সর্বোদয় কল্যাণাধিকারিক এ এম কামরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা ডিজিটাল Ñ বাংলাদেশের প্রতিষ্ঠাতা-পরিচালক নন্দিত ছড়াকার ও কবি নূরুজ্জামার ফিরোজ ও রংপুর কলেজের শিক্ষাব্রতী অধ্যক্ষ সমরেশ মÐল। অনুষ্ঠানে প্রাণদীপ্ত সভাপতি হিসেবে ছিলেন আড়ংঘাটা থানা(কেএমপি)-র জননন্দিত অফিসার ইন-চার্জ কাজী রেজাউল করিম। প্রথমপর্বে গুণীকণ্ঠশিল্পী ধীরেন্দ্রনাথ ঘটক(মরণোত্তর), অশ্বিনী ঢালী(মরণোত্তর), ইন্দ্রজিৎ ঘটক, পরিমল বিশ্বাস, অলোক বিশ্বাসও অমিয় মল্লিককে সংবর্ধনা প্রদান করা হয়। অনুষ্ঠানে কবিতা পাঠ করেন মিসেস রেজা, কবি অমলকৃষ্ণ হালদার ও কবি শেফালী ঢালী। দ্বিতীয়পর্বে অনুষ্ঠিত হয় বেতার-টিভিশিল্পীদের পরিবেশনায় উস্তাদ কানাইলাল হালদার সমীর-রচিত ও সুরারোপিত গানের মনোমুগ্ধকর সঙ্গীতের আসর। অংশগ্রহণ করেন কাজী রেজাউল করিম(ওসি), রবীন মল্লিক, অলোক বিশ্বাস, ইন্দ্রজিৎ ঘটক, সিদ্ধার্থ ঘটক, পরিমল বিশ্বাস, অমিয় মল্লিক, আসাদুজ্জামান, বাবু রায়, নারায়ণ মÐল, অমিত রায়, মিসেস সতীশ, আনন্দ মÐল, শ্যামল মল্লিক, শঙ্কর বিশ্বাস, রণজিৎ বিশ্বাস, প্রশান্ত মÐল, অমিয় মÐল, কাজল বিশ্বাস প্রমুখ। সঙ্গীত-পরিচালনায় ছিলেন উস্তাদ কানাইলাল হালদার সমীর গবেষণা-পরিষদের সঙ্গীত-সমন্বয়ক ও শিল্পী-কল্যাণ পরিষদ Ñ বাংলাদেশের প্রতিষ্ঠাতা-অধ্যক্ষ রবীন মল্লিক। অনুষ্ঠানের সার্বিক পরিকল্পনাকারী ও সঞ্চালক ছিলেন উস্তাদ কানাইলাল হালদার সমীর গবেষণা-পরিষদের প্রতিষ্ঠাতা-পরিচালক, বাংলাদেশ শিক্ষা-কল্যাণ পরিষদের প্রতিষ্ঠাতা-সভাপতি ও মাটি-মা মণীন্দ্র-সাবিত্রী কল্যাণ-ট্রাস্টের প্রতিষ্ঠাতা-মহাপরিচালক ড. সন্দীপক মল্লিক।

তালায় বিধবার পুকুরের বিষ নিয়ে লক্ষাধিক টাকার মাছ নষ্ট করছে প্রতিপক্ষরা
তালা প্রতিনিধি
তালা উপজেলার দক্ষিন নলতা গ্রামের গরীব অসহায় মৃত কেরামত মোল্লার স্ত্রী মোছাঃ সুফিয়া বেগমের পুকুরে প্রতিহিংসার কারনে বিষ দিয়ে প্রায় লক্ষাধিক টাকার মাছ নষ্ট করেছে প্রতিপক্ষরা। ভুক্তিভুগির পুকুর একই এলাকার করিম মেম্বরের বাড়ীর সামনে অবস্থিত।
ঘটনার বিবরনে লিখিত অভিযোগের ভিত্তিতে এবং ভুক্তভুগি সুফিয়া বেগম জানান, গত ২৮ নভেম্বর রাত্রে নিজ পুকুর হতে বাড়ীতে এসে রাত্রে খাওয়া দাওয়া করে ঘুমিয়ে পড়ি। প্রতিপক্ষরা আমার পুকুরে বিষ দিয়ে বিভিন্ন প্রজাতির ১৫ হাজার টাকার মাছ মেরে ফেলে । আমি ৩০ নভেম্বর তালা থানায় একটি সাধারন ডায়েরী করি। ডায়েরী নং ১১৯৩ তারিখ ৩০/১১/১৮। থানায় ডায়েরী করার ফলে গত ০২ নভেম্বর আবারও আমার পুকুর বিষ দেয় এতে প্রায় ৭৫ হাজার টাকার মাছ মারা যায়। ভুক্তভুগী সুফিয়া বেগম বলেন, আমার পুকুরে বিষ দিয়ে মাছ মেরে ফেলেছে, মৃত দলিল উদ্দিন খাঁ এর ২পুত্র রহিম খাঁ এবং করিম খা,মৃত আফতাব শেখের পুত্র সমের শেখ, সমের শেখের পুত্র সুরাফ এবং মৃত নিমাই মোড়লের পুত্র রহমত মোড়ল সবাই মিলে আমার পুকুরে বিষ দিয়েছে। বিবাদীদের সবাইর বাড়ী তালা খলিলনগর ইউনিয়নের দক্ষিন নলতা গ্রামে। ভুক্তভুগী সুফিয়া বেগম আরও বলেন, আমি বিধবা মানুষ ওরা হিংসাত্বকভাবে আমার পুকুরে বিষ দিয়েছে। প্রথম বিষ দেওয়ার পরে থানায় অভিযোগ দিয়েছিলাম। কিন্ত আমার তো উপকার হলো না উল্টো আসামীরা আমার সব মাছ বিষ দিয়ে মেরে দিলো। পুলিশের কাছে অভিযোগ করে যদি কোন সুফল না পায় তাহলে আমরা কোথায় যাব। স্যারদের কাছে আমার অনুরোধ আমার বিচার যেন আমি পাই। এব্যাপারে রহমত শেখ বলেন, আমাদের বিরুদ্ধে যে অভিযোগ আছে সেটা মিথ্যা। আমরা পুকুরে বিষ দেইনি।
এ বিষয়ে তালা থানার এ এস আই মনির বলেন, আমার কাছে আজকে অভিযোগ দিয়েছে। আমি কাল সকালে সরজমিনে গিয়ে দেখে ব্যবস্থা নেব।

