রুটের সেঞ্চুরিতে ক্যান্ডি টেস্টে ভালো অবস্থানে ইংল্যান্ড

0
22

ক্রীড়া প্রতিবেদক
ক্যান্ডি টেস্টের প্রথম ইনিংসে শ্রীলঙ্কার থেকে পিছিয়ে পড়েছিল। তবে দ্বিতীয় ইনিংসে দারুণভাবে লড়াইয়ে ফিরেছে ইংল্যান্ড। অধিনায়ক জো রুটের দুর্দান্ত এক সেঞ্চুরিতে ভর করে ৯ উইকেটে ৩২৪ রান নিয়ে তৃতীয় দিন শেষ করেছে সফরকারিরা। ইতোমধ্যেই তাদের লিড ২৭৮ রানের।
প্রথম ইনিংসে ইংল্যান্ড গুটিয়ে গিয়েছিল ২৯০ রানে। জবাবে ৩৩৬ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। দ্বিতীয় দিনের শেষ বিকেলেই ব্যাট হাতে নেমে পড়তে হয়েছিল ইংল্যান্ডকে। তবে মাত্র ১ ওভার খেলা হয়। কোনো রানও হয়নি, উইকেটও পড়েনি ইংল্যান্ডের। তৃতীয় দিনে তাই প্রথম থেকেই শুরু করে ইংলিশরা। লঙ্কান বোলাদের তোপে একটা সময় অবশ্য বেশ বিপদেই পড়ে গিয়েছিল সফরকারি দল। ওপেনার ররি বার্নসের হাফসেঞ্চুরির (৫৯) পরও ১০৯ রানের মধ্যে তারা হারিয়ে বসেছিল শীর্ষ ৪ ব্যাটসম্যানকে। সেখান থেকে দলকে উদ্ধার করেন জো রুট। পঞ্চম উইকেটে জস বাটলারের সঙ্গে ৭৪, ষষ্ঠ উইকেটে মঈন আলির সঙ্গে ৩৬ আর সপ্তম উইকেটে বেন ফোকসের সঙ্গে ৮২ রানের জুটি গড়ে দলকে একটা ভালো অবস্থানে নিয়ে যান ইংলিশ অধিনায়ক।
শেষ পর্যন্ত রুট ফেরেন ১২৪ রানে। ১৪৬ বলের ইনিংসটি ছিল ১০ বাউন্ডারি আর ২ ছক্কায় সাজানো। পরের সময়টায় দলকে এগিয়ে নেয়ার দায়িত্ব পালন করেছেন বেন ফোকস। ৫১ রানে অপরাজিত আছেন এই অলরাউন্ডার। বাটলার করেন ৩৪ রান। বল হাতে বেশ সফল শ্রীলঙ্কার অফস্পিনার আকিলা ধনঞ্জয়া। ১০৬ রানে ৬টি উইকেট নেন তিনি। ২টি উইকেট শিকার দিলরুয়ান পেরেরার।

২০১০ সালের পর সেমিফাইনালে ভারত
ক্রীড়া প্রতিবেদক
নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে ভারত। বৃহস্পতিবার রাতে গ্রæপ পর্বের তৃতীয় ম্যাচে আয়ারল্যান্ডকে ৫২ রানে হারিয়ে শেষ চারে স্থান করে নিয়েছে মিতালি-হারমানপ্রিতরা। ২০১০ সালের পর আবার সেমিফাইনালে উঠল ভারতের মেয়েরা।
বৃহস্পতিবার রাতে ভারত প্রথমে ব্যাট করতে নেমে মিতালি রাজের ৫১, শ্রীমতি মান্দানার ৩৩ ও জেমিমা রদ্রিগুয়েজের ১৮ রানে ভর করে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪৫ রান সংগ্রহ করে। জবাবে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৯৩ রানের বেশি করতে পারেনি আয়ারল্যান্ডের মেয়েরা। তাতে ৫২ রানে জয় পায় ভারত। অন্যদিকে টানা তিন ম্যাচ হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়ে যায় আয়ারল্যান্ডের। শুধু আয়ারল্যান্ডেরই নয়, ভারত জেতায় বিদায় নিশ্চিত হয়ে যায় পাকিস্তান ও নিউজিল্যান্ডেরও। তিন ম্যাচের তিনটিতেই জিতে ‘বি’ গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষে আছে অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দল। সমান পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ভারত। গ্রুপ সেরা হওয়ার লড়াইয়ে মুখোমুখি হবে দল দুটি।
বৃহস্পতিবার আয়ারল্যান্ডের ব্যাটারদের সুবিধা করতে দেননি ভারতের রাধা যাদব ও দীপ্তি শর্মা। রাধা ৪ ওভারে ২৫ রান দিয়ে ৩টি উইকেট নিয়েছেন। আর দীপ্তি ৩ ওভারে ১৫ রান দিয়ে নিয়েছেন ২টি উইকেট। ব্যাট হাতে আয়ারল্যান্ডের ইসোবেল জয়সি ৩৩ ও ক্লারি শিলিংটন ২৩ রান করেন। বাকিদের কেউ দুই অঙ্কের কোটা ছুঁতে পারেননি।

