সকল আঞ্চলিক সংবাদ

0
123

তেরখাদায় গলায় ফাঁস দিয়ে এক যুবতীর মৃত্যু
তেরখাদা প্রতিনিধি
তেরখাদা উপজেলার বারাসাত গ্রামের রাজামিয়া ফকিরের কন্যা নাজমিন খাতুন ১৫ পেটের পিড়ায় আক্রান্ত হয়ে বসত ঘরে রাত ৩ টার দিকে গলায় ফাঁস নিয়ে আত্মহত্যা করে। প্রকৃতির ডাকে মাতা ঘুম থেকে উঠে মেয়ের গলায় ফাঁস ঝুলন্ত অবস্থায় দেখে চিৎকার দিলে বাড়ির আশে পাশের লোকজন এসে দ্রæত হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত বলে ঘোষণা করে। এঘটনার সংবাদ পেয়ে গতকাল রবিবার সকাল অনুমান ৯ টায় তেরখাদা থানার এস,আই প্রভাস মল্লিক সুরতহাল রিপোর্ট তৈরী করে লাশ ময়না তদন্তের জন্য মর্গে পাঠায়। এবিষয় তেরখাদা থানায় একটি অপমৃত্যু মামলা হয়েছে। যার নম্বর- ১৪/১৮।

তেরখাদায় প্রশাসন ও সাংবদিকের সহায়তায় বাল্য বিবাহ থেকে মুক্তি পেল সুলতানা
তেরখাদা প্রতিনিধি
তেরখাদা উপজেলার ইখড়ী পশ্চিম পাড়া দুলু মুন্সীর নাবালিকা কন্যা মোসাঃ সুলতানা খাতুন (১৩) কে বাল্য বিবাহের অভিশাপ থেকে মুক্তি করালেন সাংবাদিক মোল্যা সেলিম আহমেদ ও তেরখাদা থানার এস, আই নাজমুল ইসলাম ও এ, এস, আই সুমন। গতকাল রবিবার রাত ৮ টায় গোপন সংবাদের ভিত্তিতে দুলু মুন্সীর না বালিকা কন্যা বিবাহ উপলক্ষে বরপক্ষ তার বাড়িতে দেখতে এসে পছন্দ করে মেয়ের বাড়ীতে থেকে যায় এবং মেয়ে পক্ষ ছেলের বাড়ী দেখতে নড়াগতী থানার সরশপুর গ্রামে যায় এঘটনার সংবাদ পেয়ে তেরখাদা থানা পুলিশ ও সাংবাদিক সরোজমিনে গিয়ে ১৯১৩ সালের বাল্য বিবাহ নিরোধ আইনে বিবাহ না করানোর লিখিত জবানবন্ধির রিপোট তৈরী করে বাল্য বিবাহ অভিশাপ থেকে সুলতানাকে মুক্ত করলেন।

খুলনা টিভি রিপোটার্স ইউনিটির সাথে এসএম কামাল হোসেনের মতবিনিময়
খবর বিজ্ঞপ্তি
খুলনা টিভি রিপোর্টার্স ইউনিটির সদস্যদের সাথে আ্ওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য এসএম. কামাল হোসেনের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার সন্ধ্যায় খুলনা প্রেসক্লাবের হল রুমে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। খুলনা টিভি রিপোটার্স ইউনিটির সভাপতি মামুন রেজার সভাপতিত্বে মতবিনিময় সভায় সাধারন সম্পাদক সুনীল দাস, সহসভাপতি মল্লিক সুধাংশু, যুগ্মসম্পাদক আমিরুল ইসলাম, কোষাধ্যক্ষ অভিজিৎ পাল, প্রচার, প্রকাশনা ্ও সাংস্কৃতিক সম্পাদক ইয়াসিন আরাফাত রুমী, নির্বাহী কমিটির সদস্য মকবুল হোসেন মিন্টু, মুন্সী মাহাবুব আলম সোহাগ, এনটিভির মুন্সি আবু তৈয়ব, ইন্ডিপেনডেন্ট টিভির এ এইচ এম শামীমুজ্জামান, একুশে টিভির মহেন্দ্র নাথ সেন, চ্যানেল আই-এর ডানিয়েল সুজিত বোস, গাজী টিভির লিয়াকত হোসেন, বাংলা টিভির মো: অসীম উপস্থিত ছিলেন।
মতবিনিময় সভায় আ্ওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য এসএম. কামাল হোসেন খুলনার সার্বিক উন্নয়ন, বর্তমান সরকারের চলমান বিভিন্ন মেগা প্রকল্প দ্রæত বাস্তবায়ন এবং আগামী জাতীয় নির্বাচনের উপযোগী সুষ্ঠ পরিবেশ বজায় রাখতে সাংবাদিকদের ভুমিকা রাখার আহবান জানান। এছাড়া খুলনায় কর্মরত সাংবাদিকদের পেশাগত মানোন্নয়ন এবং মুক্তিযুদ্ধের ও স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ করতে বিভিন্ন বিষয় গণমাধ্যমে তুলে ধরে দেশের উন্নয়নে সাংবাদিকরা কাজ করবে বলে আশা করেন। তিনি বর্তমান সরকারের উন্নয়ন ও অগ্রগতির ধারাকে অব্যাহত রাখতে বিশেষ করে খুলনাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উন্নয়নে খুলনার সাংবাদিকদের সহযোগীতা কামনা করেন।
দৈনিক খুলনাঞ্চল সম্পাদকের চাচাতো ভাইয়ের মৃত্যুতে শোক জ্ঞাপন
অপরদিকে খুলনাঞ্চল সম্পাদকের চাচাতো ভাইয়ের মৃত্যুতে গভীর শোক ও শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করে বিবৃতি দিয়েছেন খুলনা টিভি রিপোর্টার্স ইউনিটির সভাপতি মামুন রেজা, সাধারন সম্পাদক সুনীল দাস, সহসভাপতি মল্লিক সুধাংশু ও শামছুজ্জামান শাহীন, যুগ্মসম্পাদক আমিরুল ইসলাম, কোষাধ্যক্ষ অভিজিঁ পাল, প্রকার, প্রকাশনা ্ও সাংস্কৃতিক সম্পাদক ইয়াসিন আরাফাত রুমী, নির্বাহী সদস্য মকবুল হোসেন মিন্টু, মুন্সী মাহাবুব আলম সোহাগ, রকিব উদ্দিন পান্নু, বাবুল আকতারসহ সকল সদস্যবৃন্দ।

জেলা মহিলা আ’লীগের আলোচনা ও দোয়া মাহফিল
খবর বিজ্ঞপ্তি
শোকের মাস আগস্টের কর্মসূচির অংশ হিসেবে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ২১ আগস্ট গ্রেনেড হামলা, ২৫ আগস্ট এ্যাড. মন্জুরুল ইমাম সকল শহীদদের স্মরণে গতকাল রবিবার বিকেলে জেলা মহিলা আওয়ামী লীগ আয়োজনে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি গাজী মোহাম্মদ আলী,বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগ নেতা এড. ফরিদ আহমেদ,রফিকুর রহমান রিপন,সাবেক ছাত্র নেতা শেখ মোঃ আবু হানিফ।
জেলা মহিলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক হোসনে আরা চম্পা’র পরিচালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা মহিলা আওয়ামী লীগ নেত্রী শোভা রানী হালদার,জয়নাব পারভীন,হাসনা হেনা,রওশন আরা রিনি,ফিরোজা বেগম পাখি,রেহেরা আফরোজ শোভা,মীরা বেগম,মহসেন আরা,শামসুন্নাহার, হাফিজা বেগম,পারভীন সুলতানা,রেবা সুলতানা,জানু বেগম সাথী,রেকসোনা বেগম,ফরিদা বেগম,রাশেদা বেগম,খাদিজা বেগম,জুঁই আকতার।
খুলনা জেলা আওয়ামী লীগের সদ্য প্রয়াত সাধারণ সম্পাদক জননন্দিত নেতা মরহুম এস এম মস্তোফা রশিদী সুজা এমপি’র জন্যও বিশেষ দোয়া করা হয়।

দিঘলিয়ায় গৃহবধূর আত্মহত্যা
খানজাহান আলী থানা প্রতিনিধি
দিঘলিয়া উপজেলার ২নং বারাকপুর ইউনিয়নের ঘোষগাতী গ্রামে এক গৃহবধূ আত্মহত্যা করেছে। গত শুক্রবার রাত ৯টার দিকে স্বামীর অনুপস্থিতিতে বাড়িতে কেউ না থাকায় নিজ ঘরে বাঁশের সাথে গলায় ফাঁস দিয়ে সে আত্মহত্যা করে। নিহত গৃহবধূ হলেন ঘোষগাতী গ্রামের মো. শিমুল শেখের স্ত্রী লতা বেগম (২৭)।
প্রতিবেশী রুহুল আমীন জানান, দিঘলিয়ার ঘোষগাতী গ্রামের মৃত আনসার শেখের ছেলে ভ্যানচালক মো. শিমুল শেখের সাথে সম্পর্ক করে দুই বছর আগে লোহাগড়ার লঙ্কর চরের মো. কৌতুক শেখের মেয়ে লতার বিবাহ হয়। দাম্পত্ত জীবনে তারা সুখে শান্তিতে সংসার করে আসছিল। সংসারে অভাব অনাটনের তাড়নায় স্বামীর উপর অভিমান করে শুক্রবার রাতে বাড়িতে কেউ না থাকায় নিজ ঘরে বাঁশের সাথে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে। এ ব্যাপারে দিঘলিয়া থানায় একটি অপমৃত্যু মামলা হয়েছে যার মামলা নম্বর-১৬. তাং ২৫/৮/১৮।

২৪ ঘণ্টায় মাদক ব্যবসায়ীসহ গ্রেফতার ৭৭
স্টাফ রিপোর্টার
জেলা ও নগর পুলিশ শনিবার সকাল ৮টা থেকে গতকাল রবিবার সকাল ৮টা পর্যন্ত অভিযান চালিয়ে ১১জন মাদক ব্যবসায়ীসহ মোট ৭৭জনকে গ্রেফতার করেছে।
খুলনা জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো. আনিচুর রহমান জানান, জেলা পুলিশের মাদকবিরোধী অভিযানে ২৪ঘণ্টায় ৭জন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়েছে। জেলার বিভিন্ন থানা এলাকা থেকে এদের গ্রেফতার করা হয়। আটকদের কাছ থেকে ৩২ গ্রাম গাঁজা ও ৬৫পিস ইয়াবা উদ্ধার করা হয়। তাদের নামে ৬টি মাদক মামলা দায়ের করা হয়েছে। এছাড়া অন্যান্য মামলা ও ওয়ারেন্টভুক্ত ৪১ জনকে গ্রেফফতার করা হয়েছে।
এদিকে খুলনা মহানগর স্পেশাল ব্রাঞ্চের কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে, মহানগরীর ৮টি থানা এলাকায় মাদকবিরোধী অভিযানে ৪জন মাদক ব্যবসায়ীসহ ২৯ জনকে গ্রেফতার করা হয়েছে।

শ্রমিক-মালিকের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় শিল্পখাত এগিয়ে চলেছে : এমপি মিজান
খবর বিজ্ঞপিত
খুলনা মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও ১৪ দলের সমন্বয়ক আলহাজ্ব মিজানুর রহমান মিজান এমপি বলেছেন, শ্রমিক-মালিকের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় দেশের প্রত্যেকটি শিল্পখাতে এগিয়ে চলেছে। শ্রমিকদের যেমন রয়েছে শারীরিক শ্রম, মেধা আর আন্তরিক প্রচেষ্টা তেমনি রয়েছে মালিকদের প্রতি সহযোগিতার মনোভাব। অপরদিকে মালিকদেরও রয়েছে শ্রমিকদের প্রতি অন্ধ বিশ্বাস আর তাদের প্রতি ভালোবাসা। এই দু’য়ের সম্মিলনে আজ দেশে সফলভাবে বিভিন্ন প্রতিষ্ঠান বেড়ে উঠেছে। এই ঐক্যকে ধরে রাখতে সকল মোটর শ্রমিকদের ঐক্যবদ্ধ হয়ে শান্তিপূর্ণ পরিবেশের মধ্যদিয়ে আগামী ১৪ সেপ্টেম্বরের নির্বাচন সম্পন্ন করতে হবে। তিনি সড়ক দূর্ঘটনার উপর গুরুত্ব দিয়ে শ্রমিকদের উদ্দেশ্যে বলেন, আপনারাই পারেন সকল ধরনের সড়ক দূর্ঘটনা থেকে নিজের, যাত্রী এবং পথচারীদের জীবন বাঁচাতে। আপনাদের একটু দক্ষতা ও সর্তকতাই পারে বড় ধরনের দূর্ঘটনা থেকে রক্ষা করতে। তাই এ নির্বাচনের মধ্যদিয়ে আপনারা খুলনা মোটর শ্রমিক ইউনিয়নকে উপহার দিবেন একটি দক্ষ ও প্রশিক্ষিত নেতাদের। যারা রক্ষা করবে যাত্রী সাধারণের প্রাণ। সড়ক দূর্ঘটনা প্রতিরোধের প্রতিজ্ঞার মধ্যদিয়েই আগামী নির্বাচনে নেতৃত্ব নির্বাচিত করতে হবে।
গতকাল রবিবার বিকাল সাড়ে ১১টায় খুলনা বিভাগীয় মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। খুলনা বিভাগীয় মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. শাহাদাৎ হোসেন মৃধার সভাপতিত্বে বক্তব্য রাখেন, বাস মালিক সমিতির নেতা কাজী এনায়েত হোসেন, আব্দুল কালাম আজাদ কামাল, আওয়ামী লীগ নেতা মো. মুন্সি মাহবুব আলম সোহাগ, মনিরুজ্জামান সাগর, মো. আলমগীর সরদার, মো. হোসেনুজ্জামান হোসেন, এস এম আসাদুজ্জামান রাসেল, শ্রমিক ইউনিয়নের নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব মো. আনিসুর রহমান মোড়ল, মালিক সমিতির নেতা আনোয়ার হোসেন সোনা সহ বিভিন্ন পর্যায়ের শ্রমিক নেতৃবৃন্দ। সভা পরিচালনা করেন খুলনা বিভাগীয় মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন বিপ্লব।
পরে তিনি ভেলু মোল্লার ছোট ভাই জাহাঙ্গীর মোল্লার জানাযায় অংশ গ্রহণ করেন। তিনি শোকাহত পরিবারের পাশে কিছু সময় অবস্থান করেন এবং তাদের ধৈর্য্য ধারনের জন্য সান্তনা দেন। তিনি শোকাহতদের প্রতি সমবেদনা জানান।

এ্যাড. মঞ্জুরুল ইমামের শাহাদাৎবার্ষিকী উপলক্ষে স্মরণ সভা
খবর বিজ্ঞপ্তি
খুলনা মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি ও আওয়ামী লীগের উপদেষ্টা মÐলীর সাবেক সদস্য এ্যাড. মঞ্জুরুল ইমামের ১৫তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে স্মরণ সভা ও দোয়া মাহফিল করেছে খুলনা সদর থানা আওয়ামী লীগ। রবিবার সন্ধ্যা ৭টায় দলীয় কার্যালয়ে সদর থানার সভাপতি এ্যাড. মো. সাইফুল ইসলামের সভাপতিত্বে এ স্মরণ সভা অনুষ্ঠিত হয়। স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, মহানগর আওয়ামী লীগ সভাপতি ও নবনির্বাচিত মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক।
সদর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফরিক মো. সাইফুল ইসলামের পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, আওয়ামী লীগ নেতা নুর ইসলাম বন্দ, শেখ মো. ফারুক আহমেদ, শ্যামল সিংহ রায়, জামাল উদ্দিন বাচ্চু, এ্যাড. ফরিদ আহমেদ, রফিকুর রহমান রিপন, এ্যাড. খন্দকার মজিবর রহমান, অধ্যক্ষ শহিদুল হক মিন্টু, হাফেজ মো. শামীম, মাহাবুবুল আলম বাবলু মোল্লা, জিয়াউল ইসলাম মন্টু, শেখ মো. আবু হানিফ, শফিকুর রহমান পলাশ, চৌধুরী মিনহাজ উজ্জামান সজল, ফেরদৌস হোসেন লাবু, আব্দুল হাই পলাশ, গাজী মোশাররফ হোসেন, গোপাল চন্দ্র সাহা, ফয়েজুল ইসলাম টিটো, শেখ এশারুল হক, এ্যাড. শামীম মোশাররফ, মো. শিহাব উদ্দিন, এস এম শামসুদ্দিন আহমেদ শ্যাম, এ্যাড. আহসান হাবীব, কান মো. কবির, ইকবাল হোসেন হিটু, ফারুক হোসেন তুরান, মোয়াজ্জেম হোসেন, রিয়াজ হোসেন, শেখ হারুন মানু, মো. আজম খান, খোকন রায় দিলীপ, নজরুল ইসলাম খোকন, অভিজিৎ চক্রবর্তী দেবু, নূরীনা রহমান বিউটি, কাউন্সিলর কনিকা সাহা, মোস্তাফিজুর রহমান সুইট, মো. হানিফ, মাহমুদুর রহমান রাজেস, তাজফিকুর রহমান জয়, মো. রিপন শিকদার, মো. ইদ্রিস আলী মো. রাজ্জাক হোসেন, আলিমুল জিয়া, মো. সাদ্দাম হোসেন, বাবুল আকতার, উজ্জল রায়, কামরুল ইসলাম সহ দলের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।
স্মরণ সভা শেষে এ্যাড. মঞ্জুরুল ইমামের আত্মার মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।

শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসব রবিবার
স্টাফ রিপোর্টার
মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসব আগামী ২সেপ্টেম্বর রবিবার। এ উপলক্ষে দু’দিনব্যাপী নানা অনুষ্ঠান মালার আয়োজন করা হয়েছে। পূজা উদ্যাপন পরিষদ নগর ও জেলা শাখা এর আয়োজন করে।
অনুষ্ঠান মালার মধ্যে রয়েছে রবিবার সকাল ৬টায় প্রদীপ প্রজ্জলন, মাঙ্গলিক অনুষ্ঠান, ভজন কীর্তন, শ্রীমত গীতা ও ভাগবত পাঠ , ধর্মীয় আলোচনা , সংগীতানুৃষ্ঠান এবং রাত ১২টা ১মিনিটে কৃষ্ণ পূজা। বেলা সাড়ে ১১টায় ধর্মীয় শোভাযাত্রা ও নগর সংকীর্তন।
আর্য্য ধর্মসভা মন্দির প্রাঙ্গণে এর উদ্বোধন করা হবে। প্রধান অতিথি থাকবেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক। বিশেষ অতিথি থাকবেন সংসদ সদস্য আলহাজ্ব মিজানুর রহমান মিজান, ভারতীয় সহকারী হাই কমিশনার রাজেশ কুমার রায়না, জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, জেলা প্রশাসক মোহাম্মাদ হেলাল হোসেন ও চেম্বার সভাপতি কাজি আমিনুল হক।
সভাপতিত্ব করবেন পূজা উদ্যাপন পরিষদ নগর শাখার সভাপতি শ্যামল হালদার। অনুষ্ঠান পরিচালনা করবেন সাধারণ সম্পাদক প্রশান্ত কুন্ডু। সন্ধ্যা ৭টায় বাংলাদেশ বেতার ও টেলিভিশন শিল্পীদের সমন্বয় গঠিত কল্পতরু আসরের শিল্পীরা সংগীত পরিবেশন করবেন।
দ্বিতীয় দিনে সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায় আলোচনা সভা ও পুরস্কার বিতরণ। প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগ সদর থানা শাখার সভাপতি অ্যাডভোকেট সাইফুল ইসলাম। রাত ৮টায় বাউল সম্্রাট সন্তোষ মজুমদার ও তার দল সংগীত পরিবেশন করবেন।

