সকল আঞ্চলিক সংবাদ

0
10

নতুন ২টি ট্রাইব্যুনাল সৃষ্টির সুফল : ১৯বছর পর রায়
খালিশপুরে শিশুকন্যাকে ধর্ষণ মামলায় জালালের যাবজ্জীবন কারাদন্ড

স্টাফ রিপোর্টার
নগরীর খালিশপুর হাউজিং স্ট্রেট এলাকায় ১৩বছরের শিশুকন্যাকে ধর্ষণ মামলার এক আসামিকে যাবজ্জীবন সশ্রম কারাদÐাদেশ দিয়েছে আদালত। গতকাল বৃহস্পতিবার দুপুরে খুলনার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩ এর বিচারক মোহা. মহিদুজ্জামান এ রায় ঘোষণা করেছেন। দন্ডপ্রাপ্ত আসামি হলেন খালিশপুর হাউজিং স্ট্রেট এন/জে-১৭ এর বাড়ির ভাড়াটিয়া শাজাহানের ছেলে জালাল (২৫)। তার গ্রামের বাড়ি বরিশাল জেলার গৌরনদী উপজেলার লল সিন্দালপট্রি গ্রামে। রায় ঘোষণাকালে আসামি জালাল পলাতক রয়েছেন।
রাস্ট্রপক্ষের আইনজীবী সুমন্ত কুমার বিশ্বাস জানান, খুলনায় মাত্র একটি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল ছিল। গত মে মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আরো ২টি ট্রাইব্যুনালের কার্যক্রম শুরু হয়। একটি ট্রাইব্যুনাল থাকাকালিন সময়ে মামলার জট ছিল প্রায় ৭হাজার। তাছাড়া ওই ট্রাইব্যুনালে বিচারক ছিল না প্রায় ২/৩বছর। মামলাগুলো ৩টি ট্রাইব্যুনালে ভাগ হয়ে যাওয়ায় ১৯বছর আগের মামলা মাত্র তিন মাসের মাথায় রায় দেয়া সম্ভব হয়েছে। নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩ এর কার্যক্রম শুরু হয়েছে ১৩মে।
তিনি খুলনায় ৩টি ট্রাইব্যুনালের কার্যক্রম শুরু হওয়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কণ্যা ও দেশের সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জ্ঞাপন করেন।
আদালতের সহবেঞ্চ সহকারী এসএম বদিউজ্জামান নথীর বরাত দিয়ে জানান, ক্রিসেন্ট জুট মিলে চাকরির সুবাদে গোপালগঞ্জ জেলার কাশিয়ানি উপজেলার দুর্গাপুর গ্রামের তোতা মিয়া স্ত্রী ও তিনকণ্যা নিয়ে বসবাস করেন খালিশপুর হাউজিং স্ট্রেট এন/জে-১৭ কলোনীতে। ১৯৯৯ সালের ১৪ এপ্রিল তোতা মিয়ার ভাড়াটিয়া জালাল তার ১৩বছরের মেয়েকে নিয়ে বেড়ানোর কথা বলে বাইরে নিয়ে যায়। দুপুর ১টার দিকে মেয়ে বাড়ি ফিরে এসে জানায় তাকে জালাল ও আরো একজন প্লাটিনাম কাচা কলোনীর ভিতর নিয়ে জোরপুর্বক ধর্ষণ করেছে। এ ঘটনায় মেয়েটির মা মোছা. মমতাজ বেগম বাদী হয়ে খালিশপুর থানায় অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে মামলা দায়ের করেন। ওই বছরের ৩সেপ্টেম্বর মামলার তদন্ত কর্মকর্তা এসআই মো. রেজাউল করিম আদালতে জালাল ও আরো একজন অজ্ঞাত ব্যাক্তিকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন। রাস্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন অ্যাডভোকেট সুমন্ত কুমার বিশ্বাস এবং স্ট্রেট ডিফেন্স ছিলেন অ্যাডভোকেট মো. মিকাইল হোসেন।

লবণচরায় অজ্ঞাত নারী হত্যাকান্ডে গ্রেফতার নাজমুল রিমান্ডে
স্টাফ রিপোর্টার
নগরীর লবণচরা থানা এলাকায় গত বছরের ২৪ নভেম্বর অজ্ঞাত নারীকে হত্যাকন্ডের ঘটনায় গ্রেফতার সন্দেহভাজন আসামি নাজমুল (২৫) এর একদিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। গতকাল বৃহস্পতিবার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. শাহীদুল ইসলাম রিমান্ডের আদেশ প্রদান করেছেন। এর আগে ১৩জুলাই মামলার তদন্ত কর্মকর্তা এসআই মো. ইউসুফ আলি হাওলাদার নাজমুলকে আদালতে হাজির করে ৭দিনের রিমান্ড আবেদন করেছিলেন।
তদন্ত কর্মকর্তা জানান, এ হত্যাকান্ডের ঘটনায় সম্পৃক্ততা রয়েছে এমন সন্দেহে খালিশপুর মুজগুন্নী উত্তরপাড়া এলাকার পেটকাবাজারের সাহেব আলীর ছেলে নাজমুল (২৫) কে ১২জুলাই আটক করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে তাকে আদালতে সোপর্দ করা হয়েছিল।
মামলার বিবরণে জানা যায়, ২০১৭ সালের ২৪ নভেম্বর লবণচরা থানাধিন খুলনা-মোংলা মহাসড়কের দক্ষিণ পাশে হরিণটানা খেজুর তলার পাশে জনৈক আলাউদ্দিনের শিশু বাগানের মধ্যে একজন অজ্ঞাত নারীর (৩৫) মৃতদেহ উদ্ধার করে পুলিশ। ওই ঘটনায় এসআই মো. বাবুল ইসলাম বাদী হয়ে অজ্ঞাত আসামিদের নামে একটি হত্যা মামলা দায়ের করেন যার নং-১৩। গলায় গামছা ও ছেড়া কামিজ দিয়ে ফাঁস লাগিয়ে হত্যা করা হয় মহিলাকে। ঘটনার সময় ওই স্থানে নাজমুলের উপস্থিতি ছিলো এধরণের তথ্য পুলিশের কাছে থাকায় নাজমুলকে গ্রেফতার করা হয়।

নগরীতে অস্ত্রসহ গ্রেফতার মেলা ইমরুলকে কারাগারে প্রেরণ : ১০দিনের রিমান্ড আবেদন
স্টাফ রিপোর্টার
নগরীর খুলনা থানাধিন জোড়াগেট ৯৫৮, খান এ সবুর রোডের বাসা থেকে ১টি বিদেশী রিভলবারসহ র‌্যাবের হাতে গ্রেফতার মো. ইমরুল হাসান ওরফে মেলা ইমরুলকে কারাগারে প্রেরণের নির্দেশ দিয়েছে আদালত। গতকাল বৃহস্পতিবার ১০দিনের রিমান্ড আবেদনসহ আদালতে সোপর্দ করা হলে মহানগর হাকিম মো. শাহীদুল ইমলাম তাকে কারাগারে প্রেরণের আদেশ দিয়েছেন। এছাড়া রিমান্ড আবেদনের শুনানির জন্য ১২আগস্ট দিন নির্ধারণ করেছেন।
গত ৮আগস্ট র‌্যাব-৬’র স্পেশাল কোম্পানী কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার মো. এনায়েত হোসেন মান্নানের নেতৃত্বে জোড়াগেট ৯৫৮, খান এ সবুর রোডে ইমরুলের বাসায় অভিযান চালায় র‌্যাব-৬ সদস্যরা। এসময় ইমরুলের বাসায় তল্ল¬াশী করে ১টি বিদেশী পিস্তল উদ্ধার করা হয়। এসময় তার কাছ থেকে একটি ভিডিও ফুটেজ উদ্ধার করা হয় যেখানে কয়েকটি অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র, গুলি ও ম্যাগাজিনের ক্রয় বিক্রয়ের মিটিং হচ্ছিল। এঘটনায় খুলনা থানায় অস্ত্র আইনে মামলার দায়ের করেছে র‌্যাব। এদিকে ইমরুলের অস্ত্র ব্যবসার সাথে জড়িত ৫/৬জনের ভিডিও ফুটেজ র‌্যাবের হাতে রয়েছে। গ্রেফতার হওয়া ইমরুল নগরীর চামেলী এন্টারপ্রাইজের মালিক রাসেল ওরফে মেলা রাসেলের ব্যবসায়ীক পার্টনার ছিলেন। তাদের মধ্যে মনোমালিণ্য হওয়ায় তারা আলাদাভাবে মেলার ব্যবসা শুরু করে। মেলার ব্যবসা নিয়ে তাদের মধ্যে জেদাজেদি চলছিলো।
খুলনা থানার অফিসার ইনচার্জ মো. হুমায়ুন কবির জানান, আদালতের আদেশ পেলে আসামিকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হবে।

সোনাডাঙ্গা মডেল থানার অভিযানে ইয়াবাসহ গ্রেফতার ১
স্টাফ রিপোর্টার
সোনাডাঙ্গা থানাধীন এম.এম বারী সড়কে অভিযান চালিয়ে ৬পিস ইয়াবাসহ এক মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে সোনাডাঙ্গা মডেল থানা পুলিশ। গতকাল বৃহস্পতিবার বিকেল ৫টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত মাদক বিক্রেতা হলেন নগরীর হরিণটানা থানাধিন দারুস সালাম মহল্লার তহমিনার বাড়ির ভাড়াটিয়া মো. মজিবর আকনের ছেলে মো. রাসেল আকন (২০)।
সোনাডাঙ্গা মডেল থানার অফিসার ইনচার্জ মো. মমতাজুল হক জানান, গতকাল বৃহস্পতিবার বিকেল ৫টার দিকে এম.এম বারী সড়কে অভিযান পরিচালনা করেন এসআই
উজ্জল সরকার ও এএসআই নিতাই দাস। এসময় রেভারেন্ড পল’স হাইস্কুলের সামনে থেকে ৬পিস ইয়াবাসহ রাসেল আকনকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে মাদক আইনে মামলা দায়ের করা হয়েছে।

জেলা গোয়েন্দা পুলিশের অভিযানে তেরখাদায় অস্ত্র-গুলিসহ গ্রেফতার ২
স্টাফ রিপোর্টার
জেলা গোয়েন্দা পুলিশ তেরখাদা উপজেলার আনন্দনগর গ্রামে অভিযান চালিয়ে একটি দেশীয় তৈরী শর্টগান, একটি পি শার্টারগান ও ২টি বন্দুকের কার্তুজসহ দু’জনকে গ্রেফতার করেছে। গতকাল বৃহস্পতিবার ভোর ৫টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলেন রূপসা উপজেলার আনন্দনগর গ্রামের মৃত আবুল বাশার মোল্লার ছেলে মো. আক্তারুজ্জামান ওরফে হায়দার (৬৫) ও কামরুল ইসলামের ছেলে মো. মশিউর রহমান ওরফে পলাশ।
জেলা গোয়েন্দা পলিশের অফিসার ইনচার্জ তোফায়েল আহমেদ জানান, গতকাল বৃহস্পতিবার ভোর ৫টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে তেরখাদা থানাধিন আনন্দনগর গ্রামে অভিযান পরিচালনা করা হয়। এসময় কাটাখাল গোড়ার শওকত এর চায়ের দোকানের সামনে থেকে একটি দেশীয় তৈরী শর্টগান, একটি পি শার্টারগান ও ২টি বন্দুকের কার্তুজসহ আক্তারুজ্জামান ও পলাশকে গ্রেফতার করা হয়। এঘটনায় তাদের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা দায়ের করা হয়েছে।

শরণখোলায় বিএনপি নেতা আটক
শরণখোলা প্রতিনিধি
বাগেরহাটের শরণখোলা উপজেলার সাউথখালী ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম লিটনকে আটক করেছে পুলিশ। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় তাফালবাড়ী বাজার থেকে শরণখোলা থানার এস, আই শফিকুল ইসলাম তাকে আটক করে। সরকারবিরোধী নাশকতার পরিকল্পনার সঙ্গে সম্পৃক্ত থাকার সন্দেহে তাকে আটক করা হয়েছে জানায় পুলিশ।