মিডিয়া কাপ ক্রিকেটে বাংলা ট্রিবিউন চ্যাম্পিয়ন
ক্রীড়া প্রতিবেদক
স্টেপ বিএসজেসি মিডিয়া কাপ ক্রিকেটে টুর্নামেন্টে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে বাংলা ট্রিবিউন। গতকাল শুক্রবার সেমিফাইনালে চ্যানেল টোয়েন্টিফোরকে ৩ উইকেটে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে দলটি। তারপর শিরোপার লড়াইয়ে চ্যানেল আইকে ৪ উইকেটে হারায় বাংলা ট্রিবিউন।
ফাইনালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের আউটার মাঠে দুপুরে প্রথমে ব্যাট করে চ্যানেল আই ৬ ওভারে করে ৮১ রান। জবাবে মাত্র ১ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছায় বাংলা ট্রিবিউন। বাংলা ট্রিবিউনের পক্ষে আকাশ সর্বোচ্চ ২ উইকেট নেন। ৮২ রানের লক্ষ্যে নেমে বাংলা ট্রিবিউন ৫ বল বাকি থাকতে জয় নিশ্চিত করে। ৪২ রান করে ফাইনালের সেরা খেলোয়াড় আবুল হাসান। এছাড়া আতিক ১৪ ও আকাশ ১৩ রান করেন।

সিলেটে প্রথমবারের মতো শুরু হচ্ছে ফুটবলের স্কুল লিগ
ক্রীড়া প্রতিবেদক
সিলেটের মাঠে আবারো ফুটবলের জমজমাট আসর। এবার ফুটবল মাঠ মাতাবে কিশোর-তরুণরা। সিলেটে প্রথমবারের মতো শুরু হচ্ছে ফুটবেলের স্কুল লিগ। এদিকে-স্পোর্টস স্কুল ফুটবল লিগ-২০১৮‘তে ফুটবল আসরে অংশগ্রহণ করবে সিলেটের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। আজ শনিবার থেকে সিলেট জেলা স্টেডিয়ামে এই স্কুল ফুটবল লিগ প্রতিযোগীতা অনুষ্ঠিত হবে।
এবার আবুল মাল আব্দুল মুহিত কে-স্পোর্টস স্কুল ফুটবল লিগে ২০টি বিদ্যালয় অংশগ্রহণ করছে। বিদ্যালয়গুলো হলো জহিরিয়া এম উচ্চ বিদ্যালয়, দুর্গাপুর উচ্চ বিদ্যালয় কলেজ, শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয় ও কলেজ, অগ্রগামী মডেল উচ্চ বিদ্যালয়, জলডুপ দ্বি-পাক্ষিক উচ্চ বিদ্যালয়, বোয়ালজুড় বাজার উচ্চ বিদ্যালয়, ঢাকা দক্ষিণ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজ, হাজি মদরিছ আলী উচ্চ বিদ্যালয়, জৈন্তা উচ্চ বিদ্যালয়, জকিগঞ্জ ঈদগাহ বাজার উচ্চ বিদ্যালয়, ফেঞ্চুগঞ্জ দনারাম উচ্চ বিদ্যালয়, সৈয়দ কুতুব জালাল মডেল হাই স্কুল, মঙ্গলচন্ডি নিশিকান্ত মডেল উচ্চ বিদ্যালয়, সিলেট দি এইডেড স্কুল, সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, সিলেট শাহজালাল জামেয়া স্কুল এন্ড কলেজ, পাঠানটুলা দ্বি-পাক্ষিক উচ্চ বিদ্যালয়, আনন্দ নিকেতন, বাংলাদেশ ব্যাংক স্কুল ও সাউথ সুরমা উচ্চ বিদ্যালয়।

