নেপালকে হারিয়ে ফাইনালে মালদ্বীপ

0
39

ক্রীড়া প্রতিবেদক
ঢাকায় সাফ চ্যাম্পিয়নশিপ মানেই কী মালদ্বীপের পোয়াবারো? এ নিয়ে ৩বার ঢাকা সাফ চ্যাম্পিয়নশিপের আয়োজক আর ৩বারই ফাইনালে মালদ্বীপ। আগের দুইবার রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল দ্বীপ দেশটিকে। দেখা যাক তৃতীয়বার তাদের ভাগ্যের শিঁকে ছিঁড়ে কি না। গতকাল বুধবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দ্বাদশ সাফ চ্যাম্পিয়নশিপের প্রথম সেমিফাইনালে মালদ্বীপ ৩-০ গোলে হারিয়েছে নেপালকে। দক্ষিণ এশিয়ার এই টুর্নামেন্টে এ নিয়ে পঞ্চমবার সেমিফাইনাল থেকে বিদায় নিলো এখনো ফাইনালের টিকিট না পাওয়া নেপাল। গ্রæপ পর্বে মালদ্বীপ দুই ম্যাচের একটি ড্র করে টসভাগ্যে উঠেছিল সেমিফাইনালে। তারা কোনো গোলও করতে পারেনি। সেই মালদ্বীপ জ্বলে উঠলো গুরুত্বপূর্ণ ম্যাচে। বিলম্বে জ্বলে ওঠা মালদ্বীপ চোখে জল এনে দিলো নেপালিদের।
প্রথমার্ধে ১ গোলে এগিয়ে থাকা মালদ্বীপ ব্যবধান বাড়িয়ে নেয় শেষ ৬ মিনিটে। ৯ মিনিটে অধিনায়ক আকরাম আবদুল ঘানির ফ্রি-কিক থেকে করা গোলে এগিয়ে যায় সাবেক চ্যাম্পিয়ন মালদ্বীপ। পিছিয়ে পড়া নেপাল ম্যাচে ফিরতে সর্বশক্তি প্রয়োগ করেও গোল আদায় করতে পারেনি। মালদ্বীপের গোলরক্ষক মোহাম্মদ ফয়সাল বেশ কয়েকটি আক্রমণ ফিস্ট করে রুখে দিয়েছিলেন। সুযোগ নষ্ট করেছেন নেপালের দুই ফরোয়ার্ড বিমল ঘারতি মাগার ও ভারত খাওয়াজ। ম্যাচে ফিরতে নেপাল যখন শেষ ১০ মিনিটে মরণ কামড় দেয় তখন পাল্টা আক্রমণ থেকে ৮৪ ও ৮৭ মিনিটে দুটি গোল করে মালদ্বীপকে ফাইনালে তোলার সব ব্যবস্থা করে ফেলেন ইব্রাহিম হাসান ওয়াহেদ।

শেখ কামাল স্মৃতি সংসদের ফুটবল অনুশীলনের উদ্বোধন
ক্রীড়া প্রতিবেদক
২২সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া প্রিমিয়ার ডিভিশন ফুটবল লীগে অংশ নিবে শেখ কামাল স্মৃতি সংসদ। ফুটবল লীগের দলগঠনের লক্ষে গতকাল বুধবার খেলোয়াড়দের ফুটবল অনুশীলনের উদ্বোধন হয়েছে।
বিকেল সাড়ে ৪টায় খালিশপুর প্রভাতী স্কুলের মাঠে ফুটবল অনুশীলনের উদ্বোধন করেন শেখ কামাল স্মৃতি সংসদ ও খুলনা জেলা ফুটবল অ্যসোসিয়েশনের সভাপতি অ্যাডভোকেট আলহাজ্ব মো. সাইফুল ইসলাম। এসময় ফুটবল অ্যসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. ইউসুফ আলি, ক্লাব কর্মকর্তা সামসুদ্দিন আহমেদ স্যাম, মাসুকুল হুদা, শফিকুর রহমান পলাশ, দীপক চন্দ্র মন্ডল, সমীর কৃষ্ণ হীরা, রিয়াজ, এসবিআলি ফুটবল একাডেমির সভাপতি বাবুল হোসেন বাবলা, সাধারণ সম্পাদক আলাউদ্দিন নাসিম, শেখ জাহিদ হোসেন ও রনি উপস্থিত ছিলেন। মাঠে উপস্থিত খেলোয়াড়রা ক্লাবের কোচ কাজী শহিদুল হক শুভ্র এর অধীনে সন্ধ্যা পর্যন্ত অনুশীলন করেন। শেখ কামাল স্মৃতি সংসদ আগামী ২৪সেপ্টেম্বর দুপুর ২টায় সার্কিট হাউজ মাঠে “গ” গ্রপে মোহামেডান স্পোটিং ক্লাবের মোকাবেলা করবে। গ্রæপের অন্য দু’প্রতিপক্ষ উইনার্স ক্লাব ও লিটন স্মৃতি সংসদ।