ফুলতলার আলকা ওয়ার্ডে আওয়ামী লীগের কর্মী সভা
ফুলতলা প্রতিনিধি
আওয়ামীলীগের উদ্যোগে ফুলতলার আলকা ৩নং ওয়ার্ড কেন্দ্র কমিটির গঠনের লক্ষে এক কর্মী সভা বৃহস্পতিবার বিকালে আলকা পল্লী মঙ্গল স্কুল মাঠে আঃ হাই সরদারে সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় অতিথি ছিলেন জেলা কৃষি বিষয়ক সম্পাদক মোঃ আসলাম খান, উপজেলা সম্পাদক সরদার শাহাবুদ্দিন জিপ্পী, মৃনাল হাজরা, আবু তাহের রিপন, ইউপি চেয়ারম্যান শরীফ মোহাম্মাদ ভূঁইয়া শিপলু। রবিউল ইসলাম মোল্যার পরিচালনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কামরুজ্জামান নান্নু, ইসমাইল হোসেন বাবলু, শাহিদুল মোল্যা, এস কে আলী ইয়াছিন, শহিদুল্লাহ প্রিন্স, আশরাফুল আলম কচি, রবিন বসু, বেগম শামসুন্নাহার, মুহায়মিন মবি, আবু মুছা সোহেল, নূর হোসেন, মারুফ মোল্যা, টিটো ভুইয়া, রমজান আলী মিন্টু, নুর সরদার, সেলিম সরদার, বুলু সরদার, মাকিত সরদার, শেখ নজরুল ইসলাম, তুহীন কুন্ডু প্রমুখ।

ফুলতলার জামিরা স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা সদস্যের স্ত্রীর ইন্তেকাল
ফুলতলা প্রতিনিধি
জামিরাবাজার আসমোতিয়া স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা সদস্য মরহুম নিজামউদ্দিন সরদার স্ত্রী আনোয়ারা বেগম (৯৫) এর জানাযা নামাজ জামিরা মাঝেরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে বৃহস্পতিবার বাদ জোহর শেষে পারিবারিক গোরস্থানে দাফন সম্পন্ন হয়। প্রসংগত বুধবার দিবাগত রাত সাড়ে ৮টায় বার্ধক্যজনিত কারণে তিনি নিজ বাড়িতে ইন্তেকাল করেন। এদিকে কলেজের প্রতিষ্ঠাতা সদস্যের স্ত্রীর মৃত্যুতে গভীর শোক, শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন এবং মরহুমার আত্মার মাগফেরাত কামনা করে বিবৃতি দিয়েছেন অধ্যক্ষ গাজী মারুফুল কবির, সহকারী অধ্যাপক মোঃ নেছার উদ্দিন, শেখ নজরুল ইসলাম, শেখ ইকবাল হোসেন, আঃ রহিম মোল্যা, সহকারী প্রধান শিক্ষক গোলাম সরোয়ার মোল্যা, জুলফিকার আলী, মাওলানা সিরাজুল ইসলাম, ফরহাদ হোসেন প্রমুখ।

বিশ্ব ইস্তেমার প্রস্তুতিমূলক কাজে হামলার বিচার দাবিতে বটিয়াঘাটায় স্মারকলিপি
বটিয়াঘাটা প্রতিনিধি
টঙ্গি মাঠে বিশ্ব ইস্তেমার প্রস্তুতিমূলক কাজে কর্মরত তাবলিগী সাথি ও নিরীহ মাদ্রাসার ছাত্র-শিক্ষকদের উপর ওয়াসিফ, নাসীম, ইউনুস, মাওলানা মোশার্রফ গং পন্থী সন্ত্রাসীদের নগ্ন হামলা ও হত্যাযঞ্জের প্রতিবাদে ওলামায়ে কেরামা ও আলমী শুরার পক্ষে গতকাল বৃহস্পতিবার বটিয়াঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা দেবাশীষ চৌধুরীর হাতে এক স্মারকলিপি প্রদান করা হয়। এ সময় উপস্থিত ছিলেন মোঃ সিদ্দিকুর রহমান, মুফতি ছলিমুল্লাহ ও মিজানুর রহমান প্রমূখ। স্বাক্ষরিত স্বারকলিপিতে ঘটনার সাথে জড়িত সকলকে ২৪ ঘন্টার ভিতর আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান এবং আহত-নিহতদের ক্ষতিপূরন ও চিকিৎসা ব্যবস্থা গ্রহন করা সহ সকল দাবী অবিলম্বে মেনে নেওয়ার আহবান জানান।

যোগিপোল আ’লীগের দুটি ইউনিট কমিটির কর্মী সভা
খানজাহান আলী থানা প্রতিনিধি
যোগিপোল ইউনিয়নের ৮নং ও ৯নং ইউনিট আ’লীগের যৌথ উদ্যোগে কর্মী সভা গতকাল সন্ধ্যায় যোগিপোল রেলগেটে অনুষ্ঠিত হয়। ৩৩নং ওয়ার্ড আ’লীগের সহ-সভাপতি আলেক শেখের সভাপতিত্বে এবং সুরুজ্জামান হানিফের পরিচালনায় প্রধান অতিথি ছিলেন মহানগর আ’লীগের সহ-সভাপতি বেগ লিয়াকত আলী। বিশেষ অতিথি ছিলেন খানজাহান আলী থানা আ’লীগের সাধারণ সম্পাদক শেখ আনিছুর রহমান, ৩৩নং ওয়ার্ড আ’লীগের সভাপতি ইউসুফ আলী খলিফা, সাধারণ সম্পাদক মোড়ল হাবিবুর রহমান। কর্মী সভায় বক্তৃতা করেন বেগ বাবর আলী, শাহ মোঃ আব্দুল্লাহ, মাষ্টার মতিয়ার রহমান, বেগ খালিদ হাসান বাবু, মোড়ল মুজিবর রহমান, সাবেক ইউপি সদস্য হাফিজ মেম্বর প্রমুখ। সভায় যোগিপোল ইউনিয়নে বিএনপি নেতা শেখ আব্দুল মাজেদের নেতৃত্বে প্রায় অর্ধশতাধীক নেতা-কর্মী আওয়ামীলীগে যোগদান করেন।

