হ্যাটট্রিকে ৩৪তম পাঁচ উইকেট এনামুলের

0
9

ক্রীড়া প্রতিবেদক
বাংলাদেশ টেস্ট ক্রিকেটের ইতিহাসের প্রথম জয়ের নায়ক ছিলেন তিনি। তবু খেলতে পেরেছেন মাত্র ১৫টি টেস্ট ম্যাচ। আন্তর্জাতিক ক্যারিয়ার খুব একটা রঙিন না হলেও দেশের ঘরোয়া ক্রিকেটে বরাবরই উজ্জ্বল সিলেটের বাঁহাতি স্পিনার এনামুল হক জুনিয়র।
দেশের ইতিহাসের প্রথম শ্রেণির ক্রিকেটে ইনিংসে সবচেয়ে বেশি পাঁচ উইকেট নেয়ার রেকর্ডে অনেকদিন ধরেই আব্দুর রাজ্জাকের সাথে পাল্লা দিয়ে চলছেন এনামুল। সে রেকর্ডে আবারও রাজ্জাকের পাশে বসার পথে এবার তিনি করেছেন অসাধারণ এক হ্যাটট্রিক। ১২০ ম্যাচের প্রথম শ্রেণির ক্যারিয়ারে এটি এনামুলের ৩৪তম পাঁচ উইকেট। তার চেয়ে এক ম্যাচ বেশি খেলে ঠিক ৩৪ বার পাঁচ উইকেট রয়েছে আরেক বর্ষীয়ান স্পিনার আব্দুর রাজ্জাকেরও।

সাইফ স্পোর্টিং কাবে নতুন বিদেশি কোচ
ক্রীড়া প্রতিবেদক
সাইফ স্পোর্টিংয়ের নতুন কোচের নাম জোনাথন ম্যাককিনস্ট্রি। ৩৩ বছর বয়সী ম্যাককিনস্ট্রি উত্তর আয়ারল্যান্ডের নাগরিক। কাল শুক্রবার ফেডারেশন কাপের কোয়ার্টার ফাইনালে সাইফ স্পোর্টিংয়ের প্রতিপ শেখ জামাল ধানমন্ডি কাব।
এই ম্যাচ দিয়েই ঢাকার মাঠে অভিষেক হতে যাচ্ছে উয়েফা প্রো-লাইসেন্স পাওয়া ম্যাককিনস্ট্রির। বয়স কম হলেও কোচ হিসেবে ম্যাককিনস্ট্রির অভিজ্ঞতা ভালোই। এর আগে আফ্রিকার দুই দেশ সিয়েরা লিওন আর রুয়ান্ডার জাতীয় দলের কোচের দায়িত্বে ছিলেন তিনি।

এক ওভারে ৪৩ রান : ভাঙলো বাংলাদেশের রেকর্ড
ক্রীড়া প্রতিবেদক
এক ওভারে ৪৩ রান দিলেন নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেট দল সেন্ট্রাল ডিস্ট্রিক্টসের পেসার উইলিয়াম লুডিক। এ রান দিয়ে তিনি ভেঙেছেন বাংলাদেশের রংপুর অঞ্চলের ২৬ বছর বয়সী পেসার আলাউদ্দিন বাবুর রেকর্ড। পাঁচ বছর আগে যে বিব্রতকর রেকর্ড গড়েছিলেন বাবু, লুডিকের ‘পারফরমেন্সে’ সেটি থেকে গতকাল বুধবার মুক্তি পেলেন তিনি।
২০১৩ এর ঢাকা প্রিমিয়ার লিগে আলাউদ্দিন বাবুর করা ওভার থেকে ৩৯ রান নিয়েছিলেন জিম্বাবুয়ের অলরাউন্ডার এলটন চিগুম্বুরা। সেই রেকর্ড গতকাল ভাঙলেন নর্দার্ন ডিস্ট্রিক্টসের দুই ব্যাটসম্যান জো কার্টার এবং ব্রেট হ্যাম্পটন। দুজন মিলে লুডিকের এক ওভার থেকে নিয়েছেন ৪৩ রান। যেকোনো ধরনের স্বীকৃত ক্রিকেটে এক ওভারে এতো বেশি রান করার রেকর্ড আর নেই।