জাতীয় হ্যান্ডবলের ফাইনালে বিজিবি-পুলিশ
ক্রীড়া প্রতিবেদক
জাতীয় হ্যান্ডবল চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও বাংলাদেশ পুলিশ। গতকাল শুক্রবার সেমিফাইনালে বিজিবি ৫০-২২ গোলে বান্দরবানকে এবং পুলিশ ২৭-২২ গোলে বাংলাদেশ আনসারকে পরাজিত করে।
পল্টন ময়দান সংলগ্ন হ্যান্ডবল স্টেডিয়ামে বিকেলে প্রথম সেমিফাইনালে বিজিবি প্রথমার্ধে ১৯-৯ গোলে এগিয়ে থেকে দ্বিতীয়ার্ধে প্রতিপক্ষের জালে আরো ৩১ গোল দিয়ে বড় ব্যবধানের জয়ে ফাইনালে উঠেছে। ৭ টি করে গোল করেছেন বিজিবির সুধন বড়ুয়া ও ইমদাদুল হক। সেরা খেলোয়াড় হয়েছেন বিজয়ী দলের মো. তাজু হাসান। দ্বিতীয় সেমিফাইনালে বাংলাদেশ আনসারের বিরুদ্ধে প্রথমার্ধে ১২-১১ গোলে এগিয়ে ছিল পুলিশ। দলের মাহবুবুল আলম করেছেন সর্বোচ্চ ১০ গোল। সেরা খেলোয়াড় হয়েছেন পুলিশের মো. আবদুল গফুর।
আজ শনিবার বিকেল ৩টায় ফাইনালে মুখোমুখি হবে বিজিবি ও পুলিশ। দুপুর ১২টায় তৃতীয় স্থান নির্ধারণী খেলায় অংশ নেবে বাংলাদেশ আনসার ও বান্দরবান জেলা। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করবেন বাংলাদেশ ব্যাংক অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মো. নজরুল ইসলাম মজুমদার।

কিংস ইলেভেন পাঞ্জাবের ভাবনায় বাংলাদেশী উইকেট কিপার
ক্রীড়া প্রতিবেদক
গত আসরে লোকেশ রাহুলের সঙ্গে ওপেনিং করেছিল ক্রিস গেইল। অনিয়মিত ওপেনার হিসেবে ছিলেন মায়াঙ্ক আগরওয়াল। শেষদিকে অবশ্য আগরওয়ালের আর জায়গা হয়নি মূল দলে। আগামী আসরে ক্রিস গেইল কেমন খেলবেন সেটা নিয়েও গুঞ্জন শুরু হয়ে গেছে ইতোমধ্যে। কেন না, ক্যারিবীয় এই ব্যাটিং দানবের বয়স ছুঁয়েছে চল্লিশে। এরইমধ্যে তার পারফরম্যান্সও নামতে শুরু করেছে নিচের দিকে।
এই ব্যাপারটা ভাবাচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলের দলকে। এরই মধ্যে ভারতীয় গণমাধ্যম ‘ক্রিকট্রাকার’ লিখেছে, কিংস ইলেভেন পাঞ্জাবে নিয়মিত কোনও উইকেট কিপার-ব্যাটসম্যান নেই। যার প্রভাব গত আসরেও পড়েছে দলের উপর। যার জন্য বিকল্প ভাবতে হচ্ছে এই ফ্রাঞ্চাইজিকে। তারা আরও বলছে, এমন অবস্থায় এগিয়ে আছে বাংলাদেশ জাতীয় দলের উইকেট কিপার-ব্যাটসম্যান লিটন দাসের কথা। লিটন দাস হয়তো এতটা আগ্রাসী খেলতে পারবে না তবে সে ধারাবাহিক খেলা দেখাতে পারবে। উইকেট কিপার হিসেবেও সে মান সম্মত।

