দ্বিতীয় দিন শেষে ১৪০ রানে এগিয়ে জিম্বাবুয়ে

0
9

ক্রীড়া প্রতিবেদক
এমনটা হতে পারে- কেউই কল্পনা করেনি। অন্তত সা¤প্রতিক ফর্ম এবং পারফরম্যান্স সেটা বলে না। ঘরের মাঠে ওয়ানডেতে বাংলাদেশ এখন এক অপ্রতিরোধ্য শক্তির নাম। কিন্তু টেস্টেও তো কম যায় না। অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মত দলকে হারিয়েছে। সেখানে জিম্বাবুয়ে! হয়তো বা এই অহমিকাই বড় ধরণের ধ্বংস ডেকে আনছে। প্রথম ইনিংসে জিম্বাবুয়ের করা ২৮২ রানের জবাবে বাংলাদেশ অলআউট ১৪৩ রানে।
প্রথম ইনিংসেই ১৩৯ রানের লিড নিয়ে নিলো সফরকারী জিম্বাবুয়ে। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ১ রান করার পরই অবশ্য দ্বিতীয় দিনের খেলা শেষ হয়ে যায়। ফলে দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের চেয়ে ১৪০ রান এগিয়ে জিম্বাবুইয়ানরা। মোট কথা, ব্যাটিং করাই যেন ভুলে গেলেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। জিম্বাবুয়ে বোলাররা যেন তাদের সামনে হয়ে উঠলেন এক একজন ওয়াসিম আকরাম, গেøন ম্যাকগ্রা, ডেল স্টেইন কিংবা হালের মোহাম্মদ আব্বাস। তাদের বলই যেন পড়তে পারছেন না বাংলাদেশের ব্যাটসম্যানরা। সিলেট টেস্টের দ্বিতীয় দিনই তাই পরাজয়ের শঙ্কায় পেয়ে বসেছে স্বাগতিক বাংলাদেশকে।
২৮২ রানে জিম্বাবুয়েকে বেধে রাখার পর সবাই ভেবেছিল, যাক অন্তত কম রানেই থামানো গেছে সফরকারীদের। এবার মনের আনন্দে, সন্তুষ্টচিত্তে ব্যাটিং করা যাবে। কিন্তু ব্যাট করতে নামার পর নিজেরাই যেন নিজেকের খোঁড়া গর্তে পড়তে লাগলো সিরিয়াল ধরে। যার ফলশ্রুতিতে মাত্র ১৪৩ রানেই অলআউট হয়ে গেলো বাংলাদেশ। জিম্বাবুয়ের প্রথম ইনিংসের চেয়ে ১৩৯ রানে পিছিয়ে থাকতে হলো মাহমুদউল্লাহ রিয়াদের দলকে।
৭৮ রানে ৬ উইকেট পড়ার পর ১০০ রানও হবে কি না, যখন এই শঙ্কায় পেয়ে বসেছিল বাংলাদেশকে, তখন সেই ১০০ পার করে দিয়েছিলেন মেহেদী হাসান মিরাজ এবং আরিফুল হক। কিন্তু ১০০ পার করার পর যে প্রয়োজনীয় জুটিটা গড়া প্রয়োজন ছিল এ দু’জনের সেটা করতে পারলেন না। ৩০ রানের জুটি গড়ে অবশেষে শন উইলিয়ামসের বলে রিটার্ন ক্যাচ দিয়ে ফিরে যান মেহেদী হাসান মিরাজ। ৩৩ বলে ২১ রান করেন তিনি। বাংলাদেশের জন্য শেষ পর্যন্ত আপ্রাণ লড়াই করে যান অভিষিক্ত আরিফুল হক। রান করার চেয়ে সময় ক্ষেপণ করাই যেন ছিল তার মূল দায়িত্ব। শেষ পর্যন্ত ৯৬ বলে ৪১ রান করে অপরাজিত ছিলেন তিনি। দলের মধ্যে সর্বোচ্চ রান সংগ্রাহক হচ্ছেন তিনিই। দ্বিতীয় সর্বোচ্চ ৩১ রান করেন মুশফিকুর রহীম।