তেরখাদায় আ’লীগের নির্বাচনী মতবিনিময় সভা
তেরখাদা প্রতিনিধি
তেরখাদা উপজেলার কাটেংগা গ্রামের দীর্ঘদিনের বিরোধ মিমাংসা ও খুলনা ০৪ আসনের এমপি আব্দুস সালাম মুর্শেদীকে নৌকা মার্কায় বিজয় নিশ্চিত করার লক্ষ্যে গতকাল বৃহস্পতিবার বিকাল ৪ টায় পশ্চিম কাটেংগা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে জেলা আইনজীবি সমিতির সাবেক সভাপতি ও তেরখাদা উপজেলা পরিষদে সাবেক চেয়ারম্যান এ্যাডঃ আহম্মেদ উল্লাহ পিলুর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভাটি উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক এজি এম বাছিতুল হাবিব প্রিন্স এর উদ্যোগে কাটেংগা গ্রামের প্রায় দুই শতাধিক লোকের উপস্থিতিতে মিমাংসা নিরাসন সহ সকলে ঐক্যবদ্ধ ভাবে এক যোগে নৌকা প্রতীকে ভোট দিয়ে পুনরায় শেখ হাসিনাকে ক্ষমতায় এনে উন্নয়নে গতিধারা অব্যহত রাখতে হবে বললেন বক্তারা। এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সদস্য এ্যাড ঃ মোস্তাফিজুর রহমান কালু। উপজেলা আওয়ামীলী নেতা শেখ রাজা মিয়া, এম এম ফরিদ আহমেদ, ওবাইদুর রহমনা বাবু, মোঃ শহীদ মোল্যা, মোঃ বাবুল মোল্যা, মোঃ হবি মোল্যা, মোঃ নাসির মোলা, আবুল বাশার, মোঃ মহিবুর মোল্যা, মোঃ রেজওয়ান মোল্যা, মোঃ দারা মোল্যা, মোঃ আলম মোল্যা, মোঃ আক্তার হোসেন, মোঃ শহিদুল মেম্বার, ছাত্রলীগ নেতা মোঃ বদিউজ্জামান লিটুসহ স্থানীয় আওয়ামী নেতা কর্মীগন।

কয়রার আমাদী ইউনিয়ন আ’লীগের নির্বাচনী সভা
খবর বিজ্ঞপ্তি
আসন্ন জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বৃহস্পতিবার বিকাল ৪টায় আমাদী ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে আমাদী বাজার চত্বরে ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুস সবুর ঢালীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নির্মল কুমার দাশের পরিচালনায় নির্বাচনী সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও খুলনা-৬ আসনের আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী আলহাজ্ব মোঃ আকতারুজ্জামান বাবু। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি জি.এম. মোহসিন রেজা, সহ-সভাপতি খগেন্দ্রনাথ মন্ডল, আব্দুর রহমান সানা, যুগ্ম-সাধারণ সম্পাদক ঢালী আমিরুল ইসলাম, আমাদী ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আমীর আলী গাইন, চাঁদখালী ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মুনছুর আহমেদ, মহারাজপুর ইউপি চেয়ারম্যান জিএম আব্দুল্লাহ আল মামুন লাভলু, জাফরুল ইসলাম পাড়, মোঃ মোশারফ শেখ, এসএম বাহারুল ইসলাম, এ্যাড. কমলেশ কুমার সানা, আরও বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা আব্দুর সাত্তার সানা, মোঃ জিয়াদ সরদার, আলহাজ্ব আঃ সামাদ গাজী, নিশিত মিস্ত্রী, মোঃ কামরুল গাজী, নজরুল ইসলাম সানা, মৃনাল কান্তি ঘোষ, জহুরুল ইসলাম, আব্দুর রশীদ সরদার, দিদারুল ইসলাম, শাহাবাজ আলী, আব্দুল হালিম গাজী, রোকনুজ্জামান কাজল, ইখতিয়ার উদ্দিন হিরো, আক্তারুল ইসলাম, শরিফুল ইসলাম টিংকু, আমিরুল ইসলাম, আক্তারুল ইসলাম, রামেশ্বর দাশ, হাসিনা পারভীন, সুমাইয়া লতা, ছকিনা পারভীন, সুচিত্রা, হালিমা, শেহের আলী মোড়ল, তাপস কুমার দাশ, জনাব আলী গাজী, আফিল উদ্দীন, তোফাজ্জেল সরদার, প্রশান্ত বাইন, গৌরব সানা, আবু বকর সিদ্দীক, খোকন সরদার, পিজব ঢালী, জালাল ঢালী, নাজমুল হক প্রমুখ। সভায় বক্তারা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থীকে বিজয়ী করতে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান।

কেশবপুরে নৌকার বিজয় নিশ্চিত নির্বাচন পরিচালনা কমিটির মতবিনিময়
কেশবপুর প্রতিনিধি
কেশবপুরে নৌকার বিজয় নিশ্চিত করতে হাসানপুর ইউনিয়ন নির্বাচন পরিচালনা কমিটির এক মতবিনিময় সভা বুধবার সন্ধ্যায় আওয়ালগাতি বাজার সংলগ্ন একটি ভবনে অনুষ্ঠিত হয়েছে। হাসানপুর ইউনিয়ন নির্বাচন পরিচালনা কমিটির আহŸায়ক জি.এম. আলতাফ হোসেনের সভাপতিত্বে ও সদস্য সচিব এস এম বাবর আলীর পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন যশোর জেলা পরিষদের সদস্য আলহাজ্ব হাসান সাদেক। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাগরদাঁড়ি ইউপির সাবেক চেয়ারম্যান শাহাদাৎ হোসেন। আরো বক্তব্য রাখেন হাসানপুর ইউনিয়ন নির্বাচন পরিচালনা কমিটির যুগ্ম-আহŸায়ক আব্দুর রউফ, আবুল কাশেম ও ওজিয়ার রহমান, মহিলা আওয়ামী লীগের নুরুন্নাহার, যুবলীগের তুহিন রেজা, সাদ্দাম হোসেন, বিল্লাল হোসেন, নির্বাচন পরিচালনা কমিটির বুলবুল আহম্মেদ, আঃ খালেক, শংকর চৌধুরী, আশোক দাস, আবুল কাশেম, মাহাবুর রহমান, সুনিল সাহা, জব্বার গাজী প্রমুখ।