সুবিধাবঞ্চিত শিশুদের সঙ্গে ক্রিকেট খেলবেন তাসকিনরা
ক্রীড়া প্রতিবেদক
বিশ্ব শিশু দিবস উপলক্ষ্যে আজ শনিবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের বর্তমান ও সাবেক তারকা ক্রিকেটারদের সঙ্গে ক্রিকেট খেলবে সুবিধাবঞ্চিত শিশুরা। ম্যাচটি শুরু হবে সকাল সাড়ে দশটায়।
বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক তারকা আকরাম খান, নাঈমুর রহমান দুর্জয়, হাবিবুল বাশার সুমন, মিনহাজুল আবেদনী নান্নু ও হান্নান সরকাররা প্রীতি ম্যাচে অংশ নিবেন। বর্তমান তারকাদের মধ্যে পেসার তাসকিন আহমেদ এই ম্যাচে অংশ নিবে। বাংলাদেশ নারী ক্রিকেট দলের পেসার সুরাইয়া আজমিনও ম্যাচটিতে অংশ নিবেন। প্রতি বছর শিশু দিবসে সুবিধাবঞ্চিত শিশুদের উন্নয়নের লক্ষ্যে নানা কর্মসূচির আয়োজন করে থাকে ইউনিসেফ। এই কর্মসূচিতে সুবিধাবঞ্চিত শিশুদের অন্তর্ভুক্ত করা হয়। এই বছর আগামী ২০ নভেম্বর বিশ্বের সকল দেশ এমন একটি বিশ্ব গঠনে একত্রিত হবে যেন প্রতিটি শিশু স্কুলে যাওয়ার সুযোগ পায়, কোনো শিশু নির্যাতন না হয় এবং শিশুরা তাদের প্রতিভা বিকাশের সুযোগ পায়।

টি-টোয়েন্টিতে সব পুরুষ ক্রিকেটারকে টপকে গেলেন মিতালি
ক্রীড়া প্রতিবেদক
পাকিস্তানের বিরুদ্ধে হাফ-সেঞ্চুরিতেই টপকে গিয়েছিলেন রোহিত শর্মাকে। ভারতীয়দের মধ্যে মহিলা-পুরুষ নির্বিশেষে টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রানের রেকর্ড গড়েছিলেন। বৃহস্পতিবার মিতালি রাজ টপকে গেলেন নিউ জিল্যান্ডের মার্টিন গাপটিলকে।
টি-টোয়েন্টি ফরম্যাটে পুরুষদের ক্রিকেটে সবচেয়ে বেশি রান রয়েছে গাপ্টিলের। ২ হাজার ২ শত ৭১ রান করেছেন তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ৫১ রানের ইনিংসে মিতালি টপকে গেলেন তাকে। অর্থাৎ পুরুষদের ক্রিকেটে সর্বাধিক রান সংগ্রহকারীর চেয়েও এগিয়ে রইলেন তিনি। টি-টোয়েন্টিতে মিতালির রান এখন ২ হাজার ২ শত ৮৩।

মুম্বাই ছেড়ে দিল মোস্তাফিজকে
ক্রীড়া প্রতিবেদক
গত মৌসুমে আইপিএলে মুম্বাই ইন্ডিয়ানসে খেলেছিলেন মোস্তাফিজুর রহমান। সানরাইজার্স হায়দরাবাদ থেকে প্রায় ২.২ কোটি রুপিতে বাংলাদেশের এই বাঁ হাতি পেসারকে নিয়েছিল মুম্বাইয়ের ফ্র্যাঞ্চাইজিটি। ৭ ম্যাচ খেলে ৭ উইকেট— পারফরম্যান্স ছিল গড়পড়তা। নতুন মৌসুমে মুম্বাই যে মোস্তাফিজকে ছেড়ে দিচ্ছে, এ খবর আগেই বেরিয়েছিল। বিষয়টি চূড়ান্ত হয়েছে কাল। আগামী মাসে আইপিএলের নতুন নিলাম সামনে রেখে মুম্বাই ধরে রাখা খেলোয়াড়দের যে তালিকা প্রকাশ করেছে, তাতে মোস্তাফিজের নাম নেই।
২০১৬ সালে আইপিএলে গিয়ে ঝড় তুলেছিলেন সানরাইজার্স হায়দরাবাদের হয়ে। ১৭ উইকেট নিয়ে হয়েছিলেন আইপিএলের উদীয়মান তারকা। পরের মৌসুমে একেবারে ভালো করতে পারেননি। গত মৌসুমে মুম্বাইয়ের হয়ে প্রথম দিকে নিয়মিতই খেলেছিলেন। কিন্তু এরপর চলে যান ডাগ আউটে। তবে আইপিএল থেকে ফিরেছিলেন গোড়ালির চোট নিয়ে। সে কারণেই খেলতে পারেননি আফগানিস্তানের বিপক্ষে জুনের টি-টোয়েন্টি সিরিজ।