(২/ক ছবিসহ)
চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে গ্রæপ সেরা আরামবাগ
ক্রীড়া প্রতিবেদক

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে গতকাল রবিবার নির্ধারিত সময়ের খেলা ২-২ গোলে ড্র হওয়ায় গ্রæপ সেরা নির্ধারণ হয় টাইব্রেকারে যাতে ৪-২ গোলে জিতে মারুফুল হকের দল। রহমতগঞ্জকে নিজেদের প্রথম ম্যাচে ৩-১ গোলে হারিয়েছিল প্রতিযোগিতাটির গতবারের রানার্সআপ চট্টগ্রাম আবাহনী। একই ব্যবধানে রহমতগঞ্জের বিপক্ষে জিতেছিল আরামবাগ।
অষ্টম মিনিটে প্রথম সুযোগটি কাজে লাগিয়ে এগিয়ে যায় চট্টগ্রামের দলটি। মাঝ মাঠ থেকে সতীর্থের লম্বা করে বাড়ানো বল চিপ করে আগুয়ান গোলরক্ষকের মাথার ওপর দিয়ে জালে জড়িয়ে দেন নাইজেরিয়ার ফরোয়ার্ড মাগালান আওয়ালা। দুই মিনিট পরই সমতায় ফিরতে পারত আরামবাগ। কিন্তু জাহিদ হোসেনের কর্নারে উজবেকিস্তানের ফরোয়ার্ড বোবোজোনোভ ইকবালজন নরমাতোভিচের হেডে বল পোস্টে লেগে ফিরে। ৩৯তম মিনিটে কেস্ট কুমার বোসের বাড়ানো বল ধরে দুই ডিফেন্ডারকে কাটিয়ে গাম্বিয়ার ফরোয়ার্ড মোমোদু বাহ জোরালো শটে লক্ষ্যভেদ করলে ব্যবধান দ্বিগুন হয়। প্রথমার্ধের যোগ করা সময়ে সফল স্পট কিকে আরামবাগকে ম্যাচে ফেরান নরমাতোভিচ। ডি-বক্সের মধ্যে জাহিদ ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি।
৮৫তম মিনিটে শাহরিয়ার বাপ্পীর দারুণ গোলে সমতায় ফেরে আরামবাগ। প্রায় ২৫ গজ দূর থেকে বাঁ পায়ের সাইড ভলিতে ঠিকানা খুঁজে নেন এই মিডফিল্ডার। এরপর ম্যাচের ভাগ্য গড়ায় টাইব্রেকারে। চট্টগ্রাম আবাহনীর মুফতা লাওয়াল প্রথম শট পোস্টের ওপর দিয়ে উড়িয়ে মারেন। নাজমুল ইসলাম রাসেলের দ্বিতীয় শট ফিরিয়ে দলের জয়ে বড় ভূমিকা রাখেন আরামবাগের গোলরক্ষক মাজহারুল ইসলাম হিমেল। টাইব্রেকারে আরামবাগের হয়ে গোল করেন নরমাতোভিচ, রাজন মিয়া, রবিউল ইসলাম ও কিংসলে চুকয়ুদি।

