ওয়েস্ট ইন্ডিজ সিরিজে সাকিব-তামিম

0
65

ক্রীড়া প্রতিবেদক
দেশের ক্রিকেটভক্তদের বেশ বড় সুখবর দিলেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান। ১৮ নভেম্বর থেকে ঘরের মাঠে অনুষ্ঠেয় ওয়েস্ট ইন্ডিজ সিরিজ থেকেই নাকি দেশের ক্রিকেটের দুই দিকপাল সাকিব আল হাসান ও তামিম ইকবালকে পাওয়া যাবে! তবে শুরু থেকে নয়, সিরিজের মাঝামাঝি থেকে তাদের দলে পাওয়া যাবে বলে ইঙ্গিত দিলেন আকরাম।
সাকিবের বাঁহাতের কণিষ্ঠার ইনজুরি এখন পুরোপুরি নিয়ন্ত্রণে। বর্তমানে তার পুনর্বাসন চলছে। ওয়েস্ট ইন্ডিজ সিরিজে তার খেলা নিয়ে কোনো শঙ্কা আপাতত নেই। অন্যদিকে তামিম ইকবালের ইনজুরির দেড় মাস পার হয়েছে। তার বাঁহাতের কব্জির পুনর্বাসন পুরোদমে চলছে। দু’একদিনের মধ্যেই তিনি ব্যাটিং অনুশীলনে নামবেন। তবে সেটা ক্রিকেট বলে নয়, টেনিস বলে। এরপর যদি তিনি মনে করেন খেলতে পারবেন তাহলে খেলবেন। তবে এ জাতীয় ইনজুরি দেড় মাসের বেশি স্থায়ী হয় না।

প্রথম বিভাগ দাবা লিগের শীর্ষে জনতা ব্যাংক
ক্রীড়া প্রতিবেদক
ষষ্ঠ রাউন্ডের খেলা শেষে জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি ৫ খেলায় ১০ পয়েন্ট নিয়ে এককভাবে পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছে। অগ্রণী ব্যাংক দাবা দল ও মীর চেস ক্লাব ৫ খেলায় এবং উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব ৬ খেলায় ৮ পয়েন্ট করে নিয়ে মিলিতভাবে দ্বিতীয় স্থানে রয়েছে। এ রাউন্ড অগ্রণী ব্যাংক দাবা দলের বিরতি ছিল।
গতকাল মঙ্গলবাবার জাতীয় ক্রীড়া পরিষদের পুরাতন ভবনের তৃতীয় তলাস্থ দাবা ক্রীড়া কক্ষে ষষ্ঠ রাউন্ডের খেলা অনুষ্ঠিত হয়। আগের দিন বিরতি থাকায় আজ জনতা ব্যাংক পঞ্চম রাউন্ড খেলে। এই রাউন্ডে জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি’র ৪-০ গেম পয়েন্টে মহাখালী প্রদীপ সংঘকে পরাজিত করে। জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ারের মহিলা ফিদে মাস্টার শারমীন সুলতানা শিরিন, দুই ভারতীয় আন্তর্জাতিক আনভেস উপাধ্যায় ও রাকেশ কুমার জানা এবং ফিদে মাস্টার সৈয়দ মাহফুজুর রহমান যথাক্রমে প্রদীপ সংঘের হানিফ মোল্লা, নেসার উদ্দিন, আসিফুর রহমান ও শামসুল কবীর চৌধুরীকে পরাজিত করেন।

খলিলকে আইসিসির তিরস্কার
ক্রীড়া প্রতিবেদক
মারলন স্যামুয়েলসকে আউট করার পর সাজঘরের পথ দেখানোয় ভারতীয় পেসার খলিল আহমেদকে তিরস্কার করা হয়েছে। পাশাপাশি তার নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।
মুম্বাইয়ে সোমবার ভারত ও ওয়েস্ট ইন্ডিজের চতুর্থ ওয়ানডের ঘটনা এটি। ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের ১৪তম ওভারে খলিলের বলে ¯িøপে রোহিত শর্মার হাতে ধরা পড়েন স্যামুয়েলস। এরপর ‘আক্রমণাত্মক ভঙ্গি’তে ব্যাটসম্যানকে সাজঘরের পথ দেখান খলিল।

