ক্যান্সারের সঙ্গে যুদ্ধে হেরে গেলেন নওয়াজপত্নী কুলসুম

0
57

খুলনাঞ্চল ডেস্ক
মরণব্যাধী ক্যান্সারের সঙ্গে যুদ্ধে হেরে গেলেন পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের স্ত্রী কুলসুম নওয়াজ। মঙ্গলবার লন্ডনে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আর নেই ( ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। খবর দ্য ডনের।
নওয়াজ শরীফের ভাই ও পাকিস্তান মুসলিম লিগের প্রেসিডেন্ট শাহবাজ শরীফ তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। লন্ডনের হারলে স্ট্রিট ক্লিনিকের বরাত দিয়ে জিও নিউজের খবরে বলা হয়, মঙ্গলবার সকালে কুলসুম নওয়াজের শারীরিক অবস্থা আরও খারাপের দিকে গেলে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। চার সন্তানের জননী কুলসুম নওয়াজ পাকিস্তান সরকারের পৃথক তিন মেয়াদে (১৯৯০-৯৩, ১৯৯৭-৯৯, ২০১৩-১৭) দেশটির ফার্স্ট লেডি ছিলেন।
১৯৫০ সালে লাহোরে একটি কাশমিরি পরিবারের জন্ম নেওয়া কুলসুম ১৯৭০ সালে পাকিস্তানর পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি নেন। পরের বছরই তিনি পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

ওয়েলথ এক্সের প্রতিবেদন
বিশ্বে অতি ধনীর সংখ্যা বৃদ্ধির তালিকায় শীর্ষে বাংলাদেশ
খুলনাঞ্চল ডেস্ক
বিশ্বে অতি ধনীর সংখ্যা দ্রæত বৃদ্ধির তালিকায় শীর্ষে রয়েছে বাংলাদেশ। যুক্তরাজ্য ভিত্তিক বিশ্বব্যাপী সম্পদ ও মার্কেট গবেষণা প্রতিষ্ঠান ওয়েলথ এক্সের প্রতিবেদনে এ তথ্য জানা যায়।
গবেষণা প্রতিষ্ঠানটি বলছে, বাংলাদেশে ১৭ দশমিক তিন শতাংশ হারে অতি ধনীর সংখ্যা বাড়ছে। আর এই তালিকায় সবার উপরে বাংলাদেশ। দ্বিতীয় স্থানে আছে চীন। সেখানে অতি ধনীর সংখ্যা বাড়ছে ১৩ দশমিক ৪ শতাংশ হারে। এরপর আছে যথাক্রমে ভিয়েতনাম, কেনিয়া, ভারত হংকং এবং আয়ারল্যান্ড।
নিজস্ব ‘ওয়েলথ অ্যান্ড ইনভেস্টেবল অ্যাসেটস মডেল’ ব্যবহার করে প্রতিবেদনটি তৈরি করেছে ওয়েলথএক্স। এ মডেলের মাধ্যমে ব্যক্তিগত মোট সম্পদের আনুমানিক তথ্য পাওয়া যায়। গত সপ্তাহে ধনীদের ওপর সর্বশেষ রিপোর্টটি প্রকাশ করে প্রতিষ্ঠানটি।
এতে দেখা যাচ্ছে বিশ্বে অতি ধনী মানুষের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। প্রায় ৮০ হাজারের মত। আর দ্বিতীয় স্থানে আছে জাপান। তাদের অতি ধনী সংখ্যা ১৮ হাজার। চীন আছে তৃতীয় স্থানে। দেশটির প্রায় ১৭ হাজার মানুষ অতি ধনী। প্রথম দশটি দেশের তালিকায় আরও আছে জার্মানি, কানাডা, ফ্রান্স, হংকং, যুক্তরাজ্য, সুইজারল্যান্ড ও ইটালি।

অতি ধনী বা ‘আলট্রা হাই নেট ওয়ার্থ’ (ইউএইচএনডাবিøউ) বলা হয় তাদেরকে যাদের সম্পদের পরিমাণ তিন কোটি ডলার বা তার চেয়ে বেশি। সেক্ষেত্রে বাংলাদেশি টাকায় যাদের সম্পদ আড়াইশো কোটি টাকার বেশি তারাই অতি ধনী। আর এই ধনীর সংখ্যা দ্রæতহারে বাড়ার ক্ষেত্রে বিশ্বে সবার উপরে আছে বাংলাদেশ। দ্বিতীয় স্থানে আছে চীন।
ওয়েলথ এক্স বলছে, যদি বিশ্ব পরিসরে দেখা হয়, অবাক করার বিষয় হচ্ছে, ধনীদের সম্পদ বাড়ার ক্ষেত্রে চীন এখন আর শীর্ষে নয়। সেখানে সবার চেয়ে এগিয়ে বাংলাদেশ।
২০১২ সাল হতে এ পর্যন্ত বাংলাদেশে প্রতি বছর ১৭ শতাংশ হারে অতি ধনীর সংখ্যা বেড়েছে। আর প্রতিবেশী ভারতের ধনীদের সম্পদ বাড়ছে বার্ষিক ১০ দশমিক ৭ শতাংশ হারে।