আশাশুনির দুঃখ খোলপেটুয়া ও কপোতাক্ষ নদের ভাঙন
আশাশুনি প্রতিনিধি
আশাশুনি সদরের দয়ারঘাটসহ খোলপেটুয়া ও কপোতাক্ষ নদের বাঁধের বিভিন্ন পয়েন্টে ভয়াবহ ফাটল দেখা দেয়ায় স্থানীয়দের মাঝে শঙ্কা বিরাজ করছে। এলাকাবাসী ক্ষতিগ্রস্ত বাঁধগুলি দ্রæত মেরামতের দাবি জানিয়েছেন। বাঁধগুলি দ্রæত মেরামত করা না হলে ভেসে যাবে কয়েকটি ইউনিয়ন। পানিবন্দী হয়ে পড়বে হাজার হাজার মানুষ।
সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলা সদর থেকে মাত্র দেড় কিঃমিঃ দুরে দয়ারঘাট গ্রামে জনৈক পঁচার বাড়ীর পাশে নতুন মেরামতকৃত বাঁধটির প্রায় ১৫ হাত রাস্তায় ভয়াবহ ফাটল হয়ে নদী গর্ভে বিলীন হতে বসেছে। এর একটি স্থানে মাত্র এক ফুট অবশিষ্ট আছে। নীচে কোনরকমে বাঁশের পাইলিং দেয়া হলেও তাও নদীতে যেতে বসেছে। পূর্ণিমা গোণ শুরু হলে নদীর জোয়ার ও ¯্রােতে বাড়বে তখন অবশিষ্ট রাস্তাটুকু নদীগর্ভে বিলীন হয়ে যাবে। এ ব্যাপারে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান স,ম সেলিম রেজা জানান, ঠিকাদার বাঁধটি মেরামত করে গেছে এখনো এক মাস হয়নি। বাঁধটি খোলপেটুয়া নদীর অব্যহত ভাঙনে বারবার ক্ষতিগ্রস্ত হয়ে পড়ছে। এর আগে ১৯৯৫ সাল থেকে কমপক্ষে ৭ বার ভেঙেছে। নদী শাসনের কোন ব্যবস্থা না নিয়ে বারবার পিছিয়ে বাঁধ দিতে থাকার কারণে দয়ারঘাট ও জেলেখালী নামক দুটি গ্রাম নদীগর্ভে বিলীন হয়ে গেছে। স্থায়ী সমাধান করতে হলে নদী শাসনের পাশাপাশি পিলার দিয়ে উঁচু করে রাস্তা নির্মাণ করা প্রয়োজন। প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আমি উর্দ্ধতন কর্তৃৃপক্ষকে অবহিত করব। এছাড়া শ্রীউলা ইউনিয়নের হাজরাখালী, পুইজালা, প্রতাপনগর ইউনিয়নের কোলা, কুড়িকাহনিয়া, চাকলা, হরিশখালী, রুইয়ারবিল, নাকনা, আনুলিয়ার বিছট, কাকবাসিয়া, ভোলানাথপুর, মনিপুরসহ অন্যান্য ইউনিয়নের বেড়িবাঁধ গুলিতে ভাঙন ও ফাঁটল দেখা দিয়েছে।
বিষয়টি ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা (এসি ল্যান্ড) মিজাবে রহমত কে জানালে তিনি বলেন, বাঁধগুলি আমি নিজে দেখতে যাব এবং মেরামত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। প্লাবনের আশাঙ্খায় শঙ্কিত উপজেলাবাসী দ্রæত বাঁধগুলি মেরামত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

দৈনিক খুলনাঞ্চল সম্পাদকের চাচাতো ভাইয়ের ইন্তেকাল
খবর বিজ্ঞপ্তি
দৈনিক খুলনাঞ্চল সম্পাদক ও খুলনা প্রেসক্লাবের সহ-সভাপতি মিজানুর রহমান মিলটন এর চাচাতো ভাই মো. সরোয়ার হোসেন হাওলাদার (৬০) গতকাল রবিবার বিকাল পৌনে ৫টায় মোরেলগঞ্জ উপজেলার ভাটখালী গ্রামের নিজ বাড়িতে ইন্তেকাল করেছেন (ইন্না…..রাজেউন)। মৃত্যুকালে তিনি স্ত্রী এক কন্যাসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। আজ সোমবার সকাল ৮টায় মরহুমের নামাজে জানাজা শেষে পরিবারিক কবরস্থানে দাফন করা হবে।
খুলনাঞ্চল সম্পাদকের চাচাতো ভাইয়ের মৃত্যুতে গভীর শোক ও শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করে বিবৃতি দিয়েছেন দৈনিক খুলনাঞ্চল-এ কর্মরত সকল সাংবাদিক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

চলন্তিকার আমানতকারীদের অর্থ ফেরত ও মালিকদের শাস্তির দাবি
খবর বিজ্ঞপ্তি
গতকাল রবিবার বেলা ১১টায় চলন্তিকা গ্রাহক সংগ্রাম পরিষদের উদ্যোগে চলন্তিকা মালিকদের নিকট থেকে জমাকৃত আমানত ফেরৎ ও তাদের শাস্তির দাবিতে গ্রাহকদের এক সমাবেশ পিকচার প্যালেস মোড়ে অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন অনিমেশ রায় এবং পরিচালনা করেন আলমগীর হোসেন।
সমাবেশে বক্তব্য রাখেনÑবাংলাদেশের ইউনাইটেড কমিউনিস্ট লীগের জেলা কমিটির সদস্য মোস্তফা খালিদ খসরু, কাজী দেলোয়ার হোসেন, সিপিবি মহানগর সম্পাদক মিজানুর রহমান বাবু, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য মনিরুজ্জামান বাচ্চু, গোলাম মোস্তফা, গ্রাহক সংগ্রাম পরিষদের দেবপ্রসাদ রায়, সিরাজুল ইসলাম, তপন সরকার, সুমিত্রা রায়, নরেশ রায়, বিপ্লব মÐল প্রমুখ।
বক্তারা বলেন, অচিরেই গ্রাহকগণের আমানত ফেরত ও মালিকদের শাস্তির আওতায় আনতে হবে। সমাবেশে শেষে মিছিল সহকারে জেলা প্রশাসকের কার্যালয়ে স্মারকলিপি প্রদান করা হয়।

মোল্লাহাটে যৌতুকলোভী মায়ের অত্যাচারে ছেলের আত্মহত্যা
মোল্লাহাট প্রতিনিধি
মোল্লাহাটে যৌতুকলোভী মাসহ পরিবারের সকলের অত্যাচার-নির্যাতন সইতে না পেরে আনসার মোল্লা নামে এক যুবক বিষপানে আত্মহত্যা করছে বলে জানা গেছে। গত শনিবার উপজেলার উদয়পুর গ্রামে এ ঘটনা ঘটে। গতকাল রবিবার আনসারের মৃতদেহ বাগেরহাট সদর হাসপাতাল মর্গ হতে ময়না তদন্ত করিয়েছে মোল্লাহাট থানা পুলিশ।
স্থানীয়রা জানান, উদয়পুর গ্রামের আব্দুল্লাহ মোল্লার ছেলে আনসার মোল্লা নিজের পছন্দে একই গ্রামের আঃ ওহাব শরীফের মেয়ে শারমিন আক্তারকে প্রায় একমাস পূর্বে বিয়ে করেন। বিয়ের পর থেকে আনসারকে তার মা মাফুজা বেগম পুত্রবধূর পিতার থেকে এক লাখ টাকা যৌতুক আনার জন্য চাপ সৃষ্টি করে। যৌতুক আনতে রাজী না হওয়ায় এক পর্যায়ে পরিবারের সকলে মিলে আনসারকে শারিরীকভাবে নির্যাতন করে। তবুও শশুর বাড়ী থেকে যৌতুক আনতে রাজী না হলে নিজ পরিবারের লোকেরা অত্যাচার জুলুমের মাত্রা বাড়িয়ে দেয়। এসকল অত্যাচার জুলুম সইতে না পেরে প্রায় একদিন অনাহারে থেকে গত শনিবার সকালে বিষপান করে আনসার। পরে তাকে মোল্লাহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হলে চিকিৎসাধীন অবস্থায় বিকালে তার মৃত্যু হয়।
মৃত আনসারের স্ত্রী শারমিন আক্তার জানান-তার শাশুড়ী মাফুজা বেগম এক লাখ টাকা যৌতুকের দাবীতে আনসারকে সিমাহীন অত্যাচার নির্যাতন করায় এ আতœহত্যার ঘটনা ঘটেছে।

সাতক্ষীরায় বিপুল পরিমাণ ভারতীয় মালামাল জব্দ
সাতক্ষীরা প্রতিনিধি
সাতক্ষীরার বড়বাজারে ট্যাক্স ফোর্সের অভিযানে বিপুল পরিমাণ ভারতীয় মালামাল জব্দ করা হয়েছে। রবিবার দুপুরে শহরের সুলতানপুর বড়বাজার ডেভিট খান সিটি মার্কেট থেকে উক্ত মালামাল গুলো জব্দ করা হয়।
জব্দকৃত মালামালের মধ্যে রয়েছে ভারতীয় গুড়া দুধ, চিনি, স্যান্ডেল, সাবান, তেল, কসমেটিকসসহ বিপুল পরিমাণ বিভিন্ন ধরনের মালামাল।
বিজিবি ও পুলিশের সমন্বয়ে গঠিত উক্ত টাক্সফোর্স অভিযানে নেতৃত্ব দেন, সাতক্ষীরা ৩৩ বিজিবি’র অধিনায়ক লেঃ কর্ণেল সরকার মোস্তাফিজুর রহমান ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু তালেব।
এ ব্যাপারে নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু তালেব জানান, বিজিবি’র দেয়া গোপন তথ্যের ভিত্তিতে শহরের বড়বাজারে অভিযান চালানো হয়। তিনি আরো জানান, সিজার লিস্ট না হওয়া পর্যন্ত বিস্তারিত তথ্য জানানো সম্ভব হচ্ছে না।
সাতক্ষীরার ৩৩ বিজিবি’র অধিনায়ক লেঃ কর্ণেল সরকার মোস্তাফিজুর রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, অভিযান এখনো চলছে। অভিযান শেষে মালামাল বের করে তার দাম নির্ধারন করা হবে।

সাতক্ষীরার ভোমরা স্থল বন্দরে আমদানি-রপ্তানি শুরু
সাতক্ষীরা প্রতিনিধি
ঈদের ছুটিতে টানা পাঁচ দিন পর গতকাল রবিবার থেকে সাতক্ষীরার ভোমরা স্থল বন্দরে আমদানি-রপ্তানি কার্য্যক্রম শুরু হয়েছে। বন্দর সংশ্লিষ্ট সকলের মধ্যে প্রানচাঞ্চল্য ফিরে এসেছে। সকাল নয়টা থেকে আমদানি পন্যবাহী ট্রাক ভোমরা বন্দরে প্রবেশ করা শুরু হয়। ভোমরা সিএন্ডএফ এজেন্ট কর্মচারী এসোসিয়েশনের এক পত্রে সরকারি ছুটির সাথে টানা পাঁচ দিন ছুটি কাটানোর সিদ্ধান্ত নেয় ভোমরা সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশন।
ভোমরা সিএন্ডএফ এজেন্ট কর্মচারী এসোসিয়েশনের সেক্রেটারী মোস্তাফিজুর রহমান স্বাক্ষরিত ওই পত্রে জানানো হয়, সরকারি ছুটির সাথে মিল রেখে গত ২১ আগস্ট থেকে ২৫ আগস্ট পর্যন্ত সাতক্ষীরার ভোমরা স্থল বন্দর টানা পাঁচ দিন আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকার পর আজ থেকে বন্দরের কার্যক্রম শুরু হয়েছে।

শৈলকুপায় ট্রাক চাপায় বাইসাইকেল আরোহী নিহত

ঝিনাইদহ প্রতিনিধি
ঝিনাইদহের শৈলকুপা উপজেলার লাঙ্গলবাঁধ বাজারে ট্রাক চাপায় পরিমল রায় (৬৫) নামের এক বাইসাইকেল আরোহী নিহত হয়েছেন।
রবিবার সকালে বাজারের মেইন বাস স্ট্যান্ডে এ ঘটনা ঘটে। নিহত পরিমল রায় মাগুরার শ্রীপুর উপজেলার চতুড়িয়া গ্রামের যুগল কিশোর রায় এর ছেলে। এ ঘটনায় ট্রাকের চালক, হেলপারসহ ট্রাকটিকে আটক করেছে পুলিশ।
লাঙ্গলবাঁধ পুলিশ ক্যাম্পের ইনচার্জ এস আই সমিরন কুমার বৈদ্য জানান, সকালে পরিমল রায় বাড়ি থেকে বাইসাইকেল যোগে বাজারে আসছিল। মেইন বাস স্ট্যান্ডে আসার পর ট্রাক চাপায় ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। ঘটনার পর ঘাতক ট্রাক, চালক ও হেলপারকে আটক করেছে পুলিশ।

মণিরামপুরে আগুনে দগ্ধ হয়ে অজ্ঞাত যুবকের মৃত্যু
মণিরামপুর প্রতিনিধি
যশোরের মণিরামপুরের রাজগঞ্জে মুদি দোকানে আগুন লেগে অজ্ঞাত পরিচয়ে ২৬ বছর বয়সী এক যুবক দগ্ধ হয়ে মারা গেছেন। শনিবার দিবাগত রাত দুইটার দিকে উপজেলার হানুয়ার কলেজ মোড়ে এঘটনা ঘটে। আগুন লেগে জয়নাল আবেদীন নামের এক ব্যক্তির মুদি দোকান পুড়ে ভস্মিভূত হয়েছে। এসময় মোতালেব গাজী নামের এক ব্যক্তির ধানের আড়ৎ এবং কাশেম গাজী নামের অপর ব্যক্তির সার ও কীটনাশকের দোকানের অংশবিশেষ ক্ষতিগ্রস্থ হয়েছে।
খবর পেয়ে মণিরামপুর ফায়ার সার্ভিসের উদ্ধার কর্মীরা ঘটনাস্থলে গিয়ে প্রায় দেড়ঘন্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রনে আনেন। আগুন লেগে তিন প্রতিষ্ঠানের প্রায় সাড়ে ছয় লাখ টাকার মামামাল পুড়েছে বলে জানিয়েছেন মণিরামপুর ফায়ার সার্ভিস স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা সালাউদ্দিন মিয়া। খবর পেয়ে রোববার সকালে ঘটনাস্থলে গিয়ে পুলিশ লাশ উদ্ধার করে হেফাজতে নিয়েছে।
মণিরামপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা সালাউদ্দিন মিয়া বলেন, রাত দুইটার দিকে রাজগঞ্জ কলেজ মোড়ে দোকানে আগুন লাগার খবর পেয়ে ঘটনাস্থলে যাই। এক ঘন্টা ২০ মিনিট চেষ্টার পর আগুন নিয়ন্ত্রনে আসে। পরে দোকানের ভিতরে ঢুকে আগুনে দগ্ধ এক ব্যক্তির লাশ পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, চুরির উদ্দেশে ওই ব্যক্তি দোকানে ঢুকেছিলেন। তখন হয়তোবা অন্ধকারে বিদ্যুতের তারে তার হাত লাগে। ফলে বৈদ্যুতিক শক সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে।
মুদি দোকানের মালিক জয়নাল আবেদীন বলেন, রাত সাড়ে ১০টার দিকে আমি দোকান বন্ধ করে বাড়ি যাই। রাত দুইটার দিকে লোকজনের চিৎকার শুনে এসে দেখি সব পুড়ে ছাই হয়ে গেছে। দুটো ফ্রিজ, নগদ ৫০ হাজার টাকা, পেট্রোল, ডিজেলসহ দোকানের মালামাল পুড়ে প্রায় ৬-৭ লাশ টাকার ক্ষতি হয়েছে।
জয়নাল আবেদীনের পাশের ধানের আড়ৎ মালিক সাবেক ইউপি সদস্য মোতালেব গাজী জানান,আগুন লেগে তার আড়তের প্রায় আড়াই লাখ টাকার ধান পুড়েছে।
এদিকে রবিবার রিপোর্ট লেখা পর্যন্ত দগ্ধ মরদেহের পরিচয় পাওয়া যায়নি। স্থানীয়রা বলছেন, গত রাত থেকে হানুয়ার গ্রামের জনৈক এক যুবককে খুঁজে পাওয়া যাচ্ছে না। ওই যুবক চোর এবং নেশাখোর। পুড়ে যাওয়া দেহটি সেই যুবকের বলে ধারণা এলাকাবাসীর।
মণিরামপুর থানার ওসি মোকাররম হোসেন বলেন,‘ধারণা করা হচ্ছে পুড়ে মারা যাওয়া লোকটি চুরির উদ্দেশে ওই দোকানে ঢুকেছিল।

যোগিপোলে ইউপি
মহিলা মেম্বরের বিরুদ্ধে বিধবা ভাতার টাকা ছিনতাইয়ের অভিযোগ
খানজাহান আলী থানা প্রতিনিধি
যোগিপোল ইউনিয়নের সংরক্ষিত মহিলা মেম্বর ফিরোজার বিরুদ্ধে বিধবা ভাতার টাকা জোরপূর্বক ছিনিয়ে নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এ ব্যাপারে ভুক্তভোগী সেফালী বেগম ইউনিয়ন পরিষদ এবং খানজাহান আলী থানায় লিখিত অভিযোগ দিয়েছেন।
শেফালী বেগম লিখিত অভিযোগে জানান গত ১৬ আগস্ট ফুলবাড়ীগেট অগ্রণী ব্যাংক থেকে বিধাবা ভাতার ৬ হাজর টাকা উত্তোলন করে নিচে আসলে ফিরোজা মেম্বর তার কাছ থেকে জোরপূর্বক দুই হাজর টাকা নিয়ে যায়। পরবর্তিতে মেম্বরের কর্মী কুলসুম ও মরিয়ম আরো দুই হাজার টাকা দাবি করেন। বিষয়টি ইউনিয়নের চেয়ারম্যান ও মেম্বর কে জানানো হলে ভুক্তগোগী বিধবা শেফালী বেগমকে রক্তাক্ত জখম করে দেখে নেওয়ার হুমকি প্রদান করে। এ বিষয়ে সুষ্ট বিচারের দাবীতে তিনি গত ২৫ আগস্ট ইউনিয়নের চেয়ারম্যান এবং সংশ্লিষ্ট থানায় একটি অভিযোগ দাখিল করেছেন।
অভিযোগের বিষয়টি স্বীকার করেছেন খানজাহান আলী থানার এ এস আই ইলিয়াজ। তিনি জানান, এ বিষয়ে একটি লিখিত অভিযোগ পাওয়া গেছে। বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