বটিয়াঘাটায় বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট
বটিয়াঘাটা প্রতিনিধি
বটিয়াঘাটা উপজেলায় অনুর্ধ্ব-১৭ বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুনামেন্ট অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকাল ১০টায় উপজেলা পরিষদ মাঠে অনুষ্ঠিত ম্যাচে ৩-০ গোলে বালিয়াডাঙ্গা ইউনিয়নকে পরাজিত করে বটিয়াঘাটা ইউনিয়ন। একই দিনে জলমা ইউনিয়ন পরাজিত করে ৩-২ গোলে আমিরপুর ইউনিয়নকে। বিকেল ৩টায় ভান্ডারকোট ইউনিয়ন ৩-০ গোলে সুরখালী ইউনিয়নকে পরাজিত করেছে।
খেলা পরিচালনা করেন মো. মনির শেখ ও সহযোগী বৃন্দ। উপজেলা নিবার্হী অফিসার দেবাশীষ চৌধুরীর সভাপত্বিতে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. আশরাফুল আলম খান। বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান নিতাই চন্দ্র গাইন, মহিলা ভাইস চেয়ারম্যান বুলু রানী রায় গাঙ্গুলী। আরো উপস্থিত ছিলেন মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নারায়ণ চন্দ্র মন্ডল, যুব উনয়ন্ন কর্মকর্তা মনোয়েম খান, ইউপি চেয়ারম্যান মনোরঞ্জন মন্ডল, চেয়ারম্যান মো. আব্দুল হাদী সরদার, চেয়ারম্যান আলহাজ্ব আশিকুজ্জমান, চেয়ারম্যান গোলাম হাসান, চেয়ারম্যান ইসমাইল হোসেন মোল্ল্যা বাবু, চেয়ারম্যান মিজানুর রহমান মিলন গোলদার, প্রধান শিক্ষক অনিল কুমার মন্ডল, সাংবাদিক এসএম ফরিদ রানা উপজেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ইন্দ্রজিৎ টিকাদার, মো. মনিরুজ্জমান, যুবলীগ নেতা বুলবুল হোসেন বিল্পব প্রমূখ।

