তুরস্কের নাটকীয় জয়

0
10

ক্রীড়া প্রতিবেদক
দুই গোলে পিছিয়ে পড়েও উয়েফা নেশনস লিগে নাটকীয় এক জয় পেয়েছে তুরস্ক। এমরে আক্বাবার শেষ মুহূর্তের দুই গোলে গত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলা সুইডেনকে ৩-২ ব্যবধানে হারিয়েছে তারা। ইংল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায়ের পর এটিই ছিল সুইডেনের প্রথম প্রতিযোগিতামুলক ম্যাচ। নিজেদের মাঠে সোমবার রাতে ইসহাক কিজে থেলিন ও ভিক্টর ক্লায়েসেনের গোলে সহজ জয়ের স্বপ্নই দেখছিল তারা।
ম্যাচের ৩৪ মিনিটে খুব কাছ থেকে ডান পায়ের শটে সুইডেনকে এগিয়ে দিয়েছিলেন থেলিন। ৪৯ মিনিটে ২৫ গজ দূর থেকে ডান পায়ের শটে অসাধারণ এক গোলে ব্যবধান দ্বিগুণ করেন ক্লায়েসেন। দুই মিনিট পরই অবশ্য একটি গোল শোধ করেন তুরস্কের হাকান কালহানোগু। তবে আসল নাটকীয়তার তখনো বাকি। নির্ধারিত সময়ের দুই মিনিট বাকি থাকতে বাঁ পায়ের শটে তুরস্ককে ২-২ সমতায় ফেরান আক্বাবা। আর যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে হেডে করা তার দ্বিতীয় গোলে জয়ও নিশ্চিত হয়ে যায় অতিথিদের।

পাইকগাছায় চাঁদখালী-কপিলমুনি বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবলের ফাইনালে
পাইকগাছা প্রতিনিধি
পাইকগাছায় জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান অনুর্ধ্ব-১৭ জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনাল খেলা গতকাল মঙ্গলবার বিকালে সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়েছে। রাড়–লী ও চাঁদখালী একদাশের মধ্যকার খেলায় ১-১ গোলে অমিমাংশিতভাবে ড্র হয়। তবে পয়েন্টে এগিয়ে থাকায় চাঁদখালী ফুটবল একাদশ ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে। এর আগের দিন প্রথম সেমি ফাইনালে রাড়–লীকে ৩-১ ব্যবধানে পরাজিত করে কপিলমুনি ইউনিয়ন ফুটবল একাদশ ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে।
খেলা শেষে উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মো. আব্দুল আউয়ালের সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন খেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ও উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. রেজাউল করিম, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা পবিত্র কুমার দাশ, মাধ্যমিক শিক্ষা অফিসার জয়নাল আবদীন, শিক্ষা অফিসার গাজী সাইফুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা মনিরুজ্জামান, সাবেক ইউপি চেয়ারম্যান কাজী আব্দুস সালাম বাচ্চু, উপজেলা শিক্ষা অফিসারের সহধর্মীনী সুমা আক্তার, প্রধান শিক্ষক অজিত কুমার সরকার, মৎস্য স¤প্রসারণ কর্মকর্তা তানভীর আহমেদ, পঙ্কোজ কুমার কুন্ডু, কাউন্সিলর শেখ মাহাবুবর রহমান রনজু, ষোলআনা ব্যবসায়ী সমিতির সভাপতি এ্যাড. মোর্তজা জামান আলমগীর রুলু, পাইকগাছা প্রেসক্লাবের সহ-সভাপতি মো. আব্দুল আজিজ, যুগ্ম-সম্পাদক এন ইসলাম সাগর। খেলার ধারাভাষ্যে ছিলেন নূরুজ্জামান টিটু ও শিহাব উদ্দীন ফিরোজ বুলু। কাল বৃহস্পতিবার অনুষ্ঠিত ফাইনাল খেলা খুলনা ভিশনের মাধ্যমে সরাসরি স¤প্রচার করা হবে বলে আয়োজক কমিটি জানান।