এবার চামেলীর দিকে সাহায্যের হাত বাড়ালেন সাকিবও
ক্রীড়া প্রতিবেদক
অসুস্থ হয়ে ৮বছর ধরে বিছানায় পড়ে থাকা বংলাদেশ নারী দলের ক্রিকেটার চামেলী খাতুনকে আর্থিক সাহায্যের আশ্বাস দিয়েছিলেন পেসার মোস্তাফিজুর রহমান। এবার তার পাশে এসে দাঁড়িয়েছেন অলরাউন্ডার সাকিব আল হাসানও।
আট বছর আগে খেলতে গিয়ে লিগামেন্ট ছিঁড়ে যাওয়াসহ মেরুদন্ডে হাড়ের ব্যথা নিয়ে চলতে চলতে বর্তমানে খুব কঠিন অবস্থায় পৌছেঁছেন চামেলী। মেরুদন্ডে দুই হাড়ের ফাঁকে থাকা নরম ডিস্ক গুলো নষ্ট হয়ে যাওয়ায় অবস হয়ে যাচ্ছে তার পুরো ডান পাশ। তাকে দেখে বোঝবার উপায় নেই, ১২ বছর পর্যন্ত এই চামেলীই দাপটের সঙ্গে নিজের নৈপূণ্যতা দেখিয়েছেন জাতীয় পর্যায়ের অ্যাথলেটিক্স, ফুটবল এবং নারী ক্রিকেটে।

সোনালী অতীত ক্লাবের সভাপতি তপনের বাড়ীতে সন্ত্রাসী হামলার প্রতিবাদ ও নিন্দা
ক্রীড়া প্রতিবেদক
খুলনা সোনালী অতীত ক্লাব এর সভাপতি, ২৮নং ওয়ার্ড কাউন্সিলর ও সাবেক ভারপ্রাপ্ত মেয়র আলহাজ্ব আজমল আহমেদ তপনের টুটপাড়াস্থ খানজাহান আলী রোডের বাড়ীতে হেলমেট পরিহিত মটর সাইকেল আরোহী একদল যুবক সন্ত্রাসী কার্যকলাপে লিপ্ত হয়। তারা কাপুরুষাচিত ভাবে হামলা করে ভাংচুর ও ভীতিকর পরিস্থিতির সৃষ্টি করে সভাপতির পরিবার ও জনমনে আতংক ধরিয়ে দেয়। এহেন সন্ত্রাসী ও অবৈধ কর্মকান্ডের তীব্র প্রতিবাদ, নিন্দা, উদ্বেগ ও সন্ত্রাসী কর্মকান্ডের জড়িতদের অবিলম্বে আইনের আওতায় নেওয়ার জন্য প্রশাসনের হস্তক্ষেপ দাবি করে বিবৃতি দিয়েছেন সোনালী অতীত ক্লাবের নেতৃবৃন্দ।
নেতৃবৃন্দরা হলেন ক্লাবের সহসভাপতি শেখ ইউনুস আলী গাজী, মো. আফজালুর রহমান, রঘুনাথ মিত্র, নূরুল ইসলাম খান কালু, এসএম মোশারফ হোসেন ও কাজী নাসিবুল হাসান সানু, সাধারণ সম্পাদক রেজাউল আহমেদ রাজ, যুগ্ম সম্পাদক এসএম মনির, কোষাধ্যক্ষ মো. আবুল হোসেন আবুল, সাংগঠনিক সম্পাদক মুজিবর রহমান ফয়েজ, প্রচার সম্পাদক এম এ জলিল, দপ্তর সম্পাদক এস এম সোহরাব হোসেন, ক্রীড়া সম্পাদক শেখ হেমায়েত উল্লাহ, সাংস্কৃতিক সম্পাদক হাসান তৌফিক মাহফুজ মুন্না, নির্বহী সম্পাদক খায়বার হোসেন সমেরু, এসএম শফিউর রহমান, হাজী মো. মোতালেব মিয়া, কৃষ্ণ কুমার মিত্র ভীম, হাজী লিয়াকত, এসএম তরিকুর ইসলাম সোহান, এজাজ আহমেদ, মো. জাহিদ হোসেন ডানোসহ ক্লাবের সকল সদস্যবৃন্দ।
অপরদিকে ক্লাবের কার্য্য নির্বাহী পরিষদের নিয়মিত সভা আগামী ২নভেম্বর শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায় জেলা স্টেডিয়ামস্থ ক্লাব ভবনে অনুষ্ঠিত হবে। পরিষদের সকলকে যথাসময়ে উপস্থিত থাকতে আহবান জানানো হয়েছে।