প্রতিষ্ঠাবার্ষিকীতে ৪ দিনের কর্মসূচি নগর বিএনপির
ভোটাধিকার কেড়ে নেয়ার নতুন চক্রান্ত মোকাবেলা করার অঙ্গীকার
খবর বিজ্ঞপ্তি
১ সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ৪০ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন এবং দলের চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কারামুক্তি দিবস পালনের লক্ষ্যে খুলনা মহানগর বিএনপির এক প্রস্ততি সভা গতকাল রবিবার দুপুরে কে ডি ঘোষ রোডে দলীয় কার্যালয়ে কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও মহানগর সভাপতি সাবেক এমপি নজরুল ইসলাম মঞ্জুর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
সভা থেকে আওয়ামী সরকারের রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়ে মিথ্যা বানোয়াট মামলায় কারাবন্দি বিএনপির চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সুচিকিৎসার ব্যবস্থা করা এবং অবিলম্বে তার নিঃশর্ত মুক্তি দাবি করা হয়।
সভা থেকে ১৫ আগস্টের হত্যাকান্ড ও ২১ আগস্টের গ্রেনেড হামলার বিষয়ে বেগম খালেদা জিয়া ও তারেক রহমানকে জড়িয়ে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের দেয়া বক্তব্যকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত দাবি করে তা প্রত্যাখ্যান করা হয়। সভা থেকে বিনাভোটের সরকার আবারও একটি ৫ জানুয়ারী মার্কা এক তরফা নির্বাচন আয়োজনের ষড়যন্ত্র করছে অভিযোগ করে এ সম্পর্কে সজাগ থাকার জন্য দেশবাসীর প্রতি আহবান জানানো হয়। জনগনের ভোটের অধিকার আবারও কেড়ে নেয়ার যে কোন চক্রান্ত জনগনকে সাথে নিয়েই ঐক্যবদ্ধভাবে মোকাবেলা করা হবে বলে সভা থেকে হুশিয়ারী উচ্চারণ করা হয়।
সভা থেকে নিরাপদ সড়কের দাবিতে কোমলমতি শিক্ষার্থীদের আন্দোলন এবং কোটা সংস্কারের দাবিতে দেশের শীর্ষ যোগ্য মেধাবী শির্ক্ষীদের আন্দোলনের নেতৃত্বদানকারীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের, গ্রেফতার করে রিমান্ডে নিয়ে নির্যাতন চালানোর তীব্র নিন্দা জানানো হয়। অবিলম্বে ঢাকা সহ সারা দেশে দায়ের হওয়া সকল মামলা প্রত্যাহারের জোর দাবি জানানো হয়।
সভা থেকে ১ সেপ্টেম্বর বিএনপির ৪০ তম প্রতিষ্ঠা বার্ষিকী যথাযথ মর্যাদায় পালনের নিদ্ধান্ত গ্রহণ করা হয়। একই সাথে ফখরুদ্দিন-মইনউদ্দিন সরকারের আমলে দেশি-বিদেশি চক্রান্ত-ষড়যন্ত্রের শিকার হয়ে কারনির্যাতন ভোগ করা দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং দেশনেত্রী বেগম খালেদা জিয়ার কারামুক্তি দিবস পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকীতে খুলনায় ৪ দিনের কর্মসূচি পালন করা হবে। ১ সেপ্টেম্বর সকালে সকল দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন। বিকেলে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ, বিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তম এর রুহের মাগফিরাত কামণায় বিশেষ দোয়া। দোয়া শেষে নগরীতে বিশাল ও বর্ণাঢ্য র‌্যালী বের হবে। এছাড়া খালিশপুর, দৌলতপুর ও খানজাহান আলী থানায় আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
৩ সেপ্টেম্বর দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কারামুক্তি দিবস উপলক্ষে বিকেল ৪ টায় খুলনা প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। ১১ সেপ্টেম্বর দেশনেত্রী বেগম খালেদা জিয়ার কারামুক্তি দিবস উপলক্ষে বিকেল ৪ টায় খুলনা প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। কর্মসূচি সমূহ সফল করার জন্য থানা ওয়ার্ড অঙ্গ সহযোগী সংগঠনের প্রস্ততি সভা করার আহবান জানানো হয়। সভায় উপস্থিত ছিলেন মেয়র মনিরুজ্জামান মনি, মীর কায়সেদ আলী, শেখ মোশারফ হোসেন, জাফরউল্লাহ খান সাচ্চু, সিরাজুল ইসলাম, শাহজালাল বাবলু, এ্যাড. এস আর ফারুক, রেহানা আক্তার, স ম আব্দুর রহমান, ফখরুল আলম, এ্যাড. ফজলে হালিম লিটন, অধ্যক্ষ তারিকুল ইসলাম, শেখ আমজাদ হোসেন, অধ্যাপক আরিফুজ্জামান অপু, সিরাজুল হক নান্নু, মাহবুব কায়সার, আসাদুজ্জামান মুরাদ, মেহেদী হাসান দীপু, মহিবুজ্জামান কচি, শফিকুল আলম তুহিন, আজিজুল হাসান দুলু, মুজিবর রহমান, আজিজা খানম এলিজা, জালু মিয়া, মোঃ শাহজাহান, এ্যাড. গোলাম মাওলা, ইকবাল হোসেন খোকন, ইউসুফ হারুন মজনু, সাজ্জাদ আহসান পরাগ, মাসুদ পারভেজ বাবু, কে এম হুমায়ুন কবির, ইশতিয়াকউদ্দিন লাভলু, শামসুজ্জামান চঞ্চল, শরিফুল ইসলাম বাবু, ফারুক হিল্টন, হেলাল আহমেদ সুমন, মুজিবর রহমান ফয়েজ, নিয়াজ আহমেদ তুহিন, শফিকুল ইসলাম শাহিন, নাজিরউদ্দিন আহমেদ নান্নু, জামিরুল ইসলাম, আবু সাঈদ হাওলাদার আব্বাস, বদরুল আনাম, হাসানউল্লাহ বুলবুল, শরিফুল আনাম, মোঃ ওহেদুজ্জামান, বেলায়েত হোসেন, আফসারউদ্দিন মাস্টার, রবিউল ইসলাম রবি, হাবিব বিশ্বাস, তরিকুল্লাহ খান, শমসের আলী মিন্টু, তারিকুল ইসলাম, হাসনা হেনা, সাবিনা ইয়াসমিন, আশরাফ হোসেন, সরদার রবিউল ইসলাম, আব্দুল আলিম, ওয়াহিদুর রহমান দীপু, জাহিদ কামাল টিটো, মোল্লা ফরিদ আহমেদ, বাচ্চু মীর, নাসির খান, তৌহিদুল ইসলাম খোকন, এইচ এম আসলাম হোসেন, মোস্তফা কামাল, লিটন খান, আলমগীর হোসেন, আরমান হোসেন, মেহেদী হাসান সোহাগ, আনজিরা বেগম, মিজানুর রহমান খোকন, মোহাম্মদ আলী, জাহাঙ্গীর হোসেন, নূরে আলম, ডাঃ ফারুক হোসেন, তুষার আলম, আবু বক্কর, মুনতাসির আল মামুন, লিটু পাটোয়ারী, মনিরুল ইসলাম, কাজী নজরুল ইসলাম, আলম হাওলাদার প্রমুখ।

মেঘনা তেল ডিপোর অগ্নিকান্ড: বিপিসির ৩ সদস্য তদন্ত কমিটি খুলনায়
স্টাফ রিপোর্টার
মেঘনা তেল ডিপোর অগ্নিকান্ডর ঘটনায় বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)’র তিন সদস্য বিশিষ্ঠ তদন্ত কমিটি গতকাল রবিবার তাদের তদন্ত কাজ শুরু করেছে।
জ¦ালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয় তদন্ত কমিটি আসার কথা থাকলেও তাদের খুলনায় তদন্ত করতে আসতে আরো দুই একদিন লাগবে বলে ডিপো সুত্রে জানাগেছে। এদিকে অগ্নিদগ্ধ হয়ে ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়া ট্যাংকলরী শ্রমিক মোঃ সুজন মিয়াকে গতকাল বেলা সাড়ে ১১ টায় গোয়ালখালি কবরস্থানে দাফন করা হয়েছে।
সুজন মিয়ার ট্যাংকলরীর মালিক খুলনা বিভাগীয় ট্যাংকলরী শ্রমিক ইউনিয়নের সাবেক প্রচার সম্পাদক মোঃ এমদাদুল হক জানান, শনিবার মধ্যেরাতে সুজনের মৃতদেহ ঢাকা থেকে নিয়ে আসেন। রবিবার সকাল সাড়ে ৯ টায় পদ্মা রোড জামে মসজিদে সুজনের যানাযা সম্পন্ন হওয়ার পর তাকে দাফন করা হয়েছে। গত ২০ আগষ্ট মেঘনা পেট্রোলিয়াম কোঃ লিঃ’র খালিশপুর তেল ডিপোতে ভয়াবহ অগ্নিকান্ডর ঘটনা ঘটে। ঘটনাস্থলে মেঘনা তেল ডিপোর মিটারম্যান শরিফ মোঃ কামাল হোসেন ও ট্যাংকলরীর হেলপার মোঃ রাজু অগ্নিদগ্ধ হয়ে মারা যান। এতে সুজন সহ ডিপোর মিটারম্যান মোঃ ইসমাইল হোসেন, মিটারম্যান মোঃ আনোয়ার হোসেন, ট্যাংকলরী চালক মীর রুবলে হোসেন, ডিপোর অস্থায়ী শ্রমিক আনোয়ার হোসেন আনু, ট্যাংকলরী চালক আঃ ওহাব ও টোটন ফিলিং স্টেশনের ট্যংকলরীর হেলপার মোঃ মোজাম্মেল হক অগ্নিদগ্ধ হয়ে আহত হয়। ৫ দিন মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে শনিবার সকাল সাড়ে ১০ টায় মৃত বরন করে। এ ঘটনায় মেঘনা পেট্রোলিয়াম কোম্পানি প্রধান কার্যালয় থেকে ৭ সদস্য বিশিষ্ঠ ও ফায়ার সার্ভিস ঢাকা থেকে ৫ সদস্য তদন্ত কমিটি তদন্ত করেছেন। তাদের তদন্তর রিপোর্ট ঢাকায় জমা দেবেন বলে ডিপোর কর্মকর্তরা জানান। অপরদিকে জ¦ালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয় ও বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের তদন্ত কমিটি তদন্ত করার কথা থাকলেও গতকাল বিপিসির জি,এম (অডিট) মোঃ ইউসুফ হোসেন ভুঁইয়ার নেতৃত্বে ৩ সদস্য বিশিষ্ঠ একটি তদন্ত কমিটি তদন্তর কাজ শুরু করেছেন। এ কমিটি আরো দুই, একদিন তদন্ত করবেন বলে মেঘনা তেল ডিপোর ইনচার্জ মোঃ জিয়াউর রহমান জানান।

রূপসায় ভোট কেন্দ্র বিভাজনকে কেন্দ্র করে সৃষ্ট সমস্যার সমাধান
রূপসা প্রতিনিধি
রূপসা উপজেলার নৈহাটী ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের মাছুয়াডাঙ্গা গ্রামকে ইলাইপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্র থেকে বিভাজনের সৃষ্ট সমস্যার নিষ্পত্তি হয়েছে।
জানা যায় দীর্ঘদিন ধরে ইলাইপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে মাছুয়াডাঙ্গা গ্রামবাসী ভোট দিয়ে আসছিল। সম্প্রতি উক্ত গ্রামকে ইলাইপুর কেন্দ্র থেকে বিচ্ছিন্ন করে আমদাবাদ সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে স্থানান্তরিত করা হয়। এ ঘটনাকে কেন্দ্র করে মাছুয়াডাঙ্গা গ্রামবাসীদের ভিতর ক্ষোভের সৃষ্টি হয়। তারপর গ্রামবাসী গনস্বাক্ষরিত এক লিখিত অভিযোগ জেলা নির্বাচন অফিসার বরাবর প্রদান করেন। গতকাল ২৬ আগষ্ট বিকেল ৫ টায় উপজেলা নির্বাচন অফিসার মোল্লা নাসির আহমদ গন শুনানির জন্য মাছুয়াডাঙ্গা নিউ হলি চাইল্ড কিন্ডার গার্টেন স্কুলে গ্রামবাসীকে নিয়ে এক মতবিনিময় সভায় মিলিত হন। সেখানে উপস্থিত সর্বাধিক জনগন পূর্বের কেন্দ্র ইলাইপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পক্ষে সমর্থন ব্যক্ত করেন। যার কারনে সৃষ্ট সমস্যার এক পর্যায়ে নিষ্পত্তি ঘটে।
ইউপি সদস্য আ. গফুর খানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন সাবেক ইউপি চেয়ারম্যান মো. মতিয়ার রহমান, সাবেক ইউপি সদস্য আব্দুর রউফ শেখ, নৈহাটী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিউল ইসলাম পলাশ, সাবেক প্রধান শিক্ষক সামছুর রহমান, রূপসা প্রেসক্লাবের সাধারন সম্পাদক তরিকুল ইসলাম ডালিম, এস আই আমিরুল ইসলাম, মাছুয়াডাঙ্গা বায়তুল মামুর জামে মসজিদের খতিব মাও. শাহনেওয়াজ, পেশ ইমাম হাফেজ কেরামত আলী, আ’লীগ নেতা মোনতাজ শেখ, সাবেক ইউপি সদস্য কামরুজ্জামান সোহেল, মারুফ খান, এহিয়াউল আলম নান্নু, মোস্তাক আহমেদ, কামরুল হাসান কাজল, বাবলু মোল্লা, আশিকুজ্জামান, মুরাদ শেখ, আরিফ শেখ, জাহানারা খাতুন লিনা প্রমূখ।

আদালতে ৪ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল
অভয়নগরে নারী কনস্টেবলের মামলায় নির্বাহী ম্যাজিষ্ট্রেট স্বামী সাময়িক বরখাস্ত
ফুলতলা ও অভয়নগর প্রতিনিধি
যশোর জেলার অভয়নগর থানার বাসিন্দা পুলিশের নারী কনস্টেবল মোসা: পারুল আক্তারের নারী ও শিশু নির্যাতন দমন আইনে দায়েরকৃত মামলার নির্বাহী ম্যাজিষ্ট্রেট (সহকারী কমিশনার) স্বামী খন্দকার রবিউল ইসলামসহ ৪ জনকে আসামী করে আদালতে চার্জসিট দাখিল হয়েছে। এদিকে নারী ও শিশু নির্যাতন দমন আইনের ১১ (গ)/৩০ ধারায় মামলা হওয়ায় নাটোর জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার খন্দকার রবিউল ইসলাম (১৭৩২৪) কে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এ নিয়ে তিনি ২ বার বরখাস্ত হলেন।
খুলনার ফুলতলার অদূরে অভয়নগরের ধুলগ্রামস্থ পুলিশের নারী কনস্টেবল মোসা: পারুল আক্তারের অভয়নগর থানায় দায়েরকৃত এজাহারে (নং-২২(৫)১৮) জানা যায়, পার্শ্ববর্তী নাউলী গ্রামের মোঃ সোলায়মান খন্দকারের পুত্র খন্দকার রবিউল ইসলামের সাথে কলেজে পড়াকালিন সময়ে পরিচয় ও জানাশুনা। ২০১০ সালের ১০ অক্টোবর তারিখে পারুল আক্তার পুলিশ বাহিনীতে যোগদান করেন। রবিউলের আর্থিক অস্বচ্ছলতার কারণে তিনি তার লেখাপড়ার খবর বাবদ প্রতিমাসে ৫ হাজার টাকা করে আর্থিক সহায়তা প্রদান করতে থাকেন। এ ভাবে তিনি এম এ পাশ করা পর্যন্ত খরচ চালিয়ে যান। ২০১৩ সালের ২৪ নভেম্বর রবিউল ইসলামের সাথে ৪ লাখ টাকা দেনমোহর ধার্যপূর্বক বিয়ে হয়। পরের বছর ১০ আগস্ট রবিউল চাকুরীতে যোগদান করেন। এর পর থেকে পারুলের উপর বিভিন্ন সময় শারিরীক ও মানুষিক নির্যাতন শুরু হয়। মেয়ের সুখের কথা চিন্তা করে পরিবার থেকে জামাইকে নগদসহ ৫ লাখ টাকা মূল্যের স্বর্নালংকার ও আসবাবপত্র প্রদান করা হয়। এ ছাড়া পারুল জাতিসংঘের মিশন থেকে উপার্জিত ১০ লাখ টাকা স্বামী, দেবর ও শ্বশুর শ্বাশুড়ির হাতে তুলে দেন। এদিকে গত ২৯ মার্চ জোরপূর্বক স্বামী পরিবার অবৈধভাবে তার গর্ভপাত ঘটায় বলে পারুল এজাহারে উল্লেখ করেন। মামলার তদন্তকারি কর্মকর্তা অভয়নগর থানার এসাআই শেখ মোঃ রিফাতুল ইসলাম আড়াই মাস তদন্ত শেষে ৪ জনকে অভিযুক্ত করে গত ৪ জুলাই বিজ্ঞ আদালতে নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০ (সংশোধিত ২০০৩) এর ১১ (গ)/৩০ ধারায় অভিযোগপত্র (নং-২০০) দাখিল করেন। অভিযুক্তরা হলেন অভয়নগরের নাউলী গ্রামের স্বামী খন্দকার রবিউল ইসলাম (২৯), দেবর মোঃ মাসুদ খন্দকার (২৭), শ্বশুর মোঃ সোলাইমান খন্দকার (৫৫) ও শ্বাশুড়ি মোসাঃ সাহিদা বেগম (৪৮)। আসামীবৃন্দ বিজ্ঞ উচ্চ আদালতে আত্ম সমার্পন পূর্বক ৮ সপ্তারের অন্তঃবর্তিকালিন জামিন গ্রহণ করেন। অপরদিকে নাটর জেলা প্রশাসক কার্যালয়ে কর্মরত সহকারী কমিশনার খন্দকার রবিউল ইসলাম (১৭৩২৪) এর বিরুদ্ধে মামলা দায়ের এবং গত ২৮/০৫/২০১৮ তারিখে আদালতে হাজির হয়ে জামিন প্রাপ্ত হওয়ায় জনপ্রশাসন মন্ত্রনালয় তাকে চাকুরী থেকে সাময়িক বরখাস্ত (নং-০৫.০০.০০০০.১৩৭.০০.১৪৮.১৫-২৫৫) করে। প্রসঙ্গতঃ খন্দকার রবিউল ইসলাম অনুরুপ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুন্যাল, যশোর আদালতে দায়েরকৃত মামলায় (১৯৬/১৪, তারিখ-০১/১২/১৪) ২০১৫ সালের ১ এপ্রিল জনপ্রশাসন মন্ত্রনালয় তাকে সাময়িক বরখাস্ত (নং-০৫.০০.০০০০.১৩৭.০০.২২১০.১৬৮) করে।

ফুলতলায় প্রাইভেটকারের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
ফুলতলা প্রতিনিধি
খুলনার ফুলতলায় প্রাইভেটকার ও মটর সাইকেলের মুখোমুখি সংঘর্ষে ১ আরোহীর মৃত্যু ঘটে।
পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, রোববার বিকালে খুলনা-যশোর মহাসড়কের ফুলতলা নাউদাড়ী এলাকায় যশোরগামী মোটরসাইকেল (রেজিঃ বিহীন)কে খুলনাগামী প্রাইভেট কার (ঢাকা মেট্টো-ন-১২-০৮৩৪) ধাক্কা দিয়ে দ্রæত পালিয়ে যায়। ফলে মটরসাইকেল আরোহীদ্বয় গুরুতর আহত হন। তাদেরকে প্রথমে ফুলতলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হয়। কিন্তু অবস্থা আশংকাজনক হওয়ায় তাদেরকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হলে চিকিৎসাধীন অবস্থায় সিরাজগঞ্জের রায়গঞ্জ থানার জগন্নাথপুর গ্রামের বাসিন্দা মোঃ মোতালিব (৩২) মারা যান। আহত অপর আরোহী একই গ্রামের হযরত আলীর পুত্র কামরুল ইসলাম (২৬) এর অবস্থাও আশংকাজনক বলে হাসপাতাল সূত্র জানিয়েছে। পুলিশ দূর্ঘটনাকবলিত মটরসাইকেলটি থানায় নিয়ে আসে।

নিরাপদ সড়ক বাস্তবায়ন: চালকদের স্বাস্থ্য পরীক্ষা আজ
খবর বিজ্ঞপ্তি
আজ ২৭ আগস্ট সোমবার সকাল সাড়ে ৯টায় সোনাডাঙ্গা বাস স্টান্ডে, খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে নিরাপদ সড়ক বাস্তবায়নের লক্ষে চালকদের স্বাস্থ্য পরীক্ষা ও জনসচেতনতা বিষয়ক অবহিতকরণ কর্মসূচি পালিত হবে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খুলান সিটি করপোরেশনের নব-নির্বাচিত মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খুলনা-২ আসনের মাননীয় সংসদ সদস্য আলহাজ্ব মিজানুর রহমান মিজান।
উক্ত অনুষ্ঠানে সাংবাদিকদের উপস্থিত থাকার জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

নগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক সড়ক দুর্ঘটনায় আহত: সুস্থতা কামনা
খবর বিজ্ঞপ্তি
খুলনা মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান রাসেল সড়ক দুর্ঘটনায় আহত হয়েছেন। গতকাল রবিবার বেলা ২টায় দলীয় কার্যালয় থেকে বাসায় ফেরার পথে পিটিআই মোড় এলাকায় মটর বাইক চালক নিয়ন্ত্রণ হারালে গাড়িটি রাস্তার আইল্যান্ডে উঠে যায় ফলে এই দুর্ঘটনা ঘটে। তিনি বর্তমানে নগরীর গাজী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসারত রয়েছেন।
নগর ছাত্রলীগের সাধারণ সম্পাদকরে দ্রæত সুস্থতা কামনায় বিবৃতি দিয়েছেন খুলনা মহানগর ছাত্রলীগের নেতৃবৃন্দ। বিবৃতিদাতারা হলেন খুলনা মহানগর ছাত্রলীগের সভাপতি শেখ শাহাজালাল হোসেন সুজন সহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