বিকেএসপি কাপ সাঁতার প্রতিযোগিতায় ঝিনাইদহের পুর্বাঞ্চল সুইমিং ক্লাবের ১৪ পদক লাভ
ঝিনাইদহ প্রতিনিধি
ঢাকায় অনুষ্ঠিত চতুর্থ বিকেএসপি কাপ সাঁতার প্রতিযোগিতায় ১৪টি পদক লাভ করেছে ঝিনাইদহের ভুটিয়ারগাতি পুর্বাঞ্চল সুইমিং ক্লাবের সাঁতারুরা। ৮সেপ্টেম্বর থেকে শুরু হওয়া সাতার প্রতিযোগিতা চলে ১০ সেপ্টেম্বর পর্যন্ত। এতে দেশের বিভিন্ন জেলার ১’শ ৬৪ জন সাতারু অংশগ্রহণ করে। ৪৬ টি ইভেন্টের মধ্যে ১৪ টি ইভেন্টে পুর্বাঞ্চল সুইমিং ক্লাবের সাঁতারুরা পদক লাভ করে। এর মধ্যে ৮ টি রৌপ্য ও ৬ টি বোঞ্জ পদক রয়েছে।
পুর্বাঞ্চল সুইমিং ক্লাবের সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম জানান, ৩ দিন ব্যাপী সাতার প্রতিযোগিতায় ৮ থেকে ১৩ বছর বয়সী ২৮ জন অংশগ্রহণ করে। প্রতিযোগিতা শেষে সাতারু রাদিয়া খাতুন ৪ ব্রোঞ্জ, ২ টি রৌপ্য, বৈশাখী খাতুন ১টি ব্রোঞ্জ, আফিয়া খাতুন ২ টি রৌপ্য, মমিনুল ইসলাম ২ টি রৌপ্য, ১ টি ব্রোঞ্জ ও রিয়াদ ২ টি রৌপ্য জয়লাভ করে। প্রতিযোগিতা শেষে তাদের হাতে পুরস্কার তুলে দেন বিকেএসপির মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল আনিছুর রহমান।

ভারত-পাকিস্তান মুখোমুখি আজ
ক্রীড়া প্রতিবেদক
আমরা ফেভারিট নই ভারতের সহকারী কোচ ভেংকটেস কথাটি উচ্চারণ করতেই পাশ থেকে একজনের রসিকতা, ‘তাহলে উত্তেজনা থাকলো কই?’ ভারত-পাকিস্তান ম্যাচের আগে কোনো দলের কোচের এমন মন্তব্য তো উত্তেজনার আগুনে পানি ঢালার মতোই। ক্রিকেট বা হকির মতো ফুটবলে হয়তো এই দুই দলের লড়াই ততটা রোমাঞ্চ ছড়ায় না। কিন্তু নাম দুটি যখন ভারত আর পাকিস্তান, সবাই তো অন্যরকম কিছুর আশায় বুঁদ হয়ে থাকবেনই।
আজ বুধবার বিকেল ৪টায় প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে নেপাল-মালদ্বীপ। ভারত-পাকিস্তান ফুটবল যুদ্ধ শুরু হবে সন্ধ্যা সাড়ে ৭টায়। মুখে যাই বলুক, যুব দল নিয়েই সাফ বাজিমাত করতে চায় ভারত। ২০০৯ সালের মতো ঢাকা থেকে ট্রফি উড়িয়ে নিতে চায় বাইচুংদের উত্তরসূরিরা। তাই তো অনুশীলনে মনোযোগ দিতে কোচ-অধিনায়ক এড়িয়ে গেছেন অফিসিয়াল সংবাদ সম্মেলন।