সাতক্ষীরা ১ আসন
এমপি লুৎফুল্লাহ’র সম্পদ দশগুণ হাবিবের চেয়ে স্ত্রীর সম্পদ বেশী
সাতক্ষীরা প্রতিনিধি
সাতক্ষীরা ১- তালা কলারোয়া আসনে বর্তমান সংসদ সদস্যের আয় বেড়েছে দশগুণ। বিগত জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহণের সময় দাখিলকৃত হলফনামায় তার নামে অস্থাবর সম্পদ ছিল এক লক্ষ টাকা মূল্যের একটি মোটরসাইকেল। বার্ষিক আয় ছিলো ২ লাখ ৪০ হাজার টাকা। কিন্তু দশম জাতীয় সংসদ সদস্য নির্বাচনের পর তার বার্ষিক আয় বেড়ে দাড়িয়েছে ২৪ লাখ ৮৩ হাজার ১৪৬ টাকা। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন দাখিলকৃত হলফনামায় এমন তথ্য উঠে এসেছে। অন্য দিকে ১৬টি মামলা মাথায় নিয়ে তার প্রতিদ্বন্দিতা করছেন বিএনপির কেন্দ্রীয় প্রকাশনা বির্ষয়ক সম্পাদক ২০ দলীয় জোটের একক প্রার্থী হাবিবুল ইসলাম হাবিব।
সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসন থেকে আওয়ামী লীগের ৫ জন বিদ্রোহীসহ বিভিন্ন দল থেকে ১৪জন প্রার্থী মনোনয়ন জমা দেন। এর মধ্যে ১৪ দল মনোনীত প্রার্থী বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্য বর্তমান এমপি অ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহর ৫ বছরে প্রায় ১০গুণ আয় বেড়েছে। এই পাঁচ বছরে তার বেড়েছে অস্থাবর সম্পদ। অ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহর শিক্ষাগত যোগ্যতা এলএলবি। তার তার বার্ষিক আয় ২৪ লাখ ৮৩ হাজার ১৪৬ টাকা। এই পাঁচ বছরে তার বেড়েছে অস্থাবর সম্পদ। তার নামে এক কোটি ৪ লক্ষ ৫০ হাজার ৩৭০ টাকার অস্থাবর সম্পদ ও ১১ লক্ষ ৪২ হাজার টাকার স্থাবর সম্পদ রয়েছে। অস্থাবর সম্পত্তির মধ্যে তার নামে নগদ ৪৭ লাখ ১২ হাজার ৮৮৮ টাকা, ব্যাংকে জমা ৩ লাখ ৮২ হাজার ৪০২ টাকা, ৪৪ লাখ ৬৭ হাজার ৮০ টাকা মূল্যের প্যারাডো জিপ ও একটি এক লাখ টাকা মূল্যের মোটরসাইকেল, ৪ লাখ ২০ হাজার টাকা মূল্যের ল্যাপটপ, টিভি, ফ্রিজ ও এসি, এক লাখ টাকার আসবাবপত্র ও ২ লাখ ৬৮ হাজার টাকার পিস্তল ও পয়েন্ট ২২ রাইফেল রয়েছে। স্থাবর সম্পদের মধ্যে তার নামে ১২ হাজার টাকা মূল্যের অকৃষি জমি ও ১১ লাখ ৩০ হাজার টাকা মূল্যের বাড়ি রয়েছে। অন্যদিকে দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের সময় দাখিলকৃত হলফনামায় তার নামে অস্থাবর সম্পদ ছিল এক লক্ষ টাকা মূল্যের একটি মোটরসাইকেল। বার্ষিক আয় ছিলো ২ লাখ ৪০ হাজার টাকা। সেই হিসেব মতো তার বার্ষিক আয় বেড়েছে ১০ গুণের বেশি। এদিকে কৌশলগত কারণে বিএনপি থেকে হাবিবুল ইসলাম হাবিব ও তার স্ত্রী শাহানারা পারভীন বকুল মনোনয়ন জমা দিয়েছেন। অস্থাবর সম্পত্তির দিক দিয়ে সাবেক এমপি হাবিবুল ইসলাম হাবিবের চেয়ে স্ত্রীর তার চেয়ে এগিয়ে আছেন। মামলার দিক দিয়ে সবার চেয়ে এগিয়ে আছেন হাবিবুল ইসলাম হাবিব। তার নামে হত্যাসহ ১৬টি মামলা রয়েছে। এদিকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে জমা দেওয়া জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ইঞ্জিনিয়র শেখ মুজিবুর রহমানের নামে ১৫.৫ বিঘা কৃষি জমিতে এগিয়ে আছেন। সাবেক প্রতিমন্ত্রী সৈয়দ দীদার বখ্ত ও তার স্ত্রীর কোটি টাকার সম্পদ আছে। নির্বাচন কমিশনে প্রার্থীদের জমা দেওয়া মনোয়নপত্রের হলফনামা থেকে এমন তথ্য মিলেছে।
হাবিবুল ইসলাম হাবিব: সাতক্ষীরা-১ আসনের বিএনপি জামায়াত মনোনিত প্রার্থী হাবিবুল ইসলাম হাবিব ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থ বিজ্ঞানে এমএসসি পাশ। তিনি ঠিকাদার পেশায় যুক্ত আছেন। এছাড়া কৃষি খাত, বাড়ি ভাড়া ও ব্যবসা থেকে বাৎসরিক আয় ২০ লক্ষ ৬৫ হাজার ৯৭৭ টাকা। এছাড়া তার স্ত্রীর বার্ষিক আয় ৫ লক্ষ ৫৭ হাজার ৬৭৩ টাকা। এছাড়া তার অস্থাবর সম্পত্তির মধ্যে নিজ নামে নগদ ১৫ লক্ষ ৭১ হাজার ৮০৩ টাকা, ব্যাংকে জমা ২০ লক্ষ ২৮ হাজার ৪৭৭ টাকা, ১০ ভরি স্বর্ণ, ১ লক্ষ টাকার আসবাবপত্র ও ১৯ লক্ষ ৬০ হাজার টাকার ট্যাংকলরি রয়েছে। তার স্ত্রীর অস্থাবর সম্পত্তির মধ্যে নগদ ৩৭ লক্ষ ৩০ হাজার ৮৮৯ টাকা, ১৫ লক্ষ টাকার এফডিআর, ৮ লক্ষ টাকার পাইভেট কার, ১০ ভরি স্বর্ণ ও ৩ লক্ষ ৩০ হাজার টাকার আসবাবপত্র রয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্রের সাথে দাখিলকৃত হলফনামায় তিনি এসব তথ্য উল্লেখ করেছেন। তার নামে হত্যা, হত্যার প্রচেষ্টা, চাঁদাবাজি, বিস্ফোরক দ্রব্য মাদক, প্রতারণা, দুর্নীতি, অস্ত্র ও বিশেষ ক্ষমতা আইনে ১৬টি মামলা রয়েছে। এসব মামলার মধ্যে সাতটির কার্যক্রম স্থগিত, পাঁচটি বিচারাধীন ও চারটি তদন্তাধীন রয়েছে। হলফনামায় উল্লেখ করা হয়েছে, জেলা বিএনপি সাবেক সভাপতি হাবিব ২ দশমিক সাড়ে ১১ একর কৃষি জমি, ৪৪ দশমিক ৭৫ শতক অকৃষি জমি, পৈত্রিক ভিটায় ২ তলা বাড়ি ও রাজধানীর বনানীতে ৬তলা একটি ভবনের মালিক। এছাড়া তার স্ত্রীর নামে ৮ বিঘা কৃষি জমি ও ধানমন্ডিতে একটি বাড়ি রয়েছে। কেন্দ্রীয় বিএনপির প্রকাশনা সম্পাদক হাবিবুল ইসলাম হাবিব বর্তমানে এক কোটি ২৪ লাখ ৮৭ হাজার ৩২৭ টাকা ঋণী।
মুজিবুর রহমান: সাতক্ষীরা-১ আসনে মনোনয়নপত্র দাখিলকারী স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ইঞ্জিনিয়র শেখ মুজিবুর রহমানের নামে ৭১ লাখ টাকার অস্থাবর সম্পদ ও ১৫.৫ বিঘা কৃষি জমিসহ ২ লাখ ৭৪ হাজার টাকার স্থাবর সম্পদ রয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্রের সাথে দাখিলকৃত হলফনামায় তিনি এসব তথ্য উল্লেখ করেন।
সৈয়দ দীদার বখ্ত: সাতক্ষীরা-১ আসনে জাতীয় পার্টি মনোনীত প্রাথী সৈয়দ দীদার বখ্তের নামে ১০ তোলাসহ ১২ লাখ ৩৯ হাজার ৯৬০ টাকার অস্থাবর ও ১৭ দশমিক ৯৭ একর জমিসহ ৩২ লাখ ৪২ হাজার ১৪৪ টাকার স্থাবর সম্পদ রয়েছে। এমএ পাশ সৈয়দ দীদার বখ্ত পেশায় কলাম লেখক ও সাংবাদিক। হলফনামায় বলা হয়েছে, তার বাৎসরিক আয় কৃষিখাতে ১ লাখ ২ হাজার ৫শ টাকা ও বাড়ি/দোকান ভাড়া থেকে আয় ২ লাখ ২৫ হাজার টাকা। এছাড়া তার অস্থাবর সম্পদের মধ্যে, ব্যাংকে জমা ১২ লাখ ৩৯ হাজার ৯৬০ টাকা ও ১০ তোলা স্বর্ণ রয়েছে। স্থাবর সম্পদের মধ্যে ১৭ দশমিক ৯৭ একর কৃষি জমি ও ৩২ লাখ ৪২ হাজার ১৪৪ টাকার বাড়ি রয়েছে। তার স্ত্রীর নামে অস্থাবর সম্পদের মধ্যে ব্যাংকে ১ লাখ ২০ হাজার টাকা জমা, ২০ লাখ ৫১ হাজার ১শ ৪৯ টাকার এফডিআর, ১০ লাখ ২০ হাজার ২৬৬ টাকার আসবাবপত্র ও ৩৫ লাখ ৪২ হাজার ১ শত ৪৪ টাকার অন্যান্য সম্পদ রয়েছে। আসনটিতে জামায়াতেরও শক্ত অবস্থান রয়েছে। জোট গতভাবে নির্বাচনের কারণে আসনটি বিএনপিকে ছেড়ে দিতে হয়েছে বলে জামায়াত নেতারা জানান। আসনটিতে বিএনপি ও জামায়াত এক সাথে কাজ করতে পারলে কেউ সরকারী টাকা লুটে রাতা রাতি কোটি পতি হতে পারবে না বলে জোট নেতারা জানান।