নগর স্বেচ্ছাসেবক দলের ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি গ্রহণ
খবর বিজ্ঞপ্তি
জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষে খুলনা মহানগর স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে এক প্রস্তুতি গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় ৬নং কেডি ঘোষ রোডস্থ দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়।
সংগঠনের সভাপতি একরামুল হক হেলাল এর সভাপতিত্বে ও মহানগর সাধারণ সম্পাদক মোঃ ফারুক হিল্টনের সঞ্চালনায় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শফিকুল ইসালাম শাহিন, ময়েজ উদ্দিন চুন্নু, কেএম মাহবুবুল আলম, মোঃ জাকির হোসেন, হেলাল শরিফ, ওহিদুজ্জামান হাওলাদার, শাহাবুদ্দিন আহম্মেদ, ইউসুফ মোল্লা, ইকতিয়ার উদ্দিন বাবুল, এ্যাড. ওমর ফারুক, ইকবাল হোসেন, মোঃ নাছির উদ্দিন, সিরাজুল ইসলাম, আলহাজ্ব আলামিন হোসেন, মহিদুল ইসলাম, কবীর হোসেন বিশ্বাস, মোঃ আবুল কালাম, মিজান সরদার, আলাউদ্দিন তালুকদার, বেলাল হোসেন সুমন, মনিরুজ্জামান মিন্টু, ইয়াসির শেখ, মোঃ জাকির হোসেন, লেমন মোলা, মোঃ হাবিবুর রহমান, এম এ হাসান, লুৎফর রহমান, তৈয়বুর রহমান তপু, কাজী মাহবুবুর রহমান, মোঃ মাহদী হাসান সুমন, মোঃ ইফতেখার হোসেন মেহেদী, মোঃ শামসুজ্জামান হিরা, আবুল খায়ের শিকদার, মোয়াজ্জেম হোসেন, মোঃ আব্দুল জলিল, নজরুল ইসলাম বাবু, মোঃ জাহিদুল ইসলাম, মোঃ আফজাল হোসেন, মোঃ সবুজ জমাদ্দার, মোঃ ইসলাম খলিফা, রবিউল ইসলাম, মোল্লা মিজানুর রহমান, মোঃ কবির গাজী, ইদ্রিস হোসেন সোহান, সাদিক উদ্দিন রাসেল, আলগীর কবির, মোঃ আশরাফ হোসেন, লিটন খান, আলাউদ্দিন জমাদ্দার, তুহিন খন্দকার, মোঃ বাদশা প্রমুখ।
সভায় প্রহসনের বিচারে কারান্তরীণ বিএনপির মাননীয় চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার অবিলম্বে নিঃশর্ত মুক্তি দাবি করা হয়। সভা থেকে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত কোমলামতি শিক্ষার্থীদের উপর পুলিশ ও পুলিশ প্রহরায় সরকারী দলের গুÐা বাহিনীর হামলার তীব্র নিন্দা জ্ঞাপন করা হয় এবং আটককৃত সকল ছাত্রদের অবিলম্বে মুক্তি দাবী করা হয়।
আগামী ১৯ আগস্ট সংগঠনের ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় উৎযাপনের লক্ষে, প্রতিষ্ঠা বার্ষিকী উৎযাপন উপ-কমিটি, অর্থ উপ-কমিটি, সাংগঠনিক উপ-কমিটি, প্রচার উপ-কমিটি গঠন করা হয়।
৩৮তম প্রতিষ্ঠা বার্ষিকী যথাযোগ্য মর্যাদায় উৎযাপনের লক্ষ্যে প্লাকার্ড, পোস্টার ছাপানো, দাওয়াত পত্র বিতরণ, তোরণ নিমার্ণের সিদ্ধান্ত সভায় গৃহীত হয়। আগামী ১৮ তারিখ সকাল ১১টায় দলীয় কার্যালয়ে দোয়া মাহফিল এবং ১৯ তারিখে বিকাল ৩টায় দলীয় কার্যালয়ের সম্মুখে জমায়েত, আলোচনা সভা ও বর্ণাঢ্য র‌্যালি করার সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়া মহানগরের অন্তগত সকল থানায় অনুরূপ কর্মসূচি পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

দায়িত্ব পালনকালে সাংবাদিকদের সার্বিক
সহযোগিতা পেয়েছি: জেলা প্রশাসক
খবর বিজ্ঞপ্তি
সম্ভাবনাময় খুলনায় কাজ করার ক্ষেত্রে সবার সহযোগিতা পেয়েছি। সত্যিই খুলনার মানুষ ভালো। আর সাংবাদিকদের সহযোগিতা আমার কাজের গতিকে তরান্বিত করেছে। আমি খুলনার মানুষের ব্যবহারে মুগ্ধ। জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসানকে দেয়া এক বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
বৃহস্পতিবার সন্ধ্যায় খুলনা প্রেসক্লাব হুমায়ুন কবীর বালু মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ক্লাবের সভাপতি ফারুক আহমেদ। সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক মল্লিক সুধাংশু। সভার শুরুতে জেলা প্রশাসক ও প্রেসক্লাবের প্রধান পৃষ্টপোষক মোঃ আমিন উল আহসানকে ক্লাবের পক্ষ থেকে ফুলের তোড়া ও ক্রেস্ট তুলে দেয়া হয়।
অনুষ্ঠানে বক্তৃতা করেন ক্লাবের সাবেক সভাপতি ও নির্বাহী সদস্য এস এম হাবিব ও এস এম নজরুল ইসলাম, নির্বাহী সদস্য এস এম সাহিদ হোসেন, ক্লাবের সাবেক সভাপতি মকবুল হোসেন মিন্টু ও এ কে হিরু, সাবেক সাধারণ সম্পাদক মোঃ সাহেব আলী ও সুবীর কুমার রায়, ক্লাব সদস্য শেখ দিদারুল আলম, এইচ এম আলাউদ্দিন, মোঃ জাহিদুল ইসলাম প্রমুখ।

এসময়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন খুলনা প্রেস ক্লাবের সহ-সভাপতি মোঃ মিজানুর রহমান মিলটন, নির্বাহী সদস্য মো: সাঈয়েদুজ্জামান সম্রাট, ক্লাব সদস্য মোঃ মোজাম্মেল হক হাওলাদার, মোঃ রাশিদুল ইসলাম, মোঃ মোস্তফা সরোয়ার, শেখ মাহমুদ হাসান সোহেল, কাজী শামীম আহমেদ, দেবব্রত রায়, মাহবুবুর রহমান মুন্না, উত্তম কুমার সরকার, বিমল সাহা, মোঃ মাছুম বিল্লাহ, এস এম আমিনুল ইসলাম, এস এম ফরিদ রানা, ক্লাবের ইউজার সদস্য নাজমুল হক পাপ্পু, সুদিপ দাস প্রমুখ।

মহিলা দল নেত্রী মনি’র পিতার ইন্তেকালে জেলা বিএনপির শোক
খবর বিজ্ঞপ্তি
জাতীয়তাবাদী মহিলা দল খুলনা জেলা শাখার যুগ্ম-সম্পাদক মনি’র পিতা বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব মুন্সি আইয়ুব আলী হাওলাদার (অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার) গত বুধবার বিকাল সাড়ে ৪টায় ইন্তেকাল করেছেন (ইন্নালিল­াহি—–রাজিউন)! মরহুমের জানাজা গতকাল বৃহস্পতিবার যোহরবাদ নগরীর ফুলবাড়ীগেটস্থ সেনপাড়া জামে মসজিদ প্রাঙ্গনে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনারসহ নামাজে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন হয়।
মরহুমের মাগফেরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করে বিবৃতি দিয়েছেন জেলা বিএনপির নেতৃবৃন্দ। বিবৃতিদাতারা হলেন জেলা বিএনপি’র সভাপতি এ্যাড. শফিকুল আলম মনা, সাধারণ সম্পাদক আমীর এজাজ খান, ডাঃ গাজী আব্দুল হক, গাজী তফসির আহমেদ, খান জুলফিকার আলী জুলু, এ্যাড. এমএ আজিজ, মনিরুজ্জামান মন্টু, মোস্তফা উল বারী লাভলু, জিএম কামরুজ্জামান টুকু, আশরাফুল আলম নান্নু, শামসুল আলম পিন্টু, আলী আসগর, এ্যাড. একেএম শহিদুল আলম, মুর্শিদুর রহমান লিটন ও অহেদুজ্জামান রানা প্রমুখ।

আওয়ামী লীগ নেতার আরোগ্য কামনা জেলা ও মহানগর নেতৃবৃন্দের
খবর বিজ্ঞপ্তি
জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এএফএম মাকসুদুর রহমান অসুস্থ হয়ে চিকিৎসাধীন। তার সুস্থতা কামনা করে বিবৃতি প্রদান করেছেন খুলনা জেলা ও মহানগর আওয়ামী লীগ নেতৃবৃন্দ। বিবৃতিদাতারা হলেন দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপি, খুলনা জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ, খুলনা মহানগর আওয়ামী লীগ সভাপতি ও মেয়র আলহাজ্জ্ব তালুকদার আব্দুল খালেক, খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও ১৪ দলের সমন্বয়ক আলহাজ্জ্ব মিজানুর রহমান মিজান এমপি, খুলনা জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক এ্যাড. সুজিত কুমার অধিকারী। এদিকে তার অসুস্থতার খবর শুনে ছুটে যান খুলনা জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ। নেতৃবৃন্দরা হলেন, খুলনা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বি.এম.এ সালাম, খুলনা জেলা আওয়ামী লীগের সিনিয়র সাংগঠনিক সম্পাদক মোঃ কামরুজ্জামান জামাল, জেলা যুবলীগ নেতা সরদার জাকির হোসেন, জামিল খান, মাহাফুজুর রহমান সোহাগ, রেজাউল ইসলাম রেজা, রাফেল হোসেন বাবু, কবির আহম্মেদ মনা, মোনায়েম খান প্রমুখ।
এ সময় নেতৃবৃন্দ তার চিকিৎসার খোজখবর নেন ও তার সুস্থতা কামনা করেন।