শেখ কামাল স্মৃতি সংসদ এর অনুশীলন শুরু আজ
ক্রীড়া প্রতিবেদক
২২সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া প্রিমিয়ার ডিভিশন ফুটবল লীগে অংশ নিবে শেখ কামাল স্মৃতি সংসদ। ফুটবল লীগের দলগঠনের লক্ষে আজ বুধবার খেলোয়াড়দের ফুটবল অনুশীলন শুরু হবে।
আজ বিকেল সাড়ে ৩টায় খালিশপুর প্রভাতী স্কুলের মাঠে অনুশীলনে অংশ নিতে খেলোয়াড়দের খেলার সামগ্রীসহ মাঠে উপস্থিত হওয়ার জন্য ক্লাবের কোচ কাজী শহিদুল হক শুভ্র আহবান জানিয়েছেন। মাঠে উপস্থিত থেকে অনুশীলনের উদ্বোধন করবেন শেখ কামাল স্মৃতি সংসদ ও খুলনা জেলা ফুটবল অ্যসোসিয়েশনের সভাপতি অ্যাডভোকেট আলহাজ্ব মো. সাইফুল ইসলাম। উপস্থিত থাকবেন অ্যসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. ইউসুফ আলি। শেখ কামাল স্মৃতি সংসদ “গ” গ্রপে মোহামেডান স্পোটিং ক্লাব, উইনার্স ক্লাব ও লিটন স্মৃতি সংসদের মোকাবেলা করবে।

ফুলতলায় বঙ্গবন্ধু গোল্ডকাপ অনুর্ধ্ব-১৭ ফুটবল টুর্নামেন্টে’র উদ্বোধন
ফুলতলা প্রতিনিধি
জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ অনুর্ধ্ব-১৭ ফুটবল টুর্নামেন্ট ফুলতলা উপজেলার উদ্বোধনী খেলা গতকাল মঙ্গলবার বিকেল ৩টায় ডাবুর মাঠে অনুষ্ঠিত হয়। উদ্বোধনী খেলায় জামিরা ইউনিয়ন একাদশ ২-১ গোলের ব্যবধানে আটরা গিলাতলা ইউনিয়ন একাদশকে পরাজিত করে।
খেলার পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে যুব উন্নয়ন কর্মকর্তা বদিউজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আহমেদ জিয়াউর রহমান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক হুমায়ুন আহম্মেদ ভূঁইয়া, সহ-সাধারণ সম্পাদক কামরুজ্জমান নান্নু, ইউপি চেয়ারম্যান শরীফ মোহাম্মদ ভূঁইয়া শিপলু ও মাওঃ সাইফুল হাসান, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফারহানা ইয়াসমিন, সমাজসেবা কর্মকর্তা মোঃ শাহীন আলম, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শেখ মতিউর রহমান, বিআরডিবি কর্মকর্তা আফরুজ্জমান প্রমুখ। খেলা পরিচালনা করেন মোঃ মনিরুল ইসলাম, তারেক হাসান নাইস ও কামরুজ্জমান বাবু। কাল বৃহস্পতিবার দামোদর ইউনিয়ন ও ফুলতলা ইউনিয়নের মধ্যে দ্বিতীয় খেলা অনুষ্ঠিত হবে।

সেমিফাইনালে রামনগর ও হৈবতপুর ইউনিয়ন
যশোর অফিস
জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের (অনুর্ধ্ব-১৭) যশোর সদর উপজেলা পর্যায়ের সেমিফাইনালে উঠেছে রামনগর ও হৈবতপুর ইউনিয়ন।
গতকাল মঙ্গলবার শামস্-উল-হুদা স্টেডিয়ামে অনুষ্ঠিত প্রথম কোয়ার্টার ফাইনালে রামনগর ১-০ গোলে উপশহর ইউনিয়নকে পরাজিত করে সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করে। খেলার ১৮ মিনিটে রাতুল একমাত্র গোলটি করেন। রাতুল গোল করলেও ম্যাচের সেরা খেলোয়াড় হয়েছে রামনগরের গোলরক্ষক নাহিদ হোসেন হৃদয়। তার হাতে পুরস্কার তুলে দেন রামনগর ইউনিয়নের চেয়ারম্যান নাজনিন নাহার ও উপশহরের চেয়ারম্যান এহসানুর রহমান লিটু।
একই মাঠে অনুষ্ঠিত দিনের অপর কোয়ার্টার ফাইনালে হৈবতপুর ইউনিয়ন ০-০ গোলে নরেন্দ্রপুর ইউনিয়নকে পরাজিত করে। খেলার ২৮ মিনিটে হৈবতপুরের আলামিন গোল করে দলকে ১-০ গোলে এগিয়ে নেয়। ১-০ গোলে পিছিয়ে থেকে দ্বিতীয়ার্ধের খেলা শুরু করে নরেন্দ্রপুর ইউনিয়ন। গোল পরিশোধের মরিয়া হয়ে উঠে তারা। তবে একাধিক গোলের সুযোগ পেলেও তা থেকে গোল করতে ব্যর্থ হয় নরেন্দ্রপুর। উল্টো এই অর্ধের ১৮ মিনিটে হৈবতপুরের রাফিউলের গোলে ২-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে হৈবতপুর ইউনিয়ন। ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছে বিজয়ীদলের আলামিন।
আজ বুধবার প্রতিযোগিতার দুটি কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে। দুপুর ২টা ৩০ মিনিটে প্রথম কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে দেয়াড়া বনাম চুড়ামনকাটি। বিকাল ৪টা মিনিটে বসুন্দিয়ার প্রতিপক্ষ কাশিমপুর ইউনিয়ন।

