সকল জাতীয় সংবাদ

0
84

অক্টোবরেই জাতীয় নির্বাচনের তফসিল’
আসাদুজ্জামান ইমন,ঢাকা
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সকল প্রস্তুতি আগামী ৩০ অক্টোবরের আগেই সম্পন্ন করে ওই মাসেই নির্বাচনের তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ আজ মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে কমিশন বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান।
সচিব বলেন, ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনসহ আজকের বৈঠকে বেশ কিছু এজেন্ডা নিয়ে আলোচনা হয়েছে। সংবিধান অনুযায়ী আগামী ৩০ অক্টোবর থেকে ২০১৯ সালের ১৯ জানুয়ারির মধ্যে সংসদ নির্বাচন সম্পন্ন করার বাধ্যবাধকতা রয়েছে। অক্টোবরের মধ্যেই আমরা সব প্রস্তুতি শেষ করে ওই মাসের শেষেই তফসিল ঘোষণা করবো। এ জন্য ৩০ অক্টোবরের আগেই ৩শ’ সংসদীয় আসনভিত্তিক ভোটার তালিকার সিডি আকারে প্রস্তুতের নির্দেশ দেয়া হয়েছে।’
তিনি বলেন, বৈঠকে তৃতীয় লিঙ্গের নাগরিকদের আগামী বছর থেকে ভোটার তালিকা হালনাগাদের সময় হিজড়া হিসেবে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। বর্তমানে যেসব হিজড়া ছেলে অথবা মেয়ে পরিচয়ে ভোটার হয়েছেন তারা ওই সময় আবেদন করলে হিজড়া হিসেবে অন্তর্ভুক্ত করা হবে।
তৃতীয় লিঙ্গের নাগরিকরা অনেকদিন থেকে হিজড়া পরিচয়ে অন্তর্ভুক্ত হওয়ার জন্য দাবি জানিয়ে আসছিল। ইতোমধ্যে সরকার তাদের হিজড়া হিসেবে স্বীকৃতি দিয়ে গেজেট প্রকাশ করেছে।
আগামী বছর থেকে ১ মার্চ জাঁকজমকভাবে ‘ভোটার দিবস’ পালন করা হবে জানিয়ে তিনি বলেন, দিবসটি পালন করলে জনসাধারণের মধ্যে ভোটাধিকার, নির্বাচন ও জাতীয় পরিচয়পত্র সম্পর্কে সচেতনতা সৃষ্টি হবে। দিবসটি পালনের জন্য মাঠ পর্যায়ে নির্দেশ দেয়া হয়েছে। এ জন্য প্রতিটি জেলা উপজেলায় কমিটি গঠন করা হয়েছে বলে তিনি জানান।
সচিব জানান, আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে আর বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ করা হবে না। তবে কেউ নিজে এসে ভোটার হতে চাইলে তাকে ভোটার করা হবে। এটি একটি চলমান প্রক্রিয়া।
হেলালুদ্দীন আহমদ বলেন, কমিশন আগামী ৩০ জুলাই অনুষ্ঠেয় রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে ইলক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে। এরমধ্যে বরিশালে ১০টি, সিলেট ও রাজশাহীতে ২টি করে কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে। ওই নির্বাচনে চারদিনের জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন থাকবে।
প্রধান নির্বাচন কমিশনার খান মো. নুরুল হুদার সভাপতিত্বে বৈঠকে অপর নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরীসহ কমিশন সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জাতীয় সংসদে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ বিল পাস
খুলনাঞ্চল রিপোর্ট