জামায়াত নেতা পরওয়ারকে নিয়ে প্রকাশিত লিফলেটে নিয়ে নানা আলোচনা
স্টাফ রিপোর্টার
বিগত চার দলীয় জোট সরকারের আমলের খুলনা-৫ (ডুমুরিয়া-ফুলতলা) আসনের সাবেক সংসদ সদস্য ও জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নায়াবে আমীর মিয়া গোলাম পরওয়ারের বিরুদ্ধে প্রকাশিত লিফলেটে তাঁর নির্বাচনী এলাকাসহ খুলনায় তোলপাড় শুরু হয়েছে। লিফলেটে ওই সময়ে বিএনপি নেতাকর্মী হত্যা, অনিয়ম, দুর্নীতি, চরমপন্থী কানেকশন, ধর্মীয়ে লেবাসে লুটপাটের মতো চাঞ্চল্যকর তথ্য তুলে ধরা হয়েছে। তবে কে বা কারা এ লিফলেট বিতরণ করেছে তা জানা যায়নি।
জামায়াত নেতা গোলাম পরওয়ারের নির্বাচনী এলাকা, খুলনা প্রেসক্লাব, বিভিন্ন সংবাদপত্র অফিস, নানা শ্রেণি পেশার প্রতিনিধিসহ সাধারণ মানুষের কাছে সম্প্রতি ওই লিফলেট বিতরণ করা হয়।
অবশ্য জামায়াত নেতারা ওই লিফলেটে প্রকাশিত সত্য নয় বলে দাবি করেছেন। তারা বলেছেন, ষড়যন্ত্রমূলকভাবে একটি মহল এ অপ্রচার চালাচ্ছে।
লিফলেটে অভিযোগ করা হয়, বিএনপি নেতৃত্বাধীন চার দলীয় জোট ক্ষমতায় থাকার পরেও জামায়াতের কারসাজিতে বিএনপিকে সাংগঠকিভাবে ক্ষতিগ্রস্ত করতে দলের শীর্ষ স্থানীয়সহ তৃণমূলের অসংখ্য নেতাকর্মীকে হত্যা, নির্যাতন করে পঙ্গু বানিয়ে দেয়া হয়েছে। অনেককে আর্থিকভাবে নিঃস্ব করা হয়েছে। ২০০১ সালের ১০এপ্রিল ডুমুরিয়া উপজেলা সদরে খুলনা জেলা যুবদলের তৎকালীন সাধারণ সম্পাদক মোল্লা সিরাজুল ইসলাম আততায়ীর গুলিতে নিহত হন। উন্নয়ন কাজ নিয়ে তখনকার এমপি’র সাথে মতবিরোধ, চরমপন্থীদের অপতৎপরতায় বাঁধাদান ও আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে তখনকার থানার ওসির সাথে দ্ব›েদ্বর জেরে তাকে হত্যা করা হয়েছে। জেলা ছাত্রদলের চারুকলা বিষয়ক সম্পাদক নুরে আলম বাপ্পীও জামায়াত বিরোধী মনোভাবের কারণে হত্যার শিকার হন। যার নেপথ্যে ছিলেন মিয়া গোলাম পরওয়ার। আর এ হত্যার মাধ্যমে ডুমুরিয়ার মাটিতে জামায়াত তাদেরকে প্রায় চ্যালেঞ্জ মুক্ত করে। কিন্তু বিএনপি নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় থাকলেও মোল্লা সিরাজুল ইসলাম হত্যার বিচার হয়নি।
প্রকাশিত লিফলেটে বলা হয়, খুলনা-৫ আসনটি স্বাধীনতা উত্তরকালের অধিকাংশ সময় থেকেই আওয়ামী লীগের দখলে। এই আসনে ২০০১সালে মিয়া গোলাম পরওয়ার দাড়িপাল্লা প্রতিক নিয়ে জয়লাভ করে এ অঞ্চলে বিস্ময়ের জন্ম দেন। তখন ওই এলাকায় চরমপন্থী সংগঠন ‘নিউ বিপ্লবী কমিউনিস্ট পার্টির’ একচ্ছত্র আধিপত্য ছিল। নির্বাচনে আগে তৎকালীন আওয়ামী লীগ দলীয় এমপির সাথে চরমপন্থী নেতা মৃনালের বিরোধকে কাজে লাগান জামায়াত নেতা গোলাম পরওয়ার। কথিত আছে রুদাঘরা ইউনিয়নের একটি গ্রামে জামায়াত নেতার সাথে চরমপন্থী নেতা মৃনালের গোপন বৈঠক হয়। ফলে ওই নির্বাচনে চরমপন্থীরা গোলাম পরওয়ারের পক্ষে কাজ করে।
দীর্ঘ ওই লিফলেটে আরও অভিযোগ করা হয়, এমপি নির্বাচিত হয়ে পরওয়ার আল্লাহর আইন চাই, সৎ লোকের শাসন চাই- এ কথা বলে নিজেকে চরম অসৎ মানুষ হিসেবে পরিচিত করে তোলেন। দখলবাজি, টেন্ডারবাজি ও কমিশন আদায়ের মাধ্যমে কোটি কোটি টাকার মালিকে পরিণত হন। আর জোট সরকারের আমলে এ অঞ্চলে লাশ পড়তে থাকে বিএনপি কর্মীদের। পরিসংখ্যান দিয়ে বলা হয়, শুধু জোট সরকারের আমলেই যুবদল নেতা সিরাজ ও বাপ্পীসহ ২৩ মানুষ খুন হন। এছাড়া আহত হন দুই শতাধিক। নিহতদের মধ্যে আরও রয়েছেন, থানা যুবদলের মো. জাহাঙ্গীর বিশ্বাস, শরাফপুরের মো. খোকন বিশ্বাস, আব্দুল মান্নান গাজী, উদয় শংকর দাস, আবুল কাশেম বিশ্বাস, মো. ইউনুস আলী, শফিউর রহমান সরদার, মো. চান্দ আলী, রুদাঘরার হায়দার আলী গাজী, রাজু আহমেদ, রফিকুল ইসলাম গাজী, ভান্ডারপাড়ার সরদার শুকুর আলী, আটলিয়ার সঞ্জয় শীল। এ সময় মৃণালের সেকেন্ড ইন কমান্ড অসংখ্য খুন ও ধর্ষণের নায়ক জব্বারকে দিয়ে সৃষ্টি করা হয় নতুন চরমপন্থী সংগঠন ‘জেহাদি পার্টি’। পার্টির তৎপরতার কিছুদিনের মধ্যে খুন হন জব্বার। এছাড়াও জনযুদ্ধের অন্যতম বিডিআর আলতাফের সাথেও মিয়া পরওয়ারের ঘনিষ্ঠ সম্পর্ক ছিল।
লিফলেটে অভিযোগ করা হয়, আশির দশকে খুলনা নগরীর বয়রা ইসলামিয়া কলেজের প্রভাষক ছিলেন মিয়া গোলাম পরওয়ার। ছিলেন জামায়াতের শ্রমিক সংগঠনের বিভাগীয় সভাপতি। সম্মানী পেতেন ৫হাজার টাকা। ১৯৯৬সালে খুলনা মহানগর জামায়াতের আমীর নির্বাচিত হন। দলীয় সিদ্ধান্তে কেসিসি মেয়র নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করেন জামানত হরান। বাড়ি বানানোর জন্য ব্যাংক থেকে ৪লাখ টাকা লোন নিয়ে পরিশোধ করতে না পারায় ঋণ খেলাপী হয়েছিলেন। কিন্তু জোট সরকার আমলে পরওয়ারের নির্বাচনী এলাকায় যোগাযোগ ও অবকাঠামোগত উন্নয়নসহ প্রায় শত কোটি টাকার কাজ হয়েছিল। কথিত আছে গোলাম পরওয়ার ফুলতলা জামায়তের আমীর মিয়া গোলাম কুদ্দুসের মাধ্যমে ১০শতাংশ হারে কমিশন নিতেন। এমপি থাকাকালে শুল্ক মুক্ত কোটায় গাড়ি আমদানি করে পরে সেই গাড়ি বিক্রি করে নিজে চড়তেন টয়োটা রাভা নামের জাপানী গাড়িতে। ২০০২সালে আটরা শিল্পাঞ্চলের আফিল জুট মিল দখল করে নেন এমপির ভাই মিয়া গোলাম কুদ্দুস। সাথে ছিলেন অন্য ভাই মিয়া গোলাম খায়ের ও স্থানীয় বিএনপি নেতা এস এ রহমান বাবুল। এছাড়াও শিরোমনি এলাকায় জায়গা দখল করে মিয়া কুদ্দুস গড়ে তোলেন পোল্ট্রি ফার্ম। শরাফপুরের চাঁদগড়ে ৪ শ’ বিঘার মাছের ঘের দখল করেন।
জামায়াতের এ নেতার বিরুদ্ধে হিন্দুদের জমি, মাছের ঘের দখল, মিথ্যা মামলা দায়ের করে হয়রানির অভিযোগও করা হয়েছে লিফলেটে।
অবশ্য সাবেক সংসদ সদস্যের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ সঠিক নয় বলে মন্তব্য করেছেন দলটির খুলনা মহানগর আমীর মাওলানা আবুল কালাম আজাদ। তিনি বলেন, ‘আমি এখনও ওই লিফটেটটি দেখেনি। কিন্তু খুলনাবাসী জানেন, সাবেক এমপি গোলাম পরওয়ার অত্যন্ত ন্যায়, নিষ্ঠা, সততা ও জবাবদিহিতার সাথে কাজ করেছেন। এ অভিযোগগুলো সঠিক নয়। কে বা কারা যারাই একাজ করুক না কেন; তারা ষড়যন্ত্রমূলকভাবে এ কাজ করছে।’
ডুমুরিয়া উপজেলা বিএনপির সভাপতি ও উপজেলা চেয়ারম্যান খান আলী মনসুর বলেন, ‘ আমরা ক্ষমতায় থাকলেও জোট সরকারের আমলে ডুমুরিয়ায় সন্ত্রাসীদের হাতে বিএনপি নেতাকর্মীরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। আবার এই সময়েই এ এলাকা সন্ত্রাসমুক্ত হয়েছে। কিন্তু সাবেক এমপির বিরুদ্ধে যে অভিযোগ তোলা হয়েছে, আমার জানা মতে তা সঠিক নয়। এসব প্রচার জোট ভাঙার কৌশলও হতে পারে। আবার যারা এখানে প্রার্থী হতে ইচ্ছুক তাদের কেউ এটি করতে পারেন।’
জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট শফিকুল আলম মনা বলেন, ‘আলোচিত লিফলেটটি আমি দেখেনি। তাই এ বিষয়ে কোন মন্তব্য করা ঠিক হবে না।’

শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী পালন উপলক্ষে প্রস্তুতি সভা আজ
খবর বিজ্ঞপ্তি
বাংলাদেশ পূজা উদ্যাপন নগর ও জেলা কমিটির সভা আজ শুক্রবার। আসন্ন শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসব পালন উপলক্ষে প্রস্তুতি সভার আয়োজন করা হয়েছে। বেলা ১১টায় আর্য্য ধর্মসভা মন্দিরে সভা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন নগর কমিটির সভাপতি শ্যামল হালদার। পরিচালনা করবেন সাধারণ সম্পাদক প্রশান্ত কুন্ডু। নগর শাখার প্রচার সম্পাদক সুব্রত হালদার তপা সকলকে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে অভিযোগ
সন্তানকে আটকে রেখে তালাকপ্রাপ্ত স্ত্রীকে ধর্ষণ
স্টাফ রিপোর্টার
পাইকগাছায় সন্তানকে আটকে রেখে সাবেক স্বামী কর্তৃক তালাকপ্রাপ্ত স্ত্রীকে ধর্ষণ ও হাত ও পা বেধে মারপিট করে আহত করার অভিযোগ উঠেছে। পুলিশ গিয়ে উদ্ধার করলেও থানায় মামলা গ্রহণ করেনি। গতকাল বৃহস্পতিবার দুপুরে খুলনা প্রেসক্লাবে সাহাবুদ্দিন মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করা হয়।
লিখিত বক্তব্য পাঠ করেন উপজেলার চককাওয়ালীর মেয়ে। তিনি বলেন, একই উপজেলার বিষ্ণপুর গ্রামের মো. মোসাল উদ্দিন সরদারের পুত্র আলমগীর হোসেন সরদারের সাথে দীর্ঘ ১৩বছর পূর্বে বিয়ে হয়। আমার স্বামী আমাকে ৭মাস পূর্বে তালাক প্রদান করেন। আমাদের রাখি নামের একটি কন্যা সন্তান রয়েছে। আমার প্রতিবেশী জোয়াদুর রসুল বাবুর কু-পরামর্শে রাখিকে আটকে রাখে। আমার সাবেক স্বামী আলমগীর হোসেন সরদার বাবুর বাধ্যমে আমাকে ডেকে নিয়ে বিয়ের প্রলোভন দেখিয়ে গত ১৫ জুলাই রবিবার রাত ১১টায় দু’বার ও ২৬ জুলাই মঙ্গলবার দুপুর ১২টায় ধর্ষণ করে। বিয়ের জন্য চাপ প্রয়োগ করলে সাতক্ষীরা নিয়ে বিয়ে করবে বলে জানায়। তিনি আর বিয়ে করেনি।
তিনি বলেন, আমি এর প্রতিবাদ করলে সন্ত্রাসী আলমগীর হোসেন সরদার, তার মা রেহেনা , বোন লিপি, গফুর, হিরা বেগম, রুহুল ও হুকুমদাতা জোয়াদুর রসুল বাবু আমার হাত পা বেধে নির্যাতন করে। সংবাদ পেয়ে পাইকগাছা থানার এসআই লিটন এসে উদ্ধার করে। থানায় মামলা করতে গেলে পুলিশ মামলা গ্রহণ করেনি। আমি ও আমার পরিবার নিরাপত্তা হিনতায় ভূগছি। তিনি ধর্ষণের বিচার ও নিজের সন্তানকে ফিরে পেতে চান।

