উয়েফার টুর্নামেন্টে খেলতে যাচ্ছে বাংলাদেশ

0
16

ক্রীড়া প্রতিবেদক
উয়েফার অর্থায়নে ৬ থেকে ১৪ ডিসেম্বর থাইল্যান্ডের বুরিরামে অনুষ্ঠিত হবে চার জাতি অনূর্ধ্ব–১৫ ফুটবল টুর্নামেন্ট। সেখানে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ ইউরোপিয়ান দেশ সাইপ্রাস। ১০ ডিসেম্বর সাইপ্রাস ম্যাচের পর ১২ ও ১৪ ডিসেম্বর যথাক্রমে মালদ্বীপ ও থাইল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ খেলবে দল। তিন ম্যাচ শেষে পয়েন্টের ভিত্তিতে নির্ধারিত হবে চ্যাম্পিয়ন ও রানার্সআপ।
অনুর্ধ্ব-১৫ সাফে চ্যাম্পিয়ন হয়ে দেশে ফেরার পর থেকেই টানা অনুশীলন আছে কিশোররা। ফলে ভালো প্রস্তুতি নিয়েই উয়েফার টুর্নামেন্টে পা রাখতে যাচ্ছে বাংলাদেশ। শনিবার রাতে দেশ ছাড়বে ২৬ সদস্যের দল। দলে খেলোয়াড় আছে ১৮ জন।

ফরহাদ রেজার ৭ উইকেট
ক্রীড়া প্রতিবেদক
বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) ম্যাচে মুখোমুখি হয়েছে সেন্ট্রাল জোন আর ইস্ট জোন। ইস্ট জোনের পেসার ফরহাদ রেজা প্রথম দিনই বল হাতে রীতিমত আগুন ঝরিয়েছেন। ফরহাদ রেজার বোলিং তোপে মাত্র ১১১ রানেই গুটিয়ে গেছে সেন্ট্রাল জোন। পেস বোলিং এই অলরাউন্ডার ৩২ রান খরচায় একাই নিয়েছেন ৭টি উইকেট।
টসে হেরে ব্যাট করতে নেমে শুরুটা খুব একটা খারাপ ছিল না সেন্ট্রাল জোনের। দুই ওপেনার রাকিন আহমেদ আর পিনাক ঘোষ উদ্বোধনী জুটিতে তুলেন ৩৮ রান। ওই জুটিটা ভাঙেন আবু জায়েদ, পিনাককে সাজঘরে ফিরিয়ে। এরপরই যেন মরক লেগে যায় সেন্ট্রাল জোনের ইনিংসে। টপ অর্ডারের রাকিন আহমেদ (১৪), মার্শাল আইয়ুব (০), শুভাগতহোম (৯) একে একে ফরহাদের শিকার হয়ে ফিরেছেন। মাঝে উইকেটের ভাগ নিয়েছিলেন আবু জায়েদ আর ইরফান হোসেন। এরপর শেষের চার ব্যাটসম্যানকেও তুলে নেন ফরহাদ। সেন্ট্রাল জোনের পক্ষে সর্বোচ্চ ইনিংসটি ছিল আট নাম্বারে নামা শরিফুল্লাহর, তিনি করেন ২৩ রান। পিনাক ২১ রানে আউট হন, জাকের আলি শেষ পর্যন্ত ২০ রান নিয়ে অপরাজিত ছিলেন।