অলিম্পিক বাছাই খেলতে মিয়ানমার যাচ্ছেন সাবিনারা
ক্রীড়া প্রতিবেদক
টোকিও অলিম্পিক গেমস ফুটবলের বাছাই পর্ব খেলতে অজ সোমবার মিয়ানমার যাচ্ছে বাংলাদেশ নারী ফুটবল দল। ৮নভেম্বর মিয়ানমারে শুরু হচ্ছে বাছাই পর্বের প্রথম রাউন্ডের ‘সি’ গ্রæপের খেলা। স্বাগতিক মিয়ানমার এবং দক্ষিণ এশিয়ার তিন দেশ বাংলাদেশ, ভারত ও নেপাল খেলবে এই গ্রæপে। ৮নভেম্বর বাংলাদেশের প্রথম ম্যাচ স্বাগতিকদের বিরুদ্ধে।
বাংলাদেশের মেয়েদের জন্য এটি অসম লড়াই। কারণ, বাংলাদেশের নারী ফুটবল দল মানেই কিশোরীদের প্রাধান্য। সিনিয়র ফুটবলার নেই বললেই চলে। স্ট্রাইকার সাবিনা খাতুন ছাড়া বাকিরা অনুর্ধ্ব-১৮ এর মধ্যে। এ দলটিই কয়েকদিন আগে তাজিকিস্তানে খেলে এসেছে এএফসি অনুর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব। বাংলাদেশ দুই বছর না খেলায় এখন র‌্যাংকিংয়ে নেই। সর্বশেষ লাল-সবুজ জার্সিধারীরা ছিল ১১২তম স্থানে। মিয়ানমারের র‌্যাংকিং ৪৪, ভারত ৫৯ ও নেপাল ১০৯।

সোনালী অতীত ক্লাবে সভায় আর্ন্তজাতিক মাস্টার্স কাপ ফুটবল খুলনায় হওয়ার প্রত্যাশা
ক্রীড়া প্রতিবেদক
সোনালী অতীত ক্লাব খুলনার কার্যনির্বাহী পরিষদের নিয়মিত সভা গত শুক্রবার সন্ধ্যা ৬টায় খানজাহান আলী রোডস্থ টুটপাড়া জাহানারা ভবনের মিলনায়তনে ক্লাবের সভাপতি আলহাজ্ব আজমল আহমেদ তপনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক রেজাউল আহমেদ রাজের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়।
সভায় সকল সদস্যদের আগামী ৩০ নভেম্বর ২০১৮-এর মধ্যে সদস্যপদ নবায়ন করে ভোটার তালিকাভূক্ত হওয়ার আহবান জানানো হয়। ঢাকার সোনালী অতীত ক্লাবের আয়োজনে দেশব্যাপি সোনালী অতীত ক্লাবের প্রাক্তন কৃতি ফুটবলারদের নিয়ে আর্ন্তজাতিক মাস্টার্স কাপ ফুটবল টুর্নামেন্ট হয়ে থাকে। এরই ধারাবাহিকতায় এবার এই টুর্নামেন্টটি খুলনায় হওয়ার প্রত্যাশা করা হয়। এ লক্ষ্যে ব্যাপক সাংগঠনিক কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের পরে এই টুণনামেন্টটি হওয়ার কথা রয়েছে এবং খুলনা সোনালী অতীত ক্লাবের পক্ষ থেকে সিক্স-এ-সাইড ফুটবল লীগ সম্পন্ন করার কথা বলা হয়। এছাড়া সাংগঠনিক অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহিত হয়।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেনÑক্লাবের সহ সভাপতি এ মনসুর আজাদ, মো. আফজালুর রহমান, নূরুল ইসলাম খান কালু, সাধারণ সম্পাদক রেজাউল আহমেদ রাজ, যুগ্ম সম্পাদক এসএম মনির, কোষাধ্যক্ষ মো. আবুল হোসেন আবুল, প্রচার সম্পাদক এম এ জলিল, দপ্তর সম্পাদক এস এম সোহরাব হোসেন, সাংস্কৃতিক সম্পাদক হাসান তৌফিক মাহফুজ মুন্না, নির্বাহী সম্পাদক খাইবার হোসেন সমেরু, এস এম শফিউর রহমান, এহসানুল হক, হাজী লিয়াকত, এস এম তরিকুর ইসলাম সোহান, এজাজ আহমেদ, মো. জাহিদ হোসেন ডানোসহ ক্লাবের সকল সদস্যবৃন্দ।