বর্ণমালা শিশু শিক্ষালয়ের মতবিনিময় আজ
স্টাফ রিপোর্টার
বর্ণমালা শিশু শিক্ষালয়ের অভিভাবক সমাবেশ ও মতবিনিময় সভা আজ শুক্রবার । বিকেল ৫টায় নিজস্ব মিলনায়তনে এর আয়োজন করা হয়েছে। চলতি শিক্ষাবর্ষের বার্ষিক পরীক্ষা, কিন্ডারগার্টেন অ্যাসোসিয়েশ’র বৃত্তি পরিক্ষা এবং অভিভাবকদের মতামতকে গুরুত্ব দিয়ে এ সমাবেশের আয়োজন করা হয়েছে। সমাবেশ ও মতবিনিময় সভায় উপস্থিতির উপর বার্ষিক পরীক্ষায় শিক্ষার্থীদের নিয়মানুবর্তিতার ৩নম্বর নির্ভর করবে।
অনষ্ঠানে সভায় সভাপতিত্ব করবেন প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা পরিচালক মো. মনির হোসেন । তিনি সকল অভিভাবকদের উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন।

শেখ হাসিনার বলিষ্ট নেতৃত্বে এগিয়ে যাচ্ছে দেশ: এমপি কাজী নাবিল
যশোর অফিস
যশোর সদর ও শহর আওয়ামী লীগ আয়োজিত ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের আলোচনা সভায় সংসদ সদস্য কাজী নবিল আহমেদ বলেছেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে সকল চক্রান্ত ছিন্ন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এগিয়ে যাচ্ছেন। তার সাথে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। বঙ্গবন্ধু কন্যার একমাত্র লক্ষ্য ও উদ্দেশ্যে হলো দেশ ও দেশের মানুষকে ভাল রাখা। বঙ্গবন্ধুর আর্দশ ও প্রেরণা নিয়ে দীপ্ত কণ্ঠে এগিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশে ইতিমধ্যে ব্যাপকভাবে পরিবর্তন হয়েছে। শেখ হাসিনার বলিষ্ট নেতৃত্বে বিশ্বের কাছে বাংলাদেশ রোল মডেলে পরিণত হয়েছে। গতকাল বৃহস্পতিবার জিলা পরিষদ মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।
শহর আওয়ামী লীগের সভাপতি এ্যাড. আবুল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি বলেন, সুশীল সমাজ জামায়াত বিএনপি মিলে দেশকে অস্থিতিশীল করার পাঁয়তারা শুরু করেছে। নতুন নতুন যড়ষন্ত্র করার ফন্দি আটছে এই কুচক্রী মহল। এদেরকে প্রতিহিত করতে আওয়ামী লীগ ও সহযোগি সংগঠনের সকল নেতৃবৃন্দকে সব ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধ হতে হবে। আগামীদিনে দেশের দেশের স্বার্থে দেশের মানুষের স্বার্থে শেখ আবারো প্রধানমন্ত্রী করতে হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহিত কুমার নাথ। এছাড়াও অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত থাকেন ও বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা হায়দার গণি খান পলাশ, শ্রম বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুস সবুর হেলাল, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক সুকেন মজুমদার, সদর উপজেলা আওয়ামী লীগের অর্থ সম্পাদক মোদাচ্ছের আলী, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সেতারা খাতুন, পৌর কাউন্সিলর মোকছিমুল বারী অপু, শহর আওয়ামী লীগ নেতা কামাল হোসেন, জেলা যুবলীগের সহ-সভাপতি সৈয়দ মেহেদী হাসান, সাংগঠনিক সম্পাদক মঈনুদ্দিন মিঠু, দপ্তর সম্পাদক হাফিজুর রহমান, ক্রীড়া সম্পাদক নাজমুল হুদা পনি, সদস্য জাহিদুর রহমান লাবু, সদর উপজেলা যুবলীগের আহবায়ক অশোক কুমার বোস, যুগ্ম-আহবায়ক মাজহারুল ইসলাম মাজহার, শহীদুজ্জামান শহীদ, শহর যুবলীগের আহবায়ক মাহামুদুল হাসান মিলু, যুগ্ম-আহবায়ক সোলাইমান খান র‌্যাফেল, জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সাঈদ সরদার প্রমুখ।

সাংবাদিক রেবা রহমানের স্মরণে শোক সভা কাল
যশোর অফিস
প্রেসক্লাবের সদস্য ও দৈনিক ইনকিলাবের স্টাফ রিপোর্টার রেবা রহমানের মৃত্যুতে প্রেসক্লাব যশোরের উদ্যোগে গৃহিত শোক কর্মসূচির অংশ হিসাবে আগামী ১১ আগস্ট ২০১৮ শনিবার শোকসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। এদিন বেলা ১১টায় ক্লাব মিলনায়তনে এই শোকসভা অনুষ্ঠিত হবে।
প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন ও সম্পাদক এসএম তৌহিদুর রহমান এক বিবৃতিতে, এই কর্মসূচিতে অংশগ্রহনের জন্য ক্লাবসদস্যসহ সকল সাংবাদিকদের প্রতি আহবান জানিয়েছেন।

সাংবাদিক ইউনিয়ন যশোরের নির্বাচন ৩ সেপ্টেম্বর
যশোর অফিস
সাংবাদিক ইউনিয়ন যশোরের (জেইউজে) দ্বি-বার্ষিক নির্বাচন আগামী ৩ সেপ্টেম্বর। নির্বাচন পরিচালনা কমিটি কর্তৃক ঘোষিত তফসিলে এ তথ্য জানানো হয়েছে। তফসিল অনুযায়ী ১১ আগস্ট বেলা ১১ টায় খসড়া ভোটার তালিকা প্রকাশ, ১২ আগস্ট বেলা ১১ টা থেকে ১ টা পর্যন্ত ভোটার তালিকার ওপর আপত্তি গ্রহণ ও শুনানী, ১৩ আগস্ট বেলা ১১ টায় চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ, ১৪ আগস্ট সকাল ১০ টা থেকে বেলা ১ টা মনোনয়নপত্র বিতরণ, ১৬ আগস্ট সকাল ১০ টা থেকে বেলা ১ টা মনোনয়নপত্র জমা ও বাছাই, ১৭ আগস্ট বেলা ১১ টা প্রার্থী তালিকা প্রকাশ, ১৮ আগস্ট বেলা ১২ টা মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময়, ১৯ আগস্ট বেলা ১২ টা চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ এবং ৩ সেপ্টেম্বর সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ। নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান মোস্তফা রুহুল কুদ্দুস স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বঙ্গবন্ধু স্মরণে যশোর সরকারি বালিকা বিদ্যালয়ে বিতর্ক কর্মশালা
যশোর অফিস
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে যশোরে ‘বিতর্ক কর্মশালা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশনের আয়োজনে যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।। শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধুর চেতনা ও বিতর্কের আলো ছড়িয়ে দিতে এ প্রশিক্ষণ কর্মশলা ও প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
এতে প্রধান অতিথি ছিলেন যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) দেবপ্রসাদ পাল। সভাপতিত্ব করেন যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ফওজিয়া আক্তার। বিশেষ অতিথি ছিলেন যশোর সরকারি মাইকেল মধুসূদন মহাবিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রভাষক শাহজাহান কবীর, যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক পারভেজ হাসান, মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশনের চেয়রম্যান জহির ইকবাল নান্নু।
বিচারক হিসেবে উপস্থিত ছিলেন, যশোর সরকরি মহিলা কলেজ ডিবেটিং সোসাইটির সভাপতি আফরোজা খাতুন বকুল, এমএমডিএফ এর সিনিয়র সদস্য শ্রাবণী আক্তার ও মুস্তাফিজসহ অন্যান্য সদস্যবৃন্দ।
প্রায় শতাধিক শিক্ষার্থীর উপস্থিতিতে বিতর্ক কর্মশালায় প্রশিক্ষক ছিলেন মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশনের চেয়ারম্যান ও স্বপ্নদেখো সমাজ কল্যাণ সংস্থার সভাপতি জহির ইকবাল। সঞ্চালনা করেন মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশনের সদস্য সুমনা ইসলাম জেসিকা।

যশোরে ইয়াবা ও গাঁজাসহ আটক ২
যশোর অফিস
কোতয়ালি মডেল থানা পুলিশ শহরের দু’টি স্থানে অভিযান চালিয়ে ইয়াবা ও গাঁজা উদ্ধার করেছে। ্ এ সময় মাদক বহনের অভিযোগে দু’জনকে গ্রেফতার দেখিয়েছে। এরা হচ্ছে,যশোর সদর উপজেলা খোলাডাঙ্গা গাজীর পাড়ার মৃত গনি গাজীর ছেলে আক্তারুজ্জামান ওরফে তোতা ও সদর উপজেলার ছোট গোবিন্দপুর গ্রামের মৃত মফিজুল হকের ছেলে ইকবাল। এ ঘটনায় মাদক আইনে দু’টি মামলা দায়ের করা হয়েছে।
কোতয়ালি মডেল থানার এসআই সোবাহান শরীফসহ একদল পুলিশ বুধবার সন্ধ্যারাত সোয়া ৭ টায় গোপন সূত্রে খবর পেয়ে শহরের মনিহার রোড ব্যাটারী গলির সামনে থেকে ইকবালকে গ্রেফতার করে। পরে তার দখল হতে ২০পিস ইয়াবাসহ গ্রেফতার দেখায়।অপর দিকে,কোতয়ালি মডেল থানার এএসআই মোমিনুল সিদ্দীকসহ একদল পুলিশ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টায় শহরের ধর্মতলা বউ বাজার সংলগ্ন এলাকা থেকে আক্তারুজ্জামান তোতাকে গ্রেফতার করে। পরবর্তীতে তার শরীর তল্লাশী চালিয়ে ৪০ গ্রাম গাঁজা উদ্ধার করে। গ্রেফতারকৃতদের বৃহস্পতিবার বিকেলে আদালতে সোপর্দ করা হয়।

যশোরে পুলিশি অভিযানে আটক ৪৪
যশোর অফিস
জেলা পুলিশের সব ক’িট ইউনিট গত ১২ ঘন্টায় বিশেষ অভিযান চালিয়ে ৪৪ জনকে গ্রেফতার করেছে। বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত জেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে এদেরকে গ্রেফতার করে।
পুলিশ অফিস সূত্রে জানাগেছে,বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত জেলার ৮ উপজেলা ও পৌরসভাসহ বিভিন্ন এলাকায় পুলিশ বিশেষ অভিযান চালায়। এর মধ্যে কোতয়ালি মডেল থানা পুলিশ ১১,চৌগাছা ৪,শার্শা ২,ঝিকরগাছা ৫,বেনাপোল ৩,কেশবপুর ৬,মণিরামপুর ৬,অভয়নগর ৩ ও বাঘারপাড়া থানা পুলিশ ৪জনকে গ্রেফতার করে। বৃহস্পতিবার দুপুরের মধ্যে গ্রেফতারকৃতদের আদালতে সোপর্দ করে। এ সময়ে যশোর সদর ট্রাফিক পুলিশ ৩শ’ ৪৯টি যানবাহনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। কাগজপত্র না থাকায় ১৯টি যানবাহন জব্দ করে পুলিশ লাইনে জমা রাখেন।