এএফসি ফুটবলে কঠিন গ্রæপে বাংলাদেশ
ক্রীড়া প্রতিবেদক
এএফসি অনুর্ধ্ব-২৩ ফুটবলের প্রথম পর্বে কঠিন গ্রæপে পড়েছে বাংলাদেশ। ‘বি’ গ্রæপে বাংলাদেশ খেলবে বাহরাইন, ফিলিস্তিন ও শশ্রলঙ্কার সঙ্গে। আগামী মার্চে বাহরাইনে হবে এই গ্রপের লড়াই। বাহরাইন ও ফিলিস্তিন শক্তি-সামর্থ্যে অনেক এগিয়ে। বাংলাদেশের কোচ জেমি ডে তাই বেশ চিন্তিত। তিনি বলেছেন, ‘আমরা কঠিন গ্রæপে পড়েছি। তারপরও ইতিবাচক ফলের জন্য সাধ্যমতো লড়াই করবো।’
টুর্নামেন্টের জন্য যত দ্রæত সম্ভব প্রস্তুতি শুরু করতে চান জাতীয় দলের ইংলিশ কোচ, ‘এএফসি ফুটবলের জন্য এখন থেকেই প্রস্তুতি নেওয়া দরকার। ঘরোয়া প্রতিযোগিতার খেলা দেখেই মূলত দল গড়া হবে। পাশাপাশি প্রবাসী বাংলাদেশি ফুটবলারদেরও দলে ডাকা হবে। কয়েকজন প্রবাসী ফুটবলারের সঙ্গে আমি যোগাযোগও করেছি।’

শ্রীলঙ্কাকে ২০৩ রানেই গুটিয়ে দিল ইংল্যান্ড
ক্রীড়া প্রতিবেদক
সাতে নেমে অভিষিক্ত বেন ফোকস সেঞ্চুরি করে না দিলে ইংল্যান্ডের রানও হয়তো খুব বেশি হতো না। তবে শেষ পর্যন্ত সফরকারি দল ৩৪২ রানের পুঁজি পেয়েছে। জবাবে ২০৩ রানেই গুটিয়ে গেছে ঘরের মাঠের শ্রীলঙ্কা। ফলে প্রথম ইনিংসে ১৩৯ রানের বড় ব্যবধানে এগিয়ে থেকে দ্বিতীয়বার ব্যাট করতে নেমেছে ইংলিশরা।
গল টেস্টে বল হাতে লঙ্কানদের সর্বনাশটা মূলতঃ করেছেন মঈন আলি। ইংলিশ এই অফস্পিনার একাই নিয়েছেন ৪ উইকেট। বাকি দুই স্পিনার আদিল রশিদ আর জ্যাক লিচও নিয়েছেন ২টি করে উইকেট। একটি করে উইকেট জেমস অ্যান্ডারসন আর স্যাম কুরানের।
দ্বিতীয় ইনিংসে নেমে বেশ ভালো সূচনা করেছেন ইংল্যান্ডের দুই ওপেনার অভিষিক্ত ররি বার্নস আর কেটন জেনিংস। ৭ ওভার শেষে সফরকারিদের সংগ্রহ বিনা উইকেটে ২১ রান। বার্নস ৪ আর জেনিংস ১৬ রান নিয়ে উইকেটে আছেন।

অভিষেকেই অনন্য রেকর্ড ফোকসের
ক্রীড়া প্রতিবেদক
শ্রীলঙ্কান বর্ষীয়ান বাঁহাতি স্পিনার রঙ্গনা হেরাথের বিদায়ী টেস্ট ম্যাচে নিজের আগমনী বার্তাটা বেশ দৃঢ়ভাবেই দিয়ে রাখলেন ইংল্যান্ডের অভিষিক্ত উইকেটরক ব্যাটসম্যান বেন ফোকস। অভিষেক ম্যাচেই হাঁকিয়েছেন সেঞ্চুরি, উইকেটরক হিসেবে গড়েছেন অনন্য এক রেকর্ড।
২৩২৪ ম্যাচের টেস্ট ক্রিকেটের ইতিহাসে এখন পর্যন্ত ২৪৪ উইকেটরক হিসাবে নিজের অভিষেক ম্যাচ খেলেছেন জন ক্রিকেটার। এদের মধ্যে মাত্র পাঁচজন নিজেদের অভিষেক ম্যাচেই শতক হাঁকিয়েছেন। এই পাঁচজনের মধ্যে আবার মাত্র একজন নিজের অভিষেক ম্যাচেই শতক হাঁকানোর পাশাপাশি ক্যাচ এবং স্ট্যাম্পিং করেছেন। এই একজনই হলেন ইংল্যান্ডের অভিষিক্ত উইকেটরক ব্যাটসম্যান বেন ফোকস। শ্রীলঙ্কার বিপে ম্যাচের প্রথম ইনিংসে অনবদ্য ১০৭ রানের ইনিংস খেলার পর শ্রীলঙ্কার ইনিংসে জিমি এন্ডারসনের বলে দিমুথ করুণারতেœর ক্যাচ তালুবন্দী করেন ফোকস। পরে আদিল রশিদের বলে দিনেশ চান্দিমালকে স্ট্যাম্পিংয়ের ফাঁদে ফেলে সাজঘরে ফেরত পাঠান তিনি।