টানা তিন চারের পর তাইজুলের ছয়
ক্রীড়া প্রতিবেদক
সিলেটের অভিষেক টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশের সেরা পারফরমার তাইজুল। ১০৮ রানে নিয়েছেন ৬ উইকেট। দ্বিতীয় দিন সকালে তার সৌজন্যেই ২১ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে জিম্বাবুয়ে গুটিয়ে গেছে তিনশর নীচে।
দেশের মাটিতে বাংলাদেশের সবশেষ দুই টেস্টেও তাইজুল ছিলেন দলের সফলতম বোলার। বছরের শুরুতে শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের একমাত্র ইনিংসে নিয়েছিলেন ৪ উইকেট। পরের টেস্টে মিরপুরে দুই ইনিংসেই উইকেট চারটি করে। চার ও পাঁচ উইকেটের ব্যবধান স্রেফ একটি হলেও আক্ষেপ অনেক সময়ই বেশ বড়। ৫ উইকেট মানেই তো ক্যারিয়ার রেকর্ডে আলাদা প্রাপ্তিযোগ। পরিসংখ্যানে উজ্জ্বল পালক যোগ হওয়া। টানা তিনবার কাছে গিয়েও সেটা হয়নি। এবার পুড়তে হয়নি সেই আক্ষেপে। ৬ উইকেটের পাশাপাশি আরেকটি কীর্তির সম্ভাবনাও জাগিয়ে রেখেছেন ম্যাচে। প্রথম ইনিংসের শেষ দুটি উইকেট নিয়েছেন টানা দুই বলে। পরের ইনিংসে প্রথম বলে উইকেট নিলেই হ্যাটট্রিক।

দশ দেশকে নিয়ে ওয়ার্ল্ড আরচ্যারির ট্রেনিং বাংলাদেশে
ক্রীড়া প্রতিবেদক
বাংলাদেশে আরচ্যারীর প্রচলন খুব বেশি দিনের না হলেও আন্তর্জাতিক আসরে বেশ কয়েকটি সাফল্য এসেছে এ ডিসিপ্লিনে। মাঠের পারফরমেন্সের পাশাপাশি সাংগঠনিক ও অবকাঠামো ক্ষেত্রেও উন্নতি হয়েছে আরচ্যারীতে।
এরই ধারাবাহিকতায় প্রথমবারের মত টঙ্গির আহসান উল্লাহ মাস্টার আরচ্যারী প্রশিক্ষণ কেন্দ্রে ওয়ার্ল্ড আরচ্যারি এশিয়ার (ডবিøউএএ) জয়েন্ট ট্রেনিং প্রোগামের আয়োজন করা হয়েছে। আজ সোমবার সকালে এর উদ্ধোধন করবেন স্থানীয় সাংসদ এবং যুব ও ক্রীড়া বিষয়ক সংসদীয় কমিটির চেয়ারম্যান জাহিদ আহসান রাসেল এমপি।
দশ দেশের কোচও খেলোয়াড়সহ মোট ৪৬জনকে নিয়ে শুরু হচ্ছে এই ডবিøউএএ জয়েন্ট ট্রেনিং প্রোগ্রাম। ট্রেনিং কোর্সে ইরাকের ছয়, কিরগিজস্তানের দু’জন, সিরিয়া, তাজিকিস্তান ও তুর্কমেনিস্তানের তিনজন করে, নেপালের পাঁচজন, ভারত ও আরব আমিরাতের ছয়জন করে, পাকিস্তানের একজন এবং স্বাগতিক বাংলাদেশের ১১জন অংশ নিচ্ছেন।