মোল্লাহাট সমাজসেবা অফিসারের বদলীর আদেশ হওয়ায় অপর কর্মকর্তাকে হুমকি
মোল্লাহাট প্রতিনিধি
মোল্লাহাট উপজেলা সামাজ সেবা অফিসার মোঃ মাহাবুবুর রহমানকে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও সরকারী মালামাল রাতের আধারে বিক্রি চেষ্টার অভিযোগে শাস্তিশূলক বদলীর আদেশ হয়েছে। ওই সকল অনিয়ম-দুর্নীতির বিষয়ে সম্প্রতি বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত সংবাদের তদন্ত পূর্বক তাকে পটুয়াখালি জেলা সমাজসেবা অফিসের অফিসার (রেজিঃ) পদে এ বদলীর আদেশ দেয় কর্তৃপক্ষ। এ বদলীর আদেশে ক্ষুব্ধ ওই কর্মকর্তা এম এম কলিম উদ্দিন নামে অপর এক কর্মকর্তাকে হত্যার হুমকি দিয়েছেন।
সংশ্লিষ্ট সুত্র জানায় উপজেলা সমাজসেবা অফিসার মোঃ মাহাবুবুর রহমান চাকুরীতে যোগদানের শুরু থেকেই সরকারী যে কোন কাজে অর্থ আতœসাত, ঘুষ গ্রহণ ও নারীর সম্ভ্রম হানিতে মেতে ওঠে। যে কারনে গোপালগঞ্জ চাকুরী করাকালে তার বিরুদ্ধে সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানে অভিযোগ হয়। সেখান থেকে পরে বাগেরহাটের মোংলা উপজেলায় বদলী হয়। মোংলা থেকে সরকারী টাকা আতœসাতসহ বিভিন্ন কেলেংকারীর কারণে তার বিরুদ্ধে বিভাগীয় মামলা হয়। ওই মামলা চলমান অবস্থায় মোল্লাহাটে বদলী হয়। মোল্লাহাটে এসেও তিনি তার স্বভাবমত অপরাধমূলক কর্মকান্ড চালাতে থাকেন। এমতাবস্থায় মোংলার ঘটনায় ওই কর্মকর্তা চাকুরীচ্যুত হন। পরে আতœসাতকৃত অর্থ সরকারী কোষাগারে ফেরত দেয়াসহ বিভিন্ন চেষ্টা তদ্বীর করে আবার চাকুরী ফিরে পেয়ে মোল্লাহাটে যোগদান করেন তিনি। মোল্লাহাটে যোগদানের পর আবারও বে-পরোয়াভাবে ঘুষ গ্রহণ, মুক্তিযোদ্ধা পরিবারকে হয়রানী, রাতের আধারে সরকারী মালামাল বিক্রি চেষ্টা ও নারীদের সম্ভ্রম হানিতে মেতে ওঠে মাহাবুবুর রহমান। একপর্যায়ে তার অপকর্মের বিরুদ্ধে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। পরে ওই সংবাদের বিষয়ে সমাজসেবা অধিদপ্তরের খুলনা বিভাগীয় অতিরিক্ত পরিচালক মোঃ দেলোয়ার হোসেন ও বাগেরহাট জেলার সহকারী পরিচালক মোঃ খলিল আল রশিদ তদন্ত করেন। পরে তাকে শাস্তিমূলক বদলীর আদেশ দেয়া হয়।
এ বদলীর কারণে ওই কর্মকর্তা প্রেসক্লাব মোল্লাহাটের সাধারণ সম্পাদক এম এম মফিজুর হমানকে মোবাইল ফোনে জানান, তার বিরুদ্ধে সাংবাদিকদের নিকট তথ্য সরবরাহ করেছে মোল্লাহাটের সাবেক (ভারপ্রাপ্ত) কর্মকর্তা এম এম কলিম উদ্দিন। যে কারণে তিনি কলিম উদ্দিনকে যে কোন কৌশলে খুন করে ফেলবেন। মাহাবুবুর রহমান আরো বলেন, তিনি বিষয়টি মোল্লাহাট থানা ওসিকেও জানিয়েছেন। কথা প্রসঙ্গে মাহাবুবুর রহমান বলেন, দুদক-আদালত-কর্মকর্তা ও রাজনৈতিক বড় নেতা সব তিনি চেনেন, ওই শ্রেণির সংশ্লিষ্ট সকলকে লাখ-লাখ টাকা ঘুষ দিয়ে চাকুরী ফিরে পেয়েছেন। কলিমের মত লোক তার কাছে কোন কিছু না।
মোল্লাহাটের সাবেক (ভারপ্রাপ্ত) কর্মকর্তা বর্তমানে মোংলায় কর্মরত এম এম কলিম উদ্দিন বলেন, মাহাবুবুর রহমানের সাথে তার কোন শত্রæতা নেই, তিনি তার ওপর রাগের কোন কারনও জানেন না।

তালা প্রেসক্লাবে প্রধান শিক্ষকদের শুভেচ্ছা বিনিময়
তালা প্রতিনিধি
তালা উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৬৫ জন সহকারী শিক্ষক সদ্য পদোন্নতি পাওয়ায় তালা প্রেসক্লাবে শুভেচ্ছা ও মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন। গতকাল ৯ আগষ্ট (বৃহস্পতিবার) সকালে তালা প্রেসক্লাবের সভাপতি ও জেলা আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক প্রভাষক প্রণব ঘোষ বাবলুসহ ক্লাবের সদস্যদের ফুলেল শুভেচ্ছা জানান শিক্ষকরা। এ সময় প্রধান শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন হোসনে-আরা কাকলী, নাজমা বেগম, জহুরুল ইসলাম, আজাহারুল ইসলাম, শ্রীকান্ত কুমার প্রমুখ।

শরণখোলায় মৎস্য অবতরণ কেন্দ্র স্থাপন ও জেলেদের নিরাপত্তার দাবিতে সভা
শরণখোলা প্রতিনিধি
উপকূলীয় উপজেলা বাগেরহাটের শরণখোলায় মৎস্য অবতরন কেন্দ্র স্থাপন ও সাগরে ইলিশ আহরনরত জেলেদের নিরাপত্তার দাবিতে জেলে ও মৎস্য ব্যবসায়ীদের সমন্বয়ে এক সভা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার বেলা ১১টায় ফিশিং ট্রলার মালিক সমিতির উদ্যোগে উপজেলা সদরের মৎস্য আড়তে উপজেলা মৎস্যজীবি সমিতির সভাপতি ও মৎস্য ব্যবসায়ী আবুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তৃতা করেন উপজেলা আওয়ামীলীগের সাবেক সাধারন সম্পাদক ও মৎস্য ব্যবসায়ী আলহাজ্ব সাইফুল ইসলাম খোকন, ইউপি চেয়ারম্যান আসাদুজ্জামান মিলন, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক আলহাজ্ব রফিকুল ইসলাম কালাম, মৎস্য ব্যবসায়ী সরোয়ার হোসেন, জামাল হোসেন আড়ৎদার, কবির আড়ৎদার, রহমত উল্লাহ্ অনু, পলাশ মাহমুদ, বেলায়েত হোসেন হাওলাদার প্রমূখ।
প্রসঙ্গত, বঙ্গোপসাগরে জলদস্যুবাহিনীর ফের তান্ডব শুরু হওয়ায় জেলেদের মাঝে আতংক দেখা দিয়েছে।

সোস্যাল ইসলামী ব্যাংকের স্কুল ব্যাংকিং ক্যাম্পেইন ও কুইজ প্রতিযোগিতা
পাইকগাছা প্রতিনিধি
সোস্যাল ইসলামী ব্যাংক পাইকগাছা শাখার উদ্যোগে স্কুল ব্যাংকিং ক্যাম্পেইন ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে পাইকগাছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মিলনায়তনে প্রধান শিক্ষক অজিত কুমার সরকারের সভাপতিত্বে ক্যাম্পেইন ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, সোস্যাল ইসলামী ব্যাংক শাখা ব্যবস্থাপক মোঃ জহুরুল ইসলাম। বক্তব্য রাখেন, অফিসার জাহিদুর রহমান, আব্দুল্লাহ আল মামুন, সুদ্বীপ্ত দেবনাথ, শিক্ষক পঞ্চানন সরকার, ফজলুল আজম, সাংবাদিক মোঃ আব্দুল আজিজ, শিক্ষার্থী উম্মে কুলছুম, মুক্তা, নূরুন্নাহার ও একা। অনুষ্ঠানে সহজ শর্তে শিক্ষার্থীদের হিসাব খোলা হয় ও কুইজ বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

পাইকগাছায় গাঁজাসহ আটক ১
পাইকগাছা প্রতিনিধি
পাইকগাছায় স্থানীয় জনতা গাঁজা সহ এক ব্যক্তিকে আটক করে পুলিশে দিয়েছে। আটক মুছা মোল্লা (৩৫) তালা উপজেলার শ্রীমন্তকাটী গ্রামের মৃত নাছির উদ্দীনের ছেলে। বৃহস্পতিবার সকালে হরিঢালীর লোকজন মুছাকে ২০ গ্রাম গাঁজা সহ আটক করে হরিঢালী ক্যাম্প পুলিশের ইনচার্জ এসআই প্রীতোষ কুমার সরকারের নিকট সোপর্দ করে। এ ঘটনায় থানায় মাদক আইনে মামলা হয়েছে বলে ওসি আমিনুল ইসলাম বিপ্লব জানিয়েছেন।

নেতাকর্মীদের নামে দায়েরকৃত মামলা প্রত্যাহারের দাবি ছাত্রদলের
পাইকগাছা প্রতিনিধি
খুলনা জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা তুহিন ও জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আতাউর রহমান রুনু সহ ২০ নেতাকর্মীর নামে দায়ের কৃত মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন পাইকগাছা উপজেলা ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের নেতৃবৃন্দ।
বিবৃতিদাতারা হলেন, উপজেলা ছাত্র দলের আহবায়ক দিপংকর সরদার বাবু, যুগ্ম-আহবায়ক এসএম নাজমুল হুদা মিন্টু, শাহিনুর রহমান, এইচএম আরিফ, হেলাল হাফিজ, রাশেদুজ্জামান রাসেল, ইমরান বাশার, সজিব আক্তার সাগর, জিয়াউর রহমান, সাদ্দাম হোসেন, আব্দুল­াহ আল মামুন, শামীনুর রহমান নান্টু, মিনারুল ইসলাম মিন্টু ও সফিয়ার রহমান। অপরদিকে বিবৃতি দিয়েছেন, উপজেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি তুষার কান্তি মন্ডল, সাধারণ সম্পাদক শেখ শাহ আলম, সুমন আহম্মেদ, কাজী সাজ্জাত আহম্মেদ মানিক, আব্দুল হান্নান, কামাল হোসেন, আব্দুস সামাদ, কিশোর মন্ডল, রবিউল ইসলাম, গোলজার আহম্মেদ, শামীম জোয়াদ্দার, জিএম আব্দুল্লাহ, জিয়াউর রহমান, বিশ্বজিৎ সাধু, ইউনুচ মোল্লা, ফসিয়ার রহমান, তরিকুল ইসলাম, খানজান আলী, হারুন অর রশিদ, জিএম ফারুক হোসেন, আব্দুল মজিদ, আতিয়ার হাওলাদার, আব্দুল হান্নান, দেবব্রত শীল, শহিদুল মিস্ত্রী, আমিনুল গাজী, রকিবুল হাসান সাদ্দাম, মুক্তার হোসেন, আমিনুল শেখ, আদিল শেখ, কাশেম সরদার, শাহিনুর রহমান, হাবিবুর সানা, জাকির শেখ, আসাফুর রহমান ও উত্তম মন্ডল।

