বিশ্ব প্রতিবন্ধী দিবস উদযাপনে হুইলচেয়ার ক্রিকেটারদের ভিন্ন আয়োজন

0
15

ক্রীড়া প্রতিবেদক
জাতিসংঘের তত্ত¡াবধানে ১৯৯২ সাল থেকে প্রতিবছর ৩ ডিসেম্বর বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে বিশ্ব প্রতিবন্ধী দিবস। নানা কর্মসূচির মধ্য দিয়ে বাংলাদেশে পালিত হয়েছে ২৭তম আন্তর্জাতিক ও ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস। এরই ধারাবাহিকতায় খামারবাড়ির ক্লেমন ইন্দিরা রোড ক্রিকেট একাডেমির মাঠে আয়োজন করা হয় প্রীতি ক্রিকেট ম্যাচ।
ইন্টারন্যাশনাল ডে অব পার্সনস উইথ ডিসঅ্যাবিলিটি ফ্রেন্ডলি হুইলচেয়ার ক্রিকেট টুর্নামেন্ট ২০১৮ নামে এটি আয়োজন করে হুইলচেয়ার ক্রিকেট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন বাংলাদেশ। এই টুর্নামেন্টে সবুজ দল ও লাল দল নামে অংশ নেয় দুইটি হুইলচেয়ার ক্রিকেট দল। সবুজ দলের নেতৃত্ব দেন জাতীয় হুইলচেয়ার ক্রিকেট দলের অধিনায়ক মোহাম্মদ মহসিন। তার সহকারী হিসেবে ছিলেন মো. রিপন উদ্দীন। লাল দলের নেতৃত্ব দেন জাতীয় হুইলচেয়ার ক্রিকেট দলের সহ-অধিনায়ক নূর নাহিয়ান। তার সহকারী হিসেবে ছিলেন উজ্জ্বল বৈরাগী।
গত সোমবার সকাল সাড়ে ৮টায় র‌্যালির মাধ্যমে টুর্নামেন্টটির উদ্বোধন করা হয়। টুর্নামেন্টন্টে দুইটি ম্যাচ অনুষ্ঠিত হয়। সেখানে ২-০ ব্যবধানে টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হয় লাল দল। প্রথম ম্যাচে ম্যান অব দ্যা ম্যাচ হন লাল দলের অধিনায়ক নূর নাহিয়ান এবং দ্বিতীয় ম্যাচে ম্যান অব দ্যা ম্যাচ হন লাল দলের সহ-অধিনায়ক উজ্জ্বল বৈরাগী। এছাড়া টুর্নামেন্টে সর্বোচ্চ ৮৪ রান করে সেরা ব্যাটসম্যান নির্বাচিত হন সবুজ দলের সাজ্জাদ হোসেন। ম্যান অব দ্যা সিরিজ নির্বাচিত হন লাল দলের সহ-অধিনায়ক উজ্জ্বল বৈরাগী।
প্রথম ম্যাচে আগে ব্যাটিং করে ৯ উইকেটে ১৬১ রানের সংগ্রহ পায় সবুজ দল। জবাবে অধিনায়ক নূর নাহিয়ানের ৫৫ রান ও লিটনের অপরাজিত ৬৬ রানে ভর করে ১১ বল হাতে রেখে ৮ উইকেটে জয় তুলে নেয় লাল দল। দ্বিতীয় ম্যাচে উজ্জ্বলের অপরাজিত ৫৫ রানে ভর করে স্কোরকার্ডে ১৩৩ রান জমা করে লাল দল। ১৩৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৪১ করেন সবুজ দলের অধিনায়ক মোহাম্মদ মহসিন। এছাড়া ৫৪ রানে অপরাজিত থাকেন সাজ্জাদ। তাতে জয়ের কাছাকাছি পৌঁছালেও উজ্জ্বলের বোলিং নৈপুণ্যে ৪ রানে জয় পায় লাল দল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here