আবাহনীর ঐতিহ্য ধরে রাখতে চান জাকারিয়া
ক্রীড়া প্রতিবেদক
সব কোচের লক্ষ্য থাকে কোচিং কেরিয়ারে সর্বোচ্চ পর্যায়ে যাওয়ার। ঐতিহ্যবাহী আবাহনীর মতো ক্লাবের কোচ হয়ে বরং জাকারিয়া বাবু আরও একটি মাইলফক স্পর্শ করলেন। আর সেই সঙ্গে আরও একটি স্বপ্ন পূরণ হওয়ায় তিনি উচ্ছ¡সিত, ‘যখন কাজ শুরু করবেন, তখন লক্ষ্য থাকে সর্বোচ্চ পর্যায়ে যাওয়ার। আমারও আবাহনী ক্লাবে এসে স্বপ্ন পূরণ হয়েছে। আমি এই ক্লাবে সবকিছু উপভোগ করছি। আমাকে এই সুযোগ দেওয়ার জন্য ক্লাব কর্তৃপক্ষকে ধন্যবাদ দেই। আমার ওপর তারা আস্থা রেখেছে। তারা সবসময় বিদেশি কোচ নিয়ে আসে। আমি যতদিন ধরে আছি সর্বোচ্চ দেওয়ার চেষ্টা করব।’
জাকারিয়ার কোচিং ক্যারিয়ার শুরু সেই ২০০০ সালে ওয়ারী ক্লাব দিয়ে। সেখানে ১২ বছর ছিলেন। তারপর শেখ রাসেল, বিজেএমসি ও মুক্তিযোদ্ধায় দায়িত্ব পালন করার পর আবাহনীতে। জাতীয় দলে বেলজিয়ান কোচ টম সেইন্টফিটের সহকারী হিসেবেও কাজ করার অভিজ্ঞতা আছে। আর খেলোয়াড়ি জীবন কেটেছে সেন্ট্রাল মিডফিল্ডে মোহামেডান, মুক্তিযোদ্ধা, ধানমন্ডি ক্লাব, সাধারণ বীমা, বাড্ডা জাগরণী ও ওয়ারী ক্লাবে। আবাহনী প্রিমিয়ার ফুটবল লিগে রেকর্ডসংখ্যক ছয়বারের চ্যাম্পিয়ন। এবারও তাদের সামনে হ্যাটট্রিক চ্যাম্পিয়নের হাতছানি। এছাড়া ফেডারেশন কাপেরও বর্তমান ট্রফিটি তাদের ঘরে। সব মিলিয়ে ট্রফি ধরে রাখার মিশনে আছেন নতুন কোচ, ‘চ্যাম্পিয়ন দলে কাজ করছি। এই শিরোপা ধরে রাখতে হবে। এই চ্যালেঞ্জ নেওয়ার মতো শক্তি আছে। আশা করছি আমরা সবগুলো ট্রফি জিততে পারব।’

লন্ডনে সেমিফাইনালে ফেদেরার
ক্রীড়া প্রতিবেদক
এটিপি ট্যুর ফাইনালসে নিজের প্রথম ম্যাচেই হেরেছিলেন রজার ফেদেরার। এরপরই ফেড এক্সপ্রেসের শেষ দেখছিলেন অনেকে। তবে জাত চ্যাম্পিয়ন ফেদেরার ঘুরে দাঁড়িয়েছেন ঠিকই।
পরের দুই ম্যাচে টানা জয় তুলে নিয়েছেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক এক নম্বর খেলোয়াড় ফেদেরার। মঙ্গলবার অস্ট্রেলিয়ার ডোমিনিক থিয়েমকে পরাজিত করার পর বৃহস্পতিবার কেভিন অ্যান্ডারসনকেও হারের স্বাদ উপহার দেন তিনি। সুইজারল্যান্ডের জীবন্ত কিংবদন্তি ফেদেরার এদিন ৬-৪ এবং ৬-৩ গেমে পরাজিত করেন দক্ষিণ আফ্রিকার কেভিন অ্যান্ডারসনকে। সেই সঙ্গে এটিপি ট্যুর ফাইনালসের সেমিফাইনালে জায়গা করে নেন ফেদেরার। এ নিয়ে ১৫ বারের মতো টুর্নামেন্টের শেষ চারের টিকিট নিশ্চিত করলেন ২০টি গ্র্যান্ড¯ø্যামের মালিক। টানা দুই ম্যাচ জয়ের ফলে গ্রুপের শীর্ষে থেকেই সেমিফাইনালে জায়গা করে নিলেন ফেড এক্সপ্রেস। ফলে শেষ চারে নোভাক জোকোভিচের মুখোমুখি হতে হচ্ছে না ফেদেরারকে।