আশাশুনিতে রুহুল হক এমপি’র পক্ষে মতবিনিময়
আশাশুনি প্রতিনিধি
আশাশুনিতে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সাতক্ষীরা-০৩ আসনের নৌকা মনোনীত প্রার্থী অধ্যাপক ডাঃ আ ফ ম রুহুল হক এমপির পক্ষে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় আশাশুনি সরকারি কলেজ মিলনায়তনে এ মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। আশাশুনি সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হোসেন আলীর সভাপতিত্বে মত বিনিময় সভায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, সাবেক সংসদ সদস্য আলহাজ্ব ডাঃ মোখলেছুর রহমান, সাবেক অধ্যক্ষ রুহুল আমিন, গুনাকরকাটি খায়রিয়া আজিজিয়া কামিল মাদ্রাসার উপাধ্যক্ষ মাওঃ আবু তাহের, প্রভাষক ম. মোনায়েম হোসেন, এমপি প্রতিনিধি শুম্ভজিৎ মন্ডল, উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি এসএম মোস্তাফিজুর রহমান, সম্পাদক আরিফুল ইসলাম বাচ্চু, প্রধান শিক্ষক আবুল কালাম, পরিমল কুমার দাশ, কামরুণ নাহার কচি, সুপার আবুল কালাম আজাদ, উপজেলা পূজা উদ্যাপন পরিষদ সভাপতি নীল কন্ঠ সোম, এমপি এ্যাম্বাসিডর তোষিকে কাইফু, শিক্ষক বিশ্ব রঞ্জন সরকার প্রমূখ। প্রভাষক মিজানুর রহমানের পরিচালনায় অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা এবং কলেজের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। এসময় বক্তারা আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকের পক্ষে কাজ করার আহবান জানান।

ঝিনাইদহ-৩ আসনে কার হাতে উঠছে ধানের শীষ
মহেশপুর প্রতিনিধি
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঝিনাইদহ-৩ (মহেশপুর-কোটচাঁদপুর) আসনে কার হাতে উঠছে ধানের শীষ? দিন যতই ঘনিয়ে আসছে ততই এই আসনের ভোটারদের মাঝে উচ্চারিত হচ্ছে এই কথা। চলছে আলোচনা। কে লড়বেন আ.লীগের দলীয় মনোনীত হেভিওয়েট প্রার্থী সাবেক সংসদ সদস্য এ্যাড. শফিকুল আজম খাঁন চঞ্চলের প্রতিদ্ব›দ্বী হিসাবে।
দেশের সীমান্তবর্তী ঝিনাইদহ জেলার মহেশপুর ও কোটচাঁদপুর উপজেলা নিয়ে গঠিত ঝিনাইদহ-৩ সংসদীয় আসন। এই আসনে ধানের শীষের মোট ৪জন প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দেন। এদের মধ্যে বিএনপির কেন্দ্রীয় তথ্য ও গবেষণা বিষয়ক সহ-সম্পাদক আমিরুজ্জামান খাঁন শিমুল, বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংস্কৃতিক বিষয়ক সহ-সম্পাদক ও কন্ঠ শিল্পী মনির খাঁন, সাবেক সংসদ সদস্য মরহুম শহিদুল ইসলাম মাষ্টারের জৈষ্ঠ্য পুত্র ও মহেশপুর উপজেলা বিএনপি যুগ্ম সম্পাদক মেহেদী হাসান রনি এবং জাতীয় ঐক্যফ্রন্ট মনোনিত জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় সূরা সদস্য অধ্যাপক মতিয়ার রহমান এই আসন থেকে তাদের মনোনয়নপত্র জমা দেন। এর মধ্যে ৪জন প্রার্থীই রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়ন যাচাই-বাছাইয়ে বৈধতা পেয়েছেন। বিএনপির প্রার্থী চুড়ান্ত ন হওয়ায় প্রার্থীরা নির্বাচনী প্রচারণা বাদ দিয়ে লবিং নিয়ে ব্যস্ত থাকলেও তৃণমূল নেতা ও সাধারণ ভোটারদের মাঝে আলোচনা কার হাতে উঠবে ধানের শীষ, কে লড়বেন নৌকার বিপক্ষে।
স্থানীয় বিএনপি নেতারা জানান, আগামী ৯ তারিখের মধ্যে এই আসনে ধানের শীষের প্রার্থী চুড়ান্ত হয়ে যাবে। তবে দল যাকেই ধানের শীষ প্রতীক দিবে আমরা সেই প্রার্থীর হয়েই কাজ করবো।
তথ্যমতে ঝিনাইদহ-৩ আসনের মোট ভোটার ৩ লক্ষ ৬০ হাজার ৮শত ৮৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লক্ষ ৮১ হাজার ৭শত ১৯ এবং নারী ভোটার ১ লক্ষ ৭৯ হাজার ১শত ৬৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