জাতীয় সংসদে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ) বিল-২০১৮ পাস হয়েছে। গতকাল মঙ্গলবার গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন সংসদে বিল এ বিল পাসের প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। একই সাথে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) বিল-২০১৮ পাস হয়।
ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সংসদ অধিবেশনে বিল দুটি পাসের আগে জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব করলে তা কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।
গত ১৫ জানুয়ারি বিল দুটি উত্থাপনের পর তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। পরীক্ষা-নিরীক্ষা শেষে গত ১৩ মে সংসদে জমা দেয় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
বিদ্যমান অধ্যাদেশ সংশোধন, পরিমার্জন ও যুগোপযোগী করে নতুন আইন প্রণয়নের লক্ষে আনা ওই দুটি পৃথক বিলে বলা হয়েছে, অধ্যাদেশের অধীন প্রতিষ্ঠিত উন্নয়ন কর্তৃপক্ষ দুটিকে এমনভাবে বহাল রাখার বিধান করা হয়, যেন তা বিলের বিধান অনুযায়ী প্রতিষ্ঠিত হয়েছে। দুটিতেই একজনকে চেয়ারম্যান করে ১৩ সদস্যের কর্তৃপক্ষ গঠনের বিধান রাখা হয়েছে।
এছাড়া বিলে উন্নয়ন কর্তৃপক্ষের ক্ষমতা ও কার্যাবলীতে বলা হয়েছে, কর্তৃপক্ষের প্রধান নির্বাহী, কর্তৃপক্ষের সভা, পরামর্শ বা সহযোগিতা, কমিটি গঠন, মহাপরিকল্পনা, উন্নয়ন প্রকল্প, মহাপরিকল্পনা সংশোধন, জনস্বার্থ অন্তবর্তী উন্নয়ন প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন, বিনোদন ও পর্যটন কেন্দ্র স্থাপন, স্থানীয় কর্তৃপক্ষের মালিকানাধীন ভূমি ও ইমারত ন্যস্তকরণ, ব্যক্তি মালিকানাধীন ভূমি হস্তান্তর, কর্তৃপক্ষের নিকট ন্যাস্ত করা সরকারি রাস্তা, নর্দমা, চত্বর, ইমারত, ভূমি অথবা এর অংশ বিশেষ রক্ষণাবেক্ষণ, উন্নয়ন কর ধার্যের ক্ষমতা, তহবিল, হিসাবরক্ষণ ও নিরীক্ষা, বার্ষিক বাজেট, কর্মচারী নিয়োগ, জনসেবক নিয়োগসহ সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করা হয়েছে।

খালেদা জিয়ার মুক্তির দাবিতে ছয় যুবকের পদযাত্রা
খুলনাঞ্চল রিপোর্ট
কারাবন্দী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে দীর্ঘদিন ‘অন্যায়ভাবে’ কারাবন্দী রাখার প্রতিবাদে এবং তাঁর নিঃশর্ত মুক্তির দাবিতে পায়ে হেঁটে চট্টগ্রাম থেকে ঢাকার উদ্দেশে রওনা দিয়েছেন ছাত্রদল ও যুবদলের ছয় নেতা-কর্মী। গতকাল মঙ্গলবার ছয় সদস্যের এই দলটি মুন্সিগঞ্জে এসে পৌঁছেছেন। বিএনপির চেয়ারপারসনের প্রেস উইংয়ের কর্মকর্তা শামসুদ্দিন দিদার ও শায়রুল কবির খান এ কথা জানিয়েছেন।
পায়ে হেঁটে প্রতিবাদ জানানো দলের একজন মো. শহীদুজ্জামান। তিনি মোবাইল ফোনে সাংবাদিকদের বলেন, বিএনপির চেয়ারপারসনকে ‘অন্যায়ভাবে’ কারাবন্দী করার প্রতিবাদে এবং তার নিঃশর্ত মুক্তির দাবিতে তাদের এই প্রতিবাদ। গত ৫ জুলাই বেলা ১১টায় তারা তিনজন চট্টগ্রাম মহানগর বিএনপির কার্যালয় নাসিমন ভবনের সামনে থেকে ঢাকার উদ্দেশে হেঁটে রওনা দেন। তার সঙ্গে ছিলেন যুবদল নেতা মো. শফিউল আলম ও ছাত্রদল নেতা মো. আজিম উদ্দিন।