বিভাগীয় পর্যায়ে মৌসুমি প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণ
তথ্য বিবরণী
খুলনা বিভাগীয় পর্যায়ে মৌসুমি প্রতিযোগিতা-২০১৮ এর সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান গতকাল মঙ্গলবার বিকেলে খুলনা বিভাগীয় জাদুঘর মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া।
প্রধান অতিথি বিভাগীয় কমিশনার বলেন, জীবনকে সুন্দর করতে হলে ভালভাবে পড়াশুনা করতে হবে ছাত্র-ছাত্রীদের। শৈশব থেকেই শিক্ষার্থীকে সকল খেলাধুলায় সম্পৃক্ত করতে হবে। এখন আর ছেলে-মেয়েদের মধ্যে কোন ভেদাভেদ নেই। তিনি বলেন, মেয়েরা জাতির জন্য আশির্বাদ। তারা আজ কোন ক্ষেত্রে পিছিয়ে নেই। সকল ক্ষেত্রে মেয়েরা এগিয়ে যাচ্ছে। ১৮ বছরের নিচে কোন মেয়েকে বিবাহ দেওয়া যাবে না এবং বাল্যবিবাহকে লাল কার্ড দেখাতে হবে। মাদক থেকে শিক্ষার্থীকে সবসময় দূরে থাকতে হবে। সরকার মাদকের বিরুদ্ধে জিরোটলারেন্স ঘোষণা করছে। বিভাগীয় কমিশনার ছেলে-মেয়েদের প্রতি অভিভাবকদের বেশি যতœবান হওয়ার আহবান জানান।
খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মনিরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন নড়াইল জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোঃ ওয়ালিউর রহমান। স্বাগত জানান জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোঃ আবুল আলম। খুলনা জেলা প্রশাসন ও প্রতœতত্ত¡ অধিদপ্তরের সহযোগিতায় এবং জেলা শিশু একাডেমী এ সকল অনুষ্ঠানের আয়োজন করে।
পরে প্রধান অতিথি বিজয়ীদের মাঝে সনদপত্র ও পুরস্কার বিতরণ করেন।
খুলনা বিভাগের ১০ জেলার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের প্রায় তিনশত শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। জ্ঞান জিজ্ঞাসা, দলীয় নৃত্য, দেশাত্ববোধক জারীগান, উপস্থিত বক্তৃতা এবং দেয়ালিকা এই পাঁচটি বিষয়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

অক্টোবরে পাকিস্তানের মুখোমুখি সালমার দল
ক্রীড়া প্রতিবেদক
১অক্টোবর পাকিস্তানের সঙ্গে সিরিজ শুরু হবে। প্রথমে চারটি টি-টোয়েন্টি এবং সবশেষে একমাত্র ওয়ানডে খেলবে বাংলাদেশ। টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে আমরা বেশি টি-টোয়েন্টি খেলতে চাই। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এখনও সিরিজের ভেন্যু ঘোষণা করেনি। তবে কক্সবাজারের ভেন্যু হওয়ার বিষয়ে আলোচনা চলছে। এক সপ্তাহের মধ্যে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।
খুলনায় নারী ক্রিকেটারদের দুই সপ্তাহের ক্যাম্প শেষ হয়েছে সোমবার। ১৮ সেপ্টেম্বর কক্সবাজারে ফের শুরু হবে ক্যাম্প। টি-টোয়েন্টি বিশ্বকাপের ‘এ’ গ্রæপে বাংলাদেশ খেলবে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ৯ নভেম্বর ওয়েস্ট ইন্ডিজ, ১২ নভেম্বর ইংল্যান্ড, ১৪ নভেম্বর শ্রীলঙ্কা এবং ১৮ নভেম্বর দক্ষিণ আফ্রিকার সঙ্গে লড়াই।