নড়াইল-২ আসন
নির্বাচনী মাঠ সরগরম করে রেখেছেন বিএনপি প্রার্থী কাফী
নড়াইল প্রতিনিধি
নড়াইল-২ আসনে নির্বাচনী মাঠ সরগরম করে রেখেছেন বিএনপি মনোনয়নপ্রাপ্ত জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা প্রজন্ম দলের কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সম্পাদক শরীফ কাসাফুদ্দোজা কাফী। নেতাকর্মীদের সাথে প্রায় প্রতিদিন ছুটছেন নির্বাচনী এলাকায়। নির্বাচনী আচরণবিধি মেনে এলাকার ভোটারসহ সাধারণ মানুষের সাথে শুভেচ্ছা বিনিময়, উঠানবৈঠকসহ বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। চূড়ান্ত মনোনয়নের ব্যাপারে আশাবাদী তিনি। এমনটি প্রত্যাশা দলীয় নেতাকর্মী ও সমর্থকদেরও।
জানা যায়, নড়াইল-২ আসনে বিএনপি দলীয় মনোনয়ন পেয়েছেন-সাবেক এমপি মরহুম শরীফ খসরুজ্জামানের ছেলে শরীফ কাসাফুদ্দোজা কাফী ও ২০ দলীয় জোটের শরিক ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান এ জেড এম ফরিদুজ্জামান। যাচাই-বাছাই শেষে এ দুই প্রার্থীর মনোনয়নপত্র বৈধও হয়েছে। এখন চূড়ান্ত প্রার্থীর অপেক্ষায় আছেন দলীয় নেতাকর্মী, সমর্থকসহ সাধারণ মানুষ। এ ক্ষেত্রে নেতাকর্মীদের ভালোবাসা ও সমর্থনে এগিয়ে আছেন শরীফ কাফী। জেলা, উপজেলা, ইউনিয়নসহ বিভিন্ন পর্যায়ের নেতাদের মুখে তার নাম বারবার উচ্চারিত হচ্ছে।
তৃণমূলের নেতাকর্মীরা জানান, কাফীর বাবা মরহুম শরীফ খসরুজ্জামান এ আসনে দুইবার এমপি ছিলেন। তার বাবার সুনাম, ঐহিত্য ও উন্নয়নের ধারাবাহিকতায় কাফীকে দলের চূড়ান্ত মনোনয়ন দেয়া প্রয়োজন।
জেলা রিটার্নিং কার্যালয় থেকে জানা যায়, নড়াইল-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা, বিএনপি থেকে শরীফ কাসাফুদ্দোজা কাফী ও এ জেড এম ফরিদুজ্জামান, জেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি বর্তমান এমপি শেখ হাফিজুর রহমান, জেলা জাপার সভাপতি ফায়েকুজ্জামান ফিরোজ, এনপিপির (ছালু) জেলা সভাপতি মনিরুল ইসলাম, ইসলামী আন্দোলন জেলা শাখার সাধারণ সম্পাদক এস এম নাসির উদ্দীন এবং ইসলামী ঐক্যজোটের প্রার্থী মাহাবুবুর রহমানের মনোনয়নপত্র বৈধ হয়েছে। এ আসনে পাঁচ প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে।

মহেশ্বরপাশা মহাশশ্মানে বার্ষিক কালীপূজা
স্টাফ রিপোর্টার
দৌলতপুর মহেশ্বরপাশা মহাশশ্মানে বার্ষিক কালীপূজা গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠত হয়। আমাবস্যা তিথিতে সন্ধ্যা ৬টায় এ পূজার আয়োজন করা হয়। পূজা শুরু হয় রাত ১১টায়।
উদ্বোধন করেন নগর পূজা উদ্যাপন পরিষদের সভাপতি শ্যামল হালদার। প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক। বিশেষ অতিথি ছিলেন বিজিএর সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগ দৌলতপুর থানা শাখার সভাপতি শেখ সৈয়দ আলী, পূজা উদ্যাপন পরিষদ নগর শাখার সাধারণ সম্পাদক প্রশান্ত কুন্ডু, যুগ্ম সম্পাদক উদয় নাথ বনিক, যশোর শিক্ষা বোর্ডের পরিক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র ও বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন জি এম শ্যামল কুমার দাস ।
সভাপতিত্ব করেন নগর পূজা উদ্যাপন পরিষদ দৌলতপুর থানা শাখার সভাপতি তিলক কুমার গোস্বামী ও অনুষ্ঠান পরিচালনা করেন সাধারণ সম্পাদক প্রকাশ চন্দ্র অধিকারী। এ সময় বক্তবৃন্দ উপস্থিত ছিলেন।