কেশবপুরে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে পৌরসভা ও ত্রিমোহিনী ইউনিয়ন ফাইনালে
কেশবপুর প্রতিনিধি
কেশবপুরে উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় এবং যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট অনুর্ধ্ব-১৭ এর দুটি সেমিফাইনাল খেলা গতকাল বুধবার বিকালে স্থানীয় পাবলিক ময়দানে অনুষ্ঠিত হয়েছে। প্রথম সেমিফাইনালে কেশবপুর পৌরসভা ফুটবল একাদশ ১-০ গোলে মঙ্গলকোট ইউনিয়ন পরিষদ ফুটবল একাদশকে পরাজিত করে এবং ২য় সেমিফাইনালে ত্রিমোহিনী ইউনিয়ন পরিষদ ফুটবল একাদশ ২-১ গোলে কেশবপুর সদর ইউনিয়ন পরিষদ ফুটবল একাদশকে পরাজিত করে ফাইনালে উন্নীত হয়।
উপজেলা নির্বাহী অফিসার মো. মিজানূর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত টুর্নামেন্টে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. কবীর হোসেন, কেশবপুর সদর ইউপি চেয়ারম্যান অধ্যাপক আলাউদ্দীন আলা, ত্রিমোহিনী ইউপি চেয়ারম্যান আনিসুর রহমান আনিস, উপজেলা শিশু বিষয়ক অফিসার বিমল কুমার কুন্ডু, উপজেলা সমাজসেবা অফিসার তরিকুল ইসলাম, কেশবপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস আর সাঈদ, উপজেলা ক্রীড়া সংস্থার সাবেক সাধারণ সম্পাদক জয় সাহা, একটি বাড়ি একটি খামার প্রকল্পের সমন্বয়কারী শুভংকর বিশ্বাস, আইসিটি অফিসার আব্দুস সামাদ, বিআরডিপির হংসপতি বিশ্বাস, সুজন কুমার প্রমুখ। খেলার ধারা বর্ননায় ছিলের শেখ রেজাউল ইসলাম এবং খেলা পরিচালনা করেন মাষ্টার আতিয়ার রহমান, নূরুল ইসলাম, শওকত হোসেন ও আব্দুর রাজ্জাক। কাল শুক্রবার বিকালে স্থানীয় পাবলিক ময়দানে কেশবপুর পৌরসভা ফুটবল একাদশ ও ত্রিমোহিনী ইউনিয়ন পরিষদ ফুটবল একাদশের মাঝে উক্ত টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে।

তালায় গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টে খলিলনগর চ্যাম্পিয়ন
তালা প্রতিনিধি
সাতক্ষীরার তালায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টে (অনুর্ধ্ব-১৭) খলিলনগর ইউনিয়ন চ্যাম্পিয়ন হয়েছে। যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত তালা উপজেলা প্রশাসনের বাস্তবায়নে গতকাল বুধবার সকালে তালা সরকারি কলেজ মাঠে উক্ত টুর্ণামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়।
খেলায় খলিলনগর ইউনিয়ন পরিষদ ফুটবল একাদশ ১-০ গোলের ব্যবধানে তালা সদর ফুটবল একাদশকে পরাজিত করে। একমাত্র গোলটি করেন বিজয়ী দলের তুহিন। খেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন তালা উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরীন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) অনিমেষ বিশ্বাস, তালা থানার অফিসার ইনচার্জ মো. মেহেদী রাসেল, শহীদ মুক্তিযোদ্ধা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মো. এনামুল ইসলাম, শালিখা ডিগ্রী কলেজের অধ্যক্ষ বিধান চন্দ্র সাধু, তালা সদর ইউপি চেয়ারম্যান সরদার জাকির হোসেন, খলিলনগর ইউপি চেয়ারম্যান আজিজুর রহমান রাজু, জেলা পরিষদ সদস্য মীর জাকির হোসেন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা ওবায়দুল হক হাওলাদার, তালা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সরদার মশিয়ার রহমান, জনতা ব্যাংক তালা শাখার ব্যবস্থাপক মো. শাহিনুর রহমান, টূর্নামেন্ট পরিচালনা কমিটির নেতা কাজী আমিনুল হক আফরা, সৈয়দ জুনায়েদ আকবর, কাজী মারুফ, আব্দুল জব্বার প্রমুখ। খেলাটি পরিচালনা করেন মীর হারুন-অর-রশিদ পুকার। তার সহকারী ছিলেন মোঃ ময়নুল ইসলাম ও শেখ হাবিবুর রহমান হাবিব। শত শত দর্শক খেলাটি উপভোগ করেন।

