রাজনীতিতে ফের নতুন মোর্চা গঠনের উদ্যোগ

0
146

নেতৃত্ব চায় বিএনপি
বিশেষ প্রতিনিধি
নিরপেক্ষ প্রশাসনের অধীনে আগামী নির্বাচন আদায়ের লক্ষ্যে নতুন রাজনৈতিক মোর্চা গঠনের উদ্যোগ নিয়েছেন ড. কামাল হোসেন, অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী (বি চৌধুরী), বঙ্গবীর কাদের সিদ্দিকী বীর উত্তম, আ স ম আব্দুর রব ও মাহমুদুর রহমান মান্না। আর নতুন এই মোর্চার নেতৃত্ব চাচ্ছে রাজপথের প্রধান বিরোধী দল বিএনপি। সংশ্লিষ্ট সূত্রমতে, শিগগিরই বিএনপি, গণফোরাম, বিকল্পধারা, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), নাগরিক ঐক্য ও কৃষক শ্রমিক জনতা লীগ নিয়ে সরকার বিরোধী মোর্চাটি আত্মপ্রকাশ করবে। এ মের্চার লক্ষ্য-উদ্দেশ্য, আগামী জাতীয় সংসদ নির্বাচন নিরপেক্ষ প্রশাসনের অধীনে পরিচালনা করা। এজন্য নির্বাচন কমিশনকে ঢেলে সাজানোসহ বেশকিছু দাবি সরকারের কাছে তুলবে তারা। এসব দাবি উপেক্ষা করে আগামী নির্বাচন তারা হতে দেবে না।
বিকল্পধারা, জাসদ ও গণফোরামের একাধিক সূত্র থেকে জানা গেছে, আগামী মাসেই রাজনৈতিক এই মোর্চাটি গঠন হতে পারে। মোর্চা গঠনের পর সংবাদ সম্মেলন করে এর লক্ষ্য ও উদ্দেশ্য জাতির সামনে তুলে ধরা হবে। তবে এই মোর্চায় জামায়াত থাকছে না। মোর্চাটি গঠনে প্রভাবশালী একটি দেশের ঢাকাস্থ দূতাবাস পর্দার আড়াল থেকে কাজ করছে। এ প্রসঙ্গে জাতীয় ঐক্য প্রক্রিয়ার মহাসচিব মোস্তফা আমিন বলেন, ‘১০ দিন আগে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ ও ড. খন্দাকর মোশারফ হোসেন গণফোরামের সভাপিত ড. কামাল হেসেনের সঙ্গে বৈঠক করেছেন তার মতিঝিল চেম্বারে।’ মোস্তফা আমিন বলেন, ‘মোর্চা বলেন আর জাতীয় ঐক্য বলেন- যেটাই হোক না কেন, নিরপেক্ষ নির্বাচনের প্রয়োজনে একটা কিছু হচ্ছে। এজন্য দেশের অর্থাৎ ৪৮টি জেলায় জাতীয় ঐক্য প্ল্যাটফর্মের কমিটি গঠন করা হয়েছে।’
এই মোর্চা গঠন নিয়ে এরই মধ্যে ড. কামাল হোসেনের সাথে বিএনপি, বিকল্পধারা, জাসদ (রব), নাগরিক ঐক্য, কৃষক শ্রমিক জনতা লীগের শীর্ষ নেতাদের বৈঠক হয়েছে। বৈঠকে অংশ নেওয়া গণফোরামের এক নেতা নাম প্রকাশ না করার শর্তে এসব তথ্য নিশ্চিত করেছেন। গণফোরামের ওই নেতা জানান, অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনের জন্য তারা শিগগিরই নতুন এই প্ল্যাটফর্ম থেকে রাজপথে নামবে। বিএনপি চাচ্ছে, ড. কামাল হোসেনকে সামনে রেখে দাবি আদায়ের জন্য রাজপথে নামতে। এ প্রসঙ্গে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন সারাবাংলা’কে বলেন, ‘বিএনপিসহ অন্যান্য দল নিয়ে একটি রাজনৈতিক মোর্চা গঠনের প্রক্রিয়া চলছে। এই মোর্চা গঠন নিয়ে বেশ কয়েকটি দলের সঙ্গে বৈঠক হয়েছে।’ এ প্রসঙ্গে গণফোরামের চেয়ারম্যান ড. কামাল হোসেন বলেন, ‘নিরপেক্ষ প্রশাসনের অধীনে আগামী নির্বাচন হতেই হবে। আর সে জন্য আমরা নানা কৌশল অবলম্বন করব।’ এদিকে বৃহৎ রাজনৈতিক দল হিসেবে বিএনপি চাচ্ছে এই মোর্চার প্রধান হতে। আর অন্যরা চাচ্ছে ড. কামাল হোসনের নেতৃত্বেই এ মোর্চাটি গঠন হোক। আবার বিকল্পধারা ও অন্যান্য রাজনৈতিক দল চাচ্ছে ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীকে মোর্চার প্রধান করতে। এই অনৈক্য মিটে গেলে নতুন মের্চাটি গঠন হতে পারে।
সূত্রমতে, মের্চাটির আত্মপ্রকাশ ঘটলে নিরপেক্ষ নির্বাচনসহ বিভিন্ন দাবিতে কর্মসূচি ঘোষণ করবেন মোর্চার নেতারা। কর্মসূচির মধ্যে নিরপেক্ষ নির্বাচনের জন্য রাষ্ট্রপতিকে স্মারকলিপি প্রদান এবং সংলাপের উদ্যোগ নেওয়ার আহŸান থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here