নগরীতে ছাত্র, যুব ও স্বেচ্ছাসেবক দলের মতবিনিময় সভায় মঞ্জু
জনগন সুষ্ঠু পরিবেশে ভোট দিতে পারলে
ধানের শীষের বিজয় নিশ্চিত
খবর বিজ্ঞপ্তি
বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও খুলনা-২ আসনের ধানের শীষ প্রতীকের প্রার্থী সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু বলেছেন, দেশের এই ক্রান্তিকালে জনগনকে সাথে নিয়ে বর্তমান যুব সমাজকে এগিয়ে যেতে হবে। জনগন বিএনপির শক্তি। জনগনের সকল দাবি আদায়ে তরুণ ও যুবসমাজকে কাজ করতে হবে। দেশে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য জনগন উন্মুখ হয়ে রয়েছে। তারা তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে চায়। তারা শান্তিপূর্ণ পরিবেশে ভোট দিতে চায়। এ জন্য সকলকে ঐক্যবদ্ধভাবে জনগনকে সাথে নিয়ে দেশের গনতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে তরুণ ও যুব সমাজবে কাজ করতে হবে। নির্বাচনে ধানের শীষের বিজয়ের মধ্যদিয়ে খালেদা জিয়াকে মুক্ত করা হবে। জনগন সুষ্ঠু পরিবেশে ভোট দিতে পারলে ধানের শীষের বিজয় নিশ্চিত-ইনশাহাল­াহ।
নির্বাচন কমিশনের উদ্দেশ্যে তিনি বলেন, অবাধ, সুষ্ঠ ও গ্রহণযোগ্য নির্বাচনের পরিবেশ তৈরি করতে সকলের সমান সুযোগ প্রয়োজন, প্রয়োজন নিরপেক্ষ প্রশাসন ও মাঠ পর্যায়ে আইন শৃঙ্খলা বাহিনী সদস্যদের ঢেলে সাজানো নির্বাচনী আচারন বিধি লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ ও ভিতীমুক্ত পরিবেশ তৈরি করতে হবে। তিনি অবিলম্বে গায়েবী মামলায় কারাগারে নেতা-কর্মীদের মুক্তি ও শ্যোন এ্যারেস্ট বন্ধের দাবি জানান।
গতকাল বৃহস্পতিবার দলীয় কার্যালয়ে খুলনা মহানগর ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের পৃথক তিনটি সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনা-২ আসনে ধানের শীষের প্রার্থী নজরুল ইসলাম মঞ্জুকে বিজয়ী করতে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়। এসব সভায় বিশেষ অতিথি ছিলেন খুলনা মহানগর বিএনপির সাধারণ সম্পাদক ও কেসিসির সাবেক মেয়র মনিরুজ্জামান মনি।
সভায় আগামী ১০ ডিসেম্বরের পর প্রতিদিন সন্ধ্যার পর এলাকায় এলাকায় মিছিল, বাড়ি বাড়ি লিফলেট বিতরণ, পোস্টার লাগানো, মাইকিং এবং ভোটার স্লীপ পৌছে দেয়াসহ ভোটের দিন কেন্দ্র পাহাড়া দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। একই সাথে ইভিএম সম্পর্কে জনগনকে সচেতনতা সৃষ্টি করারও সিদ্ধান্ত নেয়া হয়।
ছাত্রদল : গতকাল বেলা ১১টায় দলীয় কার্যালয়ে মহানগর ছাত্রদলের উদ্যোগে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি শরিফুল ইসলাম বাবু, বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন আরিফুজ্জামান অপু, মাসুদ পারভেজ বাবু, হাসানুর রশিদ মিরাজ, হেলাল আহমেদ সুমন, তারেক হাবিবুল­াহ, ইফতেখার জামান নবীন, মুজাহিদুল ইসলাম টনি, মোঃ সাইফুল ইসলাম, আব্দুল­াহ কিমিয়া সাদাত, আব্দুল­াহ আল মামুন, মোঃ সিরাজুল ইসলাম, মলি­ক জাহিদুল ইসলাম, মোঃ ফিরোজ আহমেদ, রবিউল আলম, আশিকুর রহমান, মোঃ সোহাগ আহমেদ, মোঃ সোহেল রানা, তামজিদ আহমেদ মিশু, মেহেদী হাসান, শেখ মসফিকুর হাসান অভি, মামুনুর রহমান, আরিফুর রহমান আরিফ, খান রাকিব হাসান, শাহরিয়ার বাবু, মাহিম আহমেদ রুবেল, আর এ বাপ্পি, আরিফুর রহমান টুকু, জিএম মাসুদ রানা, মোঃ মিরাজুল ইসলাম, শাকিল আহমেদ, মোঃ বেল­াল সরদার, আব্দুল আহাদ শাহীন, মোঃ আরিফুল ইসলাম, সুমন হাওলাদার, মোঃ ইমরান হোসেন ও মোঃ আসাদ প্রমুখ।
যুবদল : গতকাল বিকাল ৪টায় দলীয় কার্যালয়ে মহানগর যুবদলের উদ্যোগে সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মাহাবুব হাসান পিয়ারু। উপস্থিত ছিলেন চৌধুরী নাজমুল হুদা সাগর, নেহিমুল হাসান নেহিম, আজিজ সুমন, সাইফুল ইসলাম সান্টু প্রমুখ।
স্বেচ্ছাসেবক দল : গতকাল সন্ধ্যা ৬টায় দলীয় কার্যালয়ে মহানগর স্বেচ্ছাসেবক দলের সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন একরামুল হক হেলাল এবং সঞ্চালনা করেন মোঃ ফারুক হিল্টন। বক্তৃতা করেন শফিকুল ইসলাম শাহীন, ময়েজ উদ্দিন চুন্নু, কেএম মাহাবুবুল আলম, শরিফুল ইসলাম টিপু, আহসান হাবিব বাবু, সাইফুল ইসলাম মলি­ক, ওহিদুজ্জামান হাওলাদার, মুনতাসির আল মামুন, এ্যাড. ওমর ফারুক বনি, খায়রুল বাশার, আল আমীন হোসেন, সোহরাব হোসেন, নাসিম হোসেন, লাবু বিশ্বাস, মিজান সরদার, সাইফুর রহমান, নজরুল ইসলাম খোকন, আলাউদ্দিন জমাদ্দার, আবুল কালাম, আব্দুস সালাম ভূইয়া, টিপু হাওলাদার, কাজী মাহবুবুর রহমান, আবু তালেব, লুৎফর রহমান, হাবিবুর রহমান, মোয়াজ্জেম হোসেন, মইনুজ্জামান, মোঃ মইন উদ্দিন, বেলাল শাহ্, আফজাল হোসেন, জামাল হোসেন ভূট্টো, কবির গাজী, ইদ্রিস হোসেন, শামছুর রহমান হীরা, মোঃ আনিছুর রহমান, মেহেদী হাসান মামুন, মফিজুল ইসলাম দেশী, মোল­া মিজান, সাকিব খান, শুক্কুর আলী, ইদ্রিস হোসেন সোহান প্রমুখ।