মেসিবিহীন বার্সাকে জিততে দিলেন না ইকার্দি
ক্রীড়া প্রতিবেদক
মেসিকে স্কোয়াডে রেখে বেশ চমকই দিয়েছিলেন বার্সা কোচ আর্নেন্তো ভালভার্দে। ফুটবল অনুরাগীরা আশাও করেছিলেন হয়তো কিছু সময়ের জন্য মাঠে দেখা যাবে মেসিকে। কিন্তু তাদের সেই আশা আর পূরণ হয়নি। আর মেসিকে ছাড়া এবারের মৌসুমে প্রথমবারের মতো জয়হীন রইল বার্সা। ইন্টারের মাঠে ১-১ গোলে ড্র করেছে ভালভার্দের দল।
প্রথম লেগে ঘরের মাঠে ইন্টারকে উড়িয়ে দিলেও গুইসেপ্পো মায়েজা স্টেডিয়ামে গোল যেন অধরাই থেকে যায় বার্সেলোনার জন্য। ডেম্বেলে, সুয়ারেজ ও কৌতিনহোদের মুহুর্মুহু আক্রমণ রুখে দেন ইন্টার গোলরক হান্ডানোভিচ। তবে বার্সার জার্সি গায়ে নিজের প্রথম গোলটি করেও দলকে জয় এনে দিতে পারেননি ম্যালকম। মাউরো ইকার্দি ইন্টারের হয়ে শেষ সময়ে একটি গোল করায় ১-১ সমতাতেই শেষ হয় ম্যাচ।

লিভারপুলকে হারিয়ে রেড স্টার বেলগ্রেডের চমক
ক্রীড়া প্রতিবেদক
চ্যাম্পিয়ন্স লিগ মানেই ইউরোপের বিভিন্ন দেশের শীর্ষ কাবগুলোর লড়াই। কিন্তু ইংলিশ লিগের কাব লিভারপুল সার্বিয়ান লিগের রেড স্টার বেলগ্রেডের সঙ্গে অপ্রত্যাশিতভাবে হেরে যাবে কে ভেবেছিল? চ্যাম্পিয়ন্স লিগ বলেই এগুলো সম্ভব। ইয়ুর্গেন কপের লিভারপুলকে ২-০ ব্যবধানে হারিয়ে গ্রæপটাকে জমিয়ে তুললো রেড স্টার।
১৯৯০-৯১ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগ জয়ী কাবটি বর্তমান চ্যাম্পিয়ন্স লিগের আগের ২১টি মৌসুমে ছিল অনুপস্থিত। আর ফিরেই ঘরের মাঠে চমক দেখালো তারা। প্রথম ম্যাচে নাপোলির সঙ্গে ঘরের মাঠে গোলশূন্য ড্র করার পর এবার লিভারপুলকে হারালো। যদিও

কেনের চমকে আশা থাকল টটেনহামের
ক্রীড়া প্রতিবেদক
গবেষণা সংস্থা সিআইইএস ফুটবলের বর্তমানের সবচেয়ে দামি ফুটবলারের তালিকা প্রকাশ করেছে গতকাল। সে তালিকায় মেসি, রোনালদো, নেইমারকে ছাপিয়ে দ্বিতীয় অবস্থান দখল করেছেন ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেন। ইংলিশ স্ট্রাইকার কী কারণে এই তালিকায় উঠে এসেছেন, সেটি তিনি নিজেই প্রমাণ করলেন। ওয়েম্বলিতে তাঁর শেষ মুহূর্তের চমকে পিএসভি আইন্দহভেনকে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়নস লিগে মৌসুমের প্রথম জয় তুলে নিয়েছে টটেনহাম হটস্পার্স।
এই জয়ের পরও পয়েন্ট তালিকায় ৩ নম্বরেই রয়েছে টটেনহাম। চার ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে এখনো বার্সেলোনা ও ইন্টার মিলানের পেছনে অবস্থান টটেনহামের। তবে শেষ ষোলোয় ওঠার আশা এখনো ছাড়েননি দলটির কোচ মাউরিসিও পচেত্তিনো, ‘আমি এখনো আশা ছাড়িনি। আমরা যদি সামনের ম্যাচে ইন্টার মিলানকে হারাতে পারি, তবে আমাদের পয়েন্ট সমান হবে। পরের ম্যাচে বার্সেলোনার মাটিতে ড্র-ই আমাদের পরবর্তী পর্বে নিতে সম হবে।’