জেলা যুবদলের ৩ থানার আহবায়ক কমিটি ঘোষণা
খবর বিজ্ঞপ্তি
রূপসা, দিঘলিয়া ও তেরোখাদা থানা যুবদলের আহবায়ক কমিটি ঘোষণা করা হয়েছে। জেলা যুবদলের সভাপতি এস এম শামীম কবির এবং সাধারণ সম্পাদক ইবাদুল হক রুবায়েদ এ তিন থানা কমিটিকে অনুমোদন দিয়ে স্বাক্ষর করেছেন। রবিবার (২৬ আগস্ট) রাতে কমিটিগুলো অনুমোদন পায়। তিন মাসের মধ্যে সম্মেলনের মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটি গঠনের নির্দেশ দেয়া হয়েছে।
রূপসা থানা যুবদলের আহবায়ক কমিটি হয়েছে ৪১ সদস্য বিশিষ্ট। এতে শফিকুল ইসলাম বাচ্চু আহবায়ক ও মোঃ রুবেল মীর সদস্য সচিব হয়েছেন। দিঘলিয়া থানা যুবদলের আহবায়ক কমিটি ৩১ সদস্য বিশিষ্ট। কমিটিতে আহবায়ক হয়েছেন কুদরতে এলাহী স্পীকার ও সদস্য সচিব খন্দকার ফারুক হোসেন। তেরখাদা থানা যুবদলের কমিটি গঠিত হয়েছে ৩১ সদস্য বিশিষ্ট। এতে আহবায়ক হয়েছেন মোল্লা হুমায়ুন কবির এবং সদস্য সচিব হয়েছেন আব্দুর রাজ্জাক কচি।

বিভিন্ন দল থেকে অর্ধ-শতাধিক নেতাকর্মীর জাতীয় পার্টিতে যোগদান
খবর বিজ্ঞপ্তি
গতকাল ডুমুরিয়া উপজেলার ৮নং শরাফপুর ইউনিয়নের এবং ৯নং সাহস ইউনিয়নের অর্ধ-শতাধিক বিভিন্ন দলের নেতাকর্মী জাতীয় পার্টির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও জেলা জাপার সভাপতি মোঃ শফিকুল ইসলাম মধুর হাতে ফুলের তোড়া দিয়ে জাতীয় পার্টিতে যোগদান করেন। এ সময়ে উপস্থিত ছিলেনÑজাতীয় পার্টির কেন্দ্রীয় নির্বাহী সদস্য ও জেলা সাধারণ সম্পাদক এম হাদিউজ্জামান, কেন্দ্রীয় সদস্য আলহাজ্ব মোঃ ইসমাইল খান টিপু, জেলা সহ-সভাপতি ফরহাদ আহমেদ, খুলনা মহানগর জাতীয় পার্টির সদস্য সচিব মোল্লা শওকত হোসেন বাবুল, জেলা জাপার সাংগঠনিক সম্পাদক শাহরিয়ার নাজিম, প্রচার সম্পাদক সুলতান মাহমুদ, দপ্তর সম্পাদক রহমত আলী খান, মহানগর সদস্য এ্যাড. মাসুদুর রহমান, মোঃ বিল্লাল হোসেন, সনদ বিশ্বাস, গাজী মোশাররফ হোসেন প্রমুখ।

যশোরে বিএনপিকর্মীকে প্রকাশ্যে ছুরিকাঘাতে হত্যা
যশোর অফিস
যশোর শহরের শংকরপুর এলাকায় এক বিএনপিকর্মীকে ছুরিকাঘাত করে হত্যা করেছে দুর্বত্তরা। তার নাম মশিয়ার রহমান (৪৫)। তিনি যশোর নগর বিএনপির সদস্য ছিলেন। রবিবার বিকেলে এ ঘটনা ঘটে।
মশিয়ার শংকরপুর এলাকার তকব্বর শেখের ছেলে। তিনি পেশায় খুদে ব্যবসায়ী ছিলেন। পরিবারের দাবি, বিএনপি করার কারণেই মশিয়ারকে হত্যা করা হয়েছে।
নিহত মশিয়ারের ভাইপো রিপন ও মামা শাহিন জানান, বিকেল সাড়ে ৫টার দিকে একই এলাকার ডাবলুর নেতৃত্বে সনি, সম্রাট, মামুনসহ কয়েকজন মশিয়ারের ভাইপো ইকবালের মুদি দোকানে ভাঙচুর করছিল। ওই সময় মশিয়ার এ ঘটনার প্রতিবাদ করেন। তখন ডাবলুর নেতৃত্বে সন্ত্রাসীরা চলে যায়। কিছু সময় পর তারা আবার ফিরে আসে এবং বাড়ির ভেতরে ঢুকে মশিয়ারের বুকের বামপাশে ও পেটে ছুরিকাঘাত করে। এরপর মশিয়ার উদ্ধার করে দ্রæত যশোর জেনারেল হাসপাতালে নিয়ে আসা হয়।
হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক আব্দুর রশিদ বলেন, ‘হাসপাতালে আনার আগেই তিনি (মশিয়ার) মারা যান।’
নিহত মশিয়ারের স্বজনরা জানান, ডাবলু আওয়ামী লীগের রাজনীতি করে এবং ৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি গোলাম মোস্তফার ভাই। মশিয়ার ও তার পরিবার বিএনপি করায় দীর্ঘদিন ধরে তাদের হেনস্থা করা হচ্ছে। রাজনৈতিক কারণেই মশিয়ারকে হত্যা করা হয়েছে বলে তাদের দাবি।
জানতে চাইলে যশোর নগর বিএনপির সাধারণ সম্পাদক মুনীর আহমেদ সিদ্দিকী বাচ্চু বলেন, ‘নিহত মশিয়ার নগর বিএনপির সদস্য ছিলেন। স্থানীয় আওয়ামী লীগের আশ্রিত সন্ত্রাসীদের হাতে তিনি খুন হয়েছেন।’
খবর পেয়ে হাসপাতালে আসেন যশোর কোতোয়ালী থানার ওসি অপূর্ব হাসান। তিনি বলেন, ‘কী কারণে কে বা কারা মশিয়ারকে হত্যা করেছে, তা জানা যায়নি। বিষয়টি পুলিশ গুরুত্বসহকারে খতিয়ে দেখছে। হত্যাকারীদের আটকে অভিযান চলছে।’

বেনাপোলে ট্রেনে যাত্রীদের ওপরে চোরাচালানিদের হামলায় আহত ১
যশোর অফিস
বেনাপোল কমিউটার ট্রেনে যাত্রীদের উপরে সংঘবদ্ধ চোরাচালানিরা হামলা চালিয়েছে। এ ঘটনায় রাসেল (১৮) নামে এক যুবক গুরুতর আহত হয়েছে।
আহত রাসেল ঝিকরগাছা এলাকার নজরুল ইসলামের ছেলে। এ সময়ে জিআরপি পুলিশ ঘটনাস্থলে থেকে ঘটনা প্রত্যক্ষ করলেও তারা চোরাকারবারীদের প্রতিহত করেনি বলে অভিযোগ করেছে ভুক্তভোগী পরিবার। ঘটনাটি ঘটেছে শনিবার বিকাল ৫টার দিকে বেনাপোল রেলস্টেশনে।
প্রত্যক্ষদর্শীরা জানান, বিকাল ৫টায় বেনাপোল কমিউটার ট্রেনটি যাত্রী নিয়ে খুলনার উদ্দেশে যাত্রার জন্য অপেক্ষা করছিল। এ সময় একদল চোরাকারবারী ট্রেনটিতে ভারতীয় মালামাল তুলছিল। তারা মালামাল রাসেলের সিটের নিচে লুকিয়ে রাখছিল। রাসেল তার সিটের নিচে মালামালগুলো রাখতে আপত্তি জানালে চোরাকারবারীরা তার ওপর চড়াও হয়। এক পর্যায়ে চোরাকারবারীরা সংঘবদ্ধ হয়ে রাসেলের ওপর হামলা করে।
রাসেলের গায়ের জামা-কাপড় টেনে ছিড়ে ফেলে এবং পাঁচ থেকে ছয়জন চোরকারবারী তাকে কিল ঘুষি মারতে থাকে।এ সময়ে রাসেলের মা-বাবাসহ অন্যন্যারা এগিয়ে গেলে রাসেলের বাবাকেও চোরাকারবারীরা মারধর করে এবং তাকে খুন করে ফেলা হবে বলে হুমকি দেন।
একাধিক সূত্র থেকে জানা যায়, দীর্ঘদিন ধরে রেলওয়ে পুলিশ চোরাকারবারীদের কাছ থেকে ভারতীয় মালামালের টোপলা প্রতি ১০০ থেকে ২০০ টাকা করে নিয়ে থাকে। যে কারণে রেলওয়ে পুলিশ যাত্রীদের নিরাপত্তা দেওয়ার থেকে চোরাকারবারীদের বেশি নিরাপত্তা দিয়ে থাকে।
বিষয়টি নিয়ে বেনাপোল স্টেশন মাস্টার সাইদুরের কাছে জানতে চাইলে তিনি বলেন, তাদের কাজ শুধু ট্রেনের সিডিউল ও টিকিট বিক্রি করা। তাই ট্রেনের নিরাপত্তার বিষয়টি জিআরপি পুলিশের কাছে খোঁজ-খবর নেওয়ার জন্য পরামর্শ দেন।
বেনাপোল জিআরপি পুলিশ ফাঁড়ির ইনচার্জ কামাল হোসেনের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমাদের কাজ শুধু রেলস্টেশনের প্লাটফর্মের ওপরে আইন-শৃঙ্খলা রক্ষা করা। ট্রেনের মধ্যে উিউটিরত রেলওয়ে পুলিশের দায়িত্ব ট্রেনের যাত্রীদের নিরাপত্তা দেওয়া।
বিষয়টি নিয়ে খুলনা রেলওয়ে পুলিশের ইনচার্জ মনিরুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি কোনো চোরাকারবারীর কাছ থেকে টাকা তুলি না। যদি আমার নাম করে কেউ টাকা তোলে সেক্ষেত্রে আমার কি বা আর করার আছে? যাত্রীর ওপরে হামলার বিষয়টি জানতে চাইলে তিনি জানেন না বলেন জানান। তবে যারা ডিউটিতে ছিল তাদের কাছে জেনে আপনাকে জানাবো বলে দ্রæত ফোনের লাইন বিচ্ছিন্ন করে দেন।

যশোরে দু’জনের অপমৃত্যু
যশোর অফিস
দুই দিনের ব্যবধানে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে দু’জনের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। এরা দু’জনে কীটনাশক পান করে আত্মহত্যার পথ বেছে নিয়েছে। এরা হচ্ছে, ঝিনাইদহ জেলার কালীগঞ্জ উপজেলার খাঞ্জুাপুর গ্রামের জাহিদুল ইসলামের কিশোরী মেয়ে ফারহানা (১৫) ও যশোর সদর উপজেলার জিরাট রুপদিয়া গ্রামের গিয়া বিশ্বাসের ছেলে কামাল হোসেন (৩২)। এ ঘটনায় কোতয়ালি মডেল থানায় আলাদা দু’টি অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে।
কোতয়ালি মডেল থানা ও হাসপাতাল সূত্রে জানাগেছে, রবিবার ২৬ আগষ্ট সকালে কামাল হোসেন পারিবারিক কলহের এক পর্যায় কীটনাশক পান করে। বাড়ির লোকজন টের পেয়ে দ্রæত উদ্ধার করে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে আনলে কর্তব্যরত চিকিৎসক পরীক্ষা নিরীক্ষা করে মৃত বলে ঘোষনা করে।অপর দিকে, শনিবার ২৫ আগষ্ট বিকেলে কিশোরী ফারহানা রহস্যজনক কারনে কীটনাশক পান করে। বাড়ির লোকজন টের পেয়ে দ্রæত উদ্ধার করে যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করলে সন্ধ্যায় মারা যায়।

দেশ সেরা তরুণ বিজ্ঞানী মুনকে যশোরে সংবর্ধনা
যশোর অফিস
সুন্দর বাংলাদেশ চাই ফাউন্ডেশনের উদ্যোগে দেশ সেরা তরুণ বিজ্ঞানী সেখ নাঈম হাসান মুনকে সংবর্ধনা প্রদান করেছে। রোববার সকালে প্রেসক্লাব যশোরে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হুসাইন শওকত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, যশোর চেম্বার অব কর্মাসের সাবেক সভাপতি মিজানুর রহমান খান, ফাউন্ডেশনের উপদেষ্টা মুফাজ্জেল হোসেন, দৈনিক গ্রামের কাগজের সম্পাদক মবিনুল ইসলাম মবিন, দৈনিক লোক সমাজের ভারপ্রাপ্ত সম্পাদক আনোয়ারুল কবির নান্টু। সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসবিসি ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক কাজী আনিসুজ্জামান আরজু। অনুষ্ঠানে দেশসেরা তরুণ বিজ্ঞানী সেখ নাঈমুল হাসান মুনকে ফাউন্ডেশনের পক্ষ থেকে নগদ অর্থ, শুভেচ্ছা পত্র,ফুলের তোড়া তুলে দিয়ে আগামীতে তার পাশে থাকার ঘোষণা দেয়া হয়।
অনুষ্ঠানে সুন্দর বাংলাদেশ চাই ফাউন্ডেশনের সভাপতি এএমএম সাজ্জাদ হোসেন এর শুভেচ্ছাপত্র ও ফুলের তোড়া তুলে দেয়া হয়।
দেশসেরা তরুণ বিজ্ঞানীয় সেখ নাঈমুল হাসান মুন যশোরের সাংবাদিক রাজেক জাহাঙ্গীর ছেলে। তিনি তার শুভেচ্ছা বক্তব্যে তার ছেলের জন্য সকলের জন্য দোয়া কামনা করেন।

ব্যবসায়ীর সুস্থতা কামনায় প্রার্থনা সভা
খবর বিজ্ঞপ্তি
বাজার কালিবাড়ি রোডের বিশিষ্ট ব্যবসায়ী ও কালিবাড়ি পাড়া সার্বজনীন পূজা কমিটির ব্যবস্থাপনা সম্পাদক সঞ্জয় কুমার পালের সুস্থতা কামনা করে প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়। বাজার কালিবাড়ি মন্দিরে গতকাল রবিবার সন্ধ্যায় এর আয়োজন করা হয়। অনুষ্ঠান পরিচালনা করেন চঞ্চল ব্যানার্জী। ব্যবস্থাপনায় ছিলেন সুব্রত হালদার তপা ও উজ্জল ব্যানার্জী। তিনি সড়ক দুর্ঘটনায় আহত হন।
উপস্থিত ছিলেন শ্যামল হালদার, শিবচন্দ্র ব্যানার্জী, গোপী কিষান মুন্ধাড়া, ভোলানাথ ভট্টচার্য, মনা সাহা,স্বপন সরকার, বিকাশ সাহা, ননী সাহা, প্রশান্ত ব্যানার্জী, সুশান্ত ব্যানার্জী, অমিত কুন্ডু, সৌভিক পাল, স্বপন সাহা, আকাশ ব্যানার্জী, অনিক ব্যানার্জী, তোতন হালদার, দিলীপ সাহা, রাজা কুন্ডু, অরবিন্দু সাহা, তপন সাহা, নিমাই সরকার, রূপম দে, শংকর শংকর ঘোষ, সবুজ , মনা, ভোলা সরকার, রাজু শীল, অসিম পাল, আকাশ হাজরা, গনেশ হাজরা, রতœা রানী পাল ও বিকাশ আগর ওয়ালা।

কেশবপুরে মানবাধিকার কমিশনের পরিচিতি সভা
কেশবপুর প্রতিনিধি
বাংলাদেশ মানবাধিকার কমিশন (বি.এইচআর.সি) যশোরের কেশবপুর উপজেলা শাখার নব-গঠিত কমিটির পরিচিতি সভা গত রবিবার সমাধানের সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে। কমিটির সভাপতি আলহাজ্ব আব্দুল করিম গাজীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শরিফুল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান এইচ এম আমির হোসেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন যশোর জেলা মানবাধিকার কমিশনের সহ-সভাপতি আব্দুল কালাম মোস্তফা। বক্তব্য রাখেন সাংগঠনিক সম্পাদক কাজী আজাহারুল ইসলাম মানিক, আইন বিষয়ক সম্পাদক শংকর পাল, আর্ন্তজাতিক বিষয়ক সম্পাদক আঃ খালেক, দপ্তর সম্পাদক আক্তারুজ্জামান, প্রচার সম্পাদক কামরুজ্জামান, সদস্য শাহিন আলম প্রমুখ।

লোহাগড়া প্রতিনিধি
গত শনিবার(২৫ আগস্ট) বিকালে উপজেলা, পৌর ও কলেজ ছাত্রলীগের উদ্যোগে ১৯৭৫ সাল পরবর্তী সাবেক ছাত্রলীগ নেতাদের নিয়ে জয়পুরস্থ দলীয় কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা ছাত্রলীগের সভাপতি মুন্সী জোসেফ হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন জেলা পরিষদের সদস্য শেখ সাজ্জাদ হোসেন মুন্না, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও লোহাগড়া সরকারি কলেজের ভিপি ওয়াহিদুজ্জামান বাচ্চু, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি সৈয়দ আকরাম আলী আখিদুল, ছাত্রলীগের সাবেক সভাপতি ও লোহাগড়া পৌর মেয়র আশরাফুল আলম, জেলা পরিষদের সদস্য ও সাবেক সাধারন সস্পাদক শেখ সাজ্জাদ হোসেন মুন্না, জেলা ছাত্রলীগের সভাপতি আশরাফুজ্জামান মুকুল, সাধারণ সম্পাদক নিলয় রায় বাধন, সাবেক ছাত্র লীগ নেতা সৈয়দ আব্দুল্লা আল মামুন চঞ্চল, এমএম রাশেদুল হাসান প্রমুখ। বক্তারা আগামী জাতীয় সংসদ নির্বাচনে সংঘবদ্ধ থেকে কাজ করবার আহবান জানান।

দাকোপে জাতীয় পার্টির বর্ধিত সভা
দাকোপ প্রতিনিধি
উপজেলা ও চালনা পৌরসভা জাতীয় পার্টির যৌথ আয়োজনে বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার সকাল ১০ টায় উপজেলা জাতীয় পার্টির দলীয় কার্যালয় উপজেলা জাতীয় পার্টির আহবায়ক নারায়ন চন্দ্র সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত বর্ধিত সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য, পার্টির চেয়ারম্যানের প্রেস ও রাজনৈতিক সচিব এবং আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনা-১ আসনে দলীয় সংসদ সদস্য পদপ্রার্থী সুনীল শুভ রায়। বিশেষ অতিথি বক্তৃতা করেন জেলা জাতীয় পার্টির মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মনোজ কুমার রায়, চালনা পৌরসভা জাতীয় পার্টির আহবায়ক জোনাব আলী গাজী, উপজেলা জাতীয় পার্টির সদস্য সচিব জাহাঙ্গীর আলম মোল্ল্যা, জেলা জাপানেতা গাজী আব্দুল বারিক, শ্যাম প্রসাদ গাইন, অসিম কুমার মল্লিক, চালনা পৌর জাতীয় পার্টির সদস্য সচিব এস এম, মামুনুর রশিদ, উপজেলা জাপানেতা দূর্গাপদ মন্ডল, কল্যান কুমার গোলদার, চালনা পৌর জাপার যুগ্ম-আহবায়ক ফিরোজ হাওলাদার, জিয়ারুল ইসলাম জিয়া, হুমায়ুন কবির হিরা, জাপানেতা লুৎফার রহমান সানা, গাজী আনোয়ারুল ইসলাম, সোহরার হোসেন গাজী, মিহির কুমার বিশ্বাস, বিমল কবিরাজ, সুচিত্র গোলদার, ডাঃ হরিপদ হালদার, বাবুল হোসেন শেখ, মজনু ফকির, রবিউল ইসলাম, অসিম সানা, খোকন সরদার, নওশের ভূইয়া, মীর কামাল হোসেন বাদশা, মোশারেফ হোসেন লিমন, মহাসিন ফরাজী, আক্তার হোসেন, ইমরুল ইসলাম, সন্ধ্যা রানী পাল, রাবেয়া বেগম, রাশিদা বেগম, সুমন রায়, লিটন বয়াতি প্রমুখ।