যশোরে ৪৭তম গ্রীষ্মকালিন স্কুল মাদ্রাসা ও কারিগরি খেলা
বালক ফুটবলে বাঘারপাড়া বালিকা বিভাগে ঝিকরগাছা সেরা
যশোর অফিস
বাঘারপাড়া পাইলট মডেল উচ্চ বিদ্যালয় ৪৭তম জাতীয় স্কুল মাদ্রাসা ও কারিগরি ফুটবলের বালক বিভাগের শিরোপা ঘরে তুলেছে। এছাড়া বালিকা ফুটবলে ঝিকরগাছা পাইলট বালিকা বিদ্যালয় চ্যাম্পিয়ন হয়েছে। গতকাল বুধবার বিকেলে হামিদুপর মাধ্যমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত যশোর জেলা বালিকা ফুটবলের ফাইনালে ঝিকরগ্ছাা মডেল বালিকা বিদ্যালয় টাইব্রেকারে ২-০ গোলে মনিরামপুরের পোড়াডাঙ্গা জিসি মাধ্যমিক বিদ্যালয়কে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। পরে ছাত্র ফুটবলে বাঘারপাড়া পাইলট মডেল উচ্চ বিদ্যালয় ৩-০ গোলে ঝিকরগাছা এমএল মডেল হাই স্কুলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়।
খেলার ২০ মিনিটে বিজয়ী দলের ৭নং জাসি পরিহিত খেলোয়াড় দুর্জয় স্পট কিক থেকে দর্শণীয় গোল করে প্রথম গোলের সূচনা করে। এরপর ৪০ মিনিটে ১১নং জার্সি পরিহিত খেলোয়াড় প্রান্ত দ্বিতীয় গোলটি করেন। খেলার অন্তিম লগ্নে ৪৯ মিনিটে ১৩নং জার্সি পরিহিত খেলোয়াড় সাকিল দলের পক্ষে তৃতীয় গোলটি করেন। খেলা শেষে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে সমস্ত খেলার বিজয়ী ও বিজিতদের পুরস্কার বিতরণ করেন যশোরের জেলা প্রশাসক আব্দুল আওয়াল। জেলা শিক্ষা অফিসার এএসএম আব্দুল খালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে আরো উপস্থিত চিলেন অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি দেব প্রসাদ পাল, যশোরের এডিসনাল পুলিশ সুপার নাঈম হোসেন, আলহেরা কলেজের অধ্যক্ষ মফিজুর রহমান, হামিদুপর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাজ্জাদ ইকবালসহ অন্যান্য নেতৃবৃন্দ।