মোড়েলগঞ্জে বিদ্যুৎলাইনের উদ্বোধন
মোড়েলগঞ্জ প্রতিনিধি
বাগেরহাটের মোড়েলগঞ্জের নিশানবাড়িয়া ইউনিয়নে বিদ্যুৎ লাইন উদ্ধোধন করা হয়েছে। বুধবার সকাল ১১টায় ৭নং ওয়ার্ডের গুলিশাখালী গ্রামে ২.৬৫ কিলোমিটার নতুন বিদ্যুৎ এ লাইনের খুঁটি পুতে শুভ উদ্ধোধন করেন নিশানবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চেয়ারম্যান আব্দুর রহিম বাচ্চু, ইউপি সদস্যগনসহ ওই ইউনিয়নের বাসিন্দারা তার সাথে ছিলেন।

সড়ক দুর্ঘটনা হ্রাসকল্পে সচেতনতা বৃদ্ধিমূলক কর্মশালা
ঝিনাইদহ প্রতিনিধি
ঝিনাইদহে সড়ক দুর্ঘটনা হ্রাসকল্পে সচেতনতা বৃদ্ধিমূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে ডা.কে আহম্মদ পৌর কমিউনিটি সেন্টারে এ কর্মশালার আয়োজন করে জেলা প্রশাসন ও জেলা বিআরটিএ অফিস।
ঝিনাইদহের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) খোদেজা খাতুন এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র আলহাজ সাইদুল করিম মিন্টু, অতিরিক্ত পুলিশ সুপার মিলু মিয়া বিশ্বাস, জেলা বিআরটিএ’র সহকারি পরিচালক বিলাস সরকার, এনডিসি খাইরুল ইসলাম, নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু সালেহ মো: হাসনাত। এসময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী, পরিবহন শ্রমিকসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ উপস্থিত ছিলেন।
বক্তারা, সড়ক দুর্ঘটনা কমাতে ট্রাফিক আইনের কঠোর প্রয়োগের পাশাপাশি সচেতনতা বৃদ্ধির জন্য সকলের প্রতি আহŸান জানান।

ঝিনাইদহে রিড প্রকল্পের জেলা ফেইজ আউট কর্মশালা
ঝিনাইদহ প্রতিনিধি
ঝিনাইদহে রিডিং ইনহ্যান্সমেন্ট ফর এডভান্সিং ডেভেলপমেন্ট (রিড) প্রকল্পের জেলা পর্যায়ে ফেইজ আউট কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে ঝিনাইদহ পিটিআই মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী ইকবাল হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিটিআই সুপার আতিয়ার রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী সুপার এস এম সালাউদ্দীন, এডিপিও মাহবুব মান্নান, লক্ষন কুমার দাস, কালীগঞ্জ উপজেলা শিক্ষা অফিসার সালমা খাতুন। অনুষ্ঠান পরিচালনা করেন রিড প্রকল্পের মনিটরিং বিভাগের সিনিয়র টেকনিক্যাল অফিসার রবিউল ইসলাম।
কর্মশালা থেকে জানানো হয়, ইউএসইআইডি ও সেভ দ্যা চিলড্রেন এর সহযোগিতায় জাগরনী চক্র ফাউন্ডেশন রিড প্রকল্পের মাধ্যমে ২০১৩ সাল থেকে জেলার কালীগঞ্জ, কোটচাঁদপুর ও হরিণাকুন্ডু উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রথম থেকে তৃতীয় শ্রেণীর শিক্ষার্থীদের শিক্ষার সক্ষমতা বৃদ্ধির জন্য কাজ করে যাচ্ছে। এর মধ্যে তারা শিক্ষকদের প্রশিক্ষণ, শিক্ষার্থীদের মাঝে বই বিতরণসহ নানা কর্মকান্ড চালিয়ে আসছে। কর্মশালায় কালীগঞ্জ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক ও শিক্ষা অফিসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঝিনাইদহে আত্মকর্মসংস্থানমূলক প্রশিক্ষণের সমাপণী
ঝিনাইদহ প্রতিনিধি
ঝিনাইদহে আত্মহত্যা ও বাল্যবিয়ে প্রতিরোধে ৪ দিন ব্যাপী নারীদের আত্মকর্মসংস্থান মুলক প্রশিক্ষণ শেষ হয়েছে। জাইকার অর্থায়নে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এ প্রশিক্ষণের আয়োজন করে উপজেলা পরিষদ। এতে সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৩৬ জন স্বামী পরিত্যাক্ত, বিধবা ও হতদরিদ্র নারীদের বøক বাটিক ও প্যাকেজিং এর উপর প্রশিক্ষণ প্রদাণ করা হয়। বৃহস্পতিবার সমাপণী দিনে সদর উপজেলা চেয়ারম্যান এ্যাড আব্দুল আলিমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলাম। অনুষ্ঠানে প্রশিক্ষণ প্রদান করেন প্রকল্প প্রতিনিধি আরিফুজ্জামান। আলোচনা সভা শেষে প্রশিক্ষনার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়। প্রশিক্ষণ শেষে তারা নিজেরা আত্মকর্মসংস্থানের পাশাপাশি অন্যদেরও প্রশিক্ষণ প্রদাণ করে সমাজ উন্নয়নে ভূমিকা রাখবে বলে জানান আয়োজকরা।

ঝিনাইদহে সদর উপজেলায় ১৫ আগস্ট পালনে প্রস্ততিমূলক সভা
ঝিনাইদহ প্রতিনিধি
ঝিনাইদহ সদর উপজেলা পরিষদের আয়োজনে বৃহস্পতিবার উপজেলা পরিষদ মিলনায়তনে মাসিক সভা ও ১৫ আগষ্ট পালনের প্রস্ততিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। সদর উপজেলা চেয়ারম্যান এ্যাড আব্দুল আলিমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলাম। এছাড়া উপজেলার সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ উপস্থিত ছিলেন। এ সময় মাসিক সভা শুরুর আগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী যথাযোগ্য মর্যাদার সাথে পালনের সকল প্রস্তুতি বিষয়ক আলোচনা করা হয়।

যবিপ্রবির ফ্রি মেডিকেল হেল্থ ক্যাম্পে ২৪শ’ রোগীর চিকিৎসা
যশোর অফিস
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সমাজের অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে (যবিপ্রবি) ফ্রি মেডিকেল হেল্থ ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। বিশ^বিদ্যালয়ের মেডিকেল সেন্টারের সার্বিক তত্ত¡াবধানে বিশ^বিদ্যালয়ের স্বেচ্ছাসেবী সংগঠন ‘সহায়ক’ এবং বিএনসিসি’র সহযোগিতায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বৃহস্পতিবার সকালে এ ক্যাম্প অনুষ্ঠিত হয়। ক্যাম্পে ৩৮ জন বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসক বিভিন্ন রোগে আক্রান্ত প্রায় ২ হাজার ৪শ’ রোগী দেখেন।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ ডা. মো. আব্দুর রশীদ। সভাপতিত্ব করেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ^বিদ্যালয়ের ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সিতেশ চন্দ্র বাছার। বক্তব্য রাখেন যশোরের পুলিশ সুপার মো আনিসুর রহমান, সিভিল সার্জন দিলীপ কুমার রায়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আনিছুর রহমান প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন যবিপ্রবির প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. দীপক কুমার মÐল। অনুষ্ঠানে বিশ^বিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, দপ্তর প্রধানগণ, শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ডা. মো. আব্দুর রশীদ বলেন, চিকিৎসার মাধ্যমে যখন মানুষের মুখে হাসি ফোঁটে তখন ভীষণ ভাল লাগে। আন্তরিকতার সঙ্গে কাজ করলে মানুষ উপকৃত হয়। আমরা সেটাই করে যাচ্ছি।

অবশেষে গঠিত হলো যশোর জেলা ক্রীড়া সংস্থার এডহক কমিটি
যশোর অফিস
র্দীর্ষ টানাপোড়নের পর অবশেষে গঠিত হলো যশোর জেলা ক্রীড়া সংস্থার এডহক কমিটি। জাতীয় ক্রীড়া পরিষদের সচিব মাসুদ করিম স্বাক্ষরিত এক পত্রে যশোর জেলা প্রশাসক আব্দুল আওয়ালকে আহবায়ক এবং অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কে সদস্য সচিব করে ৭ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। গত ২শরা আগস্ট এই কমিটি অনুমোদন হয় বলে জানা গেছে।
কমিটির অন্য সদস্যরা হলেন, অতিরিক্ত পুলিশ সুপার, জেলা ক্রীড়া অফিসার, সহকারী কমিশনার (ভুমি) উপজেলা নির্বাহী অফিসার (সদর) এবং যুব উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক।
এ ব্যাপারে কমিটির আহŸায়ক জেলা প্রশাসক আব্দুল আওয়াল বলেন আমরা আগামী তিন মাসের মধ্যে একটি শুষ্ঠু সুন্দর নির্বাচনের মাধ্যম্যে জেলা ক্রীড়া সংস্থার নতুন কমিটি উপহার দিবো।
উল্লেখ্য ২০১২ সালের ১৫ জুন সর্বশেষ যশোর জেলা ক্রীড়া সংস্থার চার বছর মেয়াদী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়। মামলার জটিলতার কারণে প্রায় দু’বছর পর ২০১৪ সালের ২২ এপ্রিল ক্ষমতা গ্রহণ করে কমিটি। সে অনুযায়ী চলতি বছরের ২১ এপ্রিল এ কমিটির মেয়াদ শেষ হয়। গঠনতন্ত্র অনুযায়ী মেয়াদকাল শেষে পরবর্তী নির্বাচন সম্পন্ন হওয়ার আগ পর্যন্ত এডহক কমিটির দায়িত্ব পালন করার কথা। আর সাত সদস্যের এডহক কমিটির অনুমোদন দেবে জাতীয় ক্রীড়া পরিষদ। এরপর গত ৩ মে জাতীয় ক্রীড়া পরিষদের (এনএসসি) যুগ্মসচিব মাসুদ করিমের স্বাক্ষর করা এক চিঠিতে জেলা ক্রীড়া সংস্থার গঠনতন্ত্রের ২৮ এর ৩ অনুচ্ছেদ অনুযায়ী এ্যাডহক কমিটির নাম প্রস্তাব প্রেরণের জন্য বলা হয় পদাধিকার বলে সভাপতি জেলা প্রশাসককে। এর ৩ মাস পর এই কিমটি গঠন হলো।

বেতাগায় কৃষি তথ্য ও যোগাযোগ বিষয়ে মতবিনিময়
ফকিরহাট প্রতিনিধি
বাগেরহাটের ফকিরহাট উপজেলার বেতাগা ইউনিয়নের মাসকাটা আইপিএম ক্লাবে কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্রের এআইসিসি ভবন মিলনয়তনে কৃষি তথ্য ও যোগাযোগ স¤প্রসারণ বিষয়ে মতবিনিময় সভা গতকাল বৃহস্পতিবার সকাল ১১টায় অনুষ্ঠিত হয়েছে। ইউনিয়ন কৃষি ও মৎস্য সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি মোঃ ইউনুস আলী শেখ এর সভাপতিত্বে ও উপ-সহকারী কৃষি অফিসার প্রদীপ কুমার মন্ডল এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, ঢাকা খামার বাড়ী কৃষি তথ্য সার্ভিস আধুনিকায়ন ও কৃষি তথ্য ও যোগাযোগ শক্তিশালি করন প্রকল্পের প্রকল্প পরিচালক ড. সাইফুল ইসলাম, বিশেষ অতিথি ছিলেন, স্বশাসিত ইউনিয়ন পরিষদ এ্যাডভোকেসী গ্রæপ অব বাংলাদেশ এর প্রেসিডেন্ট ও বেতাগা ইউপি চেয়ারম্যান স্বপন দাশ। এসময় অন্যান্যের মধ্যে ব্তৃতা করেন, কৃষি তথ্য সার্ভিস খুলনা কেন্দের উর্দ্ধতন কর্মকর্তা এসএম আব্দুর রাজ্জাক, খুলনা কৃষি তথ্য সার্ভিস এর এআইসিও এসএম আহসান হাবিব, উপজেলা কৃষি স¤প্রসারণ অফিসার মোসাঃ শারমিনা শামীম, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষন অফিসার নয়ন কুমার সেন, উপ-সহকারী কৃষি অফিসার মোঃ সোলায়মান মন্ডল, দিপায়ন দাশ, বিপ্লব দাশ, আইপিএম ক্লাবের সভাপতি ইয়ামিন আলী ও সাধারন সম্পাদক মোহন কুমার দত্ত সহ বিভিন্ন সদস্য বৃন্দ। পরে প্রধান অতিথি ৩০লক্ষ শহীদ স্বরনে মাসকাটা মাধ্যমিক বিদ্যালয় মাঠে একটি ফলজ বৃক্ষ রোপন করেন।