কয়রায় শহীদ শেখ রাসেল স্মৃতি সংসদের বিভিন্ন কর্মসূচি
কয়রা প্রতিনিধি ঃ
“দিন বদলে বাংলাদেশ, ফলে বৃক্ষে ভরবে বাংলাদেশ” এই শ্লোগানকে সামনে রেখে সেচ্ছাসেবি সংগঠন শহীদ শেখ রাসেল স্মৃতি সংদের উদ্যোগে বৃক্ষ রোপন, মৎস্য অবমুক্ত করণ ও রক্তের গ্রæপ নির্নয় কর্মসুচি পালিত হয়েছে। শনিবার বিকাল সাড়ে ৪ টায় তিন রাস্তার মোড়ে মহারাজপুর ইউপি চেয়ারম্যান জিএম আব্দুল্লাহ আল মামুন লাভলুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন কয়রা উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান জিএম মোহসিন রেজা। ছাত্রলীগ নেতা জিএম রোকনুজ্জামান কাজলের পরিচালনায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন সহ-সম্পাদক কেন্দ্রীয় উপকমিটি বাংলাদেশ আওয়ামী লীগ ও সদস্য আওয়ামী লীগ কেন্দ্রীয় নির্বাচন পরিচালনা কমিটি এসএম সাইফুল্লাহ আল মামুন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংসদের সভাপতি ও ছাত্রলীগ নেতা তরিকুর ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অত্র সংসদের উপদেষ্টা রেজওয়ানুল হক সিরাজী রাজু ও মাহবুবুর রহমান, মহারাজপুর ইউনিয়ন আ’লীগ সাধারণ সম্পাদক মাষ্টার খায়রুল আলম, কয়রা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও উপজেলা কৃষকলীগের যুগ্ম-আহবায়ক প্রভাষক শাহাবাজ আলী, উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মেজবাহ উদ্দীন মাছুম, বঙ্গবন্ধু যুব পরিষদের সভাপতি সাংবাদিক শাহজাহান সিরাজ, মুক্তিযোদ্ধা প্রজন্মলীগের সভাপতি আব্দুল্লাহ আল মামুন ও সাধারণ সম্পাদক শামীম হোসেন, শ্রমিকলীগের দপ্তর সম্পাদক আওছাফুর রহমান সহ উপস্থিত ছিলেন শহীদ শেখ রাসেল স্মৃতি সংসদের উপদেষ্টা, সকল সদস্য মন্ডলী ও এলাকার শত শত জনগণ। অনুষ্ঠানে বিকাল ৪টা থেকে রক্তের গ্রæপ নির্নয় করা হয়। শেষে অতিথিবৃন্দ জনগনের মধ্যে বৃক্ষ বিতরণ ও মৎস্য অবমুক্ত করা হয়।

পাইকগাছা উপজেলা মাইগ্রেশন ফোরামের মিটিং
পাইকগাছা প্রতিনিধি
পাইকগাছায় ব্র্যাক প্রত্যাশা প্রকল্পের আওতায় উপজেলা মাইগ্রেশন ফোরামের মিটিং অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকালে উপজেলা কর্মচারী ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন, মাইগ্রেশন প্রকল্পের জেলা সমন্বয়কারী আফরোজা খাতুন, উপজেলা ফোরামের এ্যাডঃ শফিকুল ইসলাম কচি, ইউপি সদস্য কল্যানী মন্ডল, হাসানুজ্জামান, জিএম তাজ উদ্দীন আহম্মেদ, মানবেন্দ্র মন্ডল, গৌতম মন্ডল, ফরহাদ হোসেন, শ্যামল কুমার মন্ডল, সুকুমার ঢালী, মাসুম বিল­াহ, শরিফুল ইসলাম, মাইগ্রেশন ফোরামের ফিল্ড অর্গানাইজার দেবাশীষ তরফদার ও পানিই জীবন প্রকল্পের ফিল্ড অফিসার আজিজুল হক।

খালেদার মুক্তি ছাড়া বিএনপি নির্বাচনে অংশ নিবে না : রফিকুল
মোঃ আব্দুল আজিজ, পাইকগাছা
এলাকার উন্নয়ন ও জনগণের সেবা করার জন্য রাজনীতি করছি উল্লেখ করে ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি এসএম রফিকুল ইসলাম বলেছেন, ঐতিহ্যবাহী ছাত্রদলে ২৫ বছর রাজনীতি করে সংগঠনের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতির মতো গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছি। সাংগঠনিক কাজের পাশাপাশি এলাকার উন্নয়ন ও এলাকার মানুষের সেবা করতে চাই। দীর্ঘদিন পাইকগাছা-কয়রার সর্বস্তরের মানুষের সাথে গণসংযোগ করে আসছি। এলাকার মানুষ তরুণ উদীয়মান হিসাবে আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন জোটের প্রার্থী হিসাবে আমাকে দেখতে চায়। দলীয় মনোনয়ন পেলে আগামী নির্বাচনে খুলনা-৬ আসন থেকে নির্বাচন করার প্রত্যয় ব্যক্ত করেন বিএনপি’র সম্ভাব্য দলীয় এ প্রার্থী।
তিনি রবিবার সকালে পাইকগাছা প্রেসক্লাব মিলনায়তনে সাংবাদিকদের সাথে ঈদ পরবর্তী শুভেচ্ছা বিনিময় কালে এ সব কথা বলেন। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে রফিকুল ইসলাম বলেন, বিএনপি’র কেন্দ্রীয় পর্যায়ের কোন প্রার্থী না থাকায় খুলনা-৬ আসন থেকে জামায়াতের প্রার্থী একাধিকবার নির্বাচন করেছে। তার মানে এই নয়, এটা জামায়াতের আসন। সাংগঠনিকভাবে খুলনা-৬ আসনে জামায়াতের চেয়ে বিএনপি শক্তিশালী অবস্থানে রয়েছে। পরপর দুটি ইউপি নির্বাচনে নির্বাচিত এলাকার ১৭টি ইউনিয়নের নির্বাচিত ইউপি চেয়ারম্যানদের পরিসংখ্যান দেখলে বোঝা যায় সাংগঠনিকভাবে কাদের অবস্থান মজবুত রয়েছে। তত্বাবধায়ক সরকার ছাড়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে কিনা এমন এক প্রশ্নের জবাবে ছাত্রদলের কেন্দ্রীয় এ নেতা বলেন, বিএনপি মানেই খালেদা জিয়া। আর খালেদা জিয়ার মুক্তি ছাড়া বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করবে না এমন সিদ্ধান্তে এখনো দলটি দৃঢ় অবস্থানে রয়েছে বলে এসএম রফিকুল ইসলাম বলেন। তিনি এলাকার সন্তান হিসাবে এলাকার উন্নয়ন ও মানুষের সেবাই কাজ করার আগ্রহ প্রকাশ করে মিডিয়ার সার্বিক সহযোগিতা কামনা করেন।

মোখলেছুর হত্যাকারীদের গ্রেফতার দাবিতে মানববন্ধন
মোড়েলগঞ্জ প্রতিনিধি
বাগেরহাটের মোড়েলগঞ্জে প্রকাশ্য দিবালোকে খুন হওয়া কৃষক মোখলেছুর রহমানের হত্যাকারিদের আশু গ্রেফতার ও ফাঁসির দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। নিহতের পরিবারের সদস্যদের আয়োজনে রবিবার বেলা ১০টায় শেখপাড়া প্রাথমিক বিদ্যালয়ের সামনে অনুষ্ঠিত এ মানববন্ধনে স্থানীয় শতশত লোক অংশ গ্রহন করেন।
হোগলাবুনিয়া ইউনিয়নের চরহোগলাবুনিয়া গ্রামের হতদরিদ্র কৃষক ৪ সন্তানের পিতা মোখলেছুর রহমান শেখকে(৪৫) গত ১৭ই জুন বেলা ১০টার দিকে চোখে গুল ছিটিয়ে দিয়ে একদল দুর্বৃত্ত পিটিয়ে কুপিয়ে হত্যা করে। এ ঘটনায় নিহতের স্ত্রী তাসলিমা বেগম বাদি হয়ে ১৭ জনের নামে থানায় হত্যা মামলা দায়ের করেছেন। ঘটনার পর আড়াই মাস পার হয়ে গেলেও এজাহার নামীয় কোন আসামি আটক হয়নি।
মানববন্ধনে নিহত মোখলেছুর রহমানের স্ত্রী তাসলিমা বেগম, মেয়ে মাকসুদা বেগম, ছেলে সলেমান হোসেন, সাদ্দাম হোসেন, ভাই রাজ্জাক চৌকিদার উপস্তিত ছিলেন। এসময় প্রধান শিক্ষক ইদ্রিস শেখ, মো. হুমায়ুন কবির, শিক্ষক ওবায়দুল শেখ, মুজিবর রহমান শিকদার, হুমায়ুন কবির শেখ, রাজ্জাক শেখ, মাকসুদা আক্তার, আমেনা বেগম ও আছিয়া বেগম বক্তব্য রাখেন। তারা বলেন, মোখলেছের হত্যার আড়াই মাস অতিবাহিত হলেও পুলিশ তাদের গ্রেফতার করতে পারেনি। হত্যাকারীরা প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে এবং মামলা তুলে নেয়ার জন্য বাদি পক্ষকে হুমকি দিচ্ছে। এলাকাবাসী অনতিবিলম্বে হত্যাকারীদের গ্রেফতার করে ফাঁসির দাবি জানান।
পুলিশ ব্যুরো অফ ইনভেস্টিগেশন(পিবিআই) মামলাটি তদন্ত করছে। তদন্তকারি কর্মকর্তা এসআই গৌতম চক্রবর্তী বলেন, আসামিদের আটকের চেষ্টা চলছে। ইতোমধ্যে সন্দিগ্ধ দু’জন আসামিকে আটক করা হয়েছে। তাদের নিকট থেকে নিহতের ব্যবহৃত মোবাইল ফোনটি উদ্ধার করা হয়েছে। পিবিআই এই মামলার তদন্তে সর্বোচ্চ প্রযুক্তি ব্যবহার করছে বলেও এ কর্মকর্তা জানান।

সাংবাদিকতার গুণগত মাণ অনেক এগিয়েছে : জামিল হোসাইন
মোড়েলগঞ্জ প্রতিনিধি
বাগেরহাটের মোড়েলগঞ্জ প্রেস ক্লাবের অস্থায়ী কার্যালয়ে আওয়ামীলীগ কেন্দ্রীয় উপ-কমিটির শ্রম ও জনশক্তি বিষয়ক সদস্য মো. জামিল হোসাইন সাংবাদিকদের সাথে শনিবার বিকেলে এক মতবিনিময় সভায় বলেন, সমাজের অপরাধ ও অবক্ষয়ক দূর করেত সংবাদিকসমাজ বিশেষ ভূমিকা পালন করে আসছে।
একটি সমাজের পরিবর্তনতা সাংবাদিকের লেখনির মাধ্যমে আনা সম্ভব। তিনি আরো বলেন, বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সংবাদপত্র ও সাংবাদিকতায় অবাধ স্বাধীনতা সাংবাদিকদের কল্যাণ ট্রাষ্ট, একাধিক পত্রিকা ও অনলাইন প্রকাশের অনুমতি দিয়েছেন এ আ.লীগ সরকারের আমলেই তথ্য, প্রযুক্তি ও ইন্টারনেট সুবিধার উন্নয়ন ও অগ্রগতিতে সাংবাদিকতার গুণগত মাণ অনেক এগিয়ে গেছে।
তাই দলমত নির্বিশেষে সকলকে ঐক্যবদ্ধ হয়ে দেশের উন্নয়নের জন্য পুন:রায় শেখ হাসিনা সরকারকে ক্ষমতায় আনতে হবে। ঈদ পরবর্তী মোড়েলগঞ্জ প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে পুন:মিলনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন প্রেস ক্লাব সভাপতি মো. জামাল শরীফ। অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মশিউর রহমান মাসুম, সহ-সভাপতি গনেশ পাল, সিনিয়র সাংবাদিক মেহেদী হাসান লিপন, এইচএম মইনুল ইসলাম, নজরুল ইসলাম শরীফ, রাজীব আহসান রাজু, সহ-সভাপতি শামীম আহসান মল্লিক, এইচএম শহিদুল ইসলাম, আবুল কালাম খোকন,এম.পলাশ শরীফ।
এ ছাড়াও অন্যন্যের মধ্যে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু যুব সেন্টার কেন্দ্রীয় নেতা বাদশা মীর, উপজেলা কৃষক লীগ নেতা আতিয়ার রহমান টুকু প্রমুখ।

মোড়েলগঞ্জে পৃথক মারপিটে আহত ৬
মোড়েলগঞ্জ প্রতিনিধি
বাগেরহাটের মোরেলগঞ্জ জমিজমা সংক্রান্ত বিরোধের জের ধরে শুক্রবার সকালে হামলা ও মারপিটে একই পরিবারে ৫ জন গুরুত্বর যখম হয়ে হাসপাতালে ভর্তি করা হয়েছে। অপরদিকে পৃথক ঘটনায় এক কলেজ ছাত্রকে গুরুত্বর যথম করেছে দুর্বৃত্তরা।
জানাগেছে, গোয়ালবাড়িয়া গ্রামের সাবেক ইউপি সদস্য মোসা. রাবেয়া বেগমের সাথে জমিজমা সংক্রান্ত বিরোধ একই গ্রামের আব্দুস ছালাম ডাবলুর সাথে এর জের ধরে শুক্রবার সকাল ৬টায় দিকে রাবেয়া বেগমের বিরোধমান জমিতে পতিপক্ষ আব্দুস ছালাম ও তার দলবল জোরপূর্বক ধান রোপন করতে গেলে এ সময় রাবেয়া বেগম বাধা দিলে তার মেয়ে সাহিদা বেগম(৪০), ফাতেমা আক্তার(৩০), নাছিমা আক্তার হ্যাপী(২৩), নাতনি মৌসুমি আক্তার(১৬) ও মাদ্রসা ছাত্রী সানজিদা ইসলাম মিম(১৩)কে পিটিয়ে গুরুত্বর যখম করে প্রতিপক্ষ আব্দুস ছালামের পুত্র আসলাম হাওলাদার, মিলন হাওলাদারসহ ৬/৭জন।
এ সময় হামলাকারিরা তাদের কাছ থেকে নগদ টাকা ও স্বর্ণলংকার, ডাচ বাংলা ব্যাংকের বুথের কার্ড ছিনিয়ে নেয় বলে আহতরা জানান। এ ঘটনার পরপরই স্থানীয় লোকজন আহতদেরকে উদ্ধার করে মোরেলগঞ্জ হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করেন। অপরদিকে বৃহস্পতিবার রাতে পৌর শহরের চৌরাস্তা মোড়ে ডেকোরেট বক্স ভাড়া নেওয়াকে কেন্দ্র করে কাঠালতলা গ্রামের আলম শেখের পুত্র কলেজ ছাত্র আরিফ(১৭)কে লোহার রট দিয়ে পিটিয়ে রক্তাক্ত যথম করে জলিল ডেকোরেটরের মলিক আব্দুল জলিল ও তার পুত্র মুন্না, রাব্বি। তাক্ষৎনিক যখমী আরিফকে উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে।
এ ব্যাপারে থানা অফিসার ইনচার্জ কে এম, আজিজুল ইসলাম জানান, পৃথক দুটি হামলার ঘটনার কোন পক্ষই অভিযোগ দায়ের করেনি এখন পর্যন্ত। লিখিত অভিযোগ পেলে ব্যবস্থা গ্রহন করা হবে।

হাটগোপালপুর মাধ্যমিক বিদ্যালয়ের ৯১ এসএসসি ব্যাচের ঈদ পুনর্মিলনী
ঝিনাইদহ প্রতিনিধি
পৃথিবীতে ভালো লাগা-ভালোবাসা, গভীর আবেগ ও মমতা জড়ানো অসংখ্য শব্দ রয়েছে। যেসব শব্দের নাম উচ্চারণ করামাত্রই বা ভাবতেই মনের মাঝে অন্যরকম ভালো লাগা কাজ করে। যেমন- মা, মাতৃভূমি, মাতৃভাষা, স্বাধীনতা, পতাকা, ঈদ, পূজা, বনভোজন, মেলা…। তেমনি এক গভীর আবেগ, অনুভূতি ও স্মৃতির সুর-মূর্ছনার মোড়ক মোড়ানো শব্দের নাম পুনর্মিলনী। নানা শ্রেণি-পেশার মানুষের নানা রকমের পুনর্মিলনী হতে পারে। তবে শিক্ষাজীবনের প্রাণের ক্যাম্পাসের প্রিয় সহপাঠী বন্ধুদের পুনমিলনী সে যে সাধেরই একতারা। ‘সে যে শুধু মিলনের সুখ-সুর গায়/ ভেসে স্মৃতির ভেলায়/ দাঁড়িয়ে স্মৃতির জানালায়।’
এরই ঝিনাইদহ সদর উপজেলার হাটগোপালপুর মাধ্যমিক বিদ্যালয়ের ১৯৯১ সালের এসএসসি ব্যাচের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। ঈদের ২য় দিন বৃহস্পতিবার হাটগোপালপুর আরটি কলেজে আলোচনা সভার আয়োজন করা হয়।
সিরাজুল ইসলাম ও ডা: আনোয়ারুল ইসলামের উদ্যোগে এসময় উপস্থিত ছিলেন ঝিনাইদহ প্রেসক্লাবের সহ-সাধারণ সম্পাদক, এসএ টিভি ও দৈনিক বণিক বার্তা পত্রিকার জেলা প্রতিনিধি ফয়সাল আহমেদ, মাসুদ পারভেজ, জাহিদুল ইসলাম, মোস্তফা জাহিদ রাজা, আব্দুল মান্নান, নুরুল ইসলাম, জিল্লুর রহমান, নজরুল ইসলাম জীবন, নাসিমুল হাসান বাবুল, মনিরুল ইসলাম সেলিম, জহিরুল ইসলাম, কৃষ্ণ গোপাল দত্ত, বিশ্বজিৎ সরকার, পারুল খাতুন, রেহানা খাতুন, বুলবুলি খাতুন, শাহানা খাতুনসহ অনেকে। প্রতিবছর ঈদুল আযহার পরের দিন এ ধরনের আয়োজন করা হবে বলে জানান আয়োজকরা।

বন্ধবন্ধু হত্যার সাথে জিয়াউর রহমান জড়িত ছিল : মিলন
শরণখোলা ও মোরেলগঞ্জ প্রতিনিধি
বাগেরহাটের শরণখোলায় জাতীয় শোক দিবস উপলক্ষে আওয়ামীলীগের উদ্যোগে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কেন্দ্রীয় আওয়ামীলীগ নেতা এ্যাড. আমিরুল আলম মিলন বলেছেন, বন্ধবন্ধু ও তার স্বপরিবারকে হত্যার সাথে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান জড়িত ছিল কিন্তু তিনি ও তার স্ত্রী ক্ষমতায় এসে সেই আত্মসীকৃত খুনিদের প্রতিষ্ঠিত করে জাতীয় সংসদের সদস্য ও মন্ত্রী বানিয়ে জাতিকে কলঙ্কিত করেছেন। কিন্তু খুনিদের সেই স্বপ্ন বাস্তবায়িত হয়নি। বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দ্রæত এগিয়ে চলছে। দেশের জনগন খুনিদের আশ্রয়দাতাদের আর বাংলাদেশের ক্ষমতায় দেখতে চান না।
গতকাল রবিবার বিকেলে রায়েন্দা পাইলট হাইস্কুল মাঠে অনুষ্ঠিত শোক সভায় সভাপতিত্ব করেন উপজেলার বাংলাবাজার ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আবুল খায়ের বয়াতী। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় আওয়ামীলীগ নেতা, মোড়েলগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও বাগেরহাট-৪ আসনের মনোনয়ন প্রত্যাশী এ্যাড. আমিরুল আলম মিলন। বিশেষ অতিথি ছিলেন মোড়েলগঞ্জ পৌর মেয়র এ্যাড. মনিরুল হক তালুকদার। তাঁতীলীগ নেতা তাইজুল ইসলাম মিরাজের সঞ্চালনায় বক্তব্য রাখেন, আওয়ামীলীগ নেতা রবিন দত্ত, হারুন অর রশিদ, আব্দুস সোবাহান মুন্সী, বাবুল আকন, কৃষক লীগ নেতা আলমগীর তালুকদার, যুবলীগ নেতা আবুল হোসেন নান্টু, উপজেলা তাঁতীলীগ সভাপতি জিয়াউল তালুকদার, সাধারণ সম্পাদক শাহিন হওলাদার প্রমুখ।