ছাত্রদল নেতা মো. শহীদুজ্জামান বলেন, পরে সীতাকুÐ থেকে ছাত্রদল নেতা সোহেল মাল্টো, কুমিল্লা থেকে সাদ্দাম মজুমদার এবং সোহেল রানা প্রতিবাদ কর্মসূচিতে যোগ দেন। তিনি বলেন, আশা করা যাচ্ছে, মঙ্গলবার রাতের মধ্যেই তারা নারায়ণগঞ্জে পৌঁছাতে পারবেন। এ ছাড়া আজ বুধবারের মধ্যে তাঁরা সবাই ঢাকায় পৌঁছাতে পারবেন।
প্রতিবাদকারী এই দলের পরনে খালেদা জিয়ার ছবি-সংবলিত টি-শার্ট আছে। টি-শার্টে ইংরেজিতে লেখা, ‘ওয়াক ফর জাস্টিস, ফর দ্য নেশন, ফর দ্য মাদার। চিটাগাং টু ঢাকা।’ এ ছাড়া তাঁরা হাতে করে জাতীয় পতাকা বহন করছেন।
গত ৮ ফেব্রæয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার পাঁচ বছরের সাজা হয়। ওই দিন থেকে তিনি পুরান ঢাকার কারাগারে বন্দী রয়েছেন। এরপর বিএনপি গত ১৪ ফেব্রæয়ারি ঢাকার প্রেসক্লাবে ও গত সোমবার ঢাকার গুলিস্তানের মহানগর নাট্যমঞ্চে প্রতীকী অনশন করে। এ ছাড়া বিএনপি বিভিন্ন কর্মসূচির মাধ্যমে খালেদা জিয়ার কারামুক্তি চেয়ে আসছে। বিএনপির এসব কর্মসূচির মধ্যে ছাত্রদল ও যুবদলের কর্মীরা এ ধরনের প্রতিবাদের আয়োজন করলেন।

বিএফইউজে নির্বাচন ১৩ জুলাই
ঢাকা অফিস
স্থগিত হয়ে যাওয়া বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) নির্বাচনের নতুন তারিখ ঘোষণা করা হয়েছে। নতুন তারিখ অনুযায়ী আগামী ১৩ জুলাই (শুক্রবার) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। গতকাল মঙ্গলবার বিএফইউজে নির্বাচনের জন্য গঠিত নির্বাচন কমিশনের সদস্য হাসান আরেফিন বিষয়টি নিশ্চিত করেন।
তিনি বলেন, আদালতের আদেশের পর গতকাল মঙ্গলবার নির্বাচন কমিশন বৈঠক করে এ সিদ্ধান্ত নিয়েছে। এর আগে গত ৬ জুলাই নির্বাচন অনুষ্ঠানের কথা ছিল। কিন্তু দুই প্রার্থীর মামলার প্রেক্ষিতে গত ৫ জুলাই নির্বাচন স্থগিত করার আদেশ দেন শ্রম আদালত-১। পরে গত সোমবার ওই স্থগিতাদেশের উপর শুনানি নিয়ে তা বাতিল করেন ঢাকার প্রথম শ্রম আদালতের বিচারক ড. মো. শাহজাহান।

নওগাঁয় ছুরিকাঘাতে আ’লীগ নেতা নিহত
খুলনাঞ্চল রিপোর্ট
নওগাঁর ধামইরহাট উপজেলায় ছুরিকাঘাতের একদিন পর স্থানীয় এক আওয়ামী লীগ নেতার মৃত্যু হয়েছে। গত সোমবার বিকালে আড়ানগর গ্রামে হামলায় আহত হন আড়ানগর ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি মশিউর রহমান বাবু (৪৮)। গতকাল মঙ্গলবার সকালে রাজাশাহী মেডিকেল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়। তিনি আড়ানগর গ্রামের দক্ষিণপাড়ার ফয়েজ উদ্দিনের ছেলে। এ ঘটনায় পুলিশ তিনজনকে আটকস করেছে। তাদের একজন হলেন রাজা বাবু (২২)। বাকিদের নাম জানা যায়নি।
ধামইরহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্ম (ওসি) জাকিরুল ইসলাম বলেন, গত সোমবার বিকালে মশিউর রহমান বাবু আড়ানগর বাজারে স্কুল গেটের পাশে পেয়ারা ক্রয় করছিলেন। এ সময় পেছনের দিক থেকে এসে রাজা বাবু এলোপাতাড়ি মশিউর রহমানকে ছুরিকাঘাত করে পালিয়ে যায়।”