সাকিব-তামিম-মুশফিককে বিশেষ সম্মাননা দিবে বিসিবি
ক্রীড়া প্রতিবেদক
আন্তর্জাতিক ক্রিকেটে দশ হাজার রানের মাইলফলকে পা রাখার অসামান্য কৃতিত্বের কারণে তামিম ইকবাল, সাকিব আল হাসান এবং মুশফিকুর রহিমকে বিশেষ সম্মাননা প্রদান করবে দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)
জিম্বাবুয়ের বিপক্ষে সিলেট টেস্ট চলাকালে বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবি। ঢাকাতে অনুষ্ঠিতব্য শেষ টেস্টের সময়েই সম্মাননা প্রদান করা হবে এই তিন ক্রিকেটারকে। সাকিবদের হাতে পুরস্কার হিসেবে ক্রেস্ট এবং বেলজার তুলে দিবেন বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন।

বাংলাদেশ-জিম্বাবুয়ে ম্যাচ চলাকালে ৯ জুয়াড়ি আটক
ক্রীড়া প্রতিবেদক
দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ের মুখোমুখি হয়েছে স্বাগতিক বাংলাদেশ। এই ম্যাচটি দিয়েই টেস্ট ভেন্যু হিসেবে অভিষেক হয়েছে সিলেটের। গতকাল রবিবার চলছিল প্রথম টেস্টের দ্বিতীয় দিনের খেলা। দ্বিতীয় দিনের খেলা চলাকালে আটক করা হয়েছে ৯ জুয়াড়িকে। গতকাল বেলা সোয়া ১টার দিকে স্টেডিয়ামের ফটকের বাইরে থেকে তাদেরকে আটক করা হয়। আটককৃতদের স্টেডিয়ামের পুলিশ কন্ট্রোল রুমে জিজ্ঞাসাবাদের জন্য নেওয়া হয়েছে বলে জানা গেছে।
জুয়াড়ি আটক করা প্রসঙ্গে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম বলেন, স্টেডিয়ামে বিসিবির গোয়েন্দা টিম রয়েছে। তারা প্রতিনিয়ত এ রকম অভিযান চালাচ্ছে। অনলাইনে কাউকে জুয়া খেলতে দেখলে আটক করে পুলিশে দেওয়া হচ্ছে বলেও জানান রাবিদ ইমাম।

প্রীতির সঙ্গে বিরোধ : পাঞ্জাব ছাড়লেন শেবাগ
ক্রীড়া প্রতিবেদক
প্রীতি জিনতা ও বীরেন্দর শেবাগের মধ্যকার বিবাদের কথা শোনা যাচ্ছিল বেশ কিছুদিন ধরে। পুরনো সেই বিবাদ নতুন করে আলোচনায় এলো শেবাগের পদত্যাগে।
জানা গেছে, বলিউড অভিনেত্রী প্রীতির সঙ্গে পুরনো বিবাদের জের ধরে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দল কিংস ইলেভেন পাঞ্জাবের মেন্টরের দায়িত্ব ছেড়েছেন শেবাগ। আইপিএলের সর্বশেষ তিন আসর ধরে পাঞ্জাবের মেন্টর হিসেবে কাজ করেছেন শেবাগ। শনিবার সন্ধ্যায় হঠাৎ করে জানান মেন্টরের পদ থেকে সরে দাঁড়ানোর কথা।

ফেদেরারকে থামিয়ে দিলেন জোকোভিচ
ক্রীড়া প্রতিবেদক
গত সপ্তাহে বাসেলে ক্যারিয়ারের ৯৯তম শিরোপা জয়ের স্বাদ পেয়েছিলেন রজার ফেদেরার। সুইজারল্যান্ডের জীবন্ত কিংবদন্তির সামনে এখন শততম ট্রফি জয়ের হাতছানি। সেই লক্ষ্যেই প্যারিস মাস্টার্সের কোর্টে নেমেছিলেন বিশ্ব টেনিস র‌্যাংকিংয়ের সাবেক এক নম্বর খেলোয়াড়।
টুর্নামেন্টের সেমিফাইনালে উঠে সেই পথে অনেকটাই এগিয়ে গিয়েছিলেন ফেড এক্সপ্রেস। কিন্তু শেষ চারেই ফেদেরারকে থামিয়ে দিলেন তার চিরপ্রতিদ্ব›দ্বী নোভাক জোকোভিচ। সেমিফাইনালে সার্বিয়ান তারকা জোকোভিচ ৭-৬ (৮/৬), ৫-৭, ৭-৬ (৭/৩) গেমে পরাজিত করেন রজার ফেদেরারকে।