চৌগাছা আ’লীগের সম্পাদক মাসুদ চৌধুরীর সুস্থতা কামনা করে দোয়া
চৌগাছা প্রতিনিধি
যশোরের চৌগাছা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ফুলসারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেহেদী মাসুদ চৌধুরী গুরুতর অসুস্থ হয়ে ভারতের একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। ঈদ উল আযহার একদিন আগে ২০ আগস্ট গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে যশোরের কুইন্স হাসপাতালে ভর্তি করা হয়। সেখান থেকে চিকিৎসকরা উন্নত চিকিৎসা নেয়ার কথা জানালে তাকে ঈদের পরদিন বৃহস্পতিবার ভারতে নেয়া হয়।
পরিবারের একটি সূত্র জানায় কয়েকদিন থেকেই তার জ্বর নামছিল না। অসুস্থ হয়ে চিকিৎসাধীন মেহেদী মাসুদ চৌধুরী চৌগাছার সর্বস্তরের জনসাধারণের কাছে দোয়া কামনা করেছেন।
এদিকে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেহেদী মাসুদ চৌধুরীর সুস্থতা কামনায় এবং উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি মরহুম রফি উদ্দিন আহাম্মেদের ৩য় মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া ও মিলাদ মাহফিল করেছে উপজেলা স্বেচ্ছাসেবক লীগ। শনিবার বাদ আছর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেহেদী মাসুদ চৌধুরীর চৌগাছা বাসস্ট্যান্ডের কার্যালয়ে এই দোয়া মাহফিল ও মিলাদ অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি শাহাজান কবিরের সভাপতিত্বে,উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহŸায়ক জিয়াউর রহমান রিন্টুর সঞ্চালনায় মাহফিলে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মনিরুল ইসলাম মনির। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সম্পাদক সিরাজুল ইসলাম মাস্টার, সাবেক সাংগঠনিক সম্পাদক সহিদুল ইসলাম মিয়া, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মজি, স্বেচ্ছাসেবক লীগ নেতা পাশাপোল ইউপি চেয়ারম্যান ওবাইদুল ইসলাম সবুজ প্রমুখ।
অন্যদিকে মেহেদী মাসুদ চৌধুরীরর দ্রæত সুস্থতা কামনা করে বিবৃতি দিয়েছেন স্থানীয় সংসদ সদস্য ও যশোর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মনিরুল ইসলাম মনির, উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি শাহাজান কবীর, সাবেক যুগ্ম সম্পাদক সিরাজুল ইসলাম মাস্টার, এসএম সাইফুর রহমান বাবুল, সাবেক সাংগঠনিক সম্পাদক সহিদুল ইসলাম মিয়া, উপজেলা যুবলীগের আহব্বায়ক ও উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান দেবাশীষ মিশ্র জয়, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের আহব্বায়ক জিয়াউর রহমান রিন্টু। একইভাবে মাসুদ চৌধুরীর সুস্থতা কামনা করে বিবৃতি দিয়েছেন চৌগাছা প্রেসক্লাবের সভাপতি আবু জাফর ও সাধারণ সম্পাদক জিয়াউর রহমান রিন্টুসহ নেতৃবৃন্দ।

কেশবপুরে নাশকতা মামলায় আটক ৩
কেশবপুর প্রতিনিধি
কেশবপুর থানা পুলিশ অভিযান চালিয়ে নাশকতা মামলায় বুড়িহাটি মহিলা দাখিল মাদ্রাসার সুপার উপজেলার মজিদপুর গ্রামের মাওলানা আব্দুল খালেক (৪৭), যুবদল কর্মী আলতাপোল গ্রামের পৌর যুবদলের নেতা উজ্জল বিশ্বাস (৩২) ও একই গ্রামের হেলাল বিশ্বাস (৩০)কে আটক করেছে। রবিবার সকালে গ্রেফতারকৃতদের আদালতে প্রেরণ করে পুলিশ। কেশবপুর থানার অফিসার ইনচার্জ মোঃ শাহিন সাংবাদিকদের জানান, শনিবার রাতে বিশেষ অভিযান চালিয়ে এদের আটক করা হয়।

বাজুয়া ইউনিয়ন আ’লীগের জাতীয় শোক দিবস পালন

বাজুয়া প্রতিনিধি
দাকোপ উপজেলার বাজুয়া ইউনিয়ন আওয়ামীলীগের উদ্যোগে গতকাল রবিবার বিকাল ৪টায় বাজুয়া চুনকুড়ি বাঁধের সার্ব্বজনিন মাঠ প্রাঙ্গনে শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে এক আলোচনা সভা ও গণভোজের আয়োজন করা হয়। উক্ত আলোচনা সভা বাজুয়া ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি অপরাজিত মন্ডল অপুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মির্জা সাইফুল ইসলাম টুটুলের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দাকোপ উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব শেখ আবুল হোসেন। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দাকোপ উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান বিনয় কৃষ্ণ রায়, খুলনা জেলা আওয়ামীলীগের সদস্য ও জেলা পরিষদ সদস্য জয়ন্তী রানী সরদার, উপজেলা আওয়ামীলীগ নেতা ও ইউপি চেয়ারম্যান শেখ আব্দুল কাদের, জেলা পরিষদ সদস্য এ্যাড. রজত কান্তি শীল, ইউপি চেয়ারম্যান মিহির কুমার মন্ডল, ইউপি চেয়ারম্যান সুদেব রায়, ইউপি চেয়ারম্যান হাদিউজ্জামান হাদী, ইউপি চেয়ারম্যান সরোজিত কুমার রায়, উপজেলা আওয়ামীলীগনেতা মানস কুমার রায়, অধ্যাপক নারায়ণ রায়, অশোক রায়, সরোজিত কুমার রায় কুঞ্জ, দেবেন্দ্রনাথ মিস্ত্রি, বাজুয়া ইউপি ভার-প্রাপ্ত চেয়ারম্যান উৎপল দাশ, উপজেলা মহিলা আওয়ামীলীগের সভানেত্রী খাদিজা আক্তার, সাংগঠনিক সম্পাদক রূপালি মির্জা, ইউপি নেতা নিমাই চাঁদ দাস, সজল গাইন, প্রিন্স বিশ্বাস, রতন দাশ, জীতেন দাশ প্রমুখ।

বঙ্গবন্ধু দেশটাকে সোনার বাংলা করতে চেয়েছিলেন : পঞ্চানন বিশ্বাস এমপি
বটিয়াঘাটা প্রতিনিধি
খুলনা-১ আসনের জাতীয় সংসদ সদস্য পঞ্চানন বিশ্বাস বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একান্ত প্রচেষ্টায় দেশ স্বাধাীন হয়েছিলো। তিনি দেশটাকে সোনার বাংলা করতে চেয়েছিলেন। দেশকে সোনার বাংলা করতে গেলে সোনার মানুষের প্রয়োজন বিধায় শিক্ষা সহ সকল বিষয়ে উন্নতির লক্ষে যখন কাজ শুরু করেছিলেন তখন এই দেশের স্বাধীনতার বিরোধী শত্রæরা এবং আন্তর্জাতিক শত্রæ ও পাকিস্তানের দোষররা বঙ্গবন্ধুকে হত্যা করে। আজ তার সুযোগ্য কন্যা দেশরতœ জননেত্রী শেখ হাসিনা দেশের হাল ধরে পৃথীবির মধ্যে দেশটাকে একটা রোল মডেল করে ফেলেছেন। সকল ছাত্রসমাজকে লোভ লালসার উর্দ্ধে থেকে বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ সমাপ্ত করতে আত্মনিয়োগ করার আহবান জানান।
তিনি গতকাল রবিবার সকাল ১০টায় বটিয়াঘাটা উপজেলা ছাত্রলীগের আয়োজনে স্থানীয় ইউনিয়ন পরিষদ হল রুমে বঙ্গবন্ধুর শাহাদাৎবার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। ছাত্রলীগের সভাপতি রিয়াজুল ইসলাম রিপনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অতনু মন্ডলের সঞ্চালনায় প্রধান বক্তা ছিলেন জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইমরান হোসেন ইমু। বিশেষ অতিথি ছিলেন জেলা আ’লীগের আইন বিষয়ক সম্পাদক এড. নব কুমার চক্রবর্তী, আ’লীগনেতা ইউপি চেয়ারম্যান মনোরঞ্জন মন্ডল, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আরাফাত হোসেন পল্টু ও সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান সাগর। উপস্থিত ছিলেন জেলা সৈনিক লীগের সভাপতি এসএম ফরিদ রানা, যুবলীগনেতা অনুপম বিশ্বাস, সাবেক ছাত্রনেতা মিঠুন রায়, ছাত্রলীগনেতা প্লাবন বোস, শান্তনু বিশ্বাস, অলোক রায়, উদয় শংকর রায়, তর্শি রায়, আশিকুর রহমান, পাপ্পু মহালদার, অভিজিৎ চ্যাটার্জী, অমৃত সরকার, মোঃ মহাসিন, শুভজিৎ জোদ্দার, নাজমুল হোসেন, আহাত রানা, প্রীতম রায়, সামিদুর রহমান, আব্দুল্লাহ আল মামুন, জিএম আমানল্লাহ, শামিম, আকাশ প্রমূখ।

বটিয়াঘাটায় যুবসংহতি ও ছাত্র সমাজের নবনির্মিত কার্যালয়ের উদ্বোধন
বটিয়াঘাটা প্রতিনিধি
বটিয়াঘাটা উপজেলা জাতীয় যুবসংহতি ও জাতীয় ছাত্র সমাজের নবনির্মিত কার্যালয়ের উদ্বোধনী অনুষ্ঠান গতকাল রবিবার বিকাল ৫টায় স্থানীয় সদর বাসস্ট্যান্ড মোড় চত্বরে অনুষ্ঠিত হয়। কার্যালয়ের উদ্বোধন করেন দলের প্রেসিডিয়াম সদস্য ও চেয়ারম্যানের রাজনৈতিক সচিব সুনিল শুভ রায়। উপস্থিত ছিলেন জাপার উপজেলা সভাপতি মোঃ মোতওয়ালী শেখ, সাধারন সম্পাদক এড. প্রশান্ত কুমার বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান এলাহী, যুবসংহতির সভাপতি অসিম মল্লিক, নেহাল উদ্দিন মুন্সী, জাপানেতা কল্যান গোলদার, মিহির কান্তি বিশ্বাস, আঃ ওহাব, শাহীন বিশ্বাস, রবিন্দ্রনাথ মন্ডল, সুব্রত রায়, শহিদ সানা, ইসলাম তরফতদার, উপজেলা ছাত্রসমাজের সভাপতি শাওন হাওলাদার, সাধারন সম্পাদক গাজী তরিকুল, শফিকুল ইসলাম, তুলসী ঢালী, আঃ সামাদ, আক্তারুল গাজী, ওলিউল্লাহ গাজী, ছাত্রনেতা নিউটন হালদার, মানস সরকার, চয়ন বিশ্বাস, পার্থ মন্ডল, প্রদিপ্ত গোলদার, শানু বৈরাগী, শহিদুল সরদার, সামস ফকির, বিশ্বজিৎ মন্ডল, আরাফাত গাজী, হিমেল গাজী, জয় মন্ডল, শোভন রায়, জিসান, হৃদয় সরদার, সাকিব হাসান, অমল ঢালী, আল-আমিন হাওলাদার প্রমূখ।

নড়াইলে ঢাল-সড়কিসহ দেশিয় অস্ত্র উদ্ধার
নড়াইল প্রতিনিধি
প্রতিপক্ষের ওপর হামলার প্রস্তুতিকালে নড়াইলের লোহাগড়া উপজেলার বয়রা গ্রাম থেকে ঢাল-সড়কিসহ দেশিয় অস্ত্র উদ্ধার করেছে পুলিশ। শনিবার (২৫ আগস্ট) রাত ১১টার দিকে সহকারী পুলিশ সুপার (সার্কেল) মেহেদী হাসানের নেতৃত্বে ডিবি পুলিশ দেশিয় অস্ত্র উদ্ধার করে।
লোহাগড়া থানার ওসি প্রবীর কুমার বিশ্বাস জানান, বয়রা গ্রামের ইমদাদ কাজী, ওহিদ কাজীসহ কয়েকটি বাড়ি থেকে তিনটি ঢাল ও অন্তত ৩০টি সড়কি উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় কেউ আটক হয়নি। এলাকায় আধিপত্য বিস্তার নিয়ে দীর্ঘদিন ধরে বয়রা গ্রামের দুইপক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

রূপসায় ইসলামি রিলিফ বাংলাদেশের মাংশ বিতরণ
রূপসা প্রতিনিধি
ইসলামি রিলিফ বাংলাদেশ খুলনার উদ্যোগে দুস্ত ও এতিমদের মাঝে কোরবানির গোস্ত বিতরণী অনুষ্ঠান গতকাল সকালে কাজদিয়া সরকারি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান কামাল উদ্দিন বাদশা। সভাপতিত্ব করেন ইসলামি রিলিফ বাংলাদেশের প্রোগ্রাম অফিসার মো. মহসিন তালুকদার। এসময় উপস্থিত ছিলেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. আবু বকর মোল্লা, সহকারী মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা গোলাম মোস্তফা, কাজদিয়া কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ বিশ্বনাথ ভট্রাচার্য্য, উপ-সহকারী প্রকৌশলী মো. রবিউল ইসলাম, উপজেলা দুপ্রক সভাপতি আ. রশিদ শেখ, রিলিফ বাংলাদেশের ফিল্ড অফিসার মো. ইউসুফ আলী, ফকরুল আলম, মো. ইস্রাফিল তালুকদার, মো. দেওয়ান বরকতুল্লাহ প্রমূখ। উল্লেখ্য ৬শ দুস্ত ও এতিমদের মাঝে কোরবানির গোস্ত বিতরণ করা হয়।

নড়াইলে তরুণ লেখক পরিষদের সমাবেশ
নড়াইল প্রতিনিধি
বাংলাদেশ তরুণ লেখক পরিষদ নড়াইল জেলা শাখার আয়োজনে দিনব্যাপী কবি-সাহিত্যিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৫ আগস্ট) শহরের পুরাতন বাস টার্মিনাল এলাকায় মনিকাবাংলা একাডেমি কার্যালয়ে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। তরুণ লেখক পরিষদ নড়াইল জেলা শাখার সভাপতি হৃদয় হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের সিনিয়র সহকারী পুলিশ কমিশনার রবিউল ইসলাম। প্রধান আলোচক ছিলেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি আশিকুল কায়েস। বিশেষ অতিথি ছিলেন তরুণ লেখক পরিষদ জেলা শাখার উপদেষ্টা চন্ডিবরপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সাজ্জাদ হোসেন, সহকারী অধ্যাপক বেলাল সানি, মলয় কান্তি, প্রভাষক মঞ্জুরুল হক নিউটন, সংগঠনের জেলা শাখার সাধারণ সম্পাদক মনিকাবাংলা একাডেমির প্রতিষ্ঠাতা পরিচালক চিত্র ও কণ্ঠশিল্পী এম সবুজ সুলতান, কবি মিঠুন কুমার বিশ্বাস, মাগুরা জেলা শাখার সভাপতি শহিদুল ইসলাম ফরিদী এবং বাংলাদেশ বেতারের ক্রীড়া ধারাভাষ্যকার শম্ভু মৈত্র।
এছাড়া তরুণ লেখক পরিষদ নড়াইল জেলা শাখার জেলা শাখার সহ-সভাপতি সৈয়দা তরিকা সুলতানা লতা, সহ-সাংগঠনিক সম্পাদক কবি দ্বিজেন্দ্র লাল রায়, কলেজ বিষয়ক সম্পাদক ও সদর উপজেলার সদস্য সচিব হাদিউজ্জামান হৃদয়, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ফারজিন আহমেদ, সহ-প্রচার সম্পাদক মেহেদী হাসান সৌরভ, সদর উপজেলা শাখার যুগ্মআহবায়ক মিলন বিশ্বাস তন্ময়, সদস্য রাজিয়া আক্তার মিতু মনি, বিজন বিশ্বাস, নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ শাখার আহবায়ক মোছাব্বির হোসেন মোরাদ, যুগ্মআহবায়ক মিঠুন চক্রবর্তী, লোহাগড়া উপজেলা শাখার আহবায়ক কবি মোক্তার হোসেন, উপদেষ্টা রেজাউল ইসলাম, যুগ্মআহবায়ক কবি কামনা ইসলাম, সদস্য কবি রমজান আল সিয়াম, অগ্নিবীণা নড়াইল জেলা শাখার সভাপতি কবি মাহবুবুর রহমান মিঠু, কবি আবু বক্কার, মাগুরা জেলা শাখার সাংগঠনিক সম্পাদক কবি সাদিয়া জাহানসহ বিভিন্ন এলাকার কবি-সাহিত্যিকেরা। সমাবেশে স্বরচিত কবিতাপাঠ ও গান পরিবেশন করেন কবি এবং শিল্পীরা। এছাড়া তরুণ লেখক পরিষদের পক্ষ থেকে কবি-সাহিত্যিকদের অভিনন্দনপত্র প্রদান করা হয়।

সম্মিলনী ইন্সটিটিউশন প্রাক্তন ছাত্র ব্যাচ ১৯৮২ আহŸায়ক কমিটি
যশোর অফিস
শনিবার সন্ধ্যায় শফিউল্লাহ কমপ্লেক্স, যশোরে, ডি এম শাহিদুজ্জামানের সভাপতিত্বে সম্মিলনী ইন্সটিটিউশন, যশোরের ১৯৮২ ব্যাচের প্রাক্তন ছাত্রদের এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সর্বসম্মতভাবে ডি এম শাহিদুজ্জামানকে আহŸায়ক, মহম্মদ উল্লাহ, অলোক নন্দী প্রদীপ, ফরিদ উদ্দীন খানকে যুগ্ম আহŸায়ক, মুস্তাাফিজুর রহমান কবীরকে সদস্য সচিব এবং ফারাজী আহমেদ সাঈদ বুলবুল, রুহুল আমীন, রিহুল মিজান, আব্দুস সালাম, শফিউদ্দীন অরুণ, গোলাম ফারুক, মনিরুল ইসলাম এবং শেখ ফজলুর রহমানকে সদস্য করে ১৩ সদস্য বিশিষ্ট আহŸায়ক কমিটি গঠন করা হয়েছে ।
১৯৮২ ব্যাচের সকল বন্ধুকে সংযুক্ত হওয়ার জন্য আহŸান জানানো হয়েছে।

যশোরে মোটরসাইকেল চুরির অভিযোগে মামলা
যশোর অফিস
ঈদের দিন সকালে নামাজ আদায় করে শহরের কারবালা কবরস্থানে মা বাবার কবর জিয়ারত করতে গিয়ে জামাল মোল্যা নামে এক ব্যক্তির মোটর সাইকেল সংঘবদ্ধ চোরেরা চুরি করে সটকে পড়েছে। এ ঘটনায় প্রথমে সাধারণ ডাইরী পরে গতকাল রবিবার এজাহার হিসেবে নথিভূক্ত করা হয়েছে।
যশোর সদর উপজেলার বালিয়াডাঙ্গা বাবলাতলা গ্রামের মৃত মাজেদ মোল্যার ছেলে জামাল মোল্যা ঈদের দিন সকাল সাড়ে ৯ টায় যশোর শহরের কারবালা কবরস্থানে দক্ষিণ পূর্ব গেটের বাইরে তার ব্যবহৃত মোটর সাইকেল ডিস কভার কালো রংয়ের (যশোর হ-১৫- ৫১৯৪) রেখে। কবরস্থানে যায়। সেখান থেকে ১৫ মিনিট পর ৯ টা ৪৫ মিনিটে এসে দেখে তার মোটর সাইকেল নাই। সংঘবদ্ধ চোরো মোটর সাইকেলের ঘার লকের তালা ভেঙ্গে চুরি করে সটকে পড়ে। ওই দিন তিনি কোতয়ালি মডেল থানায় সাধারণ ডাইরীভূক্ত করে। পুলিশ মোটর সাইকেল উদ্ধারের ব্যর্থ হয়ে ২৬ আগষ্ট রোববার অজ্ঞাতনামা চোরের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করে। এ রিপোর্ট লেখা পর্যন্ত পুলিশ চুরি যাওয়া মোটর সাইকেল উদ্ধার করতে পারেনি।