তৃতীয় আন্তঃকলেজ মহিলা রাগবি প্রতিযোগিতা শুরু শনিবার
ক্রীড়া প্রতিবেদক
শনিবার থেকে শুরু হতে যাচ্ছে ‘ওয়ালটন তৃতীয় আন্তঃকলেজ মহিলা রাগবি প্রতিযোগিতা-২০১৮’। বাংলাদেশ রাগবি ফেডারেশন ইউনিয়নের ব্যবস্থাপনায় দেশের বিভিন্ন স্থানের ৯টি মহিলা কলেজ দল (অনুর্ধ্ব-২০) এই প্রতিযোগিতায় অংশ নিবে। প্রতিযোগিতার সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে পল্টন মাঠে। প্রতিযোগিতা চলবে ১০ ডিসেম্বর পর্যন্ত।
গতকাল বুধবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে জানানো হয় পল্টন ময়দান মাঠে শুরু হতে যাওয়া ওয়ালটন তৃতীয় আন্তঃকলেজ মহিলা রাগবি প্রতিযোগিতায় ৯টি কলেজ দল (অনূর্ধ্ব-২০) অংশ নিবে। দলগুলো হল ঢাকা ইমপিরিয়াল কলেজ , সেন্ট্রাল উইমেন্স কলেজ, নারায়ণগঞ্জ কলেজ, গার্হস্থ্য অর্থনীতি কলেজ, ঢাকা কমার্স কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, আলী আহম্মদ স্কুল এন্ড কলেজ, সেন্ট্রাল উইমেন্স কলেজ হোস্টেল এবং আর কে চৌধুরী বিশ্ববিদ্যালয় কলেজ।

মানববন্ধনে ছিলেন না ভারোত্তোলনের কেউই
ক্রীড়া প্রতিবেদক
একজন নারী খেলোয়াড়কে ধর্ষণের প্রতিবাদে গতকাল বুধবার প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে প্রতিবাদ জানায় ক্রীড়াবিদ আর ক্রীড়া সংগঠকরা। ওই নারী যে ইভেন্টের খেলোয়াড় ছিলেন সেই ভারোত্তোলন ক্রীড়া ফেডারেশনের কোনো খেলোয়াড়, কোচ এবং কর্মকর্তাদের কেউই মানববন্ধনে ছিলেন না। একজন সতীর্থকে যৌন নিপীড়নের প্রতিবাদে আয়োজিত মানববন্ধনে নারী ভারোত্তোলকরাই বেশি উপস্থিত হবেন এমনটিই মনে করা হয়েছিল। ভারোত্তোলনের কেউ না থাকার বিষয়টিই ছিল মানববন্ধনের সবচেয়ে আলেচিত বিষয়। সবাই ঘটনার সঙ্গে জড়িতদের দৃষ্টানমূলক শাস্তি চেয়েছেন। সে সঙ্গে প্রত্যেকটি ক্রীড়া ফেডারেশনের নির্বাহী কমিটিতে ৩০ ভাগ নারী প্রতিনিধির নিশ্চয়তারও দাবি করেছেন।

ওয়ানডে সিরিজের জন্য উইন্ডিজ দল ঘোষণা
ক্রীড়া প্রতিবেদক
দুই ম্যাচের টেস্ট সিরিজে বাংলাদেশের বিপক্ষে হোয়াইটওয়াশ হয়েছে উইন্ডিজ। সাদা পোশাকের লড়াই শেষে এবার ক্যারিবীয়দের সামনে ওয়ানডে মিশন। আগামী রবিবার মাঠে গড়াবে এই দুই দলের তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি। এই সিরিজকে সামনে রেখে ১৫ সদস্যের ওয়ানডে দল ঘোষণা করেছে সফরকারীরা। ওয়ানডে সিরিজের সবকয়টি ম্যাচ অনুষ্ঠিত হবে কৃত্রিম আলোয় অর্থাৎ দিবা-রাত্রির।
উইন্ডিজ দলের ওয়ানডে স্কোয়াড: রভম্যান পাওয়েল (অধিনায়ক), মারলন স্যামুয়েলস, রোস্টন চেজ, চন্দরপল হেমরাজ, শিমরন হেটমায়ার, ড্যারেন ব্রাভো, কার্লোস ব্র্যাথওয়েট, কিমো পল, কাইরন পাওয়েল, ফ্যাবিয়ান অ্যালেন, কেমার রোচ, সুনীল অ্যামব্রিস, দেবেন্দ্র বিশু ও ওশান থমাস।