দক্ষিণ আফ্রিকার কাছে উড়ে গেলো অস্ট্রেলিয়া
ক্রীড়া প্রতিবেদক
বিদেশের মাটিতে গিয়ে ঠাঁই পাচ্ছিল না, সবাই ভেবেছিল দেশের মাটিতে হয়তো বা নিজেদেরকে ফিরে পাবে অস্ট্রেলিয়ানরা। কিন্তু ঘরের মাঠেও যে তারা নিজেরা পর হয়ে বসে আছে, সেটা টের পেলো অবশেষে। সফরকারী দক্ষিণ আফ্রিকার হাতে শুরুতেই ধুরমুস হতে হলো স্বাগতিক অস্ট্রেলিয়াকে। পার্থে অনুষ্ঠিত প্রথম ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা।
টস হেরে ব্যাট করতে নেমে মাত্র ১৫২ রানেই অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া। খেলতে পেরেছিল মাত্র ৩৮.১ ওভার। প্রোটিয়া বোলারদের সামনে কেবল হা-হুতাশই করতে হয়েছে অসি ব্যাটসম্যানদের। জবাব দিতে নেমে ৪ উইকেট হারাতে হলেও ২৯.২ ওভারেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় প্রোটিয়ারা। সর্বোচ্চ ৪৭ রান করেন কুইন্টন ডি কক।

তিন মিনিটের জাদুতে রোমাঞ্চকর জয় বার্সার
ক্রীড়া প্রতিবেদক
শুরুতে এগিয়ে যাওয়া, পরে দুই গোল হজম করে পিছিয়ে পড়া। শেষ দিকে আবার জোড়া গোল করে অসাধারণ জয় নিয়ে মাঠ ছাড়া এই ছিলো স্প্যানিশ লা লিগায় বার্সেলোনার এগারতম ম্যাচের সারসংক্ষেপ।
দুর্বল দল রায়ো ভায়োকানোর বিপক্ষে শেষের দিকে মাত্র তিন মিনিটের ব্যবধানে জোড়া গোল করে জয় ছিনিয়ে নিয়েছে বার্সেলোনা। এল ক্লাসিকোতে হ্যাটট্রিক করা লুইস সুয়ারেজ এদিন করেছেন জোড়া গোল, অন্যটি এসেছে ওসুমানে দেম্বেলের পা থেকে। ১১ ম্যাচে সাত জয় ও তিন ড্রয়ে শীর্ষস্থান ধরে রাখা বার্সেলোনার পয়েন্ট হলো ২৪। সমান ম্যাচে পাঁচ জয় ও দুই ড্রয়ে রিয়াল মাদ্রিদের পয়েন্ট ১৭। ভায়োদোলিদের পয়েন্ট ১৬।

পাঁচ ম্যাচ পর রিয়ালের জয়
ক্রীড়া প্রতিবেদক
সদ্য বিদায়ী কোচ হুলেন লোপেতেগুইয়ের অধীনে স্প্যানিশ লা লিগায় টানা পাঁচ ম্যাচ জয়বঞ্চিত ছিল রিয়াল। লোপেতেগুইকে বহিষ্কার করে অন্তর্র্বতীকালীন সময়ের জন্যে দায়িত্ব দেয়া হয়েছে আর্জেন্টিনার সাবেক ফুটবলার সান্তিয়াগো সলারিকে।
তার অধীনে প্রথম ম্যাচে কোপা দেল রে’তে ৪-০ গোলে জিতেছিল রিয়াল। কিন্তু সে ধারা ভাঙতে বসেছিল পরের ম্যাচেই। ঘরের মাঠে তুলনামূলক দুর্বল রিয়াল ভায়োদোলিদের বিপক্ষে কপাল জোরেই পাঁচ ম্যাচ পরে লিগ ম্যাচে জয়ের দেখা পেয়েছে রিয়াল।