যে তিন খেলোয়াড়কে ছেড়ে দিল চেন্নাই
ক্রীড়া প্রতিবেদক
আইপিএল নিলামের আগেই তিন খেলোয়াড়কে ছেড়ে দিয়েছে চেন্নাই সুপার কিংস। তাদের মধ্যে অন্যতম ইংল্যান্ডের পেসার মার্ক উড। বাকি দুজন হলেন অভিষেক না হওয়া দুই ক্রিকেটার-সিতিজ শর্মা এবং কানিসক সেঠ।
গতবার চেন্নাই সুপার কিংস কিনে নিলেও উডকে মাত্র একটি ম্যাচে দেখা গেছে। ওই ম্যাচে আবার উইকেটশূন্য ছিলেন ইংলিশ পেসার। সিতিজ আর সেঠ তো কোনো ম্যাচেই সুযোগ পাননি। গত বছরের শিরোপাজয়ী দলের বাকি ২২ জন খেলোয়াড়কে ধরে রেখেছে চেন্নাই সুপার কিংস। এর মধ্যে গতবার কেদর যাদবের চোটে দলে এসেছিলেন ডেভিড উইলি। ইংলিশ এই অলরাউন্ডারকেও এবার রেখে দিয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।
জয় দিয়ে শেষ রুনির ইংল্যান্ড অধ্যায়
ক্রীড়া প্রতিবেদক
অবসর নিয়েছিলেন আগেই, তবু তাকে খেলার মাঠ থেকে বিদায় জানাতেই প্রীতি ম্যাচে আয়োজন করেছিল ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন। ২০১৬ সালের নভেম্বরের পরে প্রথম ও শেষবারের মতো জাতীয় দলের হয়ে মাঠে নামলেন ওয়েইন রুনি।
তাতে জয় দিয়েই বিদায় জানালেন আন্তর্জাতিক ফুটবলকে। যুক্তরাষ্ট্রের বিপক্ষে ইংল্যান্ডের ঐতিহ্যবাহী স্টেডিয়াম ওয়েম্বলিতে রুনির বিদায়ী ম্যাচে ৩-০ গোলে জিতেছে স্বাগতিকরা। ম্যাচে রুনি গোল না পেলেও সতীর্থদের নৈপুণ্যে শেষ ম্যাচে বিজয়ীর হাসি হাসতে পেরেছেন রুনি। ২০০৩ সালের ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে জাতীয় দলের হয়ে অভিষেক হয় রুনির। ২০১৫ সালে ববি চার্লটনকে (৪৯ গোল) পেছনে ফেলে ইংল্যান্ডের সর্বোচ্চ গোলদাতা হন এই ফরোয়ার্ড। এখন পর্যন্ত জাতীয় দলে তার গোলের সংখ্যা ৫৩।

স্পেনের বিপক্ষে ক্রোয়েশিয়ার রোমাঞ্চকর জয়
ক্রীড়া প্রতিবেদক
উয়েফা নেশনস লিগে স্পেনের বিপক্ষে প্রতিশোধ নিয়েছে ক্রোয়েশিয়া। স্প্যানিশদের মাঠে গিয়ে ৬-০ গোলের হারের শোধ তুলতে নিজেদের ঘরের ক্রোয়েটরা জিতেছে ৩-২ গোলের ব্যবধানে। তিন ইয়াদভাজের শেষ মুহূর্তের গোলে রোমাঞ্চকর জয়ে প্রতিশোধ পূরণ করেছে ক্রোয়েশিয়া।
শুক্রবার ভোরে নিজেদের ঘরের মাঠ জাগরেভ স্টেডিয়ামে রামোস-পিকেদের আতিথেয়তা দিয়েছিল ক্রোয়েশিয়া। কিন্তু খেলার মাঠে কোনো আতিথেয়তার সুযোগ রাখেনি স্বাগতিকরা। দুইবার এগিয়ে গিয়েও ম্যাচে যখন সমতা ফিরে এসেছিল তখনই গোল করে দলের জয় নিশ্চিত করেন ইয়াদভাজ। দুই দলের প্রথম লেগের ম্যাচে স্পেন জিতেছিল ৬-০ গোলে, রীতিমতো গোলবন্যা। কিন্তু দ্বিতীয় লেগেই যেনো হতে বসেছিল গোলখরার প্রদর্শনী।