যশোরে ইয়াবাসহ গ্রেফতার ২
যশোর অফিস
কোতয়ালি মডেল থানা পুলিশ রবিবার শহরের দু’টি স্থান থেকে ইয়াবাসহ দুই মাদক বহনকারীকে গ্রেফতার করেছে। এ সময় তাদের দখল হতে ৭২পিস ইয়াবা উদ্ধার দেখিয়েছে। এরা হচ্ছে, যশোর শহরের মুজিব সড়কস্থ লাবিবা মার্কেটের পিছনে রহিম আহম্মেদের ছেলে শাকিল আহম্মেদ ও সদর উপজেলার মন্ডলগাতী পশ্চিম পাড়ার গনি শেখের ছেলে রাজু হোসেন।
কোতয়ালি মডেল থানার এএসআই মমিনুল ইসলাম জানান, দুপুর দেড়টায় গোপন সূত্রে খবর পেয়ে শহরের পিটিআই স্কুলের সামনে থেকে শাকিল আহম্মেদকে সন্দেহ জনক কারনে গ্রেফতার করে। পরে তার দখল হতে ২২ পিস ইয়াবা উদ্ধার দেখায়। অপর দিকে, এএসআই বিপ্লব হোসেন জানান, দুপুর ১ টার পর শহরের কারবালা মসজিদের সামনে থেকে রাজু হোসেনকে গ্রেফতার করে। পরে তার দখল হতে ৫০পিস ইয়াবা উদ্ধার দেখায়। এ ঘটনায় মাদক আইনে দু’টি মামলা দায়ের করা হয়েছে। গ্রেফতারকৃতদের আদালতে সোপর্দ করা হয়েছে।

যশোর নতুন হাট পাবলিক কলেজে চুরির ঘটনায় মামলা
যশোর অফিস
ঈদের ছুটির সুযোগে সংঘবদ্ধ চোরেরা সদর উপজেলার নতুন হাট পাবলিক কলেজে প্রবেশ করে চুরি করেছে। এ ঘটনায় অজ্ঞাতনামা চোরের বিরুদ্ধে কোতয়ালি মডেল থানায় মামলা দায়ের করা হলেও পুলিশ চুরি যাওয়া ল্যাপটপ ও যন্ত্রাংশ উদ্ধার করতে পারেনি।
যশোর শহরের মুজিব সড়কস্থ বাইলেন ষষ্টিতলা পাড়ার বাসিন্দা নতুন হাট পাবলিক কলেজের অধ্যক্ষ মোয়াজ্জেম হোসেন বাদি হয়ে শনিবার কোতয়ালি মডেল থানায় এজাহার দায়ের করেন। তিনি এজাহারে বলেছেন, গত ২০ আগস্ট থেকে ৩১ আগষ্ট ঈদের ছুটি ছিল। এই ছুটির মধ্যেও কলেজের নাইট গার্ড তেঘরিয়া গ্রামের মৃত জনাব আলী বিশ্বাসের ছেলে আব্দুল মজিদ দায়িত্বে ছিল। গত ২৪ আগষ্ট সন্ধ্যা সাড়ে ৬ টা হতে রাত সাড়ে ৮ টার মধ্যে সংঘবদ্ধ চোরেরা কলেজের দ্বিতীয়তলা ২০১নং ও একই ভবনের দক্ষিণ পাশে শেখ রাসেল ডিজিটাল ল্যাব নামক কক্ষের তালা ভেঙ্গে ভিতরে প্রবেশ করে। পরে দুই কক্ষের মধ্যে থাকা ল্যাপটপসহ ৬ লাখ টাকার মালামাল নিয়ে চলে যায়। ২৪ আগষ্ট রাত সাড়ে ১১ টায় কলেজের ক্লার্ক তেঘরিয়া গ্রামের মেহেদী হাসান অধ্যক্ষকে ফোন করে জানালে ওই রাতে কলেজে এসে দেখেন দোতলা বারান্দার এসএস পাইপ কাটা।শেখ রাসেল ডিজিটাল ল্যাবের কক্ষের তালা ভাঙ্গা ভিতরে থাকা ব্যাটারীসহ, ল্যাপটপ মালামাল চুরি হয়ে গেছে।

এ দেশকে পাকিস্থানী রাষ্ট্র বানাতে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিল : এমপি আফিল উদ্দিন
যশোর অফিস
সংসদ সদস্য আলহাজ¦ শেখ আফিল উদ্দিন বলেন ১৫ই আগস্ট ঘাতরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে নির্মম হত্যাকান্ড বিশ্বের ইতিহাসে আর কোন নজির নেই। সকল ষড়যন্ত্র উপেক্ষা করে যুদ্ধ পরবর্তী সময়ে যখন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে স্বনির্ভরের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করে যাচ্ছিলেন ঠিক সেই মুহূর্তে সেনাবাহিনীর কিছু বিপদগামী সেনা সদস্যরা জাতির জনককে হত্যার পরিকল্পনা করে। সেই পরিকল্পনা অনুযায়ী ১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বপরিবারে হত্যা করে জাতির পিতাকে। এবং এ দেশকে পাকিস্থানি রাস্ট্র বানাতে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিল।
জাতীয় শোক দিবস পালন উপলক্ষে শার্শার রামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে রবিবার বিকালে আয়োজিত আলোচনা ও দোআ মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
এসময় সকল নেতাকর্মীদেরকে আগামী নির্বাচনে সজাগ থাকতে হবে, নতুন নতুন কিছু নেতাদের অতিথি পাখি উল্লেখ করে বলেন দলীয় কোন্দল বাদ দিয়ে শার্শা উপজেলা আওয়ামীলীগের ছায়াতলে আসার আহŸান জানান।
উলাশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আয়নাল হক’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, শার্শা উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান সিরাজুল হক মঞ্জু, সহ-সভাপতি সালেহ আহম্মেদ মিন্টু, জেলা পরিষদের সদস্য অধ্যক্ষ ইব্রাহিম খলিল, উপজেলা ভাইস চেয়ারম্যান মেহেদি হাসান, উপজেলা যুবলীগের সাধারন সম্পাদক ও শার্শা সদর ইউনিয়নের চেয়ারম্যান সোহারাব হোসেন, শার্শা উপজেলা ছাত্রলীগের সভাপতি আব্দুর রহিম সরদার প্রমুখ।

আশাশুনি-সাতক্ষীরার প্রধান সড়কগুলোর বেহাল অবস্থা
মইনুল ইসলাম, আশাশুনি
আশাশুনি উপজেলা থেকে সাতক্ষীরা যাওয়ার প্রধান দুই সড়ক সাতক্ষীরা টু ঘোলা ভায়া আশাশুনি এবং কুল্যার মোড় টু বাঁকা সড়ক সহ অভ্যন্তরীণ সড়কগুলোর বেহাল অবস্থা দীর্ঘদিনের। সড়কগুলোর বিভিন্ন স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হয়ে খানাখন্দে পরিণত হয়েছে। এসকল জরাজীর্ণ সড়কে নিরাপদে চলতে হিমসিম খাচ্ছে গণপরিবহন। অন্যদিকে সারা দেশে যখন গণপরিবহন সহ বিভিন্ন যানবাহন ও চালকের বৈধ্য কাগজপত্র যাচাই বাছাই করা হচ্ছে তারই মধ্যে একই সড়কে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে চলছে ফিটনেস বিহীন ছোট-খাটো হালকা যানবাহন। সড়কে তাদের দৌরত্বের কারণে প্রায় সময় দূর্ঘটনার কবলে পড়তে হচ্ছে গণপরিবহন সহ ভারী যানবাহনগুলোকে। দূর্ঘটনার কবলে পড়ে মামলা খেতে হচ্ছে তাদের। কিন্তু নাগালের বাইরেই থেকে যাচ্ছে রেজিষ্ট্রেশন, ফিটনেস ও ড্রাইভিং লাইসেন্স বিহীন ছোট খাটো হালকা যানবাহন এবং সংশ্লিষ্ট চালকরা। সরেজমিন ঘুরে দেখা গেছে, বাঁকা টু কুল্যার মোড় এবং আশাশুনি টু সাতক্ষীরা সড়কে গণপরিবহনের পাশাপশি মহেন্দ্র, ইজিবাইক, নছিমন, করিমন, ব্যাটারী চালিত চার্জার ভ্যান সহ আরও অনেক ফিটনেস বিহীন, রেজিষ্ট্রেশন বিহীন অবৈধ যানবাহন অবাদে চলাচল করছে। এসকল যানবাহন চালকদের ড্রাইভিং লাইসেন্স তো দূরের কথা ট্রাফিক আইনের বিষয়েও কোন অভিজ্ঞতা নেই। গণপরিবহন চালকদের অভিযোগ জরাজীর্ণ সড়ক ও ছোট খাটো অবৈধ যানবাহনের কারণে জীবনের ঝুঁকি নিয়ে সাবধানে চলাচল করতে হয়। গণপরিবহনের একাধিক চালক এ প্রতিবেদকে বলেন, সাতক্ষীরা টু আশাশুনি সড়কের ধুলিহর-ব্রহ্মরাজপুর বাজার, চাঁদপুর বাজার, কুল্যার মোড়, বুধহাটা বাজার, মহেশ্বরকাটি মৎস্য সেট, হাড়িভাঙ্গা বাজার, মহিষকুড় বাজার, কালিবাড়ী বাজার এবং বাঁকা সড়কের গুনাকরকাটি বাজার, কাদাকাটি বাজার, শ্রীধরপুর মোড়, কালাবাগী বাজার, দরগাহপুর বাজারের সড়কের দুইধারের ফুটপাত ব্যবাসায়ীরা অবৈধ ভাবে দখল করে রেখেছে। ফুটপাত উন্মুক্ত না থাকায় যানবাহন গুলোর ক্রসিংয়ে ব্যাপক সমস্যার সৃষ্টি হয়। অনেক সময় ফুটপাত না থাকায় সড়কের একাংশে থাকা অবৈধ যানবাহনে বা পথচারীর পেছনে লেগে যায় ধাক্কা অন্যদিকে ক্রসিং করতে গিয়ে ফুটপাত দখলকারীর ব্যবসা প্রতিষ্ঠানে উঠে যায় গনপরিবহনের চাকা। এতে করে ফুটপাত দখকারী ও পথচারীরা ক্ষিপ্ত হয়ে অনেক সময় গাড়ী ভাংচুরের মত ঘটনাও ঘটান। প্রতিটি সড়কের দু’পাশের ফুটপাত সংশ্লিষ্ট বাজারের ব্যবসায়ীরা দখল করায় সড়ক দূর্ঘটনার মত ঘটনা ঘটছে বলে অভিযোগ চালকদের। এছাড়া সড়কগুলোর বিভিন্ন স্থানে ছোট বড় গর্ত সৃষ্টি হওয়ায় সড়ক এখন খানা খন্দে পরিণত হয়েছে। আর একারণে অনেক সময় যানবাহনের ব্রেক ফেল, টায়ার বাষ্ট, এমনকি অনেক সময় পাতি ভেঙ্গে যাওয়ার মত ভয়াবহ ঘটনা ঘটে। এসকল অবৈধ যানবাহনের বিরুদ্ধে প্রতিটি সড়কে ভ্রাম্যমান অভিযান অব্যহত রাখাসহ সড়কগুলো দ্রæত সংস্কার ও পুননির্মানের ব্যবস্থা এবং অনিয়ম দূর করতে উর্দ্ধতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন স্থানীয় সচেতন মহল।

খানাবাড়ী ক্লাবের কোষাধ্যক্ষ নাজমুলের ইন্তেকাল
খানজাহান আলী থানা প্রতিনিধি
বিএল কলেজের সাবেক মেধাবী ছাত্র ও খানাবাড়ী যুব সংঘ ক্লাব ও লাইব্রেরীর বারবার নির্বাচিত কোষাধ্যক্ষ মোঃ নাজমুল হুদা (৩২) শনিবার রাত সোয় ১টায় মহেশ^রপাশা খানাবাড়ী তার নিজ বাসভবনে দুরারোগ্যব্যধী ক্যান্সাওে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেছেন (ইন্নানিল্লাহে .. রাজেউন)। নাজমুল স্ত্রী ও ১০ মাস বয়েসি একটি শিশু সন্তানসহ অসংখ্য গুনোগ্রাহী রেখেগেছেন। গতকাল রবিবার সকাল ১০টায় খানাবাড়ী ঈদগাহ ময়দানে তার জানাযা শেষে মহেশ^রপাশা সরকারি কবরস্থানে তাকে দাফন করা হয়। জানাযায় উপস্থিত ছিলেন খুলনা মহানগর আ’লীগের সহ-সভাপতি বেগ লিয়াকত আলী, কুয়েটের নির্বাহী প্রকৌশলী আবু হায়াত, কেসিসি ১নং ওয়ার্ড কাউন্সিল মোঃ শাহাদাত মিনা, যোগিপোল ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান মোঃ আরিফ হোসেন, ফুলবাড়ী আদর্শ মাধ্যমিক বিদাঃ প্রধান শিক্ষক মনিরুল ইসলাম, আলহাজ্জ সাহাবুদ্দিন আহম্মেদ, খানাবাড়ী মসজিদের ইমাম মোঃ ইদ্রিস আলী, গভঃ ল্যাবরেটরি স্কুলের সাবেক প্রধান শিক্ষক মোঃ ফজলুল হক, খানাবাড়ী ক্লাবের সভাপতি আবু হেনা বাবলু, সাধারণ সম্পাদক তৈয়বুর রহমান লিটন, নুরে মদিনা মাদ্রাসার মুহতামিম মাওঃ জিয়াউস সাদাতসহ এলাকার গন্যমান্য ও বিশিষ্ট ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন। আগামী বুধবার আছরবাদ ক্লাবের পক্ষ থেকে খানাবাড়ী ঈদগাহ ময়দানে দোয়ার আয়োজন করা হয়েছে।
নাজমুলের অকালমৃত্যুতে শোক জানিয়েছেন খানাবাড়ী যুব সংঘ ক্লাব ও লাইব্রেরীর সভাপতি আবু হেনা বাবলু, সাধারণ সম্পাদক তৈয়বুর রহমান লিটন, ক্লাবের কর্মকর্তা যোগিপোল ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান মোঃ আরিফ হোসেন, সাবেক মেম্বর মোঃ শহিদুল ইসলাম, আজিজুর রহমান স্বপন, মোঃ জাহিদ হোসেন, মাষ্টার রবিউল ইসলাম, বাবু, মোঃ মামুন শেখ, আলামিন, মোস্তফাসহ ক্লাবের সকল নেতৃবৃন্দ। ক্লাবের পক্ষ থেকে আগামী বুধবার আছরবাদ খানাবাড়ী ঈদগাহ ময়দানে দোয়ার অনুষ্ঠানে সকলকে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হয়েছে।

অফিস টাইমে প্রাইভেট চেম্বারে রোগী দেখেন চৌগাছা হাসাপাতালের চিকিৎসক নাহিদ সিরাজ!
চৌগাছা প্রতিনিধি
অফিস টাইমে প্রাইভেট চেম্বারে রোগী দেখেন যশোরের চৌগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. নাহিদ সিরাজ তেমনটাই অভিযোগ করেছেন রোগীরা। রোগীরা অভিযোগ করে বলেন, অফিস টাইমে হাসপাতালের আউটডোরে রোগী না দেখে স্থানীয় একটি প্রাইভেট ক্লিনিকে আলট্রাসোনো করেন তিনি। ওই রোগী ও তার স্বজনরা তার নিকট গিয়ে রোগী দেখার কথা বললে তিনি রোগীকে বলেন, “অপেক্ষা করেন, আমি আলট্রসোনো করে তারপর রোগী দেখবো”। এবিষয়ে ওই রোগীর স্বজনরা ডাক্তার নাহিদ সিরাজের বিরুদ্ধে হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. আওরঙ্গজেবের নিকট অভিযোগ দেন। ডাক্তার আওরঙ্গজেব বিষয়টি তাৎক্ষণিকভাবে উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. সেলিনা বেগমকে অবহিত করলে তিনি ডা. নাহিদ সিরাজকে ডেকে সতর্ক করেছেন বলে সাংবাদিকদের জানিয়েছেন। তবে হাসপাতাল সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে ডা. নাহিদ সিরাজ প্রায়ই আউটডোর না করে অফিস সময়েই হাসপাতালের সামনের বিভিন্ন প্রাইভেট ক্লিনিকে চেম্বার করে থাকেন। এরআগেও চৌগাছার সাবেক স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইমদাদুল হক রাজু তাকে একই বিষয়ে ডেকে নিয়ে সতর্ক করেন।
হাসপাতাল সূত্রে জানা যায় গত শনিবার দুপুর ১২টার সময় বেশকিছু রোগী হাসপাতালের ডাক্তার নাহিদ সিরাজের চেম্বারের সামনে অপেক্ষা করছিলেন। কিন্তু ডাক্তার নাহিদ সিরাজ তখন চেম্বারে ছিলেন না। এসময় উপজেলার হাকিমপুর ইউনিয়নের মাঠচাকলা গ্রামের শারমিন (২৬) নামের এক রোগীর স্বজন উপজেলার একটি মাধ্যমিক বিদ্যালয়ের একজন সিনিয়র শিক্ষক তার সহকারি মারফত জানতে পারেন তিনি হাসপাতালের সামনের একটি প্রাইভেট ক্লিনিকে প্রাইভেট রোগীর আলট্রসোনোগ্রাফি করছেন। ওই স্বজন সেখানে ডা. নাহিদ সিরাজের স্মরণাপন্ন হলে তিনি সহকারি মারফত জানিয়ে দেন। তাদেরকে অপেক্ষা করতে বলেন। আমি আলট্রাসোনো করে তারপর দেখবো। পরে শারমিনের ওই স্বজন বিষয়টি হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. আওরঙ্গজেবের কাছে অভিযোগ করেন। বিষয়টি তিনি তৎক্ষণাৎ উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. সেলিনা বেগমকে অবহিত করেন এবং ওই রোগীকে তিনি চিকিৎসাপত্র দেন।
এ বিষয়ে বক্তব্য নেয়ার জন্য শনিবার থেকেই ডা. নাহিদ সিরাজ এবং ডা. আওরঙ্গজেবের সাথে যোগাযোগের চেষ্টা করেও সাড়া না মিললে রোববার হাসপাতালে গিয়ে ডা. নাহিদ সিরাজকে না পেয়ে আবারো তার সেল ফোনে কল দেয়া হলে তিনি বলেন বিষয়টি যদি আপনি প্রমাণ করতে না পারেন তাহলে আপনার বিরুদ্ধে ব্যবস্থা নেব। তখন টিএইচও ডা. সেলিনা বেগমকে উদ্ধৃত করে বলা হয় আপনাকে টিএইচও ডেকে সতর্ক করেছেন এটিও অসত্য? তখন তিনি আর কোন কথা বলেন নি। হাসপাতাল সূত্র নিশ্চিত করেছে এর আগে ডা. ইমদাদুল হক রাজু চৌগাছা হাসপাপাতালের টিএইচওর দায়িত্ব পালনকালেও এমন অভিযোগের ভিত্তিতে তাকে নিজের অফিসে ডেকে নিয়ে সতর্ক করে দেন। এরপরও তিনি একই কাজ করে চলেছেন।
হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. আওরঙ্গজেব বিষয়টি নিশ্চিত করে বলেন ওই রোগীর স্বজন আমাকে এবিষয়ে অভিযোগ করলে আমি তৎক্ষণাৎ বিষয়টি স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিনা বেগমকে জানিয়েছি।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. সেলিনা বেগম বলেন আবাসিক মেডিকেল অফিসার ডা. আওরঙ্গজেবের নিকট থেকে শুনে আমি তাকে আমার অফিসে ডেকে এবিষয়ে সতর্ক করে দিয়েছি। ভবিষ্যতে যেন এরকম কোন কাজ তিনি না করেন।
উল্লেখ্য গত ৪ জুলাই চৌগাছার ডিভাইন সেন্টারে দুর্নীতি দমন কমিশনের (দুদক) গণশুনানিতে চৌগাছা হাসাপাতালের চিকিৎসকদের বিরুদ্ধে অভিযোগ করা হয় তারা অফিস টাইমে আউটডোরে রোগী না দেখে হাসপাতালের সামনের বিভিন্ন প্রাইভেট ক্লিনিকে রোগী দেখেন। এবিষয়ে যশোরের সিভিল সার্জগ গঠিত এক তদন্ত কমিটিও বিষয়টির প্রমান পান। তখন ওই কমিটির প্রধান ও যশোরের ডেপুটি সিভিল সার্জন ডা. হারুন অর রশীদ সাংবাদিকদের বলেন আজকে এবিষয়ে ডাক্তারদের কঠোরভাবে নিষেধ করে দেয়া হচ্ছে। তারা এরপর আর অফিস টাইমে প্রাইভেট চেম্বার করবেন না। এরপরও ডা. নাহিদ সিরাজের এই কর্মকান্ডে রোগীদের মধ্যে বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