নড়াইলে পুলিশ সুপারের মতবিনিময়
নড়াইল প্রতিনিধি
পবিত্র ঈদুল আজহা উপলক্ষে নড়াইলে বৃহস্পতিবার (৯ আগস্ট) দুপুরে পুলিশ সুপারের কার্যালয়ে ব্যাংক কর্মকর্তাসহ বিভিন্ন পেশার মানুষের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। এ সভায় ব্যাংক, বীমা, মোবাইল ব্যাংকিং, অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা, কোরবানির পশুর হাট ইজারাদার, পশু চিকিৎসকসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম বলেন, ঈদুল আজহা সামনে রেখে জেলার সার্বিক নিরাপত্তাসহ জাল টাকা, অজ্ঞান ও মলম পার্টি সম্পর্কে সচেতন থাকতে হবে। কোরবানির হাটে সুস্থ-সুন্দর পশু বেচাকেনার ব্যাপারে পশু চিকিৎসকসহ হাট কমিটির সদস্যদের সজাগ থাকতে হবে। এ ব্যাপারে সবার সহযোগিতা প্রয়োজন। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার জাহিদুল ইসলাম পিপিএম, সিনিয়র সহকারী পুলিশ সুপার মেহেদী হাসান, সহকারী পুলিশ সুপার (সদর) জালাল উদ্দিন, সহকারী পুলিশ সুপার ইশতিয়াক আহম্মেদ, নড়াইল থানার ওসি আনোয়ার হোসেন, লোহাগড়া থানার ওসি প্রবীর কুমার বিশ্বাস, কালিয়া থানার ওসি শেখ শমসের আলী, নড়াগাতি থানার ওসি আলমগীর কবির ও ডিবি পুলিশের ওসি আশিকুর রহমানসহ পুলিশ কর্মকর্তারা।

ডুমুরিয়ায় বয়েজ-গালর্স কলেজের আনন্দ র‌্যালি
ডুমুরিয়া প্রতিনিধি
নিরাপদ সড়ক চাই আন্দোলনে শিক্ষার্থীদের সকল দাবি মেনে নেয়ায় প্রধান মন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে ডুমুরিয়া মহাবিদ্যালয় ও শহীদ স্মৃতি মহিলা মহাবিদ্যালয়ের উদ্যোগে পৃথক পৃথক ভাবে আনন্দ র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে ডুমুরিয়া মহাবিদ্যালয়ের আয়োজনে শিক্ষক, কর্মচারী ও শিক্ষার্থীদের র‌্যালি শেষে কলেজ ক্যাম্পাসে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত অধ্যক্ষ ধ্যানেশ কুমার গোস্বামী। এ সময় বক্তব্য দেন অধ্যাপক রঞ্জন কুমার তরফদার, মোঃ আমানউল্লাহ, নূরুল ইসলাম খান, নারায়ন চন্দ্র মন্ডল, চন্দনা বিশ্বাস, সুলগ্না বসু, ছাত্র রাসেল সরদার, তানভির, বৈশাখী খাতুন প্রমুখ। অপরদিকে শহীদ স্মৃতি মহিলা মহাবিদ্যালয়ে অধ্যক্ষ শেখ শহিদুল ইসলাম’র নেতৃত্বে সকল শিক্ষক, কর্মচারী ও শিক্ষার্থীদের অংশগ্রহনে একটি আনন্দ র‌্যালি খুলনা সাতক্ষীরা মহাসড়কসহ বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করেন।

ডুমুরিয়ায় ভ্রাম্যমান আদালতে মাদকসেবী ও জুয়াড়ির সাজা
ডুমুরিয়া প্রতিনিধি
ডুমুরিয়া ভ্রাম্যমান আদালতে দু’ মাদকসেবী ও ৩ জুয়াড়িকে সাজা দেয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শাহানাজ বেগম আদালত পরিচালনা করেন।
সংশ্লিষ্ট সুত্রে জানা যায় গোপন সংবাদের ভিত্তিতে থানা পুলিশ বুধবার রাতে উপজেলার গুটুদিয়া এলাকা থেকে কামরুল বিশ্বাসের ছেলে মিন্টু বিশ্বাস (২২) ও সাতক্ষীরার পায়রাডাংগা এলাকার আরশাফ উদ্দিনের ছেলে তৌহিদুজ্জামান সরদার (২৭) কে গাজা সহ আটক করে পুলিশ। পরে তাদের ভ্রাম্যমান আদালতে হাজির করলে উভয়কে ১ মাসের কারাদন্ড প্রদান করেন।
অপরদিকে একই থানা পুলিশ উপজেলার কাঠালতলা বাজার এলাকায় অভিযান চালিয়ে জুয়া খেলার অভিযোগে কুলবাড়িয়া এলাকার সামছুর শেখের ছেলে মনিরুল শেখ (৩৫), দক্ষিণ গোবিন্দকাঠী এলাকার আফছার মোড়লের ছেলে তোতানুর মোড়ল (৩০) ও উত্তর চাকুন্দিয়া শাহাজান গাজীর ছেলে মিঠু গাজী (২৫) কে আটক করা হয়। পরে ভ্রাম্যমান আদালতে হাজির করলে প্রত্যেককে ৭ দিনের সাজা দেয়া হয়।

খানাবাড়ী যুব সংঘের প্রস্তুতি সভা
খবর বিজ্ঞপ্তি
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন লক্ষে খানাবাড়ী যুব সংঘ ক্লাব ও লাইব্রেরীর এক জরুরী প্রস্তুতি সভা বুধবার সন্ধ্যায় ক্লাব প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়। ক্লাবের সভাপতি আবু হেনা বাবলুর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক তৈয়বুর রহমান লিটনের পরিচালনায় প্রস্তুতি সভায় বক্তৃতা করেন যোগিপোল ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান মোঃ ্ আরিফ হোসেন, সাবেক মেম্বর মোঃ শহিদুল ইসলাম, নুরল ইসলাম ঢালী, ফিরোজ আহম্মেদ স্বপন, মোঃ শফিউদ্দিন, আমজিয়ার রহমান খোকন, মাষ্টার রবিউল ইসলাম, ওমর ফারুখসহ ক্লাবের নেতৃবৃন্দ। সভায় ১৫ আগস্টের বিভিন্ন কর্মসুচি গ্রহন করা হয়।

৩৩নং ওয়ার্ড আ’লীগের বিভিন্ন কর্মসুচি গ্রহণ
খবর বিজ্ঞপ্তি
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে ৩৩নং ওয়ার্ড (যোগিপোল ইউনিয়ন) আ’লীগ বিভিন্ন কর্মসুচি গ্রহণ করেছে। কর্মসুচির মধ্যে আগামী ১৪ আগস্ট এশার নামাজ পর কুয়েট রোডে বঙ্গবন্ধু চত্বরে কোনআন ও হাদিসের আলোকে আলোচনা সভা ও দোয়া মাহফিল, ১৫ আগস্ট ভোর ৬টায় কালো পতাকা উত্তোলন এবং জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত করন এবং কালো ব্যাচ ধার, সকাল ৭টায় ফুলবাড়ীগেট দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতিকৃতিতে মাল্যদান, ওয়ার্ডের ৯টি ইউনিটিতে পৃথক পৃথক ভাবে কোরআন খানি ও দোয়া মাহফিল, যোহর ও আছরবাদ প্রতিটি ওয়ার্ডে তবারক বিতরণ, মাগরিববাদ আলোচনা সভা করার সিদ্ধান্ত গৃহীত হয়।
ওয়ার্ড আ’লীগের সভাপতি ইউসুফ আলী খলিফার সভাপতিত্বে সভায় বক্তৃতা করেন, মোঃ মাহবুবুর রহমান সেলিম, কাজী আবুল কালাম আজাদ, বাবর আলী সরদার, দিলিপ সরদার, আলমগীর হোসেন, মাষ্টার আঃ খালেক, মাষ্টার আকবর আলী, ইঞ্জিল কাজী, খায়রুল ইসলাম, গোলাম রসুল, বেগ খালিদ হোসেন, জাহাঙ্গীর কবির খোকনসহ বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ।

কেশবপুরে জনসচেতনা বৃদ্ধি বিষয়ক মতবিনিময়
কেশবপুর (যশার) প্রতিনিধি
কেশবপুর থানা পুলিশের আয়োজনে সন্ত্রাস, জঙ্গীবাদ, মাদক, জুয়া, বাল্যবিবাহ ও ইভটিজিং প্রতিরোধে এবং ট্রাফিক সপ্তাহ উপলক্ষে জনসচেতনা বৃদ্ধিমূলক মতবিনিময় সভা বৃহস্পতিবার সকালে কেশবপুর ডিগ্রী কলেজের শ্রেনী কক্ষে শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে। কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এনায়েত হোসেনের সভাপতিত্বে ও প্রভাষক জুলমাত আলীর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কেশবপুর থানার অফিসার ইনচার্জ সৈয়দ আব্দুল্লাহ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেশবপুর ডিগ্রী কলেজ পরিচালনা পরিষদের সভাপতি অধ্যাপিকা রেবা ভৌমিক ও কেশবপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস আর সাঈদ। ছাত্র-ছাত্রীদের মধ্য থেকে বক্তব্য রাখেন পুষ্পিতা রহমান, সৈয়দ রিফাত, আল আমিন প্রমুখ।

কেশবপুরে নারীদের স্বাবলম্বী করার লক্ষে মতবিনিময়
কেশবপুর প্রতিনিধি
কেশবপুর উপজেলা মহিলা বিষয়ক দপ্তরের আয়োজনে নারীদের স্বাবলম্বী করার লক্ষে এক মতবিনিময় সভা বৃহস্পতিবার উপজেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে। উপজেলা মহিলা বিষয়ক অফিসার কানিজ ফাতেমা শেফার সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ মিজানূর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিদ্যানন্দকাটি ইউপি চেয়ারম্যান আমজাদ হোসেন। সভায় উপজেলা মহিলা বিষয়ক কার্যালয় কর্তৃক প্রশিক্ষণ প্রাপ্ত নারীরা অংশ গ্রহণ করেন।

প্রসেনজিৎ শ্রীনগর মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি নির্বাচিত
দাকোপ প্রতিনিধি
দাকোপের শ্রীনগর মাধ্যমিক বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভাপতি নির্বাচনে প্রসেজিৎ রায় বিপুল ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হয়েছেন। তিনি পেয়েছেন ৬ ভোট তার নিটকতম প্রার্থী কিংশুক রায় পেয়েছেন ৩ ভোট। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের কার্যলয় এ ভোট গ্রহন অনুষ্ঠিত হয়। ভোট গ্রহন শেষে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ সোহেল হোসেন এ ফলাফল ঘোষনা করেন। উল্লেখ্য প্রসেজিৎ রায় বিগত ৪ আগস্ট নিরুকুশ সংখ্যা গরিষ্ট অর্জন করে অভিভাবক সদস্য নির্বাচিত হন।