নেতাকর্মীদের শ্যোন এ্যারেস্ট দেখানোর নিন্দা ও প্রতিবাদ নগর বিএনপির
খবর বিজ্ঞপ্তি
কারাগারে আটক নেতা-কর্মীদের গায়েবী মিথ্যা মামলায় শ্যোন এ্যারেস্ট দেখানোর নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে খুলনা মহানগর বিএনপি। গতকাল বৃহস্পতিবার এক প্রতিবাদ লিপিতে নেতৃবৃন্দ ৭ দফার অন্যতম দাবী গায়েবী মিথ্যা মামলায় গ্রেফতার না করার জন্য নির্বাচন কমিশন কর্তৃক পুলিশকে নির্দেশনা দেবার পরও খুলনার পুলিশ প্রশাসন তা না মেনে বিএনপির নেতাকর্মীদের কারামুক্ত হওয়ার পথকে বাধাগ্রস্থ করা ও ভীতি সঞ্চার সৃষ্টির জন্য এই পথ বেঁছে নিয়েছে। বিবৃতিতে নেতৃবৃন্দ বিস্ময় প্রকাশ করে বলেন, একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের সকল অন্তরায় দুর করে একটি অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের জাতীয় ঐক্যফ্রন্টের দাবীকে উপেক্ষা করে এখনও গ্রেফতার অভিযান অব্যাহত রাখা সরকারের একদলীয় নির্বাচন করার হীন মানষিকতা। বিবৃতিতে অবিলম্বে সকল ধরণের গ্রেফতার ও হয়রানি বন্ধের দাবি জানানো হয়। নেতৃবৃন্দ হুশিয়ার করে বলেন, সরকারের এই দ্বিমুখী নীতির পরিনাম শুভ হবে না। নেতৃবৃন্দ কারাগারে আটক সোনাডাঙ্গা থানা বিএনপির সাধারণ সম্পাদক আসাদুজ্জামান মুরাদসহ ৩২ জন নেতা-কর্মীসহ সকল নেতাকর্মীর নি:শর্ত মুক্তির দাবি জানিয়ে অবিলম্বে শ্যোন এরেস্ট বন্ধের দাবি জানান।
বিবৃতিদাতারা হলেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা এম নুরুল ইসলাম দাদু ভাই, সভাপতি নজরুল ইসলাম মঞ্জু, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি, সাহারুজ্জামান মোর্ত্তজা, কাজী সেকেন্দার আলী ডালিম, সৈয়দা নার্গিস আলী, শেখ মোশারফ হোসেন, মীর কায়সেদ আলী, জাফরউল্লাহ খান সাচ্চু, সিরাজুল ইসলাম, জলিল খান কালাম, ফখরুল আলম, এড. ফজলে হালিম লিটন, অধ্যক্ষ তারিকুল ইসলাম, শেখ আমজাদ হোসেন, অধ্যাপক আরিফুজ্জামান অপু, সিরাজুল হক নান্নু, ইকবাল হোসেন খোকন প্রমুখ।

সংবাদ সম্মেলন
৫বছরের শিশু কন্যাকে আসামী করে হয়রানির অভিযোগ
স্টাফ রিপোর্টার
নগরীর বৈকালী জয়ন্তি পাড়ার উত্তম মন্ডলের ৫ বছরের শিশু কন্যাসহ তিন নাবালক সন্তানকে আসামী করে আদালতে মামলা করে হয়রানি করছে । জয়ন্তপাড়ার খ্রীষ্টান কলনীর প্রসাদ সরকারের স্ত্রী মুক্তি সরকারের অসামজিক কর্মকান্ডের প্রতিবাদ করায় এ মামলা করে হয়রানি করছে। তিনি গতকাল বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় খুলনা প্রেসক্লাবের সাহাবুদ্দিন আহমেদ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করা হয়।
লিখিত বক্তব্য পাঠ করেন উত্তম মন্ডল। তিনি বলেন, আমি খ্রীষ্টান সোসাইটির একজন প্রতিনিধি। মুক্তি সরকারের বিরুদ্ধে প্রতিকার চেয়ে গত ২০১৫ সালের ৬ মে খালিশপুর থানায় একটি অভিযোগ দাখিল করি। এ সংবাদ জানতে পেরে মুক্তি সরকার ওই বছর ১০মে আদালতে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতে মামলা করে। নানা রমক হুমকি ও ভয় ভিতি দিচ্ছে এ ঘটনায় গত ১৭ অক্টোবর খালিশপুর থানায় একটি
সাধারণ ডায়রী করা হয়। যার নং ৮৯৯। গত ১ ডিসেম্বর আমার ৫বছরের শিশু কন্যা পারমিতা, ১৩ বছরের শিশু পুত্র উল্লাস মন্ডল ও ১৭বছরের নিরাপদ কিশোর প্রদীপ গাইনকে আসামী করে আদালতে মামলা করে হয়রানি করে।
সম্মেলনে তিনি বলেন, মামলায় ঘটনাস্থাল যেখানে দেখানো হয়েছে সে বাড়ি আসলে তার নয়। তিনি অপকর্মের হোতা মুক্তি সরকারের হাত থেকে রক্ষা পাবার জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন।

বেপরোয়া বালুর ট্রাকে প্রাণ হারাল রিকশা চালক
স্টাফ রিপোর্টার
খুলনা মহানগরীর রূপসা সেতুর বাইপাস সড়কে বেপরোয়া বালুর ট্রাকের চাকায় পিষ্ট হয়ে রিকশা চালক সালাম মল্লিক (৫০) নিহত হন। বৃহস্পতিবার সকালে এ দুর্ঘটনা ঘটে। পুলিশ ট্রাকটি আটক করেছে। লবনচরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শফিকুল ইসলাম বলেন, ঘাতক ট্রাকটি রূপসা সেতুর নিচ দিয়ে বেপরোয়াভাবে যাওয়ার সময় রিকশা চালক সালাম ফারাজীকে চাপা দেয়। এসময় রিকশায় আরো দুজন যাত্রী ছিলো। এলাকাবাসী তাদেরকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক রিকশা চালক সালাম ফারাজীকে মৃত ঘোষণা করেন। আহত দুজনের অবস্থা আশংকাজনক হওয়ায় তাদেরকে ঢাকায় পাঠানো হয়েছে। ঘটনাস্থল থেকে ট্রাকটি আটক করা গেলেও চালক পালিয়ে যেতে সক্ষম হয়।

উল্লেখ্য, বেপরোয়া বালুর ট্রাকে খুলনায় প্রায়শই অনেক দুর্ঘটনা ঘটে। দিনের বেলায় নগরীতে ট্রাক প্রবেশে নিষেধাজ্ঞা থাকলেও কর্তৃপক্ষকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে হরহামেশা ট্রাক চলাচল করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here