প্রস্তুতি ম্যাচে তরুণ ক্রিকেটারদের প্রতিপক্ষ এইচপি দল
ক্রীড়া প্রতিবেদক
তরুণদের এশিয়া কাপের ‘বি’ গ্রæপে বাংলাদেশের সঙ্গী শ্রীলঙ্কা, পাকিস্তান ও হংকং। ‘এ’ গ্রæপে লড়াই করবে ভারত, নেপাল, আফগানিস্তান ও সংযুক্ত আরব আমিরাত। টুর্নামেন্টের উদ্বোধনী দিনেই বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। স্বাগতিকরা দ্বিতীয় ম্যাচ খেলবে পাকিস্তানের বিপক্ষে ১অক্টোবর। পরদিনই হংকংয়ের সঙ্গে লড়াই।
টুর্নামেন্টের ১৫টি ম্যাচ হবে মিরপুর শেরে বাংলা স্টেডিয়াম, চট্টগ্রামের দুই মাঠ জহুর আহমেদ চৌধুরী ও এমএ আজিজ স্টেডিয়াম এবং বিকেএসপিতে। ৪ ও ৫ অক্টোবর দুটি সেমিফাইনাল এবং ৭ অক্টোবর ফাইনালের ভেন্যু মিরপুর স্টেডিয়াম।

রোনালদোকে ছাড়াও দুর্দান্ত পর্তুগাল
ক্রীড়া প্রতিবেদক
বিশ্রামে দলের সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো, দলের সামনে উয়েফা নেশন্স লিগের চ্যালেঞ্জ। তাতে কি! রোনালদোকে ছাড়াও যে কম যায় না পর্তুগাল। দিন দুয়েক আগে বিশ্বকাপ রানারআপ ক্রোয়েশিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে ড্র করার পর সোমবার রাতে বিশ্ব চ্যাম্পিয়ন ইতালিকে হারিয়েই দিয়েছে রোনালদো বিহীন পর্তুগাল।
আন্দ্রে সিলভার একমাত্র গোলে উয়েফা নেশন্স লিগে নিজেদের প্রথম ম্যাচে ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছেড়েছে ফার্নান্দো সান্তোসের শিষ্যরা। পর্তুগালের মাঠে খেলতে এসে স্বাগতিকদের আক্রমণ সামাল দিতেই হিমশিম খেতে হয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ইতালিকে।

৫৭ বছরের রেকর্ড ভাঙলেন কুক
ক্রীড়া প্রতিবেদক
অভিষেকের মতো ক্যারিয়ারের শেষ টেস্ট ম্যাচটাও সেঞ্চুরি দিয়ে রাঙিয়ে রাখলেন অ্যালিস্টার কুক। ভারতের বিপক্ষে ওভাল টেস্টে প্রথম ইনিংসে ৭১ রানের পর গতকাল দ্বিতীয় ইনিংসে ১৪৭ রান করেছেন প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক।
টেস্ট ইতিহাসের মাত্র দ্বিতীয় ক্রিকেটার হিসেবে অভিষেক ও শেষ টেস্টের দুই ইনিংসেই ফিফটি-প্লাস রান করলেন কুক। ক্যারিয়ারের প্রথম ও শেষ টেস্টে সেঞ্চুরি করা মাত্র পঞ্চম ক্রিকেটার হলেন কুক। ক্যারিয়ারের ৩৩ সেঞ্চুরির ১৫টি দলের দ্বিতীয় ইনিংসে। শেষ টেস্টে সেঞ্চুরির পথে সাঙ্কাকারাকে ছাড়িয়ে টেস্টের পঞ্চম সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে গেছেন কুক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here