ওসি বলেন, স্থানীয়রা তাকে উদ্ধার করে ধামরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে প্রাথমিক চিকিৎসা দিয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। সেখানে মঙ্গলবার সকাল ৯টার দিকে তার মৃত্যু হয়। আটক রাজা বাবু একই গ্রামের আব্দুল হামিদের ছেলে। তিনি এলাকায় মাদকসেবী হিসেবে পরিচিত এবং এলাকাবাসীদের সঙ্গে বিভিন্ন বিরোধে জড়িত থাকেন বলে এলাকাবাসীর অভিযোগ।
আড়ানগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শাহজাহান আলী (কমল) বলেন, কিছুদিন আগে আড়ানগর গ্রামের ইউসুফ আলী নামে এক ব্যক্তির জমিজমা সংক্রান্ত বিষয়ে গ্রাম্য সালিশ হয়। সালিসে মশিউর রহমান বাবুসহ কয়েকজন ইউপি মেম্বারও ছিলেন। মশিউর রহমান বাবু ছিলেন সালিশের প্রধান। বিচারের রায় ইউসুফ আলীর বিপক্ষে যায়। সেই সূত্র ধরে ইউসুফ আলী ১০ হাজার টাকায় চুক্তি করে মাদকসেবীদের দিয়ে মশিউর রহমানকে মারপিট করিয়েছে।
ওসি জাকিরুল ইসলাম বলেন, এ ঘটনার হোতা রাজা বাবুসহ তিনজনকে গ্রেফতার করা হয়েছে। এ ঘটনায় থানায় মামলা হয়েছে।

ছাত্রীকে কু-প্রস্তাব দেয়ায় প্রধান শিক্ষক অবরুদ্ধ
খুলনাঞ্চল রিপোর্ট
রাজবাড়ীর সদর উপজেলায় বার্থা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অসিম কুমার নাগের বিরুদ্ধে পঞ্চম শ্রেণির এক ছাত্রীকে কুপ্রস্তাব দেয়ার অভিযোগ পাওয়া গেছে। ওই অভিযোগের প্রেক্ষিতে গতকাল মঙ্গলবার সকাল থেকে বিকাল পর্যন্ত স্থানীয়রা ওই প্রধান শিক্ষককে বিদ্যালয়ের নিজ কক্ষে অবরুদ্ধ করে রাখে। পরে সদর উপজেলার ভারপ্রাপ্ত শিক্ষা অফিসার আগামী দশ দিনের মধ্যে ওই শিক্ষককে প্রত্যাহারের ঘোষণা দেয়ায় জনগণের রোষানল থেকে মুক্তি পান ওই শিক্ষক।
সদর উপজেলার বাণিবহ ইউনিয়নের বার্থা সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মাহাতাব হোসেন খান জানান, এক সপ্তাহ আগে দুই সন্তানের জনক ও রাজবাড়ী জেলা শহরের পাবলিক হেলথ্ এলাকার বাসিন্দা এই বিদ্যালয়ের প্রধান শিক্ষক অসিম কুমার নাগ পঞ্চম শ্রেণির এক ছাত্রীকে কুপ্রস্তাব দেন। বিষয়টি মেয়েটি তার মাকে বলে এবং তার মা তা অন্যান্য শিক্ষার্থীদের অভিভাবকদের জানান। এর পরই গতকাল মঙ্গলবার সকাল ১১টার দিকে বিদ্যালয়ের শিক্ষার্থীদের অভিভাবক ও স্থানীয় বাসিন্দারা সম্মিলতভাবে বিদ্যালয় চত্বরে প্রবেশ করে। তারা ওই শিক্ষককে তার অফিস রুমের মধ্যে অবরুদ্ধ করে। সেই সাথে তারা ওই শিক্ষককে মারপিট করার চেষ্টাও করে। ফলে তিনি বিষয়টি সদর উপজেলা প্রাথমিক শিক্ষক অফিসের কর্মকর্তাদের জানান।
শিক্ষা কর্মকর্তারা এসে দশ দিনের মধ্যে প্রধান শিক্ষক অসিম কুমার নাগকে এ বিদ্যালয় থেকে প্রত্যাহারের ঘোষণা দিলে পরিস্থিতি শান্ত হয়।
তিনি বলেন, প্রধান শিক্ষক অসিম কুমার নাগের চরিত্র ভাল নয়। ইতোপূর্বে যতগুলো বিদ্যালয়ে তিনি চাকরি করেছেন, সেসব বিদ্যালয়ে তিনি ছাত্রীদের যৌন হয়রানিসহ নানারকম অঘটন ঘটিয়েছেন। ফলে তাকে ওইসব বিদ্যালয় থেকেও প্রত্যাহার করা হয়েছে।
প্রধান শিক্ষক অসিম কুমার নাগের মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও ফোনটি বন্ধ পাওয়া যায়।