অনুর্ধ্ব-১৯ এশিয়া কাপে বাংলাদেশ দল
ক্রীড়া প্রতিবেদক
দুই গ্রæপে ভাগ হয়ে যুব এশিয়া কাপে অংশ নিচ্ছে আট দল। ‘বি’ গ্রæপে বাংলাদেশকে দিতে হবে কঠিন পরীক্ষা। গ্রæপে শক্তিশালী পাকিস্তান ও শ্রীলঙ্কার সঙ্গে রয়েছে হংকং। আর ‘এ’গ্রæপে ভারতের সঙ্গে লড়াই করবে আফগানিস্তান, নেপাল ও সংযুক্ত আরব আমিরাত।
পাঁচ ভেন্যুতে হবে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের লড়াই। ঢাকার তিন ভেন্যুর সঙ্গে চট্টগ্রামের দুই মাঠে হবে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এই লড়াই। গ্রুপ পর্বে বাংলাদেশের সব ম্যাচ হবে চট্টগ্রামে। ২৯ সেপ্টেম্বর নিজেদের উদ্বোধনী ম্যাচে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে স্বাগতিরা মুখোমুখি হবে শ্রীলঙ্কার। ১ অক্টোবর একই ভেন্যুতে দ্বিতীয় ম্যাচে প্রতিপক্ষ পাকিস্তান। পরের দিনই আবার বাংলাদেশ মাঠে নামবে হংকংয়ের বিপক্ষে। এশিয়া কাপের সব ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৯টায়।
বাংলাদেশ অনুর্ধ্ব-১৯ দল: তৌহিদ হৃদয় (অধিনায়ক), শামীম হোসেন (সহ-অধিনায়ক), তানজিদ হাসান, সাজিদ হোসেন, প্রান্তিক নওরোজ, অমিত হাসান, আকবর আলী, শাহাদত হোসেন, রাকিবুল হাসান, মিনহাজুর রহমান, রিশাদ হোসেন, শরিফুল ইসলাম, মেহেদী হাসান, মৃত্যুঞ্জয় চৌধুরী, অভিষেক দাস। স্ট্যান্ড বাই: মাহমুদুল হাসান, প্রীতম কুমার, তানজীম হাসান, আসাদুল্লাহ হিল।
কোরিয়ায় বিমান বাহিনীর দ্বিতীয় জয়
ক্রীড়া প্রতিবেদক
দক্ষিণ কোরিয়াতে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে বাংলাদেশ বিমান বাহিনী। গতকাল বুধবার প্রেসিডেন্ট কাপ অব জেজু ওপেন আন্তর্জাতিক হকিতে তারা চাইনিজ তাইপেকে হারিয়েছে ৬-৩ গোলে।
বিমান বাহিনীর পক্ষে প্রসেনজিত দুটি, বেলাল, সজীব, সজীব হোসেন ও শামীম একটি করে গোল করেন। আগের ম্যাচেও আধিপত্য ছিলো বিমান বাহিনীর। থাইল্যান্ডের বিপক্ষে তারা জয় পেয়েছিল ৩-১ গোলে। সেই ম্যাচেরও গোলদাতা ছিলেন প্রসেনজিত, বেলাল। বাকি একটি আসে মুকিতের স্টিক থেকে। এই আসরে বাংলাদেশ ছাড়া স্বাগতিক দক্ষিণ কোরিয়ার জেজু ইউনিভার্সিটি ও এসসিএইচ ইউনিভিার্সিটি, চাইনিজ তাইপে এবং থাইল্যান্ড হকি দল অংশ নিচ্ছে।

সবার আগে ঢাকায় বাহরাইনের কিশোরীরা
ক্রীড়া প্রতিবেদক
এএফসি অনুর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপে অংশ নেতে সবার আগে ঢাকায় পৌঁছেছে বাহরাইন। গতকাল বুধবার সকালে মধ্যপ্রাচ্যের দেশটির কিশোরী ফুটবলাররা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌছলে তাদের ফুলেল শুভেচ্ছা জানানো হয়।
শনিবার কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে শুরু হচ্ছে এএফসির এই নারী ফুটবল টুর্নামেন্ট। ঢাকায় হবে প্রথম পর্বের ‘এফ’ গ্রæপের খেলা। বাংলাদেশ, ভিয়েতনাম, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও লেবানন খেলবে ঢাকার গ্রæপে। বাংলাদেশের মেয়েরা প্রথম ম্যাচ খেলবে ১৭ সেপ্টেম্বর বাহরাইনের বিরুদ্ধে। ১৯ সেপ্টেম্বর দ্বিতীয় ম্যাচের প্রতিপক্ষ লেবানন। বাংলাদেশ তৃতীয় ম্যাচ খেলবে ২১ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাতের বিরুদ্ধে এবং গ্রæপের শেষ ম্যাচ ২৩ সেপেটম্বর ভিয়েতনামের সঙ্গে।