রূপসায় অধ্যক্ষ খান আলমগীর কবীরের মৃত্যুবার্ষিকী পালিত
রূপসা প্রতিনিধি
রূপসা উপজলোর কাজদিয়া সরকারী উচ্চ মাধ্যমকি বিদ্যালয়ের প্রয়াত অধ্যক্ষ খান আলমগীর কবীরের প্রথম মৃত্যুবার্ষকী উপলক্ষে তার রুহের মাগফিরাত কামনা করে মিলাদ মাহফিল গত ২৪ আগষ্ট বাদ মাগরিব কাজদিয়া বাজার জামে মসজেিদ অনুিষ্ঠত হয়। এ সময় উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ার সৈয়দ আকবর আলী, বিএনপি নেতা মোস্তফাউল বারী লাবলু, সাবেক চেয়ারম্যান খান হাবিবুর রহমান, খান শাহজাহান কবির প্যারিস, সহকারী অধ্যাপক খান আহমদেুল কবির চাইনিজ, ইউপি সদস্য জাকির হোসেন, আ’লীগ নেতা সোহেল জোনায়েদ, নজরুল ইসলাম, সমাজ সবেক ইলিয়াছ শেখ, মাসুম শেখ, মাওলানা আবুল কালাম আজাদ, আলহাজ্ব সাইফুল ইসলাম, সালাউদ্দিন খান, সহকারী অধ্যাপক খান মারুফুল হক, বাসির আহম্মেদ লালু, হাবিবুর রহমান, সৈয়দ মাহামুদ আলী, মুন্না সরদার, নজরুল ইসলাম পাইক, বিল্লাল হোসেন, মো. শহিদুল্লাহ, সাইফুল ইসলাম ইমন, খায়রুল হক শাওন, আজম শেখ, ইসলাম সরদার, ওমর ফারুক, বজলার রহমান খান, খান মুজিবুর রহমান, সাবেক ইউপি সদস্য আজিবুল্লাহ শেখ, শহিদ মল্লিক, মিজানুর রহমান, জাকির হোসেন প্রমূখ।

তেরখাদায় নদীজোড়া জালে ধংস হচ্ছে নানা প্রজাতির দেশী মাছ প্রতিবন্ধকতায় পানি নিষ্কাশন ব্যবস্থা
তেরখাদা প্রতিনিধি
বর্তমান সরকারের উদ্দোগ্যে চিত্রা নদী খননের পর থেকে দীর্ঘদিনের জমে থাকা কচুরি পানায় ভুতিয়ার বিলের পানি স্থায়ী জলাবদ্ধতার সৃষ্টি হয়ে শুকনো মৌসুমে পানিজমে সকল জমি আনাবাদি হয়ে দ্যারিদ্র চরম সিমায় পৌছানোর পূর্ব মুহূর্তে বর্তমান নির্বাহী কর্মকর্তা মোঃ লিটন আলি যোগ দানের পরে তিনি ভুতিয়ার বিলের পানি নিস্কাশনের ব্যবস্থায় মরিয়া হয়ে জনপ্রিতিনিধি ও এলাকা বাসির সহযগিতায় প্রথমে চিত্রা নদীসহ সংযোগ খালের কচুরিপানা মুক্তকরণের কর্মসূচি হাতে নিয়ে ভূতিয়ার বিলের চতুর পাশের জনগনকে ইরি/ বোরো ফসলের মূখ দেখিয়েছেন। সকল নদীনালা ও খালের কচুরিপানা মুক্ত হয়ে মশা মাছিসহ পরিবেশ সুন্দর হয়েছে। কিছু অসাধু ব্যক্তি বর্তমানে বেন্দি জাল, চান,পাটা, দিয়ে পানি বন্দকতা সৃষ্টি সহ কচুরি পানা জমাকরে পূর্বের ন্যায় পরিবেশ দূষিতসহ দেশি প্রজাতির মৎস্য সম্পদ বিনষ্ঠ করার কাজে ব্যস্ত আছে। এভাবে চিত্রা নদীতে ছাগলাদাহ থেকে পারোখালি পর্যন্ত প্রায় শতাধিক নেটপাটা বেন্দী জাল দিয়ে ড়িম আলা মা মাছ পুটি, পাবদা, কৈ, শিং ছোট প্রজাতির সকল মাছ এই জালে ধরা পড়ার ফলে দেশি মাছের সংকট দেখা দিয়েছে। বর্তমানে হাটে বাজারে বিদেশী মাছের আনাগোনায় দেশি মাছের পাত্তা নেয়। এমন কি ওই জালে ময়লা পড়ে পানি বন্ধতার সৃষ্টি করছে। এবিষয় মৎস্য সপ্তাহ পালিত হলেও দেশি মৎস্য রক্ষার কোন ব্যবস্থা নেয়নি উপজেলা মৎস্য অধিদপ্তর। নামে মাত্র প্রসাশনের পুকুরে কিছু পোনা আবমুক্ত করে অনুষ্ঠানিকতা পালন করেছে মাত্র। তেরখাদার শালকিয়া মরা নদীতে মৎস্য সংরক্ষণের জন্য অভায় আশ্রম করে ও মৎস্য অধিদপ্তরের দায়িত্ব হীনতায় কিছু অসাধূ ব্যক্তি লুটেপুটে খেয়েছে বলে জানা যায়। এলাকাবাসীর দাবি মৎস্য সম্পদ রক্ষা করতে চিত্রা নদীর বেন্দিজাল অপসারণ এবং কচুরিপানা নিধন করে ভুতিয়ার বিলের পানি ব্যবস্থা করে উপজেলা মৎস্য অধিদপ্তর ও উপজেলা প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করছেন।

খুলনা-৪ আসনের উপ-নির্বাচন
বিনা প্রতিদ্ব›িদ্বতায় আ’লীগ প্রার্থী সালাম মুর্শেদী এমপি নির্বাচিত হতে যাচ্ছেন
স্টাফ রিপোর্টার
খুলনা-৪ আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বিশিষ্ট শিল্পপতি ও বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক স্ট্রাইকার আব্দুস সালাম মুর্শেদী সংসদ সদস্য পদে নির্বাচিত হতে যাচ্ছেন। গতকাল রবিবার মনোনয়নত্র জমা দানের শেষ দিনে আর কোনো প্রার্থী মনোনয়নপত্র জমা দেননি।
এর আগে গতকাল রবিবার দুপুর ১২টা ২০ মিনিটে খুলনা বিভাগীয় আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও খুলনা-৪ আসনের উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. ইউনুচ আলীর নিকট তিনি মনোনয়নপত্র দাখিল করেন।
উপ-নির্বাচনের রিটার্নিং অফিসারের দপ্তর থেকে তিনজন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এরা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আব্দুস সালাম মুর্শেদী, জাতীয় পার্টির এস এম আনিসুর রহমান ও স্বতন্ত্র প্রার্থী সাবেক সেনা কর্মকর্তা মেজর ডা. শেখ হাবিবুর রহমান। তবে নির্ধারিত সময় বিকাল পাঁচটা পর্যন্ত আব্দুস সালাম মুর্শেদী ছাড়া অন্য কোন প্রার্থী মনোনয়ন পত্র জমা দেননি।
মনোনয়নপত্র দাখিলের সময় উপস্থিত ছিলেন খুলনা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও নব-নির্বাচিত সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক, জেলা আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান মিজান এমপি, কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা এস এম কামাল হোসেন, বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র শেখ সোহেল, সাবেক এমপি মোল্লা জালাল উদ্দিন, আওয়ামী লীগ নেতা কাজী আমিনুল হক, কামরুজ্জামান জামাল, আক্তারুজ্জমান বাবু, হুমায়ূন কবীর ববি, শেখ আলী আকবর, মুন্সী মো. মাহবুব আলম সোহাগ, ছাত্র নেতা আসাদুজ্জামান রাসেলসহ আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।
মনোনয়ন জমা শেষে সালাম মুর্শেদী বলেন, আমি খুলনার সিনিয়র ও তৃণমূল নেতাদের নিয়ে উন্নয়ন কর্মকাÐ চালিয়ে যাবো। আগামী ডিসেম্বরের জাতীয় নির্বাচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে আবারো মনোনয়ন দিলে আমি কাজের মাধ্যমে বিজয় ছিনিয়ে আনবো।
জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম মোস্তফা রশিদী সুজার মৃত্যুতে খুলনা-৪ (রূপসা-দিঘলিয়া-তেরখাদা) আসনটি শুন্য হয়। এ আসনের উপ-নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২০ সেপ্টেম্বর। ঘোষিত তফসিল অনুসারে, রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় রবিবার (২৬ আগস্ট) বিকেল ৫টা পর্যন্ত। মনোনয়নপত্র বাছাই ২৮ আগস্ট এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৪ সেপ্টেম্বর। প্রতীক বরাদ্দ হবে ৫ সেপ্টেম্বর।

খুলনায় বাস-ট্রেনে উপচেপড়া ভিড়, অতিরিক্ত ভাড়া আদায়
স্টাফ রিপোর্টার
ঈদের ছুটি শেষে কর্মস্থলে ফিরছে মানুষ। ফলে খুলনা থেকে ঢাকা, রাজশাহী, চট্টগ্রামগামী বাস-ট্রেনে এখন উপচেপড়া ভিড়। যাত্রীর চাপ থাকায় প্রতিটি বাস কাউন্টারে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। এদিকে, দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থেকেও মিলছে না ট্রেনের টিকিট।
ঈদের পর গতকাল রবিবার প্রথম কর্মদিবস হওয়ায় খুলনায় বাস ও রেলস্টেশনে যাত্রীদের চাপ ছিলো বেশি। ঢাকাগামী ট্রেন যাত্রী ব্যবসায়ী সিদ্দিকুর রহমান বলেন, পরিবার নিয়ে ঈদ করতে গ্রামের বাড়িতে গিয়েছিলাম। আসার পথে যানজট বা কোনো ভোগান্তিতে পড়তে হয়নি বলে ট্রেনেই ঢাকা ফিরছি। কিন্তু পুরো পরিবারের জন্য টিকিট না পাওয়ায় একাই যেতে হচ্ছে। টিকিটের চাপ কমলে অন্যরা ফিরবে।

খুলনা রেলওয়ে স্টেশন মাস্টার মানিক চন্দ্র সরকার বলেন, আগামী ১০ দিনের ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি হয়ে গেছে। মানুষের চাপ সামলাতে নিজের কক্ষ ছেড়ে তাকে অন্যত্র বসে অফিস করতে হচ্ছে।
এদিকে, খুলনায় দূরপাল্লার বাসের টিকিট পাওয়াও দুষ্কর হয়ে পড়েছে। অধিকাংশ পরিবহনে আগামী ৩/৪ দিনের টিকিট বিক্রি হয়ে গেছে। তবে যাত্রীদের জিম্মি করে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ রয়েছে বাস কর্মচারীদের বিরুদ্ধে।
কলেজ ছাত্র আহনাফ জাওয়াদ বলেন, টিকিট সংগ্রহের জন্য তিনি সোনাডাঙ্গা, শিববাড়ি ও রয়েলের মোড় বাস কাউন্টার ঘুরেছেন। কিন্তু কোথাও টিকিট পাননি। তবে দাম বেশি দেওয়ায় পরবর্তীতে তাকে টিকিট দেওয়া হয়েছে।
অবশ্য টিকিটের বাড়তি দামের বিষয়টি অস্বীকার করেন বাস মালিক-কর্মচারীরা। শিববাড়ি মোড় ঈগল পরিবহনের টিকিট কাউন্টার ইনচার্জ জাহাঙ্গীর আলম বলেন, শুধু অগ্রিম টিকিটের জন্য দাম একটু বেশি রাখা হচ্ছে।
জানা যায়, এসি টিকিটের দাম ১২০০ টাকা হলেও ঈদে যাত্রীদের চাপের কারণে অগ্রিম টিকিট ১৬০০ টাকা রাখা হচ্ছে। চেয়ার কোচের ভাড়া ৫৫০ টাকার পরিবর্তে অগ্রিম টিকিট রাখা হচ্ছে ৬২০ টাকা। বাস মালিকরা বলেন, স্বাভাবিক সময়ে যাত্রী কম থাকে তাই ভাড়া কম রাখা হয়। ঈদের পর চাপ থাকায় যাত্রীদের কাছ থেকে নির্ধারিত ভাড়া রাখা হয়।

পিরোজপুরে প্রতিপক্ষের হামলায় নিহত ১
পিরোজপুর প্রতিনিধি
পিরোজপুরের কাউখালীতে জমি নিয়ে বিরোধের জের ধরে প্রতিপক্ষের হামলায় আহত মফিজউল্লাহ মাহাফুজ মারা গেছেন। গতকাল রবিবার সকালে কাউখালী সদরের ইউনিয়নের লাংগুলি গ্রামে এ হামলার ঘটনা ঘটে।
গ্রামবাসী সূত্রে জানা গেছে, কাউখালী ইউনিয়নের লাংগুলি গ্রামের নজরুল ইসলামের (৫৮) সঙ্গে প্রতিবেশী ইউনুস খানের জমির বিরোধ রয়েছে। গতকাল রবিবার সকাল সাড়ে ১১টার দিকে নজরুল তার জমিতে বাঁধ নির্মাণ করতে গেলে ইউনুস খান ও তার লোকজনরা রামদা,কুড়াল ও লেজা নিয়ে অতর্কিত হামলা চালায়। এ সময় হামলাকারীদের অস্ত্রের আঘাতে নজরুল (৫৮), রাহেলা বেগম(৩০), মফিজ উল্লাহ মাহাফুজ (২৮), আব্দুর রহমান মামুন (৩৮), তাসলিমা (৩৮), সাইফুল্লা (১৪), শহিদুল্লাহ (২০), জাহিদ (২২) আহত হন। তাদেরকে প্রথমে কাউখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হাসপাতালে ভর্তি করা হয়। পরে দুপুর দেড়টার দিকে নজরুল, রাহেলা, মাহাফুজ, আব্দুর রহমান মামুন ও জাহিদকে সেখান থেকে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করা হয়। বরিশালে নেয়ার পথে মাহাফুজ মারা যান।
এ ব্যাপারে কাউখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামরুজ্জামান তালুকদার জানান, জমি সংক্রান্ত বিবাধে হামলার ঘটনা ঘটেছে। ঘটনায় জড়িতদের গ্রেফতারের চেষ্টা চলছে।

বাগেরহাটে নবজাতকের লাশ উদ্ধার
বাগেরহাট প্রতিনিধি
বাগেরহাট শহরের নাগেরবাজার এলাকার বাইলার খাল থেকে একটি ছেলে নবজাতকের লাশ উদ্ধার করেছে পুলিশ। গতকাল রবিবার দুপুরে নবজাতকের লাশ উদ্ধার করে বাগেরহাট সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়।
বাগেরহাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহতাব উদ্দিন জানান, বাইলার খালে একটি নবজাতকের লাশ ভাসতে দেখে স্থানীয় এলাকাবাসী থানায় খবর দেয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে ওই নবজাতকের লাশ উদ্ধার করে। ধারণা করা হচ্ছে, জন্মের দুই-তিনদিন পর নবজাতকটিকে হত্যা করে খালে ফেলে দেওয়া হয়েছে।

কলারোয়া উপজেলা যুবদলের সভাপতি বাচ্চু আটক
কলারোয়া প্রতিনিধি
সাতক্ষীরার কলারোয়া উপজেলা যুবদলের সভাপতি আব্দুল কাদের বাচ্চুকে আটক করেছে পুলিশ। গতকাল রবিবার বিকালে ঝিকরগাছা উপজেলাধীন বাকড়া বাজার থেকে তাকে আটক করে ঝিকরগাছা থানা পুলিশ। আটককৃত বাচ্চু উপজেলার তুলশিডাঙ্গা গ্রামের শেখ আব্দুল আজিজের ছেলে।
ঝিকরগাছা থানাধীন বাকড়া পুলিশ ক্যাম্প পুলিশের সহায়তায় কলারোয়া থানার উপ-পুলিশ পরিদর্শক বিপ্লব রায়, সহকারী উপ-পুলিশ পরিদর্শক ইছাক আলী তাকে আটক করে।
এ ব্যাপারে কলারোয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মারুফ আহম্মদ জানান, যুবদলের সভাপতি আব্দুল কাদের বাচ্চুকে ঝিকরগাছা উপজেলার বাকড়া বাজার থেকে তাকে আটক করে কলারোয়া থানায় সোপর্দ করা হয়েছে। তার বিরুদ্ধে একাধিক নাশকতা মামলা চলমান আছে। তাকে আদালতের মাধ্যমে আজ সোমবার জেল হাজতে প্রেরণ করা হবে।

গ্রেপ্তারের পর ‘বন্দুকযুদ্ধে’ আসামি নিহত
পিরোজপুর প্রতিনিধি
পিরোজপুরে ডিবি পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ জাকির হোসেন (৪৫) ওরফে বুড়ো জাকির নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। পুলিশের দাবি, নিহত ব্যক্তি আন্তজেলা ডাকাত দলের সরদার। শনিবার মধ্যরাতে দিকে ইন্দুরকানী উপজেলার পত্তাশী বটতলা এলাকার তিন রাস্তার মোড়ে এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। নিহত জাকির পিরোজপুরের কাউখালী উপজেলার জোলাগাতি গ্রামের ফজলুল হকের ছেলে। ইন্দুরকানী থানার ওসি শেখ নাসিরউদ্দিন বলেন, ‘শুক্রবার রাতে খুলনা থেকে জাকির হোসেন নামে এক শীর্ষ ডাকাত সরদারকে গ্রেপ্তার করে পিরোজপুর ডিবি পুলিশের একটি দল। তার দেয়া তথ্যানুযায়ী শনিবার রাত আড়াইটার দিকে ইন্দুরকানী উপজেলার পত্তাসী ইউনিয়নের বটতলা এলাকার তিনরাস্তা সংলগ্ন মোড়ে অবৈধ অস্ত্র ও মাদক উদ্ধারে যায় পুলিশ। এ সময় জাকির হোসেনের সঙ্গীরা পুলিশকে লক্ষ্য করে গুলি ছোড়ে। এ সময় পাল্টা গুলি চালায় ডিবি পুলিশ। তখন ডাকার সরদার জাকির পালাতে গেলে ডিবি পুলিশের গুলিতে ঘটনাস্থলেই নিহত হয়। ওসি শেখ নাসিরউদ্দিন আরো বলেন, জাকিরের বিরুদ্ধে ডাকাতি, সন্ত্রাসী, অস্ত্র মামলাসহ মোট ১২টি মামলা রয়েছে। ঘটনাস্থল থেকে একটি পাইপগান, ৫ রাউন্ড গুলি, ১টি দেশি দাসহ বিভিন্ন সরঞ্জামাদি উদ্ধার করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here