ফ্রান্সে পুলিশের গুলিতে তরুণ নিহত, ব্যাপক বিক্ষোভ ও সংঘর্ষ

0
119

খুলনাঞ্চল ডেস্ক
ফ্রান্সে পুলিশের গুলিতে ২২ বছর বয়সী এক তরুণ নিহত হয়েছেন, স্থানীয় সময় মঙ্গলবার রাতে ফ্রান্সের নঁন্ত শহরে এ ঘটনা ঘটে। নঁন্ত শহর পুলিশের প্রধান কর্মকর্তা জঁ-ক্রিস্টফ বার্ট্রান্ড বলেছেন, ওই তরুণকে থানায় নিয়ে যাওয়ার নির্দেশ পাওয়ার কারণেই তার গাড়ি থামানোর চেষ্টা করে পুলিশ ,কিন্তু সে গাড়ি না থামিয়ে হঠাৎ দিক পরিবর্তন করে উল্টো দিকে চালানোর চেষ্টা করে। তা করতে গিয়েই এক পুলিশ কর্মকর্তার হাঁটুতে গাড়ির ধাক্কা লাগে,সঙ্গে সঙ্গে টিমে থাকা আরেক পুলিশ গুলি করলে প্রাণ যায় তার। ঘটনার পরে গুলিবিদ্ধ তরুণের মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই নঁতের রাস্তায় শুরু হয় ব্যাপক বিক্ষোভ ও প্রতিবাদ। বিক্ষোভকারীদের সঙ্গে দেরভালিয়ার্স, বৈই এবং মালাকফ এলাকায় পুলিশের সংঘর্ষ বেঁধে যায়। এ সময় বিক্ষোভকারীরা বেশ কয়েকটি গাড়ি এবং একটি শপিং মলে আগুন ধরিয়ে দেয়। এ ঘটনায় পরিস্থিতি আরো ভয়াবহ হতে পারে বলে আশঙ্কা করছে স্থানীয় পুলিশ। এদিকে ইতিমধ্যে এ ঘটনার সুষ্ঠু তদন্তের দাবি উঠেছে।
ফ্রান্সের সংসদ সদস্য ভালেরি ওপেল্ট জানান, ইতিমধ্যে তদন্ত শুরু হয়েছে। সবাইকে শান্ত থাকার আহŸান জানিয়ে তিনি টুইটারে লিখেছেন, গতরাতে নঁতে ছিল সহিংসতার শহর। সবাইকে অনুরোধ করবো, আপনারা শান্ত থাকুন। কী পরিস্থিতিতে দুঃখজনক এই ঘটনা ঘটলো তা জানার জন্য ইতিমধ্যে তদন্ত শুরু করা হয়েছে।

জেদ্দায় সড়ক দুর্ঘটনায় ১১ বাংলাদেশি নিহত
খুলনাঞ্চল ডেস্ক
সৌদি আরবের জেদ্দায় সড়ক দুর্ঘটনায় ১১ বাংলাদেশির নিহত ও ৭জন আহত হয়েছে। গতকাল বুধবার সকাল ৭টার দিকে এ সড়ক দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনায় নিহতের মধ্যে রয়েছে নড়াইলের লোহাগাড়া উপজেলার লাহুড়িয়া গ্রামের সৈয়দ হোসেন ও একই উপেজলার আওড়িয়া ইউনিয়নের দত্তপাড়া গ্রামের ই¯্রাফিল শেখ, মাগুরা জেলার মুহাম্মদপুর উপজেলার পলাশবাড়িয়া ইউনিয়নের দেওলি গ্রামের শাহ আলম। বাকিদের পরিচয় এখনও পাওয়া যায়নি। তবে তার মধ্যে আরও কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।
জেদ্দা কনস্যুলেট ও রিয়াদের বাংলাদেশ দূতাবাস ঘটনার খোঁজ-খবর নিচ্ছে। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।
রিয়াদে বাংলাদেশ দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন নজরুল ইসলাম জানান, বাংলাদেশি শ্রমিকদের একটি গাড়ি অ্যাক্সিডেন্টের শিকার হয়েছে। সেখানে ১৮ জন প্রবাসী বাংলাদেশি নাগরিক ছিলেন। এরমধ্যে ১১জনের নিহতের তথ্য পেয়েছি।
আহত একজনের বরাত দিয়ে মোবারক হোসেন নামে জেদ্দা প্রবাসী এক বাংলাদেশি জানান, হতাহতরা সেখানে একটি কারখানায় চাকরি করতেন। গতকাল বুধবার সকালে কাজে যাওয়ার সময় তাদের মিনিবাসের চাকা বিস্ফোরিত হলে চালক নিয়ন্ত্রণ হারান এবং গাড়িটি রাস্তার পাশের একটি বৈদ্যুতিক খুঁটির সঙ্গে ধাক্কা খায়। হতাহতদের পরিচয় জানতে চাইলে জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটের শ্রম কাউন্সিলর আমিনুল ইসলাম বলেন, খবর পেয়ে আমরা লোক পাঠিয়েছি। সেখান থেকে তথ্য পেলে আপনাদের বিস্তারিত জানাতে পারব।

বৃদ্ধাশ্রমে পাঠাতে চাওয়ায় ছেলেকে খুন মায়ের
খুলনাঞ্চল ডেস্ক
যুক্তরাজ্যে ৯২ বছর বয়সী এক মাকে বৃদ্ধাশ্রমে পাঠাতে চাওয়ায় নিজের ৭২ বছর বয়সী ছেলেকে গুলি করে হত্যার ঘটনা ঘটেছে।
স্থানীয় পুলিশ জানিয়েছে, নিজের ছেলেকে হত্যার দায়ে আদালতে হাজির করা হয় অভিযুক্ত বৃদ্ধা আন্না বেøসিংকে। কমলা রঙের জাম্পস্যুট পরে, হুইল চেয়ারে করে হাজির হন ওই বৃদ্ধা। আদালতে অভিযোগ করে তিনি বলেন, তার ছেলে তাকে বাড়ি থেকে বৃদ্ধাশ্রমে পাঠিয়ে দিচ্ছিলেন, তাই গুলি করে হত্যা করেছেন।
তবে নিহতের বান্ধবীর দাবি, অনেক বয়স হওয়ায় তিনি ঠিকমত হাঁটতে, খেতে পারতেন না। তাই আমরা পরিকল্পনা করছিলাম ওনাকে অন্যত্র পাঠাতে। যেখানে থাকার জন্য অনেক সুযোগ সুবিধা আছে। বৃদ্ধা আরও অভিযোগ করে বলেন, আমার ছেলে আমার জীবন শেষ করে দিয়েছে, তাই আমিও তার জীবন শেষ করে দিলাম।
আদালতের বরাত দিয়ে জানা যায়, ঘটনার দিন (সোমবার) ওই বৃদ্ধা ২টি পিস্তল নিয়ে তার ৭২ বছর বয়সি ছেলের ঘরে প্রবেশ করেন। পরপর গুলি ছুড়ে হত্যা করেন নিজের ছেলেকে। গুলি করার পর পিস্তল তাক করেন ছেলের বান্ধবীকে। সৌভাগ্য বশত তিনি বেঁচে যান। তৎক্ষণাৎ ফোন করেন ৯১১। পুলিশ এসে উদ্ধার করে তাকে। তদন্তকারী দল জানায়, অভিযুক্ত ওই বৃদ্ধার ২টি পিস্তল বৈধ। এখন ওই বৃদ্ধা জেলে আছেন। শিগগিরই তদন্ত করে শাস্তির ব্যবস্থা করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here