বাংলাদেশে আসছে পাকিস্তানি মেয়েরা
ক্রীড়া প্রতিবেদক
সীমিত ওভারের সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসছে পাকিস্তানের মেয়েরা। আগামী ১ অক্টোবর প্রথম টি-টোয়েন্টি ম্যাচে তাদের স্বাগত জানাবে বাংলাদেশের মেয়েরা। এর আগে এ মাসের শেষে বাংলাদেশে এসে পৌঁছবে পাকিস্তান দল।
পাকিস্তান নারী ক্রিকেট দল বাংলাদেশ এসে পৌঁছবে আগামী ২৯ সেপ্টেম্বর। এই সফরে বাংলাদেশের বিপক্ষে ৪টি টি-টোয়েন্টি ম্যাচ ও একটি ওয়ানডে ম্যাচ খেলার কথা রয়েছে দু’দলের। এর মধ্য দিয়ে সীমিত ওভারে বাংলাদেশ দলের প্রস্তুতিটা আরেক ভালো হবে। বাংলাদেশ ও পাকিস্তান নারী দলের মধ্যকার সবগুলোই ম্যাচই অনুষ্ঠিত হবে কক্সবাজারে। ১লা অক্টোবর পপ্রম টি-টোয়েন্টির পর ৩অক্টোবর দ্বিতীয় ম্যাচটি খেলবে তারা। এরপর কোনো বিরতি ছাড়াই ৪অক্টোবর পরের ম্যাচটি খেলবে দু’দল। টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে ৬অক্টোবর। আর এই সফরের একমাত্র ওয়ানডে ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ৮অক্টোবর। সফর শেষ করে ১০ অক্টোবর বাংলাদেশ ছাড়ার কথা রয়েছে পাকিস্তান নারী দলের।

নেইমারের নৈপুণ্যে ব্রাজিলের ৫ গোলের জয়
ক্রীড়া প্রতিবেদক
যুক্তরাষ্ট্র সফরে দুর্দান্ত খেলছে নেইমারের ব্রাজিল। স্থায়ীয়ভাবে অধিনায়কত্ব পেয়ে নিজ দলকে দারুরুণভাবে এগিয়ে নিচ্ছেন নেইমার। শুক্রবার নেইমার-ফিরমিনোর গোলে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ২-০ গোলে জিতেছিল ব্রাজিল। চার দিন পর এল সালভাদরের বিপক্ষে নেইমারের নৈপুণ্যে ৫-০ গোলের বিশাল জয় পেয়েছে তিতের শিষ্যরা।
ফেডেক্স ফিল্ডে গতকাল বুধবার সকালে তুলনামূলক দূর্বল এল সালভাদরের মুখোমুখি হয় ব্রাজিল। ম্যাচে জয় পেতে খুব একটা বেগ পেতে হয়নি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের। দলের পক্ষে জোড়া গোল করে মাত্রই দ্বিতীয় ম্যাচ খেলতে নামা রিচার্লিসন। একটি করে গোল করেন নেইমার, কৌতিনহো ও মারকুইনহোস। তবে পুরো ম্যাচ জুড়েই দুর্দান্ত ছিলেন নেইমার।

ক্রোয়েশিয়ার জালে স্পেনের গোল উৎসব
ক্রীড়া প্রতিবেদক
লুইস এনরিকের অধীনে রীতিমতো উড়ন্ত সূচনা করেছে স্পেন। বার্সেলোনার এই সাবেক কোচের অধীনে নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছিল স্প্যানিশরা। দ্বিতীয় ম্যাচে উড়িয়ে দিল বিশ্বকাপের রানারআপ দেশ ক্রোয়েশিয়াকে।
উয়েফা নেশন্স লিগের গ্রæপ-৪ এর ম্যাচে মঙ্গলবার রাতে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৬-০ গোলে জিতেছে স্পেন। ক্রোয়াটদের ইতিহাসে এতো বড় জয়ের রেকর্ড নেই আর একটিও। এর আগে কখনো পাঁচ গোলের বেশি হজম করে নি তারা।

কলম্বিয়ার সাথে পারল না আর্জেন্টিনা
ক্রীড়া প্রতিবেদক
শুক্রবার রাতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে গুয়েতেমালার বিপক্ষে সহজ জয়ের পর ভাবা হচ্ছিলো লিওনেল মেসিকে ছাড়াই হয়তো এগুতে পারবে আর্জেন্টিনা। কিন্তু শক্ত প্রতিপক্ষের বিপক্ষে ম্যাচ হতেই বেরিয়ে এলো আর্জেন্টিনার দুর্বলতা। কলম্বিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে গোলশূন্য ড্র করেছে দুই বারের বিশ্বচ্যাম্পিয়নরা।
স্বেচ্ছা বিরতিতে জাতীয় দলের সাথে নেই দলের সেরা তারকা লিওনেল মেসি। এছাড়াও গুয়েতেমালার বিপক্ষে দলেও বেশ কয়েকটি পরিবর্তন আনেন অর্ন্তবর্তীকালীন কোচ লিওনেল কালোনি। পরিবর্তিত খেলোয়াড়েরা নিজেদের মেলে ধরতে ব্যর্থ হলে ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয় আর্জেন্টিনাকে।