শুভাগতর সেঞ্চুরিতে ঢাকার বড় লিড
ক্রীড়া প্রতিবেদক
ঢাকা বিভাগকে বোনাস পয়েন্ট না দিতে ৮ উইকেটে ৫৯ রানে প্রথম ইনিংস ঘোষণা করেছিল ঢাকা মেট্রো। এই সুযোগে শুভাগত হোমের সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৩৮৬ রানে অলআউট হয়ে ৩২৯ রানের বড় লিড নেয় ঢাকা। দ্বিতীয় দিন শেষ হওয়ার আগে মেট্রো ২ উইকেটে ৫৯ রান করে। এখনও তারা পিছিয়ে ২৬৮ রানে।
আগের দিন ৯ রানে শুভাগত ও ৪ রানে তাইবুর রহমান শেষ করেন। মঙ্গলবার তারাই ক্রিজ শাসন করেছেন। তারা ১৫৭ রানের জুটি গড়েন। তাইবুর ৫৬ রানে আরাফাত সানির শিকার হওয়ার পরের ওভারে বিদায় নেন শুভাগত। ১১৮ বলে সেঞ্চুরি করা এই ব্যাটসম্যান থামেন ১০৬ রানে। তাদের দেখানো পথে হাঁটতে পারেননি ঢাকার পরের ব্যাটসম্যানরা। কেবল আব্দুল মজিদের ৩৯ রান ছিল বলার মতো। সৈকত আলী মেট্রোর পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নেন। কাজী অনিক, শহীদুল ও আরাফাত দুটি করে উইকেট পান।
বড় লিড নিয়ে ঢাকা দারুণ শুরু করে। দলীয় ১৩ রানে মেট্রোর ওপেনার মোহাম্মদ নাইমকে (১১) রানে প্রথম শিকার বানান তারা। সাদমান ইসলাম ও শামসুর রহমানের ৪৬ রানের জুটি ভাঙতেই শেষ হয় দ্বিতীয় দিনের খেলা। সাদমান ২৬ রানে অপরাজিত আছেন। ১৬ রানে শামসুর শিকার হন তাইবুরের।

সানজামুলের ৭ উইকেট
ক্রীড়া প্রতিবেদক
সানজামুলের স্পিনে ৩৩৬ রানে অলআউট হয় রংপুর। গতকাল মঙ্গলবার দ্বিতীয় দিন ১০৬ রানে শেষ ৫ উইকেট হারায় তারা, যার চারটিই নেন রাজশাহীর বোলার। নাঈম ইসলাম ৬৩ ও ধীমান ঘোষ ১৩ রানে অপরাজিত থেকে খেলতে নামে।
দিনটা ভালো শুর করেছিলেন তারা ধীর ব্যাটিংয়ে। তারা দুজনে ক্রিজে থেকে সকালের সেশন শেষ করেন। কিন্তু লাঞ্চের পর নামে ধস। ৫৭ রানে ধীমানকে ফেরান সানজামুল। ১০৯ রানের এ জুটি বিচ্ছিন্ন হতেই ভেঙে পড়ে রংপুরের ব্যাটিং লাইনআপ। ২৯ রানের ব্যবধানে শেষ ৫ উইকেট হারায় তারা। ধীমান বিদায় নেওয়ার পরের ওভারে নাঈম ৮৯ রানে শফিকুল ইসলামের কাছে বোল্ড হন। এরপর নিজের পরের চার ওভারে ৩ উইকেট নিয়ে রংপুরকে গুটিয়ে দেন সানজামুল। ৪১.৩ ওভারে ১২ মেডেনসহ ৬৯ রান খরচ করে ৭ উইকেট নেন এই স্পিনার। কিন্তু রাজশাহীর ব্যাটিংয়ে শুরুটা ভালো হয়নি। ২২ রানে ২ উইকেট হারিয়েছে তারা রবিউল হকের কাছে। জুনায়েদ সিদ্দিকী ৩৫ ও ফরহাদ হোসেন ১৯ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। ২ উইকেটে ৬৪ রানে দ্বিতীয় দিনের খেলা শুরু করেছে রাজশাহী।