আজহার-শফিকের সেঞ্চুরির পর সেই ‘আনপ্রেডিক্টেবল’ পাকিস্তান
ক্রীড়া প্রতিবেদক
পাকিস্তান দলটির সঙ্গে ‘আনপ্রেডিক্টেবল’ তকমাটা তো এমনি এমনি লেগে যায়নি। তারা কখন কি করে বসবে অনুমান করা মুশকিল। আবুধাবিতে সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ টেস্টে আরও একবার নিজেদের ‘আনপ্রেডিক্টেবল’ চেহারাটা দেখাল পাকিস্তান।
নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে গড়া ২৭৪ রানের জবাবে পাকিস্তান অলআউট হয়েছে ৩৪৮ রানে। লিডটা কম নয়, ৭৪ রানের। তবে এই লিড আরও বড় হওয়ারই কথা ছিল। আজহার আলি আর আসাদ শফিকের দুর্দান্ত সেঞ্চুরির পর যদি ব্যাটিং ধ্বসটা না হতো। একটা সময় ৪ উইকেটেই ৩০৪ রান তুলে ফেলেছিল পাকিস্তান। সেখান থেকে তারা অলআউট ৩৪৮ রানে। অর্থাৎ শেষ ৬ উইকেটে সরফরাজ আহমেদের দল তুলতে পেরেছে মাত্র ৪৪ রান।
একটা সময় ৮৫ রানে ৩ উইকেট হারিয়েছিল পাকিস্তান। সেখান থেকে দলকে উদ্ধার করেন আজহার আর শফিক। চতুর্থ উইকেটে তারা গড়েন ২০১ রানের বড় জুটি। ২৯৭ বলে ১২ বাউন্ডারিতে ক্যারিয়ারের ১৫তম সেঞ্চুরি তুলে ১৩৪ রানে আউট হন আজহার। এরপর খুব বেশি দেরি করেননি শফিকও। সেঞ্চুরি তোলার পর তিনিও ফিরেন সাজঘরে। ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরির ইনিংসটি ডানহাতি এই ব্যাটসম্যান সাজিয়েছিলেন ২৫৯ বলে ১৪ চারে। সেই যে উইকেট যাওয়া শুরু। এরপরের সময়টায় আর এই স্রোতে বাঁধ দিতে পারেনি পাকিস্তান। অধিনায়ক সরফরাজ লড়ার চেষ্টা করেছিলেন। শেষ ব্যাটসম্যান হিসেবে তিনি আউট হন ২৫ রান করে। নিউজিল্যান্ডের পক্ষে সবচেয়ে সফল অভিষিক্ত অফস্পিনার উইলিয়াম সভারভিল। ৭৫ রানে তিনি নিয়েছেন ৪টি উইকেট।

সব ধরনের ক্রিকেটকে বিদায় বলে দিলেন গৌতম গম্ভীর
ক্রীড়া প্রতিবেদক
কলকাতা নাইট রাইডার্স যখন গৌতম গম্ভীরকে ছেঁটে ফেললো, তখন তাকে লুফে নিয়েছিল দিল্লি ডেয়ারডেভিলস (বর্তমানে দিল্লি ক্যাপিটালস)। কিন্তু গত আসরে দিল্লির ভরাডুবির মুলে ছিল গৌতম গম্ভীরের বাজে নেতৃত্ব।
সুতরাং, মান-সম্মান থাকতেই গৌতম গম্ভীর ক্রিকেটকে বিদায় বলে দিলেন। আন্তর্জাতিক ক্রিকেটে তো অনেক আগেই ভ্রাত্য হয়ে গেছেন। এবার সব ধরনের ক্রিকেট থেকে বিদায় নিয়ে নিলেন ভারতের হয়ে ২০১১ বিশ্বকাপ জয়ের এই অন্যতম নায়ক। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা এক ভিডিও বার্তায় অবসরের ঘোষণা দেন গম্ভীর।