সদর উপজেলার ভারপ্রাপ্ত শিক্ষা অফিসার নৃপেন্দ্রনাথ সরকার জানান, ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক অসিম কুমার নাগ পঞ্চম শ্রেণির এক ছাত্রীকে কুপ্রস্তাব দেয়ায় জনতা বিক্ষুব্ধ হয়ে উঠেছিল। তিনি ও ক্লাস্টারের দায়িত্বে থাকা কর্মকর্তা আব্দুল কাদেরকে সাথে নিয়ে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন এবং আগামী দশ দিনের মধ্যে ওই শিক্ষককে প্রত্যাহার করার ঘোষণা দেন।
তিনি বলেন, রাজবাড়ী জেলা শিক্ষক সমিতির সভাপতি চিরকুমার হাবিবুর রহমান মোল্লা হাবিব বর্তমানে ছুটির আবেদন দিয়ে আত্মগোপনে রয়েছেন।

মায়ের অভিযোগে ছেলের কারাদন্ড
খুলনাঞ্চল রিপোর্ট
গাজীপুরের শ্রীপুরে নেশার টাকার জন্য মাকে মারধরের অপরাধে আবু সাইদ নামে এক যুবককে ছয় মাসের কারদÐ দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা রেহেনা আকতারের ভ্রাম্যমাণ আদালত তাকে এ সাজা দেয়। এর আগে ছেলে সাইদের অত্যাচারে অতিষ্ঠ হয়ে গত সোমবার তার মা চম্পা বেগম উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর অভিযোগ দেন। দÐপ্রাপ্ত আবু সাইদ উপজেলার রাজাবাড়ী ইউনিয়নের হালুকাইত গ্রামের মৃত হামিদের পুত্র।
শ্রীপুর থানার উপ-পরিদর্শক মঞ্জুরুল ইসলাম জানান, আবু সাইদ নেশাগ্রস্ত যুবক, সে প্রায় সময় নেশার টাকার জন্য তার মা চম্পা বেগমকে বিভিন্নভাবে নির্যাতন করত। ছেলের অত্যাচারে অতিষ্ঠ হয়ে চম্পা বেগম গত সোমবার উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট অভিযোগ দেন। পরে রাতে তাকে আটক করে ভ্রাম্যমাণ আদালতে উপস্থাপন করলে ছয় মাসের কারাদÐ প্রদান করা হয়। দুপুরে তাকে জেলহাজতে প্রেরণ করা হয়েছে।

নেশার টাকার জন্য ২ মাসের শিশুকে হত্যা, বাবা আটক
হবিগঞ্জ প্রতিনিধি
হবিগঞ্জের লাখাইয়ে নেশার টাকার জন্য ২ মাস বয়সী শিশুকে হত্যা করেছে বাবা। পিটিয়ে আহত করেছে স্ত্রী ও ৯ বছর বয়সী স্কুলপড়ুয়া অন্য মেয়েকে। আর বাবার এমন হিং¯্র আচরণ দেখে পালিয়ে রক্ষা পেয়েছে তার দুই ছেলে। গুরুতর আহত অবস্থায় মা ও মেয়েকে সদর আধুনিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় ঘাতক বাবাকে পুলিশ আটক করেছে। গতকাল মঙ্গলবার বিকেলে ঘটনাটি ঘটেছে ওই উপজেলার মানপুর গ্রামে।
হাসপাতালে চিকিৎসাধীন ফুলজাহান জানান, তার স্বামী মানপুর গ্রামের সাইদুল ইসলাম দীর্ঘদিন ধরেই নেশায় আসক্ত। নেশার টাকার প্রয়োজন হলে সে পরিবারের সদস্যদের অত্যাচার করে। গতকাল মঙ্গলবার বিকেলে হঠাৎ ফুলজাহানের নিকট নেশার টাকা চায়। তিনি তা দিতে অস্বীকার করায় ক্ষিপ্ত হয়ে ওঠে। এ সময় ঘুমিয়ে থাকা ২ মাস বয়সী তার শিশু সন্তান ইকরা মনিকে তুলে আছাড় দেয়। এতে সে গুরুতর আহত হয়। এছাড়া স্ত্রী ফুলজাহান ও অপর মেয়ে স্থানীয় প্রাইমারি স্কুলের তৃতীয় শ্রেণির ছাত্রী মারিয়া আক্তারকে (৯) পিটিয়ে আহত করে। তার এমন হিং¯্র আচরণ দেখে ঘর থেকে পালিয়ে রক্ষা পায় তার অপর দুই ছেলে জনি (৮) ও রনি (১২)। এ সময় আহত মা ও মেয়ে চিৎকার শুরু করলে আশপাশের লোকজন এসে তাদেরকে উদ্ধার করে সদর আধুনিক হাসপাতালে এনে ভর্তি করে। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২ মাস বয়সী শিশু ইকরা মনি মারা যায়।
লাখাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. বজলার রহমান জানান, নেশার টাকার জন্য সে তার সন্তানকে আছাড় দিয়েছে। স্ত্রী ও অন্য মেয়েকে পিটিয়ে আহত করেছে। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শিশুটি মারা যায়। খবর পেয়ে পুলিশ গিয়ে ঘাতক পিতা সাইদুল ইসলামকে আটক করেছে। তবে এ বিষয়ে এখনও কোন মামলা হয়নি।

গাজীপুরের জঙ্গলে পুলিশ পরিদর্শকের বস্তাবন্দি পোড়া লাশ
গাজীপুর প্রতিনিধি
নিখোঁজের তিন দিন পর গাজীপুরের কালীগঞ্জের জঙ্গল থেকে হাত-পা বাঁধা অবস্থায় পুলিশ কর্মকর্তা মামুন ইমরান খানের (৩৮) বস্তাবন্দি পোড়া লাশ উদ্ধার করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে কালীগঞ্জ উপজেলার নাগরী ইউনিয়নের রায়েরদীয়া ধলাবাড়ীর টেকের জঙ্গল থেকে তার লাশ উদ্ধার করা হয়। বিকালে ওই কর্মকর্তার লাশ ময়নাতদন্তের জন্য গাজীপুর মর্গে পাঠিয়েছে পুলিশ। নিহত মামুন ইমরান খান ঢাকার নবাবগঞ্জ উপজেলার রাজরামপুর গ্রামের আজহার আলী খানের ছেলে। তিনি মালিবাগ এসবি অফিসে পরিদর্শক পদে কর্মরত ছিলেন।
পুলিশ জানায়, গতকাল রবিবার বিকালে বনানী চেয়ারম্যনবাড়ী থেকে ওই পুলিশ কর্মকর্তা নিখোঁজ হন। তিন দিন পর মঙ্গলবার সকালে নাগরী ইউনিয়নের রায়েরদীয়া ধলাবাড়ীর টেকের জঙ্গল থেকে হাত-পা বাঁধা বস্তাবন্দি আগুনে পোড়া অবস্থায় ওই পরিদর্শকের লাশ উদ্ধার করে।
স্থানীয় সূত্র জানায়, স্থানীয় ছেলেমেয়েরা লাকড়ি সংগ্রহ করতে গিয়ে জঙ্গলের ভেতর আগুনে পোড়া একটি লাশ দেখতে পেয়ে চিৎকার করে। পরে তাদের চিৎকার শুনে আশপাশের লোকজন দৌড়ে ঘটনাস্থলে গিয়ে আগুনে পোড়া অজ্ঞাত এক যুবকের লাশ দেখতে পায়। পরে স্থানীয়রা বিষয়টি পুলিশকে জানায়। খবর পেয়ে উলুখোল ফাঁড়ির ইনচার্জ গোলাম মাওলা ঘটনাস্থলে যায়। পরে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করলে গাজীপুরের পুলিশ সুপার হারুন অর রশীদ, অতিরিক্ত পুলিশ সুপার গোলাম সবুর, কালীগঞ্জ-কাপাসিয়া সার্কেল এসপি পংকজ দত্ত, ওসি আবু বকর মিয়া, পরিদর্শক (তদন্ত) তারিকুল ইসলাম, ঢাকা মালিবাগের স্পেশাল ব্রাঞ্চের ওসি সৈয়দ নাসেরসহ পুলিশের বিভিন্ন শাখার কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন।
এ বিষয়ে গাজীপুরের পুলিশ সুপার হারুন অর রশিদ জানান, নিহত পুলিশ কর্মকর্তা মামুন ইমরান খান। তিনি গত তিন দিন আগে বনানীর চেয়ারম্যানবাড়ীর একটি বাসা থেকে সন্ত্রাসীরা তাকে অপহরণ করে নিয়ে যায়। পরে তাকে হাত-পা বেঁধে হত্যা করে লাশটি আগুনে পুড়িয়ে নিশ্চিহ্ন করার চেষ্টা করে। তিনি জানান, সন্ত্রাসীদের ধরতে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে। হত্যাকারী যেই হোক না কেন দ্রæত তাদের আটক করে আইনের আওতায় আনা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here