ম্যাকগ্রাকে ছাড়িয়ে অ্যান্ডারসন
ক্রীড়া প্রতিবেদক
গেøন ম্যাকগ্রাকে সরিয়ে অ্যান্ডারসনই এখন টেস্টের সবচেয়ে বেশি উইকেট পাওয়া পেসার। ফাস্ট বোলারদের জায়গা থেকে এতদিন অস্ট্রেলিয়ার কিংবদন্তি পেসারই ছিলেন শীর্ষে। তবে ভারতের বিপক্ষে ওভাল টেস্টে তার ৫৬৩ উইকেট টপকে যান ইংলিশ পেসার।
এই সিরিজ শুরুর আগে ম্যাকগ্রা এক সাক্ষাৎকারে বলেছিলেন, ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজেই অ্যান্ডারসন তাকে ছাড়িয়ে যেতে পারেন। আর ছাড়িয়ে ইংলিশ পেসার যে উচ্চতায় পৌঁছাবেন, সেখানে অ্যান্ডারসনকে কেউ স্পর্শ করতে পারবেন না বলেও ভবিষ্যদ্বাণী করেছেন ম্যাকগ্রা।

নিউজিল্যান্ডকে হটিয়ে টেস্ট র‌্যাঙ্কিংয়ে চারে ইংল্যান্ড
ক্রীড়া প্রতিবেদক
ভারতের বিপক্ষে ৪-১ ব্যবধানে টেস্ট সিরিজ জয়ের পুরস্কার পেল ইংল্যান্ড। নিউজিল্যান্ডকে হটিয়ে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে চার নম্বরে উঠেছে জো রুটের দল। মঙ্গলবার ওভালে পঞ্চম ও শেষ টেস্টে ভারতকে ১১৮ রানে হারিয়ে ৪-১ ব্যবধানে সিরিজ জিতে নেয় ইংল্যান্ড।
ইংল্যান্ড এখন দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার থেকে মাত্র এক পয়েন্ট পিছিয়ে। দুই দলেরই পয়েন্ট সমান ১০৬, তবে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থেকে দক্ষিণ আফ্রিকা দুইয়ে, অস্ট্রেলিয়া আছে তিনে। পাঁচে থাকা নিউজিল্যান্ডও খুব একটা পিছিয়ে নেই, তাদের পয়েন্ট ১০২। ভারত যথারীতি শীর্ষেই আছে। তবে সিরিজ খোয়ানোর পাশাপাশি তারা হারিয়েছে মূল্যবান ১০ পয়েন্ট। বিরাট কোহলির দল সিরিজ শুরু করেছিল ১২৫ পয়েন্ট নিয়ে, সেটা কমে হয়েছে এখন ১১৫ পয়েন্ট।

চেক প্রজাতন্ত্র ফুটবল দলের কোচ জারোলিমকে বরখাস্ত
ক্রীড়া প্রতিবেদক
রাশিয়ার কাছে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ৫-১ গোলে বিধ্বস্ত হওয়ার একদিন পরেই চেক প্রজাতন্ত্রের জাতীয় দলের কোচের পদ থেকে বরখাস্ত করা হয়েছে কারেল জারোলিমকে।
দেশটির ফুটবল এসোসিয়েশন এক টুইটার বার্তায় লিখেছে, দুই পক্ষের সমঝোতার ভিত্তিতেই জারোলিমকে তার পদ থেকে অপসারণ করা হয়েছে। আগামী কয়েকদিনের মধ্যেই এফএ সভায় মিলিত হয়ে তার বদলি প্রার্থীকে বেছে নিবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here