প্রধানমন্ত্রী সাফজয়ী কিশোরদের সংবর্ধনা দেবেন আজ
ক্রীড়া প্রতিবেদক
দণি এশিয়া জয় করা কিশোর ফুটবলারদের আজ বুধবার সকালেই যাওয়ার কথা ছিল সিলেট। সেখানে বিকেএসপিতে ট্রায়াল হওয়ার কথা ছিলো তাদের। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে কোনো দিন তাদের ডাকতে পারেন। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এমন সবুজ সংকেত পাওয়ার পর কিশোর ফুটবলারদের সিলেট না পাঠিয়ে ঢাকায়ই হোটেলে রেখে দেয়া হয়।
প্রধানমন্ত্রীর কার্যালয় কিশোরদের জন্য সুসংবাদ পাঠিয়েছে বাফুফেকে। অজ বৃহস্পতিবার সন্ধ্যায় সাফ অনুর্ধ্ব-১৫ চ্যাম্পিয়ন দলকে গণভবনে সংবর্ধনা দেবেন বঙ্গবন্ধু কন্যা। বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ জানিয়েছেন, ‘প্রধানমন্ত্রী খেলোয়াড়দের সময় দিয়েছেন। সন্ধ্যা ৭টায় ২৩ খেলোয়াড় ও ১০ অফিসিয়ালদের সংবর্ধনা দেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

অলিম্পিক বাঁছাই ফুটবলে বাংলাদেশ-মিয়ানমার মুখোমুখি আজ
ক্রীড়া প্রতিবেদক
অভিজ্ঞতা এবং ফিফা র‌্যাংকিং বাংলাদেশের চেয়ে সবদিকেই নারী ফুটবলে এগিয়ে মিয়ানমার। এ দেশটির সঙ্গে আগে কখনো খেলাও হয়নি বাংলাদেশের মেয়েদের। পুরোপুরি অচেনা ও শক্তিশালী এ প্রতিপরে বিপে ম্যাচ দিয়েই আজ বৃহস্পতিবার অলিম্পিক গেমস ফুটবলের বাঁছাই পর্ব খেলতে নামছে সাবিনা-কৃষ্ণারা।
অলিম্পিক ফুটবলে বাংলাদেশের প্রথম অংশগ্রহণ না হলেও প্রতিপ মিয়ানমার এবং লড়াইটা দুই দেশের জাতীয় দলের বলেই ভয় গোলাম রব্বানী ছোটনের দলের। ইয়াংগুনের থুউন্না স্টেডিয়ামে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৫টায়।

জয়ের সুবাস পাচ্ছে রাজশাহী
ক্রীড়া প্রতিবেদক
ন্যাশনাল ক্রিকেট লিগের (এনসিএল) প্রথম স্তরের ম্যাচে বরিশাল বিভাগের বিপে জয়ের সুবাস পাচ্ছে রাজশাহী বিভাগ। ঘরের মাঠ শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ১৮২ রান তুলেছে তারা। জয়ের জন্য আর ১০২ করতে হবে রাজশাহীকে। হাতে আছে ৮ উইকেট।
২৮৪ রানের জয়ের ল্েয চতুর্থ ইনিংসে ব্যাট করছে রাজশাহী। টপ অর্ডারদের দারুণ ব্যাটিংয়ে এই ল্েয ভালোভাবেই এগোচ্ছে তারা। উদ্বোধনী জুটিতে ৬৭ রান তুলেন দুই ওপেনার মিজানুর রহমান আর সাব্বির হোসেন। এর আগে ৬ উইকেটে ২৪৬ রান নিয়ে খেলতে নামা বরিশাল বিভাগ ৩৪৬ রানে অলআউট হয়। শামসুল ইসলাম করেন ৫৬ রান।
রাজশাহী বিভাগের ফরহাদ রেজা ৫৯ রানে নিয়েছেন ৪টি উইকেট। ৯৪ রান খরচায় ৩ উইকেট শিকার মোহর শেখের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here