দেবহাটা উপজেলা পরিষদের মাসিক সাধারণ সভা
দেবহাটা প্রতিনিধি
দেবহাটা উপজেলা পরিষদের মাসিক সাধারন সভা বৃহষ্পতিবার সকাল সাড়ে ১০ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা হাফিজ-আল আসাদ। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ¦ আব্দুল গনি।
সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আঃলীগের সভাপতি নওয়াপাড়া ইউপি চেয়ারম্যান আলহাজ¦ মুজিবর রহমান, উপজেলা আঃলীগের সাংগঠনিক সম্পাদক সখিপুর ইউপি চেয়ারম্যান ফারুক হোসেন রতন, দেবহাটা থানার সেকেন্ড অফিসার এসআই ইয়ামিন আলী, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ আব্দুল লতিফ, উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডাঃ বিঞ্চুপদ বিশ্বাস, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা ইসরাঈল হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল হাই রকেট, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা কামরুল ইসলাম, উপজেলা সমাজসেবা কর্মকর্তা অধীর কুমার গাইন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মিসেস নাজমুন নাহার, উপজেলা শিক্ষা কর্মকর্তা প্রনব কুমার মল্লিক, কুলিয়া ইউপি চেয়ারম্যান আলহাজ¦ ইমাদুল ইসলাম, দেবহাটা সদর ইউপি চেয়ারম্যান আবু বকর গাজী সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ। সভায় উপজেলা পরিষদের উন্নয়ন বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহন করা হয়।

মুক্তিযোদ্ধা পরিবার কল্যাণ সোসাইটির অভিনন্দন
খবর বিজ্ঞপ্তি
রাজধানীর শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থীদের ওপর জাবালে নূর পরিবহনের বাস চালক মাসুম বিল্লাহ ইচ্ছাকৃত ভাবে বাস চাপা দেয়ায় নিরাপদ সড়কের দাবিতে সপ্তাহব্যাপী আন্দোলনে অংশ নেয় ক্ষুদে ও কিশোর শিক্ষার্থীরা। তাদের বেগবান আন্দোলন ভিন্ন খাতে প্রবাহিত করার হীন ষড়যন্ত্রে লিপ্ত স্বাধীনতা বিরোধী চক্রের কু-মতলবে শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলনের মাঝে অনুপ্রবেশ করে জ্বালাও-পোড়াও এবং সরকার হঠাও আন্দোলনে রত হয়। সরকার ধৈর্যের সাথে শিক্ষার্থীদের আন্দোলন সামাল দিয়ে ছাত্র-ছাত্রীদের ঘরে ও শিক্ষা প্রতিষ্ঠানে ফিরিয়ে নেয়। এই সফলতার জন্য সরকারকে অভিনন্দন জানিয়ে বিবৃতি দিয়েছেন সংগঠনের বিভাগীয় সভাপতি মুক্তিযোদ্ধা আলহাজ্ব এম এম জিয়াউল ইসলাম, বিনয় কৃষ্ণ সরকার, নিত্যানন্দ বিশ্বাস, মো. আব্দুল জলিল সেখ, সরদার আব্দুল মান্নান, মুন্সি হেকমত আলী, মো. গোলাম সরোয়ার, বোরহান উদ্দিন আহম্মেদ, চন্দ্রকান্ত তরকদার, অরুন কুমার বিশ্বাস, অরুন কুমার দাস, বিমল রায়, নৃপেন্দ্র নাথ বিশ্বাস, ক্যাপ্টেন (অবঃ) জি এম মনসুর আহম্মেদ, এস এম গোলাম রব্বানী, সত্যেন্দ্র নাথ মন্ডল, মৃণাল কান্তি বিশ্বাস, ক্যাপ্টেন (অবঃ) কৃষ্ণপদ রায়, মো. এরমান আলী, মো. আমিনুল ইসলাম, সোহরাব হোসেন, মো. রফিকুল ইসলাম, গোলাম মোস্তফা, হরিপদ মল্লিক, কাজী জাহাঙ্গীর হোসেন, আব্দুল কুদ্দুস প্রমুখ।

জাতীয় শোক দিবস উপলক্ষে বিআইডবিøউটিএ কর্মচারী ইউনিয়ন’র কর্মসূচি গ্রহণ
খবর বিজ্ঞপ্তি
জাতীয় শোক দিবস পালন উপলক্ষে বিআইডবিøউটিএ কর্মচারী ইউনিয়ন (সিবিএ)’র বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। বুধবার বিকেল সাড়ে ৫টায় টার্মিনাল ভবনস্থ নিজস্ব কার্যলয় এক প্রস্তুতি সভার আয়োজন করা হয়। এ সভায় কর্মসূচি গ্রহণ করা হয়।
সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মো. জাকির হোসেন। বক্তৃতা করেন সদস্য সচিব মো. সজল মল্লিক ও সাংগঠনিক সম্পাদক ফরিদ আহমেদ। এসময় অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
সভায় ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। কর্মসূচির মধ্যে রয়েছে বাদ জোহর আলোচনা সভা, দোয়া মাহফিল ও দু:স্থদের মাঝে খাবার বিতরণ।

নিরাপদ সড়কসহ ৬ দফা দাবি
প্রতিশ্রæতি পেয়ে ক্লাসে ফিরলো শিক্ষার্থীরা
খুবি প্রতিনিধি
খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীদের দেয়া ৬ দফা দাবিসহ সড়কে শৃঙ্খলা ফিরিয়ে জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে সব ধরনের পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ক্লাসে ফিরে যাওয়ার আহŸান জানালে বেলা ১২টার সময় শিক্ষার্থীরা ক্লাসে ফিরে যান।
শিক্ষার্থীদের আন্দোলনে খুলনা বিশ্ববিদ্যালয় ক্লাস বর্জন হয়ে যাওয়ার প্রেক্ষাপটে গতকাল বৃহস্পতিবার হাদী চত্বরে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার পর বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর ড. মো: শরীফ হাসান লিমন এবং সোনাডাঙ্গা থানার পুলিশের উদ্ধতন কর্মকর্তারা এই প্রতিশ্রæতি দেন।
ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর ড. মো: শরীফ হাসান লিমন বলেন, “ছাত্রছাত্রীদের আহŸান করব, তোমাদের এই সমবেদনা সারা দেশেব্যাপী এই মেসেজটা পৌঁছেছে, আমরাও ব্যথিত। আমরা অনুরোধ করব, তোমাদের দাবি সবই মানা হবে এবং যারা ঘাতক, অন্যায় করেছে, আইন অনুযায়ী সর্বোচ্চ শাস্তি যাতে পায় সেই ব্যবস্থাও আমরা করছি”।
পূর্ব ঘোষিত কর্মসূচি হিসেবে সন্ধ্যা পৌনে ৭টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রায় দুই হাজার শিক্ষার্থীর অংশগ্রহণে এক মশাল মিছিল বের করে। মশাল মিছিলটি হাদী চত্বর থেকে শুরু হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবার হাদী চত্বরে এসে শেষ হয়।
এখানে নিরাপদ সড়কের দাবিতে এক ব্যতিক্রমী কনসার্ট “রেড লাইট” আয়োজন করে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সন্ধ্যা সাড়ে সাতটা থেকে শুরু হয় এই ব্যতিক্রমী আয়োজন। যেখানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে “সকলের জন্য সড়ক হোক নিরাপদ” কে তুলে ধরেন তারা। দেশের গান, দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে গান পরিবেশন করে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, তাদের এই ভিন্ন আয়োজন সড়কে যারা বিভিন্ন সময় নিহত হয়েছে তাদেরকে উৎসর্গ করা হয়েছে। এবং এই আয়োজনের মধ্যে আমরা সরকারকে বার্তা দিতে চাই যে, আমরা ভাঙনে বিশ্বাসী নই আমরা মেলবন্ধনে বিশ্বাসী। আমরা সবাই নিরাপদ ভাবে বাঁচতে চাই, নিরাপদ সড়ক আমার আপনার আপামোর সকলের দাবী। আমাদের এই দাবীটা নিশ্চিত করুন।

আগামীদিনে আবার আন্দোলনে ফিরবে কিনা জানতে চাইলে শিক্ষার্থীরা বলেন, আমরা রবিবার থেকে ক্লাস পরীক্ষায় অংশগ্রহণ করবো। ছাত্র বিষয়ক পরিচালকসহ শিক্ষরা বলেছেন, নতুন মেয়র দায়িত্ব নেয়ার পর পরই আমাদের দাবিগুলো সম্পূর্ণ মেনে নেওয়া হবে। আমরা সেই অপেক্ষায় আন্দোলন স্থগিত করছি।

চিতলমারীতে সরকারি খাল বন্ধ করে ভবন নির্মাণ, দুই গ্রামে উত্তেজনা
বাগেরহাট প্রতিনিধি
বাগেরহাটের চিতলমারীতে একটি সরকারি খাল ও কার্লভাট বন্ধ করে ভবন নির্মাণ করার অভিযোগ উঠেছে এক প্রবাসীর বিরুদ্ধে। গুরুত্বপূর্ণ ওই খাল ও কার্লভাট বন্ধ করায় সুরশাইল ও কুরমনি গ্রামের অর্ধশত চিংড়ি ঘের এবং দেড় শতাধিক পরিবার সামান্য বৃষ্টিতে প্লাবিত ও স্থায়ী জলাবদ্ধতার মুখোমুখি হয়েছেন। এ ঘটনাকে কেন্দ্র করে দুই গ্রামের মানুষের মধ্যে চরম উত্তেজনা ছড়িয়ে পড়ছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে গ্রামবাসীরা সরকারি খাল ও কার্লভাট বন্ধের প্রতিকার চেয়ে চিতলমারী উপজেলা নির্বাহী অফিসার বরাবরে লিখিত আবেদন করেছেন।
এলাকাবসীর আবেদনপত্র সূত্রে জানা গেছে, স¤প্রতি উপজেলার সুরশাইল ও কুরমনি গ্রামের উপর দিয়ে প্রবাহিত ফড়িয়াবাড়ির সরকারি খাল ও কালভার্ট বন্ধ করে তপন দাস নামের এক প্রবাসী পাঁকা ভবন নির্মাণ করছেন। কুরমনি ও সুরশাইল বিলের পানি এই ফড়িয়াবাড়ির খাল দিয়ে প্রবাহিত হয়ে থাকে। ফলে এই খাল ও কালর্ভাটটি বন্ধ করলে দুই গ্রামের অর্ধশত চিংড়ি ঘের ও দেড়শতাধিক পরিবার সামান্য বৃষ্টিতে প্লাবিত ও স্থায়ী জলাবদ্ধতার শিকার হবেন। খালটি এলাকার কৃষকদের চাষাবাদে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। গ্রামীবাসীরা সমস্যার কথা তুলে ধরলে প্রবাসী তপন দাসের লোকজন তাদের উপর চড়াও হয়। এ ঘটনাকে কেন্দ্র করে দুই গ্রামের মানুষের মধ্যে চরম উত্তেজনা সৃষ্টি হয়েছে।
কুরমনি গ্রামের প্রবীণ ব্যাক্তি বিমল বিশ্বাস, কৃষক রেজাউল দাড়িয়া, সুরশাইল গ্রামের চিংড়ি চাষি সুধাংশু মন্ডলসহ অনেকে জানান, ব্রিটিশ আমল থেকে কুরমনি ও সুরশাইল বিলের পানি এই ফড়িয়াবাড়ির খাল দিয়ে নদীতে প্রবাহিত হয়। খালটি এলাকার কৃষকদের চাষাবাদে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
প্রবাসী তপন দাসের শ্বশুর নিত্য রঞ্জন দাস জানান, কুরমনি গ্রামের শিবনাথের কাছ থেকে তার জামাতা ৫ শতক জমি কিনেছেন। ওই জমির উপর ভবন নির্মাণ করা হয়েছে।
চিতলমারী উপজেলা নির্বাহী অফিসার মো. আবু সাঈদ জানান, বিষয়টি গুরুত্বের সাথে দেখে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। কোন অবস্থাতেই সরকারি খাল বন্ধ করা যাবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here