দুধ উৎপাদনেও বাংলাদেশ এগিয়ে যাচ্ছে: মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী

0
121

তথ্য বিবরণী
দুধ উৎপাদনেও বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। মেধাবী জাতি গঠনে দুধ, ডিম, মাছ ও মাংস অত্যন্ত গুরুত্বপূর্ণ। জন্ম থেকে মৃত্যুর আগ পর্যন্ত দুধের প্রয়োজন এবং দুধ শিশুদের মেধা বিকাশে সহায়তা করে। সকল মানুষের প্রতিদিন এক গøাস দুধ খাওয়া বাঞ্চনীয়। মন্ত্রী বলেন, ২৬ লাখ মে.টন থেকে বর্তমানে ৯২ লাখ মে.টন দুধ উৎপাদনে সক্ষম হয়েছে দেশ।
মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ গতকাল শুক্রবার সকালে যশোর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বিশ্ব দুগ্ধ দিবস-২০১৮ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
মন্ত্রী বলেন, সকলের জন্য নিরাপদ প্রাণিজ আমিষ নিশ্চিত করে যাচ্ছে প্রাণিসস্পদ বিভাগ। যশোর অঞ্চল দুধ উৎপাদনে প্রথম স্থান দখল করে আছে। দুধ একটি বিশ্বমানের খাদ্য। মেধা বিকাশ ও ¯œায়ুতন্ত্রের গঠনে দুধের গুরুত্ব অপরিসীম। হাড়ের গঠন বৃদ্ধিতে প্রত্যক্ষভাবে জড়িত দুধ। তিনি বলেন, ডেয়ারি খামারের উন্নয়নের জন্য বর্তমান সরকার দুই হাজার দুইশত কোটি টাকার একটি প্রকল্প গ্রহণ করছে। কৃত্রিম প্রজনের মাধ্যমে দুধের আরো উৎপাদন বাড়ানো সম্ভব। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথমই কৃত্রিম প্রজননের উদ্যোগ নিয়ে ছিলেন। তিনি খামারীদের সকল ধরনের সহযোগিতার আশ্বাস দেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যশোর জেলা প্রশাসক মোঃ আব্দুল আওয়াল। বিশেষ অতিথি ছিলেন প্রাণিসম্পদ দপ্তরের বিভাগীয় উপপরিচালক কল্যাণ কুমার ফৌজদার এবং ঝিনাইদহ সরকারি ভেটেরিনারি কলেজের অধ্যক্ষ ডাঃ মোঃ আব্দুল হাই। প্রবন্ধ উপস্থাপন করেন যশোর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ ভবতোষ কান্তি সরকার। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন যশোর সিভিল সার্জন অফিসের স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা, ঝিনাইদহ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, বিভিন্ন খামারী মালিক ও প্রতিনিধিবৃন্দ।
এর আগে মন্ত্রীর নেতৃত্বে যশোর জেলা প্রশাসক কার্যালয় চত্ত¡র থেকে এক বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদিক্ষণ করে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন। দিবসের এবারের প্রতিপাদ্য ‘দুধ পানের অভ্যাস গড়ি, পুষ্টি চাহিদা পূরণ করি’।
বিকেলে মন্ত্রী ফুলতলা মহিলা কলেজে উপজেলা আওয়ামী লীগ আয়োজিত ইফতার ও দোয়া মাহফিলে যোগদান করেন। সেখানে মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, রমজান মাস সিয়াম সাধনার মাস। এ মাস থেকে শিক্ষা গ্রহণ করে বছরের বাকি ১১ মাস নিজ জীবন ও সামাজিকভাবে সেটি পালন করতে হবে। সমাজে আমরা যদি নিজ নিজ ধর্ম সঠিকভাবে পালন করি, তাহলে কোন হিংসা, বিদ্বেষ, লোভ-লালসা ও পাপ পঙ্কিলতা থেকে সবাই মুক্ত থাকতে পারবো।
ফুলতলা মহিলা কলেজ অডিটরিয়ামে অনুষ্ঠিত বিভিন্ন পেশাজীবি ও বিশিষ্ট ব্যক্তিবর্গের সম্মানে মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দের দেয়া ইফতার ও দোয়া মাহফিলে তিনি এ কথা বলেন। জেলা আওয়ামীলীগের কৃষি বিষয়ক সম্পাদক মোঃ আসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মোঃ সজীব খান, ইউএনও মাশরুবা ফেরদৌস। রবিউল ইসলাম মোল্যার পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মিজানুর রহমান, ওসি মোঃ আসাদুজ্জামান মুন্সী, ইউপি চেয়ারম্যান শেখ আবুল বাশার, জেলা পরিষদ সদস্য সরদার আবু সালেহ, মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি অধ্যক্ষ গাজী মারুফুল কবির, অধ্যক্ষ প্রফুল্লা কুমার চক্রবর্তী, অধ্যক্ষ সমীর কুমার ব্র², ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ আকরাম হোসেন, মাওঃ আবুল কালাম আজাদ, প্রেসক্লাব ফুলতলা সভাপতি তাপস কুমার বিশ্বাস, অধ্যাপক মোঃ নেছার উদ্দিন, উপজেলা প্রেসক্লাব সভাপতি শামসুল আলম খোকন, বণিক কল্যাল সোসাউটির সহসভাপতি রবিন বসু, সহ-সাধারণ সম্পাদক এস কে মিজানুর রহমান, ওয়ার্কার্স পার্টি নেতা প্রভাষক রেজোয়ান হোসেন রাজা, জাপা নেতা সাঈদ আলম মোড়ল, আওয়ামীগ নেতা মৃনাল হাজরা, আবু তাহের রিপন, শহিদুল্লাহ প্রিন্স, প্রমুখ। পরে মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ ফুলতলার বেনেপুকুর-পঠিয়াবান্দা গ্রামে নামযজ্ঞ অনুষ্ঠানে যোগদান করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here