ধারাবাহিকতা ধরে রেখেছে জুভেন্টাস
ক্রীড়া প্রতিবেদক

গোলের ব্যবধান থেকে জুভেন্টাসের সংগ্রামের ইতিহাস অবশ্য বোঝা যায় না। ম্যাচটায় শেষ পর্যন্ত ইতালীয় জায়ান্টরা জয় পেলেও প্রতিপক্ষের রক্ষণে গোল পেতে সংগ্রাম করতে হয়েছে জুভেন্টাসকে। শুরুতে অবশ্য ৪৪ সেকেন্ডে ফরোয়ার্ড পাউলো দিবালার গোল দেখে তেমন কিছু আন্দাজ করা যায়নি।
ভিডিও অ্যাসিট্যান্ট রেফারির মাধ্যমে হ্যান্ডবল আবেদন বাতিল হওয়ার পর পর খুনে মেজাজে হাজির হয় কালিয়ারি। তারা ৩৬ মিনিটে পেদ্রোর গোলে ফেরায় সমতা। তবে ৩৮ মিনিটে জুভেন্টাসের ব্যবধান বাড়াতে ধন্যবাদ দিতেই হবে প্রতিপক্ষকে। কালিয়ারির আত্মঘাতী গোলে ব্যবধান বাড়ে জুভেন্টাসের।

লিভারপুলকে রুখে দিলো আর্সেনাল
ক্রীড়া প্রতিবেদক
জেমস মিলনারের গোলে এগিয়ে গিয়েছিল লিভারপুল। কিন্তু ম্যাচ শেষ হওয়ার ৯ মিনিট আগে আলেক্সান্দ্রে ল্যাকাজেত্তের গোলে পয়েন্ট হারায় তারা। এই গোলে লিগ টেবিলে ৩ পয়েন্টের ব্যবধানে শীর্ষে ওঠা হলো না লিভারপুলের। ১১ ম্যাচে ২৭ পয়েন্ট নিয়ে এক নম্বরে তারা। রবিবার সাউদাম্পটনকে হারালেই ম্যানচেস্টার সিটি তাদের কাছ থেকে শীর্ষস্থান দখল করবে।
প্রথমার্ধে দুই দলের লড়াইয়ে আর্সেনাল দেখিয়েছে দাপট। প্রথম ৪৫ মিনিটে দুই দলই আক্ষেপে পুড়েছে অফসাইডে গোল বাতিলের কারণে। ১৮ মিনিটে লিভারপুল আর ৪০ মিনিটে আর্সেনাল জাল খুঁজে পেলেও অফসাইডের পতাকা উড়ান সহকারী রেফারি। আর্সেনাল বিরতির পরও দাপট দেখায়। কিন্তু তারা পেছনে পড়ে যায় ৬১ মিনিটে। সাদিও মানেকে রুখে দিতে সামনে এগিয়ে আসেন গানার গোলরক্ষক লেনো। এই সুযোগে বল পেয়ে মিলনার প্রিমিয়ার লিগের ৫০তম গোল করে এগিয়ে দেন লিভারপুলকে। তবে শেষ পর্যন্ত টানা ১৪তম ম্যাচে অজেয় থাকার মর্যাদা অটুট রাখতে সফল হয় আর্সেনাল। ৮১ মিনিটে অ্যালেক্স আইওবির অ্যাসিস্টে সময় নিয়ে ঠান্ডা মাথায় সমতা ফেরান ল্যাকাজেত্তে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here