ম্যান সিটির কষ্টার্জিত জয়
ক্রীড়া প্রতিবেদক
প্রিমিয়ার লিগকে গত দেড় বছর ধরে এক ঘোরার রেস বানিয়ে ফেলেছে ম্যানচেস্টার সিটি। বর্তমান প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা চলতি মৌসুমেই ছড়ি ঘোরাচ্ছে লিগে। ওয়াটফোর্ডের বিপক্ষে ১-২ ব্যবধানের কষ্টার্জিত জয়ে লিগের শীর্ষেই রইল ম্যান সিটি।
প্রথমার্ধের পুরো সময়টা বল নিজেদের দখলে রাখলেও গোলের তেমন সুযোগ তৈরি করতে অয়ারেনি সিটি। তবে বিরতিতে যাওয়ার আগেই কাঙ্ক্ষিত গোলের দেখা পায় গার্দিওলার দল। ডান পাশ থেকে মাহরেজের উঁচু করে বাড়ানো ক্রসে পা ছুঁয়ে দলকে এগিয়ে দেন লিরয়ে সানে। ওই এক গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় সিটিজেনরা। বিরতির পর ফিরে আবারও গোলের দেখা পায় তারা। এবার মাহরেজ সিটিকে এগিয়ে দেন। ৫২ মিনিটে বাঁ-পাশ থেকে গ্যাব্রিয়েল হেসুসের বাড়ানো বলে বা-পায়ের শটে বল জালে জড়ান এই আলজেরিয়ান তারকা। ২ গোলে এগিয়ে থেকে সিটির খেলায় কিছুটা আলগাভাব চলে আসে। আর এটারই সুযোগ নেয় ওয়াটফোর্ড। ঘরের মাঠে ৮৬ মিনিটে ওয়াটফোর্ডের হয়ে এক গোল শোধ দেন ডসৌর।

ইউরোপে আবারো আসছে নতুন লিগ
ক্রীড়া প্রতিবেদক
ইউরোপিয়ান ক্লাব ফুটবলের দুই শীর্ষ পর্যায়ের টুর্নামেন্ট হলো চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগ। মূলত লিগের শীর্ষে থাকা দলগুলো চ্যাম্পিয়ন্স লিগ এবং তাদের পরে থাকা কয়েকটি দল অংশ নেয় ইউরোপা লিগে। এবার নতুন করে আরও একটি ইউরোপিয়ান লিগ আয়োজনের সিদ্ধান্ত নিচ্ছে উয়েফা। লিগের নাম দেয়া হবে ‘ইউরোপা লিগ টু’।
তবে এই টুর্নামেন্টটি আপাতত তিন বছর চালানোর প্রস্তাব করা হয়েছে। ২০২১ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত চলবে ইউরোপা লিগ টু। যদি এর মধ্যে সাফল্য ধরা দেয় তাহলে ধারাবাহিকভাবে প্রত্যেক বছর আয়োজিত হবে এই টুর্নামেন্ট। চারটি করে দল আটটি গ্রুপে ভাগ হয়ে লড়াই করবে। তারপর শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল, সেমি-ফাইনাল এবং ফাইনালের মাধ্যমে শেষ হবে টুর্নামেন্ট। এক্ষেত্রে শেষ ষোলোর আগে প্লে-অফেরও ব্যবস্থা রেখেছে উয়েফা। এক্ষেত্রে ইউরোপা লিগের গ্রুপপর্বে তৃতীয় হওয়া দল প্লে-অফে অংশ নেবে ইউরোপা টু লিগের গ্রুপ পর্বে দ্বিতীয় হওয়া দলের সঙ্গে। প্লে-অফের ম্যাচগুলো ইউরোপা লিগের সূচি এবং চ্যাম্পিয়ন্স লিগের সূচির সময়েই আয়োজন করা হবে।

নাম বদলে গেল দিল্লি ডেয়ার ডেভিলসের
ক্রীড়া প্রতিবেদক
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) গুরুত্বপূর্ণ দল দিল্লি ডেয়ার ডেভিলস। আইপিএল এর সূচনা লগ্ন থেকেই দিল্লি ডেয়ার ডেভিলসকে নিয়ে প্রবল উন্মাদনা।
গৌতম গম্ভীর কলকাতা নাইটরাইডার্স ছেড়ে চলে গিয়েছিলেন দিল্লিতে। তিনি আবার সব ধরনের ক্রিকেট থেকে অবসরও নিয়ে ফেলেন মঙ্গলবার। সেদিনই বদলে গেল দিল্লি ডেয়ারডেভিলস-এর নাম। দিল্লি ডেয়ার ডেভিলস নাম বদলে হয়ে গেল দিল্লি ক্যাপিটালস। আগামী আইপিএলে নতুন নামে আত্মপ্রকাশ ঘটবে ফ্রাঞ্চাইজিটির। মঙ্গলবার একটি অনুষ্ঠানে লোগোও উন্মোচন করা হয় দিল্লি ক্যাপিটালসের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here