ভারতে বাস দুর্ঘটনায় শিশুসহ নিহত ৫২
খুলনাঞ্চল ডেস্ক
ভারতের তেলেঙ্গানা রাজ্যে এক সড়ক দুর্ঘটনায় ছয় শিশুসহ অন্তত ৫২ জন নিহত হয়েছেন। গতকাল মঙ্গলবার রাষ্ট্রীয় পরিবহন সংস্থার যাত্রীবাহী বাসটি রাজ্যের জাগতিয়াল জেলায় পাহাড়ি সড়ক থেকে ছিটকে উপত্যকায় পড়ে যায় বলে জানিয়েছে এনডিটিভি। বাসটিতে ৭০ যাত্রী ছিলেন।
কর্তৃপক্ষ জানায়, ব্রেকফেল করায় এ দুর্ঘটনা ঘটতে পারে। বাসটিতে বিপুলসংখ্যক তীর্থযাত্রী ছিলেন। হায়দরাবাদ থেকে ১৯০ কিলোমিটার দূরে কন্ডাগাত্তু পাহাড়ের চূড়ায় অবস্থিত আঞ্জানিয়া স্বামী মন্দির থেকে তারা ফিরছিলেন।
জাগতিয়াল জেলা কালেক্টর এ সেরাত বলেন, বেলা পৌনে ১২টা থেকে ১২টার মধ্যে এ দুর্ঘটনা ঘটেছে। তেলেঙ্গানার তত্ত¡াবধায়ক মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও এ ঘটনায় শোক প্রকাশ করেছেন। নিহতদের প্রতিটি পরিবারের জন্য তিনি পাঁচ লাখ রুপি অর্থ সহায়তা ঘোষণা করেছেন। আহতদের জাগতিয়াল হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেয়া হচ্ছে। এর মধ্যে যাদের অবস্থা আশঙ্কাজনক, তাদের করিমনগর ও হায়দরাবাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

হুগলী নদীতে বাংলাদেশি জাহাজডুবি, ১০ নাবিক উদ্ধার
খুলনাঞ্চল রিপোর্ট
হুগলী নদীতে এক বাংলাদেশি জাহাজডুবির ঘটনা ঘটেছে। গতকাল মঙ্গলবার ভোর সাড়ে ৪ টা নাগাদ হঠাৎ পূর্ব মেদিনীপুর জেলার মহিষাদল থানার হরিবল্লভপুরে রূপনারায়ণ নদীতে জাহাজটি ডুবে যায়। এ ঘটনায় ১০ নাবিককে উদ্ধার করা হয়েছে। এম বি সোম নামের ঐ জাহাজটি ছাই নিয়ে যাচ্ছিল বলে জানা গেছে।
জানা গেছে, জাহাজটি মাঝনদীতে আটকে গিয়ে ধীরে ধীরে ডুবতে থাকে। সেসময় নদীতে মাছ ধরতে থাকা মৎস্যজীবীরা দেখতে পেয়ে জাহাজটি উদ্ধারের জন্য ছুটে যায়। পাশাপাশি খবর দেওয়া হয় মহিষাদল থানায়। পরে মহিষাদল থানার পুলিশ ও মৎস্যজীবীরা মিলে ওই জাহাজ থেকে ১০ জন নাবিককে উদ্ধার করে। জাহাজ ডুবলেও প্রাণে বাঁচেন ১০ নাবিক। পরে তাদেরকে মহিষাদল থানায় নিয়ে আসা হয়। তারা প্রত্যেকে সুস্থ আছেন বলে জানা গেছে।
জাহাজের নাবিকরা জানান, বজবজ থেকে ছাই নিয়ে নামখানা যাচ্ছিল, হঠাৎই হুইলের চেন কেটে যাওয়ায় ইঞ্জিন বিকল হয়ে যায়। কাছেই থাকা চরে ধাক্কা মারার ফলে তলার দিকে ফুটো হয়ে পানি ঢুকতে থাকে। জাহাজটিকে কোন রকমে পাড়ের দিকে আনার চেষ্টা করা হয় কিন্তু ততক্ষণে জাহাজটি ডুবতে শুরু করে।
সুতাহাটা থানার ওসি জ্বলেশ্বর তিওয়ারী জানান, উদ্ধার হওয়া ১০ জন নাবিকই নিরাপদে আছেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here