ঘরের মাঠে জার্মানির জয়
ক্রীড়া প্রতিবেদক
আন্তর্জাতিক প্রীতি ম্যাচে বৃহস্পতিবার রাতে মুখোমুখি হয় জার্মানি ও রাশিয়া। ঘরের মাঠে রাশিয়াকে সহজেই ৩-০ গোলে হারিয়েছে জার্মানরা। সহজ জয় বলার কারণ, তিনটি গোলই হয়েছে প্রথমার্ধে। তাও ম্যাচের ৮, ২৫ ও ৪০ মিনিটে। গোল করেছেন লিরয় সানে, নিকলাস সুয়েলে ও সার্জি জিনাব্রই।
বৃহস্পতিবার লেইপজিগের রেড বুল অ্যারিনায় ম্যাচের অষ্টম মিনিটেই এগিয়ে যায় জার্মানি। বায়ার্ন মিউনিখের রক্ষণভাগের খেলোয়াড় সুয়েলে ২৫ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন। ম্যাচের ৪০ মিনিটে সার্জি জিনাব্রেই গোল করে ব্যবধান ৩-০ করেন। এই ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় জার্মানরা।দ্বিতীয়ার্ধে অবশ্য আর কোনো গোলের দেখা পায়নি জোয়াকিম লো এর শিষ্যরা।

জুভেন্টাস ছাড়ার গুঞ্জন উড়িয়ে দিলেন দিবালা
ক্রীড়া প্রতিবেদক
অক্টোবর মাসে চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ওল্ড ট্র্যাফোর্ডে দলের একমাত্র জয়সূচক গোল করেন দিবালা। সেরি আতে চলতি মৌসুমে নয়টি ম্যাচে শুরুর একাদশে থেকে মাত্র দুটি গোল করেছেন ২৫ বছর বয়সী এই খেলোয়াড়। তবে জুভেন্টাস ছাড়তে চান না বলে জানান দিবালা।
তিনি জানান, আমি ট্রান্সফার মার্কেট নিয়ে ভাবছি না। এই মুহূর্তে আমি জুভেন্টাসে সত্যি খুশি। আর আমার মনোযোগ এখানে থেকে সব শিরোপা জেতায়। রোনালদো আসার পর থেকে আমরা একসঙ্গে খুব সুখে আছি। আমি মনে করি যে আমরা ভালো করছি। আমরা একসঙ্গে জুভেন্টাসের জন্য খুব গুরুত্বপূর্ণ সব গোল করেছি।

৮ মাস আগেই ভারতের বিশ্বকাপ দল প্রস্তুত
ক্রীড়া প্রতিবেদক
ইংল্যান্ড ক্রিকেট বিশ্বকাপের বাকি এখনও প্রায় ৮ মাস। অংশ নিতে যাওয়া দেশগুলো এখনও দল গুছাতে পরীক্ষানিরীক্ষা চালিয়ে যাচ্ছে। তবে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ভারত সবার থেকে একটু ভিন্ন পথেই আছে। এরই মধ্যে দল গুছিয়ে ফেলেছে তারা। উল্টো কোনো প্রকার পরীক্ষায় যেতে রাজি নয় বোর্ড ও প্রধান কোচ রবী শাস্ত্রী।
২০১৯ সালের ইংল্যান্ডের মাটিতে হবে ওয়ানডে বিশ্বকাপ। সে আসরে খেলার জন্য নিজের শিষ্যদের ঠিক করে ফেলেছেন শাস্ত্রী। দলের সদস্যদের নিয়ে কোনো প্রকার পরীক্ষানিরিক্ষায় না গিয়ে বাকী সময়টা তাদের খেলিয়ে আরও পরিণত করার পক্ষে সায় শাস্ত্রীর। বিশ্বকাপের আগে তিনটি সিরিজ আছে ভারতের সামনে। এই রতিন সিরিজে ১৩টি ওয়ানডে ম্যাচ খেলবে বিরাট কোহলিরা। এসব সিরিজে নির্দিষ্ট একটি দল নিয়ে মাঠে নামবে ভারত। কোনো পরিবর্তন আসবে না ২০১৯ বিশ্বাকাপের আগে পর্যন্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here