টটেনহামকে হারিয়ে শীর্ষে ম্যানসিটি
ক্রীড়া প্রতিবেদক
ওয়েম্বলিতে সিটির আগ্রাসী রূপটা ছিলো প্রথমার্ধেই। ৬ মিনিটে রাহিম স্টারলিংয়ের ক্রসে জালে বল জড়ান মাহরেজ। এমন শোকাবহ পরিস্থিতিতে মাহরেজ আবেগপ্রবণ হয়ে পড়েছিলেন গোলের পর। তাই প্রতীকী ভঙ্গিতে আকাশের দিকে দুই হাত তুলে গোলটি উৎসর্গ করেছেন সাবেক ক্লাব মালিককে। কিং পাওয়ার স্টেডিয়ামে হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় মারা গেছেন ৫জন। সেখানে ছিলেন লিস্টারের মালিক শ্রীবদ্ধনাপ্রভ।
তার একমাত্র এই গোলটি ব্যবধান গড়ে দেয় ম্যাচের। তবে ব্যবধান আরও বাড়তে পারতো সিটির। স্পারদের বিশ্বকাপ জয়ী গোলকিপার উগো লরি সের্হিয়ো আগুয়েরোর দুটি শট বাঁচিয়েছেন দারুণ দক্ষতায়। এই ম্যাচ জয়ের সঙ্গে সঙ্গে পয়েন্ট টেবিলের শীর্ষে বসেছে বর্তমান চ্যাম্পিয়ন সিটি। লিভারপুল ১০ ম্যাচে সমান ২৬ পয়েন্ট নিয়ে অবস্থান করলেও গোল গড়ে তাদের পেছনে ফেলেছে সিটি।

২৪ বছর পর রিয়ালের দায়িত্বে আর্জেন্টাইন কোচ
ক্রীড়া প্রতিবেদক
সময়টা আর্জেন্টিনার ফুটবলের জন্য বেশ ইতিবাচকই বলা চলে। রিয়াল মাদ্রিদের কোচের পদ থেকে হুলেন লোপেতেগুইকে সোমবার রাতে এক আনুষ্ঠানিক বিবৃতির মাধ্যমে বহিষ্কার করার কথা জানায় রিয়াল মাদ্রিদ ক্লাব কর্তৃপক্ষ। লোপেতেগুইর জায়গায় স্থলাভিষিক্ত হয়েছেন সাবেক রিয়াল মাদ্রিদ এবং আর্জেন্টিনার ফুটবলার সান্তিয়াগো সলারি।
ক্লাব ফুটবলে তেমন পরিচিত মুখ ছিলেন না এই আর্জেন্টাইন। তবে রিয়াল মাদ্রিদের একজন ঘরের মানুষ হিসেবেই বেশ পরিচিত তিনি। পাঁচ বছরে রিয়াল মাদ্রিদের হয়ে লিগে ১৩১ ম্যাচ খেলেছেন। সাদা জার্সিধারীদের হয়ে জিতেছেন চ্যাম্পিয়ন্স লিগ, লা লিগাসহ সাতটি শিরোপা। পেশাদার ফুটবল ক্যারিয়ারে রিয়াল ছাড়াও ইন্টার মিলানের হয়ে মাঝমাঠ মাতিয়েছেন ঝাঁকড়া চুলের সলারি। আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে ১৯৯৯-২০০৪ সাল পর্যন্ত ১১টি ম্যাচে দেশের প্রতিনিধিত্ব করেন তিনি। ২০১০ সালে খেলোয়াড়ী জীবনকে বিদায় জানিয়ে নেমে পড়েন কোচিং পেশায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here